নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

[email protected]

শ।মসীর

At present I am living in the consequences of a choice made earlier বেঁচে আছি এটাই আনন্দের.........।। ইচছা হয় সারাদিন ঘুরি পথ থেকে পথে ঘোরা হয়না..............................।।

শ।মসীর › বিস্তারিত পোস্টঃ

সাকিব, ক্রিকেট , আমরা, দেশ প্রেম - এলেবেলে কিছু কথা !!!

০৫ ই জুলাই, ২০১৪ বিকাল ৩:৪৬

বাঙ্গালীর দেশপ্রেম সবসময়ই প্রশ্নবিদ্ধ , খেলোয়াড় থেকে নেতা সবাই একই কাতারে !!!! আরেকটা যুদ্ধ হলে দেখা যাবে রাজাকারি করার প্রতিযোগীতা শুরু হয়ে যাবে ।



কাজের চেয়ে আকাজে আমরা বেশী সিদ্ধহস্ত । ঝামেলা বাঁধানোতেও জুরি মেলা ভার।

সাকিবের ঘটনাটা একভাবে চিন্তা করলে কত সহজেই না সমাধান করা যেত । বাংলাদেশের আগামী সফর যেখানে, সাকিব ও খেলেতে যাচ্ছে সে দেশেরই লীগে । ব্যাপারটা সাকিব এবং দল দুয়ের জন্যই ভাল হত , কন্ডিশনের সাথে অন্তত একটা খেলোয়াড় পরিচিত থাকল। সে সহজেই সেখানে দলের সাথে যোগ দিতে পারত, এমন ঘটনাযে দুনিয়াতে ঘটেনা তা তো না । এতে কোন মহাভারত অশুদ্ধ হয়ে যেতোনা । আর ক্রিকেট টীম গেমের সাথে সাথে ব্যক্তিগত নৈপূন্যেরও ব্যাপার আছে, একসাথে প্রাকটিস করলে টীম স্পিরিট বাড়বে সত্য, না করলেও খুব বেশী ক্ষতি হতোনা কারন সেত খেলার মধ্যেই ছিল। সুতরাং কোচ এবং সাকিব ব্যাপারটা আলোচনার মাধ্যমে সহজেই সমাধান করে নিতে পারত ।



আবার কোচের সাইড থেকে চিন্তা করলে সেত সাকিবকে ৩১শে জুলাই পর্যন্ত খেলার পারমিশন দিয়েছিল, সুতরাং বোর্ডেরও এই নিয়ে বাগড়া দেয়ার দরকার ছিলোনা , সাকিবেরও তা মেনে নেয়া দরকার ছিল। দলের প্রয়োজনে কোচের অনেক ডিসিশানই অনেক সময় মেনে নিতে হয় (সামির নাসরিকে ফুটবল বিশ্বকাপের দলে নেয় নাই কোচ ), আর এইখানে শুধু দল না দেশও জড়িত । সাকিবের দরকার ছিল বোর্ডের সাথে কথা বলে ব্যাপারটা আপোষে ম্যানেজ করে খেলতে যাওয়া । উদ্ধত আচরন দেখিয়ে সে অনাপত্তি না নিয়েই রওয়ানা দিয়েছে, পরে করেছে কোচের সাথে বাজে ব্যবহার । এইটাও মেনে নেয়ার কোন কারন নেই, সাকিবের কাছ থেকে দেশ এমনটা আশা করেনা ।



আলোচনার মাধ্যমে আমরা কোন কিছুর সমাধান করতে চাইনা, সবাই চাই নিজ নিজ হ্যাডম দেখাতে , আমরা এমন কেন ?



সাকিব ক্রিকেট না খেলার যে কথা বলেছে, তাতে কি শুধু বাংলাদেশের ক্ষতি হবে , বাংলাদেশের সীল ছাড়া এই সাকিবের মূল্য কয়দিন থাকবে এই জিনিসটাও তার বুঝা দরকার। খুব বেশী দিন আগের কথা নয়, বিসিবির সাথে ক্যাচাল করে ইন্ডিয়ায় লীগ খেলতে যাওয়া আফতাব শাহরিয়ার নাফিস সহ একদল খেলোয়াড়ের এখন কোন অস্তিত্ত্বই নেই । সুতরাং বিসিবি চাইলে তার খেলোয়াড়ি জীবন শেষ করে দেওয়াও খুব বেশী কঠিন কিছু না ।



পারষ্পরিক শ্রদ্ধাবোধ আর দেশের প্রতি শর্তহীন ভালবাসা - এই দুইটা জিনিস না থাকলে খেলাধুলা সহ কোন কিছুতেই আমরা ভাল কিছু কোনদিন করতে পারবোনা ।



মন্তব্য ২০ টি রেটিং +৪/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ০৫ ই জুলাই, ২০১৪ বিকাল ৪:০৯

জাহাজ মিস্ত্রী বলেছেন: আমারতো মনে হয়, ক্রিকেট বোর্ড নিজে উদ্যোগি হয়ে সাকিবকে পাঠানো উচিৎ ছিল, কারন পরবর্তী সিরিজ তো লীগের পরপরই। কোচ থেকে অনুমতি নেওয়ার পর বোর্ড চুপ থাকলেই ভালো হত।

০৫ ই জুলাই, ২০১৪ বিকাল ৪:৩৮

শ।মসীর বলেছেন: হুমমম

২| ০৫ ই জুলাই, ২০১৪ বিকাল ৪:১৯

নিয়ামুল ইসলাম বলেছেন: মানুষ যখন একই ভুল বার বার করে তখন তাকে অভ্যাস বলা উচিত। সব সময় বেয়াদপি ঠিকনা।

০৫ ই জুলাই, ২০১৪ বিকাল ৪:৩৮

শ।মসীর বলেছেন: সবাইকে আগে সহনশীল হতে হবে.......

৩| ০৫ ই জুলাই, ২০১৪ বিকাল ৪:৫৭

হেডস্যার বলেছেন:
প্রথম যুক্তির সাথে একমত না।
কারন নিয়ম আর আইন সবার জন্য এক হবার কথা।
সাকিবের জন্য আলাদা হওয়া উচিত না।

দলের জন্য কেউ গুরুত্বপূর্ণ বা অপরিহার্য নয়।
কেউ খেলতে না চাইলে তাকে অব্যহতি দেয়া হোক।

০৫ ই জুলাই, ২০১৪ বিকাল ৫:১১

শ।মসীর বলেছেন: অনেক খেলোয়াড়কেই অন্য অনেক দেশে ফুটবল/ক্রিকেটে এই ধরনের সুযোগ নিতে দেখা গেছে । সো এইটা নতুন কিছু না...........এইটা একটা মিউচুয়াল ব্যাপার।

৪| ০৫ ই জুলাই, ২০১৪ সন্ধ্যা ৬:১৫

শাহরিয়ার নীল বলেছেন: ভাল বলেছেন

৫| ০৫ ই জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:৩৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:
সাকিবের আচরণ মেনে নিতে পারছি না। মুশফিকুরের অধিনায়কত্বে এমনিতেই সে ঝামেলা সৃষ্টি করছিল বলে জানা যায়। এ অবস্থায় সাকিবকে আইনের আওতায় আনা উচিত বলে মনে করি। প্রয়োজনে তাঁকে দল থেকে বহিস্কারও করা যেতে পারে।

৬| ০৫ ই জুলাই, ২০১৪ রাত ৮:০৩

হিমচরি বলেছেন: at first country then .....bara bari valo kiso boye anena..

৭| ০৫ ই জুলাই, ২০১৪ রাত ৮:০৩

হিমচরি বলেছেন: at first country then .....bara bari valo kiso boye anena..

৮| ০৫ ই জুলাই, ২০১৪ রাত ৮:২১

ইসপাত কঠিন বলেছেন: মুদ্রার একপিঠ : টেস্ট ও ওয়ানডে বর্জনের হুমকি সাকিবের।

মুদ্রার অপর পিঠ: টাকাটাই বড় করে দেবো? অসম্মান আর হয়রানীর বিষয়টা আমাদের নজরে আসলো না? তাকে মৌখিক অনুমতি দেওয়া হলো। মৌখিক অনুমতি পেয়ে সে দেশ ছাড়লো। মাঝপথে লন্ডনে গিয়ে শুনলো তাকে লিখিত অনুমতি দিতে হবে। আমি সেই মার্কিন মুল্লুক থেকে দেশে আমার কর্তৃপক্ষের (সরকারী) কাছ থেকে একটা বিষয়ে লিখিত অনুমতি নিয়েছিলাম। লিখিত আবেদন পত্র স্ক্যান করে পিডিএফ ফরমেটে পাঠিয়ে অনুমতি চেয়েছিলাম আর আমার কর্তৃপক্ষ একইভাবে আমাকে লিখিত অনুমতি দিয়েছিলো। কিন্তু সাকিবকে কেন সেই লিখিত অনুমতি পেতে লন্ডন থেকে ফিরে আসতে হলো। দেশ না ডিজিটাল হচ্ছে? তবে তথ্য প্রযুক্তির ব্যাবহার এক্ষেত্রে হলো না কেন? এই মাঝপথ থেকে ফিরে আসার হয়রানীতে পড়লে আমার কি আত্মসম্মানবোধে লাগতো না?

প্রত্যেক জিনিসের একটা কজ এ্যান্ড ইফেক্ট থাকে। শুধু ইফেক্টটাই দেখলে চলবে না, কজটাও খুঁজে বের করতে হবে।

৯| ০৫ ই জুলাই, ২০১৪ রাত ৮:২২

রাজিব বলেছেন: এখন বর্ষা কাল বাংলাদেশে, জাতীয় দলের কি কোন খেলা রয়েছে দেশে বা বিদেশে? ক্যারিবিয়ান প্রিমিয়ার লীগে সাকিব খেললে কি সমস্যা? আর বাংলাদেশের পরবর্তী সফর তো ওয়েস্ট ইন্ডিজে। তাই সাকিব ১-২ মাস আগে থেকে সেখানে খেলতে পারলে তো জাতীয় দলের জন্যই ভাল। জাতীয় দলের প্রতি সাকিবের কমিটমেন্ট সব সময় ১০০% ছিল বলেই তার এত ভক্ত।
বিদেশি লীগে আমাদের কেউ খেলতে পারলে তা আমাদের ক্রিকেটের জন্য গর্বের বিষয়। আগে বা এখনো আমাদের ক্রিকেট লীগে পাকিস্তান, ভারত ও শ্রীলংকার একগাদা খেলোয়াড় খেলতে আসে। আর এখন সাকিব আজ আইপিএল খেলছে ও কাল অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ কি পরশু সিপিএল। এখানে সমস্যা তো করছে বোর্ড, সাকিব নয়।

১০| ০৫ ই জুলাই, ২০১৪ রাত ১১:০৯

আরজু পনি বলেছেন:

সাকিব ক্রিকেট না খেলার যে কথা বলেছে, তাতে কি শুধু বাংলাদেশের ক্ষতি হবে , বাংলাদেশের সীল ছাড়া এই সাকিবের মূল্য কয়দিন থাকবে এই জিনিসটাও তার বুঝা দরকার।...


ভালো বলেছেন ।

১১| ০৫ ই জুলাই, ২০১৪ রাত ১১:৫০

শেখ আজিজুর রহমান বলেছেন: সাকিবের একটা কথায় সকলের দেশপ্রেমে জোয়ার নেমেছে। যারা এত কথা বলছেন তারা একবার চিন্তা করেন আপনারা দেশের জন্য কে কি করছেন?? সাকিবের চেও বেশি কিছু করছেন ? যদি না করে থাকেন তাহলে কথা বন্ধ করে আমার কথা শুনেন, ডঃ মুহাম্মদ শহীদুল্লাহ ঠিকই বলেছেন- "যে দেশ
জ্ঞানীদের সম্মান দিতে জানে না,সে দেশে জ্ঞানী জন্মায় না"।সাকিব এমন একটা প্লেয়ার যাকে দিয়ে অনেক দেশ বাংলাদেশকে চিনেছে, এখন যদি সাকিব বাংলাদেশের প্লেয়ার না হয়ে অন্য কোন দেশের প্লেয়ার হত তখন আমরা বাঙ্গালী জাতি ঠিকই বলতাম- ইশ, সাকিবের মত একটা অলরাউন্ডার
যদি বাংলাদেশে থাকত!

১২| ০৬ ই জুলাই, ২০১৪ রাত ১২:০২

কান্ডারি অথর্ব বলেছেন:


সহমত +++

১৩| ০৬ ই জুলাই, ২০১৪ সকাল ১০:০১

মহা পাপী রুহান বলেছেন: Bangladesher prottekta protiva noshter pisone India prottekkho ebong porokkho vabe jorito. Goto koyekdin jabot kheal korsi Ora ekhon lagse sakiber pisone

১৪| ০৬ ই জুলাই, ২০১৪ দুপুর ২:৫৬

পার্সিয়াস রিবর্ণ বলেছেন: সাকিব দেশে ফিরে হুমকির কথা অস্বীকার করেছে ।সে আগামী ১০ বছর দেশের হয়েই খেলতে চায় । পজেটিভ অ্যাটিটিউড । তার মত খেলোয়াড় দলে দরকার তা অস্বীকার করবার উপায় নেই । তবে ইদানিং খেলোয়াড়দের অখেলোয়াড়সুলভ আচরণগুলো ব্যাপক হারে বাড়ছে ।
বোর্ডের চুক্তিবদ্ধ খেলোয়াড় হিসেবে বোর্ডের ডিসিশন মানতে সে বাধ্য । সাকিবের দেখাদেখি কাল যদি রহিম,তামিম, নাসিররাও প্রাকটিস বাদ দিয়ে কোন লীগে গিয়ে পড়ে থাকে তবে তা দলের জন্য ভালো হবেনা ।

০৭ ই জুলাই, ২০১৪ সকাল ৯:৩৮

শ।মসীর বলেছেন: খেলোয়াড়রা যখন দেখে বোর্ড ভর্তি নানা রকম অনিয়ম তখন তারাও এর সুযোগ নিতে দ্বিধা করেনা । এই বোর্ড কি করে বলুন - দেশের জাতীয় দলের পাইপ লাইন বলতে কি কিছু আছে, ঐ ১২-১৩ জন ছাড়া আর কোন খেলোয়াড়ের নাম মনে হয় কেউ বলতে পারবেনা যারা জাতীয় দলে খেলার ক্ষমতা রাখে...................কেউ কারো কাজ করছেনা এটাই মুল সমস্যা ।

১৫| ০১ লা আগস্ট, ২০১৪ রাত ১২:০০

এহসান সাবির বলেছেন: ঈদের শুভেচ্ছা রইল।

০৩ রা আগস্ট, ২০১৪ দুপুর ১২:৩২

শ।মসীর বলেছেন: ঈদের শুভেচ্ছা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.