নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাস্তবতা নিয়ে কথা বলতে চাই।

সৈয়দ মশিউর রহমান

লিখতে চাই অন্যায়ের বিরুদ্ধে। রাজনীতি,সাংস্কৃতিক বা ধর্মের ব্যাপারে মতামতের ভিন্নতা থাকা সত্বেও মতামত প্রকাশের ক্ষেত্রে আক্রমনাত্বক বা উষ্কানীমূলক কিছু না লিখে সকলের সহনশীলতার পরিচয়ই লেখার উৎকর্ষ সাধনের একমাত্র হাতিয়ার। যদিও লেখার হাত পাকা না। বাংলা মাতৃভাষা হলেও বানানে হয় অনেক ভুল। তার পরেও চেষ্টা করছি কিছু লেখার। সত্য বলার মতো সাহসী লোকের সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। এখন দেখি সবাই দু'ধারায় বিভক্ত হয়ে পড়েছে। কেউ আওয়ামী লীগ কেউবা বিএনপি। সঙ্গত কারণেই লেখা হয়ে উঠে আওয়ামী পন্থী অথবা বিএনপি পন্থী। পন্থী নিয়ে লিখতে লিখতে আমরা মূল স্রোতধারা থেকে ছিটকে পড়ছি। কি লিখছি বোঝাই দায়। মনে হয় কোন দলকে গালি দিচ্ছি।

সৈয়দ মশিউর রহমান › বিস্তারিত পোস্টঃ

একজন ডঃ মুহাম্মদ ইউনুস।

০৫ ই জুলাই, ২০২২ সকাল ১০:৩১



{লেখাটি ফেসবুক থেকে নেয়া এ লেখায় আমার কোন ক্রেডিট নেই}

পৃথিবীতে সাত জন মাত্র ব্যাক্তি আছেন যারা একসঙ্গে নোবেল, আমেরিকার প্রেসিডেন্সিয়াল এওয়ার্ড এবং কংগ্রেশনাল গোল্ড মেডেল এই তিনটি পুরষ্কার পেয়েছেন। এরা হলেন নেলসন ম্যান্ডেলা, মারটিন লুথার কিং, মাদার তেরেসা সহ আরও ৪ জন। আর এদের মধ্যে সপ্তম ব্যাক্তিটি হচ্ছেন আমাদের ডঃ মুহাম্মদ ইউনুস!

Fortune Magazine এ সারা বিশ্বের টপ ১২ জন উদ্যোক্তার লিস্ট তৈরি করলেন, সেখানে বিল গেটস আছেন, স্টিভ জবস আছেন। আর আছেন আমাদের ডঃ মুহাম্মদ ইউনুস।

জানলে অবাক হবেন জাপানের সিনিয়র হাই স্কুলের ইংরেজি টেক্সট বইতে আমাদের ডক্টর ইউনুসকে নিয়ে একটা চ্যাপ্টার আছে। সব স্কুল ছাত্রছাত্রীরা ওনাকে চেনেন। আমরা যেমন ছোটবেলায় ফুটবলার পেলে-র গল্প পড়েছি, যে কালো মানিক ফুটবলের যাদুকর কিংবা মুষ্টিযোদ্ধা মোহাম্মদ আলীর গল্প পড়েছি- এমন। একবার পত্রিকায় প্রফেসর ইউনুসের জাপানে আগমন বার্তা শুনে যোগাযোগ করলেন জাপানের ক্রাউন প্রিন্সেস মাসাকো সামার অ্যাসিস্ট্যান্ট। মাসাকো সামার বাবা প্রফেসর হিসাশি অওয়াদা একসময় প্রফেসর ইউনুসের সাথে জাতিসঙ্ঘের বোর্ড মেম্বার ছিলেন। নিজের বাবার কাছেই প্রফেসর ইউনুসের গল্প শুনেছিলেন। ক্রাউন প্রিন্স নারুহিতো প্রফেসর ইউনুসকে আমন্ত্রণ জানালেন অন্দরমহলের একটা রাজ রুমে। যেখানে অনেক ভি,আই,পিদের ও অ্যাক্সেস নেই!

মামলা অথবা ওয়ারেন্ট জারী হওয়া ছাড়া প্রফেসর ইউনুসকে নিয়ে এই দেশের মিডিয়ায় কোন সংবাদ হয় না।কিন্তু বিশ্বের যেকোন দেশে প্রফেসর ইউনুস সেমিনার করলে,বক্তব্য রাখলে সে নিউজ ওদের মিডিয়ায় প্রাইম টাইমের হেড নিউজ হয়।

আহা আমাদের দূর্ভাগ্য! আমরা জাতি হিসাবে কত অভাগা ,জাতি হিসাবে কত হীনমন্য। প্রয়াত লেখক হুমায়ন আহমেদ লিখেছিলেন, "অধ্যাপক ইউনূস যখন নোবেল পুরস্কার পান, তখন আমি নাটকের একটা ছোট্ট দল নিয়ে কাঠমান্ডুর হোটেল এভারেস্টে থাকি। হোটেলের লবিতে বসে চা খাচ্ছি, হঠাৎ আমার ইউনিটের একজন চেঁচাতে চেঁচাতে ছুটে এল। সে বলছে, ‘স্যার, আমরা নোবেল পুরস্কার পেয়েছি। স্যার, আমরা নোবেল পুরস্কার পেয়েছি।’ সে বলেনি অধ্যাপক ইউনূস নোবেল পুরস্কার পেয়েছেন। সে বলেছে আমরা পেয়েছি। অধ্যাপক ইউনূসের এই অর্জন হয়ে দাঁড়িয়েছে বাংলাদেশের অর্জন। আমার মনে আছে, এই আনন্দ সংবাদ শোনার পর আমি শুটিং বাতিল করে উৎসবের আয়োজন করি। হুমায়ন আহমেদ আমাদের মাঝে নেই। আর দুঃখের বিষয় নিজ দেশে সেই ড: ইউনুসের মুল্যায়ন আজ ভিন্নভাবে হয় আমরা দু-একটা চুবানি দিয়ে দিতেও দ্বিধাবোধ করি না।

মন্তব্য ৪০ টি রেটিং +১১/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ০৫ ই জুলাই, ২০২২ সকাল ১০:৫১

জুল ভার্ন বলেছেন: অন্যতম প্রিয় ব্যাক্তিত্ব ডক্টর মোহাম্মদ ইউনুসঃ শ্রদ্ধা ও ভালোবাসা অবিরাম।

০৫ ই জুলাই, ২০২২ দুপুর ১২:৫৬

সৈয়দ মশিউর রহমান বলেছেন: অনেকেই তাকে ভালোবাসে, কেউ কেউ আবার অপছন্দ করে।

২| ০৫ ই জুলাই, ২০২২ সকাল ১১:১১

আলমগীর সরকার লিটন বলেছেন: আমাদের আর কি থাকবে লাল গরুর গল্প আর কতকিছু
আসলে কিছু বলার নেই----------

০৫ ই জুলাই, ২০২২ দুপুর ১২:৫৭

সৈয়দ মশিউর রহমান বলেছেন: এখন প্রত্যেক ক্লাসের লাল গরুর গল্প পড়তে হবে কারণ আমাদের মাতা!

৩| ০৫ ই জুলাই, ২০২২ সকাল ১১:১৯

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আওয়ামীলীগ ড. মোহাম্মদ ইউনুস-কে প্রতিপক্ষ ভাবছে, তাদের কেউ নোবেল পেলে হয়তো তারা থামবে তার আগে থামবেনা। যতক্ষন না নোবেন পাচ্ছে ততক্ষণ ড. ইউনুসকে গালাগাল ও দোষরোপ করতেই থাকবে।

০৫ ই জুলাই, ২০২২ দুপুর ১২:৫৮

সৈয়দ মশিউর রহমান বলেছেন: হাটে হাড়ি ভেঙ্গেছেন।

৪| ০৫ ই জুলাই, ২০২২ দুপুর ১২:১৩

রবিন.হুড বলেছেন: ড: ইউনুস একজন সফল উদ্যোক্তা এটা ঠিক আছে কিন্তু তাঁর উদ্যোগ কতটুকু দেশ ও দশের উপকারে এসেছে তা বিবেচনা করা দোষের না। এক কলসি দুধের মধ্যে যখন সামান্য পরিমাণ চুনা (গরুর প্রসাব) যুক্ত হয় তখন দুধের গুনাগুন নিয়ে কেউ আলোচনা করে না। প্রফেসর ইউনুস গ্রামীণ ব্যাংকের লভ্যাংশ দিয়ে নরওয়ের টেলিনর কোম্পানীর সাথে যৌথভাবে বাংলাদেশে গ্রামীণ ফোন নামে একচেটিয়া ব্যবসা করে। এই লাভের অংশ গ্রামীণ ব্যাংকে বুঝিয়ে না দিয়ে বরং গ্রামীণ ফোনের শেয়ায়ের অংশ টেলিনরকে উপহার দিয়ে নিজে নোবেল প্রাইজের মেডেলে গলায় পড়েন। অন্যদিকে টেলিনর বাংলাদেশের জনগণের কষ্টের টাকা দিয়ে নরওয়ের রিজার্ভ বৃদ্ধি করছে এবং সরকারের ভ্যাট ফাঁকি দিচ্ছে। পদ্মা সেতুর বিরোধিতার কথা না ই বা বললাম। আমি ভুল বলে থাকলে ভুল সংশোধন করে দেশ ও জাতির সামনে প্রফেসর ইউনুসের উপকারী দিকগুলো তুলে ধরুন।

০৫ ই জুলাই, ২০২২ দুপুর ১:০১

সৈয়দ মশিউর রহমান বলেছেন: আপনি যা বলেছেন কোনটাই প্রমানিত নয়, এবং সবই হচ্ছে গালগল্প। আপনি কারো লেখা কবিতা আবৃত্তি করছেন।

৫| ০৫ ই জুলাই, ২০২২ দুপুর ১২:৩২

ইএম সেলিম আহমেদ বলেছেন: আসলে বাঙালি গুণী জনের কদর করতে জানে না। :(

০৫ ই জুলাই, ২০২২ দুপুর ১:০৩

সৈয়দ মশিউর রহমান বলেছেন: ব্লগার রবিন হুড মন্তব্য করেছেন -- প্রফেসর ইউনুস গ্রামীণ ব্যাংকের লভ্যাংশ দিয়ে নরওয়ের টেলিনর কোম্পানীর সাথে যৌথভাবে বাংলাদেশে গ্রামীণ ফোন নামে একচেটিয়া ব্যবসা করে। এই লাভের অংশ গ্রামীণ ব্যাংকে বুঝিয়ে না দিয়ে বরং গ্রামীণ ফোনের শেয়ায়ের অংশ টেলিনরকে উপহার দিয়ে নিজে নোবেল প্রাইজের মেডেলে গলায় পড়েন।

৬| ০৫ ই জুলাই, ২০২২ দুপুর ২:২১

মরুভূমির জলদস্যু বলেছেন: এইটা আমাদের চরিত্রের আংশ।

০৫ ই জুলাই, ২০২২ বিকাল ৪:০২

সৈয়দ মশিউর রহমান বলেছেন: বাংগালীর চরিত্র বদলাবেনা।

৭| ০৫ ই জুলাই, ২০২২ দুপুর ২:৩৭

সোনাগাজী বলেছেন:



ফেইসবুকের গার্বেজ কি ব্লগে আনার দরকার আছে? উহা তো ফেইসবুকের জন্য লেখা হয়েছিলো।

০৫ ই জুলাই, ২০২২ বিকাল ৪:০২

সৈয়দ মশিউর রহমান বলেছেন: একজন নোবেল পাওয়া লোক সম্পর্কে প্রকৃত লেখা কি গার্বেজ হয়?

৮| ০৫ ই জুলাই, ২০২২ দুপুর ২:৪১

শূন্য সারমর্ম বলেছেন:


ড.মুহাম্মদ ইউনুস নিজের সম্পর্কে একটা কলাম লিখলে ভালো হতো।

০৫ ই জুলাই, ২০২২ বিকাল ৪:০৩

সৈয়দ মশিউর রহমান বলেছেন: কিভাবে লিখবে? সব পত্রিকা তো সরকারের হয়ে লিখছে!!

৯| ০৫ ই জুলাই, ২০২২ বিকাল ৩:২৯

অধীতি বলেছেন: প্রায়ই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে দেয়া বক্তব্যগুলো দেখি। এত সুন্দর অঙ্গভঙ্গি করে বক্তব্য দেন, শ্রোতার আটকা পড়ে যায় মন্ত্রমুগ্ধের মতো।

০৫ ই জুলাই, ২০২২ বিকাল ৪:০৫

সৈয়দ মশিউর রহমান বলেছেন: আসলেই তার বক্তৃতার সময় শ্রোতারা মন্ত্রমুগ্ধের মতো মোহাবিষ্ট হয়।

১০| ০৫ ই জুলাই, ২০২২ বিকাল ৪:১২

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: ড. ইউনুসের নাম শুনলেই আওয়ামীলীগের কেন যেন খুব কষ্ট হয় তাদের কাউকে নোবেল দিলে হয়তো কষ্ট কিছুটা লাঘব হতো।

০৫ ই জুলাই, ২০২২ বিকাল ৫:৩৯

সৈয়দ মশিউর রহমান বলেছেন: তাদেরকেও নোবেল দেওয়া হোক।

১১| ০৫ ই জুলাই, ২০২২ বিকাল ৪:৩২

অরণি বলেছেন: বাংলাদেশে একমাত্র নোবেল লরিয়েট অথচ তার কি অবস্থা! এই দেশে গুণীর জন্ম হবে কি করে?

০৫ ই জুলাই, ২০২২ বিকাল ৫:৪১

সৈয়দ মশিউর রহমান বলেছেন: আমাদের ব্লগার সোনাগাজী ওনার ওপর ভিষন রাগান্বিত।

১২| ০৫ ই জুলাই, ২০২২ বিকাল ৪:৪০

এমজেডএফ বলেছেন: নোবেল প্রাইজ এখন লবি ও বিশেষ মহলের স্বার্থ বিবেচনা করে দেওয়া হয়। ড.মুহাম্মদ ইউনুস যে সাফল্যের জন্য নোবেল পেয়েছেন তা অর্থনীতির ক্যাটাগরিতে পড়ে। অর্থনীতির নোবেল দেওয়া হয় সুইডেন থেকে। টেলিনর কোম্পানীর দেশ নরওয়ে নিয়ম ভঙ্গ করে গ্রামীণ ব্যাংকের জন্য 'শান্তির নোবেল' দেওয়ার পেছনে যে নরওয়ের অর্থনৈতিক স্বার্থ জড়িত তা সবাই বুঝে।

০৬ ই জুলাই, ২০২২ সকাল ৯:১৪

সৈয়দ মশিউর রহমান বলেছেন: নিয়োম ভঙ্গের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া যায়না?

১৩| ০৫ ই জুলাই, ২০২২ বিকাল ৫:১৫

সোনাগাজী বলেছেন:



লেখক বলেছেন: একজন নোবেল পাওয়া লোক সম্পর্কে প্রকৃত লেখা কি গার্বেজ হয়?

-জাপানের বইতে এই রকম গার্বেজ চাপানো হয়েছে? জাপানীরা নিশ্চয় ফেইসবুক থেকে টেক্সট বইতে যোগ করেনি। আপনি উনার সম্পর্কে জানলে লিখুন।

০৬ ই জুলাই, ২০২২ সকাল ৯:১৬

সৈয়দ মশিউর রহমান বলেছেন: এটুকুতেই আপনি রাগ করেছেন; যদি পুরো ইউনুস কাহিনী লিখি তাহলে আপনি আরো রেগে যাবেন? আপনারা রাগের কারণ জানতে পারি?

১৪| ০৫ ই জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:১৬

শাহ আজিজ বলেছেন: ২০০৬ সালে গুয়াংচৌ শহরের বেইজিং লুতে শিন হুয়া বুক স্টোরে বই খুজতে গিয়ে সামনের ডিসপ্লে শো কেসে মোহাম্মদ ইউনুসের ছবি দিয়ে একটা দশা সই মোটা বই পেলাম । ইউনুস - গ্রামিন জীবন পরিবর্তনের নায়ক বইখানি অনুরোধ করে খুলে দেখলাম । পুরোটাই চীনা ভাষায় লেখা । ততদিনে ইনার মঙ্গোলিয়ায় গ্রামিন তার প্রথম শাখা খুলেছে । খুব ইচ্ছা ছিল ওদের সাথে যোগ দেই , যাই হোক তা হয়নি আর । ইউনুস চীনাদের মনে কতখানি জায়গা করে নিয়ে ছিলেন এবং গ্রামিন কনসেপট কে খুব পজিটিভ ভাবে নিয়েছিল যে ২০০ ডলারের বই নির্বিবাদে ছেপে দিল । গর্বে বুকটা ভরে গেল । ঐ বইতে বাংলাদেশে গ্রামিন কি উপায়ে চলছে তার সচিত্র বিশদ বর্ণনা আছে ।

০৬ ই জুলাই, ২০২২ সকাল ৯:১৮

সৈয়দ মশিউর রহমান বলেছেন: তার নোবেল পাওয়াতে অনেকেই দেখি রাগান্বিত; তারা বলছে লবিং করে নোবেল পেয়েছে কেউ বলছে গ্রামীনফোনের শেয়ার তাদেরকে দান করেছে তাই নোবেল পেয়েছে ইত্যাদি ইত্যাদি।

১৫| ০৫ ই জুলাই, ২০২২ রাত ৮:২০

মোহাম্মদ গোফরান বলেছেন: ডঃ ইউনুস দেশের অহংকার।

০৬ ই জুলাই, ২০২২ সকাল ৯:২০

সৈয়দ মশিউর রহমান বলেছেন: অবশ্যই অহংকার। আমাদের রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীকেও অনেক দেশের মানুষ চেনেও না জানেও না কিন্তু ড. ইউনুসকে জানে চেনে।

১৬| ০৫ ই জুলাই, ২০২২ রাত ১০:৫৯

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: বাংলাদেশের জন্য ওনার ঠিক কী কী অবদান? গ্রামীণ ব্যাংক নিয়ে তো আজেবাজে কথা শোনা যায়। দেশের সঙ্কটে ওনাকে কবে পাওয়া গেছে?

০৬ ই জুলাই, ২০২২ সকাল ৯:২২

সৈয়দ মশিউর রহমান বলেছেন: ড. ইউনুসকে দেশের জন্য লবিস্ট হিসেবে কাজে লাগানো যেত। আমরা অযথাই তার সংগে হিংসা করছি।

১৭| ০৫ ই জুলাই, ২০২২ রাত ১১:৩২

রাজীব নুর বলেছেন: ডঃ ইউনুস ভালো মানুষ।
বর্তমানে দেশে খাটি মানুষ নেই। এমন কি বুদ্ধিজীবিরাও বোবা হয়ে গেছে। কাজেই তার কথা বলার লোক কমে গেছে।

০৬ ই জুলাই, ২০২২ সকাল ৯:২২

সৈয়দ মশিউর রহমান বলেছেন: ঠিক কথা বলেছেন।

১৮| ০৬ ই জুলাই, ২০২২ রাত ১২:৩৩

জ্যাকেল বলেছেন: যেই যেই লোক ডঃ ইউনুসকে সুদের ব্যাপারে খারাপ মনে করে সে আসলে জাহেল(মুর্খ)। আর যে ইচ্ছে করে শত্রু মনে করে সে আসলে বাংলাদেশের আপামর জনসাধারণের শত্তুর।

০৬ ই জুলাই, ২০২২ সকাল ৯:২৩

সৈয়দ মশিউর রহমান বলেছেন: আপনি চমৎকার একটি মন্তব্য করেছেন।

১৯| ০৬ ই জুলাই, ২০২২ সকাল ৯:৩৭

বিটপি বলেছেন: পদ্মা সেতু ষড়যন্ত্রে ডক্টর ইউনুস কিভাবে যুক্ত? কেন প্রধানমন্ত্রী তাকে সেতুর উপরে নিয়ে টুস করে ফেলে দিতে চান?

০৬ ই জুলাই, ২০২২ সকাল ৯:৫২

সৈয়দ মশিউর রহমান বলেছেন: ক্ষোভ থেকে তার প্রতি এতো আক্রোশ।

২০| ০৬ ই জুলাই, ২০২২ সকাল ১০:২৩

মোঃ মাইদুল সরকার বলেছেন: সেই দিনটার কথা আজও মনে আছে। কুমিল্লা শহরের টাউন হলের মাঠে পড় পর্দায় সেই অনুষ্ঠানটা দেখেছিলাম।

০৬ ই জুলাই, ২০২২ সকাল ১০:২৮

সৈয়দ মশিউর রহমান বলেছেন: কেউ কেউ কেন যে হিংসায় জ্বলেপুড়ে মরছে তা ভাবতেই অবাক লাগে!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.