নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

ইসরায়েলের ভোটের ফলাফল, নেতানিয়াহুই সরকার গঠন করবে।

০২ রা নভেম্বর, ২০২২ বিকাল ৫:৩২



ইসরায়েলের জনসংখ্যা: ৯০ লাখ; আরব নাগরিকের সংখ্যা: সাড়ে ১৯ লাখ; আরব ভোটার: ২১%; মাথাপিছু আয়: ৪৪ হাজার ডলার; এমপি সংখ্যা: ১২০ জন; পার্লামেন্টের নাম: নেসেট; ভোটে অংশ নিয়েছে ৪০ টি রাজনৈতিক দল।

অফিসিয়েল ফলাফল এখনো বের হয়নি; আজ বুধবার, নিউইয়র্ক সময় সকাল ৭:০০টা অবধি ৮০ ভাগ ভোট গণনা করা হয়েছে; এতে নেতানিয়াহু ও সমর্থক দলগুলো ৬৪ সীট বা তার বেশী পাবার সম্ভাবনা। ভয়ংকর আরব-বিরোধী দল, "ওতজমা ইহুদিত" সীটের দিক থেকে ৩য় স্হানে থাকবে, এবং সেই দল নেতানিয়াহুকে সরকার গঠনে সাহায্য করবে।

ইসরায়েলের ভোট বেশ কঠিন নিয়ম অনুসরণ করে; দেশের জেনারেল ইলেকশানে "দলকে ভোট দিতে হয়, কোন প্রার্থীকে ভোট দিতে হয় না"; দল শতকরা যতভাগ ভোট পায়, দল সেই অনুপাতে 'এমপি' নিয়োগ দিতে পারে। ইসরায়েলের পার্লামেন্টের নাম "নেসেট"; নেসেটের মোট সদস্য মোট ১২০ জন এমপি। উদাহরণ সরুপ, লিকুদ যদি ৫০ ভাগ ভোট পায়, তারা ৬০ জন এমপি নিয়োগ দিতে পারবে।

বিরোধী কোয়ালিশনে আছে বর্তমান অস্হায়ী প্রধানমন্ত্রীর দল ও ৫টি দল; এরা সবাই মিলে ৫২ থেকে ৫৪ সীট পেতে পারে। আরবেরা এই পক্ষে ছিলো, তারা পুরো ভোটকে ডুবায়ে দিয়েছে; তাদের ভোটের উপস্হিতি শতকরা ৪৫ ভাগের নীচে, যেখানে গড় উপস্হিতি শতকরা ৭৪ ভাগ।

আরবেরা ভোট দিতে যায় না, কিন্তু তারা ইসরায়েলের ভোটারদের শতকরা ২১ ভাগ; অন্যদিকে, আরবদের ষ্ট্র‌েটেজীতে বড় ভুল হলো, মুসলিম দলের সদস্য হিসেব ভোট দেয়া; এতে তাদের অনেক ভোট পঁচে যায়; কারণ, কোন দল শতকরা ৩.২ ভাগের কম পেলে তারা কোন সীট পায় না। আরবরা যদি লেবার কিংবা বামপন্হী ডেমোক্রেট ইহুদী দলগুলোকে ভোট দিতো, নেতানিয়াহুর কোয়ালিশন কোনভাবেই ৫৬/৫৭ সীটের বেশী পেতো না।

আজরাতে কিংবা আগামীকাল সরকারী ফলাফল বের হবে।


মন্তব্য ২৩ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ০২ রা নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:১৫

মিরোরডডল বলেছেন:




"দলকে ভোট দিতে হয়, কোন প্রার্থীকে ভোট দিতে হয় না";
তাহলে পরবর্তীতে প্রার্থী সিলেকশন হয় কিভাবে বা কিসের ওপর নির্ভর করে ?

যদি ৫০ ভাগ ভোট পায়, তারা ৬০ জন এমপি নিয়োগ দিতে পারবে।
তারা বলতে ঠিক কারা করে এটা ? এমপিদের সিলেকশন ক্রাইটেরিয়া কে বা কিভাবে নির্ধারণ করে ?

সিলেক্টেড প্রার্থীর পারফর্মেন্স যদি ভালো না হয়, পাবলিক কি তাদের নামাতে পারে ।
পাবলিক ভোট কি শুধু দল সিলেকশন পর্যন্ত, না আরও কোন ভুমিকা আছে ?


০২ রা নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:২১

সোনাগাজী বলেছেন:



ভোটের আগেই সম্ভাব্য এমপিদের লিষ্ট ইলেকশান কমিটিতে দিতে হয়; সেখানে ক্রমিক নম্বর অনুসরণ করতে হয়; নিযুক্তি দলই দেয়; এমপি'কে সরানো যায় না। পাবলিকও লিষ্ট থেকে নিজের এলকার সম্ভাব্য এমপি'র নাম জানে।

২| ০২ রা নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৩৮

মরুভূমির জলদস্যু বলেছেন:
- এই ফলাফলে বাংলাদেশে কি প্রভাব পরবে বলে আপনি মনে করছেন? আমরিকায় কি প্রভাব পরতে পারে?

০২ রা নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৪৮

সোনাগাজী বলেছেন:



বাংগালীরা ১৯৭১ সালে বাংলাদেশের জন্য প্রাণ দিয়েছেন; কিন্তু গত '৬০ দশকে কয়েক শত বাংগালী পিএলও'এর ( ইয়াসীর আরাফাত ) হয়ে ফিলিস্তিনের জন্য যুদ্ধ করে প্রান দিয়েছিলো; ফলে, ফিলিস্তিন/ইসরায়েলের খবর বাংগালীদের জন্য একটি গুরুত্বপুর্ণ খবর।

আমেরিকার জন্য গুরুত্বপুর্ণ এই জন্য যে, কঠোর ধর্মীয় দল ক্ষমতায় আসছে, মোড়লের জন্য খারাপ খবর।

৩| ০২ রা নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৫৯

শেরজা তপন বলেছেন: এই খবর আমাদের দেশের জনগনের উপর খুব বেশী প্রভাব ফেলবে বলে মনে হয়না। বাংলাদেশীরা শুধু ভারত পাকিস্থান আর আমেরিকার সরকার প্রধান কে হইল সেটা নিয়ে চিন্তা করে!

০২ রা নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:১৭

সোনাগাজী বলেছেন:



দেশে প্রশ্নফাঁস জেনারেশন'এর সদস্য সংখ্যা বেড়ে গেছে, ম্যাপে ইসরায়েল খুঁজে বের করতে সময় লাগবে; তবে, দেশের সাইবার সিকিউরিটি, জাল টাকা বের করা, টেলিফোনে কথা টেইপ করার টেকনোলোজী ইসরায়েল থেকে কিনেছে; ইসরায়েল বিশ্ব ব্যাংকের ডোনার এবং সব সময় বাংলাদেশকে সাপোর্ট করে।

৪| ০২ রা নভেম্বর, ২০২২ রাত ৮:৪২

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: নিজের দেশের ভোটের খবর নাই, কি বলবো অন্যের ভোট নিয়া? ইসরাইল আবার কোথায়? এই নামে আরবে একটু ভূখন্ড আছে শুনেছি সেটা আরবদের জায়গা যা কিছু বহিরাগত দখল করে রেখেছে। যারা নিজেরাই অবৈধ তাদের ভোট আর বৈধ হবে কি করে?

০২ রা নভেম্বর, ২০২২ রাত ৯:০০

সোনাগাজী বলেছেন:




আপনি ও বেশীরভাগ বাংগালী নিজেদের ও বিশ্বের ইতিহাসে খারাপ, সেজন্য ভোট নেই, ভাতও নেই!

৫| ০২ রা নভেম্বর, ২০২২ রাত ৮:৪৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: license to kill innocent Palestinian...

০২ রা নভেম্বর, ২০২২ রাত ৯:২৭

সোনাগাজী বলেছেন:



নেতানিয়াহু এবার খুবই ডানপনঠি দল নিয়ে কোয়ালিশন করবে। কিন্তু দোষ তো আরবদের, ৯০ ভাগ আরব ভোট দিলে নেতানিয়াহুর কোয়ালিশন কোনভাবে ৬১ সীট পেতো না। আরবেরা ভোট দিয়েছে শতকরা ৪৫ ভাগের নীচে।

৬| ০২ রা নভেম্বর, ২০২২ রাত ৮:৫৭

রেজাউল৮৬ বলেছেন: আপনার ইয়ের রচনা খুব ভালো হয়েছে। ১০০ তে ১০০০। আমি প্রিন্ট করে ফাইল বন্দি করে রেখে দিলাম, বাচ্চা বাচ্চা হলে স্কুলে যখন রচনা লিখতে হবে তখন এইটাকে ফরমেট ধরে লিখতে বলবো।
অবিরাম ভালোবাসা।

০২ রা নভেম্বর, ২০২২ রাত ১০:১২

সোনাগাজী বলেছেন:



আপনাদের মতো লোকজন ব্লগ নষ্ট করে, সমাজ নষ্ট করে।

দেখেছেন গতকাল ব্লগার আখেনাটেন "চাঁদগাজী"কে কেন্দ্র করে রম্য লিখেছেন ৬০ টির বেশী মন্তব্য পেয়েছেন, ৭০০ বার লোকজন দেখেছেন। আপনাকে নিয়ে লিখলে ৫ জন ক্লিক করতো

৭| ০২ রা নভেম্বর, ২০২২ রাত ৮:৫৯

রেজাউল৮৬ বলেছেন: বাংলাদেশ সরকার জাল টাকা ধরার টেকনোলজি ইজরাইল থেকে কিনেছে এই তথ্য আবিষ্কারের জন্য আপনাকে নোবেল প্রাইজ দেওয়া হোক। কমিটির নিকট জোর দাবি জানাচ্ছি।

০২ রা নভেম্বর, ২০২২ রাত ৯:১০

সোনাগাজী বলেছেন:



আপনাকে ধরার জন্য ট্রেকিং টুলও ইসরায়েল থেকে কিনতে হবে।

৮| ০৩ রা নভেম্বর, ২০২২ সকাল ৯:৫৬

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: @আপনি ও বেশীরভাগ বাংগালী নিজেদের ও বিশ্বের ইতিহাসে খারাপ, সেজন্য ভোট নেই, ভাতও নেই !

কে বললো আপনারে দেশে ভাত নাই ? একজন রিকসা চালকের আয় এই দেশে ৩০ হাজার টাকা । বিদেশে ফুট ফরমায়েশ খেটে কয় টাকা আয় করেন আপনি ? আপনি এবং মুষ্টি মেও কিছু বাঙালী যারা প্রবাসে থাকেন তারা বেশির ভাগ বাঙ্গালী সর্ম্পকে ভুল ধারনা পোষন করেন এইডা ঠিক না । দৃষ্টি ভঙ্গি বদলান । এ জন্যই দেশে তাদের ভাত নাই । বিদেশে ফুট ..... থাক আর বললাম না ।;)

০৩ রা নভেম্বর, ২০২২ সকাল ১০:০৫

সোনাগাজী বলেছেন:



সাড়ে ৯ কোটী মানুষ কৃষিতে আছেন, তাঁদের কি আছে? ২৬ লাখ মানুষ সরকারে আছে, এরা কাজ না'করে বেতন নেয়, এদের অর্ধেক ডাকাত; ১ কোটী বাংগালী আরবে থাকে, ওদের বউগুলো স্বামীর মুখ যেখতে পান না; আপনারা দেশকে কুদেশে পরিণত করেছেন; মানব ইতিহাস, বাংগালীর ইতিহাস কোনটাই বুঝেন না।

৯| ০৩ রা নভেম্বর, ২০২২ সকাল ১০:২২

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: প্রথম প্রথম ভারতীয়রা বিলেত গিয়ে নিজেদের শরীরের রক্ত পরিবর্তন করে ফেলতো বিলেতি হবার জন্য । কিন্তু বিধির বিধান, কাক তো ময়ূর হবে না ভাই । বিশ্বের প্রতিটি দেশে খারাপ ভালো মানুষ আছে দুর্নীতিবাজ যেমন আছে তেমনি নীতিমান ও আছেন । তাই বলে ঢালও ভাবে সবাই কে খারাপ বলবেন এটা কোথায় শিখলেন ?
প্রবাসী ভাইয়ের জন্য সব সময় সহমর্মিতা ও ভালবাসা কাজ করে কারণ তারা দেশের অর্থনীতিকে সচল রাখে । কিন্তু সেই কাজটা তারা নিজেদের পরিবারের জন্যই করে । তা না হলে এক টাকাও দেশে পাঠাতেন না । কিন্তু যারা দেশে থাকে তারা কি ? পায়ের উপর পা রেখে খায় ? আপনার হিসাব অনুযায়ী ধরলাম দেশে দুর্নীতিবাজের সংখ্যা ১ কোটি । তাহলে কেন আপনি বাকি ১৭ কোটি মানুষকে গালি দিচ্ছে ? আপনার বক্তব্য পড়ে মধ্যযুগের কবি আব্দুল হাকিমের কবিতা মনে পরে গেল, "যে সব বঙ্গেত জন্মি হিংসে বঙ্গবাণী, সে সব কাহার জন্ম নির্ণয় ন জানি । "

০৩ রা নভেম্বর, ২০২২ সকাল ১১:০০

সোনাগাজী বলেছেন:



আমি কাউকে গালি দিইনি, আমি আপনার ভাবনাশক্তির লেভেল মেপেছি মাত্র।

০৩ রা নভেম্বর, ২০২২ সকাল ১১:০১

সোনাগাজী বলেছেন:



আপনি মেঘের উপরে বাস করেন, ওখানে থেকে মানুষকে এলিয়েন মনে হয়।

১০| ০৩ রা নভেম্বর, ২০২২ সকাল ১১:১৫

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: @ আপনি মেঘের উপরে বাস করেন, ওখানে থেকে মানুষকে এলিয়েন মনে হয়।

খুব ভালো বলেছেন , "মেঘের উপর আছি বলেই বোধ হয় প্রকৃত চিত্রটা দেখতে পারি । এ কারণেই কি ঈশ্বরিক অবস্থানকে মেঘের উপর অনুমান করা হয়? কারণ সেখান থেকে সব কিছু পরিস্কার দেখা যায় । ‌এক জনের দোষ অন্যের কাঁধে না চাপিয়ে সাদাকে সাদা বলুন কালো'কে কালো । তাহলে আর মনে কোন কষ্ট থাকবে না । হীনমন্যতায় ও ভুগবেন না ।



০৩ রা নভেম্বর, ২০২২ বিকাল ৪:৫২

সোনাগাজী বলেছেন:



মেঘের উপর থেকে চারিদিকের সবকিছু চোখে পড়ে, কিন্তু মানুষকে 'এলিয়েন' মনে হলে, সেই দেখার অর্থ কি দাঁড়ায়?

ঈশ্বরের স্রষ্টা হচ্ছে আদিযুগের কমবুদ্ধিমান কিছু মানুষ।

১১| ১০ ই নভেম্বর, ২০২২ দুপুর ১:১১

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ঈশ্বরের স্রষ্টা হচ্ছে আদিযুগের কমবুদ্ধিমান কিছু মানুষ।

অবুঝরে জ্ঞান দিতে নেই তাই কিছু বললাম না , বুঝেনিন

১০ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:০১

সোনাগাজী বলেছেন:



১০ বছর ব্লগিং করে কি আপনি টের পেলেন না যে, লোকজন আপনার লেখা পড়ছে না!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.