নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অন্যদের সেভাবেই দেখি, নিজেকে যেভাবে দেখতে চাই। যারা জীবনকে উপভোগ করতে চান, আমি তাঁদের একজন। সহজ-সরল চিন্তা-ভাবনা করার চেষ্টা করি। আর, খুব ভালো আইডিয়া দিতে পারি।

সত্যপথিক শাইয়্যান

আমি লেখালিখি করি, মনের মাধুরী মিশিয়ে

সত্যপথিক শাইয়্যান › বিস্তারিত পোস্টঃ

জয় তু বাণিজ্য!

২৪ শে আগস্ট, ২০২৩ রাত ১০:১৫



ব্যবসা কি দুটি জাতির বিরোধ মিটাতে পারে? পারে কি দুটি শত্রু দেশকে কাছে নিয়ে আসতে? অবশ্যই পারে! আমেরিকা, রাশিয়া চীন, ভারত এবং পাকিস্তান এর উত্তম উদাহরণ।

আমেরিকা - চীন অর্থনৈতিক সম্পর্কঃ

সাম্প্রতিক কালে, আমেরিকা ও চীনের মাঝে কাটাকাটি অবস্থা। কিন্তু, ব্যবসায়িক সম্পর্কে এটা কতটুকু প্রভাব বিস্তার করছে, তা বলা মুশকিল। ২০২২ সালে, চীন আমেরিকা থেকে ১৭৮.৯৬ বিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ পণ্য আমদানি করে। অন্যদিকে, যুক্তরাষ্ট্র ৫৭৫.৬৯ বিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ পণ্য আমদানি করে চীন থেকে!

আমেরিকা - রাশিয়া অর্থনৈতিক সম্পর্ক:

যুক্তরাষ্ট্র বনাম রাশিয়া যুদ্ধ শুরু হলো বলে! অন্তত, এমনই খবর দেয় বিশ্ব গণমাধ্যমগুলো! এই ডামাডোলের মাঝেই ২০২২ সালে আমেরিকা রাশিয়া থেকে ১৫.০৭ বিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ পণ্য আমদানি করে। অন্যদিকে, আমেরিকা রাশিয়াতে ১.৬৬ বিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ পণ্য রপ্তানি করে।

চীন - ভারত অর্থনৈতিক সম্পর্কঃ

এই দুই দেশের মাঝে বিরোধের মাঝেও তাদের মাঝে ব্যবসা থেমে নেই। ২০২২ সালে, ভারত চীন থেকে ১০২.২৫ বিলিয়ন মার্কিন ডলার সম-পরিমাণ পণ্য আমদানী করে। অন্যদিকে, একই বছরে চীনে ১৭.৪৮ বিলিয়ন সমপরিমাণ ভারতীয় পণ্য আমদানি হয়েছিলো।

ভারত - পাকিস্তান অর্থনৈতিক সম্পর্কঃ

ভারত-পাকিস্তান মারামারি অনেক দিন হয়ে গেলো। তারপরও কি এ দুই দেশের মাঝে ব্যবসা থেমে আছে? থেমে নেই! ট্রেডিং ইকোনমিকস ডট কম বলছে, ২০২২ সালের ভারত পাকিস্তান থেকে ১৯.৯৫ মিলিয়ন মার্কিন ডলার সম পরিমাণ পণ্য আমদানী করেছে। অন্যদিকে, োই একই সালে ভারত ৬২৯.৪৬ মিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ পণ্য পাকিস্তানে রপ্তানি করে।

আসুন, তাই ব্যবসায়িক সম্পর্ক গড়ি এবং গড়তে সাহায্য করি।

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.