নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষ

সরকার পায়েল

মানুষ যা অনুভব করে তাই জ্ঞান।

সরকার পায়েল › বিস্তারিত পোস্টঃ

আমি অনন্তবর্ষী

২০ শে জানুয়ারি, ২০১৪ সকাল ১১:২৮

মানুষ কোন একসময় শত শত বছর বেঁচে থাকতো । এখন কেউ শতায়ু হলে তা অবাক করে সবাইকে । মানুষ আজো শতায়ু হতে চায় । কিন্তু মানুষ আজো শতবর্ষী ।



আক্ষরিক অর্থে বা দিন গুনে শতায়ু হওয়ার প্রয়োজন এখন মানুষের নেই । তখন জীবনটা হয়ে যেত অনেক বেশি ক্লান্তিকর , বিষাদময়। মানুষের মাঝে কোন তাড়া থাকতনা । থাকতোনা জীবনটা উপভোগের আনন্দ বা শেষ হয়ে যাচ্ছে যা আছে তার সব রূপ রস গন্ধ নিয়ে নিই , থাকতনা জীবনের জন্য এমন উপলব্ধি ।



মানুষের দৈনন্দিন কাজের দিকে একটু লক্ষ্য করলে বিষয়টা পরিস্কার ধরা পরে। আসুন আমাদের দৈনন্দিন কাজের সময় গুলো একটু দেখি ।



ঘুম থেকে উঠে পরিস্কার হব যাই বাথরুমে , যা রুমের পাশে ।পুরো প্রক্রিয়ায় সময় সর্বোচ্চ ১০-১৫ মিনিট ।



পূর্বে ঘুম থেকে উঠে বাড়ির পাশে যাব প্রকৃতির ডাকে সারা দিতে , তারপর আসে মুখ ধোব পানির পাত্র নিয়ে তা থেকে অন্তত ৪/৫ বার পানি নিতে হবে । মেসোয়াক করলে আলাদা ৫ মিনিট ।পুরো প্রক্রিয়ায় প্রায় ৩০ মিনিট । > সাশ্রয় -১৫ মিনিট



খবরের কাগজ পড়া , নাস্তা- রুটি ,জেলি বা ডিম ।১০ মিনিট



পূর্বে ভাত,তরকারি জাতীয় খাবার।১৫-২০মিনিট



এখানে কল্পনাতীত সময় সাশ্রয় করে দেয় শুধু খবরের কাগজ । কারন যে সংবাদগুলো আপনি ১০ মিনিটে পাচ্ছেন পূর্বে হয়ত তা পেতে মাস বা বছর চলে যেত। > শুধু নাস্তার হিসেবে সাস্রয়-১০ মিনিট



কাজে যাওয়া ধরি ,খিলগাঁ থেকে মতিঝিল এই দূরত্বে ১৫-২০ মিনিট /জাম হলে ৩০ মিনিট ।



পূর্বে পায়ে হেঁটে ১ ঘণ্টা ।



>সাশ্রয়-৩০ মিনিট



এটা আমাদের দৈনন্দিন জীবনের মাত্র তিন ঘণ্টার হিসেব যা সকাল ৭টা-১০টা । অর্থাৎ এই তিন ঘণ্টায় আমরা সাশ্রয় করি ৫৫ মিনিট ।৭০ বছর বাঁচলে দিন হয় কমবেশি ২৫৫৫০দিন(৩৬৫দিন বছর ধরে) এতে সাশ্রয় প্রায় ১৪০৫২৫০মিনিট বা২৩৪২০ঘণ্টা বা ৯৭৫ দিন বা ২ বছরের বেশি সময় । অর্থাৎ মাত্র তিন ঘণ্টায় মানুষের সময়ের যে সাশ্রয় করে ২ বছরেরও বেশি সময় । এই হিসাব টুকু করার পর বিস্ময়ে আমার মুখ থেকে কেবল একটি শব্দ বের হল , খোদা!!!



উপরে যা বললাম তা নিতান্ত সাধারণ বিষয় । সেখানে বিদ্যা বা জ্ঞান অর্জন , যোগাযোগ ইত্যাদি উল্লেখি করিনি । এখন যদি সংবাদপত্রের সময় ধরি তাহলে আমার দাবী মানুষের জীবনের গতি শব্দেরগতিকে হার মানিয়েছে বহু বহু আগে যখন মানুষ খবরের কাগজ আবিস্কার করে । এটা মানুষ দাবী করতে পারে ।



খবরের কাগজ , টেলিভিশন , নেট , ফোন/মোবাইল বা (ব্যাক্তি থেকে ব্যক্তি যোগাযোগ মাধ্যম ) মাত্র এই কয়েকটা জিনিস দিয়ে আমরা পুরো পৃথিবীটা কতবার ঘুরে আসতে পারি বা একবার ঘুরে আসতে কত সময় লাগে উত্তর- কয়েক সেকেন্ড। আলো এই গতিতে কি পৃথিবী ঘুরে আসতে পারবে ??



নাসার হেড কোয়ার্টার থেকে মহাশূন্যের একটি নাসার উপগ্রহের সাথে যোগাযোগ করছে । পৃথিবী থেকে হ্যালো বলার কয়েক মাইক্রো সেকেন্ডে উপগ্রহ থেকে তা শুনতে পাচ্ছে । পৃথিবী থেকে ঠিক এই দূরত্বে আলো কি একই গতিতে পৌছুতে পারবে ?????



মেধা ও প্রযুক্তি মানুষকে , মানুষের জীবনকে কি গতিময় করে ফেলেছে!!! তবু এত গতির মাঝেও আপনার হঠাৎ মনে হয় ধুর শালার এক ঘেয়ে জীবন !!! তাহলে আপনি যদি এই গতি নিয়ে ১০০বা ২০০ বছর বেঁচে থাকতেন ।তখন আপনি কি বলতেন ?? হয়ত বলতেন আমার আর কি কাজ এই পৃথিবীতে ??



আজ যেমন সমকামিতা নিয়ে আন্দোলন অনেক দেশের সরকার বৈধতা দেয়না ঠিক তেমনি মানুষ আত্মহত্যার অধিকার চাইত এবং তা নিয়ে আন্দোলন হত । আমি নিশ্চিত ।



মজার বিষয় হচ্ছে লিখতে লিখতে ২য় প্যারাটুকু যখন লিখলাম তখন মনে হল এটি ২য় না শেষ প্যারা হলে ভালো হয় । করলামো তাই। ওটাকে শেষে রেখে মাঝ থেকে লেখা শুরু করলাম । তখন শেষ ভাগ টা এমন ছিল , হয়ত মানুষের জীবনের গতি একসময় আলোর গতিকে ছাড়িয়ে যাবে । পারবে পারবে মানুষ । কিন্তু লিখতে লিখতে দেখি মানুষ বহু বহু আগেই আলোর গতিকে ছাড়িয়ে এসেছে । বাধ্য হলাম লাইনটুকু মুছে দিতে ।



সকল অসম্ভব , সকল কল্পনাকে মানুষই তো বাস্তব করেছে । যদিও অসম্ভবের জন্ম মানুষের কল্পনাতেই । মানুষ নিজেই নিজের চূড়ান্ত লক্ষ্য স্থির করে তারপর ছোটে সে লক্ষ্য ছোঁয়ার জন্য যখন ছুঁয়ে ফেলে তখন সে আবার গড়ে নতুন আরেক চূড়ান্ত লক্ষ্য , আবার ছোটে ।



শুরুতে শিরোনাম ছিল মানুষ আজ শতবর্ষী । লেখা শেষে নামটা হাস্যকর মনে হল তাই পরিবর্তন করে দিলাম

" আমি অনন্তবর্ষী " আমি মানুষ, মানুষ অনন্তবর্ষী।

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২০ শে জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:৩৭

পরিবেশ বন্ধু বলেছেন: আমি মানুষ, মানুষ অনন্তবর্ষী।
সুন্দর লেখা
শুভকামনা

২২ শে জানুয়ারি, ২০১৪ রাত ১১:২০

সরকার পায়েল বলেছেন: ধন্যবাদ ।

২| ২০ শে জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:৪৭

কান্ডারি অথর্ব বলেছেন:


যারা আশাবাদী তারা হয়ত আরও হাজার বছর বেঁচে থাকার আন্দোলন করতে চাইবে।

২২ শে জানুয়ারি, ২০১৪ রাত ১১:২২

সরকার পায়েল বলেছেন: ধন্যবাদ । বেঁচে থাকার আন্দোলন অর্থহীন কারণ জীবন তখন এক ঘেয়ে হয়ে যাবে এবং মানুষ স্বেচ্ছায় মৃত্যুবরণ করবে ।

৩| ২৩ শে জানুয়ারি, ২০১৪ রাত ১২:২৩

খেয়া ঘাট বলেছেন: চিন্তার বিষয়।
আপনার পোস্টগুলো বেশ ভালো লাগছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.