নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাস্তবতা নিয়ে কথা বলতে চাই।

সৈয়দ মশিউর রহমান

লিখতে চাই অন্যায়ের বিরুদ্ধে। রাজনীতি,সাংস্কৃতিক বা ধর্মের ব্যাপারে মতামতের ভিন্নতা থাকা সত্বেও মতামত প্রকাশের ক্ষেত্রে আক্রমনাত্বক বা উষ্কানীমূলক কিছু না লিখে সকলের সহনশীলতার পরিচয়ই লেখার উৎকর্ষ সাধনের একমাত্র হাতিয়ার। যদিও লেখার হাত পাকা না। বাংলা মাতৃভাষা হলেও বানানে হয় অনেক ভুল। তার পরেও চেষ্টা করছি কিছু লেখার। সত্য বলার মতো সাহসী লোকের সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। এখন দেখি সবাই দু'ধারায় বিভক্ত হয়ে পড়েছে। কেউ আওয়ামী লীগ কেউবা বিএনপি। সঙ্গত কারণেই লেখা হয়ে উঠে আওয়ামী পন্থী অথবা বিএনপি পন্থী। পন্থী নিয়ে লিখতে লিখতে আমরা মূল স্রোতধারা থেকে ছিটকে পড়ছি। কি লিখছি বোঝাই দায়। মনে হয় কোন দলকে গালি দিচ্ছি।

সৈয়দ মশিউর রহমান › বিস্তারিত পোস্টঃ

কোটা না মেধা? মেধা। মেধা।।

০৪ ঠা জুলাই, ২০২৪ বিকাল ৩:৩৬


কোটা নিয়ে হাইকোর্টের রায় স্থগিত না হওয়ায় ক্ষোভে ফুঁসছে সারাদেশের শিক্ষার্থীরা। বিক্ষুব্ধ শিক্ষার্থীরা আজ টানা তৃতীয় দিনের মতো শাহবাগ মোড় অবরোধ করেছেন।

এ সময় শিক্ষার্থীরা ‘সংবিধানের/মুক্তিযুদ্ধের মূলকথা, সুযোগের সমতা’, ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘দালালি না রাজপথ, রাজপথ রাজপথ,’ ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’, ‘লেগেছে রে লেগেছে, রক্তে আগুন লেগেছে’, ‘কোটা প্রথা, বাতিল চাই বাতিল চাই’, ‘কোটা প্রথার বিরুদ্ধে, ডাইরেক্ট অ্যাকশন’, ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘আপস না সংগ্রাম, সংগ্রাম সংগ্রাম’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন।








সূত্র : এখানে।

মন্তব্য ২১ টি রেটিং +৭/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জুলাই, ২০২৪ বিকাল ৩:৫৮

অরণি বলেছেন: যত যুক্তিই দিক কোনভাবেই কোটা গ্রহনযোগ্য নয়। যারা মুক্তিযোদ্ধা তাদেরকে আরো হাজার সুবিধা দিক কোন আপত্তি নেই।

০৪ ঠা জুলাই, ২০২৪ বিকাল ৪:১৩

সৈয়দ মশিউর রহমান বলেছেন: কোটা জাতিকে পঙ্গু করে দেবে; গুটিকয়েক ছাড়া কেউই কোটার পক্ষে না।

২| ০৪ ঠা জুলাই, ২০২৪ বিকাল ৪:০৬

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: আবারো ছাত্রদেরকে মুখোমুখি দাড় করানোর কোন অর্থ হয়? মুক্তিযুদ্ধে সময় মুক্তিযোদ্ধা কোন সুযোগের আশায় যুদ্ধ করেনি তাহলে এখন কেই এইসব কোটামোটা? শুধুমাত্র মুক্তিযোদ্ধাদের সার্বিক দায়িত্ব সরকার নিক।

০৪ ঠা জুলাই, ২০২৪ বিকাল ৪:১৫

সৈয়দ মশিউর রহমান বলেছেন: কোটা বাতিল করে মুক্তিযোদ্ধাদের সার্বিক দায়িত্ব সরকার নিক। দেশের ভিতরে মুক্তিযোদ্ধাদের সবকিছু ফ্রি করে দেওয়া হোক কিন্তু বংশপরমপরা সুবিধা আমরা চাইনা।

৩| ০৪ ঠা জুলাই, ২০২৪ বিকাল ৪:৩৩

নাহল তরকারি বলেছেন: আমি মুক্তিযোদ্ধার নাতি। আমিও কোটা দিয়ে সরকারি চাকরি তে দরখাস্ত করি। প্রত্যেক পরীক্ষায় গড়ে ৬০% মার্ক পাই। কোটায় যদি সহজে চাকরি হলে, আমার সরকারি চাকরি কই?

০৪ ঠা জুলাই, ২০২৪ বিকাল ৪:৪৪

সৈয়দ মশিউর রহমান বলেছেন: কোটায় যদি আপনার চাকুরী না -ই হয় তাহলে বলেন কোটাদিয়ে অযথা কেওয়াস সৃষ্টির কোন অর্থ আছে? লক্ষ লক্ষ ছেলেমেয়ে কোটা চাচ্ছেনা তারা চাচ্ছে সুযোগের সমতা।

৪| ০৪ ঠা জুলাই, ২০২৪ বিকাল ৪:৪৭

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: কিছু লোক ঘোলা পানিতে মাছু ধরতে চায় তারা কোটাকে বহাল রেখে নিজেদের আখের গোছানো জন্য সুদূরপ্রসারী লক্ষ্য নিয়ে কাজ করছে।

০৪ ঠা জুলাই, ২০২৪ বিকাল ৫:০০

সৈয়দ মশিউর রহমান বলেছেন: আখের গোছানো জন্য সুদূরপ্রসারী লক্ষ্য নিয়ে কাজ করছে সেই এখন সবাই বোঝে কিন্তু বলার কেউ নেই; আশির্বাদ পেলে তেনারা হাজার কোটি টাকার মালিক বনে যাবেন কয়েক বছরেই।

৫| ০৪ ঠা জুলাই, ২০২৪ বিকাল ৫:০৪

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: দূর্নীতি করে ৫/১০/৫০ কোটি জমানো এখন আর দূর্নীতি মনে হয়না হাজার কোটি ছাড়ালে তখন কিছুটা দূর্নীতি মনে হয়। কি আশ্চর্য!!

০৪ ঠা জুলাই, ২০২৪ বিকাল ৫:১০

সৈয়দ মশিউর রহমান বলেছেন: তাইতো দেখা যাচ্ছে। বেনজীর, আজিজ, মতিউর ,এডিশনার আইজি শামসুদ্দোহা, ডিআইজি রফিকুল কেউই হাজার কোটি টাকার কমে নেই।

৬| ০৪ ঠা জুলাই, ২০২৪ বিকাল ৫:০৬

কামাল১৮ বলেছেন: পিছিয়ে পরা জনগুষ্টিকে তুলে আনতে কোটার বিকল্প নাই।

০৪ ঠা জুলাই, ২০২৪ বিকাল ৫:১১

সৈয়দ মশিউর রহমান বলেছেন: একেবারে ক্ষুদ্র নৃগোষ্টি সেই সুযোগ পেতে পারে।

৭| ০৪ ঠা জুলাই, ২০২৪ বিকাল ৫:৪৬

নতুন বলেছেন: কোটার নামে পানি ঘোলা করছে কিছু মানুষ।

কোটায় যারা সুযোগ পাচ্ছে তারা কি মেধা ছাড়া? পরিক্ষা না দিয়েই নিয়োগ পাচ্ছে?

মুক্তিযোদ্ধারা দেশের জন্য, নিজের জীবনের ঝুকি নিয়েছিলেন, তাদের এই অবদান অস্বীকার করে যারা মুক্তিযোদ্ধাদের অবদানকে প্রশ্নবিদ্ধ করার চেস্টা করছে তারা কারা?

আর যদি ৩০% যারা সুবিধা পাচ্ছে তারা তো বাংলাদেশীই ! তারা তো আর দেশের বাইরের কেউই না। তাদের পরিবারের নানা বা বাবা দেশের জন্য জীবনের দিয়েছিলেন, যুদ্ধে গিয়েছিলেন। তাদের কোটার সুযোগ দিলে কি সমস্যা ?

এটা সুধুই মুক্তিযুদ্ধাদের বিতর্কিত করার একটা চেস্টা মাত্র।

আর বর্তমানে যেহেতু নাতীরাও সুযোগ পাচ্ছে তাহলে তো কোটায়ই অনেক বেশি প্রতিযোগিতা শুরু হবার কথা?

৮| ০৪ ঠা জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:৫২

মরুভূমির জলদস্যু বলেছেন:

অরণি বলেছেন: যত যুক্তিই দিক কোনভাবেই কোটা গ্রহনযোগ্য নয়। যারা মুক্তিযোদ্ধা তাদেরকে আরো হাজার সুবিধা দিক কোন আপত্তি নেই।

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: আবারো ছাত্রদেরকে মুখোমুখি দাড় করানোর কোন অর্থ হয়? মুক্তিযুদ্ধে সময় মুক্তিযোদ্ধা কোন সুযোগের আশায় যুদ্ধ করেনি তাহলে এখন কেই এইসব কোটামোটা? শুধুমাত্র মুক্তিযোদ্ধাদের সার্বিক দায়িত্ব সরকার নিক।

আমি এদের সাথে একমত।

কামাল১৮ বলেছেন: পিছিয়ে পরা জনগুষ্টিকে তুলে আনতে কোটার বিকল্প নাই।
তারা নিজ যোগ্যতাবলেই এগিয়ে আসবে।

৯| ০৪ ঠা জুলাই, ২০২৪ রাত ৯:০৬

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



অবশ্যই মেধা।

১০| ০৪ ঠা জুলাই, ২০২৪ রাত ৯:০৭

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



ব্লগার কামাল১৮ মুক্তিযোদ্ধা ও তাঁদের পরিবারদের অপমান করছেন।

১১| ০৪ ঠা জুলাই, ২০২৪ রাত ১০:১৮

মেঠোপথ২৩ বলেছেন: মেধার কোণই দরকার নাই এই দেশে। এই দেশের দরকার শুধু পার্শ্ববর্তী দেশের সেবা দাস। মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধার সাইনবোর্ড লাগিয়ে সরকারী চাকুরিতে ঢোকাতে হবে এইসব দাসদের।

১২| ০৫ ই জুলাই, ২০২৪ রাত ১২:৪১

Pha বলেছেন: কোটার দরকার ভাই, কোটা ছাড়া উপায় নাই।

১৩| ০৫ ই জুলাই, ২০২৪ রাত ১২:৪২

Pha বলেছেন: মুক্তিযুদ্ধারা দেশ স্বাধীন করেছিলেন এই দেশে কোটা সিস্টেম করে সমাধিকার, সকলের জন্য সমান সুযোগ করে দেবার জন্যই তো।

১৪| ০৫ ই জুলাই, ২০২৪ রাত ২:৫৩

হাসান কালবৈশাখী বলেছেন:

পৃথিবীর সব দেশেই কোটা ব্যবস্থা চালু আছে।
আমেরিকা সহ উন্নত সভ্য দেশে পিছিয়ে পড়া জনগণের জন্য পঙ্গু আদিবাসী এবং প্রাক্তন যোদ্ধাদের জন্য পর্যাপ্ত ভাতা এবং চাকুরী কোটা বরাদ্দ রাখা আছে।

বাংলাদেশে একদল অসভ্য মুক্তিযুদ্ধ বিরোধী মানবতা বিরোধী মুক্তিযুদ্ধ কোটার বিরুদ্ধে অবস্থান নিয়েছে।


১৫| ০৫ ই জুলাই, ২০২৪ ভোর ৫:১৩

কামাল১৮ বলেছেন: আঠারোর হাতিয়ারটা কি।নুরুর কথা বলছেন ,সেতো একটা টাউট।তার চরিত্র জাতির কাজে পরিস্কার।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.