নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

[email protected]

শ।মসীর

At present I am living in the consequences of a choice made earlier বেঁচে আছি এটাই আনন্দের.........।। ইচছা হয় সারাদিন ঘুরি পথ থেকে পথে ঘোরা হয়না..............................।।

শ।মসীর › বিস্তারিত পোস্টঃ

সাঁওতালদের দুঃখ গাঁথা - ফেসবুকে আমাদের নীরবতা !

১৩ ই নভেম্বর, ২০১৬ সকাল ১০:৪০



রাঢ়াং - শিল্পকলায় যে কয়টা নাটক দেখেছি তার মধ্যে সবচেয়ে সবালীল নাটকগুলার মাঝে একটা । সাঁওতাল বিদ্রোহ নিয়ে করা আরন্যক নাট্যদলের সফল একটা নাটক, এখনও নিয়মিত প্রদর্শনী চলছে । মজার ব্যাপার হচ্ছে যে সাঁওতাল দুঃখ গাঁথা, জমি হারানো নিয়ে এই নাটক, সেই সাঁওতালরা এখনও আবার সেই একই অবস্হার মুখোমুখি । আফসোস সাঁওতালদের দুঃখ নিয়ে মঞ্চ মাতালেও বাস্তবে সেই সাঁওতালদের নিয়ে আমাদের নাটক পাড়ার কারো কোন প্রতিক্রিয়া নেই , এই আরন্যকের যেখানে সাঁওতালদের কে নিয়ে সবচেয়ে সরব হওয়ার কথা ছিল, মামুনুর রশীদ সেদিনের কথা লিখলেও আজ বড়ই নীরব !

সিধু, কানু, চাঁদ ও ভৈরবের নেতৃত্বে গড়ে ওঠে সাঁওতাল বিদ্রোহ কিংবা ইলা মিত্রের নেতৃত্বে নাচোলের কৃষক আন্দোলনে সাঁওতালদের ভূমিকা -এইসব কেবল মঞ্চ মাতানোর জন্যই গড়ে উঠা কাহিনী হয়ে আছে । বাস্তবের সাঁওতাল নিয়ে কারো কোন মাথা ব্যথা নেই ।

ব্যক্তিগত ভাবে আমার ধারনা বাংলাদেশে সাধারন মানুষের উপর ধর্মীয় আবহে যে নীপিড়ন হয় তার বিশাল অংশজুড়ে আসলে মূল কারন ভূমি দখল । ধর্মকে জাস্ট ব্যবহার করে পরিস্হিতি তৈরি করা হয় । ক্ষমতাবানরা এইখানে নানা ইস্যুর মাধ্যমে প্লট তৈরি করে, গল্প সাজায় আর সবসময় নীপিড়ীতরা খেয়াল করলে দেখা যাবে একেবারে গরীব ঘরানার, যাদের আসলে প্রতিরোধ করার ক্ষমতা থাকেনা ।

আলফ্রেড সরেন সাঁওতালদের ভূমির অধিকার রক্ষা করতে গিয়ে ২০০০ সালে আমাদের ক্ষমতাধর ভূমি খেকোদের হাতে নির্মম ভাবে নিহত হন । সভ্য সমাজ আজ ১৬ বছর পার হলেও প্রমানিত অপরাধী [ ভূমিদস্যু হাতেম আলী ও সীতেশ চন্দ্র ভট্টাচার্য ] এর বিচার করতে পারে নাই , বরং নতুন ভাবে তাদের সব বসতি উচ্ছেদ করে ফেলেছে !!

সাঁওতালদের মাঝে ফেসবুক ব্যবহারকারি খুব বেশী নেই , যেকারনে তাদের না খেয়ে থাকার কথাও কেউ জানতে পারছেনা । সুশীলরা হয়ত নতুন কোন মঞ্চ নাটকের প্লট খোজায় ব্যস্ত ।

মন্তব্য ১১ টি রেটিং +৩/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ১৩ ই নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৪৩

লাডল্লা পোলা বলেছেন: ব্যক্তিগত ভাবে আমার ধারনা বাংলাদেশে সাধারন মানুষের উপর ধর্মীয় আবহে যে নীপিড়ন হয় তার বিশাল অংশজুড়ে আসলে মূল কারন ভূমি দখল । ধর্মকে জাস্ট ব্যবহার করে পরিস্হিতি তৈরি করা হয় ।

এখন সরকার কি করে দেখা যাক , এরা যদি চোখ বন্ধ করে এই সরকারকে নির্বাচিত করেতে পারে তবে সরকারের ও উচিৎ চোখ খুলে এদের দিকে তাকানোর।

১৪ ই নভেম্বর, ২০১৬ সকাল ৯:৩৯

শ।মসীর বলেছেন: সরকার দেখবে তবে সব শেষ হয়ে যাবার পর.......

২| ১৩ ই নভেম্বর, ২০১৬ রাত ১১:০৪

ডঃ এম এ আলী বলেছেন: ভাল একটি বিষয় নিয়ে লিখেছেন । এদের জীবন কাহিনী তুলে ধরার জন্য এদের সাথে একসঙ্গে অনেকদিন থেকে তাদের জীবন কাহিণীর উপরে একট ভিলেজ স্টাডি গ্রুপের সাথে সম্পৃক্ত হয়েছিলাম সে অনেকদিন আগে । তাদের বর্তমান হালচাল সম্পর্কে আপনার লিখা হতে কিছু আবাস পেলাম । তাঁদেরকে নিয়ে আবার নতুন করে ভাবনার অবকাশ আছে । সাওতালদের হাতে তাঁতে তৈরী সতরঞ্চি ( দেখতে প্রায় নীচের ছবিটির মত ) দিতে পারে তাদের জন্য নতুন জীবনের সুচনা যদি এই বাহারী বস্র শিল্পকে শহুরে বিলাসী শ্রেণীর কাছে তুলে ধরে করা যায় পরিচিত ব্যপকভাবে । তাদের জন্য সৃস্টি করতে হবে শিক্ষা স্বাস্থ ও যোগাযোগ অবকাঠামো প্রয়োজন অনুসারে । আয় ও কর্মসংস্থান বৃদ্ধির জন্য নিতে হবে কৃষি ও ক্ষুদ্র কুটির শিল্প প্রকল্প , ৠনদান কর্মসুচী প্রচলন করতে হবে জোরে সোরে ।
ধন্যবাদ সাথে শুভেচ্ছা রইল

১৪ ই নভেম্বর, ২০১৬ সকাল ৯:৩৮

শ।মসীর বলেছেন: ওয়াও , এত অনেক সুন্দর সতরঞ্চি । । আফসোস আমাদের দেশে কোন সম্ভাবনাকে কাজে না লাগিয়ে আমরা কেবল তা ধ্বংস করার পথটাকেই বেছে নেই । শুধু এই সতরঞ্চি কে কেন্দ্র করেইতো একটা বিশাল উদ্যেগ নেয়া সম্ভব । কিন্তু কে নিবে :(

৩| ১৪ ই নভেম্বর, ২০১৬ দুপুর ১:২৯

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: ভাই, দারুন একটা বিষয়ের অবতারনা করেছেন -- আসল বিষয় জমি ভোগ দখল করা -- ক্ষমতার জোড়েই এসব করা হয় -- বিভিন্ন আদিবাসী সমাজে দেখেছি যারা খুবই ক্ষমতাধর হয়ে যায়/লেখাপড়া শিখে উচ্চ পর্যায়ে যায় তারা উক্ত শোষিত মানুষের জন্য তেমন কোন কাজই করে না ---

১৬ ই নভেম্বর, ২০১৬ দুপুর ২:৫৯

শ।মসীর বলেছেন: :(

৪| ১৪ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৩:১১

আনু মোল্লাহ বলেছেন: সাঁওতালদের জন্য রাজনৈতিক ও আন্তর্জাতিক সাপোর্ট নাই। দেশী বিদেশী মিডিয়া তাদের নিয়ে আগ্রহী না। তারা হতভাগ্য। সমস্ত সাঁওতাল নিঃশেষ হয়ে গেলেও দেশ দুনিয়ার কিছু আসে যায় না।

১৬ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৩:০০

শ।মসীর বলেছেন: হুমমম

৫| ১৪ ই নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:০০

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ সুন্দর উত্তরের জন্য । রংপুরের শ্যামপুর সুগারমিলের ইক্ষুর চাষের জমিতে শাওতালদের নিয়ে গত কয়েকদিন আগের রক্তাক্ত ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করছি । এ ঘটনার সাথে সরকারীদলের সম্পৃক্ততার বিষয় গনমাধ্যমে উঠে এসেছে । প্রধানমন্ত্রী অবশ্য তা কঠিনভাবে দমন করার জন্য বলেছেন ও ৫ সদস্যের একটি উচ্চ পর্যায়ের তদন্ত টিম প্রেরণ করা হয়েছে । আজকের পেপারে দেখলাম কোর্ট থেকে অর্ডার দেয়া হয়েছে এরেসটেড শাওতাল বন্ধির হাতকরা খুলে দেয়ার জন্য । কামনা করছি সেখানকার শাওতালরা যেন ভাল থাকে ।

১৬ ই নভেম্বর, ২০১৬ দুপুর ২:৪৬

শ।মসীর বলেছেন: ধন্যবাদ ।

৬| ২৫ শে নভেম্বর, ২০১৬ রাত ৮:০৫

সুপান্থ সুরাহী বলেছেন: সুশীলদের মানবতাবোধ তো কাস্টমাইজ। লাভের গুড়ের সন্ধান ছাড়া সেইটা জাগে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.