নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফরহাদের খেরো খাতা \n.........\n(লেখকের অনুমতি ব্যাথিত এই ব্লগের কোন লিখা কপি ও অন্য কোন মাধ্যমে প্রকাশ করা দন্ডনীয় অপরাধ।)

নেক্সাস

কে হায় . হৃদয় খুঁড়ে বেদনা জাগাতে চায়

নেক্সাস › বিস্তারিত পোস্টঃ

মা দিবসে অসাধারণ ভাবনা

১২ ই মে, ২০১৫ দুপুর ১২:৫১

মা দিবসে হাজার হাজার মানুষের ষ্ট্যাটস, মায়ের সাথে তোলা সেলফি দেখেছিক। কিন্তু সে অর্থে কোন অনুভূতি কাজ করেনি। ৩৬৫ দিনের মাঝ থেকে একটি দিন বিশেষ ভাবে তুলে এনে মা দিবস পালন করা- এই পশ্চাত্য বস্তুবাদী ও পুঁজিবাদী সমাজের দর্শন কোনভাবেই আমি বিশ্বাস করিনা। আমি শুধু বিশ্বাস করি বছরের ৩৬৫ দিন নয় শুধু , ৩৬৫ দিনের পরে যে কয়টি সেকেন্ড হিসাবের বাহিরে থেকে যায় সেটা শুদ্ধ গোটা জীবনটাই মায়ের জন্য-মা থেকে পাওয়ার জন্য। মায়ের কোন প্রান্তিক উপযোগ নাই। কাজেই সন্তানেরও কোন প্রান্তিক উপযোগ থাকা উচিত নয়।
মা দিবসের কোন ইভেন্টের সাথে নীতিগত ভাবে আমি একমত না হলেও আমার কিছু বন্ধুর কর্মকান্ড আমাকে দারুন ভাবে বিমোহিত করেছে। এবার মা দিবসে চট্টগ্রামের মিরসরাইতে আমার কিছু বন্ধু একটি হৃদয়ে সাড়া জাগানো ইভেন্টের জন্ম দিয়েছে। মা দিবসে তারা তাদের মা'কে নিয়ে ঘুরতে গেছে কক্সবাজারের সমুদ্র সৈকতে। আবার বাসে চড়ে নয়, রীতিমত বিমানে চড়ে। সন্তানদের কথা, " আমরা বছর জুড়ে নানা ইভেন্টে বউ সন্তানদের নিয়ে ঘুরতে বের হই, কার্যত মায়েদের কে কেউ ঘুরতে নিয়ে যাইনা। মনে করি মায়ের অন্ন-বস্ত্র-চিকিৎসার খরচ বহন করলেই যথেষ্ট । কিন্তু মায়েদেরও টো একটা মন ও জীবন আছে। চার দেয়ালের সনাতনী সমাজে ওরা কাটিয়ে এসেছে রুদ্ধশ্বাস বছরের পর বছর। তাই এবার আমরা শুধু আমাদের মায়েদের কে নিয়ে ঘুরতে বের হলাম। বিমানে ছড়া প্রসঙ্গে ছেলেদের অভিমত, গ্রামের এ্ই মায়েদের কোনদিন বিমান ছড়া হয়নি-বিমান তাদের কাছে দুর আকাশে তাকিয়ে দেখা এক বিস্ময়। তাই তাদের কে সেই বিস্ময়ের সাথে সাক্ষাত করিয়ে দিলাম মা দিবসে।
অসাধারণ আইডিয়া। এই বন্ধুদের নিয়ে গর্ববোধ করছি। স্যালুট শিবলু, রাখাল, ইসমাঈল, আরিফ, টুটুল।

মন্তব্য ৪ টি রেটিং +৫/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১২ ই মে, ২০১৫ দুপুর ১:৫৪

হাসান মাহবুব বলেছেন: চমৎকার একটা উদ্যোগ। মায়েদের জন্যে রইলো ভালোবাসা।

২| ১২ ই মে, ২০১৫ দুপুর ২:১২

সৃজনশীলপ্রয়াস বলেছেন: মা দিবস বা মাদারস ডে
লেখকঃ জাহান মাসুম

১৮৭০ সালের মাদার'স ডে প্রক্লামেশন বা মা দিবসের ঘোষণাপত্র ছিল আমেরিকার মা দিবস পালনের প্রথম দিকের প্রচেষ্টাগুলির অন্যতম।"মে মাসের দ্বিতীয় রবিবার" "আন্তর্জাতিক মা দিবস" এই শব্দের প্রচলন করেন মাদার'স ডে ইন্টারন্যাশনাল এসোসিয়েশন (আন্তর্জাতিক মা দিবস সমিতি) যাহা স্থাপিত হয় ১৯১২ সালে।

প্রাচিন গ্রীসে দেবি সিবেলের উদ্দেশ্যে মাতৃ পুজা করা হত। এশিয়া অঞ্চলে মাহাবিষুবের সময়ে এবং রোমে আইডিস অফ মার্চ ১৬ থেকে ১৮ মার্চের মধ্যে পালন করা হত। প্রাচিন রোমানদের মাত্রিনালিয়া নামে দেবি জানোর প্রতি দিবসটি উৎসর্গ করা হত সেখানে মায়েদের উপহার দেয়ার মাধ্যমে দিবসটি পালন করা হত। এ ছাড়া, ইউরোপ এবং যুক্তরাজ্যে মায়েদের বা মাতৃত্বের সম্মান জানানোর জন্য নিদ্রিষ্ট রবিবারকে আলাদা করে পালন করা হত। খ্রিস্টানদের মাদারিং সানডে বা ক্যাথলিক লেতার সানডে ভার্জিন মেরি বা কুমারি মাতার স্মমানে প্রতীকী উপহার দেওয়ার প্রচলন করা হয়। যা পালন করা হয় লেন্টর সময়ে চতুর্থ রবিবার।
বিশ্বজুড়ে বিভিন্ন দিনে মা দিবস পালিত হয়।গুগল অনুসন্ধানের ফলাফলের প্রবণতা পরীক্ষা করে দেখলে দেখা যাবে যে প্রাথমিকভাবে দুই রকমের ফল পাওয়া যায়, ক্ষুদ্রতর ফলটি মাদারিং সানডে-এর ব্রিটিশ প্রথা অনুযায়ী লেন্ট-এর চতুর্থ রবিবার এবং বৃহত্তর ফলটি মে মাসের দ্বিতীয় রবিবার।

যেহেতু মার্কিন যুক্তরাষ্ট্রের ছুটির দিনটিকেই অনান্য দেশ এবং সংস্কৃতি একরূপে গ্রহণ করে সেহেতু যুক্তরাজ্যতে মাদারিং সানডে বা গ্রিসের মন্দিরে যিশুর প্রাচীনপন্থী পুজার্চনার মত মাতৃত্বের সম্মানে বিদ্যমান অনুষ্ঠানগুলির সঙ্গে মিলিয়ে দেওয়ার জন্য তারিখটিকে সেইরকমভাবে পাল্টে নেওয়া হয। ক্যাথলিক দেশগুলোতে ভার্জিন মেরি ডে বা কিছু দেশে সেখানকার প্রধান ধর্ম অনুযায়ী তারিখটি পাল্টে দেওয়া হয়। অন্য বহু দেশে ব্যবহৃত হয় সেই তারিখটি যেটির একটি ঐতিহাসিক গুরুত্ব রয়েছে, যেমন বলিভিয়া যে তারিখটি ব্যবহার করে একসময় ওই তারিখে ওখানকার নারীরা একটি যুদ্ধে অংশগ্রহণ করেছিল

৩| ১৩ ই মে, ২০১৫ রাত ১২:৪৯

প্রোফেসর শঙ্কু বলেছেন: ভাল লাগল উদ্যোগের ব্যাপারটা পড়ে।

৪| ১৮ ই জুলাই, ২০১৫ রাত ১১:৫০

এহসান সাবির বলেছেন: ঈদের শুভেচ্ছা রইল। ভালো থাকুন সব সময়।

শুভ কামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.