নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Ml Ali

Ml Ali › বিস্তারিত পোস্টঃ

জীবন প্রবাহ

১১ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৩:৫০

সন্দেহ

নিজের কথা - পর্ব ৯১

" নিঃসন্দেহ সম্পর্ক ও স্বশ্রোদ্ধ ভালোবাসা তোমার আল্লাহ প্রাপ্তির প্রাথমিক উপাদান। " সূফী সাধক শেখ আব্দুল হানিফ

যাঁরা আল্লাহর নৈকট্য লাভ করতে চান তাঁদের প্রথমতঃ আল্লাহ্ কনসেপ্ট ঠিক করতে হবে। এ বিষয়ে সূফি সাধক শেখ আব্দুল হানিফ বলেন, "যার আল্লাহ্ কন্সেপ্ট ঠিক হয়নি সে হাক্কানী তথা সত‍্য পথের পথিক হতে পারে না। " সাধকের মতে,আল্লাহ কনসেপ্ট ঠিক করার জন‍্য শিক্ষার্থীদের আল্লাহর বাণী আল্ কূরআন হতে সুরা ফাতিহা,সুরা এখলাশ,সুরা রহমান,সরা কাহাফ, সুরা মোজাম্মেল এই সূরাগুলোর তাৎপর্য অনুধাবন করা আবশ্যক। তাই হাক্কানীর তথা সত‍্য পথের পথিকদের জন্য আল্লাহ্ কন্সেপ্ট ঠিক করা অতীব জরুরী বিষয়। এবিষয়ে ইতোপূর্বে নিজের কথা- পর্ব ৯০ তে আলোচনা করা হয়েছে।

এবার আল্লাহ্ কনসেপ্ট ঠিক করার পর অনুগামীদের যা করতে হবে তা হলো সাধকের বাণীর অনুসরণ করা । এ বাণীতে আছে- আল্লাহর নৈকট্য অর্জনের জন্য প্রাথমিক উপাদন হল আল্লাহর সাথে নিঃসন্দেহ সম্পর্ক স্থাপন করা। নিঃসন্দেহ সম্পর্ক স্থাপনের পূর্বে সন্দেহ কী? এবিষয় পরিষ্কার ধারণা থাকা অত‍্যাবশ‍্যক।

আমার মতে, সন্দেহ হলো অজ্ঞতা ও জ্ঞানের সেতুবন্ধক,যা অুনুমান, সম্ভাবনা ও ভীতির ধারণা সৃষ্টির মাধ‍্যমে সত‍্য - মিথ্যার বাস্তবতা যাঁচাই পূর্বক জীবন যাপনে ব‍্যক্তিকে উদ্বুদ্ধ করে। আবার সন্দেহকে ভিন্ন ভাবেও দেখা যায়। তা হলো -
সন্দেহ হলো ব‍্যক্তির জীবন যাপনের এমন এক স্তর যে স্তরে থাকে সম্ভাবনাময়,আস্থাহীন, অনিশ্চিত,অজানা বলয়। যে বলয়ে অবস্থানকালে একদিকে সম্ভাবনা অন‍্যদিকে ব‍্যক্তির অনাস্হা ও ভীতির সঞ্চার হতে থাকে

সন্দেহ জীবন চলার পথে একদিকে ব‍্যক্তির উন্নয়নের পথে নানাবিধ বাধা সৃষ্টি করলেও অন‍্যদিকে এসব উন্নয়ন বাধা অপসারণের নবদিগন্ত সম্প্রসারণ করে থাকে । যেমন কৃষি, শীল্প,ব‍্যবসা,বাণিজ্য ইত্যাদি ক্ষেত্রের বিনিয়োগে বিনিয়োগের মাঝে সন্দেহ সৃষ্টি হলে উৎপাদন ব‍্যহত হয়। আবার আর্থিক লেনদেন ব‍্যন্ক, বীমার সহ অন‍্যান‍্য কার্যক্রমের ক্ষেত্রে সন্দেহের কারনে বিভিন্ন আর্থিক লেনদেন বন্ধ হয়ে যায় । ছাত্রছাত্রীর পরীক্ষা ও ফলাফল ভীতি, ব‍্যবসায়ীর মুনাফা ভীতি, বিচারালয়ের সুবিচার ভীতি, শাসকের শোষণ ও নিপীড়নভীথি সহ নানান ক্ষেত্রে নানাবিধ ভীতির সঞ্চার ঘটে থাকে সন্দেহের প্রভাবই। জীবনের উপর সন্দেহের এসব প্রভাব ব‍্যক্তির প্রাণে ভয়ভীতির সঞ্চার ঘটায়। ফলে বিভিন্ন ক্ষেত্রের উন্নয়ন ব‍্যহত হয়ে সামগ্রিক ভাবে জাতীয় উন্নতির বিঘ্ন ঘটে থাকে ।

অন্যদিকে জীবন চলার পথে সন্দেহ ঘটিত ভয়ভীতি ও উন্নয়নের বাধা অপসারণ পূর্বক সন্দেহমূক্ত জীবন গড়ার নানান ক্ষেত্রে নানাবিধ উন্নয়ন মূলক কর্মকাণ্ডের পদক্ষেপ গ্রহণের মাধ্যমে দেশ ও জাতীয় সমৃদ্ধির সূচনা হয়। সন্দেহের ভেলায় চড়ে অজানাকে জানা, অচেনাকে চেনা, অদম‍্যকে দমানোর জন্যে নতুন নতুন আবিষ্কার পথ ও পদ্ধতির সূচনা ঘটে। ফলে সন্দেহের ভেলাভাসি মানুষেরাই সন্দেহের বাধা মৌকাবিলা করতে এক সময় অজ্ঞাতার মহাসাগর পাড়ি দিয়ে অজানা জ্ঞানের ভুবনে বিচরণ করতে শেখে। এভাবেই সন্দেহের ভেলাভাসি ব‍্যক্তিত্বরাই যূগে যুগে জ্ঞান বিজ্ঞানের প্রসার ঘটিয়ে মানব সভ‍্যতার উন্নয়ন ঘটাতে সামর্থ হয়েছেন।

জীবনের মৌলিক সমস‍্যা খাদ‍্য, বস্ত্র,শিক্ষা,চিকিৎসা,বিনোদন ইতাদির সমাধান ও অগ্রগতি কখনও ঘটতোনা যদিনা সন্দেহের প্রকট বিরূপ প্রভাব জীবন চলার পথকে দুর্বিষহ না করে তুলতো। তাই সন্দেহ জীবন চলার পথে কেবল অভিশাপই নয় বরং শিক্ষা ও জ্ঞান বিজ্ঞানের উন্নতির অবদানে মহা আশীর্বাদও বটে। কলা,বাণিজ‍্য ও বিজ্ঞানের নানান শাখা প্রশাখার আবিস্কার দিনে দিনে মানুষের জীবনের নানাবিধ জটিল জটিল সমস্যার সমাধান, সুখ সমৃদ্ধি ও কালজয়ী আনন্দঘণ জীবনের জাগরণ ঘটিয়ে যাচ্ছে এ সন্দেহের অবসান কে ঘিরে।

সন্দেহমূক্ত সম্পর্ক স্থাপন কিভাবে করা যায়? সে ব‍িষয়ে সাধকের বাণী থেকে জানা যায়, আল্লাহর সাথে সশ্রোদ্ধ ভালোবাসা স্থাপনের মাধ্যমে। বাস্তবে দেখা যায়, সন্দেহ কারো সাথে কখনো ভালোবাসার সম্পর্ক স্থাপন করতে দেই না। আর সাধারণ জনগনের মধ্যে পারস্পরিক ভালোবাসার জন্য দরকার হয় নিজের পছন্দ ও সেবার সাথে অন‍্যের পছন্দ ও সেবার মাঝে আন্তরিক ভাবে সুসম্পর্ক স্থাপন করা।

আর দাতা ও গ্রহিতার মাঝে ভালোবাসার সম্পর্ক গড়ার জন্য দরকার দাতার সাথে গ্রহিতার আদব তথা শিষ্টাচার রক্ষা করে চলার মানসিকতা অর্জন করা। আদব রক্ষা করার মানসিকতার অর্থ হলো আন্তরিকতার সাথে শ্রদ্ধাবনত চিত্তে দাতার নির্দেশনা তথা আদেশ, নিষেধ, উপদেশ পালন করার জন্য সচেতন থাকা। এ প্রসঙ্গে সূফী সাধক আনোয়ারুল হক বলেন," আদবে আউলিয়া বেয়াদবে শয়তান।"

সাধারণত আম জনগণের মাঝে পারস্পরিক নিঃসন্দেহ সম্পর্ক গড়ে ওঠে পরস্পরের আর্থিক লাভালাব ও আত্মিক লাভালাবের উপর ভিত্তি করে। অবার ব‍্যক্তির আর্থিক লাভালাব পারস্পরিক বস্তগত সুযোগ সুবিধা উপর নির্ভরশীল । যতদিন পারস্পরিক বস্তুগত লেনদেনের সুযোগ সুবিধা বহাল থাকে ততদিন পরস্পরের মাঝে নিঃসন্দেহ সম্পর্ক টিকে থাকে। আর স্বার্থ ক্ষুন্ন হলেই পরস্পরের মাঝের নিঃসন্দেহ সম্পর্ক টিকেনা।

জনগণের আত্মিক লাভালাভের উপর ভিত্তি করেও পরস্পরের মাঝে নিঃসন্দেহ সম্পর্ক গড়ে ওঠতে পারে । তবে আত্মিক নিঃসন্দেহ সম্পর্ক কোন বস্তগত লাভালাভের উপর ভিত্তি করে পরস্পরের সাথে গড়ে ওঠেনা। এরূপ সম্পর্ক পরস্পরের মাঝে গড়ে ওঠে কেবলিই অবস্তগত আত্মিক লেনদেনের মাধ্যমে। কী এই অবস্তগত আত্মিক লেনদেন? এধরনের সম্পর্ক হলো পারস্পারিক প্রেমের সম্পর্ক, নিঃশর্ত ভালোবাসার সম্পর্ক, শ্রদ্ধা, ভক্তি নিবেদন,জ্ঞানের আলোচনা আর বিশ্বাসের সম্পর্ক।

হাক্কানী চিন্তনপীঠে প্রত‍্যাশাহীন ভালোবাসার নাম প্রেম। আর যখন লেনদেনের মাঝে প্রত‍্যাশা থাকে না, তখন ব‍্যক্তির মাঝে কোন সন্দেহ থাকতে পারে না। স্রষ্টা প্রেমময় দাতা সত্ত্বা। তাই তিনি প্রত‍্যাশাহীন ভালোবাসা তথা নিঃশর্ত প্রেমের মাধ‍্যমেই আলো, বাতাস, খাদ‍্যসামগ্রী, দেহ, প্রাণ,অঙ্গপ্রত্যঙ্গ,চিন্তা, বুদ্ধি, বিবেক, জ্ঞান, কৃপা, মায়া, ইত্যাদি নানান অমূল্য নিয়ামত দানের মাধ‍্যমে স্বীয় সৃষ্টিকে প্রতিপালন করে থাকেন। আর সৃষ্টি স্রষ্টার মুখাপেক্ষী গ্রহীতা সত্ত্বা। তাই যে সকল মানুষ স্রষ্টার এসব নিয়ামত ভোগ করার মাধ্যমে স্রষ্টার প্রতি আন্তরিক কৃতজ্ঞতাবোধ জ্ঞাপন পূর্বক তৃপ্ত থাকেন, তাঁরাই স্রষ্টার সাথে নিঃসন্দেহ সম্পর্ক ও স্বশ্রোদ্ধ ভালোবাসা গড়ে তোলার মাধ্যমে আল্লাহ্ প্রপ্তির প্রাথমিক যোগ‍্যতা অর্জন করে থাকেন।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

১| ১৯ শে সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:০২

মোঃ মাইদুল সরকার বলেছেন: ব্লগে স্বাগতম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.