নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষ

সরকার পায়েল

মানুষ যা অনুভব করে তাই জ্ঞান।

সরকার পায়েল › বিস্তারিত পোস্টঃ

আদর্শের সংগ্রাম

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:০১

সশস্ত্র সংগ্রাম ( সামরিক বাহিনী বা উগ্রপন্থি দলের বিরুদ্ধে ) হচ্ছে আদর্শের সংগ্রামের সর্বশেষ ধাপ অর্থাৎ যখন সশস্ত্র সংগ্রাম ছাড়া আদর্শ সমুন্নত করার আর কোন উপায় থাকেনা। ৭১ এ যে উদ্দেশে সশস্ত্র সংগ্রাম হয়েছিল তা শতভাগ সফল হয়েছে সে সংগ্রাম বা যুদ্ধ ছিল স্বাধীন দেশের যা ৩০ লক্ষ প্রানের বিনিময়ে অর্জিত হয়েছে । কিন্তু যদি কেউ বলে এটি মাত্র ৯ মাসের সংগ্রাম ছিল তাহলে ভুল বলা হবে।হ্যাঁ এটি ৯ মাসের যুদ্ধ বলা যায় যা বাঙালীর আদর্শের সংগ্রামের একটি ধাপ ।



কিন্তু আদর্শের এই সংগ্রাম শুরু হয়েছিল সেই ৫২ এর ভাষা আন্দোলন থেকেই যা আজো চলমান । যে আদর্শে দেশপ্রেম , ভাষার প্রতি শ্রদ্ধা , জাতির প্রতি দায় অর্থাৎ দেশ ও জাতির সার্বিক কল্যান জড়িত । দেশ ও জাতির যে কোন অমঙ্গল ও অকল্যানের বিরুদ্ধে সোচ্চার হওয়াই হচ্ছে বাঙালীর আদর্শ । এই আদর্শের সংগ্রাম কখনো শেষ হবেনা । যত দিন বাংলাদেশ থাকবে , বাঙ্গালী জাতি থাকবে ততদিন এই আদর্শের সংগ্রাম চলবে । হয়ত সংগ্রামের ভাষা , পথ ও প্রেক্ষাপট ভিন্ন হবে ।



এই আদর্শের যে কোন সংগ্রামেই সর্বদা এগিয়ে নিয়ে যাবে ৫২ , ৭১ এর চেতনা । প্রাণ দিয়েছে ৩০ লক্ষ মানুষ কিন্তু বীরশ্রেষ্ঠ ৭ জন , জাতির পিতা একজন। যারা এই আদর্শের জ্বলন্ত পথমশাল।



দুটো সংগ্রামকে ভিন্ন ভাবে দেখার কোন সুযোগ নেই । আদর্শের সংগ্রাম এর অর্থ অনেক ব্যাপক যেখানে সশস্ত্র সংগ্রাম আদর্শের সংগ্রামের একটি ধাপ। প্রতিটি সংগ্রাম তা যে আঙ্গিকেই হোক তা হয় আদর্শকে প্রতিষ্ঠা করার জন্যই ।



সশস্ত্র সংগ্রামে অনেক রক্ত ও জীবনের মূল্য দিতে হয় তাই সাধারণত এই পথে না যেয়ে অন্য সকল পথে সংগ্রাম বা অধিকার আদায়ের চেষ্টা করা হয় । কিন্তু সশস্ত্র সংগ্রামকে ছোট করে দেখার কোন উপায় নেই । কারণ আদর্শ প্রতিষ্ঠার জন্য এটি সর্বশেষ পথ বা ধাপ ।



আদর্শের সংগ্রামের কখন শেষ হয়না । কারণ আদর্শের সংগ্রাম হচ্ছে একটি জাতির চেতনার মশাল, এই আদর্শের চেতনাই জাতির রক্তপ্রবাহ । তাই এই মশাল স্থবির হয়ে যাওয়া মানে জাতি সত্তা বিলীন হয়ে যাওয়া, জতির চেতনা স্থবির হয়ে যাওয়া ।



যখন পহেলা বৈশাখ সবাই রমনা বটমূলে যায় সেটিও একটি সংগ্রাম , যখন ২১ শে ফেব্রুয়ারি শহীদ মিনারে ফুল দেয়া হয় সেটিও একটি সংগ্রাম , ১৬ই ডিসেম্বর জাতীয় পতাকা ওড়ায় সেটিও একটি সংগ্রাম ।



যে কোন অবস্থা বা প্রেক্ষাপটে দেশ ও জাতির অস্তিত্ব ও চেতনার সাথে জড়িত প্রতিটি কাজ প্রতিটি শব্দ একটি সংগ্রাম।







এক বীরের মৃত্যু যে কোন ভাবেই কাম্য ও আরাধ্য। অনুপ্রাণিত হই ৩০ লক্ষ বীরের আত্মত্যাগে যাদের রক্তের সাক্ষ্য দেয় বাংলার পতাকা।আকাঙ্ক্ষার আগুনে পুড়ি ৭১ দেখি নাই। যদি হতাম রফিক,বরকত অথবা নাম না জানা ৩০ লক্ষ্যের একজন । ভালোবাসি বাংলাদেশ।





মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:১২

পাঠক১৯৭১ বলেছেন: আপনি লিখেছেন, "আদর্শের সংগ্রামের কখন শেষ হয়না ।"

সঠিক নয়, আদর্শ প্রতিস্টা হলে, উহাকে রক্ষা করতে হয়; সবকিছুকে সংগ্রাম নাম দেয়ার দরকার নেই!

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:১৫

সরকার পায়েল বলেছেন: সঠিক নয়, আদর্শ প্রতিস্টা হলে, উহাকে রক্ষা করতে হয়

আদর্শ রক্ষা কি একটি সংগ্রাম নয় ?

২| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৯:১০

একজন অবাঙ্গালী বলেছেন: 'আদর্শের সংগ্রাম' আদর্শ টা কি? মার্কসবাদ, মাওবাদ, নাকি অন্য কিছু, একটু ভাইংগা কন দেখি।
আর পৃথিবীতে দেশ তো একটা না, আর কোন কোন দেশে এরকম এক মুরগি বারবার জবাই দেয়?

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১১:২৮

সরকার পায়েল বলেছেন: পোস্টের বিষয় না বুঝলে মন্তব্য না করাই ভালো ।

৩| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:২১

জামাল কুরাইশ বলেছেন: "কিন্তু আদর্শের এই সংগ্রাম শুরু হয়েছিল সেই ৫২ এর ভাষা আন্দোলন থেকেই যা আজো চলমান ।

খন্ডিত সত্য, তারও অনেক আগে থেকেই যখন পশ্চিম বঙ্গিয় ভদ্রলোক হিন্দুগন তাদের সংস্কৃত মিশ্রিত বাংলাকেই প্রকৃত বাংলা ভাষা বলে স্বিকার করত আর পূর্ব-বঙ্গিয় সাহিত্য, কথ্য ভাষাকে চাষা ভূষার ভাষা বলে ধিক্কার দিত। আবুল মনসুর আহমেদ, সিকান্দার আবু জাফর, ড: মো: শহিদুল্লাহ, আহমদ ছফা, ড: স্যানাল এবং বঙ্গবন্ধুর অসমাপ্ত জীবনিতে এর অসংখ্য প্রমান বিদ্যমান। সম্প্রতি নুরুল কবির এই বিষয়ে ব্যাপক গবেষনালব্ধ তথ্য প্রকাশ করেছেন।
কেবল এই কারনে তারা (কলকাতার ভদ্রলোক) বাংলা ভাগ করতেও দ্বিধা করেন নি। যদিও ধর্ম নামের বর্মের আড়ালে তার জয়ী লাভবান হয়েছেন।

নিয়তির পরিহাস! বাংলা আজ এই বঙ্গেই টিকে আছে, পশ্চিম বঙ্গের বাংলা হিন্দির আক্রমনে বিপর্যস্ত। তবে আশংকার কথা : আমাদের উপর আগ্রাসন শুরু হয়েছে, ভাষা, স্বকীয়তা এমনকি স্বাধীন ভুমি ধরে রাখা যাবে কি না তা সময় বলে দেবে।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:০১

সরকার পায়েল বলেছেন: কোন সন্দেহ নেই আপনার তথ্য ঠিক । মূলত সংগ্রামের সময় শুরু হয়েছে পলাশীতে স্বাধীন বাংলার সূর্য ডোবার সাথে সাথেই। ৫২ ভাষা আন্দোলন ছিল প্রত্যক্ষ বাঙালীর স্বকীয় চেতনার প্রমাণ ।

"এমনকি স্বাধীন ভুমি ধরে রাখা যাবে কি না তা সময় বলে দেবে।"

সময় দরকার নেই আমি বলে দিচ্ছি কোট করে রাখেন। পাকিদের মত ভারত তার অখণ্ডতা নিয়ে বিপদে পড়তে পারে।কিন্তু বাংলাদেশ নয় কেন নয় তার উত্তর সময়ের কাছ থেকে জেনে নেবেন । আমার কাছে যে উত্তর আছে তার নাম , ৭১ এবং ৭১ এর চেতনা আপনার বিশ্বাস বা পছন্দ কোনটাই হবেনা তাই সময়ের দিকে তাকিয়ে থাকা ছাড়া এর কিছু করার নেই।

৪| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:২২

একজন অবাঙ্গালী বলেছেন: 'পোস্টের বিষয় না বুঝলে মন্তব্য না করাই ভালো'
তা এই কথাটা ফুটনোটে লিখে দিলেই পারতেন। তালগাছবাদী।

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৫১

সরকার পায়েল বলেছেন: আমি যা বলতে চেয়েছি তা পরিষ্কার এবং তার ব্যাখ্যাও দেয়া আছে । কিন্তু আপনি না বুঝলে তার দায়ভার অবশ্যই আমার নয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.