নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

শেখ হত্যাসহ সামরিক ক্যু সঠিক ছিলো, এখন গনতান্ত্রিক নির্বাচনও দরকার, ইহাই বিএনপি

২৪ শে জুলাই, ২০২৩ সকাল ১১:০৯



শেখ হত্যাসহ সামরিক ক্যু, এটা কি সঠিক কাজ? অবশ্যই ইহা পাকিস্তানপন্হী দানবদের জন্য দরকারী পদক্ষেপ ছিলো! হ্যাঁ/না ভোটে ফলাফল বদলিয়ে প্রেসিডেন্ট হওয়া? সেটাও সঠিক পদক্ষেপ ছিলো, কারণ সামরিক এডমিনিষ্ট্রেটর অনেক অনেক জনপ্রিয় ছিলো। ক্যান্টনমেন্টে বসে জেনারেলরা মিলে দল গঠন করা? সেটাও সঠিক আছে! ১৮টি কাউন্টার ক্যু'কারীরা কি সঠিক ছিলো? না, তারা ক্যু করা ঠিক হয়নি; শুধু ১ম ক্যু'টি ঠিক ছিলো! ৩০০ জন মুক্তিযোদ্ধাকে ফাঁসী দেয়া হয়েছে; ফাঁসী দেয়া ঠিক হয়েছে? অবশ্যই ঠিক হয়েছে; কারণ, তারা ক্যু করেছিলো! জামাত ও ইসলামী ছাত্র সংঘকে ( আলবদর ও রাজাকার ) রাজনীতি করার অধিকার দেয়া ঠিক আছে? অবশ্যই ঠিক আছে, উহাই গণতন্ত্র। জেলে থাকা ৪ হাজার রাজাকারকে মুক্ত করে দেয়া কি ঠিক আছে? অবশ্যই ঠিক আছে, ইহাই বিএনপি

এই বিএনপি'র জন্য শেখ হাসিনাকে গণতান্ত্রিক নির্বাচন দিতে হবে; কারণ, বিএনপি আগাগোড়া একটি গণতান্ত্রিক দল। শেখ হাসিনা এদের জয়ী করার জন্য তত্বাবধায়ক সরকারের অধীনে ভোট দেবেন বলে মনে হয়? আমার মনে হয়, উনি কখনো দিবেন না। শেখ হাসিনার জনপ্রিয়তা এখনো বিশাল; তিনি চাইলে আগামী ভোটে তিনি জিতবেন; কিন্তু আওয়ামী লীগের জনপ্রিয়তা কমেছে; ইহা সমস্যার সৃষ্টি করবে। সেই সমস্যায় বিএনপি-জামাত বিজয়ী হয়ে বের হওয়ার সম্ভাবনা আছে? কোনভাবেই না। তবে, দেশ এনার্খীর মাঝে চলে যেতে পারে, শেখ হাসিনাকে সেই রিস্ক নিতে হবে।

যারা বলেন যে, জিয়া ও বিএনপি ঠিক আছে, এখন শুধু দরকার গণতন্ত্র; তারা অপধারণার লোকজন, এদেরকে কোন ধরণের রাজনৈতিক অধিকার দেয়া ভুল হবে।

৫২ বছরে দেশ বিশ্বের ভালো দেশগুলোর তুলনায় অনেক পেছনে পড়ে গেছে; কিন্তু উহার শুরুটা ছিলো ১৯৭৫ সালের সামরিক ক্যু। শেখ হাসিনা মিলিটারীর ২ দলকে ( জিয়াপন্হী, এরশাদ পন্হী ) কিছুটা কন্ত্রোলে এনেছেন; কিন্তু দেশকে সামনে নিতে পারেননি। ফলে, সময়ের সাথে উনি কন্ট্রোল হারাবেন। উনি মাথা খাটালে জাতি অনেক সামনে চলে যেতো, এসব বিএনপি-জামাত-জাপা বাতাসে মিশে যেতো। তিনি যা পারেননি, সেটা নিয়ে দু:খ করে লাভ নেই, বর্তমান সমস্যাকে সাহসের সাথে মোকাবেলা করতে হবে।

মন্তব্য ২৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ২৪ শে জুলাই, ২০২৩ সকাল ১১:২৯

রানার ব্লগ বলেছেন: আপনি এই রাক্ষসটার ছবি সরিয়ে ফেললে কৃতার্থ হতাম । এই এক রাক্ষসের ক্ষুধায় দেশ আজ এই হালে আছে ।

২৪ শে জুলাই, ২০২৩ সকাল ১১:৩২

সোনাগাজী বলেছেন:


ইহার সমর্থক দেশে অনেক অনেক; আওয়ামী লীগের অন্যায়ের কারণে এই হত্যাকারীর সমর্থন বাড়ছে।

২| ২৪ শে জুলাই, ২০২৩ দুপুর ১:১১

রাজীব নুর বলেছেন: শেখ মুজিবকে হত্যার পেছনে দুজন লোক নিরবে কাজ করেছেন, ১/ মেজর জিয়া। ২/ খন্দকার মোশতাক।

২৪ শে জুলাই, ২০২৩ বিকাল ৪:৩৮

সোনাগাজী বলেছেন:



ওরা নীরবে কাজ করেনি, ওরা সরবে কাজ করেছে; মানুষ বেকুব হওয়ায় বুঝতে পারেনি যে, জিয়া জাতিকে কোথায় নিয়ে গেছে! সে আমাদেরকে সেই পুরানো পাকিস্তান বানায়েছে।

৩| ২৪ শে জুলাই, ২০২৩ দুপুর ১:১৪

অক্পটে বলেছেন: শেখ হাসিনার উচিত ছিল বিএনপি-জামাতকে মাটির সাথে মিশিয়ে দেয়া। এটা না করে উনি বড় একটা ভুল করলেন। শেখ যেমন সব খারাপ দল এবং সব খারাপ মিডিয়া বেন করে দিয়েছিলেন, তারও এই কাম করা দরকার ছিল। তবে তিনি তার চেষ্টার সবটাই করেছেন। উনি নির্ভিগ্নে ১৫ বছর দেশ শাসন করলেন, বিনা উৎপাতে। এমনটা সবাই পারেনা। তারজন্য বড় এবং জীবনের একমাত্র সুযোগ ছিল এই ১৫ বছর। দেশকে অনেক কিছু দেবার মতো পর্যাপ্ত সময় তার ছিল। তিনি কয়েক লক্ষ কোটিপতি তৈরী করেছেন সুইস ব্যাংক ভরে ফেলেছেন তার অনুসারীদের টাকায়। সরকারী সেবার প্রতিষ্ঠান গুলো যে কোন আমলের চেয়ে অনেক বেশি ডাকাত পয়দা হয়েছে তার ছত্রছায়ায়। ওনার আমলে তার অনুসারীরা যা কামালো তা ইতিহাসে বিরল! তবে আমার মতে ১৫ বছরের মধ্যে শেষ ২টি বছর তার দেশ গড়ার কাছে লাগানো উচিত ছিল। দূর্ণীতি সব শেষ না হলেও এমন ব্যবস্থা তিনি করে যেতে পারতেন যে বাটপারী করার আগে শঠগুলো শতবার ভাবতে বাধ্য হতো ওরে বাপরে এসব এখন আর করা যাবেনা। পরবর্তী শাসক যারা হতেন তাদের মাথায়ও এই ভাবনা এসেই যেত।

২৪ শে জুলাই, ২০২৩ বিকাল ৫:২৮

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনা ১৫ বছর সময় পেয়েছিলেন, দেশের অর্থনীতি, শিক্ষা, চাকুরী সৃষ্টিতে তিনি কিছুই করতে পারেননি; ভুয়া ব্যুরোক্রেটরা উনাকে এক পদ্মাসেতু নিয়ে ১০/১১ বছর ব্যস্ত রেখেছিলো। আওয়ামী লীগ ইডিয়টের মতো এমন একটা ভাব করেছে যে, একমাত্র ৬ বিলিয়ন ডলারের পদ্মা করার জন্যই যেন এই জাতি স্বাধীন হয়েছিলো।

৪| ২৪ শে জুলাই, ২০২৩ বিকাল ৩:১৭

আমি নই বলেছেন: অতিতের রাক্ষস নিয়েই পরে থাকেন আর ঘন্টার পর ঘন্টা সময় নিয়ে পোষ্ট দিতে থাকেন। বর্তমানের রাক্ষসরাতো সব তুলশিপাতা। আছেনতো আরামে তাই মনের মাধুরি মিসিয়ে অনেক কথাই বলতে পারেন। জিয়া মরে ভুত হয়েছে ৪০-৪৫ বছর আগে, বিএনপি ক্ষমতায় নাই ১৭ বছর থেকে, সমালোচনা করার যদি কিছু থেকে থাকে সেটা করা উচিৎ বর্তমানের রাক্ষসদের।

বাআল-বিএনপি বুঝিনা ভাল থাকতে চাই।

২৪ শে জুলাই, ২০২৩ বিকাল ৪:৫০

সোনাগাজী বলেছেন:


সব জাতির একটা নিজস্ব কক্ষপথ রচনা হয়; দেখছেন, আফাগানিস্তান কিভাবে ১৯৭০ সাল থেকে একই কক্ষে ঘুরছে, ইয়েমেন ১৯৬০ সাল থেকে একই যায়গায় আছে; আবার, একই সময়ে দ :কোরিয়া কি করেছে? জিয়া জাতিকে ভুল কক্ষে নিয়ে এসেছিলো, মিলিটারী, ব্যুরোক্রেট ও বাংলাদেশ বিরোধীদের জিয়া বিএনপিতে এক করে জাতির স্বার্থের বিপক্ষে একটি নতুন অর্থনীতি ও ভয়ংকর রাজনৈতিক শক্তি চালু করে গেছে। শেখ হাসিনা দেশকে উহা থেকে বের করতে পারেননি।

৫| ২৪ শে জুলাই, ২০২৩ রাত ১১:১০

কামাল১৮ বলেছেন: দুষ্ট লোককে দুষ্ট লোক দিয়ে মোকাবেলা করতে হবে।আওয়ামী লীগের এই নীতি ভুল ছিলো।জনগনকে সাথে নিয়ে তাদের মোকাবেলা করলে আজকে এই অবস্থা হতো না।এখনো সময় আছে,এর পর আর সময় থাকবে না।

২৪ শে জুলাই, ২০২৩ রাত ১১:৩৪

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনা ঠিক বিএনপি'র মতো প্রশাসন নির্ভরশীল হয়ে গেছেন; উনার সাথে আওয়ামী লীগেরও যোগাযোগ কমে গেছে; তিনি সাধারণ মানুষ থেকে একেবারেই সরে গেছেন; উনি জাতিকে বড় সমস্যার মাঝে নিয়ে যাচ্ছেন।

৬| ২৪ শে জুলাই, ২০২৩ রাত ১১:৩৪

আমি নই বলেছেন: লেখক বলেছেন: শেখ হাসিনা দেশকে উহা থেকে বের করতে পারেননি।

যদি সত্যিই না পেরে থাকেন তাহলে সেটা তার ব্যার্থতা। উনি এখনো বেচে আছেন, ক্ষমতায় আছেন, কিভাবে দেশকে উনি উহা থেকে দেশকে বের করতে পারবেন সে ব্যপারে লিখুন। আমরা ভাল থাকতে চাই, এই ভাল থাকা উনার হাত দিয়ে হল না অন্য কারো হাত দিয়ে হল তাতে কিছু যায় আসে না। একজন মৃত মানুষের গালি দিয়ে বা সমালোচনা করে আমি/আপনিতো আর দেশকে বের করতে পারবো না।

একটা প্রশ্ন করি, নিরপেক্ষ ভাবে উত্তর দিবেন, সেইম প্রশ্নটা আমি আরো কয়েকজন ব্লগারকে এবং অনেক মুরুব্বিদের করেছিলাম।
জিয়ার দুরদর্শিতার কারনেই বাংলাদেশ থেকে ব্যাপকহারে জনশক্তি রপ্তানি শুরু হয়েছিল, এটা কি সত্যি?
এরশাদের সময় তার সহযোগীতার কারনেই ব্যপক হারে পোশাক শিল্পের বিকাশ ঘটে, এটাও কি সত্যি?

২৪ শে জুলাই, ২০২৩ রাত ১১:৪১

সোনাগাজী বলেছেন:


"জিয়ার দুরদর্শিতার কারনেই বাংলাদেশ থেকে ব্যাপকহারে জনশক্তি রপ্তানি শুরু হয়েছিল, এটা কি সত্যি?
এরশাদের সময় তার সহযোগীতার কারনেই ব্যপক হারে পোশাক শিল্পের বিকাশ ঘটে, এটাও কি সত্যি? "

-জিয়ার কোন দুরদর্শিতা ছিলো না; আরবদের সস্তায় দাসের দরকার ছিলো; তারা পাকিস্তান, ভারতে, বার্মা, ইয়েমেন, তিউনেশিয়া, মিশর থেকে নিচ্ছিলো। জামাত স্বাধীনতা যুদ্ধে পরাজিত হয়ে, সারা আরবে প্রচার করেছে যে, শেখ মুসলমান নয়, সে ভারতে চর, মুসলমানদের পবিত্রদেশ "পাকিস্তানকে ভেংগেছে ভারতের সুবিধার জন্য"।

জিয়া শেখকে হত্যা করেছে জেনে আরবেরা খুশী হয়ে তাকে সাহা্য্য করার জন্য বাংগালী দাস ইমপোর্ট করার শুরু করেছিলো, এবং বাংগালীরা সব দেশের লোকদের চেয়ে কম বেতনে কাজ করেছে ও বিশ্বস্ত।

২৫ শে জুলাই, ২০২৩ রাত ১২:৫২

সোনাগাজী বলেছেন:



এরশাদ পোশাক শিল্প সম্পর্কে মরার সময়ও জানতো না, সে জানতো যে ঢাকাতে অনেক সুন্দরী মহিলা পরকিয়য়া করতো। পোশাক রপ্তানী করে আয় করা যায়, সেটা আবিস্কার করেছিলো জিয়ার ১ বিএনপি-সৈনিক, মেজর মান্নান; সে সিংগাপুরের চীনাদের সাবকন্ট্রাক্টে কাজ করে টনে টনে ডলার আনার শুরু করে। পরে ঢাকার আরো ২/১ টি কোম্পানী ( দেশ গার্মেন্টস ) ও চট্টগ্রামের ক্লিফটন কামাল গ্রুপ দ্রুত ও সস্তায় সেই বাজারে ঢুকে পড়ে, ইহা ছিলো শুরু।

৭| ২৫ শে জুলাই, ২০২৩ রাত ১২:৩১

আমি নই বলেছেন: একমাত্র আপনার উত্তরটাই আলাদা হলো। সে ইচ্ছা করলেই ঐ সকল দাস রপ্তানি করে বৈদেশিক মুদ্রা আমদানি করা বন্ধ করে দেশকে আরো পংগুত্বের দিকে ঠেলে দিতে পারত, কেন সে সুযোগ হাতছারা করল?

বরং শোনা যায় চিংরি সহ অনেক পন্যে রপ্তানির দরজা খুলে যায় তার হাত ধরেই, অবস্য চিংরি বা অন্য পন্যে রপ্তানির ব্যাপারেও জামাত-পাকিস্তান টাইপের কোনো গল্প আপনার কাছে থাকতেও পারে।

জিয়ার নিম গাছের কাহিনিটাও নিশ্চই ভুয়া?

২৫ শে জুলাই, ২০২৩ রাত ১২:৪৮

সোনাগাজী বলেছেন:



আপনারা যদি জিয়া সম্পর্কে ইডিওটিক গল্প, ক্যু'এর গল্প, যুদ্ধের গল্প শুনতে চান, সেসব গল্পের শেষ হবে না। ৩০ লাখ মানুষ প্রাণ দিয়েছিলেন একটা ভালো জীবনের আশায়; দেশে ব্উ ফেলে সৌদীতে উট চরাবার জন্য নয়। জিয়া সৌদীতে উট চরাতে যায়নি, দেশের গরীব মানুষকে দাস হিসেবে বিক্রয় করা হয়েছে; মেয়েদের যৌনদাসী হিসেবে বিক্রয় করা হয়েছে।

২৫ শে জুলাই, ২০২৩ রাত ১২:৪৯

সোনাগাজী বলেছেন:





আপনি দেশে বউ রেখে গড়ে ২০ বছর সৌদীতে কাজ করবেন?

৮| ২৫ শে জুলাই, ২০২৩ রাত ২:২০

ঠাকুরমাহমুদ বলেছেন:



১। ৭১এ ত্রিশ লাখ মানুষ হত্যার জন্য জিয়া দায়ী?
২। জিয়া যুদ্ধের মাঠে ছিলেন, নাকি ভারত বর্মা পলাতক ছিলেন?

২৫ শে জুলাই, ২০২৩ রাত ২:৩৭

সোনাগাজী বলেছেন:


জিয়া মুক্তিযুদ্ধ করেছিলেন; জিয়া ব্যতিত আরো ১ লাখ ২০ হাজার যুদ্ধ করেছিলেন; জাতি যুদ্ধ শুরু করেছিলেন আইয়ুবের বিপক্ষে, উহা গড়ায়েছিলো ইহাহিয়া খান অবধি।

সাড়ে ৭ কোটি যেই আশা নিয়ে যুদ্ধ করেছিলেন সেই আশায় জিয়া অবশেষে আইয়ুব ও ইয়াহিয়ার কায়দায় বাংগালীর বুকে লাথি মেরেছে।

৯| ২৫ শে জুলাই, ২০২৩ রাত ৩:১৯

ঠাকুরমাহমুদ বলেছেন:


আমি জানি আরোও লক্ষ মুক্তিযোদ্ধা ছিলেন। কিন্তু আমার প্রশ্নের উত্তর আমি পাইনি।

১। ৭১এ ত্রিশ লাখ মানুষ হত্যার জন্য জিয়া দায়ী?
২। জিয়া যুদ্ধের মাঠে ছিলেন, নাকি ভারত বর্মা পলাতক ছিলেন?

এই ২ টি প্রশ্নের উত্তর ভিন্ন, অন্য কথা তো আসার কথা না।

২৫ শে জুলাই, ২০২৩ ভোর ৫:৩৫

সোনাগাজী বলেছেন:



১। ৭১এ ত্রিশ লাখ মানুষ হত্যার জন্য জিয়া দায়ী?
২। জিয়া যুদ্ধের মাঠে ছিলেন, নাকি ভারত বর্মা পলাতক ছিলেন?

উত্তর{ ১) জিয়া দায়ী নয়।
২) পলাতক ছিলো না

১০| ২৫ শে জুলাই, ২০২৩ রাত ৮:৪০

আলাপচারী প্রহর বলেছেন: স্যাটায়ার লিখেছেন ।

২৬ শে জুলাই, ২০২৩ রাত ১২:৪৩

সোনাগাজী বলেছেন:




আমি স্যাটায়ার লিখি না; আপনার কাছে যদি মনে হয় যে, ইহা স্যাটায়ার, তা'হলে আপনি ঠিক আছেন।

১১| ২৬ শে জুলাই, ২০২৩ সকাল ৮:১৬

অহরহ বলেছেন: সহমত আপনার সাথে........... @ দাদা।

২৬ শে জুলাই, ২০২৩ সকাল ৮:৫২

সোনাগাজী বলেছেন:



আইয়ুব ও ইহাহিয়ার রাজনৈতিক সন্তান হচ্ছে, জিয়া ও এরশাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.