নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

আমাদের জাতির বেশীরভাগ মানুষ সঠিক ও সৎভাবে ভাবতে পারেন না।

২৬ শে ডিসেম্বর, ২০২২ রাত ৯:৩৩



ব্লগে আমি ব্লগারদের পড়ালেখা, বয়স, পেশা, চাকুরী, তাঁদের নিজস্ব জেলা, চাকুরী করেন কিনা, নাকি ছাত্র, এসব নিয়ে প্রশ্ন করি। যাঁরা চাকুরী করেন, তাঁদের কোম্পানী সম্পর্কে, কোম্পানীর ব্যবসা, কর্মচারীর সংখ্যা, রেভেনিউ, চাকুরীর পরিবেশ সম্পর্কে জানতে চেয়ে প্রশ্ন করে থাকি; অনেকে উত্তর দেন, অনেকে দেন না। আমি দেশে অল্প সময় চাকুরী করেছি, বেশীরভাগ সময় দেশের বাহিরে চাকুরী করেছি। বিদেশে চাকুরীর সময় অনেক জাতির মানুষের সাথে কাজ করেছি, অন্য সংস্কৃতিতে বাস করেছি, পড়ালেখা করেছি; এখন রিটায়ার্ড।

আমি আমাদের জাতির মানুষের সুখ-দু:খ দেখছি, তুলনা করছি; আমার ধারণা, আমাদের জাতির মানুষেরা সঠিকভাবে ও সৎভাবে ভাবতে পারেন না; তাঁরা যা বলেন ও করেন, দুটোর মাঝে মিল কম।

সঠিভাবে ভাবতে পারার সাথে যুক্ত আছে জাতির পড়ালেখার হার ও মান; আর সৎভাবে ভাবতে পারার সাথে জড়িত আছে জাতীয় চরিত্র, সংস্কৃতি, জাতির সার্বিক পরিস্হিতি।

আমেরিকায় হোয়াইট-কলারের চাকুরীর ইন্টারভিউতে গেলে, এইচআর, ম্যানেজার লেভেল কিংবা তার থেকে উঁচু লেভেলের লোকজন, কেন্ডিডেটকে এই কোম্পানী ( যেই কোম্পানীর লোকেরা ইন্টারভিউ নিচ্ছে) সম্পর্কে জেনে এসেছে কিনা, সেই সম্পর্কে প্রশ্ন করার সম্ভাবনা ৯০ ভাগ। অনেক ম্যানেজার প্রশ্ন না করে, নিজেই এই কোম্পানী সম্পর্কে, নিজের ডিপার্তমেন্ট সম্পর্কে প্রথমে জানাবে; তারপর অন্যান্য আলোচনায় যাবে।

মানুষ যেখানে পড়ালেখা কিংবা চাকুরী করেন, সেই সংস্হা সম্পর্কে জানা উচিত; কেহ জানতে চাইলে যেন জানাতে পারেন। আমাদের জাতির অনেক মানুষ অনেক সময় নিজের সম্পর্কে মিথ্যা তথ্য ও বেঠিক ধারণা দিয়ে থাকেন।

মন্তব্য ৩২ টি রেটিং +১/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ২৬ শে ডিসেম্বর, ২০২২ রাত ৯:৪৫

নেওয়াজ আলি বলেছেন: মেয়ে মানুষের বয়স আর ছেলে মানুষের বেতন জানতে মানা প্রবাদ শুনেছি সত্য মিথ্যা জানি না। তাই মনে হয় বগ্লারগণ নারাজ হয়। :-P

২৬ শে ডিসেম্বর, ২০২২ রাত ৯:৫৮

সোনাগাজী বলেছেন:



প্রবাদে তো শুনেছেন, বাস্তবে কি দেখেছেন?
সময় সময় বেতনও জানার দরকার হয়; শতকরা ৯০ ভাগ যায়গায় আগের চাকুরীর বেতন ও বেনেফিট সম্পর্কে জানতে চাইবে।

২| ২৬ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:১৫

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: কোম্পানি সম্পর্কে আমি ততটুকুই জানবো যতটুকু পাবলিকলি প্রকাশ করা হয় । যা জানার অধিকার আমার নেই কোম্পানি আমার থেকে জানতে চাইবে না । ইন্টারভিউয়ের কর্তৃপক্ষ নিশ্চয়ই আমাকে জিজ্ঞেস করবে না যে এই কোম্পানির আয় কত , দায় কত , সম্পদ কত এবং কর্মীদের বেতন কত । তারা আমাকে জিজ্ঞেস করবে আমি জানি কী না কোম্পানিটা কোন ধরনের , কোম্পানির উদ্দেশ্য কী , এই কোম্পানির সুনাম আছে কী না , এর পাবলিক প্রায়োরিটি কেমন এইসব । তার আর্থিক অবস্থা নিয়ে আমাকে প্রশ্ন করবে না কারণ সে জানে যে তার আর্থিক অবস্থা জানবার অধিকার আমাকে দেয়া হয়নি । আমার সাথে তার সেই সম্পর্ক আদৌ জন্মায়নি । তারা এইটা বোঝে কিন্তু আপনি বোঝেন না ।

কথায় কথায় আপনার বিদেশবাস নিয়ে এত ত্যানা পেঁচিয়ে এইসব আজগুবি কথা বলাটা সত্যিই আপনাকেই মানায় । শুনুন আমার দেশের মানুষ অন্তত আপনার মত বোকা ও অবিবেচক নয় । এইসব বিষয় কর্পোরেটে কাজ করা সবাই জানে । কেবল আপনি কেন জানেন না এটাই বুঝলাম না ।


ব্যাংকের অধিকার থাকে তার কাস্টমার সম্পর্কে জানবার তার মানে এই না সে সবার ব্যক্তিগত তথ্য জানার অধিকার রাখে । এইটুকু বুঝে নেবেন । আর হ্যাঁ আপনার বিদেশবাসের বড়াই নিয়ে বাঙালিকে অপমান করবেন না দয়া করে । কারণ ঐ যে , আপনি যার বড়াই দেখান তা হাস্যকর এবং সত্যিই অবিবেচক !!

২৬ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:২০

সোনাগাজী বলেছেন:



আমি "পাবিলক ডোমেইনে" থাকা তথ্য সম্পর্কেই বলেছি।

আমি পশ্চিমে চাকুরী করাতে বিধিধ জাতির মানুষকে জানতে পেরেছি, তুলনা করতে সক্ষম হচ্ছি।

৩| ২৬ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:১৬

অনল চৌধুরী বলেছেন: বাংলাদেশের লোকজন দেশে বিদেশে যতো ভালো শিক্ষা প্রতিষ্ঠানেই পড়ুক,ইউরোপ, এ‍্যামেরিকা ক‍্যানাডা চীন জাপান কোরিয়া সৌদি আরব বা দুবাই যেখানেই থাকুক,এদের নোংরা -নষ্ট মন-মানসিকতার কোনো পরিবর্তন হয় না এবং শেষপর্যন্ত এরা গরু -ছাগলই থাকে।
আমার জীবনে এরকম অনেক দেখেছি।

২৬ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:২২

সোনাগাজী বলেছেন:



আমি বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠান ও সরকারী চাকুরী থেকে বিদেশে গিয়ে উচ্চ-শিক্ষা নিয়ে আসা শিক্ষকদের ও চাকুরেদের ব্যাপারটা দেখছি; তাদের আচার আচরণ খুব একটা বদলায় না।

৪| ২৬ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:৩১

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: বাহ্ কী সুন্দর মেনি বিড়াল সেজে গেলেন । তো কারও কাছ থেকে তার কোম্পানির রেভিনিউ জানতে চাওয়াটা কী পাবলিক ডোমেইনের আওতাভুক্ত ?

২৬ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:৪১

সোনাগাজী বলেছেন:


একজন মানুষ রেজুমেতে যা লিখেন ও ইন্টারভিউতে যা বলেন, সেটা পাবলিক ডোমেইনের অংশ হয়ে যায়। ইন্টারভিউতে প্রাইভেট তথ্য জানতে চাইলে, তারা অপশান দিয়ে থাকে, না'জানালেও চলবে।

২৬ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:৪৩

সোনাগাজী বলেছেন:



সব পাবলিক কোম্পানীর রেভেনিউ পাবলিক ডোমেইনের অংশ।

২৬ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:৪৯

সোনাগাজী বলেছেন:



নীচে মাইক্রন সেমি-কনডাক্ট টরের এই কোয়ার্টের "রেভেনিউ রিপোর্টের অংশ:

About 2,460,000 results (0.61 seconds) 
Micron Technology Inc
NASDAQ: MU
OverviewNewsCompareFinancials

today
Closed: Dec 23, 7:57 PM EST • Disclaimer
After hours 50.17 −0.030 (0.060%)

Financials
Quarterly financials

Dec 2021
(USD) Aug 2022 Y/Y
Revenue 6.64B 19.71%

৫| ২৬ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:৪৯

মরুভূমির জলদস্যু বলেছেন:
- আমার এলাকায় এখন ঠান্ডা কেমন?

২৬ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:৫২

সোনাগাজী বলেছেন:



মাইনাস ৩ ডিগ্রি সেন্টিগ্রেড

৬| ২৬ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:৫০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: পাবলিক কোম্পানির রেভিনিউ পাবলিক ডোমেইনের অংশ না , জনসাধারণকে কোম্পানি জানাতে চাইলে তখন আপনি জানতে পারবেন এমনিতে পারবেন না । আপনার সাথে কোম্পানির কোন সম্পর্ক তৈরী হলে তখন আপনি পারবেন । আর কোম্পানি চলে কোম্পানি আইন অনুযায়ী সেটা কোন সংস্কৃতি নিয়ে চলে না ।

আপনার সাথে কথা বললে একটা সমস্যা হয় এক কথা ১০ বার আওড়াতে হয় , আপনি কখনও প্রাসঙ্গিকতা বুঝে জবাব দেন না । আপনাকে সারাদিন বোঝালেও আপনি সেই একই সারিন্দা বাজাবেন । যাইহোক , আপনি আপনার এই হিসাববিজ্ঞান নীতি ও ব্যবস্থাপনা নীতি নিয়ে থকুন সমস্যা নেই । ভালো থাকুন !!

২৬ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:০২

সোনাগাজী বলেছেন:



পাবলিক কোম্পানী সম্পর্যকে যা বলেছেন, তা পুরোটাই ভুল। আপনি পাবলিক কোম্পানীর "ডেফিনেশন" জানেন না বলেই আমার ধারণা; জানলে, ২/১ লাইনে লিখে দেন।

৭| ২৬ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:৫৪

কামাল১৮ বলেছেন: সঠিক ভাবে ভাবার জন্য যুক্তি তথ্য ও প্রমান ভালো জানতে হয়।যারা ভালো যুক্তি জানে না,সঠিক তথ্য জানে না,প্রমানিত সত্য সম্পর্কে ভালো ধারনা নাই তারা আবোল তাবোল কথা বলে,অলৌকিক ঘটনা বানিয়ে বানিয়ে বলে,তিলেকে তাল বানায়।

২৬ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:০৪

সোনাগাজী বলেছেন:



বাংলাদেশের মানুষের ভাবনার লজিক থাকে না; ফলে, ভাবনায় আবোল তাবোলই বেশী থাকে।

৮| ২৬ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:৫৪

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আপনাকে তো আগেই বললাম যে কোন কোম্পানি জানাতে চাইলে আপনি জানতে পারবেন অন্যথায় আপনি পারবেন না । আপনাকে সৌরভের মন্তব্যে বললাম না আপনি যেঁচে গিয়ে ব্যালেন্স শিট দেখুন তবেই তো হল । কোম্পানিটি আয় দেখাচ্ছে বলে আপনি দেখতে পাচ্ছেন , আয় দেখায় না এমন কোম্পানির কর্মচারীর কাছে জানতে চান সেটা বৈধ হয় কী করে ? আপনাকে তো সেটাই বললাম ।

২৬ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:০৭

সোনাগাজী বলেছেন:



আমি "সৌরভের" কোম্পানী সম্পর্কে "কিছুই জানি না"; আমি আশা করছি, উনি জানলে জানাবেন।
সেটাকে কেন্দ্র করে আপনি যতকিছু বলছেন, সবটুকুই বেকুবী।

৯| ২৬ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:০৬

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আমি পাবলিক কোম্পানি সম্পর্কে জানি আর জানি বলেই আপনার সঙ্গে এতক্ষণ কথা বলছি । আপনাকে বলবার দরকার নেই কারণ আমি মনে করি না আপনার মত কাউকে বলতে হবে । আপনি নিজে জানেন কিনা সেটাই সন্দেহ , থাক বলতে হবে না । পাবলিক প্রাইভেটের পার্থক্য যে ক্যাপিটাল মার্কেট ভিত্তিক সেটাই সবাই জানে ।

আপনি বিস্তারিত কিছূই বলতে পারবেন না আমি জানি তাই থেমে গেলাম , আপনি নিজেই জানেন না আবার সবার জ্ঞানের পরিধি জানতে চান ।

২৬ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:২৭

সোনাগাজী বলেছেন:



আপনি যতটুকু জানেন, সেটার ধারণা আপনি আমাকে দিয়েছেন। আপনি মন্ত্রী নাহিদের সময় পড়ালেখায় ছিলেন?

১০| ২৬ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:৩৬

কলাবাগান১ বলেছেন: @নিবর্হণ নির্ঘোষ,
এত নিয়ম মেনে চলে কোম্পানী, তবে অফিস টাইমে আজ সারাদিন সামুতে সময় কাটাচ্ছি বলা কত টা নিয়ম মাফিক হল!!!!!

১১| ২৬ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:৪৫

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আমি যেই সময়েই পড়াশোনা করি আপনার মত আদ্যিকালের নকল করা ছাত্র আমি না । আপনার যুক্তি থেকে শুরু করে এইসব ন্যাকা পোস্ট সবকিছুই এটাই প্রমাণ কর আপনি নিজেই শিক্ষিত নন । আপনি নিজেই নকল করা পাশকৃত ছাত্র তাই যাকে তাকে এইসব মনে হয় ।

২৬ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:৪৭

সোনাগাজী বলেছেন:



আপনি বিদ্বান মানুষ।

১২| ২৬ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:৫০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: @কলাবাগান , সেটা তো কোম্পানি বুঝবে । আমি তো কোম্পানির আইন নির্ধারক নই , কাজ না থাকলে একজন কর্মচারী কী করবে তা যদি কোম্পানি নির্ধারণ করে দেয় এবং তা শ্রম আইন সম্মত হলে কিছূ কী বলার আছে ?

এখন একজন কর্মচারির কাজ নেই বলে সে যদি বউয়ের সাথে আলাপ করে তবে তো অন্য একটা নিয়ম বিরুদ্ধ কাজ তো সঠিক হয়ে যায় না তাই না ?

১৩| ২৬ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:৫১

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আপনি বিদ্বান মানুষ।

আপনার মত গাধার কাছ থেকে আসা এই প্রশংসা বাক্যটা অশ্লীল শোনাচ্ছে ।

২৬ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:৫৬

সোনাগাজী বলেছেন:



আমার মতে, আপনি বিদ্বান মানুষ।

১৪| ২৭ শে ডিসেম্বর, ২০২২ রাত ১২:০২

রাজীব নুর বলেছেন: আপনার লেখায় আমাদের দেশের মানুষ সম্পর্কে যতটুকু বলেছেন একদম সঠিক বলেছেন।
কিন্তু অনেক সময় ইচ্ছা থাকলে সঠিক কথা বলা যায় না। বাংলাদেশের পরিবেশ পরিস্থিতি আর আমেরিকার পরিবেশ পরিস্থিতি এক না।
ধরুন আমি একটা অফিসে চাকরী করি। এখন আমি ইচ্ছা করলেও উন্মুক্ত ভাবে আমার অফিসের নাম ঠিকানা, বা আমার সেলারি কত- মানে কোনো বিষয়েই বলতে পারবো না। অফিস যদি জানে তাহলে আমার চাকরীও চলে যেতে পারে। হ্যাঁ এটা বাংলাদেশ।

২৭ শে ডিসেম্বর, ২০২২ রাত ১:৪৮

সোনাগাজী বলেছেন:



আচ্ছা, এর পেছনে নিশ্চয় কারণ আছে; ওরা অনেক কিছু লুকায়ে রাখতে চায়।

১৫| ২৭ শে ডিসেম্বর, ২০২২ রাত ১২:০৬

রাজীব নুর বলেছেন: ধরুন আমি গ্রামীন ফোনে কাজ করি।
এখন আপনি যদি আমাকে জিজ্ঞেস করেন গত মাসে কোন অঞ্চলের মানুষ সবচেয়ে বেশি মোবাইলে কথা বলেছে। বা আপনাদের কোন এলাকা থেকে সবচেয়ে বেশি টাকা এসেছে? এটা আমি জানলেও বলতে পারবো না। এই দেশের মানুষ গুলো খুবই জটিল এবং কুটিল। চারিদিকে দুষ্টলোকজন ওত পেতে আছে।

আমি জানি, আপনি খুব সহজ ভাবেই জানতে চান। কিন্তু বলাটা আমাদের জন্য সহজ নয়। পুরো বাংলাদেশের পরিবেশটাই এরকমই।

আমি নিজের চোখে দেখেছি বস্তা ভরতি টাকা দূর্নীতি হয়েছে। কে বা কারা করেছে আমি জানি। এখন যদি আমি রাদের নাম বলি- তাহলে তাঁরা আমাকে জানে মেরে ফেলবে। এই হলো বাংলাদেশের অবস্থা। গত বারো বছরে বাংলাদেশের অবস্থা খুব বেশি জটিল হয়ে গেছে।

২৭ শে ডিসেম্বর, ২০২২ রাত ১:৫২

সোনাগাজী বলেছেন:



দেশের মানুষের যেই অবস্হার মাঝ দিয়ে যাচ্ছে, ইহাতে জাতি আফ্রিকার জাতিগুলোর পর্যায়ে চলে গেছে অনেকটা।

১৬| ২৭ শে ডিসেম্বর, ২০২২ রাত ১২:৩০

রাজীব নুর বলেছেন: সহজ সরল সত্য কথা হলো- আমাদের জীবন নানান রকম জটিলতায় ভরা। আমরা ভালো নেই। ঘরে, বাইরে, অফিসে, আদালতে। কোথাও আমরা ভালো নেই।

২৭ শে ডিসেম্বর, ২০২২ রাত ১:৫৪

সোনাগাজী বলেছেন:



সুখশান্তি বিলুপ্ত হয়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.