নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি এক অপরাজিতা। কোন বাঁধাই আমার চলার পথে বাঁধা হয়ে থাকেনা। সব বাঁধা কে অতিক্রম করে সামনের দিকে এগিয়ে যাওয়াই হচ্ছে আমার জীবনের মূলমন্ত্র

শারলিন

শারলিন › বিস্তারিত পোস্টঃ

অভিজ্ঞদের কাছে পরামর্শ চাচ্ছি

১৮ ই জানুয়ারি, ২০১৭ সকাল ১০:৫৩

সংসার জীবনে একটি বাচ্চাই কি সব?
যাদের বাচ্চা নাই বা ছিলনা তাদের কি ভবিষ্যতে খুব সমস্যার মুখোমুখি হতে হয় কিংবা তাদের কি ভবিষ্যৎ অনিচ্চিত?
যদি বাচ্চা না নেয় তাহলে তাদের ভবিষ্যৎ. জীবনে কি ধরনের সমস্যা হতে পারে?

বিয়ে করছি প্রায় সাত বছর। আমরা দুজনই শারিরীক প্রতিবন্ধী। এছাড়াও আমার স্বামীর আর একটা অসুখ আছে যার কারনে ওকে মাসে দুইবার রক্ত নিতে হয়। আমরা দুজন ভালবেসে বিয়ে করেছি। বিয়ের আগেই আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম যে বাচ্চা নিব না। অনেক গুলো বছর এভাবেই চলে গেছে। এ নিয়ে আমাদের নিজেদের মধ্যে তেমন কোন সমস্যা ও নেই। তবে ইদানিং কালে পারাপর্শ্বী আত্মীয় স্বজন , পরিচিত অপরিচিত , বন্ধু বান্ধব , কলিগ সবারই একটা কথা বাচ্চা নেই না কেন, বাচ্চা ছাড়া ভবিষ্যৎ কি , ভবিষ্যতে কে দেখবে , ইত্যাদি। এসব শুনে শুনে আমি এখন মানসিক ভাবে অনেক টাই বিপর্যস্ত , কি করব ঠিক বুঝে উঠতে পারছিনা। কয়েক বার ভেবেছি বাচ্চা নিয়ে নেই। যা হওয়ার হবে। কিন্তু আমার স্বামী কোনমতেই রাজি নন। আর বিয়ের আগে যেহেতু দুজন দুজনের কাছে কমিটেড ছিলাম তাই আমি জোর ও করতে পারছিনা। এ নিয়ে সুখের সংসারে কিছুটা হলেও সমস্যা হচ্ছে। এক্ষেত্রে কি করনীয় সকলের কাছে পরামর্শ চাচ্ছি...

মন্তব্য ২১ টি রেটিং +১/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ১৮ ই জানুয়ারি, ২০১৭ সকাল ১১:০১

চাঁদগাজী বলেছেন:



ডাক্তার থেকে জেনে নিন, বাচ্ছার যদি জেনেটিক্যাল কোন জটিলতা না হয়, ২ জনে মিলে কথা বলে, চেস্টা করেন।

২| ১৮ ই জানুয়ারি, ২০১৭ সকাল ১১:০৩

শারলিন বলেছেন: ৫০/৫০ চাঞ্চ ফোর জেনেটিক্যাল প্রবলেম.।.।।

৩| ১৮ ই জানুয়ারি, ২০১৭ সকাল ১১:০৫

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আল্লাহ্ ভরসা, একটা এপ্লাই করে দেখতে পারেন।

৪| ১৮ ই জানুয়ারি, ২০১৭ সকাল ১১:২২

সামিউল ইসলাম বাবু বলেছেন: অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে পারেন।


অার ভবিষ্যতে কি হবে এটাতো কেও বলতে পারে না। চােষ্টা করেন, ডাক্তারের পরামর্শ নিন। বাকিটা অাল্লাহ ভরসা।

৫| ১৮ ই জানুয়ারি, ২০১৭ সকাল ১১:৩৪

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আমি এক অপরাজিতা। কোন বাঁধাই আমার চলার পথে বাঁধা হয়ে থাকেনা। সব বাঁধা কে অতিক্রম করে সামনের দিকে এগিয়ে যাওয়াই হচ্ছে আমার জীবনের মূলমন্ত্র

সুতরাং আপনার একটা নেওয়া উচিত।

৬| ১৮ ই জানুয়ারি, ২০১৭ সকাল ১১:৪১

সায়েদা সোহেলী বলেছেন: আসলে এটা খুব সেন্সিটিভ ইস্যু শারলিন , কমপ্লিকেটেড ও , আপনি যতটুকু লিখেছেন তাতে অনেক কিছুই ক্লিয়ার না .।।। বাচ্চা ছেলেখেলা বা কোন রোগের ( মানসিক বা সম্পর্কের মনমালিন্যতে ) দাওয়াই নয় .।.।। তাই সরাসরি কোন এডভাইস দেওয়া সম্ভব না । আর ব্লগ তার জন্য উপযুক্ত প্লাটফর্ম ও নয় সব বিষয় খোলখুলি আলোচনার ।

আর অবশ্যই , এ নিয়ে আমাদের নিজেদের মধ্যে তেমন কোন সমস্যা ও নেই। তবে ইদানিং কালে পারাপর্শ্বী আত্মীয় স্বজন , পরিচিত অপরিচিত , বন্ধু বান্ধব , কলিগ সবারই একটা কথা বাচ্চা নেই না কেন, বাচ্চা ছাড়া ভবিষ্যৎ কি , ভবিষ্যতে কে দেখবে , ইত্যাদি ---- এই সব কথায় কান দেওয়া চলবে না , নিজে কি বাচ্চা চাচ্ছেন কিনা , ভালোবাসা থেকে ,সেটাই একমাত্র ইম্পরট্যান্ট । বাকিসব বাড়তি কথা । ফিজিক্যাল চেকআপ করান ডক্টর কি সাজেস্ট করে দেখুন এবং নিজে ভাবুন ।দরকার হয় ফ্যমিলি বা মেরেজ কাউন্সিলিং ও নিতে পারেন ।তাতে করে নিজের স্ট্রেস কমবে , সঠিক ডিসিশন নিতে হেল্প করবে ।

৭| ১৮ ই জানুয়ারি, ২০১৭ সকাল ১১:৫২

শারলিন বলেছেন: ধন্যবাদ আপা।

৮| ১৮ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ১২:১৩

অসমাপ্ত কাব্য 21 বলেছেন: বিয়েই করিনি ! আর বিয়ে না করার ইচ্ছেটাই চূড়ান্ত আছে ! তাই স্ত্রী সন্তান সংসার জীবনের কোনো বিষয় বুঝি না !
তবে, কনজুগাল লাইফে সন্তান থাকাটা নাকি সুখের পরিপূর্ণতা !

৯| ১৮ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ১:২৬

সুমন কর বলেছেন: সাংসারিক জীবনে একটি সন্তান খুব গুরুত্বপূর্ণ। তবে আপনারা যেহেতু ভালবেসে বিয়ে করেছেন এবং বিয়ের আগেই সিদ্ধান্ত নিয়েছিলেন সন্তান নিবেন না। তাই এ ব্যাপারটাও ভেবে দেখতে হবে। তাছাড়া শুধু সন্তান হলেই নয়; তাকে বড় করা, শিক্ষিত করা, এবং মানুষ করা এ বিষয়গুলো বেশি গুরুত্বপূর্ণ। আরো সময় নিয়ে (চিন্তা করে) ভেবে দেখুন।

শুভকামনা রইলো।

১০| ১৮ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ২:১৫

হাসান রাজু বলেছেন: সমাজে অনেক কথা উঠে । এটা উঠবেই । যেহেতু সিদ্ধান্ত আগেই নিয়েছেন । অতএব এই ব্যাপারটা তখনই ভেবেছেন নিশ্চয়ই । বাচ্চা থাকাটা স্বর্গ সুখের আনন্দ । সন্তানকে যদি সুসন্তান করে তুলতে না পাড়ি তবে বিপরীত ও হতে পারে । যাক সেটা কোথা নয় । অনেক কিছুই ক্লিয়ার না । তার পরও বলছি । চেষ্টা করলে বাচ্চা এডপট করতে পারেন । মানসিক ভাবে যদি অন্যের সন্তানকে আপন করে নেয়ার মত প্রস্তুতি থাকে তবে, একটা অসহায় বাচ্চার অনিশ্চিত ভবিষ্যৎ কে আল্লাহ্‌ চাইলে সুন্দর করে দিতে পারেন ।
বাচ্চা ছাড়া ভবিষ্যৎ কি , ভবিষ্যতে কে দেখবে , ইত্যাদি। - আমাদের আশেপাশে অনেক ফ্যামিলি আছে দেখে নিন, যাদের সন্তানরা প্রতিষ্ঠিত, সহায় সম্পিত্তি পর্যাপ্ত কিন্তু সবাই বিদেশে । বুড়ো বুড়ি শুধু দিন গুনে কবে নাতি নাতিন আসবে । নাতি নাতিন আসলে ও চোখের পলকে সেই দিনগুলো শেষ হয়। উপরে দেখতে পরিপাটি, হিংসা করার মত , কিন্তু ভিতরে কষ্টের পাহাড় । এরচেয়ে পাশের বাড়ির বউ-শাশুড়ির খুনসুটি লেগেথাকা নিম্ন মধ্যভিত্ত ছোট চাকুরে ছেলের সাথে টানাটানির সংসারে কোন রকম বেচে থাকা বুড়ো বুড়ি অনেক সুখী । এর চেয়ে ভয়াবহ জীবন ও আছে, সেই উদাহরন আপনারা আরও ভাল জানেন ।
বলতে চাই ভবিষ্যতের প্ল্যান করে লাভ নেই । সব প্ল্যান উপরওয়ালা করে রেখেছেন ।
প্রসব বেদনায় কাতর হননি তাই আপনি মা নন ? প্রসব বেদনায় কাতর ছিল যে মা সে ও বাচ্চাকে ফেলে রেখে সুন্দর সুখী জীবনের লোভে কারো হাত ধরে দূরে চলে যাচ্ছে । এমন খবর ও তো দেখি ।

১১| ১৮ ই জানুয়ারি, ২০১৭ বিকাল ৩:২৩

নতুন বলেছেন: সিদ্ধান্ত পুরাপুরি আপনাদের। অন্য কারুর কথায় কান দেবার দরকার নাই।

১২| ১৮ ই জানুয়ারি, ২০১৭ বিকাল ৪:০৭

প্রশ্নবোধক (?) বলেছেন: বোন, আপনি ভাল কোন ডাক্তারের অথবা সম্ভব হলে সবথেকে সেরা ডাক্তারের পরামর্শ নিয়ে সেই অনুযায়ী সিদ্ধান্ত নিন। তারপর আ্ল্লাহর উপর ভরসা করুন। কারো জিবনই পরিপূর্ণ নয়। মানুষের অনেক সীমাবদ্ধতা আছে। একটি ছোট্ট বাচ্চার কোমল মায়াবী হাসি অনেক দুঃখ ভুলিয়ে দেয় ঠিকই, তাকে মানুষের মত মানুষও করতে হয়। সুখ,দুঃখ, হাসি, কান্না, বিরহ, বিদায় নিয়েই এ সমাজ সংসার। ভাল থাকুন।

১৩| ১৮ ই জানুয়ারি, ২০১৭ বিকাল ৪:২০

খায়রুল আহসান বলেছেন: চাঁদগাজী, সায়েদা সোহেলী, হাসান রাজু এবং প্রশ্নবোধক (?) এর মন্তব্যগুলো প্রণিধানযোগ্য। বিবেচনায় নিন।
বড় কোন জিনেটিক জটিলতা না থাকলে সন্তান গ্রহণ করুন। পৃথিবীতে সুসন্তান রেখে যাওয়া মানব জীবনের অন্যতম লক্ষ্য।

১৪| ১৮ ই জানুয়ারি, ২০১৭ বিকাল ৪:৩০

জামান শেখ বলেছেন: সন্তান থাকার আনন্দই আলাদা। সন্তান নিয়ে নিন। মানুষ হবে কি হবেনা তা আল্লাহ জানেন। চেষ্টা করতে দোষ কি। সবসময় পজিটিভ চিন্তা করুন। সন্তান হবে, বড় হবে, মানুষ হবে ইত্যাদি।।

১৫| ১৮ ই জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৪৫

প্রািন্ত বলেছেন: আমার পরামর্শ হলো একটি বাচ্চা নিয়ে নিন। তবে তার আগে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন। আপনাদের যদি জিনেটিক কোন সমস্যা না থাকে তাহলে অবশ্যই বাচ্চা নিন। আর কিছুই না হোক নিজেদের একটা স্মৃতি চিহ্ন পৃথিবীর বুকে রেখে যেতে পারবেন।

১৬| ১৮ ই জানুয়ারি, ২০১৭ রাত ৮:৪৭

রাজীব নুর বলেছেন: বাচ্চা নেওয়ার দরকার নেই। আর যদি আপনাদের খুব ইচ্ছা হয় তাহলে পালক নিতে পারেন।

১৭| ১৯ শে জানুয়ারি, ২০১৭ রাত ২:০৩

রোকসানা লেইস বলেছেন: মনে হচ্ছে অকারণ নিজের ব্যক্তিগত বিষয়ে অন্যদের জড়িত করার জন্য একটা পোষ্ট।
আপনার সিদ্ধান্ত আপনার। অন্যের বলা কওয়ায় সিদ্ধান্ত পাল্টানোটা ঠিক না। আপনার জীবন আপনি পালন করছেন। কে কি বলল তাতে কি আসে যায়।
অনেক সুস্থ সবল নর নারীদের দেখেছি বাচ্চা না নিয়ে সংসার করতে নিজের আনন্দে। সংসারে বাচ্চা নিয়ে আসলেন এবং সে বাচ্চা নিয়ে পরবর্তিতে দাম্পত্য কলহ শুরু হলো। বা বাচ্চার চিন্তায় জীবন অস্থির হয়ে গেলো।তখন কি অন্যরা এসে আপনার সমস্যা সমাধান করে দিবে? অনেকটা অন্যের কথায় প্রভাবিত হয়ে এখনই কলহ শুরু হয়ে গেছে আপনার।
আপনার স্বামীর সিদ্ধান্ত এখনও ঠিক আছে, সাথে নিজেদের কমিটমেন্টের সাথে চলাটাই শ্রেয়। আপনি কেন অন্যের কথায় প্রভাবিত হয়ে নড়বড়ে হয়ে গেছেন? সন্তান যে আপনাদের দেখাশোনা করবে তার গেরান্টি কি? আর এই ধারনা থেকে বেরিয়ে আসাও প্রয়োজন। আপনি সন্তানকে লালন পালন করে তার জায়গায় প্রতিষ্ঠিত করার জন্য সময় ব্যয় করে যাবেন।
কাহলিল জীবরানের চাইল্ড কবিতাটি পড়তে থাকুন। সন্তানের সাথে সম্পর্কের বাস্তবতার উৎকৃষ্ট লেখা।
শুভকামনা

১৮| ২৩ শে জানুয়ারি, ২০১৭ সকাল ১১:২৪

শামীম সরদার নিশু বলেছেন: বিষয়টা ভালো লাগল তবে অনভিজ্ঞ হওয়ায় পরামর্শ দেওয়া সম্ভব হলো না।

২২ শে মার্চ, ২০১৭ সকাল ৯:৫৫

শারলিন বলেছেন: ধনবাদ

১৯| ০৩ রা মার্চ, ২০১৭ দুপুর ১:৩১

মানবী বলেছেন: শারলিন, আপনি অত্যন্ত ভাগ্যবতী। নিজের মতো একজন জীবন সঙ্গী পেয়েছেন।

আপনাদের ইচ্ছে না থাকলে বাচ্চা নেবার কোন কারন নেই। আরেকজনের কেনো বাচ্চা নেই, বিশেষ করে তাঁদের ব্যক্তিগত সমস্যা আছে জানার পরও যারা এভাবে প্রশ্ন করতে পারে উত্যক্ত করতে পারে এমন জনদের গুরুত্ব দেবার কোন কারন নেই।
শুধু বাচ্চা হলেই এধরনের লোকদের মুখ বন্ধ হয়না। এমনও দেখেছি কেনো দুটো মেয়ে, ছেলে হয়না কেনো অথবা শুধু ছেলে দিয়ে কি হবে, মেয়ে নেই কেনো.... এমন সব আজগুবি আবদার আর সমালোচনা করার কুরুচী পর্যন্ত এদের হয়ে থাকে। তাই এদের মুখ বন্ধের কোন চেষ্টা না করে নিজেদের মতো বাঁচুন, সুন্দর আনন্দময় সময়টা নিংড়ে নিন জীবন থেকে।

আরো এমন জনও আছে যারা অনেকটা কুয়োত ব্যঙের মতো। তাদের জগতের বাইরে যে একটা বিশাল জগৎ আছে, পৃথিবীর সকলে তাদের মিরর জিমেজ নয়- এমনটা অনুধাবনে এরা অক্ষম, এদের কথায় মন খারাপ করবেননা। একেক জনের জীবন এক এক রকম, সকলের দুঃখ কষ্ট সমস্যা অভিন্ন নয়।

অনেক অনেক ভালো থাকুন শারলিন।

২২ শে মার্চ, ২০১৭ সকাল ৯:৫৭

শারলিন বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.