নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শাখামৃগ শিশির এর ব্লগ :)

ও রে যাব না আজ ঘরে রে ভাই, যাব না আজ ঘরে । ওরে, আকাশ ভেঙে বাহিরকে আজ নেবরে লুট ক'রে- যাব না আর ঘরে।

শিশির ডি শাখামৃগ

হাজারো প্রতিভাবান ব্লগারদের ভিড়ে প্রতিভাশুন্য এক ব্লগারের জীর্ণ ব্লগ

শিশির ডি শাখামৃগ › বিস্তারিত পোস্টঃ

শাহবাগ :: কয়েকটি প্রশ্ন :: উত্তর আবশ্যক :|

১৯ শে মার্চ, ২০১৩ দুপুর ১২:১৭

শাহবাগ নিয়ে মাথায় কয়েকটা প্রশ্ন আসছে, যুক্তি দিয়ে উত্তর দিলে উপকৃত হব, অন্তত এতে আমার কিছু ভুল ধারনা কিছুটা হলেও কমবে।



✻ শাহবাগের আন্দোলনের প্রথম বেশ কিছুদিন তরুণদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহন দেখা গিয়েছিল, দিন-রাতের বাঁধ ভেঙ্গে মুলত এই তরুণরাই জামাতি অহর্নিশদের চিরতরে নির্মূল করার স্বপ্ন আমাদের দেখিয়েছিল। তারুন্যের শক্তির কারনেই সরকার কাদের মোল্লার ফাঁসির আপিল করার জন্য আইন পরিবর্তন করতে বাধ্য হয়।

কিন্তু, এমন একটা অসাম্প্রদায়িক আন্দোলনকে কেন সাম্প্রদায়িক আন্দোলনে রুপ দেওয়া হল? কেন আজ গনজাগরন মঞ্চে তরুণদের সেই স্বতঃস্ফূর্ত অংশগ্রহন দেখা যায় না?



✻ শাহবাগের বর্তমান আন্দোলনকারীরা নিজেদের ২০১৩ সালের মুক্তিযোদ্ধা দাবি করেন।

১৯৭১ সালের মুক্তিযোদ্ধারা কিন্তু পুলিশের কড়া নিরাপত্তার ভেতর কোন এক স্থানে দিন-রাত একই স্লোগান দিয়ে দেশ স্বাধীন করে নি।

তাই, ৭১ এর সেই মুক্তিযোদ্ধাদের সাথে তুলনা করে নিজেদের ২০১৩-র মুক্তিযোদ্ধা দাবি করা কততা যুক্তিসঙ্গত?



✻ শাহবাগের বর্তমান আন্দোলনকারীরা এই আন্দোলনকে অহিংস দাবি করেন, এটা অনেকাংশেই সত্যি। কিন্তু শাহবাগের পেইজগুলো থেকেই যখন "ইসলামী ব্যাংক" এর মত কোন বৈধ রেজিস্টার্ড প্রতিষ্ঠানে হামলা চালাতে জনগণকে উদ্বুদ্ধ করা হয়, হামলার পর সেই খবর প্রচার করে উল্লাস করা হয় - এসবের পরও শাহবাগের বর্তমান আন্দোলনকারীরা কিভাবে নিজেদের অহিংস দাবি করে?



✻ শাহবাগ থেকে বলা হচ্ছে, তারা কখনই ধর্মভিত্তিক রাজনৈতিক দল নিষিদ্ধের কথা বলে নি, তারা শুধু জামাতের রাজনীতি নিষিদ্ধ করতে চায়, ভাল কথা।

কিন্তু আমি নিজে সাক্ষী, শাহবাগের প্রথম দিনগুলোয় ধর্মভিত্তিক রাজনৈতিক দল নিষিদ্ধ করার দাবিই করা হচ্ছিল, স্লোগানটা ছিল এইরকম, "ধর্মভিত্তিক রাজনৈতিক দল/ আইন করে নিষিদ্ধ কর"

এখানে শুধু জামাত না, সকল ধর্মভিত্তিক রাজনৈতিক দল নিষিদ্ধের জন্য স্লোগান দেওয়া হত। আমি কি জানতে পারি, কেন আগে সব ধর্মভিত্তিক রাজনৈতিক দল নিষিদ্ধের দাবি জানানো হত? আর কেনই বা এখন তা অস্বীকার করা হয়?



টাকা দিয়ে, বিরানি খাইয়ে লোক রাখা কতটা যুক্তিসম্পন্ন?"

বিনিদ্র কোন এক রাতে আমি নিজে যা দেখেছি তা আপনারা অস্বীকার করতে পারেন, আমি তো পারি না! কতিপয় ব্যক্তির টাকা বিতরন দেখেই বুঝতে পেরেছিলাম, "আমার মত সাধারন কোন তরুনের আন্দোলনস্থল এটা নয়, দলিয় স্বার্থের বলি হতে চায় না জন্য আজ সেই তরুণদের উপস্থিতি অনেক কম"



✻ "রাজীব" নামক এক নাস্তিকের মৃত্যুর পর সবাই একে জামাতি চক্রান্ত বলে দাবি করল - ঠিক আছে। কিন্তু তাই জন্য শাহবাগ থেকে হুলুস্থুল করে তাকে "শহীদ" ঘোষণা দিয়ে তার এক বিশাল জানাজার আয়োজন করা হল - এটা কি ঠিক ছিল? যেই ব্যাক্তি সৃষ্টিকর্তায় বিশ্বাসী ছিল না, সেই ব্যাক্তিকে শহীদ উপাধি দিয়ে জোর করে শ্রদ্ধার পাত্র বানানো - এইসব কর্মকাণ্ড কি মানুষের মনে বিন্দুমাত্র প্রতিক্রিয়া তৈরি করে নি?

যাই হোক, ধরলাম জামাতের পরোক্ষ হামলায় সে নিহত হয়েছিল, কিন্তু সেই সময়ই জামাতের হামলায় নিহত সোনালি ব্যাংকের অসহায় দারোয়ানকে কেন শহীদ উপাধি দেওয়া হয় না? সে রাজনৈতিক কোন প্রভাবশালী কর্মী নয় জন্য? নাকি সে নাস্তিক নয় জন্য?



✻ শাহবাগে প্রথমদিকে তো ধর্মকে পাত্তাই দেওয়া হত না, আযানের সময়ও সমানে স্লোগান চলত, এখানে আবার নাস্তিককেও শহীদ বানানো হয়েছে।

তাহলে এখন কেন ধর্মকে এত গুরুত্ত দেওয়া হচ্ছে? এটা কি শুধুই ইসলামী দলগুলোর হুমকির বিপরীতে লোক দেখানো সাধু সাজা নয়?



✻ জনগণকে হরতাল প্রতিরোধ করতে বলে শাহবাগে পুলিশি নিরাপত্তায় বসে থাকা কতটুকু যুক্তিযুক্ত?





এই আন্দোলন মুলত সরকারের বিরুদ্ধে ছিল, কিন্তু এখন এটা সরকারের দুধ-কলা খাওয়ানো আন্দোলন হয়ে গেছে। তবুও আশায় থাকব, একদিন শাহবাগ আবারো সেই প্রথম দিন গুলার মত প্রানশক্তিতে উজ্জীবিত হবে, আবারো আমরা শাহবাগে বিনিদ্র দিন/রাত কাটাবো, এই বাংলায় সব রাজাকার আর তাদের দোসরদের নির্মূল এই আন্দোলন দিয়েই করব।





বিঃদ্রঃ জামাতের মহিলা আমির গোলাপি বিবির অনুসারীরা দূরে থাকুন, পাঠা /ছাগুদের সাথে থাকতে থাকতে আপনাদের গায়েও ছাগুর গন্ধ ঢুকে গেছে।

মন্তব্য ৫৪ টি রেটিং +৫/-০

মন্তব্য (৫৪) মন্তব্য লিখুন

১| ১৯ শে মার্চ, ২০১৩ দুপুর ১২:২৭

শিক্ষানবিস বলেছেন: প্রশ্ন সহজ হয়েছে, উত্তর জানি না।

১৯ শে মার্চ, ২০১৩ দুপুর ১২:৩৩

শিশির ডি শাখামৃগ বলেছেন: আমি যুক্তিসঙ্গত উত্তর আশা করছি, কারন আমার মত দল করে না - এমন সব তরুনের জন্যই শাহবাগ প্রান পেয়েছিল, আবার দল-মত-নির্বিশেষে শাহবাগ ডাক দিলে আবারো যাব।

২| ১৯ শে মার্চ, ২০১৩ দুপুর ১২:২৭

আহলান বলেছেন:
বিঃদ্রঃ জামাতের মহিলা আমির গোলাপি বিবির অনুসারীরা দূরে থাকুন, পাঠা /ছাগুদের সাথে থাকতে থাকতে আপনাদের গায়েও ছাগুর গন্ধ ঢুকে গেছে।...

ভাই আপনের পরিচয়টা কি? আর উ পম মখার হোম?

১৯ শে মার্চ, ২০১৩ দুপুর ১২:৩১

শিশির ডি শাখামৃগ বলেছেন: ট্যাগ লাগাইতে চান, এইটা কইয়া দেন। আওয়ামি লীগের বিরুদ্ধে কেউ কিছু কইলেই মানুষ আমারে ছাগু ট্যাগ মারে, জামাতের বিরুদ্ধের কিছু কইলেই "আওয়ামী দালাল" ট্যাগ মারে।

আমি কিছু যদি মিথ্যা বইলা থাকি, দেখান।

লজিক দেখান, আমি ছাগু/দালাল না।

৩| ১৯ শে মার্চ, ২০১৩ দুপুর ১২:৩২

স্বপ্নতরী (রাজু) বলেছেন: ✻ "রাজীব" নামক এক নাস্তিকের মৃত্যুর পর সবাই একে জামাতি চক্রান্ত বলে দাবি করল - ঠিক আছে। কিন্তু তাই জন্য শাহবাগ থেকে হুলুস্থুল করে তাকে "শহীদ" ঘোষণা দিয়ে তার এক বিশাল জানাজার আয়োজন করা হল - এটা কি ঠিক ছিল? যেই ব্যাক্তি সৃষ্টিকর্তায় বিশ্বাসী ছিল না, সেই ব্যাক্তিকে শহীদ উপাধি দিয়ে জোর করে শ্রদ্ধার পাত্র বানানো - এইসব কর্মকাণ্ড কি মানুষের মনে বিন্দুমাত্র প্রতিক্রিয়া তৈরি করে নি?
যাই হোক, ধরলাম জামাতের পরোক্ষ হামলায় সে নিহত হয়েছিল, কিন্তু সেই সময়ই জামাতের হামলায় নিহত সোনালি ব্যাংকের অসহায় দারোয়ানকে কেন শহীদ উপাধি দেওয়া হয় না? সে রাজনৈতিক কোন প্রভাবশালী কর্মী নয় জন্য? নাকি সে নাস্তিক নয় জন্য?


++++++++++
সব সমস্যার শুরু এখান থেকে। একজন মানুষকে নিয়ে রাজনীতি না করলে জামাতীরা আজ সুযোগ পেতোনা এই আন্দোলনকে সাম্প্রদায়িক করতে।

সব গায়িকা যেমন ইভা রহমান না - সব ব্লগারও রাজীব না।

১৯ শে মার্চ, ২০১৩ দুপুর ১২:৩৪

শিশির ডি শাখামৃগ বলেছেন: ভাইয়া, বিশ্বাস করেন - আমি এই রাজীবকে "শহীদ" উপাধি দেওয়ার পর থেকেই আর শাহবাগ যাই নাই...

যে যাই বলুক - এটা ঠিক হয় নাই

৪| ১৯ শে মার্চ, ২০১৩ দুপুর ১২:৪০

নীলপথিক বলেছেন: আমারও একই প্রশ্ন ছিলো, সরাসরি কেউ ছাগু ট্যাগ না দিলেও আড়ালে আবডালে দিয়েও থাকতে পারে। রাজাকারের ফাঁসী অবশ্যই চাই। তাই বলে গন-জাগরণ মঞ্চ যা করবে তাতেই জ্বী হুজুর করতে রাজী নই। ভালো-মন্দ বিচার যদি না-ই করতে পারি, তাহলে বিবেক রেখে কি হবে? ওটা ফেলে দিলে ছাগু আর আমাতে কি তফাৎ থাকলো?

১৯ শে মার্চ, ২০১৩ দুপুর ১২:৪৩

শিশির ডি শাখামৃগ বলেছেন: নীলপথিক @ সম্পূর্ণ একমত আপনার সাথে।

গনজাগরন মঞ্চ অবশ্যই একটা ভাল উদ্যোগ, তবে যতক্ষন পর্যন্ত এটা নিরপেক্ষ। এই মঞ্চ নিরপেক্ষতা হারানোর সাথে সাথে অনেকাংশেই জনপ্রিয়তা হারিয়েছে, যেটা রাজাকারেরদের বিচারের দাবীতে আসা হাজার হাজার তরুনের কাছে কোন ভাবেই কাম্য ছিল না।

৫| ১৯ শে মার্চ, ২০১৩ দুপুর ১২:৪৪

আহলান বলেছেন: নারে ভাই! ট্যাগা ট্যাগির মধ্যে আমি নাই .... আই অলসো হেট দেম যারা ট্যাগাট্যাগি করে কারোর লেখাকে বাধাগ্রস্থ করে বা করতে চায় .... আপনার শেষের লাইনটাই ঝামেলা করছে ... ভালো থাকবেন ভাইডি ....

১৯ শে মার্চ, ২০১৩ বিকাল ৪:২২

শিশির ডি শাখামৃগ বলেছেন: আপনিও ভাল থাকবেন।

৬| ১৯ শে মার্চ, ২০১৩ দুপুর ১২:৪৬

নীলতিমি বলেছেন: আওয়ামী রাজাকারগুলারেও বিচারের লিস্টে অন্তর্ভুক্ত করলেই আর শাহবাগ আজ বিতর্কিত হতো না! /:)

১৯ শে মার্চ, ২০১৩ বিকাল ৪:২৩

শিশির ডি শাখামৃগ বলেছেন: বিতর্কিত বিষয়গুলো এড়িয়ে চললেই বিতর্ক সৃষ্টি হত না।

৭| ১৯ শে মার্চ, ২০১৩ দুপুর ১:০০

বৃষ্টি ভেজা সকাল ১১ বলেছেন: যারা সকাল বিকেল বিরিয়ানী খেয়ে, হোটেলে আয়েসে রাত্রি যাপন করে, পুলিশের কোলে বসে আরামসে অন্ড দোলন করাকে একাত্তর এর সাথে তুলনা করার দুঃসাহস দেখায় তাদের জুতা পেটা করা উচিত।

একাত্তরে মুক্তিযোদ্ধারা একট কাপড়ে কাটিয়েছে দিনের পর দিন, এমনিক মাস, মিনারেল ওয়াটার না পান করেছে নদী নালার দুষিত পানি, নির্ঘম রাত কাটিয়ে ক্ষধার্ত অবস্থায় শত্রুর মোকাবেলা করেছে, নারীরা তাদের ইজ্জত হারিয়েছে। সেই মুক্তযুদ্ধের সাথে কেউ কোন কিছুকে তুলনা করতে গেলে তাদের গালে জুতার বারি না তো কি?????

১৯ শে মার্চ, ২০১৩ বিকাল ৪:২৪

শিশির ডি শাখামৃগ বলেছেন: ১৯৭১ এর সেওসব বীরসাহসী শ্রদ্ধেয় মুক্তিযোদ্ধাদের সাথে ২০১৩-র মুক্তিযোদ্ধার তুলনা চলে না।

৮| ১৯ শে মার্চ, ২০১৩ দুপুর ১:০১

গেস্টাপো বলেছেন: জামাতের যে মহিলা আমির দুধ-কলা খাইয়ে এত বড় করেছে যে আমিরের চেলাদের কাছ থেকে উত্তর পাবেন সম্ভবত

১৯ শে মার্চ, ২০১৩ বিকাল ৪:২৫

শিশির ডি শাখামৃগ বলেছেন: :|

৯| ১৯ শে মার্চ, ২০১৩ দুপুর ১:১৬

কামরুল ইসলাম (সুমন) বলেছেন: উত্তর কেউ দিবে বলে মনে হয় না।

১৯ শে মার্চ, ২০১৩ বিকাল ৪:২৬

শিশির ডি শাখামৃগ বলেছেন: নিচে উত্তর দিয়েছে একজন!

১০| ১৯ শে মার্চ, ২০১৩ দুপুর ১:২৭

আব্দুল্লাহ সিদ্দিকী বলেছেন: জানা আপুর কাছে স্পেশাল রিকোয়েস্ট করে দেখতে পারেন?

রাজাকারের ফাঁসি চাই।
রাজাকারমুক্ত বাংলাদেশ চাই।

১৯ শে মার্চ, ২০১৩ বিকাল ৪:২৭

শিশির ডি শাখামৃগ বলেছেন: জানা আপু লাগবে না, শাহবাগে আন্দোলনরত কোন একনিষ্ঠ আন্দোলনকারীই এইসব প্রশ্নের উত্তর দেবার জন্য যথেষ্ট।

১১| ১৯ শে মার্চ, ২০১৩ দুপুর ১:৩৪

ঢাকাইয়া০০৭ বলেছেন: ১০০% সহমত। দলাদলির ফ্লেভার দিয়ে শাহবাগকে আমাদের মতো নির্দলীয় লোকদের শাহবাগ থেকে দূরে সরে যেতে বাধ্য করেছ। আরেকটা কথা আপনার লেখায় আসে নাই, তাই সেটা একটু উল্লেখ করতে চাই। যারা প্রাণের মায়া ত্যাগ করে লুঙ্গি কাছা দিয়ে ষ্টেনগান হাতে দেশমাতৃকার মুক্তির জন্য সম্মুখ সমরে বীরদর্পে যুদ্ধ করেছে,তাদের সাথে চার স্তরের নিরাপত্তা বলয়ের ভেতরে থেকে শ্লোগান দেয়া আর সরকারি স্পন্সরের টাকায় বিরিয়ানি খাওয়া লোকদের কী আদৌ কোন তুলনা হয় ? তাহলে আমার স্বজনের রক্তে অর্জিত জাতীয় পতাকা কেন যার তার কফিনের উপরে দেয়া হবে। রাজীবের কফিনে জাতীয় পতাকা দিয়ে জাতীয় পতাকার অমর্যাদা করার জন্য শাহবাগীদের বিচার হওয়া উচিত।

১৯ শে মার্চ, ২০১৩ বিকাল ৪:২৮

শিশির ডি শাখামৃগ বলেছেন: দলাদলি মুক্ত শাহবাগ চাই।

১২| ১৯ শে মার্চ, ২০১৩ দুপুর ১:৫৯

শিপু ভাই বলেছেন:
*এমন একটা অসাম্প্রদায়িক আন্দোলনকে কেন সাম্প্রদায়িক আন্দোলনে রুপ দেওয়া হল? কেন আজ গনজাগরন মঞ্চে তরুণদের সেই স্বতঃস্ফূর্ত অংশগ্রহন দেখা যায় না?

------আন্দোলনের চরিত্র এখনো আগের মতই আছে। শাহবাগে লোক উপস্থিতি কম বলে আন্দোলন নষ্ট হয়ে গেছে এমন ভাবার সুযোগ নাই। সঙ্গত কারনেই লোক কম। এই আন্দোলন সারা বাংলাদেশে ছড়িয়ে পড়েছে। সবচেয়ে বড় কথা মানুষ এ ব্যাপারে সচেতন হয়েছে। বিচার চলছে। প্রয়োজনে আবারো মানুষ রাস্তায় নেমে আসবে। অবজার্ভেশন চলছে।

*৭১ এর সেই মুক্তিযোদ্ধাদের সাথে তুলনা করে নিজেদের ২০১৩-র মুক্তিযোদ্ধা দাবি করা কততা যুক্তিসঙ্গত?

------------এটা একটা আবেগীয় ব্যাপার। পুলিশ নিরাপত্তা না দিয়ে পিটানি দিলে কি ভাল হত??? আপনি কি জানেন যে সকল প্রকার প্রতিবাদ সমাবেশ, মিছিলে পুলিশ নিরাপত্তা দেয়???


*এসবের পরও শাহবাগের বর্তমান আন্দোলনকারীরা কিভাবে নিজেদের অহিংস দাবি করে?

---------------শাহবাগ থেকে কখনোই কোন ধ্বংসাত্মক কর্মসূচী দেয়া হয় নি। কিছু মানুষ তাদের অবদমিত ক্রোধ থেকে অতি উতসাহে কিছু বিচ্ছিন্ন ভাংচুর করেছে। এতে শাহবাগের দায় নেই। আর শত্রুর ক্ষতিতে উল্লাস প্রকাশে দোষ নাই।

*কেন আগে সব ধর্মভিত্তিক রাজনৈতিক দল নিষিদ্ধের দাবি জানানো হত? আর কেনই বা এখন তা অস্বীকার করা হয়?

-------------বাংলাদেশে অনেক ধর্মভিত্তিক দল থাকলেও মূলত জামাতকেই ধর্মভিত্তিক দল হিসেবে মানুষ চিনে। অন্যরা অত ফ্যাক্ট না। ওটা বলে জামাতকেই মিন করা হত। কিন্তু আপনার মতই অনেকের কনফিউশন হওয়ায় তা বদল করা হয়েছে।

*টাকা দিয়ে, বিরানি খাইয়ে লোক রাখা কতটা যুক্তিসম্পন্ন?"

-----------হাস্যকর!!! অনেকেই সাংগঠনিক ভাবে বা গ্রুপ ভিত্তিক ভাবে গিয়েছিল। তারা খাবে না। তাদের সংগঠন তাদের খাবারের ব্যবস্থা করবে না??? আমি নিজেও দেখেছি- চট্টগ্রামের একজন ব্যবসায়ী আন্দোলনকারীদের কিছু খাওয়ানোর ইচ্ছা প্রকাশ করলে আমার এক ব্লগার বন্ধু তার টাকা দিয়ে ৩৫০ প্যাকেট বিরিয়ানী বিতরন করে র‍্যান্ডম ভাবে। আমি নিজেও পানির বোতল কিনে দিয়েছি অজানা অচেনা অনেক কে।

*শাহবাগ থেকে হুলুস্থুল করে তাকে "শহীদ" ঘোষণা দিয়ে তার এক বিশাল জানাজার আয়োজন করা হল - এটা কি ঠিক ছিল? যেই ব্যাক্তি সৃষ্টিকর্তায় বিশ্বাসী ছিল না, সেই ব্যাক্তিকে শহীদ উপাধি দিয়ে জোর করে শ্রদ্ধার পাত্র বানানো - এইসব কর্মকাণ্ড কি মানুষের মনে বিন্দুমাত্র প্রতিক্রিয়া তৈরি করে নি?

-------------হ্যা করেছে। জামাতিরা মানুষকে ভুল বোঝানোর সুযোগ পেয়েছে।

*এখন কেন ধর্মকে এত গুরুত্ত দেওয়া হচ্ছে? এটা কি শুধুই ইসলামী দলগুলোর হুমকির বিপরীতে লোক দেখানো সাধু সাজা নয়?

-----------সব সময়েই গুরুত্ব দেয়া হত। কিন্তু এখন পরিস্থিতির কারনেই হাইলাইটেড হচ্ছে।

*জনগণকে হরতাল প্রতিরোধ করতে বলে শাহবাগে পুলিশি নিরাপত্তায় বসে থাকা কতটুকু যুক্তিযুক্ত?

------------মিথ্যা কথা। জামাতের প্রতিটা হরতালে শাহবাগ থেকে হরতাল বিরোধী মিছিল হয়েছে।





১৯ শে মার্চ, ২০১৩ বিকাল ৫:০১

শিশির ডি শাখামৃগ বলেছেন: ---------------আন্দোলনের চরিত্র এখনো আগের মতই আছে। শাহবাগে লোক উপস্থিতি কম বলে আন্দোলন নষ্ট হয়ে গেছে এমন ভাবার সুযোগ নাই। সঙ্গত কারনেই লোক কম। এই আন্দোলন সারা বাংলাদেশে ছড়িয়ে পড়েছে। সবচেয়ে বড় কথা মানুষ এ ব্যাপারে সচেতন হয়েছে। বিচার চলছে। প্রয়োজনে আবারো মানুষ রাস্তায় নেমে আসবে। অবজার্ভেশন চলছে
>>>>>> তাদের ডাকে আবারো মানুষ রাস্তায় নামবে? ভুল বললেন, তারা এখন ডাক দিলে সাধারন মানুষের বদলে শুধুমাত্র আওয়ামী লীগের ভাড়াটে কর্মীরাই রাস্তায় নামবে। সাধারন মানুষ এত বোকা না - দয়া করে এই কথাটা মনে রাখবেন।


---------------এটা একটা আবেগীয় ব্যাপার। পুলিশ নিরাপত্তা না দিয়ে পিটানি দিলে কি ভাল হত??? আপনি কি জানেন যে সকল প্রকার প্রতিবাদ সমাবেশ, মিছিলে পুলিশ নিরাপত্তা দেয়???
>>>>>> আবেগীয় ব্যাপারকে পুজি করে নিজেদের মুক্তিযোদ্ধা দাবি করে বঙ্গবীরকে রাজাকার বলা আপনি সমর্থন করতে পারেন, আমি বা আমাদের মত সাধারন জনগন সমর্থন করতে পারি না, তাই আমাদের প্রস্থান।

--------------------বাংলাদেশে অনেক ধর্মভিত্তিক দল থাকলেও মূলত জামাতকেই ধর্মভিত্তিক দল হিসেবে মানুষ চিনে। অন্যরা অত ফ্যাক্ট না। ওটা বলে জামাতকেই মিন করা হত। কিন্তু আপনার মতই অনেকের কনফিউশন হওয়ায় তা বদল করা হয়েছে।
>>>>>> ইনিয়ে বিনিয়ে ইসলামী দলগুলোকে গুরুত্বহীন বলার চেষ্টা করবেন না প্লিজ - শাহবাগে যারা যায়, যাচ্ছে এবং ইতিমধ্যেই গিয়েছেন - তারা সবাই সচেতন। ইসলামী দল বলতে একমাত্র "জামাত"-কে বোঝায় - এই ভন্ডামি রেখে যুক্তিযুক্ত কথা বলেন। তারা সব ধর্মভিত্তিক রাজনৈতিক দল নিষিদ্ধ করতে চেয়েছিল - নৌকা দক্ষিনেই যাচ্ছিল - হাওয়া দক্ষিন থেকে উত্তরে বইতে শুরু করায় নৌকাও উত্তরে যেতে শুরু করল - মাঝি হাসতে হাসতে বলল, "আমি তো উত্তরেই যাইতেসিলাম"


---------------শাহবাগ থেকে কখনোই কোন ধ্বংসাত্মক কর্মসূচী দেয়া হয় নি। কিছু মানুষ তাদের অবদমিত ক্রোধ থেকে অতি উতসাহে কিছু বিচ্ছিন্ন ভাংচুর করেছে। এতে শাহবাগের দায় নেই। আর শত্রুর ক্ষতিতে উল্লাস প্রকাশে দোষ নাই।
>>>>> দেশে এমন বহুত রাজাকার আছে যারা লুটপাট/হত্ত্যায় অংশ নেয় নি - কিন্তু এগুলোতে তাদের সমর্থন ছিল - আপনি কি এখন বলবেন, "তারা কি অপরাধি ছিল না????"
তারা অবশ্যই অপরাধী, আর যারা সহিংস কাজে মানুষকে উৎসাহিত করে তারা অবশ্যই অহিংস নয়।
আর উল্লাস করা হয় নাই কে বলসে? পেইজে যাইয়া পুরান পোস্ট ঘাঁটান প্লিজ।


---------------হাস্যকর!!! অনেকেই সাংগঠনিক ভাবে বা গ্রুপ ভিত্তিক ভাবে গিয়েছিল। তারা খাবে না। তাদের সংগঠন তাদের খাবারের ব্যবস্থা করবে না??? আমি নিজেও দেখেছি- চট্টগ্রামের একজন ব্যবসায়ী আন্দোলনকারীদের কিছু খাওয়ানোর ইচ্ছা প্রকাশ করলে আমার এক ব্লগার বন্ধু তার টাকা দিয়ে ৩৫০ প্যাকেট বিরিয়ানী বিতরন করে র‍্যান্ডম ভাবে। আমি নিজেও পানির বোতল কিনে দিয়েছি অজানা অচেনা অনেক কে।
>>>>>>>> ধন্যবাদ এই পয়েন্টের জন্য, আমার ভুল ধারনা কিছুটা হলেও ভুল হয়েছে।


"ধর্মকে" -সব সময়েই গুরুত্ব দেয়া হত। কিন্তু এখন পরিস্থিতির কারনেই হাইলাইটেড হচ্ছে।
>>>>>>>>> ও আচ্ছা, এই জন্যই আগে আযানের সময়ও স্লোগান চলত, বাহ, ধর্ম অনেক গুরুত্বপূর্ণ দেখি !!!!! শিখলাম!!
নাস্তিককে "শহীদ" উপাধি দেওয়াও আরও গুরুত্বপূর্ণ, তাই না??? বেশ বেশ!!!


----------------মিথ্যা কথা। জামাতের প্রতিটা হরতালে শাহবাগ থেকে হরতাল বিরোধী মিছিল হয়েছে।
>>>>>>>>>>> প্রতিটা মিছিল পুলিশের কড়া নিরাপত্তায় হয়েছে - এর নামই কি প্রতিরোধ????


দুঃখিত, আমি তেমন যুক্তি সঙ্গত উত্তর পাই নি আপনার কাছ থেকে, তবুও কষ্ট করে যুক্তি দিয়ে মন্তব্য করেছেন এর জন্য আপনাকে অনেক ধন্যবাদ!!

১৩| ১৯ শে মার্চ, ২০১৩ দুপুর ২:১১

আহসান হাবিব হীমূ বলেছেন: যুক্তিযুক্ত পোস্ট, ট্যাগ এর চিন্তা করাটা বোকামি। বেশিরভাগ সাধারন ব্লগার এর মনের ভিতর এই প্রশ্ন গুলোই উকি মারে। যারা ২ দলেরই ভণ্ডামি দেখতে দেখতে ক্লান্ত। আজকে আমরা যারা হতাশ হয়ে সরে যাচ্ছি তাদের জন্য সান্ত্বনা একটাই আবার যদি মাঠে নামি আমরা এইসব ভুল আর হতে দিবনা।

১৯ শে মার্চ, ২০১৩ বিকাল ৪:৩০

শিশির ডি শাখামৃগ বলেছেন: ভাই আমি আসলেই ক্লান্ত, আর কত? আর কত আমাদের ইমোশনকে পুজি করে অন্যরা তার সুবিধা নিবে? আর কত আন্দোলন করলে আমরা যুদ্ধাপরাধিদের বিচার পাব??

১৪| ১৯ শে মার্চ, ২০১৩ দুপুর ২:২৬

সেচ্ছাসেবক বলেছেন: যদি কারো মনে প্রশ্ন জাগে তাহলে তার উত্তর তাকেই খুজে বের করতে হয়, আপনার প্রশ্নের উত্তর অন্যরা দিতে যাবে কেন বলেন?

প্রশ্ন যখন মমে এসেছে তখন তার এন্সারও খুজে বের করেন।

শাহবাগে আপনে সব সমস্যার সমাধান পাবেন না। আমার মনে হয় না ব্লগে বসে আপনে প্রশ্ন করে উত্তর খুজলে আপনে সব প্রশ্নের উত্তর পাবেন।

আপনেরা যদি প্রশ্ন করেই যান তাহলে শাহবাগ শুধু প্রশ্নবিদ্ধই হবে, কাজের কাজ কিছুই হবে না।

আমি একটা কথা প্রায়ই বলি, যদি হতে হয় তাহলে বশ্যাদের দালাল হন, আওয়ামী-বিএনপি দের দালাল হয়েন না।

যদি আপনে বলতেই থাকেন যে শাহবাগ আওয়ামীদের দখলে, হয়তো, হয়তো, হয়তো শাহবাগ আওয়ামী দখলে চলে যাবে কিন্তু তার জন্য আপনে শাহবাগদের দায়ী করতে পারবেন না। দায় কিন্তু আপনাকেও নিতে হবে।

শাহবাগ অনেক গুলো ভুল করেছে, অনভিগ্য নেতারা ভুল করবেই কিন্তু শাহবাগ শিখছে, খুব দ্রুতই শিখছে। যদি সমর্থন করতে না পারেন ঠিক আছে কিন্তু প্রশ্ন করে নিজেকে শুশীলের পর্যায়ে নিয়ে যেয়ে কতটা লাভ হবে বলেন। গত ৪২ বছর ধরে কি আমরা শুধু প্রশ্ন করেই কাটিয়েছি না ???? কোন লাভ হয়েছে??

শাহবাগ আপনার মতামত চায়, আপনার ন্যায়ের পক্ষে শক্ত অবস্থান চায়। আপনে যদি শক্ত অবস্থান নেন তাহলে শাহবাগ শাহবাগেরই থাকবে, দলীয় হয়ে যাবে না।

আমরা একটা সংকটময় সময়ের ভিতর দিয়ে যাচ্ছি। আমরা আগে কোন না কোন দলকে সমর্থন করতাম, তাতে কোন সমাস্যা নাই, তা আমরা করতেই পারি। সমস্যা হলো যখন আমরা অন্ধ সমর্থক হয়ে যাই। অন্ধ সমর্থন আর মৌলবাদের ভিতর কোন পার্থক্য নেই।

যদি ভাল কে ভাল বলা যায় তাহলে খারাপকে খারাপ বলতে সমস্যা কোথায়, বলেন ?

অফটপিক কথা বলে ফেললাম। সরি।

১৯ শে মার্চ, ২০১৩ বিকাল ৪:৩৮

শিশির ডি শাখামৃগ বলেছেন: প্রশ্নবিদ্ধ কর্মকাণ্ডের জন্যই মাথায় এত প্রশ্ন আসে, আমি নিজে উত্তর পাইনি জন্য প্রশ্নগুলো ব্লগে দিয়েছি যাতে নির্ভুল কোন উত্তর পাই - এতে তো আমি দোষের কিছু দেখি না।

আপনি বলেছেনঃ "শাহবাগ আপনার মতামত চায়" - এটা কি ঠিক? আমি প্রজন্ম চত্বরের ফেসবুক পেইজে সরলমনে এইরকম কিছু প্রশ্ন করেছিলাম - "গালাগালি" আর ছাগু ট্যাগ খাওয়া ছাড়া আর কিছুই পাই নি। যখন একজন নাস্তিককে শহীদ উপাধি দেওয়া হয়, তখন কি আমাদের মত সাধারন আন্দোলনকারীকে জিজ্ঞেস করা হয়েছিল "রাজিবকে শহীদ উপাধি দিব কিনা?"

আমার মতামত আমি এখানে ছাড়া আর কোথায় প্রকাশ করব? সেই নোংরা ফেসবুক পেইজে? আবারো গালি খাবার জন্য??

১৫| ১৯ শে মার্চ, ২০১৩ বিকাল ৩:৩৬

চাঁন ভাই বলেছেন: সঠিক কথা বলার জন্য ধন্যবাদ।

১৯ শে মার্চ, ২০১৩ বিকাল ৪:৩৯

শিশির ডি শাখামৃগ বলেছেন: হয়তো আমি পুরোপুরি সঠিক না, তবে বেঠিক জায়গাগুলো সঠিক করার জন্যই আমার এই পোস্ট.।

১৬| ১৯ শে মার্চ, ২০১৩ বিকাল ৪:২৯

আতিকুল০৭৮৪ বলেছেন: besi kotha bolte cai na..bollen ban khamu may be..jototuku sunci ami,,proman nai amar tar poreo boli SHAHBAG andolon puratai BAL er dhokhole ace

১৯ শে মার্চ, ২০১৩ বিকাল ৪:৪০

শিশির ডি শাখামৃগ বলেছেন: আওয়ামী লীগ, বিএনপি, জামাত সব এক - আমি ক্লান্ত!!!!!!

১৭| ১৯ শে মার্চ, ২০১৩ বিকাল ৪:৪৪

শিপু ভাই বলেছেন:
আপনি সবার মন্তব্যের জবাব দিলেন শুধু আমারটা বাদ দিলেন!!!


কি অপরাধ করেছি গো দাদা???

১৯ শে মার্চ, ২০১৩ বিকাল ৫:০২

শিশির ডি শাখামৃগ বলেছেন: দাদা, আমি দিয়েছি, একটু সবুর না করলে যে আমার আর ব্লগিং করা হবে না!!!

১৮| ১৯ শে মার্চ, ২০১৩ বিকাল ৫:৩৮

শিপু ভাই বলেছেন:
*শাহবাগ মোড়ে বসে থেকে লাভ কি? সবার ভিতরে যেই চেতনা উজ্জিবিত হয়েছে সেটাই এই আন্দোলনের বড় অর্জন। আপনি যান না আপনার কারনে। একানে "আমাদের" শব্দটা ব্যবহার করবেন না।

*আবেগ দিয়েই ৫২ পেয়েছি, ৭১ পেয়েছি। কাদের সিদ্দিকীর মত লোক যদি "দিগন্তে" নিয়মিত টকশো করে, জামাতের সাফাই গায় তাহলে তাকে আর কি বলা যেতে পারে। এটাতো প্রকৃত রাজাকারির চেয়েও ভয়ংকর ব্যাপার।

*জাতীয় রাজনীতিতে ধর্মভিত্তিক দলগুলো অবশ্যই গুরুত্বহীন। অন্তত এখন পর্যন্ত। বাংলাদেশের মানুষ ধর্মপ্রান। কিন্তু ধর্মভিত্তিক দলগুলোর জামানত বাজেয়াপ্ত হয়। যে কোন আন্দোলনের শুরুতে কিছু অগোছালো ব্যাপার থাকে। এটা কোন সাংগঠনিক আন্দোলন না। সাধারন জনতার স্বতঃস্ফূর্ত আন্দোলন। তাই প্রথমদিকে কিছু বিচ্যুতি হতেই পারে।

*আপনি দেখান যে শাহবাগ থেকে এমন কোন ঘোষনা আছে কি না?
সহিংস হলে বাংলাদেশের মাটিতে জামাত শিবিরকে আর খুজে পাওয়া যেত না। আপনি শাহবাগ আন্দোলনকে "রাজাকারদের" সাথে তুলনা দিচ্ছেন??!!!?? ল্যাঞ্জা বের হয়ে যাচ্ছে তো!!!

* শাহবাগের উত্তাল সময়গুলোতে বিশেষ করে প্রথম ১০/১২ দিন অসংখ্য সংগঠন মাইক, সাউন্ড বক্স বাজিয়েছে আলাদা আলাদা ভাবে। এত আওয়াজের মধ্যে ২/১ বার ভুল হতেও পারে। কিন্তু আমি নিজে দেখেছি আজানের সময় কেউ যদি জানায় যে আজান হচ্ছে তাহলে মাইক বন্ধ করা হত।
রাজিবে নিয়ে অতিরিক্ত মাতামাতি আমারো পছন্দ হয় নাই।


*জামাতি মিছিলও পুলিশি নিরাপত্তায় হয়। এবিষয়ে আপনার আরো জানতে হবে।



মাথা যদি আগে থেকেই ওয়াশড হয়ে থাকে তাহলে আমার কথায় যুক্তি খুজে পাবেন না এটাই স্বাভাবিক।




১৯ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:০৬

শিশির ডি শাখামৃগ বলেছেন: ---------------- *শাহবাগ মোড়ে বসে থেকে লাভ কি? সবার ভিতরে যেই চেতনা উজ্জিবিত হয়েছে সেটাই এই আন্দোলনের বড় অর্জন। আপনি যান না আপনার কারনে। একানে "আমাদের" শব্দটা ব্যবহার করবেন না।
>>>>>>>>>>>>> দুঃখিত, আমি একা না, আমার মত অনেক, অনেকেই যায় না। আর চেতনা উজ্জীবিত হবার কথা বললেন??? সেটা হয়েছিল, কিন্তু চেতনার দোহাই দিয়ে একটা অসাম্প্রদায়িক আন্দোলনকে সাম্প্রদায়িক রুপের দায়ভার আওয়ামী লীগের কিছু চতুর নেতাকেই বহন করতে হবে। আর শুনেন, শুধু রাস্তায় বসে চেতনা উজ্জীবিত করা শাহবাগের লক্ষ্য ছিল না, আমরা লক্ষ্যের অর্জন জানতে চাই, রাস্তায় বসে থাকার অর্জন না।



-------------- *আবেগ দিয়েই ৫২ পেয়েছি, ৭১ পেয়েছি। কাদের সিদ্দিকীর মত লোক যদি "দিগন্তে" নিয়মিত টকশো করে, জামাতের সাফাই গায় তাহলে তাকে আর কি বলা যেতে পারে। এটাতো প্রকৃত রাজাকারির চেয়েও ভয়ংকর ব্যাপার।
>>>>>>>>> আবেগের কথা বলেন? মনে যদি আবেগ থাকে তাহলে বঙ্গবীরকে অন্তত একজন মুক্তিযোদ্ধার সম্মান দিয়ে তাকে রাজাকারদের সমর্থন থেকে বিরত রাখতে বলতেন। তিনি মুক্তিযোদ্ধা, তিনি অবশ্যই সম্মানের পাত্র - তবে ভন্ডদের কাছে তিনি হয়তো আলাদা।


-------------------- *জাতীয় রাজনীতিতে ধর্মভিত্তিক দলগুলো অবশ্যই গুরুত্বহীন। অন্তত এখন পর্যন্ত। বাংলাদেশের মানুষ ধর্মপ্রান। কিন্তু ধর্মভিত্তিক দলগুলোর জামানত বাজেয়াপ্ত হয়। যে কোন আন্দোলনের শুরুতে কিছু অগোছালো ব্যাপার থাকে। এটা কোন সাংগঠনিক আন্দোলন না। সাধারন জনতার স্বতঃস্ফূর্ত আন্দোলন। তাই প্রথমদিকে কিছু বিচ্যুতি হতেই পারে।
>>>>>>>>>>> ঠিকি বলছেন, কিন্তু এই হেফাজতে ইসলাম নামক গুরুত্বহীন এক দলের হুমকির জন্য কেন গনজাগরন মঞ্চ চট্টগ্রামে তাদের সমাবেশ করল না??? পুলিশের বাধার ভয়ে?? নাকি গুরুত্বহীন দল গুলোর ভয়ে???? এরাও আবার ২০১৩-র মুক্তিযোদ্ধা? তারা এত আইন মানে?? তাহলে কিভাবে কোন অনুমতি ছাড়াই শাহবাগ মোড় বন্ধ করে রাখে?


----------------------- *আপনি দেখান যে শাহবাগ থেকে এমন কোন ঘোষনা আছে কি না?
সহিংস হলে বাংলাদেশের মাটিতে জামাত শিবিরকে আর খুজে পাওয়া যেত না। আপনি শাহবাগ আন্দোলনকে "রাজাকারদের" সাথে তুলনা দিচ্ছেন??!!!?? ল্যাঞ্জা বের হয়ে যাচ্ছে তো!!!
>>>>>>>>> এস্কিউজ মি, সভাবসুলভ ট্যাগ দয়া করে এখানে লাগাতে যাবেন না - এই ট্যাগ খাওয়ার ভয়ে ব্লগে তেমন কেউ এইসব প্রশ্ন জানতে চায় না, আপনাদের মত কতিপয় ব্লগার ট্যাগ মারার জন্য উদগ্রীব হয়ে বসে থাকে, পারলে যুক্তি দিবেন, নাইলে এই ব্লগে আসবেন না - অই সব জামাতি কুকুরদের সাথে আমার তুলনা করা আমার জন্যই অপমানজনক। আর শুনেন, সহিংস ঘোষণা শাহবাগ থেকে দিলে সাধারন মানুষ কখনই সহিংস আন্দোলনে যাবে না - এটা লস প্রজেক্ট জন্যই শাহবাগ থেকে এখনও এমন কোন ঘোষণা আসে নি, আসবেও না।


------------------ * শাহবাগের উত্তাল সময়গুলোতে বিশেষ করে প্রথম ১০/১২ দিন অসংখ্য সংগঠন মাইক, সাউন্ড বক্স বাজিয়েছে আলাদা আলাদা ভাবে। এত আওয়াজের মধ্যে ২/১ বার ভুল হতেও পারে। কিন্তু আমি নিজে দেখেছি আজানের সময় কেউ যদি জানায় যে আজান হচ্ছে তাহলে মাইক বন্ধ করা হত।
রাজিবে নিয়ে অতিরিক্ত মাতামাতি আমারো পছন্দ হয় নাই।
>>>>>>>> আমি ২য় দিন থেকেই শাহবাগে ছিলাম, কমকরে হলেও প্রথম ৭-৮ দিন আজানের সময় মুল মাইক বন্ধ করা হত না (যে মাইক দিয়ে ঘোষণা আসে, অর্থাৎ মোড়ের মুল আন্দোলনের মাইক)
এখন উল্টা-পাল্টা বুঝিয়ে লাভ নাই, সত্য সত্যই - আমি না জেনে বলতিসি না।


--------------------- *জামাতি মিছিলও পুলিশি নিরাপত্তায় হয়। এবিষয়ে আপনার আরো জানতে হবে।
>>>>>>> কুকুরপালের ভেতর পাগলা কুকুর বের হয়ে যাতে গাড়ি ভাংচুর, আগুন দিতে না পারে তাই জামাতের মিছিলে পুলিশ পাহারা দেয়, তাই বলে হরতালের দিনে শাহবাগের মিছিলের সামনে-পিছে পুলিশের কড়া নিরাপত্তার মানে কি? এত নিরাপত্তার ভেতর মিছিলের নাম "প্রতিরোধ" ????


শুনেন, সত্য কথা বললেই ঘুরাইয়া ফিয়ারাইয়া তেনা প্যাচাইয়া ছাগু ট্যাগ লাগানোর পর ব্রেন ওয়াশড বইলা হয়তো আমার মত সাধারন মানুষের মুখ বন্ধ করতে পারবেন, কিন্তু মাথা থেকে প্রশ্নগুলো দূর করতে পারবেন না, ভুল সব সময়ই ভুল।

১৯| ১৯ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:৪৭

শিপু ভাই বলেছেন:
প্রথম ৭ দিন গেছিলেন কি তামশা দেখতে???


রাস্তা বন্ধ করার দায়ভার আপনারও।

এই আন্দোলন কার বাপের আন্দোলন না। এটা একটা স্বতস্ফুর্ত সাধারন জনতার আন্দোলন। যারা এই আন্দোলনে উজ্জিবিত হয়েছে তারা একেকজন একেকটা "শাহবাগ"। কিন্তু আপনি নিজে "শাহবাগ" হতে পারেন নাই।



আপনি জামাতি না। মানলাম। ট্যাগিং আমারো পছন্দ না। কিন্তু দলীয় পছন্দ অপছন্দের কারনে ভালরে মন্দ কওয়াটা উচিত না।


শাহবাগ আন্দোলনের এখনো দাবী- "যুদ্ধাপরাধীদের ফাঁসি!!!" আর "জামাত শিবিরের রাজনীতি নিষিদ্ধ করন"। ব্যাস!!!

এই দুইটা দাবীতে যদি আপনি একমত হন তাহলে অন্যান্য বিষয় ইগ্নোর করলেও চলবে।

২০ শে মার্চ, ২০১৩ বিকাল ৪:১১

শিশির ডি শাখামৃগ বলেছেন: এই দুইটা দাবীতে যদি আপনি একমত হন তাহলে অন্যান্য বিষয় ইগ্নোর করলেও চলবে

হা হা হা, গাধাকে মুলো দেখিয়ে কাজ হাসিলের চেস্টা, বেশ বেশ এগিয়ে যান, জামাতি নীতি আর আওয়ামী নীতি এ ক্ষেত্রে অনেকটাই মিলে.।
হে হে.।
আমরা তাইলে আপনার কথা অনুযায়ী শাহবাগে শুধু ২ টা দাবির জন্য স্লোগান দিতে থাকব, আর নেতারা আমাদেরকে পুজি করে আরও অনৈতিক কাজ করুক!! বেশ বেশ!

২০| ১৯ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:৪৩

যুক্তিপ্রাজ্ঞ বলেছেন: লেখক বলেছেন: ....তারা সব ধর্মভিত্তিক রাজনৈতিক দল নিষিদ্ধ করতে চেয়েছিল - নৌকা দক্ষিনেই যাচ্ছিল - হাওয়া দক্ষিন থেকে উত্তরে বইতে শুরু করায় নৌকাও উত্তরে যেতে শুরু করল - মাঝি হাসতে হাসতে বলল, "আমি তো উত্তরেই যাইতেসিলাম"

হা... হা... হা...

২০ শে মার্চ, ২০১৩ বিকাল ৪:১১

শিশির ডি শাখামৃগ বলেছেন: কথা কিন্তু নিছক মিথ্যা না
:|

২১| ১৯ শে মার্চ, ২০১৩ রাত ৮:০২

ফাহিম আহমদ বলেছেন: nice post........

২০ শে মার্চ, ২০১৩ বিকাল ৪:১২

শিশির ডি শাখামৃগ বলেছেন: কি জানি, অনেকের কাছে এই পোস্ট নাইস লাগে আবার অনেকের কাছে জ্বালাময়ী! আজব বিষয়!!

২২| ১৯ শে মার্চ, ২০১৩ রাত ৯:২১

তথই বলেছেন: ভাই রাস্তাটা একটু খুইলা দিবেন প্রত্যেকদিন সেই রমনা পার্ক দিয়া হাটতে হাঁটতে আমার জান বাইর হইয়া যায় ...... শান্তি মত ভার্সিটি যাইতে দিবেন না

২০ শে মার্চ, ২০১৩ বিকাল ৪:১৫

শিশির ডি শাখামৃগ বলেছেন: সেই উত্তাল আন্দোলন এখন গুটিকয়েক মানুষের আন্দোলনে পরিনত হয়েছে, তবুও তারা এর ব্যর্থতা মেনে নিয়ে একে আবারো নিরপেক্ষ রুপ দিতে নারাজ!! রাস্তাও এখনও বন্ধ করে আন্দোলনের জীবিতরুপ প্রদর্শনের কাজ চলছে :|

২৩| ১৯ শে মার্চ, ২০১৩ রাত ১০:২৫

আহসান হাবিব হীমূ বলেছেন: শিপু ভাই এর উদ্দেশে কয়টা দুক্ষের কথা কইয়া যাই। শিপু ভাই এই ট্যাগবাজীর শিকার কিন্তু আপনেও একসময় হইছিলেন। আপনের কাছ থাইকা এইটা আশা করিনাই।এই ট্যাগবাজীর জন্যই আমার মত অনেক সাধারন মানুষ যারা জামাত শিবিররে মনে প্রানে ঘৃণা করে তারা সুশীল সাইজা থাকতে বাধ্য হয়। আন্দোলন বৃথা গেসে কি যায়নাই সেইটা বেপার না বেপার হইল এরপর যাতে আমরা একি ভুল না করি সেইটা। বেয়াদবি নিয়েন না কিন্তু বিবেক এর কাছে পরিষ্কার থাকতেই কথাগুলা আপ্নারে কইলাম।

২০ শে মার্চ, ২০১৩ বিকাল ৪:১৬

শিশির ডি শাখামৃগ বলেছেন: ট্যাগবাজরাই আসল ব্লগার! আমরা কি আবার ব্লগার নাকি? হাহ

২৪| ২০ শে মার্চ, ২০১৩ ভোর ৬:১০

একা পথিক ০৭ বলেছেন: ভাইজান, আপনি তো আপনার উত্তর নিজেই রেডি করে রাখছেন। তাইলে আবার প্রশ্ন করেন কেনো। শিপু ভাই সব উত্তর দেবার পর আপনি আবার তার পাল্টা উত্তর দিচ্ছেন। তাই শিপু ভাই এর কথাটাই কোট করতে হয়,

"মাথা যদি আগে থেকেই ওয়াশড হয়ে থাকে তাহলে আমার কথায় যুক্তি খুজে পাবেন না এটাই স্বাভাবিক।"

২০ শে মার্চ, ২০১৩ বিকাল ৪:৩৪

শিশির ডি শাখামৃগ বলেছেন: আমি কি একবারও বলেছি আমার কাছে উত্তর নাই??????????? আমার কাছে প্রশ্ন আছে, আমি এমন উত্তর আশা করছিলাম যেটা আমার উত্তরকে ভুল প্রমান করবে।

শিপু সাহেবের উত্তর এর থেকে আমার উত্তর গুলোই বেশী যুক্তিসঙ্গত মনে হয়েছে আমার কাছে, তাই আমি আমার যুক্তিও প্রদর্শন করেছি, এখানে "আমার ব্রেইন ওয়াশড, ল্যাঞ্জা বের হয়ে যাচ্ছে" এই টাইপ ভুং ভাং ট্যাগিং করে আমার যুক্তি তুরি মেরে উরিয়ে দেওয়া হচ্ছে, যেন আমি মিথ্যার ঝুলি নিয়ে বসছি।

সত্য সত্যই। এই সব বাজে দলগুলার সাপোর্ট না করেও কিভাবে ট্যাগ খেতে হয় এই পোস্ট দেখলেই যে কেউ বুঝতে পারবে

২৫| ২০ শে মার্চ, ২০১৩ সকাল ১০:৪১

শিপু ভাই বলেছেন:
@আহসান হাবিব হিমূঃ হুম আন্দাজে বা প্রতিহিংসাপরায়ন হয়ে ট্যাগিং খুব বাজে জিনিস।

কিন্তু পোস্টদাতা যেভাবে বলছে "বৈধ ইসলামী ব্যাংক" তাতে সন্দেহ হওয়াটা স্বাভাবিক। কিন্তু সন্দেহের বশবর্তি হয়ে আমি তাকে অসম্মান করতে পারি না। করিও নাই।

২০ শে মার্চ, ২০১৩ বিকাল ৪:২৯

শিশির ডি শাখামৃগ বলেছেন: ইসলামী ব্যাংক ছাগুদের ব্যাংক - জানি। কিন্তু এরা কি অবৈধ??????????????????????????????????? এদের উপর হামলা করলেই জামাতিদের টাকার উৎস বিলোপ পাবে?????
হামলা এর সমাধান? হামলার আহবান আর সহিংসতার ভেতর কি পার্থক্য????

২ দিন হামলা করতে বইলাই খেমা দেওয়াই কি সমাধান?
কেউ তো একবারও সরকারের বিরুদ্ধে চাপ সৃষ্টি করল না, যে ইসলামী ব্যাংক থেকে জামাতিদের বিতারিত করে ইসলামী ব্যাংককে রাষ্ট্রায়ত্ত ব্যাংক করা হোক!

নাকি সরকারের বিরুদ্ধেই কথা বলতে যত ভয়???

ভাল কোন যুক্তি না দিয়া গায়ের জোরে অন্যরে ঘায়েল করার স্বভাব বাদ দেন। সব জায়গায় এতে ভাত মিলবে না।

২৬| ২০ শে মার্চ, ২০১৩ বিকাল ৫:৪৪

শিপু ভাই বলেছেন:
জামাত ও কিন্তু বৈধ দল। তাই বলেকি জামাতের বিরুদ্ধে বলা যাবে না???

২১ শে মার্চ, ২০১৩ বিকাল ৩:২০

শিশির ডি শাখামৃগ বলেছেন: শুনেন ভাই, ডাচ-বাংলা ব্যাংক, ইসলামী ব্যাংক এগুলার CSR ACTIVITY অন্যান্য ব্যাংক গুলার থেকে বেশী। বিশ্বকাপে ঢাকা সাজাতে ইসলামী ব্যাংকের ভুমিকা চোখে পরার মত ছিল। এই ব্যাংকের চার্জও অন্যান্য ব্যাংকের থেকে কম। তাছাড়াও এ ব্যাংকে সাধারন জনগনের শেয়ার নিতান্তই কম না।

এর দোষ একটাই, এটা ছাগুদের ব্যাংক, এটি ছাগুদের অন্যতম গুরুত্বপূর্ণ টাকার উৎস।

এই ব্যাংক বৈধ এবং এটা জনগনের উপায়ে আসে - তাই বলে কি এই ব্যাংক বন্ধে সহিংসতার আহবান সঠিক সিদ্ধান্ত??
নাকি সরকারের উপর চাপ দিয়ে জামাতি বিতারিত করা যুক্তিসঙ্গত?

জামাতও বৈধ রাজনৈতিক দল, কিন্তু আমারে বলেন জামাত আমাদের কি কি উপকারে আসতেসে?
>জামাত পাকিস্তানের দালাল
>জামাতের নেতাদের অনেকেই রাজাকার, মুক্তিযুদ্ধ বিরোধী
>শিবির রগ কাটে
>জামাত-শিবির মুক্তিযোদ্ধার বুকে লাথি মারে
>জামাত রাজাকারদের বাচাতে চায়
>জামাত মন্দির ভাঙ্গে
এরা যতই বৈধ হোক, এরা আমাদের উপকার তো দূর, এদের নোংরা কর্মকাণ্ডের জন্য কেন জামাতকে কিছু বলা যাবে না?

জামাত আমাদের ক্ষতি করতেসে, তাই জামাতের বিরুদ্ধে কথা বলা স্বাভাবিক। আর আমি একবারও বলি নাই, জামাতের বিরুদ্ধে কথা না বলতে!!

কিন্তু ইসলামী ব্যাংক আমাদের কি কি ক্ষতি করতেসে? এরা বৈধ, তার উপর এই প্রতিষ্ঠান আমাদের ক্ষতির বদলে উপকার করতেসে।

সন্ত্রাসী জামাতের সাথে মিলিয়ে ইসলামী ব্যাংককেও আমরা কেন জামাতের সাথে এক কাতারে ফেলব?

আমাদের উচিত সরকারকে চাপ দিয়ে এই প্রতিষ্ঠান থেকে জামাতিদের বিতারিত করা।

২৭| ২০ শে মার্চ, ২০১৩ বিকাল ৫:৫৮

শিপু ভাই বলেছেন:
এই আন্দোলন সফল করতে আপনার ভূমিকা সম্পর্কে জানতে চাই ভাই।

২১ শে মার্চ, ২০১৩ বিকাল ৩:২১

শিশির ডি শাখামৃগ বলেছেন: প্রথম দিনগুলোয় একজন সাধারন আন্দোলনকারীর ভুমিকা যতটুকু ছিল, আমার ভুমিকা ততটুকুই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.