নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

ডলারের বিপক্ষে BRICS\'এর মুদ্রা, কুমীর ও শিয়ালের যৌথ চাষবাসের প্রকল্প?

২৩ শে আগস্ট, ২০২৩ সকাল ১১:২১



চীন ও ভারত যারা চালায় এরা সরল ও সহজ মানুষ নন, এরা কুটিল; ব্রাজিল ও বাংলাদেশ যারা চালায়, তাদের মাঝে মিল হচ্ছে, এরা কমদক্ষ, কমবুদ্ধিমান; দক্ষিণ আফ্রিকা চালায় চোরেরা, রাশিয়া চালায় মাফিয়ারা; এরা সবাই মিলে ডলারের বিপক্ষে মুদ্রা চালু করবে? ইউরোপের সৎ লোকদের মুদ্রাও তো ডলারের জন্য বিকল্প মুদ্রা হতে পারেনি, লোক্যাল মুদ্রাতে পরিণত হয়েছে!

বাংলাদেশ এখনো BRICS'এর সদস্য পদ পায়নি; পেলে কি বদলাবে? কিছুই বদলাবে না, ভালো কিছু ঘটবে না। ইহাতে যোগ দেয়া কি বাংলাদেশের দীর্ঘমেয়াদী প্ল্যান ছিলো, নাকি এবারের ভোটকে কেন্দ্র করে এসব হাউকাউ? চীন, রাশিয়া, ভারত ও দক্ষিণ আফ্রিকার সাথে বাণিজ্য করে বাংগালী জাতি উপকৃত হওয়ার বা অর্থ উপার্জন করার কোন উপায় নেই! তা'হলে, BRICS'এর নতুন মুদ্রা পকেটে আসবে কি করে? রিলিফ হিসেবে আসবে? চীন, রাশিয়া, ভারত, এগুলো সৎ ব্যবসার পার্টনার নন।

বাংলাদেশকে আগে নিজ পায়ে দাঁড়ানোর চেষ্টা করতে হবে; তারপর, আন্তর্জাতিক রাজঅিতিক ও অর্থনৈতিক জোটে যাওয়ার জন্য ভাবার সময় আসবে; ধনীরা গরীবদের উপস্হিতি চায় মাথা গণনা করার জন্য, সন্মান করেনা।

শেখ হাসিনা কি আন্তর্জাতিক নেত্রী হতে চাচ্ছেন? শক্তিশালী জাতিদের সাথে বৈঠক করে তিনি কি মার্কেল হতে চাচ্ছেন? BRICS'এ যোগদান বাংলাদেশকে সমস্যায় ফেলতে পারে; ভারত, রাশিয়া, চীন অনেকটা নিজ পায়ে দাঁড়িয়ে গেছে; দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বাংলাদেশ সহসা নিজ পায়ে দাঁড়ানোর কোন লক্ষণ নেই; ফলে, বড়দের সাথে চলে, ওদের প্রশংসা করাই একটা বড় কাজ হয়ে দাঁড়াবে। ওরা খেলাধুলা চালু করলে, আমাদের মেয়েরা ফুটবল খেলতে পারবে।

BRICS'এ চাীন ও রাশিয়া থাকায়, ওদের কোন সংস্হায় এখন যোগ দিলে আমেরিকা ইহা পছন্দ করবে না; আমেরিকা এখন রাশিয়ার সাথে যুদ্ধ করছে, চীনের সাথে কোল্ড-ওয়ার শুরু হয়েছে; বাংলাদেশের জন্য ওদের সংস্হায় যাওয়ার জন্য এখন খারাপ সময়। ভারতের সাথে প্রতিবেশী হিসেবে বাংলাদেশের যেই সম্পর্ক আছে, উহা যেই লেভেলে আছে, BRICS'এ গেলে ইহা নতুন করে কিছু দেবে না। দক্ষিণ আফ্রিকার সাথে যোগ দেয়া মানে বদনামের ভাগী হওয়া। লুলাকে আমেরিকা পছন্দ করে না, লুলা সোস্যালিষ্ট! লুলাকে শেখ হাসিনাও পছন্দ করবেন না; তিনি সোস্যালিষ্ট নন।

BRICS'এ যোগদানটা হবুচন্দ্র সিনড্রম ব্যতিত ভালো কিছু বলে মনে হচ্ছে না; আমার মনে হয়, ইহা আওয়ামী লীগ থেকেও উনার মাথায় আসেনি, ইহা বাংলাদেশের ব্যুরোক্রেটদের কোন এক কুবুদ্ধি হওয়ার সম্ভাবনা।


মন্তব্য ২২ টি রেটিং +২/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২৩ শে আগস্ট, ২০২৩ সকাল ১১:৪২

বাকপ্রবাস বলেছেন: ব্রিক্স এর কেন যাবে? কোন লক্ষ্য ও উদ্দেশ্য কী আছে? গিয়ে কী করবে? দুটো দিক হল রাজনীতি ও অর্থনীতি, কোনটাতে ফায়দা পাবে ওখানে গেলে? এসব নিয়ে কোন হোমওয়ার্ক নাই নিশ্চিত। এটা জাষ্ট আমেরিকার সাথে ঝগড়া করার মানসে। চিন রাশিয়া ভারত কেউ বাংলাদেশের পক্ষে কাজ করেনা, ভারত এর খাইখাই অবস্থ্যা কিন্তু পক্ষে কোন কাজ নাই, রোহিঙ্গা ইস্যুতে কেউ নাই, সেটা দিয়েইতো বোঝা যায়। এবারের লীগ ক্ষমতায় থাকার জন্য দেশের খুব ক্ষতি করে যাচ্ছে। নামকাওয়াস্তে গণতন্ত্র যেটা আছে সেটাও খেয়ে দিচ্ছে।

২৩ শে আগস্ট, ২০২৩ দুপুর ১২:০৩

সোনাগাজী বলেছেন:



গণতন্ত্র প্রেকটিস করার মতো সৎ ও জ্ঞানী মানুষ বাংলাদেশে কম; অর্থনীতির লোকজনও নেই; সাইফুর রহমান, মুহিত ও কামাল নীচুমনাের অর্থনীতিবিদ।

BRICS যাওয়া টা হবুচন্দ্র সিনড্রম, অকাজের দোকান খোলা; মনে হচ্ছে, ব্যুরোক্রেটদের আন্তর্জাতিক বুদ্ধির হাঁড়ি

২| ২৩ শে আগস্ট, ২০২৩ দুপুর ১২:০৫

শাহ আজিজ বলেছেন: খুব সাহসী বক্তব্য । আমেরিকা যে এতো ক্ষমতাধর রাষ্ট্র হয়েছে তা আমেরিকানদের কারনেই । আমেরিকানদের সাথে লড়বার জন্য আমেরিকান হওয়া চাই , পুতিন , মোদীর মত ম্লেচ্ছ নয় । মুদ্রা ব্যাবস্থা নতুন করে সাজাতে গিয়ে সাদ্দাম , গাদ্দাফি প্রান দিয়েছে । রাষ্ট্র দুটি তচনছ হয়েছে । ইয়াসের আরাফাতের কথা নাইবা বললাম ।

২৩ শে আগস্ট, ২০২৩ দুপুর ১২:১৭

সোনাগাজী বলেছেন:



নিজ পায়ে দাঁড়াতে না'পারলে আন্তর্জতিক গ্রুপে যাওয়া ঠিক নয়, নিরপেক্ষা থাকাই বু্দ্ধিমানের কাজ। শেখ হাসিনা ভুল করছেন, জাতি ক্ষতগ্রস্ত হবে।

৩| ২৩ শে আগস্ট, ২০২৩ দুপুর ১২:১০

ঋণাত্মক শূণ্য বলেছেন: খুব সম্ভবত ২০০৩-৪ সালের দিকে মোস্তফা জব্বার তার একটা লেখার শিরোনাম দিয়েছিলেন "আতুর ঘরে মাইক্রোসফটের ইউনিকোড"। সেখানে তিনি ঠিক এই লেখার মত কিছু যুক্তি দিয়েছিলেন। আফসোস, সেই মোস্তফা জব্বারকে তার বিজয় সফটওয়্যারে ইউনিকোড বসানো লেগেছে! আফসোস, এখন সবাই ইউনিকোডেই লিখে। আফসোস, তার মনোপলি শেষ হয়ে মানুষ এখন অনলাইনে বাংলা পড়ে, লিখে।

ব্রিক্স হয়ত দাড়াবে না, দাড়ানোর সম্ভাবনাও কম। ভারতকে ডেকে আম্রিকা যে কান পড়া দিছে, তাতে ভারত অলরেডি দোটানায় পড়ে গেছে! তবে মূল বিষয়টা আসলে ওখানে না।

২০০৬ এর দিকে হওয়া ব্রিক্স কিন্তু এতদিন আলোচনায় আসে নি। আম্রিকা তেমন এটা নিয়ে চিন্তাও করে নি। কিন্তু সেই ব্রিক্সকে ঠেকাতে আম্রিকা এখন চীনের পশ্চাৎদেশের ময়লা সাফে ব্যস্ত, সালমান পুত্র মোহাম্মদের (এমবিএস) এর বিরুদ্ধে করা অভিযোগও তারা তুলে নিয়েছে। আম্রিকা এখন এমন অনেককেই নিজের দলে টানার চেষ্টা করছে।

কারণ কি? কারণ তারা ভয় পেয়ে গেছে। এবারের চেষ্টায় হয়ত ব্রিক্স দাড়াতে পারবে না; কিন্তু এমন অনেক বার চেষ্টায় এক সময় দাড়িয়ে যাবে, এটা নাদানেও বোঝে। এই দাড়ানোটা ঠেকাতে তারা মরিয়া।

২৩ শে আগস্ট, ২০২৩ দুপুর ১২:২৪

সোনাগাজী বলেছেন:



BRICS যদি আসলে ১দিন শক্ত হয়, আমেরিকার প্রতিপত্তি কমবে; কিন্তু এতে বাংলাদেশ, পাকিস্তান, ব্রাজিল, মিশর কিংবা আফ্রিকার জন্য সুখবর নেই, BRICS'এর উপর ভর করে এসব দেশ নিজ পায়ে দাঁড়াতে পারবে না; তার চেয়ে আমেরিকা, কানাডা, জাপান ও ইউরোপ বেশী নির্ভরযোগ্য

৪| ২৩ শে আগস্ট, ২০২৩ দুপুর ১২:৩৩

রাােসল বলেছেন: আমি আমার সামান্য জ্ঞানের আলোকে আপনার লেখার সাথে একমত।

২৩ শে আগস্ট, ২০২৩ দুপুর ১২:৪১

সোনাগাজী বলেছেন:



আমি মনে করি, বাংলাদেশ নিজ পায়ে নিজে দাঁড়ানোর চেষ্টা করছে না; এটা আমেরিকা, ইউরোপ ও জাপান দেখছে। ধনী দেশগুলোর বৈঠকে বৈঠকে ঘুরে লাভ হবে না; অন্তর্জাতিক রাজনীতি ও অর্থনীতি থেকে লাভবান হতে হলে নিজের কিছু থাকতে হবে।

৫| ২৩ শে আগস্ট, ২০২৩ দুপুর ১:৫৪

অপু দ্যা গ্রেট বলেছেন:


আমার মনে হচ্ছে এখানে কোন দীর্ঘ মেয়াদী পরিকল্পনা নেই। কেউ একজন বলেছে এটা ভাল হবে। ব্যাস করতে হবে। কোন রিসার্চ বা এর ফলাফল কি হতে পারে সে ব্যাপারে কারো ধারণা নেই। আমাদের ব্যুরক্রেকটার মাথা কি নিয়ে ঘোরেন তা তারাই জানেন। ওনার আসলে চেয়ারে বসে স্বপ্ন দেখেন এটা ওটা করলে লাভ হবে। আর নিজেদের ফায়দা লুটেন।

২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৫:২২

সোনাগাজী বলেছেন:



ইহার পেছনে কি আছে, মানুষ কখনো জানতে পারবে না; তবে, ইহা যে সঠিক পদক্ষেপ নয়, ইহা পরিস্কার।

৬| ২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৩:৩১

ঢাবিয়ান বলেছেন: ব্যুরোোক্রেট দের মাথা থেকে আসেনি। বাংলাদেশের বুরোক্রেটরা কোন আইডিয়া দেয় না। তাদের কাজ শুধু হুকুম তালিম করা।
আওয়ামিলীগ সরকার যাচ্ছে ভারতের পরামর্শে । সামনে আরেকদফা বিতর্কিত নির্বাচন করে ক্ষমতায় গেলে এই দেশগুলো আওয়ামি সরকারকে সমর্থন দেবে।

২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৫:২৪

সোনাগাজী বলেছেন:




শেখ হাসিনা জিততে পারলে আমেরিকা, ভারত ও ইউরোপ উনাকে সমর্থন করবে; আমেরিকা, ভারত ও ইউরোপ বিএনপি-জামাতের মতো দল ৩য় বিশ্বে আর সমর্থন করছে চাচ্ছে না।

৭| ২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৩:৪৪

ঋণাত্মক শূণ্য বলেছেন: BRICS যদি আসলে ১দিন শক্ত হয়, আমেরিকার প্রতিপত্তি কমবে; কিন্তু এতে বাংলাদেশ, পাকিস্তান, ব্রাজিল, মিশর কিংবা আফ্রিকার জন্য সুখবর নেই, BRICS'এর উপর ভর করে এসব দেশ নিজ পায়ে দাঁড়াতে পারবে না; তার চেয়ে আমেরিকা, কানাডা, জাপান ও ইউরোপ বেশী নির্ভরযোগ্য

গরীবের ভাগ্য সহজে বদলে না! তবে, যার বন্ধু আম্রিকা, তার আর শত্রু লাগে না (ইস্রাইল ছাড়া), একথায় আমি বেশ বিশ্বাসী!

২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৫:২৭

সোনাগাজী বলেছেন:




জাপান, পশ্চিম জার্মানী, দ: কোরিয়া, ইসরায়েল, ভিয়েতনাম, ইত্যাদি দেশ নিজ পায়ে দাঁড়ায়েছে আমেরিকান সাহায্য পেয়ে। পাকিস্তান ও আফগানিস্তান আমেরিকান সাহায্য পেয়ে পংগু হয়ে গেছে।

৮| ২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৩:৪৫

জ্যাক স্মিথ বলেছেন: BRICS নিয়ে আমি আশাবাদী না, এটা প্রতিষ্ঠিত হয়েছে নাকি ২০০৬ সালে অথচ আমি এর নামই শুনতেছি গত এক দেড় বছর ধরে।

২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৫:২৯

সোনাগাজী বলেছেন:



ইহাতে খেলাধুলা চালু হলে, আমাদের মেয়েরা ফুটবলেও টিকবে না, সেখানে ব্রাজিল আছে।

৯| ২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৪:৫৩

রাজীব নুর বলেছেন: অকটেন দিয়ে গাড়ি ভালো চলে।
কিন্তু গ্যাস দিয়ে গাড়ি ভালো চলে না। চালিয়ে আরাম পাওয়া যায় না। হ্যাঁ গ্যাসের দাম কম। দুই হাজার টাকা দিয়ে ১৫ লিটার অকটেন পাওয়া যায়। অকটেনে গাড়ি টেনে আরাম আছে।

২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৫:৩১

সোনাগাজী বলেছেন:


যেই জাতি নিজ পায়ে দাঁড়াতে পারেনি ৫২ বছরে, তাকে ধনী জাতিরা কি দরকারে তাদের সংস্হায় নিবে?

১০| ২৩ শে আগস্ট, ২০২৩ রাত ৯:৫৪

আলাপচারী প্রহর বলেছেন: দারুণ।
অনেক অনেক ভালো লেখা।

২৩ শে আগস্ট, ২০২৩ রাত ১০:০৪

সোনাগাজী বলেছেন:



ধন্যবাদ।

১১| ২৪ শে আগস্ট, ২০২৩ সকাল ১১:৫৩

সৈয়দ মশিউর রহমান বলেছেন: নিজের অর্থনৈতিক অবস্থা শক্তভিতের উপর প্রতিষ্ঠিত করতে না পারলে এরকম কোন গ্রুপে যোগ দেয়া মানে আত্নঘাতী সিদ্ধান্ত।

২৪ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:১১

সোনাগাজী বলেছেন:



ব্যুরোক্রেটরা শেখ হাসিনাকে জোকারে পরিণত করেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.