নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

২০২৩ সালটি মোটামুটিভাবে ভালো যাবে না, মনে হয়।

০১ লা জানুয়ারি, ২০২৩ ভোর ৬:৫৭



নবনর্ষের শুভেচ্ছা; এ'বছর আরেকটু ভালো থাকার জন্য চেষ্টা করুন।

২০২৩ সালটি সারা বিশ্বের জন্য মোটামুটি কষ্টকর বছর হবে: কোভিড নির্মুল হয়নি, ইউক্রেন যুদ্ধ থামতে সময় লাগবে, পুরো বছর রিসেশন থাকবে, তাইওয়ান নিয়ে উত্তেজনা বাড়বে, ইউরোপের রাজনীতিতে চরম দক্ষিণ পন্হিরা আরো শক্তি সন্চয় করবে, আমেরিকান রাজনীতিতে ট্রাম্প একটা ইস্যু হয়ে থাকবে, ইসরায়েল-প্যালেষ্টাইন-ইরান দ্বন্দ্ব বাড়বে, উত্তর কোরিয়ার কিম পুর্ব এশিয়ার লোকদের ভয়ভীতি দেখাতে থাকবে, জলবায়ু পরিবর্তন নিয়ে ইউরোপিয়ানরা ও আমেরিকানরা চিন্তিত থাকবে, আফ্রিকার লোকজন ভাগ্য অন্বষণে ইউরোপ যাবার চেষ্টা অব্যাহত রাখবে।

২০২০ সাল থেকে শুরু করে আজকে অবধি মানুষ কোভিড মহামারীর সাথে সংগ্রাম করছে; অবস্হা কিছুটা ভালো দিকে গেছে; নতুন টীকা মহামারীকে বেশ কন্ট্রোলে এনেছে। তবে, ইহার শেষ দেখা যাচ্ছে না। ২০২৩ সালেও ইহা বড় সমস্যা হিসেবে পরিগণিত হবে।

পুটিন ভয়ংকর পিগমী প্ল্যান ও দুর্বল সামরিক বাহিনী নিয়ে যুদ্ধ শুরু করে, ইহাতে লম্বা সময়ের জন্য আটকে গেছে; রাশিয়ার সাধারণ মানুষ এই যুদ্ধ চাচ্ছে না; আবার, যুদ্ধে জাতির পরাজয়কে মেনে নেয়ার জন্যও তারা প্রস্তুত নন। এই যুদ্ধ এখন অমীমাংসিত, ইহা রাশিয়নদের জন্য অপমানকর পরিস্হিতির সৃষ্টি করেছে।

এই যুদ্ধকে নিরীক্ষণ করছে শিজিনপিং; সে বিশ্ব পরস্হিতিকে বুঝার চেষ্টা করছে, ন্যাটোর আচরণ দেখছে; সে ইহা থেকে তাইওয়ানকে চীনের সাথে যুক্ত করার ব্যাপারে সিদ্ধান্ত নেবে। বর্তমান পরিস্হিতির সাথে তাইওয়ান সমস্যা যুক্ত হলে, বিশ্ব এক ভয়ংকর সমস্যার সন্মুখীন হবে।

নাতিনিয়াহু ভয়ংকর সব ডানপন্হীদের নিয়ে সরকার গঠন করেছে, সে প্যালেষ্টাইন দেশে বিশ্বাস করে না; একই সাথে সে ইরানের সাথে বুঝাপড়া করার জন্য প্রস্তুতি নেবে।

ট্রাম্পের বিরুদ্ধে আইনগত ব্যবস্হা না'নিলে, ট্রাম্প আবার ভোটে দাঁড়িয়ে যাবে; এদিকে, হাইজ অব রিপ্রেজেন্টটেটিভে ট্রাম্পের দলের লোকজন সামান্য সংখ্যক মেজোরিট পেয়ে গেছে।

ইউক্রেন যুদ্ধের সুযোগ নিয়ে উত্তর কোরিয়ার কিম দুরপাল্লার মিসাইল পরীক্ষা করছে, এতে জাপান ও দ: কোরিয়া আগের যেকোন সময় থেকে বেশী চিন্তিত।

কোভিড, রিসেশান, খরা ও গৃহযুদ্ধের ফলে আফ্রিকার অনেক দেশের তরুণ বেকাররা সমুদ্রপথে ইউরোপ আসছে; ইউরোপের মানুষ এদের নিয়ে ক্লান্ত হয়ে গেছে।

২০০০ সালের নববর্ষ যেভাবে মানুষের মাঝে উদ্দীপণার সৃষ্টি করেছিলো, সাম্প্রতিক নববর্ষগুলো সেই রকম কিছু করতে পারছে না।



মন্তব্য ৪৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪৪) মন্তব্য লিখুন

১| ০১ লা জানুয়ারি, ২০২৩ সকাল ৮:৩৩

কলাবাগান১ বলেছেন: আমি আশাবাদী...। স্পেসিয়ালী কভিড নিয়ে...২০২৩ সালেই এমন এন্টিভাইরাল আসবে, তাতে কভিড কে সামলানো সহজ হবে (থামানো যাবে না)। বিশেষ করে মুখে খাওয়ার পিল প্যাস্কলভিড যেটা অনেকেই নিতে পারে না আর প্রেসক্রিপশন পাওয়াটাও মুশকিল, তার পরিবর্তে কম সাইড ইফেক্ট এর এন্টি কভিড পিল 'রেমডেসিভির', ট্রায়াল ৩ তে প্যস্কলভিড এর চেয়ে ভাল রেজাল্ট দিয়েছে। চায়না তে ট্রায়াল হয়েছে কিন্তু মর্ডানা তার উন্নত সংস্করন প্রায় বাজারে আনার কাছে রয়েছে। আগে রেমডিসিভির আইভি ড্রিপ দিয়ে দিতে হত, কিন্তু বেশী ইফেক্টিভ হত না, পিল ফর্ম টা আইভি ফর্ম থেকেও উন্নত ভাবে তৈরী হয়েছে। তার উপর লং লাস্টিং ভ্যাকসিন হয়ত ২০২৩ ই বাজারে আসবে (নাকের স্প্রে ভ্যাকসিন বেশ ইফেক্টিভ)

০১ লা জানুয়ারি, ২০২৩ সকাল ৯:০০

সোনাগাজী বলেছেন:


আচ্ছা।

মিউটেশানের মাধ্যমে ক্রমেই দুর্বল হয়ে, ভাইরাসটি ইনএকটিভ হওয়ার কোন সম্ভাবনা আছে?

২| ০১ লা জানুয়ারি, ২০২৩ সকাল ৯:১৩

কলাবাগান১ বলেছেন: "মিউটেশানের মাধ্যমে ক্রমেই দুর্বল হয়ে, ভাইরাসটি ইনএকটিভ হওয়ার কোন সম্ভাবনা আছে?" এটা একটা গুড পয়েন্ট... তার স্পাইক প্রোটিন এর জিনে যদি এমন সব মিউটেশন হয়ে এমন ভাবে পরিবর্তিত হয়ে যাবে যে ভাইরাস আর মানুষের ACE2 Receptor এর সাথে bind করতে পারছে না, তাহলেই হয়ত সেটা সম্ভব..... বাট সেটা হতে বেশ সময় লাগবে।

০১ লা জানুয়ারি, ২০২৩ সকাল ১১:১২

সোনাগাজী বলেছেন:


যারা টিকা নিয়েছে, তাদের শরীরে যখন ভাইরাস বসবাস করে, সেই সময়ে ইহা অন্যের শরীরে কি সংক্রামিত হয়?

৩| ০১ লা জানুয়ারি, ২০২৩ সকাল ১০:০৯

জুল ভার্ন বলেছেন: অন্তত আমার জন্য নতুন বছর ভালো হবেনা- নিশ্চিত জেনেও সবাইকে ইংরেজী নব বর্ষের শুভেচ্ছা। ভালো থাকুন।

০১ লা জানুয়ারি, ২০২৩ সকাল ১১:০৮

সোনাগাজী বলেছেন:




ধন্যবাদ, আপনাকেও নববর্ষের শুভেচ্ছা।

৪| ০১ লা জানুয়ারি, ২০২৩ সকাল ১০:৪৪

নতুন বলেছেন: আমি আশাবাদি।

যেই সমস্যার কথা বলেছেন সবগুলুই বিশ্বের রোজকার সমস্যা। নতুন বড় ঝামেলার পূবাভাষ দেখা যাচ্ছেনা রিসেসেন ছাড়া অন্য সবই সাবাভিক।

চীন রাজনিতিক ভাবে ক্ষমতা চাইবে,
করোনা কখনোই যাবেনা, আমাদের সাথেই থাকবে, কিন্তু মানুষ এটা নিয়ে আর বেশি প্যানিক্ড হবেনা।
কিম জুং মারা যাবে নতুবা চুপ হয়ে যাবে, এই জোকারকে সবাই ভয় পায় বুঝি না।

আমাদের দেশে রাজনিতিক অশান্তি শুরু না হলে অর্থনৈতিক সমস্যা বাড়বেনা।

আর সুখটা যেহেতু নিজের কাছে তাই যারা কিভাবে সুখী হতে হয় জানেন তারা সুখী থাকবেন।

০১ লা জানুয়ারি, ২০২৩ সকাল ১১:১৭

সোনাগাজী বলেছেন:



মানুষ সব সময় আশাবাদী; বিশ্বে খারাপ যতকিছু ঘটছে ( রিসোশান, যুদ্ধ, মহামারী, ইত্যাদি ), উহার সমাধানের জন্য মানুষ কাজ করছেন, এটা সঠিক; এবং এগুলোর সমাধান বের হয় সব সময়।

ভালো থাকুন।

৫| ০১ লা জানুয়ারি, ২০২৩ সকাল ১১:০৫

নেওয়াজ আলি বলেছেন: আমাদের দেশে ভালো যাবে না এইটা মোটামুটি বলা যায়

০১ লা জানুয়ারি, ২০২৩ সকাল ১১:১৯

সোনাগাজী বলেছেন:



আমাদের প্রশাসন চেষ্টা করছে, সাধারণ মানুষ যেন এর থেকে ভালো থাকতে না'পারে। জাতির ২০ ভাগ ভালো আছে, ওরা বাকীদের দাস হিসেবে ব্যবহার করছে।

৬| ০১ লা জানুয়ারি, ২০২৩ সকাল ১১:০৯

হাসান কালবৈশাখী বলেছেন:

২০২৩ সালটি মোটামুটিভাবে ভালো যাওয়ার কথা, হিসেবে বলে।
দেশি মিডিয়া সারা বছর দেশ দেউলিয়া হয়ে শৃলংকা, ব্যাঙ্ক দেউলিয়া হয়ে শেষ যাচ্ছে গেছে বলা হচ্ছিল। যদিও কোন ব্যাঙ্ক দেউলিয়ে হয়নি, উলটো ব্যাঙ্ক স্টাফদের বেতন লাখটাকা ছাড়িয়ে গেছে।

এরপরও বিশ্ব অর্থনীতিতে এবার আরও দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ।
চলতি মূল্যের ভিত্তিতে ১৯৩টি দেশের মধ্যে বিশ্ব অর্থনীতিতে ২০২২ এর শেষে বাংলাদেশের অবস্থান এখন বিশ্বের ৩৪তম। আগের বছর যা ছিল ৩৬তম।



সুত্র লন্ডনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর ইকোনমিক অ্যান্ড বিজনেস রিসার্চ (CEBIR)
ও ওয়ার্ল্ড ইকোনমিক লিগের বৃহত্তম অর্থনীতির দেশের তালিকায় বর্তমানে বাংলাদেশের জিডিপির আকার হিসাব করা হয়েছে ৪২ হাজার ৯০০ কোটি ডলার (429 b)।
অবস্য আইএমফ ও ওয়ার্ল্ড ব্যাঙ্কের হিসেবে জিডিপির ভলিয়ুম আরো বেশী দেখায় ৩৫ তম। (imf 460 b) w bank 416 b)
সব হিসেবেই বাংলাদেশ বর্তমানে ডেনমার্ক কাতার মালয়েশিয়া বা সিংগাপুরের চেয়েও বৃহৎ ইকোনমি।

বিশ্বের যে কোনো দেশের অর্থনীতিকে মূল্যায়নের মাপকাঠি হল মোট দেশজ উৎপাদন (জিডিপি)।
এছাড়া আরো দুটি পদ্ধতিতে জিডিপির আকার মূল্যায়ন করা হয়। এগুলো হল- চলতি মূল্যের ভিত্তিতে (বেইজ অন কারেন্ট প্রাইস) এবং ক্রয় ক্ষমতার ভিত্তিতে (বেইজ অন পারসেজ পাওয়ার)।

বাংলাদেশে মাথাপিছু আয় ও ক্রয় ক্ষমতা দিন দিন বাড়ছে এটার আরেকটি প্রমান।

০১ লা জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৩২

সোনাগাজী বলেছেন:



বাংলাদেশ নিয়ে আপনার আপনার মন্তব্য পড়াটা সময় নষ্ট করা। উন্নয়নের সুচকগুলো ও উহার ফলে মানুষের জীবনযাত্রার মান পরিবর্তনের হার ইত্যাদি আপনি বুঝেন না। বাংলাদেশের বেশীরভাগ ব্যুরোক্রেট আপনার মতো ভাবে বলে মনে হয়।


ভালো থাকুন।

৭| ০১ লা জানুয়ারি, ২০২৩ সকাল ১১:১৬

ইফতেখার ভূইয়া বলেছেন: আমার মনে হয় না ট্রাম্প আর আসতে পারবে (যদিও শতভাগ নিশ্চিত নই) তবে ডি সান্টিস আসতে পারে বলে মনে হচ্ছে। ব্যক্তিগতভাবে আমিও তাকে পছন্দ করি, আসলে মন্দ হয় না। ইউক্রেনের অবস্থা আরো খারাপ হবে, পুতিন অধিকৃত ওব্লাস্টগুলো ছাড়বে বলে মনে হয় না। আপনার বেশীরভাগ ধারনার সাথে আমি একমত তবে আমি আশাবাদীদের দলে। মন থেকে চাই পৃথিবী যুদ্ধ-মারামারি থেকে সরে আসুক যদিও সম্ভাবনা খুবই কম।

০১ লা জানুয়ারি, ২০২৩ সকাল ১১:২৪

সোনাগাজী বলেছেন:



আমিও বিশ্বের ব্যাপারে আশাবাদী।

পুটিনকে ক্ষমতা থেকে না'সরাতে পারলে, ইউক্রেনের অধিকৃত এলাকার সমাধান বের করা কষ্টকর হবে।

ডি সান্তোষ হচ্ছে ট্রাম্প সমস্যার প্রকাৃতিক সমাধান; যদি ডি সান্তোষের হাতে ট্রাম্প প্রাইমারীতে পরাজিত হয়, ইহাই হবে সবচেয়ে ভালো সমাধান।

ভালো থাকুন।

৮| ০১ লা জানুয়ারি, ২০২৩ সকাল ১১:১৯

কামাল১৮ বলেছেন: ইউক্রেনে অশান্তি অনেক আগে থেকেই ছিল।আমরা জানতাম না।মাঝখান থেকে রাশিয়া যুক্ত হওয়াতে ব্যপক আঁকার ধারণ করেছে।প্যালেষ্টাইন সমস্যাও অনেক পুরনো সমস্যা।সহসা সমাধানের কোন সম্ভবনা নাই।ইলেকশনের বছর বলে ঢাকার রাজনীতির মাঠ কিছুটা গরম থাকবে তবে বড় রকমের কিছু হবে না।

০১ লা জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৪৫

সোনাগাজী বলেছেন:


ঢাকায় আওয়ামী ক্যাডারদের জন্য ভালো বছর, ওদের আয় বাড়তে বিএনপি সাহায্য করছে?

প্যালেষ্টাইনের স্বাধীনতার বিপক্ষে কাজ করছে হামাস, ইরান ও শতশত আরব শেখেরা, যা ইহুদীদের বিনাশ করে প্যালেষ্টাইন মুক্তিতে বিশ্বাস করে। ইউক্রেনের মানুষ রাশিয়ানদের তুলনায় পরনির্ভরশীল, পরগাছা।

৯| ০১ লা জানুয়ারি, ২০২৩ সকাল ১১:২৩

কলাবাগান১ বলেছেন: Any infected person, vaccinated/unvaccinated, can transmit virus to others. It doesn't take a lot of virus to get infected.

০১ লা জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৪১

সোনাগাজী বলেছেন:



বাহক ( ভেকসিনেটেড ) সিম্পটমস'এ না'ভুগলেও, তার শরীরে কিছু সময়ের জন্য ভাইসাস জীবিত থাকছে। ভাইরাস এই সময়ের মাঝে যদি অন্যের শরীরে সংক্রমিত না'হলে, এখানে ভাইরাসের লাইফ-সাইকেল কি শেষ হয়?

১০| ০১ লা জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৪৬

কাঁউটাল বলেছেন: নতুন বছরে ইউক্রেন যুদ্ধ চরম আকার ধারণ করবে, ইউক্রেনকে আমেরিকা আরও অধিক মাত্রায় সাহায্য দিতে থাকবে। চিন গোপনে রাশিয়াকে সাহায্য করতে থাকবে।

রাশিয়া চিন গ্যাস পাইপলাইনের কাজ শেষ হবে, রাশিয়া থেকে বিপুল পরিমান গ্যাস আমদানি করতে থাকবে চিন। ফলে কাতারের গ্যাসের উপরে চাপ কমবে, বিশ্ব বাজারে গ্যাসের দাম কিছুটা কমবে।

তাইওয়ান ইস্যুতে চিন আরেকটু এগ্রেসিভ হবে। আমেরিকা কুটনৈতিক তৎপরতা আরও বৃদ্ধি করবে।

বাংলাদেশের অর্থনীতি খানিকটা উন্নতি করবে। আওয়ামিলীগ সরকার আমেরিকাকে কুটনৈতিক উপায়ে মোকাবেলার চেষ্টা করবে। কয়েকবার বিভিন্ন ইস্যুতে আমেরিকা বাংলাদেশকে চাপে ফেলবে। আরও কিছু নিষেধাজ্ঞা আসতে পারে।

আমেরিকার অর্থনীতির অবস্থা আরেকটু খারাপ হবে।

নিউইয়র্কে দ্রব্যমূল্য লাগামহীন হবে।

নিগ্রোরা নিউইয়র্কে লুটতরাজ আরম্ভ করবে।

সোনাগানির বাসায় ডাকাতি হবে।

০১ লা জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৫৩

সোনাগাজী বলেছেন:



আমেরিকা বিশ্বের সবার আগে গ্যাসে ও জ্বালানী তেলের উপর নির্ভরতা কমাবে; এদের লোকজন কাজ করে। চীন পুরো মানব সভ্যতার জন্য হুমকি।

বাংলাদেশের মানুষ নিজ পরিবারের বাহিরে অন্যের ভালোর জন্য কিছুই করছে না।

১১| ০১ লা জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৪৯

কলাবাগান১ বলেছেন: Covid virus lives inside long time
এখানে দেখুন এক বছর পরেও ভাইরাস কে ডিটেক্ট করা যাচ্ছে আগে আক্রান্ত ব্যক্তি থেকে। তবে এন্টিজেন টেস্টে যদি আপনি নেগেটিভ হন, তাহলে মোটামুটি ১০০% সিউর যে আপনার থেকে অন্য কেউ আক্রান্ত হবে না। আমরা একটা রিসার্চ পাবলিশ করতে যাচ্ছি সেখানে একটা সিস্টেম ডেভেলপ করা হয়েছে যাতে এক্টিভ ভাইরাস থেকে ইনএক্টিভ ভাইরাস কে সেপারেট করা যায়

০১ লা জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৫৮

সোনাগাজী বলেছেন:



আইসোলেশন ব্যতিত, অন্যকোনভাবে কোন বাহকের শরীর থেকে সংক্রণ বন্ধ করা কি সম্ভব?

১২| ০১ লা জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:০১

কাঁউটাল বলেছেন: আমেরিকার মিডিয়া মাফিয়া এবং ইহুদি লবি ইলন মাস্ককে ফতুর বানায় দিবে। তেসলা কোম্পানি ব্যংকরাপ্ট হবে। তেল গ্যাসের উপরে নির্ভরতা কমানোর জন্য আমেরিকাকে আরও দীর্ঘ সময় ক্রাকিং এর উপর (শেল ওয়েল) নির্ভর করতে হবে। আমেরিকায় পরিবেশ বিপর্যয় আরও বাড়তে থাকবে। বাইডেন আরও চাপে পড়বে, ট্রাম্প সমর্থকরা গৃহযুদ্ধ আরম্ভ করবে। ন্যান্সিপেলোসির অফিসে রিপাবলিকান সিনেটররা হামলা করবে। আমেরিকায় বাইডেন সরকার জরুরী অবস্থা ঘোষনা করে ইলেকশন পিছিয়ে দিবে। উগ্র রিপাবলিকানদেরকে দমন করার জন্য কয়েকটি স্টেটে মিলিটারি ডিপ্লয় হবে। ক্যলিফোর্নিয়া স্বাধিনতা ঘোষনার হুমকি দিবে।

সোনাগাজি বাংলাদেশে চলে আসবে।

বাংলাদেশে আসার ছয় মাসের মাথায় মেট্রোরেলে ভ্রমনের সময় ছাত্রলীগের পান্ডারা সোনাগাজিকে ধমক দিবে।

০১ লা জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:০৫

সোনাগাজী বলেছেন:



সোনাগাজী যেদিন দেশে আসবে, সেদিন থেকে অনেক মালটি নিক চুপ হয়ে যাবে।

১৩| ০১ লা জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:০৭

কলাবাগান১ বলেছেন: আপনি নিজেই একটা Corsi-Rosenthal box এয়ার ফিল্টার বানিয়ে নিতে পারেন (অনলাইনে প্রচুর বানানোর প্রক্রিয়া দেওয়া আছে, খুবই সিম্পল)- ~$১০০-২০০ ডলার লাগে.. সেটা যে সংক্রমিত তার রুমে থাকলে, সব ভাসমান ভাইরাস কে নিজের ভিতর টেনে নিয়ে নেয়, আর যদি বাসার জানালা খোলা রাখা যায়, আর মাস্ক পড়া থাকলে, আইসোলেসন ছাড়াই একসাথে থাকা যায়। আরেকটা হল বাসায় ফার ইউভি লাইট (যেটা মানুষের জন্য সেইফ) লাগানো কেননা এটা বাতাসে ভাসমান জীবানু কে ধ্বংস করতে পারে

০১ লা জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৩৯

সোনাগাজী বলেছেন:



সঠিক, বাসার জানালা খোলা যেসব দেশ থাকে, সেখানে সংক্রমণ সবচেয়ে কম হয়েছিলো।

১৪| ০১ লা জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:২৭

রানার ব্লগ বলেছেন: এতো কিছুর পরেও আমরা মেট্ররেল নিয়া বিশাল উত্তেজনায় আছি !!! খবর দেখলাম ২০০৫ সালে নাকি বেগম খালেদা মেট্ররেলের স্বপ্ন দেখেছিলেন !!! স্বপ্নময় বাংলাদেশ !!! নতুন বছরের শুভেচ্ছা !!!

০১ লা জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৪৩

সোনাগাজী বলেছেন:



নববর্ষের শুভেচ্ছা।

শেখ হাসিনা দেশের উন্নয়ন মাপতে ব্যব হার করছেন পদ্মাসেতু, মেট্রো, উড়াল সড়ক; এগুলো ছেলেমী; উন্ন্যন মাপতে হয়: বেকারত্বের হার, মানুষের শিক্ষা ও দক্ষতা, চাকুরী সৃষ্টির হার, মানুষের মাথাপিছু আয় ও ক্রয় ক্ষমতা, জীবনযাত্রার মান, ইত্যাদির ভিত্তিতে।

১৫| ০১ লা জানুয়ারি, ২০২৩ দুপুর ১:১৪

রাজীব নুর বলেছেন: বিশ্বে এখন এক নম্বর সমস্যা রাশিয়া ইউক্রেন যুদ্ধ। অনেকদিন হয়ে গেলো। অথচ এখন বুঝা যাচ্ছে যুদ্ধ কোন দিয়ে যাচ্ছে? বা শেষ পরিস্থিতি কি?

বাংলাদেশের রাজনীতি কোন দিকে যাবে সেটা নির্ভর করছে বিএনপি কতটা হাঙ্গামা করতে পারবে।

০১ লা জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৪৫

সোনাগাজী বলেছেন:



ঢাকার বেকার আওয়ামী ক্যাডারদের আয় বাড়ায়ে দিচ্ছে বিএনপি ।

১৬| ০১ লা জানুয়ারি, ২০২৩ দুপুর ১:২১

মরুভূমির জলদস্যু বলেছেন:
- জ্ঞানেশ্বা স্বর্ণভূষণ মাহাজ্ঞানী সর্বদষ্টা ভবিষ্যৎবক্তা সোনাগাজী বাবার জয় হো। ;)

০১ লা জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৪৪

সোনাগাজী বলেছেন:



বিশ্বের দিকে খেয়াল রাখলে, মোটামুটি কিছু ধারণা পাওয়া যায়।

১৭| ০১ লা জানুয়ারি, ২০২৩ দুপুর ২:১৩

সেলিম আনোয়ার বলেছেন: happy new year

০১ লা জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৪৬

সোনাগাজী বলেছেন:


আপনাকেও নববর্ষের শুভেচ্ছা।

১৮| ০১ লা জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:০০

রেজাউল৭৮ বলেছেন: ব্লগে বড় বড় ক্রিমিনাল আছে যারা শুধু আপনার প্রেডিকশনকে মিথ্যা প্রমান কর্বার জন্ন রেফারি-ফিফাকে ঘুস দিয়ে ব্রাজিল - ইংলেন্ডকে হারায়েছে।




আপনি জোতিশবিদ্যা ছারবেন্না। আমি খুব আগ্রহ নিয়ে আপনার জোতিশ বিদ্যার খবর পরি।
ভালো লাগবে যদি ১২ রাশির ২০২৩ ক্বেমন যাবে তার উপর ১২টা আলাদা পোস্ট দেন।
অনেক ভালবাসা।

০১ লা জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৫০

সোনাগাজী বলেছেন:



মেসিকে বল দিচ্চিলো না ডি মারিয়া, মার্টিনেস; সেইদিক থেকে আমি ভেবেছিলাম, আর্জেনটিনা সমস্যায় থাকবে। ব্রাজিলের খেলোয়াড়রা যে, সুট-আউটে অদক্ষ সেটা আমি বুঝিনি।

১৯| ০১ লা জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:২৩

শাহ আজিজ বলেছেন: খুব মনোযোগ দিয়ে পড়লাম । চাইনিজ সাম্প্রতিক নতুন ভার্সন কোভিড বাংলাদেশে পাওয়া গেছে , আমরা বেশ সতর্ক থাকছি । বাজার একটু সহজ মনে হয় রমজানে মাথাচাড়া দেবার আশায় । গরিব মানুষ কাচা মরিচ ডলে মোটা চালের ভাত খাচ্ছে , ওরা যেকোনো পরিস্থিতি সামাল দিতে সক্ষম ।

রাশিয়ার প্রায় বস্ত্রবিহীন অবস্থা দেখে মনে হয় চীন তাইওয়ানে হাত দেবে না । অকটোবরে কংগ্রেসে বেশ হাউকাউ হয়েছে । জিয়াং জেমিন মারা যাবার পরদিনই সাংহাইএ বিক্ষোভ হয়েছে লক ডাউন এর প্রতিবাদে ।

ভাল থাকবেন ।

০১ লা জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৫৬

সোনাগাজী বলেছেন:



চীনের টীকার প্রতিরোধ ক্ষমতাটা কম সময়েই শেষ হয়েছিলো; প্রতিরোধ করায় মানুষ শি জিনপিং ভালোই পিছু হয়েছে। তবে, এখন কোভিড কন্ট্রোলের বাহিরে চলে গেছে।

শি জিনপিং চেয়েছিলো রূপকথার নেতা হতে, তা ঘটবে না; তাইওয়ান দখল করলে আমেরিকা যুদ্ধে যাবে না; তবে, ব্যবসা অনেক কমিয়ে দেবে।

২০| ০১ লা জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:০২

দেশী পোলা বলেছেন: আসসালামু আলাইকুম
নতুন বছরের জন্য শুভ কামনা
আপনার শরীর স্বাস্থ্যের জন্য নতুন বছরে খেয়াল করবেন

০১ লা জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৫৭

সোনাগাজী বলেছেন:



নববর্ষের শুভেচ্ছা।
আপনিও সুস্হ থাকুন, ভালো থাকুন।

২১| ০১ লা জানুয়ারি, ২০২৩ রাত ৮:১৭

ঢাবিয়ান বলেছেন: নববর্ষের শুভেচ্ছা। অনেক কিছুই ভবিষ্যতবানি করলেন। আমাদের দেশের এ বছরের নির্বাচনের ব্যপারে আপনার প্রেডিকশন কি?

০১ লা জানুয়ারি, ২০২৩ রাত ৮:৩৭

সোনাগাজী বলেছেন:



নির্বাচনে শেখ হাসিনা জয়ী হবেন; কি কৌশল তিনি প্রয়োগ করবেন, সেটা বুঝা মুশকিল; হয়তো, ফলাফল বদলাতে পারেন, কিংবা বেশীরভাগ বিএনপি সাপোর্টারদের ভোটে আসতে দেয়া হবে না।

সঠিকভাবে ভোট হলে, ছোট মেজোরিটি নিয়ে তিনিই জয়ী হবেন।

২২| ১৪ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:১০

বীরশ্রী বলেছেন: আমিও এবিষয়ে লিখছি।

১৪ ই জানুয়ারি, ২০২৩ রাত ৮:০০

সোনাগাজী বলেছেন:



পড়ে দেখবো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.