নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অন্যদের সেভাবেই দেখি, নিজেকে যেভাবে দেখতে চাই। যারা জীবনকে উপভোগ করতে চান, আমি তাঁদের একজন। সহজ-সরল চিন্তা-ভাবনা করার চেষ্টা করি। আর, খুব ভালো আইডিয়া দিতে পারি।

সত্যপথিক শাইয়্যান

আমি লেখালিখি করি, মনের মাধুরী মিশিয়ে

সত্যপথিক শাইয়্যান › বিস্তারিত পোস্টঃ

টিছেবল মেশিন ব্যবহার করে আমার বানানো একটি মেশিন লার্নিং মডেল

১২ ই জুন, ২০২৩ রাত ১১:৫২



সোনাগাজী ভাই বেশ কয়েক দিন ধরেই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের কথা বলছেন। মানুষের বানানো প্রতিটি জিনিসের মতো কৃত্রিম বুদ্ধিমত্তারও পজিটিভ-নেগেটিভ দিক আছে। আমি এ,আই-এর একটি পজিটিভ দিক তুলে ধরবো।

আমি আজ ব্যারিষ্টার সুমন ভাইয়ের গলা চেনার একটি মেশিন লার্নিং মডেল দাঁড় করিয়েছি। আগে ওয়েব লিংক দিয়ে দিচ্ছি এখানে, তারপরে, ব্যাখ্যা করছি কিভাবে তা কাজ করে। আমার বানানো মডেলের লিংক- view this link
.
আপনারা হয়তো অনেকেই জানেন না যে, আমি বাংলাদেশ ইউনিভার্সিটি অফ হেলথ সায়েন্সে MSc in Health Informatics-এর ছাত্র। সেখানে পড়তে গিয়েই ডাটা সায়েন্স কোর্সটি করার সময়ে মজার একটি মডিউল পড়ি। সেটা হচ্ছে- মেশিন লার্নিং। আমাদের শিক্ষক ছিলেন স্বনামধন্য ডাটা সায়েন্টিস্ট জনাব এনামুল হক স্যার। তাঁর মাধ্যমেই একটি নতুন পৃথিবীর সাথে যোগাযোগ হয় আমার।
.
যাহোক, এবারে আমার মেশিন লার্নিং মডেলটি ব্যবহার করে কিভাবে ব্যারিস্টার সায়েদুল হক সুমন ভাইয়ের ভয়েস চেনা যাবে তা জানাচ্ছি।
.
প্রথমে, আপনার মোবাইলফোন বা ল্যাপটপ থেকে উপরে লিংকে যেতে হবে। তারপরে, যে কোন সাউন্ড বা আওয়াজের উপর ধরলে তা বলে দিবে সেই আওয়াজ কতটা ব্যারিস্টার সুমন ভাইয়ের ভয়েসের সাথে মিল খায়।
.
এবারে, আমার বানানো মডেলটি মোবাইলে বা ল্যাপটপে খোলা রেখে......সুমন ভাইয়ের যে কোন ভিডিও ফেসবুক বা ইউটিউব থেকে নিয়ে আপনার মোবাইলে বা ল্যাপটপের কাছে ধরুন......সাথে সাথে তা ১০০% হিসেবে দেখানোর কথা!
.
মজার না???

আপনি টিচেবল মেশিন ব্যবহার করে ইচ্ছে করলে আরো মজার মজার প্রজেক্ট বানাতে পারেন।

মন্তব্য ৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৩ ই জুন, ২০২৩ রাত ১২:৪০

আমি সাজিদ বলেছেন: দারুন বিষয়।

১৭ ই জুন, ২০২৩ রাত ১:২৬

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


ধন্যবাদ নিরন্তর। :)

২| ১৩ ই জুন, ২০২৩ সকাল ১১:১৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: এডি ঠিকাছে। এবার এমন একখান ম্যাশিন বানান যেডি দিয়া আমার ভয়েস দিমু, আর সুমন ছ্যারের ভয়েস আসবে। ;-)

১৭ ই জুন, ২০২৩ রাত ১:২৬

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


সেই যন্ত্র আপনার কেন দরকার?

ধন্যবাদ।

৩| ১৩ ই জুন, ২০২৩ দুপুর ১:২৯

রাজীব নুর বলেছেন: চমৎকার।

১৭ ই জুন, ২০২৩ রাত ১:২৭

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


ধন্যবাদ নিরন্তর। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.