নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি শিহাব আহমেদ। লেখাপড়া করেছি, কম্পিউটার সাইন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং এ। টেকনিক্যাল বিষয়গুলো নিয়ে পড়াশোনা করতে ভাল লাগে। সে ভাল লাগার আলোকে যা জানি তা অন্যকে জানিয়ে দিয়ে অভিভূত করতে ভালবাসি। ভাল লাগা আর ভালবাসার সংমিশ্রণ ঘটাতে সামুতে আগমন।

শিহাবআহমেদ

টেকনিক্যাল ব্লগ লেখক

শিহাবআহমেদ › বিস্তারিত পোস্টঃ

নেটওয়ার্কিং প্রফেশন এর গোড়ার কথা | নেটওয়ার্কিং প্রফেশন হিসেবে পছন্দ করলে যা যা জানতে হবে | প্রথম পর্ব

১৩ ই আগস্ট, ২০১৮ রাত ১২:২১



প্রফেশন হিসেবে যেকোন পেশা বা যেকোন স্কীল শিখে নিতে হলে সে স্কিল এর বেসিক থাকা একান্ত জরুরী। কোনো একটা প্রফেশন এর কি কি কোর্স টপিক্স বিদ্যমান, কি কি শিখতে হবে, সেগুলো শেখার জন্য আমাদের কোন কোন ক্রমধারা মেইনটেইন করতে হবে, সেগুলোও জানা অপরিহার্য। আজকে আমরা কম্পিউটার নেটওয়ার্কিং প্রফেশন এর একদম গোড়ার দিককার কিছু তথ্য জেনে যাব, ইনশাআল্লাহ্। এইটা জেনে আমরা আমাদের লক্ষ্য-উদ্দেশ্য সম্পর্কে একটা পরিস্কার ধারণা পাবো, আশা করা যায়।

শুরু করার আগে কয়েকটি বিষয় সম্পর্কে পরিস্কার হওয়া ভাল।

প্রথমত কয়েকটি প্রশ্নের উত্তর সম্পর্কে পরিস্কার হবো, সেগুলো হলঃ

১। নেটওয়ার্কিং কি?
২। নেটওয়ার্ক কি?
৩। কিজন্য নেটওয়ার্কিং শিখবো?
৪। নেটওয়ার্কিং কোনো করা হয়ে থাকে?
এছাড়া জানবো, ভেন্ডোর কি? এবং নেটওয়ার্কিং প্রফেশনে ভেন্ডোর এর গুরুত্ব কতোটুকু?


নেটওয়ার্কঃ দুই বা তারচেয়ে বেশি সংখ্যক কম্পিউটার যখন ইনফরমেশন অথবা রিসোর্স শেয়ার এর উদ্দেশ্য নিয়ে একে অন্যের সাথে সংযুক্ত থাকবে, তখন সেই সংযুক্ত কম্পিউটার সমূহ কে আমরা নেটওয়ার্ক বলে সম্বধণ করতে পারি। এ সংযোগ হতে পারে, তার বা ক্যাবল ব্যবহার করে যাকে ইংরেজিতে বলা যায় "Wired Connection" কিংবা হতে পারে তার বা ক্যাবল ছাড়া সংযুক্ত কম্পিউটার সমূহ, যাকে আমরা ইংরেজিতে বলে থাকি "Wireless Connection" ।

আর নেটওয়ার্কিং হল এই কানেকশন বা সংযোগ স্থাপনের প্রক্রিয়া বা পদ্ধতি।

কিজন্য নেটওয়ার্কিং শিখবেন তা নেটওয়ার্ক এর সংজ্ঞা থেকে অলরেডি প্রাথমিক ধারণা চলে আসার কথা। আমরা নেটওয়ার্কিং শিখবো, ইনফরমেশন কিংবা রিসোর্স (ডিভাইস) শেয়ার করার উদ্দেশ্য নিয়ে। আসেন কয়েকটা বাস্তব উদাহারণের মাধ্যমে বিষয়গুলো বোঝার চেষ্টা করি।

ধরেন আপনার অফিসে আপনারা ১০০ জন কলিগ আছেন, প্রত্যেকজনের জন্য দেওয়া হয়েছে একটি করে কম্পিউটার। আপনাদের প্রত্যেকদিনই কিছু না কিছু প্রিন্ট করার দরকার হয়ে থাকে, ধরে নিলাম প্রতি জন, দিন ১ পেজ করে প্রিন্ট করে থাকেন। এ প্রয়োজন অনুভব করে কম্পানি আপনাদের একটি করে প্রিন্টার দিতে চাইল। আচ্ছা এখন ভাবুন তো, প্রতিজনকে বাজারের সবচেয়ে কম দামি প্রিন্টারটাও যদি একটা করে দিতে যায়, সেক্ষেত্রে কতো বেশি খরচ হতে পারে? ২ হাজার টাকা মূল্যের প্রিন্টার বরাদ্দ করতে চাইলেও পুরো ২ লক্ষ টাকার খরচা আর যদি কম্পিউটার এর সংখ্যা হয় ১০০০ বা আরো বেশি? তাহলে তো কম্পানি পথে বসার যোগাঢ়। তাই নয় কি?

আচ্ছা এখন যদি এমন কোনো উপায় থাকে যে, মাত্র ১ টা প্রিন্টার দিয়েই পুরো অফিসের সবগুলো কম্পিউটার ব্যবহারকারীর প্রয়োজন মিটবে, তাহলে ব্যাপারটা কেমন হয়? নিশ্চয় সেটা খুবই ইফিসিয়েন্ট এবং খুবই কাঙ্খিত একটা সুবিধা। আর হ্যা এই সুবিধা নেটওয়ার্কিং মাধ্যমে আমরা পেতে পারি।

আবার মনে করেন, আপনারা যে অফিসে চাকরি করেন। সেখানে ইন্টারনেট সুবিধা ভাল নেই। যা আছে তা দিয়ে খুবই বেসিক কাজ ছাড়া বড় কোনো কাজ ধীর গতির ইন্টারনেট ব্যবস্থার জন্য করা যায় না। তাহলে এখন যদি আপনাদের প্রত্যেকদিনই কিছু সফ্টওয়্যার ডাউনলোড করার দরকার পড়ে? কিংবা কম্পানির ইম্প্লয়িদের মধ্যে কোনো ফাইল আদান-প্রদানের দরকার পড়ে? সেক্ষেত্রেও এই নেটওয়ার্কিং আপনার এ সমস্যা থেকে বের করে আনবে। অর্থাৎ আপনি নেটওয়ার্কিং এর মাধ্যমে যাবতিয় শেয়ারিং এর কাজ করতে পারবেন। আর ইন্টারনেট সম্পর্কে আমরা কে না জানি না। আমরা জানি, ইন্টারনেট আমাদের কিভাবে কতো রকমের তথ্য শেয়ার এর সুবিধা দিয়ে যাচ্ছে। এ সবই হচ্ছে নেটওয়ার্কিং এর মাধ্যমে।

উপরোক্ত আলোচনা থেকে ৪ নং প্রশ্নের উত্তরও আমাদের কাছে পরিস্কার হয়ে গেছে আশা করা যায়।

এখন আমরা জানবো ভেন্ডর সম্পর্কেঃ

ভেন্ডোর বা vendor: ভেন্ডোর হল ডিভাইস মেনুফেকচারার। যে সব কম্পানি ডিভাইস তৈরি করেন তাদেরই বলা হয় ভেন্ডোর। এই ডিভাইসগুলো হতে পারে, সার্ভার, রাউটার, সুইচ, স্টোরেজ ডিভাইস, নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড, ইত্যাদি। এইসব ভেন্ডোর কম্পানিগুলো IEEE থেকে রেজিস্ট্রেশন নং নিয়ে ডিভাইস মেনুফেকচার করে।

নেটওয়ার্কিং ডিভাইসগুলোর ক্ষেত্রে ভেন্ডোর কম্পানি প্রায় কয়েক শ। নেটওয়ার্কিং ভেন্ডোর এর মধ্যে Cisco, Juniper, MikroTik, Netgear, D-Link, TP-Link, এর ভেন্ডোর উল্লেখযোগ্য। এরকম প্রত্যেকটা ভেন্ডোর কম্পানিরই আলাদা আলাদা নেটওয়ার্কিং এর কোর্স আছে। আজকে আমরা আলোচনা করব Cisco এর কোর্সগুলো নিয়ে। এরকম কয়েক শ ভেন্ডর এর মধ্যে কেনোই বা আমরা Cisco এর ভেন্ডোর নিয়েই প্রথমে বলতে যাচ্ছি? কারণ হল, Cisco এর ভেন্ডর এর চাহিদাই সবচেয়ে বেশি এবং এই ভেন্ডোর সম্পর্কে জানতে পারলে অন্যান্য ভেন্ডোর গুলোতেও সুবিধা পাওয়া যায়, সেইসাথে এই ভেন্ডোর এর জনপ্রিয়তাও অন্যান্য ভেন্ডরগুলোর চেয়ে বেশি। বলা হয়ে থাকে, নেটওয়ার্কিং এর শুরু থেকে শেষ পর্যন্ত যদি কেউ জানতে চায় তাহলে Cisco's Vendor is Better, Cisco তাদের Research & Development এর মাধ্যমে তাদের কোর্সগুলোকে এমন একটা পর্যায়ে নিয়ে গেছে যে, বলা হয় Cisco এর কোর্সগুলো সম্পর্কে জানলে আপনি নেটওয়ার্কিং এর ভাল একটা লেভেলের জ্ঞান অর্জন করতে পারবেন। এই ভেন্ডোর সম্পর্কে জানলে আমরা অন্যান্য ভেন্ডোর নিয়েও কাজা করতে পারব। এমনকি এমনও দেখতে পাওয়া যায় যে, অন্যান্য ভেন্ডরগুলোর জব সার্কুলারে বলে দেওয়া থাকে, Cisco Vendor is Preferable, অর্থাৎ অন্যান্য ভেন্ডোর কম্পানিগুলোও Cisco এর উপর ভরসা রাখে। আর এজন্যই আমরা Cisco এর ভেন্ডোর কোর্সগুলো নিয়ে প্রথমে জানতে যাচ্ছি।



উপরের এই লগোটি হল Cisco এর অফিসিয়াল লগো। আমরা যদি Cisco এর সার্টিফিকেশন নিই সেক্ষেত্রে এই লগো সেখানে দেখতে পাবো। আমরা কোনো স্কীল শেখার আগে কিছু Historical Information জেনে থাকি। এ জেনে নেওয়ার কারণ এবং উদ্দেশ্য হল বেসিক সম্পর্কে পরিস্কার থাকা। যেহুতু Cisco এর কোর্স নিয়ে জানতে যাচ্ছি তাই এর সম্পর্কে একেবারে গোড়ার কিছু তথ্য আমাদের জানতেই হবে। যা আমাদের প্রফেশনাল ইন্টারভিউ বিশেষ সুবিধা দিয়ে থাকবে।

Cisco ভেন্ডর আজ থেকে প্রায় ৩৪ বছর আগে, ১৯৮৪ সালের ডিসেম্বর মাসে প্রতিষ্ঠিত হয়। অর্থাৎ Cisco এর যাত্রা অন্যান্য ভেন্ডর এর তুলনায় খুব বেশি সময় এর না। এতো অল্প সময়ের মধ্যেই Cisco তাদের সার্ভিস এর মাধ্যমে এতো জনপ্রিয় একটা ভেন্ডর কম্পানিতে পরিণত হয়েছে। এর জনপ্রিয়তা এখন এতোই বেশি যে, Cisco এখন সবচেয়ে শীর্ষ তালিকার ভেন্ডর কম্পানি। Cisco ভেন্ডর, Ranking ১ নং এ আছে। আর দ্বিতীয় Ranking যে আছে তার সাথে Cisco দুরুত্ব এতোই বেশি যে, Cisco যেটা ৫ বছর আগে তৈরি করে ঐ টা এই কম্পানি বানাই ৫ বছর পরে। তাহলে বোঝায় যাচ্ছে Cisco কেনো এতো জনপ্রিয় হয়ে উঠেছে। Cisco এর হেড অফিস এখন পর্যন্ত San Francisco, California, U.S এ। দুজন মিলে Cisco প্রতিষ্ঠা করেন, তারা হলেন, Leonard Bosack এবং Sandy Lerner। আর মজার ব্যাপার যে, এই দুজন আবার পরস্পর স্বামী-স্ত্রী। এলাকা ভিত্তিক নেটওয়ার্ক সুবিধা দিতে গিয়ে এই Cisco কম্পানি প্রতিষ্ঠা করা হয়। ঐখান থেকেই বিস্তার লাভ করতে করতে আজকে এই পর্যায়ে এসে পৌছাছে। এখন এমন কোনো সেক্টর নাই যেখানে Cisco এর প্রডাক্ট পাওয়া যায় না। যেমন ধরেন, যতো ধরণের নেটওয়ার্কিং ডিভাইস আছে, যতো ধরণের নেটওয়ার্ক ম্যানেজমেন্ট ডিভাইস আছে সব সেক্টরে তাদের প্রডাক্ট পাওয়া যায়।

Cisco, এই নামটা সম্পর্কে এখন কিছু কথা জানবো। এই নামটা কোথা থেকে আসছে? আমরা উপরের আলোচনায় ইতিমধ্যে জেনেছি Cisco প্রতিষ্ঠিত হয়েছিল San Francisco শহরে, এই Fran'cisco' শব্দের শেষ পাঁচটা অক্ষর নিয়েই আসলে এই cisco এর নামকরণ। আর cisco লগোটারও ইতিহাস আছে। এই লগোটা টা San Francisco শহরের একটা ব্রিজের প্রতিচ্ছবি। এই cisco এর কনসেপ্ট টা যখন প্রতিষ্ঠাতার মাথায় আসে, তখন তারা দাড়িয়ে ছিলেন এই ব্রিজের উপর, এই ব্রিজের নাম গোল্ডেন গেট ব্রীজ। এভাবেই cisco এর নামকরণ এবং এর লগো নির্ধারিত হয়েছিল।

Cisco Vendor একটা সময় পর অনুধাবন করলো, তাদের এই ডিভাইস গুলো পরিচালনা করার জন্য তো কিছু দক্ষ ইঞ্জিনিয়ার প্রয়োজন। এরকম দক্ষ ইঞ্জিনিয়ার যদি তারা বানাতে পারে তাদের ডিভাইসগুলো খুব ইফিসিয়েন্টলি তারা রান করাতে পারবে, সার্ভিসিং ওয়ারিন্টি কম প্রয়োজন হবে, এই অনুধাবনের পরিপেক্ষীতে তারা চিন্তা করে তাহলে একটা কোর্স ডিজাইন করা যাক, যাতে করে তারা নেটওয়ার্ক ডিভাইস গুলো সম্পর্কেও জানতে পারে একই সাথে তারা যেন cisco এর ডিভাইসগুলোও স্মুথলি চালাতে সক্ষম হয়। এ লক্ষ্য কে সামনে রেখেই তারা প্রথমে কোর্স launch করে। নেটওয়ার্কিং যতো গুলো সেক্টর আছে সবগুলো সেক্টরের জন্য তাদের আলাদা আলাদা কোর্স আছে। প্রত্যেকটা সেক্টরের কোর্সগুলোও আবার তিনটি করে ভাগে বিভক্ত। সেগুলো হলো Cisco Certified Network Associate (CCNA), Cisco Certified Network Professional (CCNP) & Cisco Certified Internetwork Expert (CCIE)।



নেটওয়াকিং এ মোট পাঁচটা সেক্টর আছে। সেগুলো হলঃ রাউটিং সুইচিং, ডাটা সেন্টার, ভয়েস, সিকুউরিটি এবং ওয়্যারলেস। এই পাঁচটা সেক্টরের প্রত্যেক এরই উপরোক্ত তিনটি করে লেভেল, সিসিএনএ, সিসিএনপি এবং সিসিআই্ই। এই পাঁচটা ট্রাকের মধ্যে আমরা আজকের আলোচনায় থাকবে রাউটিং সুইচিং অংশের সিসিএনএ অংশ। এই কোর্সকে আমরা লিখবো, CCNA (R/S) এভাবে। এক্ষেত্রে কেউ যদি শুধু সিসিএনএ বলে তবে বোঝা যাবে না কোন ট্রাকের সিসিএনএ। সেক্ষেত্রে এভাবে লিখলে বোঝা যাবে যে রাউটিং সুইচিং এর সিসিএনএ। আশা করি বিষয়টা পরিস্কার হয়েছে।

CCNA (R/S) এই ট্রাকটা নেটওয়ার্কিং এর জেনারেল ট্রাক। নেটওয়ার্কিং এ স্পেশালিস্ট হতে গেলে প্রথমে তো জেনারেল বিষয়গুলো সম্পর্কে জানতে হবে। সেক্ষেত্রে এই কোর্স টা হল, নেটওয়ার্কিং এর একেবারে বেসিক কোর্স, এইটা কমপ্লিট করার পর নেটওয়ার্ক স্ট্যাবলিশড করতে যা যা দরকার ঐগুলো সম্পর্কে একটা পরিস্কার ধারণা পাওয়া যাবে, বেসিক কনফিগারেশন সম্পর্কে জানা যাবে, যে ডিভাইসগুলো ব্যবহৃত হবে ঐসব ডিভাইসের প্রাথমিক সিকুউরিটি সম্পর্কে ধারণা পাওয়া যাবে। আপনি যদি নেটওয়ার্কিং এর অন্যান্য ট্রাকেও যেতে চান সেক্ষেত্রেও এই রাউটিং সুইচিং এর সিসিএনএ কোর্স আপনাকে উপকৃত করবে। যেমন ধরেন, আপনি সিকুরিটি ট্রাকে যাবেন, রাউটারের সিকুউরিটি নিয়ে কাজ করবেন, এখন যদি আপনি রাউটার সম্পর্কে নাই জানেন সেক্ষেত্রে তার সিকুউরিটি নিয়ে কিভাবে কাজ করবেন? আবার ধরেন, ওয়্যারলেস ট্রাকে যাবেন, তখন সেক্ষেত্রে ওয়ার দিয়ে কিভাবে কাজ করতে হয় সেটা তো আপনাকে আগে জানতে হবে। নাহলে ওয়্যারলেস নিয়ে কিভাবে কাজ করবেন? এইজন্য আমি রাউটিং সুইচিং এর সিসিএনএ নিয়ে শুরু করছি। আপনি রাউটিং-সুইচিং এর সিসিএনএ করে যেকোন ট্রাকের সিসিএনপি কোর্স শুরু করতে পারবেন। তবে সিকুউরিটি ট্রাকের ক্ষেত্রে রাউটিং-সুইচিং এর সিসিএনএ করে আবার সিসিএনপির সিসিএনএ করা রিকমেন্ডেড।

আজকে এ পর্যন্তই। আগামীদিন এরপরের অংশ নিয়ে আরো বিস্তর আলোচনা করার চেষ্টা করব, ইনশাআল্লাহ। আগামীদিনের আলোচনায় আমরা নেটওয়ার্কিং এর প্যাথ এ্যানালাইসিস এর আরো একটু গভীরে গিয়ে এর সম্পর্কে বিস্তারিত জানার ও বোঝার চেষ্টা করবো।




মন্তব্য ১৩ টি রেটিং +২/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ১৩ ই আগস্ট, ২০১৮ সকাল ৯:৫৩

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: স্বাগতম ‌। শুভ ব্লগিং।

১৩ ই আগস্ট, ২০১৮ সকাল ১০:২৫

শিহাবআহমেদ বলেছেন: ধন্যবাদ :)

২| ১৩ ই আগস্ট, ২০১৮ দুপুর ১:৩৭

রাকু হাসান বলেছেন:


শুভ ব্লগিং ,সামুতে স্বাগতম জনাব । শুভ ব্লগিং ,সামুতে স্বাগতম জনাব ।

আপনার পোস্টটি যথষ্টে তথ্যবহুল ্ খুব ভাল লাগলো । কোথায় শেখা যাবে ,খরচ এসব থাকলে ভাল হত । আগামি পর্বে পাব আশা করছি । আমি চাই আপনি খুব তাড়তাড়ি প্রথম পাতায় সুযোগ পান । শুভকামনা থাকলো ।

১৩ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:১০

শিহাবআহমেদ বলেছেন: শুভ কামনার জন্য কৃতজ্ঞতা। :)

শেখার জন্য রাজধাণী ঢাকায় বেশ কয়েকটি প্রতিষ্ঠান রয়েছে। তন্মধ্যে নিউ হরিজন কম্পিউটার লার্নিং সেন্টার, সিএসএল এবং লিকাক্স পাঠশালা উল্লেখ যোগ্য।

তবে আমি এখানে চেষ্টা করব, পাঠককে যেন পয়সা খরচ করে সেসব প্রতিষ্ঠানে যেতে না হয়। কমপক্ষে বেসিক এর জন্য তো নয়ই।

৩| ১৩ ই আগস্ট, ২০১৮ রাত ১০:৫৩

ভাইয়ু বলেছেন: ভাই তো মনে হয় কম্পিউটার সাইন্সে আমাদের ইঞ্জিনায়ার বানাইয়া তবেই ক্ষান্ত দিবেন ৷ :D
অনেক অনেক শুভকামনা রইলো ৷
লেখালেখি চলুক অবিরাম ৷
হ্যাপি ব্লগিং....

১৩ ই আগস্ট, ২০১৮ রাত ১১:০৬

শিহাবআহমেদ বলেছেন: জ্বি ইনশাআল্লাহ্, ধন্যবাদ ভাই :)

৪| ১৪ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:৪০

কাওসার চৌধুরী বলেছেন:



শুভ ব্লগিং................

১৫ ই আগস্ট, ২০১৮ রাত ১২:৫১

শিহাবআহমেদ বলেছেন: ধন্যবাদ জনাব :)

৫| ২০ শে আগস্ট, ২০১৮ বিকাল ৪:২৩

স্রাঞ্জি সে বলেছেন:


হ্যাপি ব্লগিং.......@

৬| ১২ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১:০২

রাকু হাসান বলেছেন:

ইউটিঊভ চ্যানেলেও টিউটোরিয়াল বানাতে পারেন ,ব্লগ লেখার সাথে সাথে ,নতুনরা আরও উপকৃত হবে । শুভকামনা ।

১২ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:৩২

শিহাবআহমেদ বলেছেন: ধন্যবাদ, সুন্দর পরামর্শ দেওয়ার জন্য। ইনশাআল্লাহ প্রয়োজনে ই্উটিউবেও টিউটোরিয়াল দেওয়া শুরু করবো। :)

৭| ১৪ ই জানুয়ারি, ২০১৯ রাত ১:১৮

সাববি০০৯ বলেছেন: COMPTIA A+,COMPTIA N+ বলতে কি বুজাই?কিভাবে শিখা যাবে?নতুনদের জন্য কম্পিউটার নেটওয়ার্কিং পুরনাজ্ঞভাবে শিখার গাইডলাইন টা কি হতে পারে???কোণটার পর কোণটা শিখা উচিৎ কোনগুলা শিখা দরকার রোডম্যাপটা কি হওয়া উচিৎ ,বিস্তারিত বললে অনেক উপকার হই কারন বাংলাই এই সম্পর্কিত সাপোর্ট অনেক কম আর এলোমেলোভাবে কাজ শিখলে আগানো যাই না।

০৮ ই নভেম্বর, ২০১৯ রাত ১১:২৫

শিহাবআহমেদ বলেছেন: COMPTIA A+ হলো হার্ডওয়্যার অর্থাৎ কম্পিউটার এর বাহ্যিক অংশ গুলা অদৃশ্যমান অর্থাৎ সফ্টওয়্যার এর সাথে কিভাবে কানেক্ট হয়ে একটা পূর্ণাঙ্গ ইন্সট্রাকশনকে আঞ্জাম দেয় সে বিষয়ে বিস্তারিত শিখায়। ননটেকনিক্যাল ব্যক্তি অর্থাৎ কম্পিউটার নিয়ে যারা পড়াশোনা করছেনা তারা শুরুতে এই কোর্স টা করে নিলে পরবর্তীতে বিশেষ সুবিধা অনুভব করবে। কোর্স টা সম্পর্কে
জানতে এই লিংক ভিজিট করতে পারেন। এখানে এই কোর্স এর সিলেবাস দেওয়া আছে।

https://www.edusum.com/comptia/220-901-a-plus-exam-syllabus

COMPTIA N+ ও একই ভাবে নেটওয়ার্কিং বেসিক কোর্স। নেটওয়ার্কিং এ যাদের একেবারেই ধারণা নেই তাদের COMPTIA A+ এর পর এ কোর্সটা করে নেওয়া ভাল। বিস্তারিত জানতে COMPTIA N+ এর সিলেবাস এর লিংক নিচে দিয়ে দিলাম।

https://www.edusum.com/comptia/comptia-network-plus-n-plus-exam-syllabus

বাংলাদেশে এতো সামু ব্লক থাকায় উ্ত্তর দিতে এতো টা বিলম্ব হলো। দুঃখিত :(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.