নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

নতুন কোন কোন সমস্যাকে মেগা-প্রজেক্ট হিসেবে প্রাইওরিটি দেয়ার দরকার?

০৩ রা জুলাই, ২০২২ রাত ৮:৩৮



পদ্মায় সেতুর প্রয়োজন ছিলো বলেই ইহা মেগা প্রজেক্টে পরিণত হয়েছিলো; যখন সরকারগুলো সেতু তৈরির জন্য মনস্হির করেনি, তখন তারা উনার বিকল্প ব্যবস্হা চালু রেখেছিলো (ফেরী ও লন্চ ), যদিও ওগুলো 'কার্যকরী' ব্যবস্হাপনা ছিলো না। শেখ হাসিনার সরকার পদ্মাসেতু করে ফেলেছে, এদিকটা সেরেছে; এখন, আপনার চোখে এমন কোন দরকারী বিষয় পড়ছে কিনা, যেগুলো জাতির জন্য 'মেগা-প্রজেক্ট' হিসেবে নেয়া জরুরী হয়ে পড়েছে?

জাতির শুরু থেকেই আমাদের জন্য মেগা প্রজেক্ট হওয়ার দরকার ছিলো: (১) বেকার গ্রেজুয়েটদের জন্য চাকুরী সৃষ্টি করা (২) সব নাগরিককে মানসম্পন্ন ফ্রি শিক্ষা ও ট্রেনিং দেয়া (৩) কোন কিশোরীকে যেন চাকরাণী কিংবা ঝি হতে না'হয়, তারা যেন ভারতর মেয়েদের মতো শিক্ষিত হওয়ার সুযোগ পায় (৪) জলবায়ু সমস্যা থেকে জাতীকে রক্ষা করা।

জলবায়ু সমস্যা সম্পর্কে জাতি জেনছে ২০০৯ সাল থেকে; এর আগে, এই সমস্যা নিয়ে জাতির তেমন ধারণা ছিলো না।

পদ্মা মেগা-প্রজেক্টে অনেক কিছুই সঠিভাবে করা হয়নি: (১) ভুলভাবে ফাইন্যান্সিং করা হয়েছে (২) নিজেদের ইন্জিনিয়ারদের দ্বারা করার দরকার ছিলো, করেছে চীনের লোকেরা (৩) ইহার টোল থেকে আয়কে সঠিক খাতে ব্যবহার করতে পারবে বলে মনে হয় না।

জাতির মুল প্রয়োজনসমুহ সরকারগুলো সঠিকভাবে বুঝতে না'পারায়, জাতির ২ জেনারেশনের বড় অংশ কিছু পায়নি, অনেকেই ২০/২৫ বছরের বিবাহিত জীবনে নিজের স্ত্রীর সাথে থাকার মতো সময়ও পায়নি, বিদেশে অযত্নে জীবন কেটে গেছে; তাদের চোখের সামনেই তাদের ছেলেমেয়েগুলো অসফল হয়েছে। অথচ দেশের ভেতরে, দাস ব্যবসায়ীরা এত ধনী যে, নিজেদের স্ত্রীকে বাদ দিয়ে গড়ে অনেক মেয়ের সাথে ঘুমায়েছে, যা পেয়েছে সব দখল করে নিয়েেছে, সব সুযোগগুলো নিজেদের দখলে রেখেছে।

যেসব প্রজেক্ট করলে সরকারের লোকেরা ও ব্যবসায়ীরা লাভবান হবে, সরকার সেগুলোকে প্রাধান্য দিচ্ছে ও দিতে থাকবে; আপনার চোখে কোন কোন প্রয়োজনীয় কাজগুলো জাতির জন্য মেগা প্রজেক্ট হওয়া উচিত?



মন্তব্য ৫০ টি রেটিং +২/-০

মন্তব্য (৫০) মন্তব্য লিখুন

১| ০৩ রা জুলাই, ২০২২ রাত ৮:৪৯

জ্যাক স্মিথ বলেছেন: "ঢাকার যনজট সমস্যা দূর করা" এটা বাংলাদেশের ইতিহাসে সবচেয় বড় প্রজেক্ট হবে।

০৩ রা জুলাই, ২০২২ রাত ৮:৫৮

সোনাগাজী বলেছেন:



ঢাকার ৭০ ভাগ মানুষ বেঠিক পথে আয় করে গাড়ি কেনে, ব্যবসা করে; কম প্রয়োজনেও গাড়ি চালায়।
এত কম পরিসরে, এত মানুষের বসবাস ও ডাকাতীর টাকায় এত গাড়ী কিনলে, উহার সমাধান হবে না।

২| ০৩ রা জুলাই, ২০২২ রাত ৮:৫৮

অক্পটে বলেছেন: খুব চমৎকার একটি লেখা লিখেছেন। কিছু পয়েন্ট আউট চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছেন। ব্লগে এমন লেখাই আসলে চাই।

০৩ রা জুলাই, ২০২২ রাত ৯:০০

সোনাগাজী বলেছেন:



জাতীকে সাহায্য করতে পারবেন শুধুমাত্র শিক্ষিতরা।

৩| ০৩ রা জুলাই, ২০২২ রাত ৯:০৩

মরুভূমির জলদস্যু বলেছেন: নৌপথ ও রেলপথে দিকে মনোযোগ দেয়া উচিত।

০৩ রা জুলাই, ২০২২ রাত ৯:০৯

সোনাগাজী বলেছেন:


কম্যুনিকেশন এখন আর বড় সমস্যা বলে মনে হচ্ছে না, এখন বড় সমস্যা হলো, মানুষ যেন বেকার না'থাকে!

৪| ০৩ রা জুলাই, ২০২২ রাত ৯:১৬

কামাল৮০ বলেছেন: আপনি যে চারটি সমস্যার কথা উল্যেখ করেছে এমন কোন মেঘা প্রজেক্ট নাই যেটা দিয়ে এই সমস্যার সমাধান করা যাবে।সুশাসন থাকলে ধীরে ধীরে এই সমস্যা গুলোর সমাধান হবে।
নতুন বিশ্ব ব্যবস্থায় রাশিয়া ,চীন,ভারত,তুরস্ক,ব্রাজিল ও দক্ষিন আফ্রিকা যায় কতৃত্ববাদী সরকারের মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠা করা।অন্য দিকে আমেরিকা ইউরোপ চায় গনতন্ত্রের মাধ্যমে সুশাসন।এমন একটা প্রকৃয়ার মধ্য দিয়ে চলছে বিশ্ব।আমাদের বাড়তি সমস্যা হলো ইসলামী মৌলবাদ।এখন আমাদের দেখার পালা।

০৩ রা জুলাই, ২০২২ রাত ৯:৩৫

সোনাগাজী বলেছেন:



আপনি বলেছেন, " ... সুশাসন থাকলে ধীরে ধীরে এই সমস্যা গুলোর সমাধান হবে "।

-কত ধীরে হলে, উহা লোক সংখ্যা বৃদ্ধির হার ও মাথাপিছু আয়ের সাথে মিল রাখতে পারবে? ৫২ বছর কি ধীর ছিলো না?

৫| ০৩ রা জুলাই, ২০২২ রাত ৯:৩৩

আহমেদ জী এস বলেছেন: সোনাগাজী,




জনগণের নাভীশ্বাস ঘন করে তিলে তিলে মেরে ফেলার "এ টু জেড" সিন্ডিকেটগুলো ভেঙে দেয়ার মতো আর কোনও "গিগা প্রজেক্ট" সরকারের হাতে থাকার কথা নয় যদি সরকার জনগণের হয়। এটাই একমাত্র প্রায়োরিটি। বাকী সমস্যাগুলো "কান টানলে মাথা আসবে"র মতো সমাধান হয়ে যাবে।

০৩ রা জুলাই, ২০২২ রাত ৯:৪১

সোনাগাজী বলেছেন:


প্রজেক্ট'এর উদ্দেশ্য থাকতে হয়, উহাতে বিনিয়োগ থাকতে হয়, উহার রেজাল্ট থাকতে হয়।

৩য় বিশ্বে মাফিয়া, সিন্ডিকেট, দুর্নীতিবাজ ব্যুরোক্রেট শ্রেণী, ইত্যাদি গড়ে উঠে সরকারের মাঝে থাকা লোকজনের প্রত্যক্ষ ও পরোক্ষ অংসগ গ্রহনের মাধ্যমে। পদ্মায় দুর্নীতি হয়েছে, লোকজন টাকায় ভাগ বসায়েছে ও আরো বসাবে; কিন্তু প্রজেক্ট হিসেবে নেয়ায়, উহা কার্যকরী হয়েছে।

৬| ০৩ রা জুলাই, ২০২২ রাত ৯:৩৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: ১। 'একটি বাড়ি একটি চাকরী' প্রকল্প নেয়া দরকার। প্রতি পরিবারে অন্তত একজন আয়ের লোক থাকলে অভাব কমে যাবে।
২। এছাড়া ঢাকাকে বসবাসের উপযোগী করার প্রকল্প নেয়া যেতে পারে।

০৩ রা জুলাই, ২০২২ রাত ৯:৪৬

সোনাগাজী বলেছেন:



ঢাকায় ২ কোটী মানুষ বাস করে, এবং ওরা দেশের বাকী ১৭ কোটী থেকে ১০০০ গুণ ভালো আছে; উহাকে বসবাসের যোগ্য করতে হবে কেন? উহাতে আরো বিনিয়োগ করলে বাকী ১৭ কোটীর জন্য কি থাকবে?

'একটি বাড়ি একটি চাকরী' প্রকল্প নেয়া দরকার; প্রতি পরিবারে ১ জনের চাকুরীর কথা বলেছিলেন শেখ হাসিনা ও মুহিত সাহেব; মুহিত সাহেবের সব ভাইয়ের বড় বড় চাকুরী হয়েছে; শেখের গোষ্টীর সবাই মিলিওনিয়ার বিলিওনিয়ার হয়ে গেছে।

৭| ০৩ রা জুলাই, ২০২২ রাত ৯:৪০

কামাল৮০ বলেছেন: ৫২ বছরের বেশীর ভাগ সময় নষ্ট হয়েছে খাল কাটতে এবং তা বুঝাতে।এই সরকার ব্যস্ত লুটপাট করতে।এমন চললে ১০০ বছর পর দেখবেন গতানুগতিক উন্নয়ন ছাড়া পরিকল্পিত কোন উন্নয়ন হয় নাই।

০৩ রা জুলাই, ২০২২ রাত ৯:৪৭

সোনাগাজী বলেছেন:




এখন দরকার ঘোষিত প্রজেক্ট, বিনিয়োগ ও পদক্ষেপ।

৮| ০৩ রা জুলাই, ২০২২ রাত ৯:৫২

সাড়ে চুয়াত্তর বলেছেন: ঢাকা শহরের ২ কোটি মানুষের মধ্যে ২০ লাখ অনেক সুখে আছে। ১ কোটি লোক নিরুপায় হয়ে ঢাকায় থাকে। আর ৮০ লাখ লোক মানবেতর জীবন যাপন করে।

ঢাকার চেয়ে অনেক মফস্বল এবং গ্রামের মানুষ ভালো আছে। ঢাকা মুখী জনস্রোত থামাতে হবে। ঢাকা কেন্দ্রিক অর্থনীতি থেকে বের হতে হবে। প্রতিটা জেলায় শিল্প কারখানা তৈরি করতে হবে যেন আসে পাশের মানুষ নিজের বাড়ি থেকে গিয়ে কাজ করতে পারে।

০৩ রা জুলাই, ২০২২ রাত ১০:০০

সোনাগাজী বলেছেন:



দক্ষিণ পশ্চিম অন্চলের লোকজন গরীব, ওখানে ক্রমেই জোয়ারের পানি ভিতরে প্রবেশ করবে; ওরাও ঢাকায় আসছে ও আসবে। যেহেতু দেশের সব ধনী লোকেরা, সব বাটপার, সব মাফিয়া, সব এমপি, সব ব্যবসায়ী, সরকারের সব অফিস, মিলিটারী ও পড়ালেখার স্হান ঢাকায়, গরীবেরাও আয়ের আশায় ঢাকায় আসবে। আমাদের ব্যুরোক্রেটরা সরকারী অফিস ইত্যাদি কোথায়ও সরাবে না।

০৩ রা জুলাই, ২০২২ রাত ১০:০৭

সোনাগাজী বলেছেন:




উত্তর চট্টগ্রামের মফস্বলগুলোতে যান, দেখবেন কোন পুরুষ নেই; সবাই আরব কিংবা মালয়েশিয়া চলে গেছে; ইহাকে কি মানুষের জীবন বলা চলে, রুটি আয় করতে গিয়ে বউয়ের সাথে থাকাহলো না জীবনে।

৯| ০৩ রা জুলাই, ২০২২ রাত ১০:২৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সচেয়ে বড় মেগা প্রজেক্ট হবে কেবিনেটের শুদ্ধি করণ!
কেবিনেট থেকে ব্যবসায়ীদের উচ্ছেদ করে প্রকৃত
রাজনীতিবীদদের সমন্নয়ে মন্ত্রী পরিষদ গঠন।

০৩ রা জুলাই, ২০২২ রাত ১০:৩৪

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনা ব্যতিত সবাই ব্যবসায়ী, কিংবা এমপি হওয়ার পর, ব্যবসা শুরু করে; শেখ হাসিনা ছাড়া ইহা কেহ বন্ধ করতে পারবে না।

১০| ০৩ রা জুলাই, ২০২২ রাত ১০:৩৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার গ্রামেও পুরুষ খুঁজে পাওয়া দুষ্কর। বেশীরভাগ ঢাকামুখী বা বিদেশে। ঈদ ছাড়া এদের সাথে দেখা হয় না।

ঢাকামুখীতা আমাদের দেশের অর্থনীতিতে পিছিয়ে পড়ার অন্যতম কারণ। অথচ সঠিক অর্থনৈতিক পরিকল্পনা থাকলে আমাদের অর্থনীতি আরও অগ্রসর হত এই সম্পদ নিয়েই।

এই দেশে coast guard এবং নেভির প্রধান কার্যালয়ও ঢাকাতে না হলে চলে না। সরকারী অফিস, আদালতগুলি বিভাগগুলিতে নিয়ে যাওয়া সম্ভব। অনেক প্রাইভেট প্রতিষ্ঠানের অফিস ঢাকাতে না হলেও চলে। যে অঞ্চলে তাদের কারখানাগুলি রয়েছে সেখানে প্রধান কার্যালয় করা সম্ভব। ঢাকা শহরে এখনও অনেক গার্মেন্টস কারখানা আছে। একটা ম্যারাথন দৌড় দিতেও ঢাকাকে বেছে নেয়া হয়। ঢাকা শহরে এখন গাড়ির গড় গতি ঘণ্টায় ৫ কিলো মিটার। একটা মানুষের হাটার গতির সমান। শহরের এক পাশ থেকে আরেক পাশে যেতে কমপক্ষে ২ ঘণ্টা লাগে।

০৩ রা জুলাই, ২০২২ রাত ১০:৪০

সোনাগাজী বলেছেন:



এগুলো প্রজক্টের চেয়ে আইনী ব্যাপার ও এগুলো ঢাকা কেন্দ্রিক সমস্যা; ঢাকা শহর কেমন হবে, তা নির্ভর করে সরকার ও মেয়রদের উপর।

বেকার সমস্যা, ফ্রি শিক্ষা ও ট্রেনিং, চাকরাণী প্রথার অবসান, জলবায়ু সমস্যার সমাধান হচ্ছে জাতীয় সমস্যা।

১১| ০৩ রা জুলাই, ২০২২ রাত ১০:৪৫

মোহাম্মদ গোফরান বলেছেন: স্যার আপনার পোস্টের একদম প্রথম পয়েন্ট টা নিয়ে মন্তব্য করসি।

স্যার আমাদের দেশে বেকার গ্রাজুয়েটরা বেকার হওয়ার পেছনে এদের দোষ কম নেই। আমি একজন প্রোডাকশন বয় চিনি যে একটি বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েট হয়েছে। ওর নাম ইমতিয়াজ। তার কাজ হচ্ছে শুট এর সময় চা পানি এনে দেয়া হসপিটালটি দেয়া, লাঞ্চ এ-রেঞ্জ করা, ওর ইনকাম প্রতিদিন ১৫০০ টাকা। তাহলে সে মাসে ৪৫০০০ টাকা ইনকাম করে। যদি রাতে দিনে ১৬ ঘণ্টা কাজ করে তবে নিশ্চিত ৯০ হাজার টাকা সে শুধু এই কইটি কাজ করেই ইনকাম করতে পারবে কিন্তু ইগোর কারণে, এমন কোন দোকান নেই যেখানে ১/২ জন শিক্ষিত সেলস ম্যান বা ক্যাশ ম্যান লাগেনা, এরা ইগোর কারণে সেগুলো করবেনা,

কাজকে এরা ছোট করে দেখে । এর জন্য দায়ী কিন্তু আমাদের সমাজ ও মানুষ যারা পেশার উপর ভিত্তি করে মানুষের ক্লাস নির্ধারণ করে। পৃথিবীর কোন দেশের মানুষের এসব ইগো জনিত সমস্যা আছে বলে আমার মনে হয়না।

০৩ রা জুলাই, ২০২২ রাত ১০:৫৩

সোনাগাজী বলেছেন:



এই ছেলেটা দেশের অবস্হা বুঝে এই পেশাতে ভালো করছে, ভালো; তবে, এই ধরণের পেশাগুলো মানুষের জন্য টেম্পরারী চাকুরী; এই ধরণের চাকুরীও জানাশোনার মাধ্যমে হয়; এতে ১টা জাতি চলতে পারে না; মানুষের জন্য দরকার বেনেফিট হ প্রফেশানেল চাকুরী। চা-পানি, হসপিটালিটী ইত্যাদি দরকারী সার্ভিস; কিন্তু এদের প্রফেশান থেকে জাতির জিডিপি বাড়বে না, জাতির বাজেট বাড়বে না।

১২| ০৩ রা জুলাই, ২০২২ রাত ১০:৫৫

মোহাম্মদ গোফরান বলেছেন: ন্তত বেকার থাকার চেয়ে তো স্মমানের। তার পরিবারের হাতে কিছু টাকা তো তুলে দিতে পারবে।

০৩ রা জুলাই, ২০২২ রাত ১০:৫৮

সোনাগাজী বলেছেন:



বেকার সমস্যায় সরকার হাত দিলেও, শুরুতে এই ধরণের "টেম্পরারী" চাকুরীই বেশী সৃষ্টি করতে হবে; রেগুলার এমপ্লয়মেন্ট সৃষ্টি সময় ও ক্যাপিটেলের ব্যাপার।

১৩| ০৩ রা জুলাই, ২০২২ রাত ১০:৫৬

শূন্য সারমর্ম বলেছেন:


বাঙালীর জন্য মেগা প্রজেক্ট পদ্মাসেতুই প্রথম ও পদ্মাসেতুই শেষ।

০৩ রা জুলাই, ২০২২ রাত ১১:০০

সোনাগাজী বলেছেন:




তিস্তা ও ঢাকা সাবওয়ে ট্রেন( ? ) নাকি পাইপলাইনে আছে।

১৪| ০৩ রা জুলাই, ২০২২ রাত ১১:৫৯

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


শ্রীলংকাকে বাংলাদেশ যে লোন দিয়েছিলো, সেটার কি হলো কোন খবর আছে আপনার কাছে?

০৪ ঠা জুলাই, ২০২২ রাত ২:১৪

সোনাগাজী বলেছেন:



না, আমি জানি না; তবে, সেটা "স্ত্রো-একাউন্ট", ইহাতে প্রয়োজনীয় টাকা শ্রীলংকা জমা রাখবে।

১৫| ০৪ ঠা জুলাই, ২০২২ রাত ১২:০২

নিমো বলেছেন: অপ্রয়োজনীয় হারে নির্বোধ স্নাতক, স্নাতোকোত্তর পয়দা না করা, প্রকৌশলী নামের ধর্মান্ধর জন্ম বন্ধ করা, ডাক্তার নামের কসাই তৈরি না করা, দেশের প্রয়োজন অনুপাতে পেশাজীবি তৈরি করা। গিগ অর্থনীতির ফলের জিডিপি নিয়ে নাচানাচি বন্ধ করা। আপনার মত ব্লগে আজাইরা পোস্ট না দিয়ে সত্যিকার অর্থে সমাজতন্ত্রকে ধারণ করে অন্তত একজন বেকারকে সাবলম্বি হতে সাহায্য করা।

০৪ ঠা জুলাই, ২০২২ রাত ২:৩৬

সোনাগাজী বলেছেন:



মন্তব্যে অনেক কথা বলেছেন; আপনার পোষ্ট দেখলে তো মনে হয় না, আপনি অনেক ব্যাপার স্যাপার বুঝেন টুঝেন।

১৬| ০৪ ঠা জুলাই, ২০২২ রাত ৩:৪৯

কাছের-মানুষ বলেছেন: আমাদের শিক্ষায় জোর দেয়া উচিত। সরকার জেলায় জেলায় ইউনিভার্সিটি নামক স্কুল বানাচ্ছে এগুলো বাদ দিয়ে সারা দেশে অন্তত কয়েকটি রিসার্স ইউনিভার্সিটি তৈরি করা দরকার যেখানে শুধু মাত্র পিএইচডি, মাস্টার্স থাকবে, রিসার্স হবে, দেশী বিদেশী যোগ্য লোক যেখানে গবেষণার সুযোগ পাবে, বাইরে থেকে পোষ্টডক রিসার্চার আসবে নিজেদের যোগ্যতা প্রমাণ করে, পর্যাপ্ত পরিমাণ ফান্ড দিবে সরকার, লক্ষ থাকবে যাতে ওয়াল্ড ক্লাস অবেষনে হয় সেখানে।

ইউনিভার্সিটি তে শিক্ষক নিয়োগ শুধু মাত্র পিএইচডি , পোষ্টডক যারা করবে তারাই শিক্ষক হবে, ব্যাচেলর করে ইউনিভার্সিটি এর শিক্ষক হয়ে যায় এটা জাতীর জন্য লজ্জাজনক। সবাইকে উচ্চশিক্ষিত হতে হবে না, কারিগরি শিক্ষা বাড়াতে হবে!

যোগাযোগ ব্যাবস্থা উন্নত করা দরকার, সারা পৃথিবীতে যোগাযোগের অন্যতম মাধ্যম হল রেইল, মেট্রো, এই দিকটায় জোর দিতে হবে। ট্রান্সপোর্টেশোন ব্যাবস্থা নিজের দলেরা করে বলে এরা রেল ব্যাবস্থা যাতে না হয় সেইভাবে সরকারকে নিয়ন্ত্রণ করে, ট্রান্সপোর্টেশোন উন্নত এবং অবকাঠামো উন্নয়ন, গ্যাস, বিদ্যুৎ এবং নিরাপত্তা নিশ্চিন্ত, আমলাতান্ত্রিক জটিলতা দুরও করতে পারলে করলে জনগণ নিজেরাই নিজেদের কর্মসংস্থান তৈরি করতে পারবে। ।

০৪ ঠা জুলাই, ২০২২ ভোর ৪:০৩

সোনাগাজী বলেছেন:



সরকারের কেহ, ব্যুরোক্রেটদের কেহ, দলের কেহ এই ধরণের সমাধানের কথা তো বলছে না; ওদের ভাবনাশক্তি খাট।

১৭| ০৪ ঠা জুলাই, ২০২২ সকাল ৭:০৫

নিমো বলেছেন: @সোনা,আমার পোস্টই তো আপনি দেখেন নি। জগতের কেউই কিছুই বুঝেন টুঝেন না। সব বোঝেন কেবল আপনি।

০৪ ঠা জুলাই, ২০২২ সকাল ৭:১০

সোনাগাজী বলেছেন:



আমার উপর আমার আত্মবিশ্বাস আছে। আপনার মন্তব্য ও ১টি পোষ্ট আপনার পক্ষে বেশী বড় ধারণা দিচ্ছে না।

১৮| ০৪ ঠা জুলাই, ২০২২ সকাল ৭:২০

নিমো বলেছেন: @সোনা, হা-হা-হা-হা, আপনার কেবল আত্মবিশ্বাস না, অধিক আত্মবিশ্বাস আছে, যা হানিকর। আমাকে নিয়ে আপনার ধারণা করার কষ্টটুকু করার দরকার। তিনটি প্রতিষ্ঠানের মাধ্যমে কিছু বেকারকে সাবলম্বি করতে পেরেছি এটুকু কেবল জেনে রাখুন। আর ৪০ লাখের কয় শতাংশ আদতে চাকুরি পাবার ও করার যোগ্য সেটা আগে জানুন। তারপর না হয়, আমাকে বাজিয়ে দেখবেন।

০৪ ঠা জুলাই, ২০২২ রাত ১১:১১

সোনাগাজী বলেছেন:



ঐ ৩টি কি ধরণের প্রতিষ্টান?

১৯| ০৪ ঠা জুলাই, ২০২২ সকাল ৭:২১

নিমো বলেছেন: *দরকার নেই হবে।

২০| ০৪ ঠা জুলাই, ২০২২ সকাল ৯:২১

বিটপি বলেছেন: মেগা প্রজেক্ট বাস্তবায়ন করা খুব সহজ। পিএম ইয়েস বলবে - চাটুকারেরা জ্বি বস বলবে আর হয়ে যাবে। জনগণ নামের গৌরিসেন নিজস্ব উপায়ে অর্থায়ন করবে।

কিন্তু আপনি যে সমস্যা গুলোর কথা বললেন - এগুলো সমাধান করা এত সহজ না। এর জন্য দরকার
- ইচ্ছা ও আন্তরিক আগ্রহ
- বাস্তবায়নের জোর প্রচেষ্টা
- সবাইকে সম্পৃক্ত করা
- বাস্তবায়নের প্রক্রিয়া কঠোরভাবে মনিটরিং করা।
বিরোধী দলের আন্দোলন প্রতিরোধ ও ক্ষমতায় টিকে থাকার জন্য বর্তমান সরকার উপরের চারটি স্টেপের সফল বাস্তবায়ন করে দেখিয়েছে। কারণ এই করে তাদের ফায়দা উঠিয়েছে। কিন্তু আপনার প্রস্তাবিত প্রকল্পের ফায়দা সরকার কিভাবে উঠাবে - এ সম্পর্কে একটা ধারণা পাওয়া দরকার।

০৪ ঠা জুলাই, ২০২২ সকাল ৯:৪৩

সোনাগাজী বলেছেন:



ব্যুরোক্রেটরা দেশ চালায়, ওদের মাঝে সৎ ও বুদ্ধিমান মানুষ আছে বলে আমার মনে হয় না।

২১| ০৪ ঠা জুলাই, ২০২২ সকাল ১১:৫০

সৈয়দ মশিউর রহমান বলেছেন: জাতির জন্য মেগাপ্রজেক্ট হওয়া উচিত টেকনিক্যাল শিক্ষা ও কর্মসংস্থানের ব্যবস্থা করা।

০৪ ঠা জুলাই, ২০২২ বিকাল ৪:১২

সোনাগাজী বলেছেন:



সঠিক

২২| ০৪ ঠা জুলাই, ২০২২ দুপুর ১২:১৯

রানার ব্লগ বলেছেন: গনহারে বিএ এমএ না তৈরী করে ইন্টারমিডিয়েটের পর ট্যাকনিক্যাল শিক্ষার জন্য সরকারের উচিৎ কিছু করা।

০৪ ঠা জুলাই, ২০২২ বিকাল ৪:১৪

সোনাগাজী বলেছেন:


গণহারে শিক্ষা চলছে, কারণ ইহা কয়েক বিলিয়ন ডলারের ফাঁকিবাজী ব্যবসা

২৩| ০৪ ঠা জুলাই, ২০২২ দুপুর ২:২১

রাজীব নুর বলেছেন: আপনি আপনার এই ছোট লেখায় যে ভাবে বিশাল সমস্যা গুলোকে তুলে ধরেছেন, বাংলাদেশে কোনো সাংবাদিক, কবি সাহত্যিকি ও মন্ত্রী এভাবে কোনোদিন বলেন নাই।
আপনাকে স্যলুট জানাই।

০৪ ঠা জুলাই, ২০২২ বিকাল ৪:১৬

সোনাগাজী বলেছেন:



সাংবাদিক, কবি, সাহত্যিক, মন্ত্রী ও ব্যুরোক্রটরা বর্তমান সভ্যতা ও পশ্চিমকে বুঝতে পারে না।

২৪| ০৪ ঠা জুলাই, ২০২২ বিকাল ৫:১৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: শাহজালাল এয়ারপোর্টের ৩য় টার্মিনাল একটা ভাল কাজ হচ্ছে। নতুন এয়ারপোর্ট না বানিয়ে বর্তমান এয়ারপোর্টের কর্মক্ষমতা বাড়ানোই বিচক্ষণতার পরিচয়। এবার বিমানকে বেসরকারীকরণ করতে হবে। অনেক হয়েছে। ১ কোটি প্রবাসীর দেশে নিজেদের বিমান মাত্র ১৪/১৫ টা এটা মানা যায়না...

০৪ ঠা জুলাই, ২০২২ রাত ৯:৫৬

সোনাগাজী বলেছেন:



বেসরকারী করলে, যদি আপনি কিনতে না'পারেন, তা;হলে দরবেশ বাবা, বসুন্ধরা, খুলনা পাওয়ার, আলম ব্রাদার্স, শিকদার ব্রাদার্সরা কিনবে।

২৫| ০৫ ই জুলাই, ২০২২ ভোর ৪:৪৯

মোহাম্মদ গোফরান বলেছেন: এই যে পোস্ট আসছেনা , মন্তব্য পাচ্ছেনা, কিছু ব্লগার কি লিখছে এরা নিজেরাও পড়ছে কিনা এগুলো নিয়ে আপনার একটা পোস্ট লেখার দরকার আছে।

০৫ ই জুলাই, ২০২২ ভোর ৫:৪৫

সোনাগাজী বলেছেন:



আমি লিখলে, উৎসাহ দিলে কিছুটা নড়তো, হয়তো! আশাকরি, ব্লগটিমের লোকেরা কিছু ভালো পোষ্ট লিখবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.