নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

আধুনিক সভ্যতার বিবর্তনে ধর্মীয় সংস্কৃতি একটি বড় ব্যারিকেড

১৮ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:৫৪



মানব সভ্যতার বিবর্তন ঘটছে ক্রমাগতভাবে, ২য় বিশ্বযুদ্ধের পর থেকে ২০২৩ সালের মাঝে বিশ্বে যেই ধরণের পরিবর্তন এসেছে, এটাকে সঠিভাবে এনালাইসিস করতে পারলে, একটা বিষয় পরিস্কার হবে যে, আধুনিক শিক্ষা ও সঠিক উন্নয়ন ভাবনা মানব জাতিকে ভালো থাকতে সাহায্য করছে।

যেসব জাতির শিক্ষা ব্যবস্হায় সায়েন্স ও টেকনোজীকে মুল শক্তি হিসেবে ব্যবহার করা হয়েছে, তারা ভালো করছে, মানুষ সুখ শান্তির মুখ দেখেছে; কিন্তু যেসব দেশের শিক্ষায় ও সামাজিক জীবনে ধর্মের প্রভাব আছে সেখানে মানুষ পেছনে পড়ে আছে। বর্তমান সময়ে, জাতিকে ভালো থাকতে হলে, জাতীয় ঐক্যের দরকার; ধর্মও জাতীয় ঐক্যের সৃষ্টি করতে পারে; তবে, সেটা লজিক ও সায়েন্সবিহীন সমাজ, যা আসলে মানুষের জ্ঞানকে সীমাবন্ধ পরিবেশের মাঝে আটকে দেয়; জ্ঞানই মানুষের উন্নয়নের ও ভালো জীবনের চাবিকাঠি, ধর্ম হচ্ছে ভুল জ্ঞানের সভ্যতা।

ভারত পশ্চিমের তুলনায় বেশ পেছনে পড়েছিলো; গত ৩০/৪০ বছরে ভারত ক্রমেই ভালো করছে; গত ২০ বছরে ভারতে উন্নয়নটা বৈপ্লবিক লেভেলে প্রবেশ করেছে। এই সময়ে, ভারতে ধর্মীয় প্রভাবও বেড়েছে; কিন্তু ধর্ম এদের উন্নয়নে খুব একটা বাধা দেয়নি, সাময়িকভাবে অশান্তির সৃষ্টি করেছে। একই সময়ে আফগানিস্তান প্রচন্ড খারাপ সময়ের মাঝে দিয়ে অগ্রসর হচ্ছে; কিন্তু মানুষ ধর্মীয় স্বাধীনতা ভোগ করে প্রশান্তিতে আছে; তারা মৃত্যুর পর ভালো থাকার আশায় আছে!

মুসলিম দেশগুলো গত কয়েক শতাব্দী শিক্ষার জন্য পরিচিত নয়; ইউরোপের কেহ মুসলিম দেশে পড়াশোনা করতে যাবার কথা ভাবে না; কিন্তু সব মুসলিম দেশের মানুষকে শিক্ষার জন্য ইউরোপ ও আমেরিকা যেতে হয়। ইউরোপ ও আমেরিকায়ও কিন্তু ধর্ম শিক্ষার একাডেমীও আছে; ইসরায়েলের ছাত্ররা ধর্মীয় পড়ালেখার জন্য আমেরিকার ব্রুকলীনে আসে।

মুসলিম দেশগুলোতে আধুনিক অর্থনীতি, রাজনীতি ও সমাজনীতিতে ধর্মীয় ভাবনা প্রবেশ করে এসব বিষয়গুলোকে গুরুত্বহীন করে তোলে; ফলে, এসব বিষয়গুলো পশ্চিমকে যেভাবে সাহায্য করছে, মুসলিম দেশগুলোকে ঠিক সেইভাবে সাহায্য করতে পাছে না। ধর্মগুলোর মাঝে ইসলাম ধর্মই এখনো সবচেয়ে শক্তভাবে টিকে আছে; সভ্যতার জন্য ইহা ১টি কঠিন ব্যারিকেড।

মন্তব্য ২১ টি রেটিং +৩/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ১৮ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:২৮

মোগল সম্রাট বলেছেন:



পৃথিবীর মুসলিম দেশ গুলোর মধ্যে রেডিক্যালইজম প্রবল মাত্রায় ধারন করা এর অন্যতম কারন।

১৮ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৫৪

সোনাগাজী বলেছেন:



মুসলিম দেশের সরকার ও ধনীক শ্রেনী প্ল্যান করে মানুষকে আধুনিক শিক্ষা হতে দুরে রাখছে! বাংলাদেশে প্রাইভেট ইউনিভার্সিটির উদ্ভবের মুলে ব্যুক্রোক্রেটরা ও ধনীরা; আবার ওরাই মাদ্রাসা বাড়তে দিচ্ছে।

২| ১৮ ই আগস্ট, ২০২৩ রাত ৮:০৫

শাহ আজিজ বলেছেন: উত্তম আলাপ । কদিন আগে থেকেই আমি টাইম লাইনটা নিয়ে ভাবছিলাম । আপনি তা খোলাসা করে দিলেন । ২০০০ এর পর চরম উন্নয়নের পথে হাঁটছি আমরা । আরটিফিসিয়াল ইন্টেলিজেন্স তেমন একটা বিষয় যা আসলেই মানুষের উন্নতি করবে না উন্নয়ন রুখে দেবে ।

আলাপটাকে লম্বা করুন , ভাল লাগবে ।

১৮ ই আগস্ট, ২০২৩ রাত ৮:১২

সোনাগাজী বলেছেন:



এই বিষয়ে আরো লিখবো।

চীন, আমেরিকা ও রাশিয়ার ভয়ংকর বিভক্তির কারণে, ওরা আরটিফিসিয়াল ইন্টেলিজেন্সকে খারাপভাবে ব্যবহার করবে; এই সুযোগেে দুষ্ট জ্ঞানীরাও ইহাকে কাজে লাগিয়ে মানুষকে ফাঁকি দেবে; এজন্য এখন ইহাকে কন্ট্রোল করতে হবে।

৩| ১৮ ই আগস্ট, ২০২৩ রাত ৮:৩১

জ্যাক স্মিথ বলেছেন: মানবতার নামে, নৈতিকতার নামে ধর্মগুলোতে শ্রেফ বুলশিট শিক্ষা দেয়া হয়। ধর্মীয় কল্পকাহিনী গুলো মানুষের ব্রেইন ডেভেলপমেন্টের প্রধাণ অন্তরায়।



আমি বিশ্বাস করি পরবর্তী প্রজন্ম ধর্মগুলোকে ঝেঁটিয়ে পৃথিবী থেকে বিদায় করবে।



তন্ত্রমন্ত্র নিপাত যাক।

১৮ ই আগস্ট, ২০২৩ রাত ৯:০০

সোনাগাজী বলেছেন:


সাড়ে ৩ হাজার বছর আগে, এটুকুই বিশাল বড় ভাবনা ছিলো।

৪| ১৮ ই আগস্ট, ২০২৩ রাত ৯:১২

কলাবাগান১ বলেছেন: চাদে আজান এর শব্দ না শুনেও বিশ্বাস করে কিন্তু নিজের চোখে চাদে মানুষ এর অবতরন দেখেও বলে যে নাটক।- এমন ধরন এর লোকজনই এখন বেশী বাংলাদেশে..ইভেন নিউইর্য়ক এ । আমেরিকার মাঝে সবচেয়ে বেশী এধরন এর বাংলাদেশীদের বাস মনে হয় নিউইর্য়ক এ বেশী।
তবে এদের বিশ্বাস/অবিশ্বাস এ বিজ্ঞান এর কিছু যায় আসে না.........।বিজ্ঞান দিয়েই একটা জাতি এগিয়ে যাবে আর এসব কনস্পিরিউসি থিয়োরীতে বিশ্বাসী লোকজন এসব বিজ্ঞান এ অগ্রগামী দেশে আসতে মরিয়া হয়ে উঠবে।

১৮ ই আগস্ট, ২০২৩ রাত ৯:৩৭

সোনাগাজী বলেছেন:



ব্লগারেরা যেখানে মাদ্রাসা শিক্ষায় বিশ্বাসী, সেখানে জাতি কি করে নিজপায়ে দাঁড়াবে?

১৮ ই আগস্ট, ২০২৩ রাত ৯:৫১

সোনাগাজী বলেছেন:



নিউইয়র্ক ও লন্ডনে জামাতীরা অর্থনৈতিক জাল বসায়েছে; অনেককে বাড়ী কিনতে সাহায্য করছে, মেয়েদের অডজব পেতে সাহায্য করছে, হোম-হেলথ'এ চাকুরী পেতে সাহায্য করছে।

৫| ১৮ ই আগস্ট, ২০২৩ রাত ৯:১৯

তানভির জুমার বলেছেন: আপনার মত নাস্তিকের কাছে এইগুলো বিশ্বাস হওয়াটাই স্বাভাবিক। ভন্ড প্রগতিশীল আর নাস্তিকদের বাজারে একটা আলাপ আছে গত ১৫ বছরে আওয়ামী সরকারের সময়টায় ই নাকি সবচেয়ে বেশী বাংলাদেশে ইসলামাইজেসন হয়েছে।

আওয়ামীলিগ তো নাস্তিক আর ভন্ড প্রগতিশীলদের খুবই প্রিয় সরকার। রাষ্ট্রীয় শক্তি ব্যবহার করে ইসলামকে দমিয়ে রাখা হয়েছে। তাহলে এমনটি হওয়ার কারণ কি।

১৮ ই আগস্ট, ২০২৩ রাত ৯:৪১

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনার ভুল শিক্ষানীতি ও খারাপ অর্থনীতির কারণে মাদ্রাসা শিক্ষা বেড়েছে, সাধরণ শিক্ষার মান কমেছে, হেফাজত বেড়েছে, আপনার মতো লিলিপুটিয়ানদের সংখ্যা বেড়েছে, যারা পেনশন ফান্ড নিয়ে বেকুবী পোষ্ট দেয়।

৬| ১৮ ই আগস্ট, ২০২৩ রাত ৯:৫৪

তানভির জুমার বলেছেন: লেখক বলেছেন: শেখ হাসিনার ভুল শিক্ষানীতি ও খারাপ অর্থনীতির কারণে মাদ্রাসা শিক্ষা বেড়েছে, সাধরণ শিক্ষার মান কমেছে, হেফাজত বেড়েছে, আপনার মতো লিলিপুটিয়ানদের সংখ্যা বেড়েছে, যারা পেনশন ফান্ড নিয়ে বেকুবী পোষ্ট দেয়।

পেনশন ফান্ড খুবই ভালো উদ্যেগ, তবে যেহেতু এটা আওয়মীলিগ নিজেদের লুটপাট চালু রাখার জন্য করেছে, তখন এটা চোখবন্ধ করে বলে দেওয়া যায় এটা জাতীর জন খারাপ।

১৯ শে আগস্ট, ২০২৩ রাত ১:৪২

সোনাগাজী বলেছেন:


বেগম জিয়ার ১৪ গোষ্ঠী লুটপাট চালায়েছে, এরশাদ লুটপাট চালায়েছে; কিন্তু পেশন ফান্ড গঠন করেনি!

আপনার মাথায় উহা আসেনি; ইহা গঠন যে খুবই দরকার বিষয়, ইহা নিয়ে আমি ৫০টির বেশী পোষ্ট লিখেছি

৭| ১৯ শে আগস্ট, ২০২৩ রাত ১২:৪৮

শূন্য সারমর্ম বলেছেন:



এসব সংস্কৃতির প্রভাব বাড়ছেই,কেতাবী ধর্মের উত্তাপ বেশী কাছে যাওয়া যায় না বরং মিথলজির ধর্ম ঠান্ডা।

১৯ শে আগস্ট, ২০২৩ রাত ১২:৫৪

সোনাগাজী বলেছেন:



ভুল ভাবনা সবার মাথায় সহজে আসে।

৮| ১৯ শে আগস্ট, ২০২৩ রাত ১:০৩

কামাল১৮ বলেছেন: আফগানিস্তানে নারীকে চতুর্থ শ্রেনীর বেশি পড়তে দেওয় হয় না।যেটা আমাদের তেতুল হুজুর বলেছিলো।ইসলাম পন্থীরা ক্ষমতায় আসলে আমাদের দেশেও তাই হবে।
মুক্ত জ্ঞান চর্চা ইসলামে নিষেধ।কেবল মাত্র ইসলামী জ্ঞান চর্চা করতে পারবে।জ্ঞান বলতে তারা বোঝে ধর্ম চর্চা।

১৯ শে আগস্ট, ২০২৩ রাত ১:১০

সোনাগাজী বলেছেন:



ইসলাম বা যেকোন ধর্ম মানুষের কমনসেন্সকে বিনষ্ট করে দেয়।

৯| ১৯ শে আগস্ট, ২০২৩ সকাল ৮:০৫

শ্রাবণধারা বলেছেন: বাংলাদেশে কি করে যে মৌলবাদ এবং রেডিকালাইশেন বাড়লো এটা নিয়ে গবেষণা হওয়া উচিত।

আপনি ভারতের যে উদাহরণটা দিয়েছেন সেটা যদি বিশ্লেষণ করি তাহলে দেখবেন ভারতে আঠারশ শতকের শেষ দিক থেকেই পুরোহিতদের প্রধান্য শেষ হয়েছে। সেখানে একটা বৌদ্ধিক সমাজ সৃষ্টি হয়েছে যারা যুক্তিবাদী চিন্তাধারার প্রতি আস্থাশীল।
বাংলাদেশে এটা হয়নি এখানে এখনও অশিক্ষিত বর্বর মোল্লারাই মানুষের মনোজগৎকে দখল করে রেখেছে।

এর সাথে ভয়াবহ দুঃশাসন আর সীমাহীন দুর্নীতি, রাজনৈতিক মাস্তানী এবং লুটপাততন্ত্রের ফলে দেশের বারোটা বেজেছে।

১৯ শে আগস্ট, ২০২৩ সকাল ৯:৩৫

সোনাগাজী বলেছেন:



দরিদ্র শ্রেণীর শিশুরা শিক্ষার সুযোগ পায়নি, এদের সামান্য অংশ এতিমখানা ও মাদ্রাসার চরম পরিবেশে বড় হয়ে সমাজের প্রতি ক্ষুব্ধ থাকে; ওদের সামনে সমবয়স্করা তুলামুলকভাবে ভালো থাকে; এইসব পরিস্হিতি মৌলবাদ এবং রেডিকালাইশেন'এর জন্ম দিয়েছে।

ইহাকে রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক সমাধান দেয়ার দরকার ছিলো; শেখ হাসিনা উহার ধার দিয়েও যাননি।

১০| ১৯ শে আগস্ট, ২০২৩ দুপুর ১:৩৬

রাজীব নুর বলেছেন: এই আধুনিক যুগে এসেও ধর্ম আমাদের দেশে ঝেকে বসেছে।
হাজার হাজার লোক প্রতিদিন সিলেট মাজারে যাচ্ছে। উরস করছে, ৯০ দিন ব্যাপী মাহফিল করছে। গ্রাম অঞ্চলে ওয়াজ মাহফিল হচ্ছে।

গ্রামে আমার এক চাচা মসজিদে আযান দেয়।
অথচ এই লোক ভন্ড, নেশাখোর। চোর। ধান্দাবাজ।

১৯ শে আগস্ট, ২০২৩ দুপুর ২:৪২

সোনাগাজী বলেছেন:


দেশে ধর্মে প্রসার ঘটছে, কারণ মানুষ কোনভাবেই সুখশান্তির মুখ দেখছে না; যারাসুখে আছে, তারা এসব নিয়ে মাথা ঘামায় না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.