নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

\'মহাজাগতিক চিন্তা\'সহ সব ব্লগারদের অনেক ধন্যবাদ

২২ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:০৮



আমার আগের নিক (চাঁদগাজী ) ব্যানে থাকায়, আমি এখন 'সোনাগাজী' নিকে ব্লগিং করছি; সোনাগাজী নিকে ১৮ মাস ব্লগিং'এর মাঝে ৮ মাসই কমেন্ট ব্যানে রাখা হয়েছে আমাকে: ১ম বার ৩ মাস, এবার ৫ মাস চলছে। আমার কমেন্ট ব্যান তুলে নেয়ার জন্য অনেকেই ( রাজিব নুর, সত্যপথিক, গোফরান, ... ) পোষ্ট দিয়েছিলেন; বেশীরভাগ ব্লগার আমার কমেন্ট পছন্দ করেন, তাঁরা আমার ব্যানমুক্তির জন্য মন্তব্য করেছেন সব সময়।

গতকাল ব্লগার 'মহাজাগতিক চিন্তা' আমার কমেন্ট ব্যানের অবসান চেয়ে সর্বশেষ পোষ্ট দিয়েছেন; উনাকে ধন্যবাদ। এখন অবধি, ২৪ জন ব্লগার মন্তব্য করেছেন, আরো মন্তব্য আসবে; এঁরা আমার ব্যানমুক্তি চেয়েছেন ও আমাকে কিছু পরামর্শ দিয়েছেন; মন্তব্যকারী ব্লগারদের জন্য ধন্যবাদ রলো।

সামুতে ব্লগিং করাটা একটা 'প্রিভিলীজ', সামুর নিয়ম মেনেই ব্লগিং করতে হবে। সামু একটি সোস্যাল মিডিয়া, সামুকেও দেশের সংবিধান অনুযায়ী নাগরিকদের 'বাক স্বাধীনতা' অক্ষুন্ন রাখতে হবে। সামুতে, আমার চাঁদগাজী নিক ব্যতিতও আরো ৫টি নিক ব্যান করা হয়েছে; তবুও আমি ব্লগিং করছি। সামুটিম আমার সর্বশেষ নিকটির ব্যান নিয়ে লম্বা ব্যাখা দিয়েছিলো সামুতেই, ব্যাখ্যাটাতে যা বলা হয়েছিলো, সোস্যাল মিডিয়ার নিয়মে, সেগুলো নিকটিকে ব্যান করার জন্য দুর্বল কারণ ছিলো।

বাংলাদেশের কর্পোরেশন, ব্যবসায়ীরা ও সরকারী কর্মচারীরা নাগরিক অধিকারের ( সংবিধান অনুযায়ী ) কোন ধরণের তোয়াক্কা করে না; যেই দেশের সরকার ও সরকারী কর্মচারীরা দেশের নাগরিকের অধিকার নিয়মিতভাবে হরণ করে, সেই দেশের মানুষ এক সময় অন্যের যে নাগরিক অধিকার আছে, সেটা ভুলেই যায়।

ব্লগিং মানে শুধু লেখা নয়, ব্লগিং'এর বড় অংশ হচ্ছে, রিয়েল টাইমে লেখার উপর আলোচনা, সমালোচনা ও ফিডব্যাক। বাংলা ব্লগগুলোতে ভালো লেখা কম আসতো, সেজন্য পাঠকও কম হতো; বেশীরভাগ বাংলা ব্লগ বন্ধ হওয়ার পেছনে ইহা একটি অন্যতম কারণ। আমি শুধু বাংলা ব্লগে দেখেছি, ভাই, আপুনী সম্পর্ক গড়ে উঠতে; ভাইয়েরা ভাইয়ের ও আপুনীদের লেখার সমালোচনা করে না, লেখায় ভুল থাকলে উহা তুলে ধরে না।

আমি পোষ্ট পড়লে মন্তব্য করেছি সব সময়; বাংলা ব্লগের বেশীরভাগ লেখায়, লেখার বিষয়ের উপর ধারণাগত ভুল থাকে; প্রতিষ্ঠিত ধরণাকে ভুলভাবে উপস্হাপন করা হয় অনেক সময়; এগুলোর সমালোচনা করতে হয়; সমালোচনার সময় লজিক্যাল তর্কবিতর্ক হয়। বাংলাীরা সমালোচনা সহ্য করার মতো জাতি নন, হোক সে শেখ হাসিনা, কিংবা প্রফেসর এমাজউদ্দিন সাহেব।

আমি যেই পোষ্ট পড়েছি, উহাতে বিষয়গত, ধারণাগত ভুল থাকলে ইহার সমালোচনা করেছি; অনেক 'ভাইয়েরা' ও 'আপুনীরা' ইহা পছন্দ করেননি; এঁরা বেশ কয়েকজন এক হয়ে আমার বিপক্ষে লেগেছিলো সব সময়; বাংলা ব্লগে ইহা ছিলো, থাকবে, ইহা আমাদের জাতির বৈশিষ্ঠের মাঝে পড়ে।

আমাকে ব্যান, সেমিব্যান কিংবা কমেন্ট ব্যান করার মতো উপযুক্ত কোন কারণ ছিলো না; আমি আমার মতো করে ব্লগিং করছি; আমর ধারণা, আমি সঠিক আছি।



মন্তব্য ৩২ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ২২ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:১৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনি যেটাকে সঠিক মনে করছেন, ব্লগটিম সেটা বেঠিক মনে করলে তারা আপনার কমান্ড ব্যান তুলবে না। আপনি যদি তাদের নীতিমালা মেনে মন্তব্য করার ঘোষণা প্রদান করেন তাহলে হয়ত তারা আপনার কমান্ড ব্যান তুলে নিতে পারে।

২২ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:২৬

সোনাগাজী বলেছেন:



পোষ্টের জন্য আপনাকে ধন্যবাদ।
সোস্যাল মিডিয়ার নীতিমালার আলোকে ও কমনসেন্সের দিক থেকে আমি সঠিক আছি বলে আমার বিশ্বাস।

২| ২২ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:২১

জ্যাক স্মিথ বলেছেন: ধন্যবাদ জানিয়ে লাভ কি, আপনি তো এখনো ব্যানেই আছেন।

আপনার ব্যন মুক্ত হবার জন্য আমার কাছে এখন দুটি উপায় আছে, ট্রাই করে দেখতে পারেন।

১: মডারেটরদের বাসায় পাঁচ কেজি করে মিস্টি পাঠাতে পারেন।

২: তবুও যদি কাজ না হয় তাহলে আপনি মডারেটেরদের হুমকি ধামকি দিতে পারেন এই বলে- "আমাকে যদি ব্যনমুক্ত না করা হয় তাহলে আমি সোনা কেটে লাল করে দিবো" মানে আপনি সোনা কেটে লালগাজী নামে আরেকটা আইডি খুলবেন।।
এমন একটা হুমকি দিয়ে দেখতে পারেন, কাজ হতে পারে। :D

২২ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:২৮

সোনাগাজী বলেছেন:



আমি প্রবাসেও সোস্যাল মিডিয়া দেখছি, আমি প্রবাসে নির্বাচনও দেখছি; বাংলাদেশের মানুষ সঠিভাবে অনেক কিছু করেন না।

৩| ২২ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:২১

বাকপ্রবাস বলেছেন: আশা করি কম্যান্ট ব্যান্ড করা থাকলে তুলে দেয়া হবে, আপনার কমেন্ট গঠন মূলক হয়ে থাকে, হয়তো কারো বিপরীত বা একটু কর্কশ হতে পারে তবে সেটা সহনিয়। ব্যান তুলে দিলে ভাল লাগবে। এবং কতৃপক্ষের কাছে অনুরোধ রইল।

২২ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:২৯

সোনাগাজী বলেছেন:



ধন্যবাদ, কর্কশ হলে সেটার জন্য স্যরি, আমি এডজাষ্ট করে নেবো।

৪| ২২ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:২৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনি লাল গাজী হয়েও মন্তব্য চালু করতে পারেন।

২২ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:৩০

সোনাগাজী বলেছেন:



এই নিক ব্যান খেলে সেটাই হবে আগামী নিক।

৫| ২২ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৫৭

মোগল সম্রাট বলেছেন:



দীর্ঘদিন ধরে আপনার ব্লগ পড়তেছি, পোষ্টে কমেন্ট করতেছি। আপনি একজন সিনিয়র সিটিজেন হিসাবে নিঃসন্দেহে জ্ঞানে এবং অভিজ্ঞতায়ও পরিপূর্ণ একজন। আপনি যেসব বিষয়ে নিয়ে পোস্ট করেন তা অনেকগুলোই সময়োপযোগী থাকে এটা ঠিক।

আমার পর্যবেক্ষণ এবং পরামর্শ হলো সবাই যেটাকে "ব্যাক্তিগত আক্রমণ " করেন বলে অভিযোগ করেন সেই শব্দগুলোকে একটুু সংশোধন করতে পারেন। যেমনঃ আপনার লিলিপুটিয়ান মগজ, পড়ালেখার যোগ্যতা কম, এ বিষয়ে আপনার কোন জ্ঞান নাই ব্লা ব্লা ব্লা। এ জাতীয় শব্দ গুলো আসলেই ব্যাক্তিগত আক্রমণ হয়ে যায় যেটা সবার নেয়ার কথাও না। চিন্তার-চেতনার, যোগ্যতা-অভিজ্ঞতার লেভেল একেক ব্লগারের কম-বেশি থাকতে পারে। সুতরাং কন্টেন্টের উপর আলোচনা সমালোচনা নির্বিবাদে হতে পারে ব্লগে। তাতে কারো কোন সমস্যাও হয়না।

পরিশেষে আপনার সুস্বাস্থ্য ও ব্যান মুক্তি কামনা করি।


২২ শে আগস্ট, ২০২৩ রাত ৮:০০

সোনাগাজী বলেছেন:



ধন্যবাদ।
আপনার কথাগুলো সঠিক আছে, আমি সেগুলো মেনে চলবো।

৬| ২২ শে আগস্ট, ২০২৩ রাত ৮:০৮

কামাল১৮ বলেছেন: একাধিক নিক মনে হয় হারাম না হালাল।মডু সহ অনেকের একাধিক নিক আছে।মন্তব্য করতে না পারলে ব্লগিং করে মজা নাই।

২২ শে আগস্ট, ২০২৩ রাত ১০:২৬

সোনাগাজী বলেছেন:



আক সাথে আমার একাধিক নিক ছিলো না কখনো; একটা ব্যান হলে আরেকটা নিক নিয়েছি।

৭| ২২ শে আগস্ট, ২০২৩ রাত ৮:৩০

মরুভূমির জলদস্যু বলেছেন:
- আপনার ব্যানমুক্তির কোনো সম্ভাবনা আমি দেখছি না গুরুজ্বী। যদি কোন কারণে আপনি মুক্ত হনও, আমার ধারনা সেটা সর্বচ্চো ২ সপ্তাহ টিকবে।

২২ শে আগস্ট, ২০২৩ রাত ১০:২৭

সোনাগাজী বলেছেন:


আজকে দেখলাম, 'ভুল করে' ভালো কাজ করেছেন; ভালো হলো।

প্রত্যেক ব্লগারই আমার ফিডব্যাক (মন্তব্য ) চেয়ে আসছেন সব সময়।

৮| ২২ শে আগস্ট, ২০২৩ রাত ১০:১৯

কলাবাগান১ বলেছেন: সিন্ডেকেট হয়ে যোগ দিতে হবে..।অন্যের চাওয়া মত কমেন্ট কেন করতে হবে..স্বকীয়তার মূল্য কোথায়? অনলাইনে কথার পিঠে কথা হবে, এত গায়ে মাখলে হবে যদি না কোন ক্রিমিন্যাল এক্টিভিটি বা নেফারিয়াস কোন রিজন থাকে, কমেন্টে কেন এত প্রবলেম... বাংগালীরা অনেক সেনসেঠিভ...অনলাইনে ট্রাম্প/বাইডেন কে যেভাবে ডিপিক্ট করা হয়, সেটা হয়ত এরা দেখেন না...। বলবে যে ধারা ৫৪ এর জন্য উনারা কথা বলতে পারেন না...কিন্তু কথার তো কোন কম দেখি না......।

২২ শে আগস্ট, ২০২৩ রাত ১০:৩০

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনার ভুলকে আওয়ামী লীগের কেহ সমালোচনা করে না; শিক্ষামন্ত্রীর ভুলকে শিক্ষকেরা সমালোচনা করে না; ডাক্তারের ভুলকে মেডিক্যাল এসিটেন্ট/নার্সরা সমালোচনা করে না; মড়ুর ভুলকে ব্লগারেরা সমালোচনা করে না; মোল্লাদের ভুলকে মুসলমানরা সমালোচনা করে; এজন্য বাংগালী সমাজ "ভুলের উপর" চলছে।

৯| ২২ শে আগস্ট, ২০২৩ রাত ১০:২৪

শূন্য সারমর্ম বলেছেন:


আপনার এতো শুভাকাঙ্ক্ষী, তবুও ব্যান উঠছে না। মির্জার মত ১ দফার ডাক দিতে হবে মনে হচ্ছে।

২২ শে আগস্ট, ২০২৩ রাত ১০:৩১

সোনাগাজী বলেছেন:



বাংলাদেশের ৯৫ ভাগ মানুষ নিজ দায়িত্ব সঠিকভাবে পালন করে না।

১০| ২২ শে আগস্ট, ২০২৩ রাত ১০:৩৯

আহমেদ জী এস বলেছেন: সোনাগাজী,




অনেকেই কামনা করছেন আপনার ব্যান উঠুক।
ব্যান উঠে গেলে আপনি তাদের সম্মান রক্ষা করবেন, তাদের কামনাকে সুরক্ষা দেবেন বলে আশা রাখছি! !

মোগল সম্রাট এর মন্তব্যের কথাগুলো ভেবে দেখতে পারেন।

২৩ শে আগস্ট, ২০২৩ রাত ১২:৩৬

সোনাগাজী বলেছেন:



আমি চেষ্টা করি।

বাংলাদেশে সমালোচনা ও আলোচনার ভেতরে মেকি একটা সম্পর্ক থাকে, আমি উহাতে খেই হারেয়েছি মনে হয়; কোন লেখককে ছোট করা আমার ইচ্ছা নয়।

১১| ২২ শে আগস্ট, ২০২৩ রাত ১১:০৫

নজসু বলেছেন:



এবারে ব্যানমুক্ত হলে নিজেকে একটু সামলিয়ে রাখবেন শ্রদ্ধেয়।
অপেক্ষায় রইলাম। B-)

২৩ শে আগস্ট, ২০২৩ রাত ১২:৩৭

সোনাগাজী বলেছেন:



অবশ্যই মনে থাকবে।

১২| ২৩ শে আগস্ট, ২০২৩ রাত ১২:০৬

ঠাকুরমাহমুদ বলেছেন:



১। আপনার লেখা প্রথম পাতায় এসেছে। আপনার পোস্ট খোঁজে পড়তে হচ্ছে না সবাই দেখতে পাচ্ছেন, যার ইচ্ছে পড়ছেন, যার ইচ্ছে মন্তব্য করছেন। আপনি আপনার মতো মন্তব্য উত্তর দিচ্ছেন।

২। আপনার পোস্টে যারা মন্তব্য করতে চাইবেন তারা মন্তব্য করতে পারছেন।

৩। অন্যের পোস্টে আপনার গিয়ে মন্তব্য করার প্রয়োজন কি? কে সঠিক লিখেছে, কে বেঠিক লিখেছে তা বিচার করার দায়িত্ব আপনার? ব্লগ আপনাকে এই দায়িত্ব দিয়েছে?


শেষ কথা: আপনি অন্যের পোস্টে কমেন্ট ব্যান আছেন। এটি আপনার বর্তমান ও ভবিষ্যতের জন্য আমার পক্ষ হতে চুরান্ত সিদ্ধান্ত। বাদবাকি ব্লগ এডমিন ও ব্লগের সাথে যারা আগে পিছে ডানে বামে উপরে নিচে জড়িত আছে তাদের সিদ্ধান্ত। ব্লগের সাথে কে বা কাহারা জড়িত - আমি জানি না, চিনিও না। আমি আমার সিদ্ধান্ত জানিয়েছি।

আলোচনা আজকের মতো এখানেই মুলতবি। the court is adjourned.

২৩ শে আগস্ট, ২০২৩ রাত ১২:৪২

সোনাগাজী বলেছেন:



লেখক যখন লেখেন, উহা পড়লে, কিছু বেঠিক থাকলে, সেই ব্যাপারে ফিডব্যাক দেয়া পাঠকের দায়িত্ব। আধুনিক সমাজে নাগরিকের অনেক ডিফল্ট দায়িত্ব আছে।

১৩| ২৩ শে আগস্ট, ২০২৩ ভোর ৬:০৪

রানার ব্লগ বলেছেন: যদি আপনার ধারনা হয় আপনি সঠিক তাহলে ব্যান ট্যান নিয়ে ভাবনা চিন্তার কিচ্ছু নাই। দেখুন না ব্যান থেকেও আপনি ভুড়ি ভুড়ি মন্তব্য পাচ্ছেন।

২৩ শে আগস্ট, ২০২৩ ভোর ৬:১৫

সোনাগাজী বলেছেন:



অনেক ব্লগার ব্লগে "ভুল ধারণা" ভিত্তিক পোষ্ট দেয়, সেগুলোকে কিছু বলার সুযোগ আমার নেই।

১৪| ২৩ শে আগস্ট, ২০২৩ সকাল ১০:৪৯

সৈয়দ মশিউর রহমান বলেছেন: আপনার লেখা আপনার পছন্দ এবং লেখার মানও ভালো কিন্তু আপনি কারো লেখা পছন্দ না হলে বলেন - আপনার লিলিপুটিয়ান মগজ, প্রশ্নফাস জেনারেশন, পড়ালেখার যোগ্যতা কম, এ বিষয়ে আপনার কোন জ্ঞান নাই ইত্যাদী ইত্যাদী যা অনেকেই নিতে পারেনা এবং তারাই হয়তো একযোগ হয়েছে আপনার বিরুদ্ধে। তাই এজাতীয় কথাগুলোর লাগাম টানলে আপনাকে কেউ রুখতে পারবেনা।

২৩ শে আগস্ট, ২০২৩ সকাল ১১:৩৩

সোনাগাজী বলেছেন:



ধন্যবাদ, এই জাতীয় শব্দগুলোর প্রয়োগ বন্ধ করে দেবো

১৫| ২৩ শে আগস্ট, ২০২৩ দুপুর ১২:৫০

রানার ব্লগ বলেছেন: লেখক বলেছেন:
অনেক ব্লগার ব্লগে "ভুল ধারণা" ভিত্তিক পোষ্ট দেয়, সেগুলোকে কিছু বলার সুযোগ আমার নেই।


কি দরকার ? থাক না । যারা নিজেদের রাজা হরিষ চন্দ্র ভাবছেন ভাবতে দিন । মনে মনে মন কলা খেতে ভাড়ি মজা ।

২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৫:৪৩

সোনাগাজী বলেছেন:



ব্লগ ভুল ধারণা প্রচারের মাধ্যম হওয়াটা কেমন দেখায়!

১৬| ২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৪:৪৪

রাজীব নুর বলেছেন: বাংলা ভাষায় একটা শব্দ আছে- তেলামি

অফিসে পলিটিক্সের স্বীকার যেন না হই- এজন্য সিনিয়ারদের তেলামি করতাম। তেলামি না করে উপায় নাই। চাকরি তো বাঁচাতে হবে। তাদের ছোট খাটো কাজ করে দিতাম হাসি মুখে। মাঝে মাঝে তাদের এটা সেটা গিফট করতাম। তাঁরা খুশি হতেন। তাঁরা খুশি থাকলে অফিসে আমার উপর চাপ আসতো না।

২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৫:৪৪

সোনাগাজী বলেছেন:



সামুকে বাংগালী সোস্যাল মিডিয়ায় পরিণত করা হয়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.