নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফরহাদের খেরো খাতা \n.........\n(লেখকের অনুমতি ব্যাথিত এই ব্লগের কোন লিখা কপি ও অন্য কোন মাধ্যমে প্রকাশ করা দন্ডনীয় অপরাধ।)

নেক্সাস

কে হায় . হৃদয় খুঁড়ে বেদনা জাগাতে চায়

নেক্সাস › বিস্তারিত পোস্টঃ

সোনাগাজী থেকে রামপাল ----- বিদ্যুৎ কেন্দ্রের কান্না .... বিদ্যুৎ কেন্দ্রের জন্য মায়াকান্না !!!

০২ রা অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৭:৩৩

(১)







(২)





(৩)







উপরের ছবি গুলো দেখিয়ে যদি প্রশ্ন করা হয় এটা কি? তাহলে অনেকেই যথার্থ বলবেন এটা "Windmill" তথা বায়ুচালিত বিদ্যুৎ কেন্দ্র। বায়ু চালিত টরাবাইনের মাধ্যমে পরিবেশ বান্ধব বিদ্যুৎ উৎপাদন চীন, ভারত,আমেরিকা, জার্মানী, যুক্তরাজ্য, পুর্তগাল, কানাডা সহ সারা বিশ্বব্যাপি জনপ্রিয় ও কার্যকরী হয়ে উঠেছে। ২০১১ সালের হিসাব অনুযায়ী চীন ৬২৬৩৩ মেগাওয়াট, আমেরিকা ৪৬৯১৯ মেগাওয়াট, জার্মানী ২৯০৬, ভারত ১৬০৮৪ মেগাওয়াট, ফ্রান্স ৬৮০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে। যাই হোক উপরের ১ নম্বর ছবিটি জার্মানীর একটি বায়ু বিদ্যাুৎ কেন্দ্র এবং ২ নম্বর ছবিটি ভারতের একটি বায়ু বিদ্যাুৎ কেন্দ্রের।

কিন্তু যদি প্রশ্ন করা হয় ৩ নম্বর ছবিটি কোথায় তাহলে উত্তর দিতে অনেকে দ্বিধা সংকোচে পড়ে যাবেন।



হ্যাঁ পাঠক! ৩ নম্বর ছবিটি বাংলাদেশের প্রথম এবং একমাত্র বায়ু বিদ্যুৎ কেন্দ্রের। কি অবাক হচ্ছেন? দেশে এমন সুন্দর একটা জায়গা বা বিদ্যুৎ কেন্দ্র আছে অথচ আপনি জানেন না। হাহাহা এরই নাম সর্বগ্রাসী রাজনীতি।



যাই হোক ফেনী জেলার সোনাগাজী উপজেলার সাগর মোহনা সোনাপুর গ্রামে সমুদ্রসৈকত থেকে পাঁচ কিলোমিটার দূরে ২০০৪ সালের ২৩ জানুয়ারি তৎকালীন সরকার বায়ুবিদ্যুৎকেন্দ্রটির নির্মাণকাজ শুরু হয়। ৯০০ কিলোওয়াট উত্পাদনক্ষমতাসম্পন্ন এ বিদ্যুৎকেন্দ্র স্থাপনে ব্যয় হয় ৭ কোটি ৩০ লাখ টাকা। ২০০৫ সালের সেপ্টেম্বরে পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ উত্পাদনও শুরু হয়। চালু অবস্থায় সর্বোচ্চ উত্পাদন রেকর্ড হয় ২৫০ কিলোওয়াট।



বিদ্যুৎকেন্দ্রটিতে ৫০ মিটার উঁচু টাওয়ার, জেনারেটর, কন্ট্রোল প্যানেল, সাবস্টেশন, ব্লেড, ম্যাচিং গিয়ার এলিমেন্ট স্থাপনসহ প্রায় ৫০ মিটার উঁচু টাওয়ারের মাথায় দেড় টন ওজনের পাখা বসানো হয়। যাতায়াতের জন্য মুহুরী সেচ প্রকল্প থেকে বিদ্যুৎকেন্দ্র পর্যন্ত সড়কও নির্মাণ করা হয়। কেন্দ্রটি পরিচালনায় স্থানীয় পল্লী বিদ্যুৎ সমিতি থেকে ১১/০.৪ কেভি লাইনের একটি সংযোগ টানার পাশাপাশি টু-ওয়ে মিটারও স্থাপন করা হয় উত্পাদিত বিদ্যুৎ কেনাবেচার জন্য।



কিন্তু উৎপাদন শুরুর কয়েক মাস পরেই যান্ত্রিক ত্রটির কারণে এই পরিবেশ বান্ধব দৃষ্টি নন্দন বিদ্যুৎ কেন্দ্রটি বন্ধ হয়ে যায়।এরপর প্রায় আট বছর কেটে গেলেও বিদ্যুৎকেন্দ্রটি পুনরায় চালুর উদ্যোগ নেয়নি সরকার কিংবা বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। অযত্ন-অবহেলায় বিদ্যুৎকেন্দ্রটি পরিণত হয়েছে গোচারণ ভূমিতে।





যাই হোক এবার অন্য প্রসংগে আসি। সম্প্রতি দেশের সবচেয়ে বড় ইস্যু রামপাল বিদ্যুৎ কেন্দ্র। বাংলাদেশ সরকার ও ভারতের যৌথ বিনিয়োগে সুন্দর বনের উপকন্ঠে রামপালে স্থাপিত হতে যাচ্ছে কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র। কিন্তু এদেশের দেশপ্রেমিক সচেতন মানুষ সরকারের এমন সিদ্ধান্ত মেনে নেয়নি। দেশী বিদেশী নানা বৈজ্ঞানীক সমীক্ষায় এটা স্পষ্ট হয়ে উঠেছে যে রামপাল বিদ্যুত কেন্দ্র স্থাপনের ফলে ভয়াবহ পরিবেশ বিপর্যয়ের দিকে ধাবিত হবে বাংলাদেশ। ধ্বংস হয়ে যাবে বিশ্ব ঐতিহ্য হিসেবে খ্যাত প্রকৃতির অপার সৌন্দর্যের লীলাভূমি আমাদের গর্ব সুন্দরবন। হুমকির মুখে পড়বে জীব বৈচিত্র এবং সুন্দরবন কে আশ্রয় করে গড়ে উঠা মানুষের জীবন ও জীবিকা।এক কথায় রামপাল বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের সিদ্ধান্ত সরকারের একটি আত্মঘাতি ও হটকারী সিদ্ধান্ত। সংগত কারণে এদেশের দলমত নির্বিশেষে সকল দেশ ও পরিবেশ প্রেমী মানুষ সরকারের এমন সিদ্ধান্তে বিক্ষুব্ধ হয়ে পড়েছে এবং রামপাল বিদ্যুৎকেন্দ্র স্থাপন প্রতিহত করার শপথ নিয়েছে।



কিন্তু সরকার বাহাদুর জনগনের ভাষা কিংবা পালস বুঝতে চেষ্ঠা করছেন না কিংবা বুঝেও না বুঝার ভান করছেন। উল্টো সরকারের নানা দায়িত্বশীল ব্যাক্তি নানা রকম ভ্রান্ত যুক্তি দিয়ে রামপালের আত্মহনন কে জায়েজ করার নিরলস চেষ্টা চালিয়ে যাচ্ছেন।



তারা জনগন কে বার বার স্মরন করিয়ে দিতে চাইছেন যে আমাদের জাতীয় জীবনে বিদ্যুতের প্রয়োজন আছে। কাজেই আলোর জন্য সুন্দরবন বিসর্জন দেওয়া অন্যায় কিছু নয়। জনগনের একটা অংশ উনাদের চাতুর্যপূর্ন কথায় কনভিনসড হয়ে একি সুরে আওয়াজ তুলছেন যে আমাদের বিদ্যুৎ দরকার।



কিন্তু আমরা কেউতো বলছিনা আমাদের বিদ্যুৎ দরকার নেই। আমরা বলছি আমরা বিদ্যাুৎ চাই, তবে অন্ধকারের বিদ্যুৎ চাইনা। মায়ের নোলক বিকিয়ে দিয়ে আমরা হীরার অলংকার চাইনা। দেশ ও জগনের বিদ্যুতের প্রয়োজন নিয়ে আমাদের সরকার মহোদয় ভাবছেন এটা আমাদের জন্য সুংবাদ। আমরা সেই জন্য সরকার কে সাধুবাদ জানাই। কিন্তু সে ভাবনা হোক পরিচ্ছন্ন। সেই ভাবনা বাস্তবায়ন হোক দেশের সব কিছু সুরক্ষা করে। সে ভাবনা কে বাস্তবায়নের নামে কোন দেশের সুদুরপ্রসারী হীন পরিকল্পনা আমাদের সরকারের হাতেই সফল হয়ে উঠুক সেটা আমরা চাইনা।



সরকার যদি সত্যািই দেশের বিদ্যুত সমস্যা সমাধান করতে চান তবে সেটার জন্য কেন দেশের মানুষের বিরুদ্ধে গিয়ে পরিবেশ বিনাশী পরিকল্পনা নিতে হবে। সরকারের সামনে তো খোলা আছে আরো অপশন। সরকার কি সেদিকে মন দিতে পারেনা? সরকার কি সোনাগাজীর চরে পড়ে থাকা কৌটি টাকা খরচ করে গড়ে তোলা বিদ্যুৎ কেন্দ্রটি চালু করতে পারেন না। নাকি বিগত সরকার বিদ্যুৎ কেন্দ্র করেছে তাই সেটাকে উপেক্ষা করে কৌটি তাকার সম্পদ নষ্ট করাই দেশপ্রেম এবং বিদ্যুৎ ভাবনার প্রকৃত স্বরূপ ?

আমরা রাজনীতি প্রিয় জাতি। আমরা মূত্র বিসর্জন থেকে শুরু করে রাতে নাক ডেকে ঘুমানো সবকিছুতেই রাজনীতি করতে ভালবাসি। কিন্তু তাই বলে কি অপ রাজনীতি আর পরশ্রীকতরতায় ধ্বংস হয়ে যাবে আমাদের জাতীয় সম্পদ আর সম্ভাবনা !!!



আমাদের কে কেন বিদ্যুতের জন্য ধংস করতে হবে মায়াবী হরিনের আবাসভূমি।পাশের দেশ ভারত যদি তার পরিবেশ বাঁচিয়ে উইন্ডমিল টেকনোলজি ব্যাবহার করে ১৬০৮৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে পারে তবে আমরা কেন পারবোনা? আমাদের কে কেন ভারতের কূ-পরামর্শে ধ্বংস করতে হবে আমাদের পরিবেশ ? আমাদের তো আছে ১২১ কিলোমিটার সুদীর্ঘ সমুদ্র সৈকত। বিশ্বের সবচেয়ে বড় সমুদ্রসৈকত ও আশপাশের ২৮০ কিলোমিটার এলাকাজুড়ে সহজেই বায়ুচালিত বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা যায়। জল ও সৌরবিদ্যুতের পাশাপাশি নবায়নযোগ্য জ্বালানির অন্যতম উত্স হতে পারে এ খাত। এর মাধ্যমে বিদ্যুতের বড় ধরনের ঘাটতি মেটানো সম্ভব হবে। দেশ ও পরিবেশ দুটোই বাঁচবে।



আলোকিত আলোয় আলোকিত হোক আমাদের বসুধা।











কৃতজ্ঞতায়: ফেণী ব্লগ ও দৈনিক বনিকবার্তা

মন্তব্য ৮০ টি রেটিং +৩/-০

মন্তব্য (৮০) মন্তব্য লিখুন

১| ০২ রা অক্টোবর, ২০১৩ রাত ৮:২৫

নুভান বলেছেন: বাংলাদেশে এটাই একমাত্র বায়ু শক্তি চালিত বিদ্যুৎ কেন্দ্র নয়, আরও আছে কিন্তু বায়ুর গতি ও বায়ু প্রবাহের উচ্চতা হিসাব করলে বায়ু শক্তি চালিত বিদ্যুৎ কেন্দ্র বাংলাদেশের জন্য এতটা প্রমিজিং নয়। এই প্রেজেন্টেশন টা দেখতে পারেন

০২ রা অক্টোবর, ২০১৩ রাত ৮:৩০

নেক্সাস বলেছেন: আর কোথায় কোথায় আছে জানালে একটু জানার ভান্ডার টা সমৃদ্ধ হত।

আপনার লিংক কাজ করছেনা। আপনি যেটা বলছেন সেটা নিয়ে আলাপ হয়েছে। কিন্তু বায়ু শক্তির ব্যাপারে কোন দ্বিমত আসেনি। ইভেন সোনাগাজীর কেন্দর থেকে ভাল বিদ্যুৎ পাওয়া যাচ্ছিলো। সেটা বিকল হয়ে গেছে নিম্ন মানের যন্ত্রাংশের কারণে।

২| ০২ রা অক্টোবর, ২০১৩ রাত ৮:৩০

শাহেদ খান বলেছেন: পোস্ট ভাল লাগল, নেক্সাস। এসব বিষয়ে টেকনিক্যাল আলোচনা দেখার আশা রাখি। এই ধরণের প্রযুক্তির সম্ভাবনা আর সীমাবদ্ধতা (কোন ত্রুটি'র কারণে এই প্রজেক্ট আর চালানো গেল না ইত্যাদি) নিয়ে বিস্তারিত জানা থাকলেই কেবল এর পক্ষে-বিপক্ষে কথা বলতে পারি।

তবে, প্রকৃতি ধ্বংসকারী যেকোনও প্রকল্পে সরাসরি 'না' !

শুভেচ্ছা।

০৩ রা অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৬:৩২

নেক্সাস বলেছেন: ধন্যবাদ শাহেদ ভাই পড়ার জন্য। অবশ্যই বিষয়টি টেকনিক্যাল। উপরে নুভান ভাই যেটা বলেছেন, বায়ুর গতি ও বায়ু প্রবাহের উচ্চতা উইন্ড মিল স্থাপনের প্রধান বিবেচ্য বিষয়।

তবে এটা ঠিক নয় যে বাংলাদেশে একদমই সম্ভব নয়।
আমি একটা গবেষনামূলক আর্টিকেল পড়েছিলাম যেটা করেছিলেন

১। সঞ্জয় কুমার নন্দী- ডিপার্টমেন্ট অব ফিজিক্স- চবি
২।মোহাম্মদ নাসিরুল হক- ডিপার্টমেন্ট অব ফিজিক্স- চবি
৩। হিমাংশু রঞ্জন ঘোষ- Renewable Energy Research Centre, ঢাবি
৪। স্বপন কুমার রায়-Department of Physics, Chittagong University of Engineering and Technology,

সেখানে LGED কতৃক কৃত সমীক্ষার বরাত দিয়ে জানিয়েছেন যে বাংলাদেশের ৫ টা ষ্টেশনের মধ্যে ২ টা বায়ু বিদ্যুৎ উতপাদনের জন্য eligible

তথাপি আমরা এদেশরে নাগরিক হিসেবে বিকল্প সম্ভাবনার কথা বলব। সেখানে বৈজ্ঞানীক ভাবে সমীক্ষা চালিয়ে তথ্য উপাত্ত বিশ্লেষন করে পরিকল্পনা নেওয়ার দায়িত্ব সরকারের। কিন্তু এটা সত্য যে অদ্যবধি কোন সরকার সেরকম ভাবে বাংলাদেশে বায়ু বিদ্যুৎ উতপাদের সম্ভাবনা ও উপায় নিয়ে সুগভীর সমন্বিত সমীক্ষা চালায়নি। ভিবিন্ন এনজিও ও দাতা সংস্থার মাধ্যে যা হয়েছে তাও বিচ্ছিন্ন।

কাজেই আমাদের সরকার নবায়নযোগ্য বিকল্প জ্বালীনর কথা বেশি বেশী ভাবুক। কেননা কৃষিপ্রধান সবুজের দেশে বিদ্যুৎ যেমন প্রয়োজন তেমনি প্রয়োজন এদেশের প্রকৃতির ভারসাম্য।

৩| ০২ রা অক্টোবর, ২০১৩ রাত ৮:৪৭

নুভান বলেছেন: Click This Link

০৬ ই অক্টোবর, ২০১৩ সকাল ১১:০৫

নেক্সাস বলেছেন: ধন্যবাদ

৪| ০২ রা অক্টোবর, ২০১৩ রাত ৯:২২

ইমরাজ কবির মুন বলেছেন:
খুব ভাল হৈসে পোস্টটা।
জানানোর জন্য ধন্যবাদ নেক্সাস ||

০৩ রা অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৬:৩৪

নেক্সাস বলেছেন: ধন্যবাদ মুন ভাই। আসুন সবাই মিলে পরিবেশ জন্য হুমকি রামপাল বিদ্যুৎ কেন্দ্র প্রতিহত করি।

৫| ০২ রা অক্টোবর, ২০১৩ রাত ৯:২৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: গুড পোষ্ট! নেক্সাস ভাই।

০৩ রা অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৬:৩৬

নেক্সাস বলেছেন: ধন্যবাদ বস

৬| ০২ রা অক্টোবর, ২০১৩ রাত ৯:৪৫

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
উইন্ডমিল ধারনাটা ভালো জানা নাই ঃ০

০৩ রা অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৭:০৩

নেক্সাস বলেছেন: জানা বড় কথা নয় কবি। তবে এটা যে বাংলাদেশের মত দেশের জন্য সুবিধাজনক পাওয়ার জেনারেশন পদ্ধতি হতে পারে এই ব্যাপারে কোন সন্দেহ নাই

৭| ০২ রা অক্টোবর, ২০১৩ রাত ৯:৪৮

অদ্বিতীয়া আমি বলেছেন: ভালো পোস্ট । এই ব্যাপারে আরও পড়েছিলাম , বাংলাদেশে র প্রায় সব প্রজেক্ট এমন অকার্যকারী হয় , আবার টাকা ও ঠিকিই খরচ হয় ।

০৩ রা অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৭:৪৯

নেক্সাস বলেছেন: হুম অদ্বিতীয়া। আসলে এখানে দুর্নীতির দুষ্টচক্র দায়ী। সরকার বদলায় দূর্নীতির দুষ্টচক্র এতটুকু বদলায়না

৮| ০২ রা অক্টোবর, ২০১৩ রাত ৯:৫৫

আদনান শাহ্‌িরয়ার বলেছেন: সরকারের সদিচ্ছা থাকলে অন্যরকম অনেক বিকল্পই তারা বেছে নিতে পারে । কিন্তু সরকার বাহাদুরের সেসব ভাবার সময় কোথায় ?? এখন আমাদেরকেই সরকারকে ভাবতে বাধ্য করতে হবে !

০৩ রা অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৭:৫০

নেক্সাস বলেছেন: ঠিক আমার কথাটাই বলেছেন। নাগরিক হিসেবে একটা বিকল্প দেখিয়ে দেওয়ার চেষ্টা করেছি। এখন সেটাকে গুরুত্ব দিয়ে জনগন কে জানানো সরকারের দায়িত্ব

৯| ০২ রা অক্টোবর, ২০১৩ রাত ১০:১১

দুরন্ত-পথিক বলেছেন: আমি মনে করি এখন দেশে বায়ু বিদ্যুৎ এর ই ব্যাবস্থা করা হোক , আর কোন কয়লা বা গ্যাস বিদ্যুৎ নয় । তাছাড়া আমরা সৌর বিদ্যুৎ এর ও ব্যাবস্থা করতে পারি । এই গুলি হবে পরিবেশ বান্ধব । আদৌ সরকার এর বোধোদয় হবে কি না সন্দেহ ।

০৩ রা অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৭:৫২

নেক্সাস বলেছেন: সহমত আপনার সাথে। বৃহত্তর পর্যায় না হলেও ছোট ছোট হাউজ ইউজ, সেচ কাজে এমন বিদ্যুত ব্যাভার করে জতীয় গ্রীডে চাপ কামানো যায়। এবং সে উদ্বৃত্ত দিয়ে শিল্প চালানো যায়। প্রয়োজন শুধু সমন্বিত উদ্যোগ

১০| ০২ রা অক্টোবর, ২০১৩ রাত ১০:১৩

মামুন রশিদ বলেছেন: ভাল পোস্ট নেক্সাস ভাই । এ ব্যাপারে টেকনিকেল পার্সন কেউ আলোচনায় আসলে আরো বিস্তারিত জানা যেত । অনেক আগে এ ব্যাপারে একটা আর্টিকেল পড়েছিলাম( কোথায় ভুলে গেছি), উইন্ড মিল করার জন্য বাতাসের যে পরিমান গতির দরকার তা নাকি বাংলাদেশের সমুদ্র উপকুলে দুই একটা জায়গা ছাড়া বেশিরভাগ জায়গায়ই নাই ।

০৩ রা অক্টোবর, ২০১৩ রাত ৮:৩৩

নেক্সাস বলেছেন: ধন্যবাদ মামুন ভাই পার্টিসিপেট করার জন্য। হুম কয়েকটা ষ্টেশন এলিজিবল। তদুপুরি নানা গবেষকের মতে বাংলাদেশে ফিজিবিলিটি ষ্ট্যাডি সেরকম জোরালোভাবে করা হয়নি। যে কারনে একেক সংস্থার ডাটা জরিপ একেক রকম।

কিন্তু কথা হচ্ছে যেসব জায়গায় আছে, কুতুবদিয়া, কুয়াকাটা সেখানে করা হোক। কেন সুন্দরবন?




The American Wind Energy Association and U.S. Department of Energy and the National Renewable Energy Laboratory -এর মতে " একটি ছোট আকারের বায়ু চালিত ইলেক্ট্রিক টারবাইনের জন্য প্রতি সেকেন্ডে বার্ষিক গড়ে ৪ মিটারের উপরে বায়ু গতি দরকার হয়। এবং সেচ পাম্প চালানোর মত টারবাইন হলে আরো কম লাগে। উপরের সারনিতে দেখা যাচ্ছে বাংলাদেশের বেশ কয়েকটি জায়গায় ৪ মিটার/উপরে বায়ুর গতি আছে। এই সমস্ত জায়গায় ছোট ছোট টারবাইন স্থাপন করে সমন্বিতভাবে প্রচুর বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব নয়কি?

শুদু কি তাই ভালভাবে উদ্যেগ নিয়ে আরো ভালভাবে সমীক্ষা চালালে বায়ুর গতি আরো ভালো পাওয়াও যেতে পারে। একি ভৌগলিক অঞ্চলে অবস্থান করে ভারত যদি পারে তবে বাংলাদেশ কেন পারবেনা?

১১| ০২ রা অক্টোবর, ২০১৩ রাত ১০:৩৩

প্রোফেসর শঙ্কু বলেছেন: ভালো পোস্ট, প্রিয় নেক্সাস।

উইন্ডমিল নিয়ে ঘাঁটাঘাঁটি করা দরকার। তেমন কিছু জানি না।

০৫ ই অক্টোবর, ২০১৩ সকাল ১০:৫০

নেক্সাস বলেছেন: ধন্যবাদ ভাই। হুম আমাদের যেমন ঘাটাঘাটি দরকার তেমনি সরকারেরও উচিৎ ঘাটাঘাটি করা

১২| ০২ রা অক্টোবর, ২০১৩ রাত ১০:৩৪

প্রোফেসর শঙ্কু বলেছেন: ভালো পোস্ট, প্রিয় নেক্সাস।

উইন্ডমিল নিয়ে ঘাঁটাঘাঁটি করা দরকার। তেমন কিছু জানি না। যারা পদক্ষেপ নিয়ে পারেন তারা এসব নিয়ে মাথা ঘামান বলে মনে হয় না।

০৫ ই অক্টোবর, ২০১৩ সকাল ১০:৫৪

নেক্সাস বলেছেন: ধন্যবাদ ভাই। হুম আমাদের যেমন ঘাটাঘাটি দরকার তেমনি সরকারেরও উচিৎ ঘাটাঘাটি করা। তারা ভাবেন শুধু কি করে দেশটা ধংস করা যায় সেটা

১৩| ০২ রা অক্টোবর, ২০১৩ রাত ১০:৪৯

সেলিম আনোয়ার বলেছেন: চমৎকার একটি বিষয়ের অবতারণা করায় প্রথমেই ধন্যবাদ। বিদ্যুৎউৎপাদনে বিকল্প হতে পারে পিট।যা ফিনল্যান্ড স্কটল্যান্ড সহ স্ক্যান্ডিনেভিয়ান দেশ গুলো বিদ্যুৎউৎপাদন সহ বিভিন্ন ভারী শিল্পকারখানায় শক্তিরউৎস হিসেবে ব্যবহৃত হতে পারে।এছাড়াও আমাদের দেশের বালুতে মোনাজাইট পওয়া গেছে যেখানে থোরিয়াম নামক রেডিওএকটিভ পদার্থআছে যেটি পারমানবিক চুল্লিতে পারমানবিক শক্তিউৎপাদনের র মেটেরিয়াল হিসেবে ব্যবহৃত হতে পারে।আর ওআছে সোলারএনারজি। বাংলাদেশ গ্রীষ্মপ্রধান অঞ্চল হওয়াতেএখানে সূরযালোকের প্রাচুর্য লক্ষনীয় ।এ সমস্ত বিকল্প ব্যাপর গুলো নিয়েএগুনো দরকার। তাহলে আর রামপাল প্রজেক্ট দিয়ে সুন্দরবন ধ্বংস করার মত ঘটনা ঘটবে না।দুঃখজনক ব্যাপার হলো সরকার যে কোন শ্রেণীর র মানুষের কথায় চলে তাআল্লাহতায়ালা ভাল জানে।তাদের মাথায় হয় গ্রে মেটারের অভাবআছে অথবা দেশ প্রেম । পিয়াজ কাটা ব্যবসায়ীদের দিয়ে তোআর সমস্যার সমাধান হবে না।এর মেধা চাই।আর মেধার মূল্যায়ন। :)

০৫ ই অক্টোবর, ২০১৩ সকাল ১০:৫৬

নেক্সাস বলেছেন: চমৎকার বলেছেন সেলিম ভাই। আমরা সাধারণ মানুষ যেভাবে ভাবছি সরকার বা সংশ্লিষ্ট মানুষেরা কেন এভাবে ভাবছেনা।
বিকল্প প্রস্তাবনা নিয়ে আপনি একটি পোষ্ট রেডি করেন

১৪| ০২ রা অক্টোবর, ২০১৩ রাত ১১:০৩

নুর ফ্য়জুর রেজা বলেছেন: বাহ !! চমৎকার পোস্ট। তবে টেকনোলজিকাল দিকগুলো আরও ক্লিয়ার হলে ভালো হত। :)

০৫ ই অক্টোবর, ২০১৩ সকাল ১১:১২

নেক্সাস বলেছেন: ধন্যবাদ নুর ভাই। উপরে মামুন ভাইয়ের কমেন্টে কিছু ক্লিয়ার করেছি। আসোলে আমিো তেমন অভিজ্ঞ নয়। আরো কিছু বিষয় জানি। কিন্তু সময়াভাবে সব কিছু লিখা হয়নি।

১৫| ০২ রা অক্টোবর, ২০১৩ রাত ১১:২৪

সুমন কর বলেছেন: এই বিষয়ে তেমন কিছু জানি না, অনেক কিছু জানতে পারলাম। ভাল পোস্ট।

০৫ ই অক্টোবর, ২০১৩ সকাল ১১:১৫

নেক্সাস বলেছেন: অনেক ধন্যবাদ সুমন কর আপনাকে

১৬| ০২ রা অক্টোবর, ২০১৩ রাত ১১:৫১

হাসান কালবৈশাখী বলেছেন:
কুতুবদিয়া দ্বীপেও অনেক বায়ুকল দেখেছিলাম, সেগুলোও বিকল হয়ে গিয়েছিল।

এসব নতুন টেকনলজি টেন্ডার দেয়ার সময়ই চুক্তি করতে হবে ৫ বছর ফ্রী মেইটেনেন্স সহ।
এটিও পড়ুন -
Click This Link

০৫ ই অক্টোবর, ২০১৩ সকাল ১১:১৭

নেক্সাস বলেছেন: হুম আপনার সাথে একমত টেন্ডার প্রক্রিয়া সুষ্ঠ ও দেশের স্বার্থ বিবেচনা করেই হতে হবে।

কিন্তু আপনার লিঙ্কে গিয়ে যা পড়লাম তার সাথে আমি একমত না। আপনার সাথে একমত হতে পারলে তৌফিক ইলাহীর সাথেও একমতা হওয়া যায়।

জানিনা কেন আপনারা দেশের স্বার্থ বিরোধী এমন কাজের পক্ষে দাঁড়িয়েছেন?

ধন্যবাদ

১৭| ০২ রা অক্টোবর, ২০১৩ রাত ১১:৫৫

কান্ডারি অথর্ব বলেছেন:


দারুণ একটি পোস্ট

০৫ ই অক্টোবর, ২০১৩ সকাল ১১:১৯

নেক্সাস বলেছেন: ধন্যবাদ আপনাকে

১৮| ০২ রা অক্টোবর, ২০১৩ রাত ১১:৫৮

নুসরাতসুলতানা বলেছেন: মায়ের নোলক বিকিয়ে দিয়ে আমরা হীরার অলংকার চাইনা --------- যথার্থই বলেছেন।

০৫ ই অক্টোবর, ২০১৩ সকাল ১১:২০

নেক্সাস বলেছেন: অনেক ধন্যবাদ সুলতানা। আসুন মায়ের নোলোক বিকিয়ে দেওয়ার হীন উদ্দেশ্য কে প্রতিহত করি

১৯| ০৩ রা অক্টোবর, ২০১৩ রাত ১২:০৭

শ্যামল জাহির বলেছেন: মায়ের নোলক বিকিয়ে দিয়ে আমরা হীরার অলংকার চাইন।

সহমত।

০৫ ই অক্টোবর, ২০১৩ সকাল ১১:২০

নেক্সাস বলেছেন: নেক ধন্যবাদ জাহির ভাই। আসুন মায়ের নোলোক বিকিয়ে দেওয়ার হীন উদ্দেশ্য কে প্রতিহত করি

২০| ০৩ রা অক্টোবর, ২০১৩ রাত ১২:১৬

মাসুম আহমদ ১৪ বলেছেন: বেশ কিছু জানা হল..............

নাইস পোস্ট !

০৫ ই অক্টোবর, ২০১৩ সকাল ১১:২১

নেক্সাস বলেছেন: ধন্যবাদ মাসুম ভাই

২১| ০৩ রা অক্টোবর, ২০১৩ রাত ১২:১৭

ড. জেকিল বলেছেন: বায়ুকল বেশ কাজের যন্ত্র, দূষনমূক্ত, জ্বালানী বিহীন। কিন্তু প্রাথমিক খরচ অনেক বেশি। আর বাংলাদেশের সব জায়গায় প্রয়োজনীয় গতির বাতাসও পাওয়া যায়না।

তবে সীমিত পরিসরের জন্য এটি একটি ভালো উৎস হতে পারে।

০৫ ই অক্টোবর, ২০১৩ সকাল ১১:৩২

নেক্সাস বলেছেন: ধন্যবাদ ডঃ জেকিল সুন্দর মন্তব্যের জন্য। আমি মামুন ভাইয়ের কমেন্টের উত্তরে গতির বিষয়টি ক্লীয়ার করেছি।

দেশের গ্রামীন এবং শহরতলীর বিদ্যুৎ চাহিদা মেটানোর জন্য উইন্ড মিল ভালো উৎস হতে পারে।

২২| ০৩ রা অক্টোবর, ২০১৩ রাত ১২:১৯

এহসান সাবির বলেছেন: ভালো পোস্ট। অনেক কিছু জানতে পারলাম।

০৫ ই অক্টোবর, ২০১৩ সকাল ১১:৩৩

নেক্সাস বলেছেন: ধন্যবাদ সাবির ভাই।

২৩| ০৩ রা অক্টোবর, ২০১৩ রাত ৩:২৩

স্বপ্নবাজ অভি বলেছেন: খুব চমৎকার , সময় উপযোগী পোষ্ট ভাই !

০৫ ই অক্টোবর, ২০১৩ দুপুর ১:৩৭

নেক্সাস বলেছেন: ধন্যবাদ অভি ভাই।

২৪| ০৩ রা অক্টোবর, ২০১৩ সকাল ৮:২৩

ত্রিশোনকু বলেছেন: এই পোস্টটি রামপাল বিদ্যুৎ কেন্দ্রের পক্ষালম্বঙ্কারীদের বিরুদ্ধে সবচেয়ে শক্তিশালী ও দাঁত ভাংগা জবাব।

Clean energy র ওপর আমি যেদিন রামপাল যাই সেদিন থেকে পড়ছি। কিছু অনুবাদ ও শুরু করেছি। আগামী চারদিন ম্যল্যা কাজ আর ঝামেলা। আগামী সপ্তাহের মধ্যেই আমি একটা পোস্ট দেবো বলে আশা রাখি।

০৫ ই অক্টোবর, ২০১৩ দুপুর ১:৩৮

নেক্সাস বলেছেন: এই পোস্টটি রামপাল বিদ্যুৎ কেন্দ্রের পক্ষালম্বঙ্কারীদের বিরুদ্ধে সবচেয়ে শক্তিশালী ও দাঁত ভাংগা জবাব।

ধন্যবাদ ভাই।

আমাদের অনেক নবায়নযোগ্য উৎস আছে। দরকার শুধু সরাকরের উদ্যেগ এবং নিরলস গবেষনা।

আশা করি শীঘ্রই আপনার পোষ্ট পাবো।


২৫| ০৩ রা অক্টোবর, ২০১৩ সকাল ৯:১২

বিদ্রোহী ভৃগু বলেছেন: যারা দেশ নিয়ে প্রকৃতই ভাবে তাদের নিয়ে ভাবনা নেই- কিন্তু কমিশন কৌররা যখন দেশ নিয়ে ভাবার অভীনয় করে তখনই বিপদ পায় পায়...

আপনাকে একজন বলছে- আমাদের বায়ু বায়ু চাপ যথেষ্ট নয়-এর তথ্যভিত্তিক উত্তর দিয়ে আমাদেরও জানান।
আমাদের বায়ু প্রবাহ এবং সূর্যালোক প্রচলিত ষ্ট্যান্ডার্ড এর চে বেশী বেই আমি পড়েছি.. এই মুহুর্তে মনে পড়ছে না.. মনে পড়া মাত্রই লিংক দেব আশা রাখি্

রামপাল নিয়ে যত পোষ্টে যুক্ত করা হল।

ভাল থাকুন। ভাল থাকুক সুন্দরবন।

ভাল থাকুক বাংলাদেশ।।

০৫ ই অক্টোবর, ২০১৩ দুপুর ২:৫৫

নেক্সাস বলেছেন: ধন্যবাদ কমরেড।
বায়ুর চাপের ব্যাপারে আমি একটা ছক দিয়েছি। আশা করি সবাই দেখবেন।

২৬| ০৩ রা অক্টোবর, ২০১৩ সকাল ৯:৫১

বোধহীন স্বপ্ন বলেছেন: উইন্ড মিল করার জন্য বাতাসের যে পরিমান গতির দরকার তা নাকি বাংলাদেশের সমুদ্র উপকুলে দুই একটা জায়গা ছাড়া বেশিরভাগ জায়গায়ই নাই ।


আমার মতে যতটুকু পটেনশিয়াল আমাদের আছে তার সবটুকুই কাজে লাগানো উচিৎ ।

০৫ ই অক্টোবর, ২০১৩ দুপুর ২:৫৬

নেক্সাস বলেছেন: ধন্যবাদ বোধহীন স্বপ্ন আপনাকে।

বারুর চাপ একটা গুরুত্বপূর্ন ফ্যাক্টর। আমি একটা ছকে দিয়েছি যেখানে বাহুর চাপ সম্পর্লে ধারণা দেওয়া হয়েছে বাংলাদেশের প্রেক্ষাপটে। আপনার সাথে একমত যে আমার মতে যতটুকু পটেনশিয়াল আমাদের আছে তার সবটুকুই কাজে লাগানো উচিৎ ।

২৭| ০৩ রা অক্টোবর, ২০১৩ সকাল ৯:৫৯

নেক্সাস বলেছেন: আমি পেশাগত কারনে অনেকটা ব্যাস্ত। টেকনিক্যল বিষয় খুব একটা জানা না থাকলেও কিছুটা আলাপ করার আশা রাখি। আর যারা কমেন্ট করেছেন তাদের কাছে কৃতজ্ঞ। আমি ফ্রী হলে সবার রিপ্লাই দেওয়ার আশা রাখি।
সবাই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন

২৮| ০৩ রা অক্টোবর, ২০১৩ সকাল ১০:০৮

সায়েম মুন বলেছেন: বায়ুবিদ্যুতের বা সৌরবিদ্যুতের মত পরিবেশবান্ধব পাওয়ার প্লান্ট নিয়ে না ভেবে তারা আছেন মান্ধাতা আমলের কয়লা বিদ্যুৎ প্রকল্প নিয়ে। তাদের মধ্যে পজেটিভের চাইতে নেগেটিভ চিন্তাই বেশী। আখের গোছানোর পায়তারা থাকলে যা হয় আরকি। কিভাবে দেশের প্রাকৃতিক সৌন্দর্য বিকিয়ে বড় দাদাদের খুশী করবে এই নিয়ে তারা বিশেষভাবে চিন্তিত।

০৫ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৩:০০

নেক্সাস বলেছেন: সায়েম ভাই ধন্যবাদ। মান্দাতার বা আঢুনিক হোক আমাদের দেখতে হবে আমাদের ঐতিহ্যগত পরিবেশ। কেননা পরিবেশ আমাদের বেঁচে থাকার অন্যতম নিয়ামক। পরিবেশের উপর ভিত্তি করে জীব বৈচিত্র এবং আমাদের খাদ্য ও অন্যান্য উপকরনের যোগান।

হুম যথার্তই বলেছেন আখের গোছানোর পায়তারা আর কিছুটা সরকারের দাসত্ব মনোভাবও আছে।

২৯| ০৩ রা অক্টোবর, ২০১৩ সকাল ১০:৫৩

চলতি নিয়ম বলেছেন: ভালো একটা বিষয়ে লিখেছেন। রিনিউএবল এনার্জি দিয়ে ইন্ডাস্ট্রিয়াল ডেভলপমেন্ট সম্ভব নয় এই মুহুর্তে যদিও পরিবেশ বাচাতে এটার বিকল্প নেই।

The share of renewables in electricity generation is around 19%, with 16% of electricity coming from hydroelectricity and 3% from new renewables.[4] কেন? উত্তর খুজলেই সমাধান পাওয়া যাবে।

থার্মাল প্লান্ট ই এখন পর্যন্ত একমাত্র সমাধান যেটা পরিবেশের জন্য ক্ষতিকর। এগুলো মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর নিউক্লিয়ার প্লান্ট বিশেষ করে আমাদের মত ঘনবসতি পূর্ণ দেশের জন্য। কিন্তু দুর্ভাগ্য জনক হলেও সত্য যে চুক্তি এবং ভিত্তি প্রস্তর স্থাপন হয়ে গেলো সেমন কোনো জোরালো প্রতিবাদ দেখলাম না।

চরম সত্য যেটা সেটা হলো, বিদ্যুত সমস্যা কাটিয়ে ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট করতে হলে এই মুহুর্তে পরিবেশের ব্যাপারে কিছুটা ছাড় দিতে হবে আর না হলে যেমন আছে তেমন ভাবেই চলতে দিতে হবে এবং ২০-৩০-৫০ বছর ওয়েট করতে হবে যখন পৃথিবীর সকল ফসিল ফুয়েল শেষ হয়ে যাবে তত দিনে রিনিউয়েবল এনার্জির কস্ট কিছুটা কমে আসবে তখন আমরা পরিবেশ রক্ষা করে বিদ্যুত ব্যবহার করতে পারবো। এভাবেই যখন ৪২ বছর পার করেছি বাকি ৫০ বছর পার করতে বেশী সমস্যা হবে না। আমাদের দেশের সবাই যেহেতু সর্ববিষয়ে অভিজ্ঞ তাই এই বিষয়ে খুব বেশী আলোচনা করে লাভ নেই। কারন এখন যদি বলি সৌর বিদ্যুত কোনো সমাধান নয় তাহলে প্রশ্ন আসবে কেন? সৌর বিদ্যুত দিয়ে যদি ঘড়ি-ক্যালকুলেটর চলে, টর্চ চলে, টিভি- মোবাইল- ল্যাপটপ সবই চালানো যায় তাহলে কেন নয়?? =p~ এর উত্তর কি দেবো?


পলিটিক্যাল কারণেই সরকার কে এখন এই প্রকল্প বাদ দেয়া উচিত। বিশেষ করে ভারতীয় কোম্পানি কে দিয়ে বানানো মোটেও উচিত হবে না।


০৫ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৩:২৫

নেক্সাস বলেছেন: অনেক ধন্যবাদ চলতি নিয়ম আপনাকে। এই প্রথমবার আপনি আমার পোষ্টে কমেন্ট করলেন।

রিনিউএবল এনার্জি দিয়ে ইন্ডাস্ট্রিয়াল ডেভলপমেন্ট সম্ভব নয় -
মানলাম আপ[নার কথা। কিন্তু আমাদের মোট বিদ্যাুৎ চাহিদার সবটুকুই কি ইন্ডাস্ট্রিয়াল ডেভলপমেন্ট জন্য ব্যবহৃত হয়?
UNDP বাংলাদেশে বায়ু বিদ্যুৎ সম্ভবনা নিয়ে একটা আর্টিকেল প্রকাশ করে।যেটা লিখেছিলেনdr. Anwar Hossain Former Chairman, BAEC, Ex-Consultant LGED, Presently Energy Advisor, BCAS

তিনি উপসংহার টেনেছিলেন ঠিক এভাবে
To mention some practical applications, wind energy in Bangladesh could be used in shrimp production, fish/poultry firming, salt/ ice production, fish-mill industries, hatcheries, domestic applications and vegetable irrigation -


কাজেই গৃহস্থালী বা ছোট ছোট কাজে যেখানে বিদ্যাুৎ ব্যাবহার হয় সেখানে বায়ু বিদ্যুৎ ব্যবহার করে রুপান্তরিত বিদ্যুতের উপর প্রেসার কমিয়ে আমাদের যেটুকু উৎপাদন আছে সেটা দিয়ে শিল্পে চালানো যায়।

এই মুহুর্তে পরিবেশের ব্যাপারে কিছুটা ছাড় দিতে হবে এই কথাটা আমার কাছে হাস্যকর এবং অপরিনামদর্শী ও রুঢ বলে মনে হয়েছে। পরিবেশ আমার আপনার বেঁচে থাকার অন্যতম উপকরন। আপনার আমার দৈহিক, মানসিক বৃদ্ধি ও ক্রিয়া বিক্রিয়া আপনার পরিবেশের সাথে সম্পর্কৃত। এস্কিমোদের জীবনে যেমন তুষারের ভুমিকা আছে তেমনি আপনার জীবনে ঘন সবুজ অরন্যের ভুমিকা আছে। কাজেই সেখানে পরিবেশ কে বিপন্ন করার কি যুক্তি আছে আমি জানিনা। এমন অপরিনামদর্শী সিদ্ধান্ত কি বিপর্যয় ডেকে আনে কর্নফুলি জল বিদ্যুৎ কেন্দ্রের একবার ঘুরে আসলে বুঝবেন। দেখবেন পরিবেশের বিপর্যয় কিভাবে বিপর্যস্ত করে দিয়েছে সেখানকার আদিবাসিের দের জীবন ও জীবিকা।


আর একটা কথা পলিটিক্যাল কারণে সরকার কে সরে আসতে হবে এটা আমি মানিনা। এদেশের সব মানুষ আপনার আমার মত সব কিছুতে পলিটিক্স খুঁজে না। সরকার কে সরে আসতে হবে দেশ ও পরিবেশের স্বার্থে

৩০| ০৩ রা অক্টোবর, ২০১৩ দুপুর ১২:২৩

লাবনী আক্তার বলেছেন: দেশ ও জগনের বিদ্যুতের প্রয়োজন নিয়ে আমাদের সরকার মহোদয় ভাবছেন এটা আমাদের জন্য সুংবাদ। আমরা সেই জন্য সরকার কে সাধুবাদ জানাই। কিন্তু সে ভাবনা হোক পরিচ্ছন্ন। সেই ভাবনা বাস্তবায়ন হোক দেশের সব কিছু সুরক্ষা করে।



সহমত! খুব ভালো পোস্ট।





০৫ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৩:২৭

নেক্সাস বলেছেন: অনেক ধন্যবাদ লাবু। আমরা বিদ্যুৎ চাই । তবে অন্ধকারের বিদ্যুৎ চাইনা

৩১| ০৩ রা অক্টোবর, ২০১৩ বিকাল ৩:৪১

হাসান মাহবুব বলেছেন: বাংলাদেশে যে উইন্ডমিল আছে তা তো জানতাম না! এই ক্ষেত্রে আরো বিনিয়োগ দরকার। পরিবেশবান্ধব এবং সস্তা বিদ্যুৎ পাওয়া যাবে। কিন্তু উচিত কাজটা করতে সব সরকারেরই এমন অনীহা!

০৫ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৩:৩২

নেক্সাস বলেছেন: ধন্যবাদ হামা ভাই।

দেখুন অতি সম্প্রতি বৃটেন সিরিয়া আক্রমেনর ব্যাপারে যায়নি। কারণ সেদেশের জনগন চায়নি।

রামপাল বিদ্যুৎ কেন্দ্রটি ভারতে হওয়ার কথা ছিল। কিন্তু ভারত সরকার সেটা বাস্তবায়ন করতে পারেনি। কারন সেদেশের জনগন চায়নি।

কিন্তু আমাদের দেশের জনগন না চাওয়ার পরও সরকার একতরফা ভাবে সে বিদ্যাুৎ কেন্দ্র করার দিকে এগিয়ে যাচ্ছে !
এখন কথা হল দেশটা কার সরকারের না জনগনের?

যদি জনগনের হয় তাহলে জনগনের মতের বাহিরে গিয়ে সরকার কার স্বার্থে রামপালের বোমা বানাতে যাচ্ছে?


৩২| ০৩ রা অক্টোবর, ২০১৩ বিকাল ৩:৪৭

সমুদ্র কন্যা বলেছেন: ভাল পোস্ট নেক্সাস। আসলে আমাদের মাথারা দেশ নিয়ে কতটাই ভাবে বলেন। তারা আছেন নিজেদের আখের গোছানোর তালে। দেশের ক্ষতি হলেও তাতে তাদের কিছু আসে যায় না।

০৫ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৪:০৯

নেক্সাস বলেছেন: ধন্যবাদ আপা। তারা আছেন নিজেদের আখের গোছানোর তালে। দেশের ক্ষতি হলেও তাতে তাদের কিছু আসে যায় না। একমত আপনার সাথে

৩৩| ০৩ রা অক্টোবর, ২০১৩ রাত ৮:৪৬

জুন বলেছেন: ভারতের দক্ষিনে মাদুরাই থেকে কন্যাকুমারী পর্যন্ত যেদিকে দু চোখ যায় শধু উইন্ডমিল আর আমরা কয়লা ব্যবহার করছি তাও সুন্দরবনের বুকে। ভাবতেও কষ্ট হয়। এই মমতা ব্যানার্জী পঃ বঙ্গে চাষের জমি রক্ষার জন্য টাটার কারখানা বন্ধের আন্দোলন করে সরকারের পতন ঘটিয়ে ছাড়লো। আর আমাদের রাজনিতীবিদ থেকে সুশীল সমাজ কারো মুখে আজ কোন কথা নেই ।
পোষ্টে প্লাস নেক্সাস।
+

০৫ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৫:০২

নেক্সাস বলেছেন: ধন্যবাদ জুনাপা আপনার অভিজ্ঞতা শেয়ার করার জন্য।

এখন প্রশ্ন হল ভারত যদি পারে আমরা কেন পারবোনা?

সুন্দরবন ধংস করা হবে কার হীব স্বার্থে?

আমাদের সুশীল সমাজ কথা বলছেন। কথা বলে এখন তারা সরকারের গাত্রদাহ।

৩৪| ০৩ রা অক্টোবর, ২০১৩ রাত ৯:৩২

বেসিকালি সেটা বলেছেন: টেকনিকাল বিষয় খুব একটা ভালো জানিনা।তবে উল্লিখিত অনেক দেশেই বায়ু বিদ্যুত দেখেচি। আমার মনে হয় সেইসব জায়গায় বায়ু অনেক বেশি ছিল।
ঊপরে লেখক দেখলাম যে বায়ুর একটা চার্ট (Wind Energy Association ) দিয়েচেন সেখানে তিনি লিখেচেন যে ৪ মিটার বায়ুর দরকার হয়।আসলে এইটা ৪ মিটার হবেনা। হবে ৪ মাইল/সেকেন্ড।


অ টঃ বায়ু বিদ্যুত কেন্দটি আমার বাডি থেকে মাত্র ২ কিমি দূরে।
আমার মনে হয় সেইখানে যথেষ্ট বাতাস রয়েছে বিদ্যুত উৎপাদন এর জন্য।যদি বায়ু সেখানে নাই থাকবে তাহলে কিসের ভিত্তিতে ঐখানে উইন্ড মিলটি বসানো হোল।

০৬ ই অক্টোবর, ২০১৩ সকাল ১০:৩৯

নেক্সাস বলেছেন: ধন্যবাদ ভাই। আপনার বাড়ি কোন গ্রামে? আমিতো আপনার এলাকার মানুষ তাহলে। আর এটা ৪ মিটার মাইল না। প্রতি সেকেন্ডে ৪ মাইল প্রলয়ংকরী ঝড়েরও থাকেনা।


আপনার সাথে একমত যে ওখানে বায়ুর গতি বা ফিজিবিলিটি সমীক্ষা করেই বিদ্যুৎ কেন্দ্র করা হয়েছিল।

৩৫| ০৫ ই অক্টোবর, ২০১৩ সকাল ৮:৪৮

আমি তুমি আমরা বলেছেন: ভাল বলেছেন।

০৬ ই অক্টোবর, ২০১৩ দুপুর ২:২০

নেক্সাস বলেছেন: ধন্যবাদ

৩৬| ০৫ ই অক্টোবর, ২০১৩ সকাল ১০:৫৬

উদাসী স্বপ্ন বলেছেন: আপনার ঐ উইন্ডমিলের কেন্দ্রটি একসময় ভাঙ্গনের মুখোমুখি হয়েছিলো। যান্ত্রিক ত্রুটি যেটা শুনেছি সেটা হলো কিছু জেনারেটরের কয়েল ড্যামেজ। যেগুলো খুব বড় কিছু না। পিডিবির ইন্জ্ঞিনিয়ারগুলো নিজেরা ঠিক করেনি ওরা ভেবেছিলো গ্যারান্টির জিনিস ঠিক করে দেবে। কিন্তু কাগজ পত্র লেন দেনের মাধ্যমেই গ্যারান্টির টাইম চলে গেছে।

পরে গা যতটুকু করা হয়েছিলো সেটা হলো নিজেরা টাকা উঠিয়ে মেরে দেয়া ঠিক করার নামে। কিন্তু সরকারের কাছ থেকে সেটাও পায়নি পরবর্তী রাজনৈতিক অস্হিরতা আর ভাঙ্গনের মুখে যখন পড়ে। আর এখনকার আওয়ামী সরকার তো ভারতীয় প্রভুর পা চাটতে চাটতে অস্হির। পিডিবির ওপরের লেভেলের অথর্ব ইন্জ্ঞিনিয়ারদের আর কি দোষ বলেন!

০৬ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৩:১১

নেক্সাস বলেছেন: উদাসী ভাই বিদ্যুৎ কেন্দ্রটি আমার বাড়ি থেকে খুব কাছেই। আমি জানিনা ভাঙনের ব্যাপারে। এবার বাড়ি গিয়ে খোঁজ নেব।

আপনার কমেন্টের পুরো কনটেন্টের সাথে একমত।

পা চাটাচাটি বা আত্মঘাতি সিদ্ধান্ত নয়। আমার বিশ্বাস গোটা উপকূলে এমন বিদ্যূৎ কেন্দ্র করে আমাদের চাহিদা মেটানো সম্ভব
ধন্যবাদ ভাই।

৩৭| ০৬ ই অক্টোবর, ২০১৩ সকাল ১১:০২

আিম এক যাযাবর বলেছেন: একটাই আকুতি- "সুন্দরবনকে বাচাতে হবে।"

০৬ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৪:৩৭

নেক্সাস বলেছেন: একটাই আকুতি- "সুন্দরবনকে বাচাতে হবে।"


ধন্যবাদ ভাই

৩৮| ০৬ ই অক্টোবর, ২০১৩ সকাল ১১:০৩

বশর সিদ্দিকী বলেছেন: আপনি কি জানেন কি হতে যাচ্ছে রামপাল কয়লা বিদ্যুৎ কেন্দ্রে??
আসুন জেনে নেই

১) ১৪৫ ডলার হারে কয়লা আমদানি করলে পিডিবিকে প্রতি ইউনিট বিদ্যুৎ আমদানি করতে হবে প্রায় ৯ টাকার কাছাকাছি।
২) ১৮৩০ একরধানী জমি অধিগ্রহণের ফলে ৮০০০ পরিবার উচ্ছেদ হয়ে যাবে।
৩) বিদ্যুৎ কেন্দ্রের ১০ ব্যাসার্ধের মধ্যে বছরে ৬২,৩৫৩ টন এবং প্রকল্প এলাকায় ১২৮৫ টন ধান উৎপাদিত হয় যা আর সম্ভব হবে না।
৪) পশুর নদির পানি ব্যাপক পরিমানে দুষিত হবে। কারন পানি গ্রহন করে তা আবার ফেরত দেয়ার সময় পচুর দুষিত পদার্থ তাতে থেকে যায়।
৫) ২৭৫ মিটার উচু চিমনী থেকে নির্গত গ্যাসীয় বর্জ্যের তাপমাত্রা হবে ১২৫ ডিগ্রী সেলসিয়াস। এতে কি আপনার মনে হয় যে পরিবেশের তাপমাত্রা বৃদ্ধি হবে না??
৬) কয়লা বিদ্যুৎ কেন্দ্রে বছরে ৪ ৭ লক্ষ ২০ হাজার টন কয়লা পুড়িয়ে ৭ লক্ষ ৫০ হাজার টন ফ্লাই অ্যাশ ও ২ লক্ষ টন বটম অ্যাশ উৎপাদিত হবে।
কি মনে হয় আপনার এইগুলো(আর্সেনিক, পারদ, সীসা, নিকেল, ভ্যানাডিয়াম, বেরিলিয়াম, ব্যারিয়াম, ক্যাডমিয়াম, ক্রোমিয়াম, সেলেনিয়াম, রেডিয়াম সহ আরো প্রচুর বিষাক্ত পদার্থ সমৃদ্ধ) কোথায় যাবে??
৭) সুন্দর বনের ভিতর দিয়ে ব্যাপক মাত্রায় জাহাজের মাধ্যমে কয়লা পরিবহনের ফলে এর নদি গুলো ব্যাপক ক্ষয়ক্ষতি হবে। নদিগুলো দুষিত হয়ে পরবে এবং এর উপর নির্ভর করা প্রানিকুলের জীবনে মারাত্মক প্রভাব পরবে।

প্রকল্পে ১৫% বিনিয়োগে ভারতীয় মালিকানা ৫০%।বিদ্যুতের দাম পড়ছে দ্বিগুণেরও বেশী। উচ্ছেদ হচ্ছে ৭৫০০ পরিবার। কৃষিজ সম্পদ হারাচ্ছে দেশ। পরিবেশ বিপর্যয় হচ্ছে বাংলাদশে কিন্তু ৫০% শতাংশ মালিকানা ভারতীয় কোম্পানির? ভারত মধ্যপ্রদেশে যে প্রতিষ্ঠানকে কাজের অনুমতি দেয়নি বাংলাদেশ সেই এনটিপিসিকেই সুন্দরবনের উপর ১৩২০মেগাওয়াটের বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের সুযোগ করে দিচ্ছে পরিবেশের উপর সম্ভাব্য ক্ষতিকর প্রভাব তোয়াক্কা না করেই। তার উপর ভারতীয় কোম্পানিকে রামপাল বিদ্যুৎকেন্দ্র লাভের করও দিতে হবে না। এটা কীভাবে জাতীয় স্বার্থের অনুকুলে হয়? আর এটাই কী আমাদের গিলতে হবে?

তাই সোচ্চার হোন। রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র কে না বলুক। আমাদের এই সুন্দর দেশ কে কিছু কুলাঙ্গার দালালের হাত থেকে বাচান।

০৭ ই অক্টোবর, ২০১৩ সকাল ১০:০৫

নেক্সাস বলেছেন: বাহ বসর ভাই। এত সুন্দর করে সব বর্ননা করে লিখার জন্য অনেক কৃতজ্ঞতা। এর পরও যদি অন্ধ হয়ে আছে যারা তাদের চোখ খুলে।

সবাই কে আপনার কমেন্ট পড়ে বুঝে রামপালের সর্বনাশের বিরুদ্ধে দাঁড়াতে বলব।

আপনার কন্ঠে কন্ঠ মিলিয়ে বলব....

সোচ্চার হোন। রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র কে না বলুক। আমাদের এই সুন্দর দেশ কে কিছু কুলাঙ্গার দালালের হাত থেকে বাচান।


৩৯| ০৬ ই অক্টোবর, ২০১৩ দুপুর ১২:৫১

অদৃশ্য বলেছেন:






আমি এই উইন্ড মিলের কথা শুনেছিলাম আড় এও শুনেছিলা যে তা নষ্ট হয়ে গ্যাছে... ব্যাস এটুকুই

লোকমুখে বলতে শুনেছি যে বাংলাদেশে উইন্ডমিল তৈরীতে অনেক বেশি খরচ প্রাপ্তির তুলনায়... আরও বলে, যে পরিমান বাতাসের প্রবাহ এর জন্য দরকার তা আমাদের দেশে নিয়মিত নয়... এমন আরকি... আমি ঠিক জানিনা এর বেশি

চমৎকার পোষ্ট...

শুভকামনা...

০৭ ই অক্টোবর, ২০১৩ দুপুর ১:১৯

নেক্সাস বলেছেন: ধন্যবাদ প্রিয় অদৃশ্য। হুম ওটা নষ্ট হয়ে কাঁদছে।

না খরচ সহনীয়। আর বাতাসের গতির ব্যাপারে আমি উপরে মামুন ভাইয়ের কমেন্টের উত্তরে আলোচনা করেছি।


ধন্যবাদ আবারো শুভকামনা জানানোর জন্য।

৪০| ০৬ ই অক্টোবর, ২০১৩ রাত ১০:৪৭

বেসিকালি সেটা বলেছেন:
আমারি ভুল।৪ মিটার/সেকেণ্ড হবে।লাইট এয়ার যেটাকে বলে।

০৭ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৪:১৬

নেক্সাস বলেছেন: হুম.. আপনার গ্রামের নামতো বল্লেন না দেশী

৪১| ০৭ ই অক্টোবর, ২০১৩ সকাল ১০:২২

ঘুমন্ত আমি বলেছেন: বায়ু বিদ্যুত নিয়ে জানিনা তবে এটা জানি রামপাল বিদ্যুত কেন্দ্র হলে সুন্দরবনের ক্ষতি হবেই ।সুতরাং বিদ্যুত্‍ গুরুত্বপুর্ন হলেও তারচেয়েও গুরুত্বপুর্ন আমাদের অক্সিজেনের কেন্দ্রকে রক্ষা করা !

০৭ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৫:২৩

নেক্সাস বলেছেন: বিদ্যুত্‍ গুরুত্বপুর্ন হলেও তারচেয়েও গুরুত্বপুর্ন আমাদের অক্সিজেনের কেন্দ্রকে রক্ষা করা !

ধন্যবাদ ঘুমন্ত ভাই। আপনার নতুন পোষ্ট কই?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.