নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অন্যদের সেভাবেই দেখি, নিজেকে যেভাবে দেখতে চাই। যারা জীবনকে উপভোগ করতে চান, আমি তাঁদের একজন। সহজ-সরল চিন্তা-ভাবনা করার চেষ্টা করি। আর, খুব ভালো আইডিয়া দিতে পারি।

সত্যপথিক শাইয়্যান

আমি লেখালিখি করি, মনের মাধুরী মিশিয়ে

সত্যপথিক শাইয়্যান › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের প্ল্যানিং কমিশন সরকারকে ভালো বুদ্ধি দিতে পারছে না

১৫ ই সেপ্টেম্বর, ২০২৩ ভোর ৫:১১



বাংলাদেশে কি ধরণের সরকার প্রয়োজন তা আমি বুঝি না। আমি সোশ্যালিজম বুঝি না, কমিউনিজম বা ক্যাপিটালিজম কিংবা ইসলামিজমও বুঝি না। তবে, এটা বুঝি যে, বাংলাদেশের সরকার ব্যাবস্থা যে রকমই আসুক, তাঁদেরকে আমি বর্তমান প্ল্যানিং কমিশন থেকে বেশি ভালো বুদ্ধি দিতে পারবো। অর্থাৎ, দেশকে এগিয়ে নিতে সরকার প্রধানকে যে ভালো ভালো বুদ্ধি দেওয়ার প্রয়োজন, তা আমার আছে। গর্ব করছি না!

বাসস্থানের হিসাবঃ

বাংলাদেশে বর্তমান পরিধি অনুযায়ী ১,৪৭,৬৩০ স্কোয়ার কিলোমিটার বা ১১১,৭৫,৭৯,৮৩৫ কাঠা বা প্রায় ১১১ কোটি ৭৬ লক্ষ কাঠা জায়গা রয়েছে। এর মাঝে মাত্র ৮% জায়গায় বসতি গড়েছে মানুষ। অর্থাৎ, এই জায়গায় আবাসস্থল, কল-কারাখানা, শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল ইত্যাদি গড়েছে। এই জায়গার মোট পরিমাণ প্রায় ৮ কোটি ৮০ লক্ষ কাঠা।

এখন, এই ৮ কোটি ৮০ লক্ষ কাঠায় গড়া এইসব স্থাপনা কি আরেকটু সুন্দর পরিকল্পনায় গড়া যায় কি না সেই হিসেব করে দেখা যাক।

আমার গত পোস্টের হিসেব মতো, ২২,৫০০ কাঠা জমিতে ১১২৫টি ভবনে ১ লক্ষ ৮০ হাজারটি ৬০০ স্কয়ার ফুটের ফ্ল্যাটে ১৮ লক্ষ বস্তিবাসীর জায়গা করে দেওয়া সম্ভব। সেই হিসেবটাকেই এবারে একটু অন্য ভাবে করে দেখা যাক।

এই ২২,৫০০ কাঠা জমিতে ১১২৫টি ভবনে ১ লক্ষ ৮০ হাজারটি ৬০০ স্কয়ার ফুটের ফ্ল্যাটের বদলে যদি একেকটি পরিবারকে ১২০০ স্কয়ার ফুটের ফ্ল্যাট দেওয়া যায়, তাহলে প্রায় ৯ লক্ষ মানুষ বা ১ লক্ষ ৮০ হাজার পরিবারের (৫-জনের একেকটি পরিবার) আবাস করে দেওয়া যাবে। এভাবে, আমাদের দেশের বর্তমান জনসংখ্যা যদি ১৮ কোটি হয়ে থাকে, তাহলে, মোট প্রায় ৪৫ লক্ষ কাঠার মতো লাগবে এই বিপুল জনসংখ্যাকে থাকার জায়গা করে দিতে।

এটা যদি করে দেওয়া যায়, তাহলে ৮ কোটি ৮০ লক্ষ কাঠায় গড়া মোট বসতির মধ্যে ৪৫ লক্ষ কাঠা বাদ দিলে ৮ কোটি ৩৫ লক্ষ কাঠা বাকি থাকে ব্যবসা, শিক্ষা, স্বাস্থ্য এবং অন্যান্য প্রতিষ্ঠান গড়ার জন্যে।


একটু ধাক্কাঃ

এভাবে হিসেব করে দেখুন তো, কৃষি কাজের জন্যে থাকা ৭১% জমিকে যদি এভাবে ঠিক মতো প্ল্যানিং করা যায়, তাহলে কি হবে? হিসেবটা আসলে সহজ নয়। করলেই হয়ে যাবে, এমন তো নয়ই!!! কথা হচ্ছে, বাংলাদেশে মানুষ সরকারের এই প্ল্যানিং মানবে কি না। প্রতি ৫-জনের জন্যে ১টি ১২০০ স্কয়ার ফিটের ফ্ল্যাট ঠিক করে দেওয়া হলে, একটা গোলযোগ বেধে যাওয়ার সম্ভাবনা আছে? তখন প্রাসাদোপম বাড়িগুলোর কি হবে? মানুষ কি প্রাসাদ বানাবে না!!!

বানাবে, অবশ্যই বানাবে। এক্ষেত্রে এমন করা যাতে পারে যে, ৮ কোটি কাঠা ব্যবসা, শিক্ষা, স্বাস্থ্য এবং অন্যান্য প্রতিষ্ঠান গড়ার জন্যে রেখে দিয়ে, ৪৫ লক্ষ কাঠাতে নূন্যতম ১টি বাড়ি, এবং বাকি ৩৫ লক্ষ কাঠা থেকে যে যার ইচ্ছা মতো সরকারের কাছ থেকে জমি কিনে বাড়ি বানাতে পারবে। এমন হলে আর গোলযোগ থাকে না!


পরিশেষঃ

আমার মনে হচ্ছে, বাংলাদেশ প্ল্যানিং কমিশনে কন্সাল্টেন্ট হিসেবে চাকরী হয়ে যাবে! আপনাদের কি মনে হয়?

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৫ ই সেপ্টেম্বর, ২০২৩ ভোর ৫:৫৫

সোনাগাজী বলেছেন:


প্ল্যানিং'এ আপনার চাকুরী হওয়া উচিত।

২| ১৫ ই সেপ্টেম্বর, ২০২৩ ভোর ৬:১০

মো: মিজানুর রহমান চৌধুরী বলেছেন: অনেকটাই সত্য।

৩| ১৫ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:৪৮

শূন্য সারমর্ম বলেছেন:


চাকুরীটা শুরু করুন।

৪| ১৫ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:০১

রাজীব নুর বলেছেন: আপনি সরকারে থাকলে জাতির উপকার হতো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.