নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মাঝে মাঝে মনে হয় জীবনটা অন্যরকম হবার কথা ছিল!

শেরজা তপন

অনেক সুখের গল্প হল-এবার কিছু কষ্টের কথা শুনি...

শেরজা তপন › বিস্তারিত পোস্টঃ

এপারের ইলিশ ওপারে

২২ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:৫৯


লেখাটা পড়ার আগে;।
১)ভারত বিদ্বেষ বিষয়টা মাথায় আনবেন না। আমি কোন ভাবেই ভারত বিদ্বেষী নই।
২) আপনাকে বরিশালের লোকাল ইলিশ সন্মন্ধে ধারনা রাখতে হবে। লেখায় ও মন্তব্যের উত্তরে যেটা বারবার বলা হয়েছে। স্বাদে গন্ধে সেরা এই মাছগুলো চেনে জানে শুধু এপার থেকে ওপারে যাওয়া নারায়নগঞ্জ বিক্রমপুর আর দক্ষিনবঙ্গের সব বাঙ্গালেরা যারা এই ইলিশের গল্প করে ওদের মাথা খারাপ করে দিয়েছে। দাদারা এখন এই বরিশালের লোকাল মাছ ছাড়া অন্য মাছ বিশেষ পার্বনে খেতেই চায় না। এদিকে এই মাছ ছাড়া আমাদের দক্ষিনবঙ্গ ও কিছু অঞ্চলের মানুষের মুখে রুচে না। অন্য অঞ্চলের মানুষ ভাবে পদ্মার মাছ স্বাদ বেশী কিন্তু এটা ভুল তথ্য। পদ্মার মাছ থেকে এই মাছের স্বাদ বেশী। এই মাছ নিয়ে চলছে বহু বছর ধরে দুই দেশের টানাটানি। এটা ভাল জানেন ইলিশ মাছ বিশেষজ্ঞ শাহ আজিজ ভাই আর জুলভার্ন ভাই।
৩) বাৎসরিক ৫ লাখ টন ইলিশ আহরনের হিসাব এখানে কোনভাবেই আসবে না। লোকাল ইলিশ আমার মতে সর্বোচ্চ বছরে ২০/২৫ হাজার টন হয়(নিশ্চিত নই)
৪) অঞ্চল ভেদে ইলিশের দাম একেকরকম। বরিশালের লোকাল ইলিশের দাম সবচেয়ে বেশী। সবচেয়ে ভাল ও দামী মাছ পাথরঘাটার। সাগরের ইলিশ কেজি ৮০০ টাকায় বিক্রি হয়। বার্মার ইলিশ সস্তায়ও কেউ খেতে চায় না। এগুলো পদ্মার ইলিশ বলে মানুষকে ঠকিয়ে গছানো হয়। পদ্মার ইলিশ প্রায় হারিয়ে গেছে।
৫) সরকারিভাবে শুধুমাত্র বরিশালের লোকাল ইলিশ রফতানি হচ্ছে। বলা হচ্ছে মোকামীদের বাধ্য করা হচ্ছে কমদামে সেটা রফতানী করতে।
৬) অযথা ধর্মকে টেনে আনবেন না। আমি কোন ধর্ম বিদ্বেষি নই। এটা ক্যাচাল পোষ্ট নয়। বিশেষ কারনে মন্তব্যের উত্তর দিতে দেরি হবে বা সংক্ষিপ্ত উত্তর দিব- মন খারাপ করবেন না।।

****
ভারত এবার দুর্গাপুজা উপলক্ষে আব্দার করেছে ৪৫০০ মেট্রিকটন ইলিশমাছ আর বাংলদেশ দিতে চেয়েছে ৩৫০০ মেট্রিকটন। মাছ আছে নদীতে সেগুলো জালে ধরা পরবে কি পরবে না ঠিক নাই, কিন্তু ভাগ বাটোয়ারা হয়ে গেছে। মাছের কয়েক চালানের কিস্তি অলরেডি দাদাদের বাজারে পৌছে গেছে। সাংবাদিক সুব্রত দাদা কলকাতা বাজার থেকে হাসি হাসি মুখে খবর পাঠাচ্ছেন ওপারে এপারের মাছ পৌছে যাওয়াতে আড়তে উতসবের আমেজ - কিন্তু বিশ্বকর্মা পুজোর আগে এমাছ আসলে দারুণ বিক্রিবাট্টা হত, এখন বাজারে একটু বিক্রি কম।
বাংলাদেশের মিডিয়াতে খবর দিচ্ছে জেলেদের মুখে হাসি প্রচুর মাছ ধরা পড়ছে - মাছের পেটে ডিম কম দেখে জেলেরা চাচ্ছে এবার মাছ ধরা নিষিদ্ধ করার সময়টা যেন একটু পিছিয়ে দেয়।
এদেশী ক্রেতা এখবরে বেজায় খুশী মনে মুক্ত কচ্ছে শুক্রবারে ছুটির দিনে মুক্তকচ্ছে ছুটছে বাজার আর ঘাট অভিমুখে। পদ্মা আর বরিশালের ইলিশের স্বাদ একটু সস্তায় চেখে দেখার লোভে। ওমা কিসের কি!! ওপারে যে মাছ যাচ্ছে মাত্র ১০ ডলারে (১০৯৫ টাকা আজকের দর) সেটার বাজারের দাম ১৭৫০ থেকে ২০০০ টাকা। তাও চাদপুরের বরিশালের পদ্মার নাকি চিটাগাং কিংবা বার্মার মাছ সেটা চেনা মুশকিল! ওদিকে আদৌ সেটা ইলিশ কি না এটাও প্রশ্ন? ইলিশের নামে ইলিশের চেহারার এদেশে এখন কতকিছু বিকোচ্ছে!!
আমরা গু মুত যা খাই- ওপারে কিন্তু দাদাদের জন্য একেবারে খাঁটি ( যাকে বলে লোকাল) ইলিশগুলো গেছে (টেলিভিশনে দেখলাম); গর্দান মোটা মাথা ছোট চকচকে রুপোলি গোলগাল টাইপের একেবারে খাঁটি মাছগুলো। না দিয়ে উপায় নেই- তারা মাছ চেনে। আমরা জানি এখন খবর চেপে-চুপে রাখা কষ্ট বটে।
এক মাছ বেপারি আক্ষেপ করে বলল; ভাই কি আর কব, আমরা তো জাইল্যা, দাদাগের পুকুর- আমাগের যে মাছ মাইরব্যার দেয় তাই বেশী!! কথাটার অর্থ অনেক গভীর।
অনেক কিছু জেনেও বলা যায় না।
তবে অসমর্থিতসুত্রে ( তবে ওপেনসিক্রেট) বরিশালের প্রশসন কঠোরভাবে এটা নিয়ন্ত্রন করে বলে শুনেছি। আড়তে ভাল মাছ ( লোকাল বলে পরিচিত) যেটা আসবে প্রথমে সেটা রপ্তানী হবে তারপরে উদ্বৃত্তগুলো দেশেরবাজারে যাবে।
দেখুন কি দুর্ভাগ্য আমাদের। পৃথিবীর সবদেশ থেকে ঝড়তি পড়তি আর ঝাড়া বাছা মালগুলো এদেশে আসে। আমার মনে হয় না অন্য কোন দেশ নিজেরা ভাল মাল অন্যদের অল্প পয়সায় খাইয়ে নিজেরা বেশী পয়সায় সেগুলো কিনে খায়। এদেশে যত ফল মুল, শাক-সব্জি, জুস-চকলেট, চাল-ডাল, আনাজ আসে সবগুলো বিশ্বের সবচেয়ে নিকৃষ্ট মানের। ফল-ফলাদি প্রক্রিয়াজাত মাছ মাংস দুগ্ধজাত খাবার, জুসের তো কথাই নাই- যেগুলো পশু পাখিও খায় না সেগুলো এদেশে পয়সা দিয়ে আমদানি করে। সব মেয়াদউত্তীর্ন মালগুলো নতুন ট্যাগ লাগিয়ে এদেশে পাঠায়। আর আমরা আর আমরা নিজেরা ভাগারের মাল খেয়ে তাদেরই সবচেয়ে সরেস সেরা ভাল মালটা খাওয়াই।
আফসোস সত্যিকারেই আফসোস!!!
কোন একদিন কলকাতায় গিয়ে আমাদের এদেশী পদ্মার ইলিশ কিনে আনতে হবে।
***
একখানা কুইজ;

~একইসাথে চাঁদপুর আর বরিশালের লোকাল ইলিশ ভাজা হচ্ছে উপরেই পাশাপাশি আছে। ডানে বাঁয়ে মাঝে বলুনতো কোনটা কোথাকার???


~ বরিশাল লোকাল ডিম ছাড়া মাছ কাটার পরে এমন দেখা যাবে।

মন্তব্য ১৬৭ টি রেটিং +১৫/-০

মন্তব্য (১৬৭) মন্তব্য লিখুন

১| ২২ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:১৭

নিমো বলেছেন: এই বছর কত টন ইলিশ উৎপাদিত হয়েছে?

২২ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:৫৯

শেরজা তপন বলেছেন: এখনো প্রকৃত হিসেব পাওয়া যায়নি। গোপালের কাক গোনার মত আজগুবি সব হিসাব কিতাব আছে- অনলাইন খুঁজে আপনিও পেতে পারেন

২| ২২ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:১৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: প্রচুর ইলিশ ধরা পড়ছে, টিভিতে এমন খবর শুনে স্ত্রীর সাথে বাজারে গেলাম। বাজারে ইলিশ মাছের পরিমাণ খুবই কম এবং দাম আকাশছোঁয়া দেখে খুবই আশাহত হলাম।

তবে, প্রতিবেশীর আবদার রক্ষা করা আমাদের পবিত্র কর্তব্য। আমরা কিছু কম খেয়ে, কিংবা ইলিশ না খেয়ে হলেও প্রতিবেশীর হাসিমুখ দেখতে চাই। প্রয়োজনে আমরা প্রতিবেশীর দেশে বেড়াতে যাব, সেখানে গিয়ে হোটেলে ইলিশ খেয়ে আসবো।

২২ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:০৩

শেরজা তপন বলেছেন: ধরা তো আমিও খাইছি রে ভাই। আপনার কিডনির রোগ- ভালই হয়েছে- ইলিশ টিলিশ খাইয়েন না।
ইলিশে নাকি উচ্চমাত্রার কোলেস্টেরল, বাঙ্গালীর জন্য উপাকারই হইল :) এদিকে আবার বাচ্চা ইলিশে ডিমে ভর্তি!!

ওদিকেও বিপত্তি- ভিসার ডেট না তিন মাসের আগে পাওয়া যাচ্ছে না। সবাই যদি পুজার আগেই রপ্তানী করা মাছ ফের কিনে নিয়ে চলে আসে সেজন্য ভিসা দিতে দেরি করছে দাদা রা :)

৩| ২২ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:২১

কামাল১৮ বলেছেন: আমরা মাছের বদলে গরু আনতে পারি।মাছ প্রকৃতির দান গরু পোষা প্রাণী।

২২ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:০৪

শেরজা তপন বলেছেন: আপনি মাঝে মধ্যে খুব জ্ঞানী জ্ঞানী কথা কন #:-S

৪| ২২ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:৩৩

শ্রাবণধারা বলেছেন: ব্যাপার নয়!

তবে ইলিশের পরিবর্তে উপরে কামাল১৮ যেমন বলেছেন, গরু আনা যেতে পারে। বেশি করে বাংলার গরুরা গরু খেয়ে হার্টের অসুখ বাধিয়ে আবার ভারতে যাবে চিকিৎসা নিতে। এতে তাদের ব্যবসা হবে কয়েকগুন।

তবে গরুও দেবে কিনা সন্দেহ আছে। ১৫-২০ বছর আগে শুনতাম তারা আমাদের দেশ থেকে স্বর্ণ নিয়ে যায়, আর বিনিময়ে আমাদের হতাশাগ্রস্থ যুব সমাজকে ফেন্সিডিল দেয়।

২২ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:০৮

শেরজা তপন বলেছেন: ইলিশেতো উচ্চমাত্রার এলডিএল কোলেস্টেরল আর ডিমে হাই প্রোটিন।
তবে ইলিশ নিয়ে নতুন কি দেবার ফন্দি আঁটতেছে বোঝা মুশকিল- পয়সা দিয়ে এই মাল কেন নিচ্ছে বুঝতে পারতেছি না :||

৫| ২২ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:৪৩

শাহ আজিজ বলেছেন: যতটুকু সহনীয় ততটুকু দেওয়া যায় । বঙ্গোপসাগরে ভারতীয় মাছ ধরার ট্রলার আমি নিজেই দেখেছি । ওখান থেকে ১০ হাজার টন চলে গেলেও এদিকে টনক নড়বে না ।

২২ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:১০

শেরজা তপন বলেছেন: তলে তলে চার গুন যায় ( চোরা চালান) এটা তো জানি আর চুরি হয় আরো কয়েকগুন- এসব ওপেন সিক্রেট। আপনি অভিজ্ঞ মানুষ অনেক কিছু নিজের চোখে দেখেছেন। দেখেও দেখার কেউ নেই- বলার কেউ নেই। কইলে কইবে হাজী সাহেবের মুখ খারাপ।

৬| ২২ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:৫৪

শূন্য সারমর্ম বলেছেন:

ইলিশের দাম বাংলাদেশে ২০০০/ টাকা হলে, কোন ব্যবসায়ী সেটা ১১০০/ টাকায় কলকাতা পাঠাচ্ছে, আপনার কি মনে হয়?

২২ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:১১

শেরজা তপন বলেছেন: আরো একবার লেখাটা পড়ার অনুরোধ রইল। তাদেররে ওইদামে রপ্তানী করতে বাধ্য করা হচ্ছে।

৭| ২২ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:৫৫

নিমো বলেছেন: শাহ আজিজ বলেছেন: যতটুকু সহনীয় ততটুকু দেওয়া যায় । বঙ্গোপসাগরে ভারতীয় মাছ ধরার ট্রলার আমি নিজেই দেখেছি । ওখান থেকে ১০ হাজার টন চলে গেলেও এদিকে টনক নড়বে না ।
পত্রিকার ভাষ্যে দেশে উৎপাদন ৫ লাখ টনেরও বেশি। ভারতে ঠিক কয় শতাংশ রপ্তানি হয় বা ভারত চুরি-ডাকাতি করে নিয়ে যায় ? তাহলে বাকি লাখ লাখ টন ইলিশ কোথায় যায় ? কারা খায় ? ইলিশের দামের পিছনের আসল কারসাজিটা কী ?

৮| ২২ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:০১

নিমো বলেছেন: শূন্য সারমর্ম বলেছেন:ইলিশের দাম বাংলাদেশে ২০০০/ টাকা হলে, কোন ব্যবসায়ী সেটা ১১০০/ টাকায় কলকাতা পাঠাচ্ছে, আপনার কি মনে হয়?
উনি ইচ্ছে করেই খানিকটা তথ্য বিকৃতি করেছেন। রপ্তানি মূল্য আর খুচরা বাজার মূল্যকে মিলিয়ে লিখিয়েছেন।

২২ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:৫৬

শেরজা তপন বলেছেন: লেখাটা ভাল করে পড়ে দেখুন-এখানে তথ্যগত বিচ্যুতি নেই। আমি নিজে জেনেই শুনেই লিখেছি।
প্রসাশন বরিশালের আড়তদার ও মজুতদারদের বাধ্য করা হয় ১০ ডলারে ( যেটা লোকাল মাছ হিসেবে পরিচিত) ওপারে রপ্তানীতে বাধ্য করতে। আর কোন স্থানের ইলিশ মাছ নিয়ে তাদের মাথা ব্যাথা নেই। চাদপুর, কুয়াকাটা, চিটাগাং এর ইলিশ কে কোথায় কতটাকায় বিক্রি করল এ নিয়ে প্রশাসন মাথা ঘামায় না।

৯| ২২ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:০৪

মিরোরডডল বলেছেন:




কিন্তু আমরা যদি প্রতিবেশী না ভেবে, বিজনেস ডিল হিসেবে দেখি, তাহলে এখানে নাথিং রং।

ক্রেতা হিসেবে আমি সেরা প্রোডাক্ট নিতে চাইবো।
আবার আমি যদি এক্সপোর্ট করি সেখানেও আমি বেস্ট কোয়ালিটি দিয়ে ক্লায়েন্টকে হ্যাপি রাখতে চাইবো।

That's how trading is, my friend :)

২২ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:১৪

শেরজা তপন বলেছেন: অবশ্যই তবে নিজের দেশের চাহিদার বিষয়টা আগে দেখতে হবে। নিজের দেশের দামের অর্ধেক দামে কেন আমি রপ্তানী করব? রপ্তানী মুল্য অবশ্যই দেশীয় মুল্যমানের সমান না হয় বেশী থাকবে। যেহেতু অন্য কোন প্রতিদন্দ্বী নাই সেহেতু আমি এখানে মনোপলি বিজনেস করতেই পারি। ভারত যেটা সবসময়েই করে থাকে। তারা কখনোই আমাদের কোন ব্যাপারেই ছাড় দেয় না।

১০| ২২ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:১৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: যেখানে এই দেশের মধ্যবিত্ত ইলিশ কিনতে পারে না সেই ক্ষেত্রে ভারতে কেন ইলিশ বিক্রি করতে হবে। রাজনৈতিক স্বার্থ আছে সম্ভবত। বর্তমান সরকারকে ধন্যবাদ যে দেশটা পুরোপুরি বিক্রি করে দেয়নি।

২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৮:২৪

শেরজা তপন বলেছেন: অবশ্যই আছে। সব ঝামেলা বাঙ্গালদের নিয়ে। ওরা এদেশ ছেড়ে ওপারে পাড়ি জমিয়েছে বটে কিন্তু ইলিশের সেই গন্ধ স্বাদ আঙ্গুল ঠোটে গালে লেগে আছে। :)
মাছ পাঠাবে না কেন অবশ্যই পাঠাবে- তবে দাম হবে সমানে সমান। সেটা হলে আমার আপত্তি নেই।

১১| ২২ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:১৮

মিরোরডডল বলেছেন:




দামের বিষয়টা আমারও মনে হয়, হোলসেইল আর লাস্ট কঞ্জুমার ক্রেতার মূল্য ভিন্ন হবেই।
তাদের রিটেইলে হয়তো অধিক লাভ না করে এমন মূল্যে বিক্রি করে যেনো সবাই কিনতে পারে।

কিন্তু আমাদের বাজারে কোন কন্ট্রোল নেই। যে যেভাবে পারছে অন্যের মাথায় কাঁঠাল ভাঙছে।
সিস্টেম নেই, তাই অনিয়ম হয়। আলটিমেইট ভুক্তভোগী হচ্ছে সাধারণ কাস্টমার।

১২| ২২ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:২৫

নিমো বলেছেন: সাড়ে চুয়াত্তর বলেছেন: যেখানে এই দেশের মধ্যবিত্ত ইলিশ কিনতে পারে না সেই ক্ষেত্রে ভারতে কেন ইলিশ বিক্রি করতে হবে। রাজনৈতিক স্বার্থ আছে সম্ভবত। বর্তমান সরকারকে ধন্যবাদ যে দেশটা পুরোপুরি বিক্রি করে দেয়নি।
পত্রিকার ভাষ্যে দেশে উৎপাদন ৫ লাখ টনেরও বেশি। ভারতে ঠিক কয় শতাংশ রপ্তানি হয় ? রাজনৈতিক স্বার্থ ছাড়া কোন দেশ চলছে ? ইলিশের দামের পিছনের আসল কারসাজিটা কী ? ভারতে রপ্তানির সাথে এই দেশের মধ্যবিত্ত ইলিশ কিনতে পারে না'র সম্পর্ক কোথায় ? গরু, চিংড়ি থেকে শুরু করে আলু, ডিম কিছুইতো বাকি নাই। এগুলোও কি ভারতে রপ্তানি হচ্ছে ?

১৩| ২২ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:৩৬

মিরোরডডল বলেছেন:




এটা বলা যায় যে দেশের মানুষ যেনো এফোর্ড করতে পারে, তাদের চাহিদা মেটানোর পর বাকিটা এক্সপোর্ট করুক।
এখন ভারতে করবে নাকি বারমুডাতে করবে সেটা বিষয় না, যেখানে ডিম্যান্ড আছে সেখানেই করবে।
বাংলাদেশের পর, ভারতেই ইলিশের সবচেয়ে বেশি ক্রেতা, তাহলে কেনো না!

১৪| ২২ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:৩৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ভারতের কাছে ইলিশের বিক্রয় দর কীভাবে নির্ণয় করা হলো সেই সঠিক (অফিশিয়াল) পদ্ধতি জানা নাই। তবে এটা ইন্টারন্যাশনাল টেন্ডারের মাধ্যমে হওয়ার সম্ভাবনা নাই বললেই চলে। সম্ভাব্য পদ্ধতিটি হতে পারে জি-টু-জি (গভর্নমেন্ট টু গভর্নমেন্ট) ডিল-এর মাধ্যমে, যেখানে দুই সরকার এবং তাদের মনোনীত প্রতিনিধিগণ প্রচলিত পদ্ধতিতে বিক্রয়-ক্রয় দর নির্ধারণ করেন। এই দরটি সাধারণত বাংলাদেশের বাজারে বিক্রয়-দর অপেক্ষা কম হবে; কারণ, বিদেশে রপ্তানির ফলে দেশে পণ্যের পরিমাণ কমে যাবে। যোগান কম, চাহিদা বেশি হওয়ায় তখন দেশের বাজারে ইলিশের দর বাড়বে।

আমি সারাজীবন নিজে বাজার করে খাওয়া পাবলিক। গত ২/৩/৪/৫ বছর আগেও বাজারে প্রচুর ইলিশ পাওয়া যেত, আমি ৭৫০ টাকা কেজি পর্যন্ত ১ কেজি ওজনের ইলিশ কিনেছি, তবে ১০০০-১১০০ টাকা দরে প্রায় সারাবছরই পাওয়া যেত। সাগরে/নদীতে লাখ লাখ টন ইলিশ ধরা পড়লেও বাজারে যদি ইলিশের প্রাচূর্য না থাকে, তাহলে ইলিশের দাম সাধারণ মানুষের নাগালের বাইরে থাকবে। প্রচুর ইলিশ ধরা পড়ছে, রপ্তানি হচ্ছে মাত্র অল্প পরিমাণ, অন্যদিকে বাজারে ইলিশের পরিমাণ খুবই কম, তাহলে ইলিশ গেল কোথায়?

২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪১

শেরজা তপন বলেছেন: ওই হিসাবটা জানা নাই ভাই। খোঁজ নিয়ে জানাব।

ইলিশ ধরা মজুত থেকে বিক্রি এর বিশাল একটা সিন্ডিকেট আছে। দাম কমতে থাকলেই সব কোল্ডস্টোরেজে চলে যায়। ওদের জন্য কোল্ড স্টোরেজ এখন বিশাল এক নিয়ামত। দমে দমে সেখান থেকে বের হয়।

১৫| ২২ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:৪১

মিরোরডডল বলেছেন:




শ্রাবণধারা বলেছেন: বেশি করে বাংলার গরুরা গরু খেয়ে হার্টের অসুখ বাধিয়ে আবার ভারতে যাবে চিকিৎসা নিতে। এতে তাদের ব্যবসা হবে কয়েকগুন।

:)

১৬| ২২ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:৪৫

হাসান কালবৈশাখী বলেছেন:

আমি মনে করি, বাংলাদেশ থেকে কোন পণ্য রফতানি নিয়ে কোন অভিযোগই তোলাই উচিত না।
যেখানে সারা পৃথিবী রফতানিযোগ্য মাল খুজে পায় না, কাচামাল আমদানি করে হাজারো শ্রমিকের হাড়ভাংগা খাটুনি, বিদ্যুৎ খরচ দিয়ে উৎপাদন, এরপর সারা পৃথিবীতে বাজার খুজে এরপর রফতানি করতে হয়, সেখানে জেলেদের ধরা এত বিপুল টন মাছ আটকে রাখার কোন মানে হয় না।
উচ্চ মধ্যবিত্ত মানুষকে সস্তায় খাইয়ে দরিদ্র জেলেদের লাভ থেকে বঞ্চিত করলে কারো লাভ হয় না।
আমারা আমদানি নির্ভরশীল। আমদানি বেশি রপ্তানি কম। মাত্র একমাস পেয়াজ আমদানি বন্ধ থাকলে বাজারে দ্বীগুন তিন গুন বেড়ে যায়। সস্তা ভারত বিরোধীতা বাদ দিয়ে মূল লক্ষ্য হওয়া উচিত বানিজ্য ঘাটতি কিভাবে কমানো যায়। অর্থাৎ, রফতানি বাড়িয়ে, আমদানির সমান বা কাছাকাছি করার চেষ্টা। দেসজ উৎপাদনকারি পক্ষ কৃষক শ্রমিক জেলে যাতে সর্বচ্চ বিক্রয়মুল্য পেয়ে লাভবান হয় সেই চেষ্টা করা।
ইলিশ কোন জীবন রক্ষাকারি খাদ্য নয়। সস্তা ভারত বিরোধিতা বাদ দিয়ে চিংড়ির মত ১০০% অবাধ রফতানি সুযোগ দিয়ে দরিদ্র জেলে ও পাইকারদের সর্বচ্চ মুল্য প্রাপ্তির ব্যাবস্থা করা রাষ্ট্রের দায়িত্ব।

২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৮:১৮

শেরজা তপন বলেছেন: হাসান কাল বৈশাখী ভাই
আপনার মন্তব্যের উত্তর দেবার সাধ্য আমার নাই
যেখানে কিছু নাই অথবা দেখা যায় একটু খানি ছাই
সেইখানে আপনি স্বর্ণ বা হীরকখণ্ড খুঁজে পান ভাই।


১৭| ২২ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:৪৭

অর্ক বলেছেন: যাহ, ধরা পড়বে না কেন, গণেশ! সবকিছুর হিসাব আছে নারে বোকা! ইলিশ কি পাখি যে ডানা মেলে উড়ে যাবে। বহু আগে থেকে চলে আসছে ব্যাপারটা। হঠাৎ বন্ধ করা যায় কি গণেশ? কমবেশি তো দিতেই হবে। তাহলে আর বাংলা বাংলা কি থাকলো? মাগনা তো নিচ্ছে না। বাজারদরেই আমদানি করছে।

২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৮:২২

শেরজা তপন বলেছেন: কার আর কোন দেশের বাজার দররে বাপু??? এখানে আমরা ইলিশ কিনে খাই ১৫ ডলারের উপরে আর তাদের বিকোই ১০ ডলার করে বাহ বেশ বেশ!!
তারা কি আর চিটাগাং চাদপুর কুয়াকাটার ইলিশ লেয় রে বাবা ঠিক মেঘনা পাথরঘাটা আগুনমুখো আর পদ্মার মাছগুলো বেছে বেছে নেয়।

১৮| ২২ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:১৩

নিমো বলেছেন: লেখক বলেছেন: এখনো প্রকৃত হিসেব পাওয়া যায়নি। গোপালের কাক গোনার মত আজগুবি সব হিসাব কিতাব আছে- অনলাইন খুঁজে আপনিও পেতে পারেন
তা আপনিতো আর গোপাল ঠাকুরটি নন। একজন প্রতিষ্ঠিত চামড়া পণ্য ব্যবসায়ী হিসাবে প্রকৃত হিসাব দিয়ে জাতিকে ধন্য করুন।

লেখক বলেছেন: লেখাটা ভাল করে পড়ে দেখুন-এখানে তথ্যগত বিচ্যুতি নেই। আমি নিজে জেনেই শুনেই লিখেছি।
তা আপনার জানা-শোনার স্বপক্ষে কিছু প্রমাণ (ছবি, অডিও, ভিডিও) দিন। নইলে বালখিল্য অভিযোগ আর দাবির মধ্যেই আটকে থাকবেন।

১৯| ২২ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:৩৬

কামাল১৮ বলেছেন: @শ্রাবণধারা,কোনটাই তারা দেয় না বা নেয় না।আমরাই দিয়ে আসি এবং নিয়েও আসি।তাই সীমান্তে আমাদের লোকই মারা পরে।একজনও কি ভারতিয় মারা পরেছে।আমাদের বাড়ী সীমান্তের খুব কাছে।

২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫০

শেরজা তপন বলেছেন: আমাদের কাম শুধু কামলার -কথা খারাপ না কামাল ভাই।

২০| ২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:০৬

আরোগ্য বলেছেন: আবরার ফাহাদের পোস্ট মনে পড়ে গেল।

ব্যাপারটা অনেকটা এমন যে, পেটের সন্তান না খেয়ে মরে, আর পাড়া পড়শীর পাতে ঘি ঢালে।

২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫২

শেরজা তপন বলেছেন: অবস্থা অবশ্য এত বেগতিক নয়। আমাদের জিডিপি ওদের থেকে ভাল অবস্থানে আছে মনে হয়। অদের থেকে বেশী পয়সা খরচের মুরোদ আছে আমাদের।তাইতো সস্তায় চেয়েচিন্তে মাল নেয়।

২১| ২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:১১

জটিল ভাই বলেছেন:
"ধরুম না আর কারেন্ট জালে জাটকা,
বড় হলে ইলিশ খামু টাটকা!"


কার জন্যে বাঁধি খেলাঘর???

২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫৫

শেরজা তপন বলেছেন: বুইড়া হইলে ইলিশের কাটার খামু মটকা

এইজন্যই চীন আগে থেইক্যাই বুদ্ধি কইর‍্যা কারেন্ট জাল দিছিল -বুঝলিনারে বাঙ্গালী :) :)

২২| ২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:১৮

শূন্য সারমর্ম বলেছেন:

বলেছেন," আরো একবার লেখাটা পড়ার অনুরোধ রইল। তাদেররে ওইদামে রপ্তানী করতে বাধ্য করা হচ্ছে। "

-বেশী আজগুবি হয়ে যাচ্ছে! মনে হয়,প্রধানমন্ত্রী ইলিশ ব্যবসা করছেন!

২৩| ২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ২:০৯

হাসান কালবৈশাখী বলেছেন:

দেশের ৫-৬ লাখ টন ইলিশের মাত্র কয়েক হাজার টন রফতানি অনুমতি দেয়া হয়।

প্রথমআলো থেকে - ভারতে ৩ হাজার ৯৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। দেশের ৭৯টি প্রতিষ্ঠান তালিকাভুক্ত হয়েছে। প্রতিটি প্রতিষ্ঠান ৫০ মেট্রিক টন করে ইলিশ রপ্তানি করতে পারবে।

৫ লাখ টন থেকে এইটুকু ইলিশ সাগর থেকে থেকে একফোটা জলের সমান। একারনে দেশে ইলিশের সংকটের প্রশ্নই আসে না। এরপরও প্রতি বছর অবিরাম হাস্যকর দাবি চলছেই। এটাই রাজনীতি।

২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৮:৩৮

শেরজা তপন বলেছেন: ওরে ভাইরে ভাই কইছি না আপনার মন্তব্যের উত্তর দেয়া আমার কম্মো না!
এইখানে আপনি ব্লগার নিমো আর শূন্য সারমর্ম সহ কয়েকজন আকটা ভুল ধারনার উপরে আছেন।
এই ব্লগে অল্প কিছু ব্লগার ইলিশের হাল হকিকত সন্মন্ধে খোঁজ খবর রাখেন যাদেরকে আমরা ইলিশ বিশেষজ্ঞ বলতে পারি, মুলত যারা ইলিশ চেনেন। তাদের মধ্যে আমার জানা দু'জন হচ্ছেন, শাহ আজিজ ভাই ও জুলভার্ণ ভাই।
আপনি ব্লগার নিমো ও ব্লগার শূন্য সারমর্ম কি ইলিশের ডাটা নিবেন আমার কাছ থেকে আগে বলেন? আমি যে পরিমান ডাটা দিব সেটা পুরোটা পড়ার ধৈর্য অধ্যাবসয় বা সময় আপনাদের আছে? আমার কাছে ২০০ পাতা ব্যাপিত ইলিশ বিষয়ক গবেষনাপত্র আছে, যা আমার গ্রন্থিত।


আগে বলেন বরিশালের লোকাল ইলিশ কাকে বলে চিনেন? যদি সেইটা চিনেন তবে সেই মাছ কত টন ধরা পরে সেই খবর নিন? এই সিজনে ( দুর্গা পুজার আগে) দুর্গা পুজার আগে সেটা কত টন ধরা পরেছে সেই খবর নিন। বাংলাদেশে হাজার হাজার টন ইলিশ লবন দিয়ে শুটকি হয় - সিজনে ওই মাছ কাঁচা পাঁচশ টাকা কেজিও কেউ কিনতে চায় না। চিটাগাং এর ইলিশ এখনো মোকামে ৮০০ টাকা কেজি বিক্রি হচ্ছে। আমাদের আলোচনা হচ্ছে বরিশালের লোকাল ইলিশ নিয়ে। দাদাদের ওই মাছটাই চাই- আমরাও ঐটাই খাব।

২৪| ২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ ভোর ৫:৫৫

অগ্নিবেশ বলেছেন: ব্যাপারটা হচ্ছে মুসলমানদের ইলিশের হক মুসলমানদের, হিন্দু কাফেররা এই ইলিশ খাবে কেন??

২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৮:৪৫

শেরজা তপন বলেছেন: ।২৩ নং ও ২৬ নং মন্তব্যের উত্তরটা পড়ার অনুরোধ রইল। অতি তুচ্ছ বিষয় নিয়ে দয়া করে ধর্ম টর্মের বিষ ছড়াবেন না।

২৫| ২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ ভোর ৬:৪৯

সোহানী বলেছেন: শুধু ইলিশ!!! কয়দিন পরে গায়ের জামা কাপড়ও খুইলা দিতে হয় কিনা তার জন্য অগ্রিম দোয়া রাইখেন :P

২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৮:৫০

শেরজা তপন বলেছেন: না না এইরকম কিছু হবে বলে মনে হয় না। ওরা এইরকম নির্দয় হবে না। সমস্যা আমাদের আদি বাঙ্গালদের নিয়ে- তারা এদেশ ছেড়েছে বটে কিন্তু পদ্মার ইলিশের স্বাদ গন্ধের কথা এখনো ভুলতে পারছে না। ইলিশ তাদেরকে এককালের প্রিয় মাতৃভুমিকে নতুন করে মনে করিয়ে দেয়। তাইতো এত আব্দার।

২৬| ২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৮:৩৫

কলাবাগান১ বলেছেন: ১০ট্রাক ইলিশ যাওয়াতে এত ক্ষেদ, তো ১০ ট্রাক অস্ত্র গেলে কি খুশী হতেন??? এক কাজ করেন, গতকাল দেখলাম দশ ট্রাক (সবই ১০ ট্রাক) জীবন রক্ষাকারী ডেংগুর স্যালাইন ইন্ডিয়া থেকে এসেছে। আল্লাহ না করক আপনার বা আপনার পরিবার এর কারো ডেংগু হলে আগেই বলে দিবেন যে হিন্দু দেশ থেকে আসা স্যালাইন যে আপনার পবিত্র শরীরে পুশ না করে।
আপনাদের মত লোকদের রাজনীতির পুজিই হল ভারত জুজু দিয়ে উসকানি

২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৮:৪৩

শেরজা তপন বলেছেন: আমার ভারতপ্রীতি আপনার থেকে বেশী নাহলেও কম নেই সেটা নিয়ে সন্দেহ নেই।
যদি তারপরেও বিশ্বাস না হয় ঠিকানাটা দিয়েন আমার শেষ প্রকাশিত বই 'ডেভিস ফলস' টা পাঠিয়ে দিব পড়ে দেখবেন না হয়।
লেখার মোর‍্যাল না বুঝে অযথা ভুল বোঝাবুঝির সৃষ্টি না করলেই ভাল হয় ভ্রাতা।

২৭| ২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৮:৪৫

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: রপ্তানি হচ্ছে, মাগনা দিচ্ছে তো না 8-| আর এই রপ্তানি না হলে দেশের বাজারে দাম কমত মনে হয়? এদেশের ব্যবসায়ীদের পেঁয়াজ গুদামঘরে পঁচে, তাও কম দামে বেচে না।

২৫ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:৩১

শেরজা তপন বলেছেন: কোন ফাঁকে যেন আপনার মন্তব্যের উত্তর এড়িয়ে গিয়েছি। এর মধ্যে দেখলাম আপনি একটা আস্ত পোষ্ট দিয়ে ফেলেছেন। সেখানে দেখি আমাকে বিশেষভাবে বকা-ঝকা করাও হচ্ছে!
আমার কটা প্রশ্ন আপনার কাছে ( ইচ্ছে হলে উত্তর দিবেন নাহলে দিবেন না);
১। আপনি কি ইলিশখোর মানে খুব বেশী ইলিশ পছন্দ করেন?
২। আপনি কোন দশকের জেনারেশন?
৩। আপনার কি জানা আছে ইলিশ বাদে অন্য কোন উৎপাদিত মাছ মাংস ভারত বাংলাদেশ থেকে আমদানী করে?
৪। আপনি কি জানেন প্রতি বছর ভারত নিজের দেশে কত হাজার টন ইলিশ নিজেদের এরিয়া থেকে আহরন করে?
৫। ভারত কেন শুধুমাত্র বরিশালের লোকাল মাছ বিশেষ এই সময়টাতে আমদানী করার জন্য বাংলাদেশকে অনুরোধ করে?
৬। আমরা যত মিলিয়ন ডলার প্রতি বছর ভ্রমণ ও চিকিৎসা বাবত ওদেশে খরচ করে আসি তাঁর কতভাগ উঠে আসে পাঁচ হাজার টন ইলিশ রফতানি করে?
৭। বাংলাদেশের মানুষ মাথাপিছু বাতসরিক কয় কেজি গরুর মাংস খায়? আর ভারতীয়রা কয় কেজি খাসির মাংস খায়? আপনি কয় কেজি খান? আপনার বাবা ৭০ সালে কত কেজি খেতেন? আর তিনি ৭০ সালে কত কেজি ইলিশ মাছ খেতেন?

হিসাব মিলিয়ে দেখেন উত্তর পান কি না?

২৮| ২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৮:৪৭

কলাবাগান১ বলেছেন: তবে ওমর সানী বলেছে হালি নাকি হাজার এর নীচে কলকাতায়, আপনি অবশ্য এতটা নিচে নামেন নাই!!!!!

২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৮:৫৫

শেরজা তপন বলেছেন: ওমর সানি খুব বেশী খারাপ বলে নাই, ভাল করে জেনে শুনে মন্তব্য করার অনুরোধ রইল। পশ্চিমবঙ্গের বঙ্গোপসাগরের ইলিশ মাছের দাম এমনই- সেটা আমাদের বার্মার ধরা ইলিশের মত বিস্বাদ। দুধের স্বাদ ঘোলে মেটানোর মত। ওমর সানী সেটার কথাই বলেছে সম্ভবত। ইলিশের দামের বিষয়ে আপনার জানাশুনার অনেক ঘাটতি আছে ভাই। আর এই বিষয়ে ঘাটাইয়েন না।

২৯| ২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৮:৪৯

অহরহ বলেছেন: আজকের গ্লোবে এত হিংসুটে হলে চলবে @ ভাইয়া! ওদের উৎসবে বন্ধু হিসেবে কিছু ইলিশ রফতানি করলে এমন কী হয়? অথচ ওদের পেঁয়াজ, রশুন, আদা, চাল, ডাল, গম ............ ছাড়া বাংলাদেশের একদিনও চলে না। বাংলাদেশের মুসলিমরা এই বাস্তবতা বুঝে না! নাকি সবার পিছে লেগে থাকা স্বভাবে পরিণত হয়েছে?

২৪ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:২৫

শেরজা তপন বলেছেন: ইলিশ দিতে আপত্তি নেই আমার সব ইলিশ নিয়ে যাক- শুধু বরিশালের লোকাল ইলিশগুলো বাদে। কিন্তু ওদের চোখতো ওদিকেই আর আমাদের মত ইলিশখেকোদের কষ্ট ওখানেই :(
* মন্তব্যের উত্তর দেরীতে আর আগ-পিছু করে দিলাম বলে মনে কিছু নিবেন না।

৩০| ২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:১০

কলাবাগান১ বলেছেন: ওমর সানী সেটার কথাই বলেছে সম্ভবত.... আপনিও ঠিক মত দাম জানেন বলে মনে হয় না..তাহলে 'সম্ভবত' লিখতেন না.....ঘাটানি আরম্ভ করলেন আপনি, আর আমাকে বলছেন না করতে

২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:১৭

শেরজা তপন বলেছেন: জানিনা কি বলে শুরু করেছি। উল্টা পালটা কিছু বলে থাকলে আপাতত দুঃখপ্রকাশ করছি। দৌড়ের উপ্রে আছি। কিছু মন্তব্যের উত্তর দিতে হয় বলে দিচ্ছি।

৩১| ২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:৪৩

নিমো বলেছেন: লেখক বলেছেন: ব্লগার নিমো কি ইলিশের ডাটা নিবেন আমার কাছ থেকে আগে বলেন?
হা-হা! হা-হা! আপনি এক কাজ করুন, দেশের সর্ব প্রকার ইলিশ নিয়ে একটা রচনা ছাড়ুন।

লেখক বলেছেন:আমি যে পরিমান ডাটা দিব সেটা পুরোটা পড়ার ধৈর্য অধ্যাবসয় বা সময় আপনাদের আছে?
জ্বি, আছে।

লেখক বলেছেন:আমার কাছে ২০০ পাতা ব্যাপিত ইলিশ বিষয়ক গবেষনাপত্র আছে, যা আমার গ্রন্থিত।
তাড়াতাড়ি প্রকাশ করে অন্যদের চাপার দাঁত ভেঙে দিন।

লেখক বলেছেন:এই ব্লগে অল্প কিছু ব্লগার ইলিশের হাল হকিকত সন্মন্ধে খোঁজ খবর রাখেন যাদেরকে আমরা ইলিশ বিশেষজ্ঞ বলতে পারি, মুলত যারা ইলিশ চেনেন। তাদের মধ্যে আমার জানা দু'জন হচ্ছেন, শাহ আজিজ ভাই ও জুলভার্ণ ভাই।
বলেন কি! আমিতো এতদিন জানতাম ব্লগে একজনই সবজান্তা শমসের! তার আরও দোসর আছে জেনে খুশি হলাম।

৩২| ২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:৩৭

সোনাগাজী বলেছেন:



হাউকাউ

২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:৪৪

শেরজা তপন বলেছেন: চাঁটগায় লোক মূলত নোনা শুটকি ইলিশ আর দরিয়ার ইলিশ চেনে। তাদের কাছে এটা হাউ কাউ পোস্ট মনে হওয়াটাই স্বাভাবিক।

৩৩| ২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:৫৩

রাােসল বলেছেন: সোহানী বলেছেন, "শুধু ইলিশ!!! কয়দিন পরে গায়ের জামা কাপড়ও খুইলা দিতে হয় কিনা তার জন্য অগ্রিম দোয়া রাইখেন।" আমি মনে করি- বাংলাদেশী এজেন্ট নিজেই চায় গায়ের জামা কাপড় খুলে দিতে, অন্য দিকে দেশপ্রেমিক হিসাবে নিজেকে জাহির করে।

২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:২৭

শেরজা তপন বলেছেন: :) আমি অতটা বাড়াবাড়ি ভাবছি না

৩৪| ২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:১৬

নজসু বলেছেন:



আজকে দুই হাজার টাকাতেও এক কেজি ইলিশ কিনতে পারলাম না। আমরা বেশি দাম দিয়ে ইলিশ কনতে পারছিনা বলে অভিমান করে ইলিশেরা ওপারে চলে যাচ্ছে। আফসোস করে বললাম আহারে ইলিশ আর খাওয়া হলোনা।

আমার আফসোস শুনে সামনে রাখা একটা ইলিশ অদ্ভুত রকমের বাজে একটা হাসি দিয়ে বললো-

আহারে ইলিশ
স্বপ্নে গিয়ে গিলিস।

বাংলাদেশে ইলিশের কেজি ২৫০০ টাকা আর ইন্ডিয়াতে প্রতি কেজি ৩০০ রূপি। অদ্ভুত!!

২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:৪৬

শেরজা তপন বলেছেন: ~ কি আর করবেন ভাই এটা কিনুন এখন। এটাও লোকাল কেজিতে তিন খানা হয়!! ৮০০ থেকে ১০০০ টাকা কেজি আমাদের ভাগ্যে এখন এগুলোই আছে: (

৩৫| ২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:২০

নতুন বলেছেন: ইলিশের দাম বাড়ে সিনডিকেটের জন্য।

সরবরাহ যাই থাকুক না কেন প্রতিটা জেলার পাইকার তো একই থাকে।

তারা প্রতিদিন যেই দাম ঠিক করে সবাই সেই দামেই মাছ বিক্রি করে।

সরকার প্রতিটা মাছের ক্যাটাগরীতে একটা দাম নিদ্ধারন না করে দিলে এই সমস্যা কমবেনা।

ইলিশ আমরা একটা বিনিজ্য হাতিয়ার হিসেবে ব্যবহার করতে পারতাম। ভারতের মানুষ ইলিস পছন্দ এবং আমাদের কাছেই সেরা ইলিশ আছে।

কিন্তু একটা জিনিস বুঝলাম না, ১০$ করে সেরা ইলিশ কিভাবে বিক্রি হয়? দেশেই তো তার দাম অনেক বেশি!!!

২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪৮

শেরজা তপন বলেছেন: সরকার প্রতিটা মাছের ক্যাটাগরীতে একটা দাম নিদ্ধারন না করে দিলে এই সমস্যা কমবেনা।
~আরে এইটা কি কইলেন :) নতুন ভাই আপনি যেন কোন দেশে আছেন???
ইলিশ আমরা একটা বানিজ্য হাতিয়ার হিসেবে ব্যবহার করতে পারতাম। ভারতের মানুষ ইলিস পছন্দ এবং আমাদের কাছেই সেরা ইলিশ আছে।
~ এইটা পাগলেও বোঝে- আমরা পাগলের এক ধাপ উপ্রে পৌছায় গেছি।
কিন্তু একটা জিনিস বুঝলাম না, ১০$ করে সেরা ইলিশ কিভাবে বিক্রি হয়? দেশেই তো তার দাম অনেক বেশি!!!
~সেইটাই তো আমি বলতে চেয়েছি।

৩৬| ২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:৩১

নিমো বলেছেন: নতুন বলেছেন:কিন্তু একটা জিনিস বুঝলাম না, ১০$ করে সেরা ইলিশ কিভাবে বিক্রি হয়? দেশেই তো তার দাম অনেক বেশি!!!
ভাইজান দেশের চিংড়ি, জিন্স, চামড়াজাত পণ্য যে মূল্যে বিদেশে যায়, আমরা কি সেই দামে পাই ? উত্তর হচ্ছে না! তাহলে আর রপ্তানি , পাইকারি, খুচরা বলে কিছু থাকতো না। লেখক সাহে'ব উপর বলে বসলেন অবশ্যই তবে নিজের দেশের চাহিদার বিষয়টা আগে দেখতে হবে। নিজের দেশের দামের অর্ধেক দামে কেন আমি রপ্তানী করব? রপ্তানী মুল্য অবশ্যই দেশীয় মুল্যমানের সমান না হয় বেশী থাকবে। তা সেটা কি কেবল ইলিশই নাকি চিংড়ি, জিন্স, চামড়াজাত পণ্য সহ সব কিছুর জন্য। ইলিশ আআর ভার তবলেই এত আলোচনা। মজার বিষয় হল জাওয়ান কত ডলারে এলো এটা নিয়ে যত উৎসাহ, ওপেনহাইমার বা মিশন ইমপসিবল নিয়ে তার কানা-কড়িও পাওয়া যাবে না।

২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:২৫

শেরজা তপন বলেছেন: তিনটে পণ্যের দেশে-বিদেশের দামের তফাৎ যখন জানতে চাইলেন বাকি দুটো বিষয় আমি এখন আলাপ করতে চাইছি না যেহেতু আমি চামড়া জাত পণ্যের ব্যবসা করে থাকি বাধ্য হয়ে এই বিষয়টা নিয়ে কথা বলা আমি যুক্তিসঙ্গত মনে করছি

~ একেবারে প্রাকৃতিক চামড়া দিয়ে তৈরি এই পণ্যটি আমি স্থানীয়ভাবে তেরশত টাকা বিক্রি করে থাকি আপনার কি মনে হয় আমি অন্য কোন দেশে এ পণ্যটি এর থেকে কি কম দামে রপ্তানি করব? আরো একটা জিনিস মনে রাখবেন আপনার উল্লেখ্য তিনটি পণ্যের মধ্যে দুটি পণ্যে কিন্তু সরকার প্রণোদনা দিয়ে থাকেন।

৩৭| ২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:০৭

রানার ব্লগ বলেছেন: মিষ্টি পানির ইলিশের স্বাদ অতুলনীয় । যারা একবার খেয়েছে তারা জানে । কিসের পদ্মা আর চাঁদপুর । বরিশালের ইলিশ অসাধারন ।

২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:৫২

শেরজা তপন বলেছেন: এইতো আপনি বুঝলেন- আসেন ইলিশ গাঁজা সেবন করি আর গলা জড়াজড়ি করি :)

৩৮| ২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:৪০

ঢাবিয়ান বলেছেন: আপনেতো ওপারের দাদাদের ও এপারের দাদাদের পা চাটা দালালদের গায়ে আগুন ধরিয়ে দিয়েছে। সবগুলো একযোগে এসে হামলে পড়েছে আপনার পোস্টে। আসছি পরে।

২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:৫৯

শেরজা তপন বলেছেন: আমি এই নিয়ে ভাই আর বেশি কিছু বলবো না। কেউ কেউ না বুঝেই একটু বেশি বাড়াবাড়ি করে ফেলেছে। এতটা আমি আশা করিনি। কেউ অযথাই আমাকে ভারত বিদ্বেষী ট্যাগ দিয়ে ফেলেছে। এমন কি কেউ কেউ ধর্ম ও টেনেটুনে নিয়ে আসলো আসলো। আজিব :)

৩৯| ২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:৫৫

রাজীব নুর বলেছেন: আপনি কি চাচ্ছেন না বাংলাদেশ থেকে মাছ কোলকাতায় যাক?
যদি কোলকাতায় মাছ না পাঠানো হয়- তাহলে কি দেশে ইলিশের দাম কমে যাবে?

কলকাতা থেকে ৫শ' টন ইলিশ মাছ চেয়েছে। শেখ হাসিনা কত টন দিলো সেটা জানি না। ইলিশ মাছ তো শুধু কলকাতা না বিশ্বের অনেক দেশেই যায়।

পাকিস্তানে একটা ৫শ' গ্রাম ইলিশ মাছের দাম তিন হাজার টাকা।

২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:৫৬

শেরজা তপন বলেছেন: আমি চাই অবশ্যই চাই আমি চাই বঙ্গোপসাগরে সব ইলিশ কলকাতায় চলে যায় শুধু বরিশালের লোকাল ইলিশগুলো আমরা খেতে চাই।
সেটা ৫০০ টন নয় রে ভাই বা ৫০০০ টন আপনি একটু ভুল শুনেছেন ব্রাদার।
শুধু কলকাতার লোকেরাই বেছে বেছে বরিশালের ইলিশ খেতে চায়। অন্য দেশের লোকেরা তেমনটা চায় না তারা তাদের ইলিশ হলেই হয়। কলিকাতার বাঙালরা আগামী দুইশ বছরে বরিশালের লোকাল ইলিশের স্বাদ ভুলবে না। তারা ইলিশ চিবোয় আর বাংলাদেশের জমিদারির গল্প করে।

৪০| ২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:২৯

ঢাবিয়ান বলেছেন: রফতানি আইন কানুনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ভারতে ইলিশ রফতানির পক্ষে যে সব লীগের সুবিধাভোগী দালালেরা গীত গাইছে , তাদের মধ্যে যারা বিদেশে থাকে তারা নিজেরাও কিন্ত বিদেশে দেশি ইলিশ পায় না। কারন সেইখানে আবার রফতানির অন্য হিসাব। বিদেশের বেশিরভাগ বাংলা দোকানগুলো মিয়ান্মারের ইলিশ বিক্রি করে। সেটার দামও উচ্চমৃল্য। এক কেজির একটা ইলিশের দামও তিন/চার হাজার টাকার মত পড়ে। তারপরেও বাংলা দোকানিরা বলে যে এই দামে বাংলাদেশি ইলিশ আনানো সম্ভব না।


লেখককে ধন্যবাদ অত গুরুত্বপুর্ন এই বিষয় নিয়ে পোস্টে দেবার জন্য।

২৪ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:২০

শেরজা তপন বলেছেন: ভাল মন্দ মিলিয়ে সবকিছুর জন্য ধন্যবাদ আপনাকে। তবে এটা কোন ভারতবিদ্বেষী বা রাজনৈতিক পোষ্ট নয় কিন্তু। এটা ইলিশখেকোদের মনোকষ্টের পোষ্ট

৪১| ২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:৩৭

বাউন্ডেলে বলেছেন: ইলিশ ৭০% বাঙ্গালীর ধরাছোয়ার বাইরে চলে গেছে । কোথায় যায় যাক। ও শালার নাম জাতীয় তালিকা থেকে কেটে ফেলা উচিৎ।

২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৩৮

শেরজা তপন বলেছেন: হ্যাঁ তা ঠিক এখন থেকে চাষের পাঙ্গাস না হয় ঘেরের রুই-কে জাতীয় মাছের তালিকায় আনা উচিৎ

৪২| ২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:৫৪

সাহাদাত উদরাজী বলেছেন: আহ। ইলিশ!

২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:২৬

শেরজা তপন বলেছেন: আহা উদরাজী বরিশালের স্বুসাদু ইলিশে উদরপূর্তি হলনা আর :(

৪৩| ২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৩:৩৪

নিমো বলেছেন: লেখক বলেছেন: একেবারে প্রাকৃতিক চামড়া দিয়ে তৈরি এই পণ্যটি আমি স্থানীয়ভাবে তেরশত টাকা বিক্রি করে থাকি আপনার কি মনে হয় আমি অন্য কোন দেশে এ পণ্যটি এর থেকে কি কম দামে রপ্তানি করব? আরো একটা জিনিস মনে রাখবেন আপনার উল্লেখ্য তিনটি পণ্যের মধ্যে দুটি পণ্যে কিন্তু সরকার প্রণোদনা দিয়ে থাকেন।
আপনাকে প্রথমেই ধন্যবাদ তথাকথিত দেশপ্রেমিক ব্লগারদের মত পা চাটা দালাল শব্দের আগুন বৃষ্টি করেন নি। তা আপনার এই তেরশত টাকা কি এক পিস বা কোটি কোটি পিসের উভয় ক্রেতার জন্যই সমান ? আপনার পোস্টের উদ্দেশ্য নিয়ে আমার কোন আপত্তি নেই। তবে আপনি কিছু তথ্য দিচ্ছেন, যেগুলোর স্বপক্ষে আপনি কোন প্রমাণ দেন নি। কেবল অভিযোগ আর দাবি, যার সত্যতা নিরুপণের দায়টাও আপনারই। ইলিশেও সরকার প্রণোদনা দিচ্ছে কিনা তাও আপনি নিশ্চিত নন। আপনার দেয়া ভিসার তথ্যটাও সঠিক নয়। বিশ্বকাপ উপলক্ষে তারা পশ্চিমাদের বেশি গুরত্ব দিচ্ছে কিনা সেটাও জানুন। আপনার মত প্রতিষ্ঠিত একজন ব্যবসায়ীর এমন বালখিল্য পোস্ট দেয়া মানায় না। আপনার আরও গুছিয়ে পোস্ট লেখা উচিত। পলিসিগত জায়গায় কিভাবে বদল আনলে আমরা অভারসাম্যপূর্ণ বাণিজ্য থেকে রেহাই পেতে পারি, সেগুলো আপনার লেখায় আসা উচিত। যে কোন দল, সরকার কেউই সমালোচনার উর্ধ্বে না। তবে তা হওয়া উচিত যৌক্তিক। যারে দেখতে নারি, তার চলন বাঁকা হলেতো সমস্যা।

২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৩:৫৩

শেরজা তপন বলেছেন: আপনি বুদ্ধিমান মানুষ জানি ধন্যবাদ নিমো আপনার সঠিক উপলব্ধির জন্য।
লেখক হিসেবে যেমন আমি আমার ব্যবসায়িক পরিচয় দিতে লজ্জাবোধ করি ঠিক তেমনি ব্যবসায়ী হিসেবে আমি আমার লেখক পরিচয় দিতে ঘৃণা বোধ করি। কেননা দুটোকে পুরোপুরি আলাদা সত্ত্বা হিসেবে আমি পরিচয় দিতে চাই।
যখন ব্লগে আমি একজন লেখক তখন শুধুমাত্র একজন লেখক ;তখন বহুরূপী একজন মানুষ। তখন কখনোবা একজন শিশু কখনো একজন কিশোর কখনো যুবক কখনো বৃদ্ধ কখনো একজন হাস্য রসিক মানুষ, কখনো ব্যক্তিত্বহীন কখনো ভীষণ ব্যক্তিত্ববান কখনো জ্ঞানী কখনো একদম জ্ঞানহীন মানুষ কখনো বা একটা স্পর্শকাতর, যৌনলোলুপ,রসকসহীন,উচ্চাকাঙ্ক্ষী মানুষ কখনো অধার্মিক কখনো ধার্মিক,অভিমানী একটা মন এখানে আমি একজনের মধ্যে বহুজন কিন্তু যখন আমি একজন ব্যবসায়ী তখন একজন অর্থলোভী ভন্ড , সিরিয়াস টাইপের, স্বার্থপর, কেতা দুরস্ত, বাস্তববাদী, কাজ পাগল একজন মানুষ।
দয়া করে ওই আমির সাথে এই আমি কে মেলাবেন না।

৪৪| ২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৪:২৪

জুন বলেছেন: পেপারে এই নিউজটা দেখে আমার কত্তা মশাইকে ছল ছল চোখে জানালাম "ওগো শুনছো আমাদের পদ্মার টন টন ইলিশ তো দেখছি পাড়ি দিচ্ছে সীমান্ত "। মৎস বিশেষজ্ঞ আমার কত্তা কিছু না দেখেই আমাকে স্বান্তনা দিল "মন খ্রাপ কোরোনা গিন্নী ও হচ্ছে সব মায়ানমার আর সাগরের ইলিশ, ওতে কোন স্বাদ নেই"।
কিন্ত এখন আপনি যে ডেসক্রিপশন দিলেন শেরজা গর্দান মোটা, মাথা ছোট, গোলাকার এতে আর কোন সন্দেহ নাই যে বাজারে যা ঝড়তি পড়তি সব ওছা মাল :-/

২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:০৮

শেরজা তপন বলেছেন: সুরটা চেনা চেনা লাগছে :) সিলোটি সেই খাঁজা বাঙ্গালীর চেনা কতা সত্য কিনা?
আহা বাংলা ভাষার এই রসালো সুর আর কেউ দিতে পারল কই :(
ইলিশ মাছের শোকে আমারও ভাইসাবের মত চোখের জল শুকিয়ে পাউডার হয়ে গেছে গো দিদি থুক্কু আপু!
ওই খাজা বাঙ্গালেরাই গিয়েই ওখানে বসত গেড়ে যতসব নষ্ট করেছে। ওরা ওদের শিখিয়েছে তোরা যে ইলিশ খাস এগুলো শিয়াল কুকুরও খায় না খেয়ে দেখিস একদিন পাথরঘাটার ইলিশ বাকি জনম হাত থেকে আঁশের গন্ধ যাবে না! আমাদের কপাল পুড়েছে। যেই ইলিশ রবি ঠাকুর শিলাইদহতে না খেয়ে জমির সার হিসেবে ব্যাবহার করেছে পশ্চিমবঙ্গের কোন অভিজাতের পাতে কোনদিন পড়েনি সেটা এখন নাকি তাদের ইজ্জতের খাবার। জামাই ষষ্ঠি, বিশ্বনাথ পুজা আর দুর্গা পুজা ওটা ছাড়া হয় না।
আপনি কটা খাস পশ্চিমবঙ্গের অভিজাত লেখকের লেখায় ইলিশের গল্প শূনেছেন বলেন?

৪৫| ২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৪:৩৬

মিরোরডডল বলেছেন:




যখন ব্লগে আমি একজন লেখক তখন শুধুমাত্র একজন লেখক ;তখন বহুরূপী একজন মানুষ। তখন কখনোবা একজন শিশু কখনো একজন কিশোর কখনো যুবক কখনো বৃদ্ধ কখনো একজন হাস্য রসিক মানুষ, কখনো ব্যক্তিত্বহীন কখনো ভীষণ ব্যক্তিত্ববান কখনো জ্ঞানী কখনো একদম জ্ঞানহীন মানুষ কখনো বা একটা স্পর্শকাতর, যৌনলোলুপ,রসকসহীন,উচ্চাকাঙ্ক্ষী মানুষ কখনো অধার্মিক কখনো ধার্মিক,অভিমানী একটা মন এখানে আমি একজনের মধ্যে বহুজন কিন্তু যখন আমি একজন ব্যবসায়ী তখন একজন অর্থলোভী ভন্ড , সিরিয়াস টাইপের, স্বার্থপর, কেতা দুরস্ত, বাস্তববাদী, কাজ পাগল একজন মানুষ।
দয়া করে ওই আমির সাথে এই আমি কে মেলাবেন না।


শেরজার এই সত্যভাষণ খুব ভালো লাগলো। অনেকেই পারে না এভাবে বলতে।
Man, you did.
that's why I like you a lot!


২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:১০

শেরজা তপন বলেছেন: আমি জ্ঞান হারাব মরেই যাব বাঁচাতে পারবে না কো!

এই মন্তব্যের উত্তর এমনটা ছাড়া কি হবে গো আপু। :)
সারাদিন মনুষ্যত্বের বেশ্যাবৃত্তি করে এখানে মানুষ হবার জন্য আসি ...

৪৬| ২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৪:৫৭

করুণাধারা বলেছেন: অনেকদিন আগেই আনন্দবাজারের খবরে পড়েছি, আমাদের চাইতে অনেক সস্তায় তারা ইলিশ মাছ কিনছে। জি বাংলার "রান্নাঘরে" দেখেছি বাংলাদেশ থেকে যাওয়া ইলিশের রেসিপি! এমনকি "দিদি নাম্বার ওয়ানেও" পুরস্কার হিসেবে বাংলাদেশী ইংলিশ থাকে। থাকুক, কিন্তু আমরা ইলিশের স্বাদ ভুলে যাচ্ছি... এত দাম দিয়ে ইলিশ কজন কিনতে পারে!

২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:১৩

শেরজা তপন বলেছেন: ইলিশ নিয়ে ওরা বড্ড বাড়াবাড়ি করছে!
আজকে দেখলাম কলকাতার বাজারে মাছের দাম দেখে ওদেরই ভিমড়ি খাবার দশা!!
ওই একটা মাছের প্রতিই বাঙ্গালীদের আজীবনের দুর্বলতা- তাই একটু আদিখ্যেতা আর কি। যাউজ্ঞা ছেড়েছি তো অনেক কিছু জিলেপি সন্দেশ...

৪৭| ২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:১৬

সোনাগাজী বলেছেন:



আপনার গার্বেজ পোষ্ট ১ টি মন্তব্য করেছিলাম, উনা মুছে দিয়েছেন?

২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪৩

শেরজা তপন বলেছেন: আমিতো আপনার কোন মন্তব্য কোনদিন মুছি নাই। আমি এই ব্লগীয় জীবনে কোন দিনও কারো পোষ্ট মুছি নাই। চেয়ে দেখেন আছে। আপনার যা কিছু বলার প্রয়োজন, আমার বিরুদ্ধে যা অভিযোগ আছে নীর্দ্বীধায় আমার পোস্টে এসে বলতে পারেন। আমিতো স্বীকার করেইছি আমার পোষ্ট অতি নিন্মমানের গার্বেজ- আপনি যা ধারনা করেন তাঁর থেকেও নিচুমানের। আমি এর থেকে উঁচুমানের লেখা লিখতে পারি না যে। যদি কিছু ব্লগার আমার এই গার্বেজ পোষ্ট ভালবাসে -তাদের এসব ভাললাগে সেটা কি আমার দোষ? চটি সাহিত্যের যেমন হাজার হাজার পাঠক আছে তেমনি উচুমার্গের সাহিত্যেরও হাজার হাজার পাঠক আছে। আপনি আপনার ধ্যান ধারনা নিয়ে থাকেন আমি আমারটা নিয়ে থাকি।
অযথা গায়ে পড়িয়া কোন সদুপদেশ বা কু-উপদেশ দিতে আসবেন না। আমি মন থেকে চাই না আপনার মত বয়ঃজৈষ্ঠ একজন মানুষ আমার ব্যবহার দ্বারা অপদস্থ হোক!- ভাল থাকবেন।

৪৮| ২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:০০

জুন বলেছেন: গতকাল আমার বা চোখে একটা সিরিয়াস অপারেশন হয়েছে তারপরও এক চোখ বন্ধ ;)(টিপ) করে আপনার এই গার্বেজ পোস্ট ও আমি সাজিদের গোয়েন্দা পোস্টে মন্তব্য করলাম :`>
অট : আমার প্রথম মন্তব্যের প্রথম লাইনটি বুঝতে পারিনি শেরজা। আমার মগজ কি বিলুপ্ত হচ্ছে নাকি বুঝতে পারছি না :(

২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৩৬

শেরজা তপন বলেছেন: খাজা বাঙ্গাল লেখক ওই সুরে কথা বলা একজন মানুষই তো ছিলেন সেটা নমস্য মুজতবা আলী সাহেব।

কি কন আপনার চোখেও সমস্যা!!! এক চোখ দিয়ে আমি ব্লগিং করতে চেয়েছিলাম- ভেবেছিলাম এক চোখ এক চোখ দিয়ে করব আরেকটা রেষ্ট দিব। সে কি দিকদারি অবস্থা মাইরি :)
আপনি ক্যামনে করেন?
সুস্থ্য হয়ে উঠুন শীঘ্রই।

৪৯| ২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:৪৬

মিরোরডডল বলেছেন:




আমিতো স্বীকার করেইছি আমার পোষ্ট অতি নিন্মমানের গার্বেজ- আপনি যা ধারনা করেন তাঁর থেকেও নিচুমানের। আমি এর থেকে উঁচুমানের লেখা লিখতে পারি না যে।

এর আগেও খেয়াল করেছি শেরজা নিজের সম্পর্কে এভাবে বলে যে নিম্নমানের লেখা, এটা আর কখনও বলবে না।
নিজের লেখার প্রতি ভালোবাসা এবং রেস্পেক্ট থাকতে হবে। সবার সাথে মতের মিল হবে না, অনেকে অনেককিছু বলবে, তার মানেই এই না যে লেখা খারাপ।

you wrote what you thought is right.
পক্ষে বিপক্ষে অনেকে তাদের মতামত দিবে।

টপিক নিয়ে আর্গুমেন্ট হওয়া মানে লেখার মান খারাপ বা নিম্নমানের বিষয়টা মোটেও তা না।
কেউ যদি বলেও, you shouldn't accept it. You must respect yourself.

২৪ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:১৩

শেরজা তপন বলেছেন: মরে গেলে আমার সাথে সাথে সব গার্বেজ হয়ে যাবে। পৃথিবীর সব কাজ কর্ম মুল্যহীন আজাইর‍্যা- শুধু সময় কাটানো।।
আমরা যে যতই সিরিয়াস হইনা কেন আসলে আমি আপনি সবাই জানি এটা শুধু মাত্র হাস্যকর একটা গেইম :) :) :)

৫০| ২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:১৮

হাসান কালবৈশাখী বলেছেন:


আপনি দেখছি চিন্তায় ফেলে দিলেন।

আমি চাঁদপুর, ঢাকা, মাওয়া ঘাট, ও মাদারীপুরের ইলিশ খেয়েছি। বরিশালের মাছ খাইনি, একটা খেয়েছিলাম ছোটকালে। স্বাদ মনে নাই।
যে যাই বলুক আমি বলবো চাঁদপুরেরটা বেস্ট। সর্বোচ্চ স্বাদ।
অবশ্য চাঁদপুর বরিশাল খুব বেশি দূর না। বরিশাল চাঁদপুর সেইম জাত হওয়ার সম্ভাবনা।

তবে আপনি বললেন যে প্রশাসন জোরপূর্বক পাইকারদের কাছ থেকে অর্ধেক মূল্যে বিক্রি করতে বাধ্যকরছে।
এটার বাস্তবতা কতটুকু।
এটাতো এমন না যে দু এক ঝুড়ি মাছ জোর করে নিয়ে গেল গিফট দেওয়ার জন্য বা নিজেরা খাওয়ার জন্য। কিন্তু শত শত টন মাছ অর্ধেক দামে দিয়ে দিবে পাইকাররা এটা কতটুকু বিশ্বাসযোগ্য? এটাতো দুই-১০ হাজার টাকার ব্যাপার না কোটি কোটি টাকার ব্যাপার। আড়তদারদের ঘরবাড়ি বিক্রি করতে হবে। যেখানে প্রশাসন পুলিশ ডিমের দাম দুই টাকা কমাতে পারে না।

আর শাহ আজিজ ভাই বলছেন সমুদ্র দিয়েও পাচার হচ্ছে ১০ ১২হাজার টন। এই দাবি এক কথায় ভিত্তিহীন বলবো। যেখানে স্থানীয় বাজারে দ্বিগুণ দাম পাচ্ছে, স্মাগলার রা কোন কারনে অর্ধেক দাম পাওয়ার জন্য এত কষ্ট করে কলকাতা নিবে।

আসলে অনেক কিছুই মাইন্ডসেটের ব্যাপার। যেমন আমি সবসময় উল্টাটা ভাবি।

২৪ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:১৬

শেরজা তপন বলেছেন: আপনার নিশ্চিত ওখানকার রাজনীতিবিদদের সাথে কোন না কোনভাবে জানাশুনা আছে- একটু জেনে দেখুন ওখানকার পুরো মাছের বাজার কে কন্ট্রোল করে।
তাঁর কথায় এক ঝুড়ি মাছ ফাঁক গলে অন্য কোথাও যেতে পারে না। নতুন মেয়র আসার পরে পাশার দান পালটে গেছে।

৫১| ২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:৩০

ঢাবিয়ান বলেছেন: @ কালবৈশাখ, আপনি বলেছেন যে, প্রশাসন জোরপূর্বক পাইকারদের কাছ থেকে অর্ধেক মূল্যে বিক্রি করতে বাধ্য করছে।
এটার বাস্তবতা কতটুকু?

এটাতো কমমসেন্স পাইকাররা অর্ধেক দামে বিক্রি না করলে রফতানি মূল্য কম হবে কি করে ?

আপনি আমেরিকায় কয় টাকা দিয়ে ইলিশ কেনেন? দেশি ইলিশ না মিয়ানমারের ইলিশ খান? আমেরিকায়তো বাঙ্গালীদের বিশাল বাজার । সেখানে কি ভারতের দামে ইলিশ পাচ্ছেন?

৫২| ২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:২৫

শায়মা বলেছেন:




এই নাও এপার ওপারের পোস্টে এপারের ইলিশ মাছের পাতুরীর ছবি দিয়ে গেলাম....... :)

২৪ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:০২

শেরজা তপন বলেছেন: এহহেরে আপনার কথা তো ভুলেই গেছিলাম। মৎস ও রন্ধন বিশারদ এই বিখ্যাত ব্লগারের কথা ভুলে যাবার জন্য ক্ষমাপ্রার্থী।
তাইতো কই কাল সকাল থেকে মনের মদ্ধ্যে খচ খচ করছিল আর ডান চোখ লাফাচ্ছিল ক্যান!!!!

৫৩| ২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:৪১

নিমো বলেছেন: ঢাবিয়ান বলেছেন: আমেরিকায়তো বাঙ্গালীদের বিশাল বাজার । সেখানে কি ভারতের দামে ইলিশ পাচ্ছেন?
আমেরিকা আর ভারতে ইলিশ পরিবহনের খরচ কি এক হওয়া সম্ভব ? বিরোধিতা করতে যেটুকু কান্ডজ্ঞান দরকার সেটাও আপনাদের নেই। আর অন্যকে শেখাচ্ছে‌ন কমনসেন্স!

৫৪| ২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:০৪

ডার্ক ম্যান বলেছেন: ইলিশ খেয়েও যদি দিদির মনে কিছু মমতা জন্মায় তাহলে সেটাই স্বার্থকতা।

২৪ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:২৭

শেরজা তপন বলেছেন: এর বিনিময়ে তিস্তায় যদি একটু পানি দিতেন তিনি অন্তত তবুও মনে বুঝ দিতাম :(

৫৫| ২৪ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৮:২৬

রাােসল বলেছেন: শুধুমাত্র এই ধরনের পোস্টের জন্য আপনাকে উত্সাহিত করার উদ্দেশ্যে আমার এই মন্তব্য। কিছু কিছু লোক আছে, যারা আপনাকে নিরুৎসাহিত করতে পারে, তাদের পাত্তা দেবেন না।
আপনি কতটা ভদ্রভাবে তাকে এই ধরনের মন্তব্য করতে নিরুৎসাহিত করছেন, আমি মুগ্ধ। অন্যান্য লোকেরাও একই কাজ করে কিন্তু সে বুঝতে পারে না কারণ সে মোটেই ভদ্রলোক নয়।
মানুষ কতটা নির্লজ্জ হতে পারে, আমি তাকে তার লেখা থেকেই জানলাম। তবে তিনি নিজেকে দেশপ্রেমিক হিসেবে উপস্থাপন করবেন। মাঝে মাঝে নিজেকে প্রশ্ন করি, কেন তিনি এমন নির্লজ্জ কাজ করছেন, যদিও তা সর্বজনীনের জন্য ভালো নয়।

২৪ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:৫২

শেরজা তপন বলেছেন: আপনার এহেন মন্তব্য ও আন্তরিকতায় মুগ্ধ না হয়ে উপায় কি! তবে দারুণভাবে অনুপ্রাণিত হলাম যে, সেটা বলে রাখি।
পৃথিবীর সব মানুষই ভাবে যে, সে যেটা করেছে বা করছে সেটাই ঠিক। কাউকে ঢালাওভাবে দোষারোপ করা ঠিক নয়।
আমি একসময় ধর্ম নিয়ে তর্ক করতাম ভীষণ তর্ক- এমনকি আমার এক প্রায় নাস্তিক সবচাইতে ঘনিষ্ঠ বন্ধুর সাথে তর্ক করে সাত বছর কথা বলিনি। এখন মনে হয় সেই সাত বছর আমি এমন কিছু হারিয়েছি যা সাতশ বছরেও পাওয়া সম্ভব নয়!

৫৬| ২৪ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৮:৩৪

অপু তানভীর বলেছেন: ইলিশ কবে আমাদের দেশের সাধারণ মানুষের নাগালের হাতে ছিল বলেন দেখি?
ভারতে ইলিশ রপ্তানি না হলে আপনার কি মনে হয় সাধারণ জনগন ইলিশ কিনতে পারতো কিংবা দাম কমতো?

ভারতে ইলিশ রপ্তানির ফলে দাম বেড়ে গেছে কিংবা ভারতে যাওয়ার ফলে আমরা দেশে ইলিশ পাচ্ছি পাচ্ছি না এই কথা গুলো কেবল দুই শ্রেণীর মানুষ বলে । এক হচ্ছে যারা ভারত বিরোধী আর দুই যারা বোকা, যাদের আসলে এসব ব্যাপারে কোন ধারণা নেই । আর তিন নম্বর শ্রেণীটা হচ্ছে বলদ বিরোধী ।

রাশিয়াতে যু্দ্ধের ফলে যেমন আমাদের দেশের কচুর দাম বেড়ে যায় ভারতে ইলিশ যাওয়ার ফলে ঠিক একই ভাবে আমাদের দেশে ইলিশের দাম বেশি । এখানে রাশিয়ার যুদ্ধ আর কিংবা ভারতের ইলিশ যাওয়ার যে কোন হাত নেই সেটা বুঝতে কি খুব বেশি জ্ঞানী হতে হয়?

২৪ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫৮

শেরজা তপন বলেছেন: ছিল- আপনি ইলিশখোর নন এবং নিয়মিত এই মাছ কিনেন না দেখে মনে রাখেন না।
আমরা বহুবার এই মাছ সিজনে একেবারে সস্তায় পানির দরে খেয়েছি। যখন ঘরে ঘরে ফ্রিজ ছিল না আর এমন কোল্ডস্টোরেজ ছিল না তখন হর হামেশাই মাছের দাম একেবারে পানির দরে নেমে আসত। এমনও দেখেছি মানুষ মাছ না খেতে পেরে মাটিতে পুতে রাখছে। গরিব মানুষ আপনি কাদের বলছেন; এখন অটো রিক্সাচালকেরাও দিনে দু'হাজার কামায়। গরিব শুধু অল্প নির্দিষ্ট আয়ের চাকুরীজীবীরা।
ভারতে রফতানীর জন্য দাম বাড়েনি- আমরা মুলত যেই ধরনের ইলিশ পছন্দ করি বরশালের লোকাল ইলিশ তারা সেটাই নিচ্ছে। সেই মাছ খুব কম ধরা পড়ে। সেই মাছটার শুধু বাজারে ঘাটতি আছে। সেই নিয়ে আমাদের ইলিশখেকোদের আক্ষেপ- বাকি সব ইলিশ নিয়ে গেলে সমস্যা নেই।

৫৭| ২৪ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:০১

ঢাবিয়ান বলেছেন: @ নিমো , বুঝলাম পরিবহন খরচের জন্য দাম কিছুটা বেশি হবে ? কত বেশি? মিয়ানমার কিভাবে অল্প খরচে পাঠাতে পারছে ? কেন বাংলাদেশি হয়েও আমাদের দেশী ইলিশ কপালে জোটে না ?

আপনি বিদেশে থাকেন , খুব ভাল করেই জানেন রপ্তানি আইন কি? আভ্যন্তরীন চাহিদা না মিটিয়ে কোনভাবেই কোন আইটেম রফতানি করা যায় না। অযথা ভারতের অনায্য রফতানির পক্ষে সাফাই গাইছেন আবার দালাল বললে একেবারে গায়ে ফোস্কা পড়ে যাচ্ছে!!

৫৮| ২৪ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:৪৬

মিরোরডডল বলেছেন:




সবই বুঝলাম শেরজা, জীবন একটা সাময়িক খেলা এবং আমরা সবাই খেলোয়াড়।
রেফারি বাঁশি বাজানোর সাথে সাথে খেলা শেষ।

But still, I don't want to see you underestimating yourself.
যতদিন বেঁচে থাকবে, আই মিন খেলবে, খেলার মাঠের নায়কের মতো মাথা উঁচু করে খেলবে।


২৪ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫৯

শেরজা তপন বলেছেন: আমি সিংহের মত একদিন বেঁচে থাকার কোন মানে খুঁজে পাই না- ইদুরের মত হাজার দিন বেঁচে থাকতে চাই। যার যা মনে করুক কিচ্ছু আসে যায় না।

৫৯| ২৪ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:০৮

হাসান কালবৈশাখী বলেছেন:
আপনি বললেন শুধু বরিশালের ইলিশ যাচ্ছে।
শুধু বরিশাল বাব্জার থেকে মাত্র ৩ হাজার ৯৫০ মেট্রিক টন ইলিশ চলে গেলে সারা দেশের ৫ লাখ টনের বাজার সংকটে পড়ে যায়? বরিশাল বাব্জারে এখন ইলিশের কি অবস্থা? বাজারে ইলিশ আছে?



নজসু বললেন - বাংলাদেশে ইলিশের কেজি ২৫০০ টাকা আর ইন্ডিয়াতে প্রতি কেজি ৩০০ রূপি। অদ্ভুত!!

কিন্তু বিবিসির রিপোর্টার কোলকাতার বাজারে উপস্থিত হয়ে বলছে -
বাংলাদেশের ইম্পোর্টেড ইলিশ পার কিলো ১৮০০ থেকে ২০০০ রূপিতে বিক্রি হচ্ছে।

২৪ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:০৮

শেরজা তপন বলেছেন: অবশ্যই বাজারে ইলিশ আছে- তবে অন্যসব কিছুর মত সিন্ডিকেটের হাতে আমরা বন্দী। আপনি চাইলে দুই ঘন্টার মধ্যে আমি পাঁচ হাজার ইলিশ কিনে দিব কিন্তু কোনটার কি দাম হবে সেটা বলা মুশকিল। ছোট ইলিশ প্রচুর কিন্তু ৮০০ থেকে ১১শ গ্রামের ইলিশের কদর বেশী দেখে ঘাটতি বেশী আর দামও বেশী।
৫০০ গ্রামের ইলিশ ৫৫০ টাকায় পাওয়া যায়। আবার এক কেজির ইলিশ ১৬৫০- এই হল তফাত। চিটাগান এর ইলিশ ৮০০-১০০০ টাকা কেজিতেও পাওয়া যায়। কিন্তু সবখানেই বরিশালের ইলিশ বলে ওসব মাছ বেশী দামে দিয়ে ঠকানো হচ্ছে।
পশ্চিমবঙ্গের বঙ্গোপসাগরের ধৃত ইলিশ ৩/৪/৫০০ রুপিতে বিক্রি হয়। আমাদের ওই মাছ বেশীরভাগ লবন দিয়ে শুটকি হয়। কথা মিথ্যে নয়
আমাদের বরিশালের লোকাল মাছ জগদ্বিখ্যাত। এই মাছ পদ্মার বাপ। আমি পদ্মর পাড়ের মানুষ- কিন্তু সারাজীবন ওই মাছের ভক্ত। পদ্মার মাছ টাটকা খেতে ভাল- বরফে রাখলে শেষ কিন্তু বরিশালের মাছ বরফে রাখলেও স্বাদ অটুট থাকে।
প্রায় ১১০০টাকায় মাছ রপ্তানী হলে ভাড়া ট্যাক্স আড়ত মজুত পাইকারি লাভ সব দিয়ে ১৫০০ থেকে ২০০০ হবেই।

৬০| ২৪ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:২৬

জুন বলেছেন: আর দিদি যে ফি বচ্ছর ভাপা ইলিশের সাথে হাড়িভাংগা আম খাচ্ছে তার বদলে তিস্তার পানির কল তো ছাড়ে না শেরজা! একটা জিনিস খেয়াল করেছেন যখনই আমাদের মাননীয় প্রধানমন্ত্রীর সাথে মোদীর দেখা হবার কথা থাকে সেটা এদেশেই হোক আর সেদেশেই হোক আপুনি কিন্ত তার আগের দিনই সেখানে ছুটে যায়। মোদি না জানি বাংলাদেশের দিকে কলটা সামান্য ছাড়ে। তবে একেবারেই ছাড়ে যে না তা বলা যাবে না, এই যে এখন যেমন ছেড়ে রাখছে। শুখা মৌসুমে আবার টাইট দিবে সর্ষে ইলিশ আর আম খাওয়া শেষে আঁটিটা আমাদের পানে ছুড়ে দিয়ে #:-S

অট : লুকজন আসলে আপনি সামলায়েন :P

২৪ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১৫

শেরজা তপন বলেছেন: আমি সামলাচ্ছি। একজনতো একখানা পোষ্ট ই ছেড়ে দিয়েছেন- তবে সাজিদ আর আমার পোষ্ট নিয়ে অনেকদিন পরে ব্লগ জমেছে বেশ। একটু ক্যাচাল ম্যাচাল না হলে ভাল লাগে না :)
দিদি বড় ঘোড়েল মাল। দিদি আর আমাদের শ্রীমতির একটা সত্য কাহিনী আছে - বললে ফেঁসে যেতে পারি, পরে কোন একদিন বলব।

আপনার কথা তো একদম ঠিক। এরপর গুপনে গাপুনে যেতে হবে।

আপনি কালকে ভাল ঠ্যাঙ্গানী দিয়েছেন। আমিও ভালই সামলাতে পারি- টেনশন নিয়েন না। বয়স তো বাতাসে হয়নি। :)

৬১| ২৪ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:৩৬

মোহামমদ কামরুজজামান বলেছেন: ভাই , ইলিশ আমাদের জাতীয় মাছ। আর যে জাতীয় ভাবে পরিচিত পায় তার দাম কিছুটা বেশীই থাকে। কারন সে স্পেশাল হওয়ার কারনেই জাতীয় ভাবে পরিচিতি পেয়েছে ।এলেবেলো কিছু-কেউ হলেত এ খেতাব তার ভাগ্যে জুটতনা। আর এ জন্যই তার দাম কিছুটা বেশী হবে এবং তিনি থাকবেন সাধারনের নাগালের বাইরে এবং তাদের মাঝের অতি স্পেশালরা যাবেন বিদেশ-বিভুয়ে।

এই কথাটাই সাধারন মানুষ বুঝতে চায়না।

আবার, ইলিশ এবং পাংগাশ কিংবা সিলভার কার্পের দাম যদি একই রকম হতো - তাহলে কি ইলিশের জাত :(( থাকত???????

বোঝেনা, সে (গরীব বাংগালী) বোঝেনা।
দাদারা কত কিছু আমাদের খাওয়ায় আর তার পরিবর্তে আমরা শুধু তাদের ইলিশ খাওয়াই।
তাও শুধু বরিশালের ইলিশ। পুরো দেশ সাগরের ইলিশের দাবী যে দাদারা ছেড়ে দিয়েছে, এ তাদের বড় মনের পরিচয়।
কি যে করা, এই আমাদের নিয়ে -----------------

২৪ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১৯

শেরজা তপন বলেছেন: দাদারা যদি সব দিদিদের দাবিও ছেড়ে দিত তাহলে কত্ত না ভাল হৈত ।সাগরের সব ইলিশ নিয়ে যাক
- 'শুধু মোগো বইশ্যালের কয়ডা ইলিশ মোগো লাইগ্যা রাইখ্যা যাক সিয়ালে আপত্তি নাইক্কা'

আপনিই ইলিশের মুল মর্ম বুঝলেন- আমরাতো শুধু চিবায় চিবায় খাইলাম :(

৬২| ২৪ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:৫২

আমি নই বলেছেন: একটা সহজ জিনিষ দেখি অনেকের মগজেই ঢুকতেছেনা। পদ্মার ইলিশ স্বাদের কারনে মুল্য এবং চাহিদা সবসময়ই বেশি ছিল এবং আছে। যেখানে দেশেই মানুষ পদ্মার ইলিশ পাচ্ছেনা বা পেলেও চড়া দামে কিনতে হচ্ছে সেখানে কম মুল্যে রপ্তানি করতে হবে কেন? এটাকে কি বিজনেস বলে?

যদি দেখতাম দেশের বাজার মুল্যের চাইতে অনেক অনেক বেশি মুল্যে রপ্তানি হচ্ছে তাইলে নাহয় মনকে সান্তনা দিতাম যে অন্তত জেলেরাতো লাভবান হচ্ছে। বৃষ্টির দিনে খিচুরির সাথে ইলিশ ভাজা আমার খুব প্রিয় একটা খাবার ছিল... ছিলই বলতে হবে এখন থেকে।

আর হাসান কালবৈশাখী হয়ত জানেইনা সাগরের ইলিশের সাথে পদ্মার ইলিশের কোনো তুলনাই হয়না, স্বাদেও না দামেও না।

@নিমো চিংরি, জিন্স এগুলো প্রয়োজন অনুযায়ী কৃত্তিম উপায়ে উৎপাদন বাড়ানো-কমানো সম্ভব। পদ্মার ইলিশ প্রাকৃতিক, এগুলোর সাথে তুলনা হয় কিভাবে? আপনি কি চাইলেই চাহিদার অনুপাতে পদ্মার ইলিশের উৎপাদন বাড়াতে পারবেন?

২৪ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৩২

শেরজা তপন বলেছেন: না ভায়া এটা পদ্মার ইলিশ নয়- পদ্মায় ইলিশ আর এখন মেলে না। সুমুদ্র থেকে পদ্মায় ইলিশ আর সাতার কেটে আসার রাস্তা পায় না। পাইলেও ডুবোচরে আটকে যায়। পদ্মায় পানি কই। এখন সেরা ইলিশ মেলে মেঘনা,কেত্তনখোলা, আগুনমুখো, পাথরঘাটা সহ অন্য বেশ কিছু নদীতে।


ইলিশ খিচুরির কথা ছিলই বলতে হবে একদিন- তবে এ প্রজন্ম ইলিশ বিমুখ হচ্ছে।
চমৎকার মন্তব্যের জন্য ধন্যবাদ।

৬৩| ২৪ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৩:৪১

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: ইলিশ আমার পছন্দের মাছ নয় । বলতে গেলে আমি ইলিশ ঘেন্না করি । আম্মা ইলিশ রাঁধলে কখনও এঁটো গন্ধ পেতাম না কোন এক আত্মীয়ের বাসায় গিয়ে খাবার সময় ইলিশের মেছো গন্ধ পেলাম আর জীবনেও মুখে তুলি নাই । সম্ভবত ১০ বছর হচ্ছে আমাদের বাসায় ইলিশ আনা হয় না তাও দামের কারণে !

আমি প্রায়ই বাজারে গিয়ে ইলিশের খোঁজ নিই আর আঁতকে উঠি । আমার কাছে ইলিশ একটা রহস্য , এত এত ইলিশ ধরা পড়ছে । বাজারে যোগানের সংকুলান কম আবার রপ্তানিও হচ্ছে । এদিকে আমরা যতই বলি ইলিশ নাগালের বাইরে ইলিশ কিন্তু ঠিকই বিক্রি হচ্ছে । কী এক তেলেসমাতি কারবার !!!!

২৪ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৩৫

শেরজা তপন বলেছেন: হায় হায় কি কন!!! এই নিয়ে দু/তিনজন এমন মানুষের দেখা পেলাম!
ইশ সারা দেশের নব্বুইভাগ মানুষ যদি আপনার মত হত তাহলে কতই না ভাল হত।

আপনি ইলিশ পছন্দ করেন না তবে কেন দামের খোঁজ নেন?
ইলিশ বিক্রি হয় প্রতিদিন প্রচুর বিক্রি হয়। মানুষ খাচ্ছে দেদারছে আর বলছে দাম বেশী। তবে বেশীরিভাগ মানুষ বাজে মাছ বেশী দাম দিয়ে কিনে ঠগছে/

৬৪| ২৪ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৫৮

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আপনি ইলিশ পছন্দ করেন না তবে কেন দামের খোঁজ নেন?

মায়ের খুব পছন্দ বলে তবে আমার কেনা হয় না পকেট প্রায় গড়ের মাঠ থাকে বলে ।

২৪ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:৩৬

শেরজা তপন বলেছেন: আহারে মায়ের পছন্দ- এটা বড় কষ্টের!

৬৫| ২৪ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:২৯

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: ভাইজান, ইলিশের শুঁটকি হৈলে কত দাম পড়তো তাই ভাবতেছি !!

২৫ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৫:৫৩

শেরজা তপন বলেছেন: শুটকির দাম কম না। কয়েকবার কিনলাম - খাইতে যা তা। আসলে আমরা রাধতে পারি না- টাঙ্গাইলের লোক ভাল রাধতে পারে।

৬৬| ২৫ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৮:২১

নিমো বলেছেন: ঢাবিয়ান বলেছেন: @ নিমো , বুঝলাম পরিবহন খরচের জন্য দাম কিছুটা বেশি হবে ? কত বেশি? মিয়ানমার কিভাবে অল্প খরচে পাঠাতে পারছে ?
মিয়ানমার ভারতে যে দামে ইলিশ পাঠায় (আদৌ পাঠায় কি ?), আপনার ভাষায় মার্কিন যুক্তরাষ্ট্রেও একই খরচ বা তার চেয়েও কমে পাঠায় ?

ঢাবিয়ান বলেছেন:কেন বাংলাদেশি হয়েও আমাদের দেশী ইলিশ কপালে জোটে না ?
সেটা সিংহপুরের ইঁদুর ব্যবসায়ীদের জিজ্ঞাসা করুন।

ঢাবিয়ান বলেছেন:আপনি বিদেশে থাকেন , খুব ভাল করেই জানেন রপ্তানি আইন কি?
জ্বি, জানি। তবে বিদেশ থাকি না, যাতায়াত আছে।

ঢাবিয়ান বলেছেন:আভ্যন্তরীন চাহিদা না মিটিয়ে কোনভাবেই কোন আইটেম রফতানি করা যায় না।
আপনাদের দাবিকৃত সুস্বাদু! বরিশালের লোকালটা দেশের কয় শতাংশ মানুষের আভ্যন্তরীন চাহিদা ভাইজান ?

৬৭| ২৫ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৮:২৭

নিমো বলেছেন: আমি নই বলেছেন: @নিমো চিংরি, জিন্স এগুলো প্রয়োজন অনুযায়ী কৃত্তিম উপায়ে উৎপাদন বাড়ানো-কমানো সম্ভব।
অবশ্যই! চিংড়ির পোনা লার্ভাতো আপনার বাড়ির পুকুর থেকেই পাওয়া যায়। আর তুলা সেতো আপনার শ্বশুরবাড়িতেই হয়। প্রাকৃতিক দুর্যোগগু‌লোও আপনিই নিয়ন্ত্রণ করে থাকেন।

আমি নই বলেছেন:পদ্মার ইলিশ প্রাকৃতিক, এগুলোর সাথে তুলনা হয় কিভাবে? আপনি কি চাইলেই চাহিদার অনুপাতে পদ্মার ইলিশের উৎপাদন বাড়াতে পারবেন?
উপরেত‌ো বললামই সবই অপ্রাকৃতিক, যা কেবল আপনিই উৎপাদন করেন। একটু পড়াশোনা করেন। বুদ্ধির ভাব ধরা বোকা বোকা কথা আর যাই হোক, মোটেই চমৎকার মন্তব্য না।

৬৮| ২৫ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৩:০৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: জনাব সোনাগাজীর একার মন্তব্যে আপনার পোষ্ট হাউ কাউ বা গার্বেজ বিবেচিত হবে না। আপনার পোষ্টের সার্বিক অবস্থা বলে আপনার পোষ্টের যথেষ্ট পাঠক প্রিয়তা রয়েছে।

২৫ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৫:৫২

শেরজা তপন বলেছেন: একবার মন্তব্যের উত্তর দিয়েছিলাম- কই দিয়ে কই যে গেল। আমার ভাই সব গার্বেজ লেখা আসলে লেখেন তিনি; আজ যেমন টেকি পোষ্ট দিয়েছেন ;আজ গ্রহানু 'বেন্নু' থেকে সেম্পল আসছে পৃথিবীতে এটা উনি না লিখলে আমরা জানতাম কেম্নে বলেনতো???

৬৯| ২৫ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৪:৪৪

যবড়জং বলেছেন: বাসি পোষ্টে মন্ত্যব করবো না << বলেন তো এটা কি ইলিশ ?

২৫ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৫:৪৮

শেরজা তপন বলেছেন: ওটা কি যাচ্ছে ইলিশ না আসছে ইলিশ - এইরকম ইলিশ আমার চোখে পড়েনি যেমন পড়েনি আপনার নাম। এই প্রথম কি আপনি আসলেন আমার ব্লগে ভাই?
স্বাগতম।

৭০| ২৫ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৫:২৭

আমি নই বলেছেন: @নিমো আপনার উত্তর দেখে খুব হাসি পাচ্ছে। বোকা বোকা কথা যে কে বলতেছে....আর রপ্তানিকে সাপোর্ট করার কি আপ্রান চেষ্টা আপনার। আরে ভাই রপ্তানীতে আমারো সমস্যা নেই, সমস্যা হল দেশেই যে প্রডাক্টের চাহিদা অনেক, মুল্য ১৮০০-২০০০ টাকা সেই প্রডাক্ট ১১০০ টাকা ধরে রপ্তানি করতে হবে কেন? দেশে তুমুল চাহিদা থাকা সত্তেও যদি রপ্তানি করতেই হয় ৩০০০ টাকা দাম ধরে রপ্তানি হোক অথবা আমাদের দেশে যেটা ৮০০-১০০০ টাকায় বিক্রি হচ্ছে সেটা ১১০০ টাকায় রপ্তানি করুক। মাথায় ঢুকছে?? আপনার কি ধারনা ভারত বা অন্যকোন দেশ যখন আমাদের দেশে রপ্তানি করে তখন লোকাল বাজার মুল্যের অর্ধেকে বা অনেক কমে রপ্তানি করে? এটা কমনসেন্স, ভারত বিরোধীতা নয়।

জী না আমার পুকুরে চিংড়ি পোনা পাওয়া যায় না তবে সেজন্যে চিংড়ি উৎপাদন কমেছে বলেছে মনে হয়না। তবে জেলি পুশ করে ধরা খাওয়ার কারনে রপ্তানিতে ধস নেমেছে। আমার বাড়ী উত্তরে, আমার চিংড়ি উৎপাদনের প্রক্রিয়া জানা নেই এটা সত্য কিন্তু কৃত্তিম ভাবে যে চিংড়ি উৎপাদন হয় এটুকু জানা আছে, এর জন্য আমার পড়াশুনার দরকার নেই বরং আপনি অন্তত গুগলে সার্চ দিয়ে জানতে চেস্টা করুন কিভাবে ঘেরে চিংড়ি চাষ হয়। আর প্রাকৃতিক দুর্যোগ? সে তো হতেই পারে, ইলিশ আহরনের সময়ও হতে পারে এবং মাছ কম ধরা পরতে পারে।

@শেরজা আমরা উত্তরের মানুষরা টপ কোয়ালিটির মাছটাকে পদ্মার ইলিশ হিসেবেই জানি, তবে আপনার লেখায় ভুল ভাংল। আমাদের এদিকে চিটাগাং, যমুনার ইলিশটাই ব্যাপক পরিমানে আসে যেগুলার স্বাদ, গন্ধ তেমন ভালনা আর তুলনামুলক দামেও অনেক কম।

২৫ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:০৬

শেরজা তপন বলেছেন: @শেরজা আমরা উত্তরের মানুষরা টপ কোয়ালিটির মাছটাকে পদ্মার ইলিশ হিসেবেই জানি, তবে আপনার লেখায় ভুল ভাংল। আমাদের এদিকে চিটাগাং, যমুনার ইলিশটাই ব্যাপক পরিমানে আসে যেগুলার স্বাদ, গন্ধ তেমন ভালনা আর তুলনামুলক দামেও অনেক কম।
~ আমি গোয়ালন্দের পদ্মার পাড়ের মানুষ। ছোট বেলায় ঘাটে দাঁড়িয়ে শত শত নৌকার ইলিশ মারতে দেখেছি। আমরাও বরিশালের ইলিশ পছন্দ করতাম। বরিশালের ইলিশ এসে ওখানে প্যাকিং হয়ে সারাদেশে পদ্মার ইলিশ বলে চালান হোত আরো আগে ভারতেও ওখান থেকেই ইলিশ যেত পদ্মার ইলিশ বলে। পদ্মার ইলিশ শুধু টাটকা আর ঝোল খেতে মজা। লিখব একসময় বিস্তারিত এসব নিয়ে।

৭১| ২৫ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৫:৪১

আমি নই বলেছেন: @নিমো আর একটা বিষয়, চিংড়ী বা জিন্স দুনীয়ার অনেক দেশেই উৎপাদন করে কিন্তু উন্নত মানের ইলিশ (ভারতীয়দের চাহিদা যেই ইলিশ) শুধু আমাদের দেশেই পাওয়া যায়, এটা ভারতের লাল চন্দনের মত বলতে পারেন। ভারত লাল চন্দন লোকাল বাজারের অর্ধেক দামে দেবে আপনাকে?

৭২| ২৫ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:০৩

নিমো বলেছেন: @আমি নই, হাসাতো স্বাস্থ্যের জন্য ভালো। আবারও ঘুরেফিরে সেই একই দাবি, যা আপনি বা লেখক কেউই এখনও ছবি, অডিও, ভিডিও প্রমাণ দেন নি। বাজারে এক পিসের দাম ধরে হাজার পিসের আলোচনাকে খুবই বুদ্ধিমানের আলাপ বলতে হবে। আমি সর্বজ্ঞানী না। তাই কোন বিষয়ে পড়াশোনা বা গুগল সার্চেও আমার আপত্তি নেই। জানার কোন শেষ নাই...। উপরে লেখককে প্রশ্ন করলাম এক পিস বা কোটি কোটি পিসের উভয় ক্রেতার জন্যই সমান কিনা, তার উত্তরে উনি এই আমির সাথে সেই আমিকে মিলাতে মানা করে কৌশলে উত্তর এড়িয়ে গেলেন। আপনিও এখন পিসের আর টনের দাম মিলিয়ে একই ভাঙা রেকর্ড বাজাচ্ছেন। আমি কোন কিছুকে সমর্থন দিচ্ছি না, আপনাদের উদ্ভট দাবিটার স্বরূপ বোঝার চেষ্টা করছি। পারলে উপযুক্ত প্রমাণ ছবি, অডিও, ভিডিও দিয়ে আমার মুখে ঝামা ঘষে দিন। দয়া করে ওপেন সিক্রেট, অসমর্থিত সূত্রে জেনেছি, শুনেছি, এলাকায় গিয়ে জেনে আসুন ধরণের কৌশলী কথাবার্তা বলা বাদ দিন। আর চন্দনতো যতদূর জানি রপ্তানি নিষিদ্ধ। পারলে আপনরা আন্দোলন করে ইলিশ রপ্তানি বন্ধ করে দিন।

৭৩| ২৬ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:৩৬

কাছের-মানুষ বলেছেন: আমরা আমেরিকায় পদ্ধার ইলিশ সহজে পাইনা (সব দেশী দোকানে পাওয়া যায় না)! কয়েকদিন আগে দের-দুই কেজির একটি ইলিশ কিনলাম প্রায় ৭০০০ টাকা দিয়ে তাও দু ঘন্টার মত গাড়ি চালিয়ে বড় বাংলাদেশী দোকানে গিয়ে, চাইনিজ ইলিশ কিনি যেটা মাত্র ২০০০ টাকায় পাওয়া যায় বাড়ির আশে পাশে!

পদ্ধার ইলিশ শুধু বাংলাদেশেই হয় আমি চাই এটা ইউরোপ আমেরিকা যেই দেশেই যাক দেশের বাজারের চেয়ে বেশী মূল্যে বিদেশে রপ্তানি করা হোক কারন সারা পৃথিবীতে বসবাসরত বাংলাদেশিদের কাছে পদ্ধার ইলিশের ডিমান্ড আছে, আর নয়ত পদ্ধার বা বরিশালের ইলিশ রেখে বাকি ইলিশ রপ্তানি হোক! আমি ঠিক জানি কত ডলার মূল্যে এটা রপ্তানি করা হচ্ছে।

২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৮:৫৮

শেরজা তপন বলেছেন: পদ্মায় ইলিশ নেই- পদ্মার ইলিশ বলে যা খাওয়ানো হচ্ছে সেটা অন্য কোথাও থেকে যাচ্ছে। প্রথমত পদ্মায় চর আর চর পানি নেই
দ্বীতিয়ত পদ্মা পর্যন্ত মেঘনা আর যমুনা উজিয়ে ইলিশ আসতে পারে না তাঁর আগেই সব ধরা পরে -কেননা কোথাও পদ্মা সরাসরি সুমুদ্রের সাথে গিয়ে মিশে নাই। ভাল ইলিশ ধরা পরে মেঘনা ও তাঁর অববাহিকায়। আপনি জানেন হয়তো মেঘনা কিন্তু কোন একক নদী নয়- এটা কয়েকটা নদীর সঙ্গম! রাজশাহী ও ফরিদপুর রেঞ্জে কিছু পদ্মার ইলিশ ধরা পড়লেও সেগুলো স্থানীরাই খেয়ে ফেলে- বাইরে যায় না। পদ্মার ইলিশ বরফে রাখলেই স্বাদ নষ্ট হয়ে যায়। পদ্মার গভীরতা কমে যাওয়ায় ইলিশ পদ্মায় আসে কম।
যা হোক আমাদের সুমুদ্র উপকুল ও নদী সঙ্গমের ইলিশগুলোও বার্মা, ইরাবতী, হাওড়ার ইলিশ থেকে স্বুসাদু। এগুলো খেয়ে যে স্বাদ পাবেন যদি আপনি পিওর ইলিশ খেকো না হন তবে বুঝতে পারবেন না পার্থক্য।
আমাদের যে পরিমান লবনজাত শুটকি ইলিশ হয় সেটা যদি বরফজাত করে রপ্তানী করা হোত তাহলে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন হত বলে আমার ধারনা। লবন দিয়ে মাছ অপচয় করা হচ্ছে।

৭৪| ২৬ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১:১৬

আমি নই বলেছেন: @নিমো নিমো বলেছেন: আবারও ঘুরেফিরে সেই একই দাবি, যা আপনি বা লেখক কেউই এখনও ছবি, অডিও, ভিডিও প্রমাণ দেন নি।
ভাই, কোন বিষয়ে প্রমাণ চাচ্ছেন? ইলিশের দাম ১৮০০-২০০০ টাকা কেজি না $১০ দাম (প্রায় ১১০০ টাকা) ধরে রপ্তানী? নাকি প্রমান চান পদ্মার ইলিশ হিসেবে যে মাছ প্রচলিত তার মুল্য সাগরের মাছের চাইতে বেশি? (একটু কষ্ট করে বাজারে যান এবং যেকোনো মাছ বিক্রেতাতে বলুন আপনাকে জানাবে। তাও করতে না পারলে এই সামুতে একটা পোষ্ট দিয়ে দাম জানতে চান, আমি সিউর অনেক ব্লগার বাজার রেট জানাবে।)

বাজারে এক পিসের দাম ধরে হাজার পিসের আলোচনাকে খুবই বুদ্ধিমানের আলাপ বলতে হবে। উপরে লেখককে প্রশ্ন করলাম এক পিস বা কোটি কোটি পিসের উভয় ক্রেতার জন্যই সমান কিনা, তার উত্তরে উনি এই আমির সাথে সেই আমিকে মিলাতে মানা করে কৌশলে উত্তর এড়িয়ে গেলেন। আপনিও এখন পিসের আর টনের দাম মিলিয়ে একই ভাঙা রেকর্ড বাজাচ্ছেন। আমি কোন কিছুকে সমর্থন দিচ্ছি না, আপনাদের উদ্ভট দাবিটার স্বরূপ বোঝার চেষ্টা করছি।

আচ্ছা, আমরা যখন গাড়ী, সাইকেল, মটর সাইকেল, মরিচ, পেঁয়াজ ইত্যাদি আমদানী করি তখন রপ্তানিকারক দেশ কি তার লোকাল বাজার রেটের চাইতে অর্ধেক দামে বা ৩০-৪০% কমে আমাদের কাছে রপ্তানি করে, নাকি বাজার রেটের সাথে রপ্তানি ট্যাক্স যোগ করে রপ্তানি করে? প্রমান দিতে হবেনা, উত্তর দিয়েন।

কাছের-মানুষ বলেছেন: পদ্ধার ইলিশ শুধু বাংলাদেশেই হয় আমি চাই এটা ইউরোপ আমেরিকা যেই দেশেই যাক দেশের বাজারের চেয়ে বেশী মূল্যে বিদেশে রপ্তানি করা হোক কারন সারা পৃথিবীতে বসবাসরত বাংলাদেশিদের কাছে পদ্ধার ইলিশের ডিমান্ড আছে, আর নয়ত পদ্ধার বা বরিশালের ইলিশ রেখে বাকি ইলিশ রপ্তানি হোক!

ঠিক এই কথাটাই আমি বলতেছি।

৭৫| ২৬ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ২:৩৬

নিমো বলেছেন: আমি নই বলেছেন: ভাই, কোন বিষয়ে প্রমাণ চাচ্ছেন? $১০ দাম (প্রায় ১১০০ টাকা) ধরে রপ্তানী?
আমাকে জানাতে চাওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপতত রপ্তানি মূল্য'র প্রমাণটাই দিন। একই সাথে নিচের লেখাটাও পড়ুন।
view this link
সেখানে লেখা আছে এর আগেও বাংলাদেশের বেসরকারি সংস্থাগুলোর একাধিক গবেষণায় দেখা গেছে, আমদানি-রপ্তানির সময় পণ্যের দাম বাড়িয়ে বা কমিয়ে দেখানোর মাধ্যমে অর্থ পাচার করা হয়ে থাকে। যদিও এটা ইলিশ নয়, তাও আমার সন্দেহ কেন, সেটা বোঝানোর জন্য দেয়া। ভালো থাকুন।

৭৬| ২৬ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:২০

সেলিম আনোয়ার বলেছেন: এসব লোভনীয় ইলিশে আমাদের অধিকার বেশি। দেশের চাহিদা মেটানোর পরে রপ্তানি অথবা উপহার দেয়া যেতে পারে।

২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৮:৪৩

শেরজা তপন বলেছেন: আমাদের উপহার দিয়ে বিদেশে রপ্তানী করা যেতে পারে :)

৭৭| ২৬ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:২৭

জুন বলেছেন: কি ব্যাপার আমার পোস্টে আপনার দেখা নাই যে শেরজা! ক্যাচাল কইরা টায়ার্ড :P

২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৮:৪৬

শেরজা তপন বলেছেন: চোখটা একটু ভাল হইছে আর আমার দিকদারি বেড়ে গেছে আপু- ওইদিকে পাগলারে কইছি সাঁকো নাড়াইছ না! এখন ' দ্যাখ তোর ক্যাইবা ঠ্যাহে' অবস্থা!!
আসতেছি...
দেখেন না কত মন্তব্য জমে গেছে। ওইদিকে ডিসেম্বর আসছে কাজের চাপে আন্ধার দেখতেছি।

৭৮| ২৬ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:৫২

আমি নই বলেছেন: নিমো বলেছেন: আমাকে জানাতে চাওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপতত রপ্তানি মূল্য'র প্রমাণটাই দিন।
বাংলাদেশের প্রতিটা পেপার পত্রিকায় পাইতেন, দরকার ছিল একটু জানার ইচ্ছা, গুগলে সার্চ দিলেই পারতেন।

view this link

একই সাথে নিচের লেখাটাও পড়ুন। সেখানে লেখা আছে এর আগেও বাংলাদেশের বেসরকারি সংস্থাগুলোর একাধিক গবেষণায় দেখা গেছে, আমদানি-রপ্তানির সময় পণ্যের দাম বাড়িয়ে বা কমিয়ে দেখানোর মাধ্যমে অর্থ পাচার করা হয়ে থাকে। যদিও এটা ইলিশ নয়, তাও আমার সন্দেহ কেন, সেটা বোঝানোর জন্য দেয়া। ভালো থাকুন।

কেমনে কি ভাই? এই কথাতো আমি বলতে পারি, কারন আমি ১১০০ টাকায় রপ্তানি মানতে পারছিনা (কারন ১১০০ টাকায় আমি কিনতে পারতেছিনা)। আপনার লজিকের সাথেতো এই কথা যায় না। আপনি পুর্ববর্তি মন্তব্যেও এই রকম সন্দেহ করেননি বরং আমার মন্তব্যকে উদ্ভট দাবি বলেছেন, তাইলে হঠাৎ করে ইউটার্ন কেন???

আপনার সুবিদার্থে আপনার কথা আবার কপি-পেস্ট করতেছি
বাজারে এক পিসের দাম ধরে হাজার পিসের আলোচনাকে খুবই বুদ্ধিমানের আলাপ বলতে হবে। উপরে লেখককে প্রশ্ন করলাম এক পিস বা কোটি কোটি পিসের উভয় ক্রেতার জন্যই সমান কিনা, তার উত্তরে উনি এই আমির সাথে সেই আমিকে মিলাতে মানা করে কৌশলে উত্তর এড়িয়ে গেলেন। আপনিও এখন পিসের আর টনের দাম মিলিয়ে একই ভাঙা রেকর্ড বাজাচ্ছেন। আমি কোন কিছুকে সমর্থন দিচ্ছি না, আপনাদের উদ্ভট দাবিটার স্বরূপ বোঝার চেষ্টা করছি।

আপনার কথার সারমর্ম হল পিসের মুল্য যতই হোক না কেন, কোটি পিস বা টনে কিনলে অর্ধেক বা অর্ধেকের কাছাকাছি মুল্যেই বেচা-কেনা হয়। আমি যেইনা আমাদের আমদানী বিষয়ে প্রশ্ন করলাম অমনি আপনার মাথায় টাকা পাচারের সন্দেহ ঢুকে গেল???

আমিতো আপনাকে বলতে চাচ্ছিলাম আমিও কয়েক টন চাদপুর-বরিশালের (ভারতে যেটা যাচ্ছে) ইলিশ কিনব, টনে কিনলে যেহেতু ১১০০ টাকা দরে পাওয়া যাবে তাইলে আমাকে কয়েক টন কিনে দ্যান। ৫ টন কিনতে পারলেও ৩৫ লাখ টাকা পিওর প্রফিট হবে এক সপ্তাহে। বগুড়া, জয়পুরহাট, পাচবিবি, হিলি, দিনাজপুর এই এরিয়াগুলতে প্রচুর বড় হিন্দু ব্যবসায়ী আছে, আর সুদখোররা তো আছেই, এই পুজোয় ৫টন মাছ বিক্রি করা কঠিন হবে না। এছারা যুগান্তরের খবর অনুযায়ি দেশের বাজারে প্রতি কেজি ইলিশের পাইকারি দর প্রায় ১৪শ টাকা, তার মানে ১১০০ করে কিনে যদি ওখানেই পাইকারি বেচি তাও কেজিতে ৩০০ টাকা লাভ। করবেন নাকি বিজনেস?

Jugantor

যাইহোক আপনি যেহেতু টাকা পাচারের সন্দেহ করছেন তাই আমি ধরে নিচ্ছি আপনি আপনার অবস্থান পরিবর্তন করে আমার উদ্ভট দাবিটাকেই সমর্থন করছেন। আর যদি না করে থাকেন তাহলে দয়া আমার আগের মন্তব্যে করা মরিচ, পেঁয়াজ আমদানী বিষয়ক প্রশ্নটার উত্তর দেবেন এবং ১১০০ টাকা দরে কয়েক টন চাদপুর-বরিশালের ইলিশ কিনে দিবেন।

৭৯| ২৬ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৪:৩৭

মোঃ মাইদুল সরকার বলেছেন: পাইকারি বাজারে বরফছাড়া ইলিশ কিনে ধরা খেলাম। গত সপ্তাহে একটা মাত্র ইলিশ কিনলাম অনেক বেছে, দেখে শুনে। যাক ভাল পড়েছে, মাছটা কাটার পর টাকটা রক্ত ও ঘ্রাণ পেয়েছি। খেতেও দারুন লেগেছে।

২৬ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১৬

শেরজা তপন বলেছেন: ইলিশ, কা্টহাল, কতবেল, তরমুজ, বাতাবি লেবু এইসব কেনা বিরাট দিকদারির ব্যাপার!! :)

২৬ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:৪১

শেরজা তপন বলেছেন: লেখক বলেছেন: ইলিশ, কাঠাল, কতবেল, তরমুজ, বাতাবি লেবু এইসব কেনা বিরাট দিকদারির ব্যাপার!! :)

৮০| ২৬ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:১৪

বিদ্রোহী ভৃগু বলেছেন:
ইলিশ ইলিশ বরিশাল ঘাটা
খাব দিয়ে শর্ষে বাটা-
ইলিশ নিয়ে করে যে জুয়াচুরি
সে সত্তুরের গলে ফুটুক ইলিশ কাটা।

২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৮:৪২

শেরজা তপন বলেছেন: আহা এইমাত্র ছড়াটা কাটলেন নাকি ????
যাক আমার ইলিশ্নামায় আরেকটা ছড়া যোগ হল ভাই। ফের ধীরে ধীরে ব্লগে একটিভ হচ্ছেন দেখে ভাল লাগছে। তবে বিশেষ একজনের মন্তব্য ইন একটিভ করে রাখলে ভাল হয়।
চমৎকার ছড়া ভাল লাগল।

৮১| ২৬ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:২০

নিমো বলেছেন: আমি নই বলেছেন: বাংলাদেশের প্রতিটা পেপার পত্রিকায় পাইতেন, দরকার ছিল একটু জানার ইচ্ছা, গুগলে সার্চ দিলেই পারতেন।
ধন্যবাদ। তবে লেখকের ভাষ্যমতে প্রশাসন প্যাদানি দিয়ে ১০ ডলারে রপ্তানি করাচ্ছের কোন কেচ্ছতো পেলাম না।

আমি নই বলেছেন: কেমনে কি ভাই? এই কথাতো আমি বলতে পারি, কারন আমি ১১০০ টাকায় রপ্তানি মানতে পারছিনা (কারন ১১০০ টাকায় আমি কিনতে পারতেছিনা)। আপনার লজিকের সাথেতো এই কথা যায় না। আপনি পুর্ববর্তি মন্তব্যেও এই রকম সন্দেহ করেননি বরং আমার মন্তব্যকে উদ্ভট দাবি বলেছেন, তাইলে হঠাৎ করে ইউটার্ন কেন???
এখানে ইউটার্ণের কিছু নেই। লেখক সহ আপনাদের দাবি সরকার জোর করে ১০ ডলারে রপ্তানি করাচ্ছে। যার সত্যতা পাওয়া গেল না। তাহলে দুটো সম্ভাবনা থাকে হয় সরকার প্রনোদনা দিচ্ছে অথবা অসৎ ব্যবসায়ীরা রপ্তানি মূল্য কম দেখাচ্ছে।

আমি নই বলেছেন:আপনার কথার সারমর্ম হল পিসের মুল্য যতই হোক না কেন, কোটি পিস বা টনে কিনলে অর্ধেক বা অর্ধেকের কাছাকাছি মুল্যেই বেচা-কেনা হয়।
আমি কমে বেচার কথা বলেছি, তার মানে অর্ধেক বা অর্ধেকের কাছাকাছি মুল্যেই বেচা-কেনা হয় বুঝায় না।

আমি নই বলেছেন:আমি যেইনা আমাদের আমদানী বিষয়ে প্রশ্ন করলাম অমনি আপনার মাথায় টাকা পাচারের সন্দেহ ঢুকে গেল???

লেখক সহ আপনাদের দাবি সরকার জোর করে ১০ ডলারে রপ্তানি করাচ্ছে। যার সত্যতা পাওয়া গেল না। তাহলে দুটো সম্ভাবনা থাকে হয় সরকার প্রনোদনা দিচ্ছে অথবা অসৎ ব্যবসায়ীরা রপ্তানি মূল্য কম দেখাচ্ছে।

আমি নই বলেছেন:করবেন নাকি বিজনেস?
জ্বি, করব।

আমি নই বলেছেন:যাইহোক আপনি যেহেতু টাকা পাচারের সন্দেহ করছেন তাই আমি ধরে নিচ্ছি আপনি আপনার অবস্থান পরিবর্তন করে আমার উদ্ভট দাবিটাকেই সমর্থন করছেন।
জ্বি না, করছি না কারণ লেখক সহ আপনাদের দাবি সরকার জোর করে ১০ ডলারে রপ্তানি করাচ্ছে। যার সত্যতা পাওয়া গেল না। তাহলে দুটো সম্ভাবনা থাকে হয় সরকার প্রনোদনা দিচ্ছে অথবা অসৎ ব্যবসায়ীরা রপ্তানি মূল্য কম দেখাচ্ছে। মরিচ, পেঁয়াজ আমদানী বিষয়ক প্রশ্নটার উত্তর হল অন্য দেশের ব্যবসায়ীরী আমাদের মত অসৎ নয়। ১১০০ টাকা দরে কয়েক টন চাদপুর-বরিশালের ইলিশ কিনতে চাইলে যোগাযোগ করুন।

৮২| ২৬ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:২৪

পদাতিক চৌধুরি বলেছেন: ওরে বাবা! ইলিশ মাছের পোস্টে ৮০ টি কমেন্ট মানে ৮০ জনের লাইন। আমার ৮১ । প্রিয় তপন ভাই আমার পর্যন্ত কি আপনার এই ইলিশ অবশিষ্ট থাকবে? এক পিস যদি পাতে দেন তাহলে লইনে দাঁড়ালুম :)
ভূয়া ভাই যে দেখছি এখনো ইলিশের সন্ধান পায়নি। ওনার ভাগ্যে তাহলে একটিও অবশিষ্ট রইল না :)
এবার আসি পোস্ট প্রসঙ্গে। একজন মুক্তচিন্তার মানুষ স্বাধীন মত প্রকাশ করতেই পারেন।সেটা নিয়ে আবার পাঠকেরা নিজেদের মতামত দিবেন স্বাভাবিক। এতো বেশি কমেন্ট আলাদা করে আর কি বলব। তবে আপনার কিছু প্রতিমন্তব্য ভালো লেগেছে।

আমি গতকাল বাজারে গেছিলাম ওপারের ইলিশের খোঁজে। দেখলাম ভালোই আমদানি আছে পদ্মার ইলিশের( স্থানীয় ভাষায় বাংলা ইলিশ) সঙ্গে এপারের ডায়মন্ডহারবারের ইলিশের। এক কেজি সাইজের বাংলার দাম১৭০০ টাকা যেটা ডায়মন্ডহারবারের দাম ১৩০০ টাকা।আমি বাজার থেকে গন্ধ নিয়ে ফিরে এলাম। তবে খালি হাতে ফিরিনি। লোকাল কাতলা ২৫০ টাকা কেজি দরে ১ কেজি ৪০০ ওজনের একটি মাছ নিয়ে ফিরেছি। আমার পরিচিত এক উকিলবাবু এখন প্রায়ই বাংলা ইলিশ খাচ্ছেন।শুনেছি ডাক্তারবাবুরাও নাকি দুবেলা পাতে বাংলা না হলে খেতে পারেন না। তবে ছোট সাইজের বাংলা ইলিশও নাকি এসেছে।দুটি মিলে এক কেজি।৬৫০৭৯০ টাকায় পাওয়া যাবে। তবে আমার চোখে পড়ে নি। আমার এক কলিগের মুখে শুনেছি ওগুলোও বেশ সুস্বাদু।


২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৮:৪০

শেরজা তপন বলেছেন: আমি এত্তো এত্তো আর আত প্যাঁচ ঘোচ যুক্ত মন্তব্যের উত্তর দিতে অভ্যাস্ত নই। আশা করিনি এমন একটা পোস্টে এত মন্তব্য পাব তাও এই মন্তব্য খরার যুগে। যদিও ব্লগারদের নিজেদের মধ্যে একটু ক্যাচাল প্যাচাল লাগায় মন্তব্যের ধার ভার আকার বেড়েছে সেই ফাঁকে আমার সংখ্যা :) মন্দ নয়।
আচ্ছা বলুনতো কলকাতায় কি ৫/৬ শ টাকায় সুমুদ্রের ইলিশ মেলে? এটা নিয়ে বেশ তর্ক হচ্ছে।
আপনি বললেন ছোট বাংলাদেশি ইলিশ ৬৫০ থেকে ৭৯০ টাকা তাহলে নিশ্চিতভাবে সুমুদ্রের মাছ সে দাম হবেই। আপনার মন্তব্যের অপেক্ষায় ছিলাম। ওপারের সলিড লোক বলতে ভাই আপনাকেই চিনি। বার বার আপনার মন্তব্যের অপেক্ষা করেছি। আপনি এখানকার কিছু মন্তব্যের সুব্দর উত্তর দিতে পারবেন। এখানে অনেকেই আমাকে ভারত বিদ্বষী ভাবছে। আসলে কি আমার লেখেয় ভারত বিদ্বেষভাব ফুটে উঠেছে নাকি ইলিশের প্রতি বিশেষ ভালোবাসা?
বাংলাদেশের ইলিশ বাদেও অনেক কিছু আছে যেটা পশ্চিমবঙ্গের লোকেদের ভীষণ পছন্দের -কই সেসব নিয়েতো হুলস্থুল হয় না? আম নিয়ে যাক কয়েক লক্ষ টন। এদেশী অনেক কিছুই ওপারের বাঙ্গালেরা খাওয়ার জন্য উদ্গ্রীব হয়ে থাকে- যেগুলো চাইলেই আমরা উৎপাদন বাড়াতে পারি- কই সুগুলো আমদানী নিয়েতো উন্মাদনা হয় না।
এই লেখাটায় আপনি আগে আসলে খুব ভাল হোত জমত বেশ আর আমি চিপায় পড়তাম না এমন- মন চাইছিল কলকাতার বাজারে চলে যাই :)

৮৩| ২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১:৩৫

আমি নই বলেছেন: নিমো বলেছেন: ধন্যবাদ। তবে লেখকের ভাষ্যমতে প্রশাসন প্যাদানি দিয়ে ১০ ডলারে রপ্তানি করাচ্ছের কোন কেচ্ছতো পেলাম না।
১০ ডলারে যে রপ্তানি হচ্ছে সেটাইতো আপনি জানতেন না। যাইহোক প্রশাসনের প্যাদানির ব্যাপারে আমি কিছু জানি না, তবে কম মুল্যে কেন/কিভাবে/কোন উদ্দ্যেশে রপ্তানি হচ্ছে সেটা দেখার দায়িত্ব প্রশাসনের। আমরা সাধারন পাবলিক শুধু চায়ের দোকানে ঝড়ই তুলতে পারি।

নিমো বলেছেন: লেখক সহ আপনাদের দাবি সরকার জোর করে ১০ ডলারে রপ্তানি করাচ্ছে। যার সত্যতা পাওয়া গেল না।
আমি কোথায় বলেছি সরকার জোর করে ১০ ডলারে রপ্তানি করাচ্ছে?? আমি বলেছি রপ্তানি যদি করতেই হয় তাহলে লোকাল বাজারের চাইতে বেশি দরে রপ্তানি করা উচিৎ (লোকাল বাজারে সরবরাহ ঠিক রাখার জন্য সব দেশেই এটা করে)। উদাহরন: দেশের বাজারে পেঁয়াজের সরবরাহ বাড়াতে ভারত সরকার পেঁয়াজ রপ্তানির ওপর ৪০ শতাংশ শুল্ক আরোপ করেছে। সুত্র প্রথমআলো। এই শুল্কের কারনে ভারতকে ভিলেন বানানো বোকামি, ওরা দেশের কথাই আগে চিন্তা করবে, এটাই ঠিক।

নিমো বলেছেন: আমি কমে বেচার কথা বলেছি, তার মানে অর্ধেক বা অর্ধেকের কাছাকাছি মুল্যেই বেচা-কেনা হয় বুঝায় না।
কমেই বেচতে হবে কেন ভাই? মাছ কি পচে যাচ্ছে? উত্তরের মানুষ চাদপুর-বরিশালের মাছ পাচ্ছেনা।

নিমো বলেছেন: জ্বি, করব।
১১০০ টাকা দরে কিনে ১৪০০ টাকা পাইকারি সেল করেন, প্লানতো বলেই দিয়েছি।

নিমো বলেছেন:তাহলে দুটো সম্ভাবনা থাকে হয় সরকার প্রনোদনা দিচ্ছে অথবা অসৎ ব্যবসায়ীরা রপ্তানি মূল্য কম দেখাচ্ছে।
ইলিশ কি আমাদের বেশি হয়ে পচে যাচ্ছে যে সরকারকে প্রনোদনা দিয়ে রপ্তানি করতে হবে, কি আজব। অসৎ ব্যবসায়ীরা রপ্তানি মূল্য কম দেখাতেও পারে, এটা সম্ভব, তারা হয়ত সরকারকে ঠকানোর জন্য করতেছে কিন্তু আপনি কেন কম মুল্যে রপ্তানিকে সমর্থন করছেন?

নিমো বলেছেন: মরিচ, পেঁয়াজ আমদানী বিষয়ক প্রশ্নটার উত্তর হল অন্য দেশের ব্যবসায়ীরী আমাদের মত অসৎ নয়
আপনি নিজেইতো কম মুল্যে রপ্তানির পক্ষে তাহলে শুধু শুধু ব্যবসায়ীদের দোষ দিচ্ছেন কেন?

নিমো বলেছেন: ১১০০ টাকা দরে কয়েক টন চাদপুর-বরিশালের ইলিশ কিনতে চাইলে যোগাযোগ করুন
এই লাইনটাই বলে দেয় তর্কে জেতার জন্য আপনি কতটা মরিয়া, যুগান্তরের খবর অনুযায়ি পাইকারি বাজারে প্রায় ১৪০০ টাকা করে বিক্রি হচ্ছে, আপনি ১১০০ করে কোথায় পাবেন? নিজে বানাবেন? ব্যাবসা পরে, আগে লজিক্যাল হোন।

যুগান্তর পত্রিকার খবরের প্রথম কয়েক লাইন আপনার জন্য।
দেশের বাজারে প্রতি কেজি ইলিশের পাইকারি দর প্রায় ১৪শ টাকা। কিন্তু রপ্তানিকারকরা ১১শ টাকা কেজি দরে ভারতে ইলিশ পাঠাচ্ছে। প্রতি কেজিতে ৩শ টাকা লোকসান দিয়ে কীভাবে ভারতে ইলিশ পাঠানো হচ্ছে তা খুঁজতে নেমে মেলে চাঞ্চল্যকর তথ্য। ১১শ টাকা কেজি দরে যাওয়া ইলিশই কলকাতায় বিক্রি হচ্ছে ২ হাজার থেকে ২১শ টাকায়।

ভাল থাকবেন।

২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৮:৪৮

শেরজা তপন বলেছেন: সুপ্রিয় আমি নই,
আপনি বলেছেন,
যুগান্তর পত্রিকার খবরের প্রথম কয়েক লাইন আপনার জন্য।
দেশের বাজারে প্রতি কেজি ইলিশের পাইকারি দর প্রায় ১৪শ টাকা। কিন্তু রপ্তানিকারকরা ১১শ টাকা কেজি দরে ভারতে ইলিশ পাঠাচ্ছে। প্রতি কেজিতে ৩শ টাকা লোকসান দিয়ে কীভাবে ভারতে ইলিশ পাঠানো হচ্ছে তা খুঁজতে নেমে মেলে চাঞ্চল্যকর তথ্য। ১১শ টাকা কেজি দরে যাওয়া ইলিশই কলকাতায় বিক্রি হচ্ছে ২ হাজার থেকে ২১শ টাকায়।

~ চমৎকার সাপোর্টিং মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ।

৮৪| ২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:১০

জুন বলেছেন: গতকাল আমার কলিজার টুকরা আনন্দবাজার পত্রিকায় দেখলাম বাংলাদেশ থেকে যাওয়া ইলিশের নাকি ম্যালা দাম। তো সেই ইলিশ নাকি পাইকারি বাজারেই পরে আছে। দাদাবাবুরা সস্তার দীঘার ইলিশ কিনেই বাড়ি ফিরছে। তাদের আর এ নিয়ে কোন আফসোস নেই। তবে যে সব ব্যাবসায়ীরা দাও মারবে বলে বাংলাদেশ থেকে ইলিশ আমদানি করেছিল তাদের মাথায় হাত।
সুত্র আনন্দবাজার পত্রিকা, আমি নিজে যাচাই কর‍তে যাই নি শেরজা :(
অট : আমিও বেশি বড় আর প্যাচানো মন্তব্যর উত্তর দিতে --- যাই :-<

২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৪:১৩

শেরজা তপন বলেছেন: ফের সেই আনন্দবাজার!!! আপনারে এমনে ধোকা দিল তাঁরপরেও আপনি আনন্দবাজার ছাড়লেন না- আজিব!

একবার ধরা খাবার দরকার আছে। কারণ দুটো;
এক এদেশের মজুতদার, ফড়িয়া, দালালেরা যে বলে মাছের দাম বেড়েছে ভারতে রফতানীর জন্য সেটা প্রমানের জন্য আর
ওরা যেন এই মাছ নেয় - আমরা মন ভরে পকেট থেকে কাড়ি কাড়ি টাকা খসিয়ে খেতে পারি আরামসে!

সমস্যা নেই পদাতিক ভাই সাক্ষী। তিনি এখন চুল ছিড়ছেন।

৮৫| ২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:২৪

পদাতিক চৌধুরি বলেছেন: আমি এখন আবার বাজারে গিয়ে খোঁজ নিয়ে আসি দাম কমেছে কিনা..। আচ্ছা ভাবুন দেখি ১৭০০ টাকা কেজিতে ইলিশ কিনতে পারা কজনের পক্ষে সম্ভব। বাংলাদেশের প্রচুর পরিমাণে অর্থ চিকিৎসাখাতে এদেশে চলে আসে। কয়েকদিন আগে আনন্দবাজার পত্রিকার দেখলাম কলকাতার জ্যাকারিয়া স্ট্রীটের অর্থনীতি বাংলাদেশের উপর সম্পূর্ণ নির্ভরশীল। যেখানে বর্তমানে আশ্চর্যজনকভাবে ট্যুরিস্ট আগমন কমে যাওয়ায় এলাকার অর্থনীতি ভেঙে পড়েছে।
কলকাতার রুবি হসপিটালে্র পাশেও এরকম একটা ছোট বাংলাদেশ গড়ে উঠেছে। ইস্টার্ন বাইপাসে চিকিৎসা করাতে এসে দীর্ঘ সময় ধরে এখানে বাসা ভাড়া নিয়ে বাংলাদেশী পরিবারগুলো ভাড়া থাকে।এই এলাকার অর্থনীতি সম্পূর্ণ ভাবে বাংলাদেশের উপর নির্ভরশীল।
ভেলোর সি এসে সিতে চিকিৎসা করাতে যাওয়া ৬৫ শতাংশ বাংলাদেশী নাগরিকদের জন্য ওখানেও একটা বাঙালি পাড়া গড়ে উঠেছে। এখন একটা ছোট্ট দেশের এতোটা অর্থ যদি চিকিৎসা সেবা নিতে বিদেশে চলে যায় তাহলে সেই দেশের অর্থনীতিতে যে নেতিবাচক প্রভাব পড়বে তা আর বলার নয়।
এমতাবস্থায় বাংলাদেশ সরকার কিছুটা ভারসাম্য রক্ষা করতে নিজেদের আম, বস্ত্র,মাছ রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করে নিজেদের অর্থনীতিকে স্বাভাবিক রাখতে চেষ্টা করার মধ্যে একটা দায়বদ্ধতা থেকেই যায়।

ছোটবেলায় যখন গ্রামে ছিলাম দেখতাম আমার এক নানা যাবতীয় পোকা বেগুন গুলো বাড়িতে রাখতো কখনোবা গ্রামের হাঁটে নিয়ে যেতো।আর বাছাই করা ভালো বেগুন সুন্দর করে সুরক্ষিত করে দূরে শহরে নিয়ে যেতো।বলতো,শহরের বাবুরা টাটকা ঝকঝকে সবজি পছন্দ করে, টাকার দিকে দেখে না। গ্রামের হাঁটে এমন সুন্দর বেগুনের দাম না পাওয়ায় ওনার দূরে যেতে হয়। রপ্তানির ক্ষেত্রেও একটা দেশ নিশ্চয়ই ভালো গুনগুতমানের দ্রব্য বিদেশে রপ্তানি করবে এটাই স্বাভাবিক। সবক্ষেত্রেই উদ্দেশ্য বৈদেশিক মুদ্রা অর্জন। কাজেই এখানে অর্থনৈতিক স্বার্থ সর্বাগ্রে বলে আমার মত।

ভারতে ভিসা পেতে হলে চিকিৎসা সেবার জন্য যতো দ্রুত ভিসা মেলে ট্যুরিস্ট বা অন্য খাতে ভারত সরকার অতোটা আন্তরিক নয়।তার কারণ ভারত যে ভালোবেসে বেসে ভিসা দিচ্ছে তাই নয়। বরং জামাই আদর করে ভিসা দিচ্ছে চিকিৎসা সেবা নিতে আগ্রহী বিদেশিদের কাছ থেকে বৈদেশিক মুদ্রা অর্জন করতে।এই বিষয়গুলোর মধ্যে তাই প্রেম বা আবেগের কোনো স্থান নেই বলে আমার মত।আর এই বিষয়টি নিয়ে সুন্দর যুক্তিনিষ্ঠ আলোচনা করার জন্য আপনাকে ভারত বিদ্বেষী বলে গালমন্দ করা বিষয়বস্তু ফেলে ব্যক্তিকে নিয়ে আক্রমণ বলে আমার ধারণা।
যাইহোক সবকিছু স্পোটিংলি নিন।
ভালো থাকবেন।
শুভেচ্ছা আপনাকে।

২৯ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:৩৩

শেরজা তপন বলেছেন: আমি যতদুর জানছি ভারতের ভিসা এপ্লাই করলে এখন সময় এপ্রুভের জন্য সময় চাচ্ছে দুই থেকে তিনিমাস। অনেকেই অন্য প্রয়োজনে পাসপোর্ট উঠিয়ে নিয়ে আসছে। এমনকি চিকিতসার জন্যও দুই মাসের আগে হচ্ছে না। পরিচিতদের অনেকেই এই দীর্ঘোসুত্রতায় আটকে গেছে। আপনার কাছ থেকে অনেক নতুন নতুন তথ্য পাওয়া যায় ওপারের।
ভারতকে আমরা যে পরিমান টাকা দিয়ে আসি সেই পরিমান সেবা কখনোই পাই না- এখন যদি আমাদের সরকার রুলস করে ভারতে ভ্রমনে যেতে হলে সব্বাইকে নুন্যতম ২০ হাজার টাকা করে ট্যাক্স দিতে হবে তখন কি হবে আর সেই টাকা দিয়ে স্থানীয়ভাবে ভ্রমনে ভর্তুকি দেয়া হবে? কত এলাকায় ব্যাবসা চিকিৎসা বানিজ্য ও পর্যটন বানিজ্যে ধ্বস নামবে তাঁর ইয়ত্তা নেই।!
ভ্রমন চিকিৎসা ব্যাবসা বা অন্য কোন খাতে প্রতিবেশী বন্ধু রাস্ট্র হিসেবে ভারতে আমরা কোন কোনই সুবিধা পাই না। এই পরিমান ব্যাবসা আর ডলার যদি ভারত আমাদের দিত তাহলে খেলা দেখা যাইত।
আমি অবশ্যই ভারত বিদ্বেষী নই। ভারতীয় মুভি আমার ফেভারিট, ভারতীয় খাবার, ওখানকার শিল্প শিল্পী, প্রতিবেশ, পরিবেশ, সংস্কৃতি, বই সব আমার পছন্দের। তাহলে অপছন্দের কি হল। ওদের কিছু নিয়ম নীতি পছন্দ নয় বলে আমি ভারত বিদ্বেষী!!!!!!!!!!!!!!!!
আজব ভাই। ধন্যবাদ আপনার উপলব্ধীর জন্য।

৮৬| ২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:৩২

পদাতিক চৌধুরি বলেছেন: জুনাপুর ৮৪ নম্বর কমেন্ট দেখে নিজেই ধরা খেলাম।আপু একদম আমার মনের কথা বলেছেন। আনন্দ বাজার সঠিক লিখেছে। আমিও বাজারে গিয়ে বাংলা ইলিশের আমদানির অপেক্ষায় থাকি। কারণ বাংলা ইলিশ এলে দীঘা, রায়দিঘি বা ডায়মন্ডহারবের মতো স্থানীয় মাছের দাম অনেকটাই কমে যায়। কিন্তু দুর্ভাগ্যবশত গতকাল পর্যন্ত এপার ওপারের ফারাক ৪৫০ থেকে ৫০০ টাকার মধ্যে। আজকে এখন আবার বাজারে গিয়ে দেখি লোকাল মাছের দাম আরও কমেছে কিনা।

অস্বীকার করতে পারিনা যে অত দামের বাংলা কেনা আমাদের মতো সাধারণ মানুষের পক্ষে সম্ভব নয়।

২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৪:১৮

শেরজা তপন বলেছেন: আরে ভাই কি আছে আমরাতো তাঁর থেকে বেশী দামে নিজের দেশের জিনিস কিনছি। আপনারা সমান সমান দামেই পাচ্ছেন।
~ আপনাদের দেশের প্যাকেটজাত এই মালটা দেখেন ভাই। হিমালায়ান পিমক সল্ট। ওখানে দাম আধা কেজির এই প্যাকেট ৯০ টাকা। আমরা কিনছি ৬৭৫ টাকা দিয়ে । যে টাকা দিয়ে আপনি ওকানে ৫ কেজির পৌচ কিনতে পারেন!!!

৮৭| ২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:৪৮

করুণাধারা বলেছেন: কত যে অদ্ভুত মানুষ!! গোয়েবলিয়েন থিওরি অনুযায়ী মিথ্যা প্রচার করলেই কি তা সত্যি হয়ে যায়!! তথ্য প্রবাহের এই যুগে গুগল করলেই জানা যায় যে বাংলাদেশ থেকে ইলিশ ১০৯০ টাকা কেজি দরে কলকাতায় গিয়েছে। এখন এই সত্যের বিরুদ্ধে মিথ্যা প্রচারে নেমেছেন কয়েকজন ব্লগার!

কেন লোকশান দিয়ে ভারতে ইলিশ পাঠানো হচ্ছে, তার জবাব একজন এক কথায় দিয়েছেন, "আমার কাছে ঘরের চেয়ে পর ভালো!"

ইলিশ ভারতে ১০৯০ টাকা দামে যাচ্ছে, এরকম অনেক খবরের একটা লিংক দিলাম view this link জানি কোন গোয়েবল এটা দেখবেন না!!

আমার মন্তব্যের উপরের অংশটুকুর কোন জবাব দেবার দরকার নেই, কিন্তু নিজের অংশটুকুর অবশ্যই জবাব দেবেন। আমি জবাব পেলে ইলিশ কিনতে যাবো। খালি ঠকে যাচ্ছি।

ভালো ইলিশ বা আপনার বলা বরিশালের ইলিশ চেনার সহজ উপায় কী? আগে ইলিশ কিনতে গেলে মাঝে মাঝে পদ্মার ইলিশ বলে খারাপ স্বাদের ইলিশ দিলেও ভাজা করে খেয়ে আবার ইলিশ কিনে এনেছি। এখন এতো দাম দিয়ে ইলিশ কিনে যদি দেখি এগুলো কক্সবাজারের, তাহলে খুব কষ্ট হয়। আরেকদিন কেনার প্রস্তুতি নিতে নিতেই ইলিশের সিজন শেষ হয়ে যায়!! :(

২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৪:০৮

শেরজা তপন বলেছেন: চোখ টোখ কানকো ফুলোকো দেখবেন ( নম্বর এক)
মাথা ছোট( নম্বর দুই)
পিঠ ও ঘাড় মোটা( নম্বর তিন)
এই কয়টা শর্ত পুরণ করার পরে মাছ যত গোল টাইপের হবে তত ভাল ( পেটে গোল নয়- আকারে গোল)
বরফ ছাড়া মাছ চাপ দিয়ে দেখবেন নরম কি না। চাপ দেবার পরে দেবে থাকলে কিনবেন না। স্থিতিস্থাপকতা ভাল থাকবে। এ শর্ত সব মাছের ক্ষেত্রে।
মাছ বিক্রেতা সলিড কিনা সেইটা একটা ব্যাপার! বরিশালের অরিজিনাল কি না জেনে কিরা কসম কাটায় নেন।
শেষ শর্তসহ সবগুলো পুরনের পরে মাছ বিক্রেতা না পিটাইলে তাড়াতাড়ি মাছ কিনে বাড়ি এসে কেটে কুটে ধুয়ে রান্না করে ফেলুন।

৮৮| ২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:৫৪

নিমো বলেছেন: আমি নই বলেছেন: ১০ ডলারে যে রপ্তানি হচ্ছে সেটাইতো আপনি জানতেন না।
এটা কি জানতেই হবে ধরণের কোন তথ্য ? এটা না জানাতে কি বিরাট কোন অপরাধ হয়ে গেছে ? তাহলে সরকার বা প্রশাসন জোর করে ১০ ডলারে রপ্তানি করতে বাধ্য করছে বলে কৌশলী তথ্য প্রচার ঠিক কোন ধরণের গোয়েবলিয়েন থিওরি অনুযায়ী মিথ্যা প্রচারের অপরাধ ?

আমি নই বলেছেন: কমেই বেচতে হবে কেন ভাই?
আমি বলেছি সল্প সংখ্যায় বেচার চেয়ে বিশাল সংখ্যায় বেচলে দাম কম হবে। কিন্তু বেচতেই হবে বলেছি কি ? কথার মারপ্যাঁচ করলে অনেক কিছুই মনে হবে।

আমি নই বলেছেন: ইলিশ কি আমাদের বেশি হয়ে পচে যাচ্ছে যে সরকারকে প্রনোদনা দিয়ে রপ্তানি করতে হবে, কি আজব।
সেটা সরকারকেই জিজ্ঞাসা করুন কোন খাতে ঠিক কী কারণে প্রনোদনা দেয়া হয়। আবারও কথার মারপ্যাঁচ ! ভালো।

আমি নই বলেছেন: কিন্তু আপনি কেন কম মুল্যে রপ্তানিকে সমর্থন করছেন?
আমি কোন কিছুকেই সমর্থন করি নি বরং সরকার বা প্রশাসন জোর করে ১০ ডলারে রপ্তানি করতে বাধ্য করছে বলে গোয়েবলিয়েন থিওরি অনুযায়ী মিথ্যা কৌশলী তথ্য প্রচারের বিরোধিতা করেছি।

আমি নই বলেছেন: আপনি নিজেইতো কম মুল্যে রপ্তানির পক্ষে তাহলে শুধু শুধু ব্যবসায়ীদের দোষ দিচ্ছেন কেন?
আমি কোন কিছুর পক্ষে নই। বরং সরকার বা প্রশাসন জোর করে ১০ ডলারে রপ্তানি করতে বাধ্য করছে বলে গোয়েবলিয়েন থিওরি অনুযায়ী মিথ্যা কৌশলী তথ্য প্রচারের বিরোধিতা করেছি। ব্যবসায়ীরা দোষী তাই দোষ দিচ্ছি, নইলে লেখকের মত ক্লিন শিট দিয়ে দিতাম।

আমি নই বলেছেন: এই লাইনটাই বলে দেয় তর্কে জেতার জন্য আপনি কতটা মরিয়া
আমি আলোচনা করতে পছন্দ করি, তর্ক নয়। তাই হারা-জেতার কথা অবান্তর।

যুগান্তর পত্রিকার খবরের শেষ প্যারাটা আপনার জন্য। আপনিও ভাল থাকবেন। সরকার আলু-ডিমে ফেল কেবল ইলিশে পাশ দাম কমানোতে এই যদি হয় আপনাদের যুক্তি, তবে তালগাছটা অবশ্যই আপনাদের।

৮৯| ২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:০৯

আমি নই বলেছেন: @নিমো, এই পোষ্টাই দেয়া ১০ ডলারে ইলিশ রপ্তানি নিয়ে, সুতরাং আলোচনা করার আগে আলোচনার বিষয় বস্তু না জানা বা না বোঝা ফৌজদারি অপরাধ না হলেও বোকামিই বলা যায়।

কম মুল্যে রপ্তানির ব্যপারে আপনি যেমন দুটি সম্ভাবনার কথা বলেছেন সেখানে আর একজন ৩য় সম্ভাবনার কথা বলতেই পারেন, এবং আপনার দেয়া সম্ভাবনাগুলোর মতো সেটা হতেও পারে কারন দেশটা বাংলাদেশ। আর প্রনোদনা দেয়ার সম্ভাবনার কথা যেহেতু আপনি বলেছেন সেহেতু ব্যাখ্যা আপনারই দেয়া উচিৎ ছিল। আমি যা বলেছি তা যতটা সম্ভব ডিটেইলে বলেছি।

এর চাইতে সহজ ভাষায় বলা সম্ভব নয় তাই আর কিছু বলবনা, বললেই বলবেন কথার মারপ‌্যাচ। শেরজা ভাই ইলিশের দাম নিয়ে লিখেছেন এবং পোষ্টের সাথে ১০০% একমত, আাপনি আলু-ডিম নিয়ে লেখেন সেখানেও পাশে পাবেন। দেশের স্বার্থ সবার আগে।

৯০| ২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:২৭

আমি নই বলেছেন: @নিমো, একটা কথা বলতে ভুলে গেছি, ১০ ডলারে যে রপ্তানি হচ্ছে সেটাইতো আপনি জানতেন না। এই লাইনটা বলেছিলাম আপনার বলা "প্রশাসনের প‌্যাদানি" বিষয়ক লাইনের উত্তরে। মুল উদ্দেশ্য ছিল, প্রতিটা পেপার-পত্রিকায়-টিভি এবং ফেসবুকে বহুল আলোচিত হওয়া একটা বিষয় আপনি জানেন না, এই পোষ্টটি পড়েও হয়ত বিলিভো করেননি তাই প্রমান চেয়েছিলেন। আপনি জানেন না মানেই যে সম্ভব নয় এই ধারনা ভুল, এটাই বোঝাতে চেয়েছিলাম এই লাইনটা দিয়ে।

যাইহোক, ভাল থাকবেন।

২৯ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:০৭

শেরজা তপন বলেছেন: সুপ্রিয় ব্লগার আমি নই, দারুণ একটা প্রানবন্ত আলোচনার সুন্দর সমাপ্তি টানার ধন্য আন্তরিক ধন্যবাদ ও ভাল্বাসা, দয়াকরে আমার সর্বশেষ মন্তব্যটায় নজর বোলাবেন। ভাল থাকুন। ভবিষ্যতে এভাবে ব্লগটাকে আস্টেপৃষ্টে জড়িয়ে সবাইকে নিয়ে সব ভুলে শুধু ব্লগার পরিচয় নিয়ে থাকবেন।

৯১| ২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:৪২

নিমো বলেছেন: আমি নই বলেছেন:যাইহোক, ভাল থাকবেন।
আরে ধুর! আপনার সাথে কথা বলে মজা পেয়েছি। শেরজাকেও পছন্দ করি। ভিন্ন মতাদর্শের জন্যইতো ব্লগটাকে ভালোবাসি। আপনি পরিবার-পরিজন নিয়ে ভালো থাকুন।

২৯ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:০৫

শেরজা তপন বলেছেন: সবশেষ মন্তব্যের জন্য আন্তরিক ভালোবাসা ও ধন্যবাদ সুপ্রিয় ব্লগার নিমো - আমার করা সর্বশেষ মন্তব্যটা দেখার অনুরোধ রইল...

৯২| ২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:২৪

আদিত্য সিংহম বলেছেন: ফেসবুকে কোন এক ইন্ডিয়া বাংলাদেশ কম্বাইন্ড গ্রুপে কোশ্চেন করা হয়েছিল ইলিশ কত করে যাচ্ছে বর্তমানে? ১০০০-১৭০০ রুপি মার্জিনে ইলিশ বিক্রি হচ্ছিল। যা বাংলাদেশের খুচরা বাজারের সঙ্গে সমমানের বলা চলে। আমি চাঁদপুরের ছেলে। াছাড়া আড়তের ধারেকাছে আনাগোনা হয় প্রায়ই। বাংলাদেশের পাইকারি মার্কেটে মাছ বিক্রি হয় নিলাম পদ্ধতিতে। আর ভারত বাংলাদেশ মার্কেটে মাছ সম্পূর্ণ বিক্রি হয় জিটুজি তে।বিশাল সিন্ডিকেট চলে মাছ বাজারে। ওটা থাকলে মাছ ভারত পাকিস্তান যেখানে যাক না কেন সাধারণ মানুষের আয়ত্তের বাইরে থাকবে

২৯ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:১৯

শেরজা তপন বলেছেন: একটু খোলসা করে বলবেন প্লিজ বুঝতে কষ্ট হচ্ছে?


অ.ট. মন্তব্যের উত্তর দেরীতে দেবার জন্য দুঃখিত। আপনার একই মন্তব্য দুবার এসেছে -একটা মুছে দিলাম।

৯৩| ২৮ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:০৫

শেরজা তপন বলেছেন: সুপ্রিয় ব্লগার @ নিমো ও @ আমি নই সহ অন্যান্য ব্লগার,
এই পোস্টটা আমার ব্লগীয় জীবনে সবচাইতে ক্যাঁচালীয় ও অধিকতর চর্চিত পোষ্ট। এই পোস্টের পরিপ্রেক্ষিতে আরেখখানা পোষ্ট দিয়ে ব্লগে আমি সহ আরো কয়েকজন প্রায় ব্যানের মুখোমুখি পড়েছিলাম প্রায়। এই পোস্টের ফলশ্রুতিতে আমাকে ভারত বিদ্বেষী ট্যাগ সহ কিছুটা ধর্মীয় বিদ্বষের মুখেও পড়তে হয়েছে। একজন ব্লগার এটাকে গার্বেজ পোষ্ট হিসেবে আখ্যায়িত করেছেন। ব্লগীয় জীবনে আমি কখনো এমনতর বিরূপ পরিস্থিতির সম্মুখীন করিনি বলে মানসিকভাবে একটু এলোমেলো ও বিদ্ধস্ত হয়ে পড়েছিলাম; তাই অনেক মন্তব্যের উত্তর এড়িয়ে গেছি বা ঠিকঠাক উত্তর দেই নি। কখনো কখনো অন্য ব্লগারদের নিজেদের মধ্যে বাক-বিতণ্ড দেখে ভয় ধরে গিয়েছিল আমার কারনে তাদের মধ্যে সম্পর্কের অবনমন হয় কিনা ভেবে!!!! তবে তাদের আলোচনায় আমি নিজে নাক না গলিয়ে শেষ পর্যন্ত ধৈর্য ধরে দেখে শেষ যাবার চেষ্টা করে গিয়েছি।
প্রিয় @নিমো ও @ আমি নই ,
অবশেষে প্রমানিত হল যে আমরা যেই মত ও পথের হই না কেন আমরা একই পরিবারের বাসিন্দা। এক ঘরে বাস করলে ঠোকাঠুকি লাগবেই। গাজীসাহেব আমার পোস্টটাকে গার্বেজ বলায় আমি কষ্ট পেয়েছি সত্য কিন্তু কিন্তু তিনি যদি একবার আমার মাথায় হাত বুলিয়ে বলেন 'দুঃখিত ভ্রাতা' তবে আমি সব কষ্ট মুহুর্তেই ভুলে যাব।
@ আমি নই আপনার শেষ কথা~ ' যাইহোক, ভাল থাকবেন।'
আর @ নিমোর~ ' আরে ধুর! আপনার সাথে কথা বলে মজা পেয়েছি। শেরজাকেও পছন্দ করি। ভিন্ন মতাদর্শের জন্যইতো ব্লগটাকে ভালোবাসি। আপনি পরিবার-পরিজন নিয়ে ভালো থাকুন।'
আমার চোখে পানি এনে দিয়েছে। ~ যাঃ শালা এই বয়সে এত আবেগী হলে হয়।


সকল ব্লগার বৃন্দের উদ্দেশ্যে, ভাল থাকবেন।
আসেন মত পার্থক্য থাকবে। দল মত দর্ম জাত পাত সব কিছু নিয়ে ঝগড়া হবে তুমুল কিন্তু এক জায়গায় আমরা সবাই একাট্টা থাকব যে, আমরা সবাই ব্লগার! এই শেষ কথা।

৯৪| ৩০ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:০২

আরোগ্য বলেছেন:
আরে বাহ্ বহু দিন পর কোন পোস্টে এতো মন্তব্য দেখলাম। ইলিশ বলে কথা। অভিনন্দন শেরজা ভাই। আবারও আসলাম নিচের লিংকটা শেয়ার দিতে। সময় করে দেখে নিবেন।
ইলিশ রহস্য

০৩ রা অক্টোবর, ২০২৩ বিকাল ৪:২৩

শেরজা তপন বলেছেন: দুঃখিত মন্তব্যের উত্তর দেরিতে দেবার জন্য।
হ্যাঁ আমিও এই জীবনে প্রথমবার এতবেশী মন্তব্যে সিক্ত হলাম!
আপনার লিঙ্কে গিয়ে গিয়ে ধাক্কা খেলাম; পিনাকির কথার স্টাইল আমার পছন্দ হয় না। তবে অনেক অপ্রিয় সত্য কথা বলেন এটা ঠিক।
পুরোটা শুনব অবশ্যই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.