নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নতুনভাবে নিজের চিন্তার শক্তি আর ভাবনার বিশ্লেষণ করার সামর্থ অর্জনের জায়গা হল ব্লগ। বিচিত্র ভাবনারাশির আলোয় নিজেকে আলোড়িত আর আলোকিত করার উদ্দেশেই আমরা ব্লগে আসি। অবসর সময়টাকে ভালোভাবে কাটানোর জন্য এর চেয়ে মোক্ষম উপায় আর নেই। তদুপরি বিনোদন এখানে উপরি পাওনা

এস এম ইসমাঈল

মুক্তমনা, সকল রকমের সংস্কার মুক্ত, আমি ধর্মভীরু হলেও ধর্মান্ধতা আমাকে কখনো গ্রাস করে নিতে পারেনি।আমি সুস্থ্য চিন্তা আর মানবিক মূল্যবোধে বিশ্বাসী। আমার শক্তি আমার আবেগ আবার সে আবেগ-ই আমার বিশেষ দুর্বলতা। নেহায়েত সখের বশে এক আধটু কাব্য চর্চা করি, এই আর কি। প্রিয় বিষয় সাহিত্য, ইতিহাস, ধর্ম, সংগীত, দর্শন, দেশ ভ্রমন আর গোয়েন্দা সিরিজের বই পড়া।ভীষণ ভোজন রসিক আমি। জন্ম যদিও চট্টগ্রামে কিন্তু ঢাকা শহরেই লেখা পড়া আর বেড়ে উঠা। আমার জীবনের গল্প তাই আর দশ জনের মতো খুবই সাদামাটা।

এস এম ইসমাঈল › বিস্তারিত পোস্টঃ

আমার ক্যাম্পাস,আমার পরম গৌরবের জায়গা

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৫৭

আমার ক্যাম্পাস,আমার পরম গৌরবের জায়গা।
এখনো নাতি-নাতনীদের নিয়ে স্কুলে আসা যাওয়ার সময় আমার প্রিয় ঢাবি ক্যাম্পাস এর কাছাকাছি এলে গর্বে আমার বুকটা ৩ ইঞ্চি ফুলে ঊঠে। ওদের কাছে বার বার একই গল্প করি, এটা আমার ভার্সিটি এটা এরকম। আমরা ছিলাম এরকম,ইত্যাদি ইত্যাদি।

আমার আরেকটা আবেগের জায়গা আমার ছাত্র জীবন। কখনো ছাত্রদের প্রসঙ্গ এলেই কেন জানি না, মনটা হু হু করে কেঁদে উঠে। ১৯৮৩ সালে এরশাদ ক্ষমতায় থাকাকালে গুলিস্তান এলাকায় মিছিলরত ছাত্রদের উপর পুলিশের ট্রাক চালিয়ে দিয়ে ৩/৪ জন ছাত্রকে মেরে ফেলা হয়। সেদিন আমার মনে খুব কষ্ট লেগেছিল। সেই থেকে এরশাদ -কে আমি খুউব ঘৃণা করি।

চীনে পিকিং বিপ্লবের সময় শত শত আন্দোলনরত ছাত্র ছাত্রীকে নির্দয়ভাবে গুলি করে হত্যা করা হয়।
শুধু কি তাই, বেশ কয়েক বছর আগে শাপলা চত্বরে পুলিশের গুলিতে হাযার হাযার কাওমি মাদ্রাসার ছাত্রকে হত্যা করা হয়। এখন পর্যন্ত সে হত্যা কাণ্ডের কোন বিচার হয়নি। এই হল অবস্থা, আমাদের দেশের।
আরেকবার আমি আমার গ্রাজুয়েশন সার্টিফিকেট নেবার জন্য, কনভোকেশন এর রেজিসট্রেশন ফি জমা দেবার পর ও সেটা আর তুলতে যাইনি। কারন আমার আত্ম সম্মান বোধ। ৮ম শ্রেণী পাশ কোন বিধবা মহিলার হাত থেকে অনার্স-মাস্টার্স সনদ নেয়াটা আমার কাছে চরম অবমাননাকর বলে মনে হয়েছিল।

মন্তব্য ৯ টি রেটিং +১/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:০২

তারেক ফাহিম বলেছেন: ৮ম শ্রেণী পাশ কোন বিধবা মহিলার হাত থেকে আমার অনার্স-মাস্টার্স সনদ নেয়াটা আমার কাছে চরম অবমাননাকর বলে মনে হয়েছিল। বুঝিয়ে বলুনতো।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:১৪

এস এম ইসমাঈল বলেছেন: আমি একজন ঢাবিয়ান। প্লিজ আমার মন্তব্যটা রাজনৈতিকভাবে নিবেন না। উনি হলেন বি এন পি চেয়ার পার্সন।

২| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:১৫

রাজীব নুর বলেছেন: এতটা কঠোর হবেন না।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:২৭

এস এম ইসমাঈল বলেছেন: আমার আত্ম মর্যাদার প্রসংগে আমি কখনো আপোষ করিনি। আর করবো না কোন দিন।

৩| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:৩৩

চাঙ্কু বলেছেন: ৮ম শ্রেণী পাশ কোন বিধবা মহিলার হাত থেকে আমার অনার্স-মাস্টার্স সনদ নেয়াটা আমার কাছে চরম অবমাননাকর বলে মনে হয়েছিল। - কার কাছ থেকে সার্টিফিকেট নিয়েছিলেন?

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:৫৬

এস এম ইসমাঈল বলেছেন: ঢাবি রেজিসট্রার বিল্ডিং এর কন্ট্রোলার এর কাছ থেকে।

৪| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:২৫

যায্যাবর বলেছেন: আপনার হাজারতম পোষ্টে এমন একটি গর্ব করার মত পোষ্ট পেয়ে অনেক ভালো লাগলো। এমনই হওয়া উচিত আমাদের প্রত্যেকটি শিক্ষিত মানুষকে।

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:০৪

এস এম ইসমাঈল বলেছেন: এই সুন্দর আলো-ছায়াময় সন্ধায় অল্প কথায় সুন্দর একটা অভিনন্দন উপহার পেয়ে, প্রাণিত হলাম। ভালো থাকবেন,জনাব।

৫| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৫৮

এস এম ইসমাঈল বলেছেন: আমার ব্লগে স্বাগতম, জনাব যাযাবর।
সুন্দর বিকেলে এত সুন্দর কমেন্ট এর জন্য মুবারাকবাদ। ভালো থাকবেন জনাব। হ্যাপি ব্লগিং।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.