নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

আমাকে যেইজন্য ফ্রন্টপেইজ ও কমেন্টব্যান করা হয়েছে।

২৫ শে নভেম্বর, ২০২৩ ভোর ৪:৫০

আমি ব্লগার করুণাধারার ১টি পোষ্টে( "এই সব ব্লগার", ৮ই নভেম্বর ) একটি সঠিক কমেন্ট করার কারণে, আমাকে ফ্রন্টপেইজ ও কমেন্টব্যান করা হয়েছে। পোষ্টটাতে আমার কমেন্ট করার দরকার ছিলো; কারণ, উনার পোষ্টের শেষ লাইনে, পোষ্টটিকে উৎসর্গ করার নামে আমাকে টিটকারী করা হয়েছে। পোষ্টে উনি দীর্ঘ সময় ধরে ব্লগিং-করা ব্লগারদের সুনাম করেছেন।

সঠিক কমেন্ট করে কেহ কি ব্যানে পড়ে? আসলে, আমাদের সংস্কৃতিতে 'সঠিক'টা অন্য দেশের মতো নয়, আমাদেরটা একটু আলাদা ধরণের; আমার 'সঠিক'এর সাথে অনেক ব্লগারের 'সঠিক'এর মিল থাকে না অনেক সময়।

যিনি নিজের পোষ্টটিকে উৎসর্গ করতে গিয়ে আমাকে টিটকারী করেছেন, তিনি কি মানসম্পন্ন ব্লগার? তাই, উনার পুরো লেখাটাকে আমার কাছে হাবিজাবি মনে হয়েছে। তিনি সুনাম করতে গিয়ে, প্রথমে যাঁর সুনাম করেছেন, তাঁর ব্লগিং নিয়ে আমি প্রশ্ন তুলেছি আমি আমার কমেন্টে। আপনারা জানেন যে, আমার কমেন্ট গুলো ছোট হয়; আমি ২ বাক্যে লেখককে বুঝাতে চেয়েছি যে,উনি যাকে অনেক বিরাট ব্লগার বলছেন, তিনি কিন্তু এতবড় ব্লগার নন; লেখায় সমস্যা আছে।

এই ধরণের অনেক ব্লগার আছেন, যারা দল বেঁধে, ব্লগিং করেন। এরা একে অন্যের সুনাম করে বেড়ান; অকারণে ১ জনেই পোষ্টে ২০/২৫টা কমেন্ট করেন। ব্লগের অনেকেই এগুলোকে মেনে নিয়ে ব্লগিং করেন; আমি মাঝে মাঝে সামান্য হলেও প্রতিবাদ করে থাকি, তখনই সমস্যার সৃষ্টি হয়।

অতীতে অনেক ব্লগার ভালো করেছিলেন, এরা এখন ব্লগে আসেন না; যারা আসেন না, তাদের নিয়ে আমি কখনো চিন্তিত হই না; ওদের নিয়ে আমি কোন পোষ্ট দিই না; অতীতের যেসব ব্লগার ফিরে আসেন, তাদের ৯০ ভাগই তেমন ভালো কিছু লিখেননি। আগের ব্লগারদের নিয়ে যারা দেন, আমি তাদের পোষ্ট পড়লে বেশীরভাগ সময় সমস্যার সৃষ্টি হয়; দেখা যায় যে, যাকে বিশাল ব্লগার বলা হচ্ছে, সে আসলে তেমন বিশাল ছিলো না। এই ধরণের পোষ্ট দেয়াই এক ধরণের অপ্রয়োজনীয় ব্লগিং। এই ধরণের হাবিজাবি দিয়ে, কিছু ব্লগার আমাদের সময় নষ্ট করেন মাত্র।








মন্তব্য ১৮ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২৫ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১২:০০

মোহাম্মদ গোফরান বলেছেন: আপন্সকে উস্কানিমূলক উৎস্বর্গ করে ব্লগার করুনা ধারা ঠিক কাজ করেন নি।
আর আপনারও সতর্ক থাকা উচিৎ ছিল।
যেহেতু সে আপনাকে উস্কানি বা খোচা দিয়েছেন, তার উদ্দেশ্য ছিল আপনাকে উত্তেজিত করিয়ে সিনক্রিয়েট করানো যেন আপনি নীতি মালায় আসেন।

এতটুকু তো বুঝতে হবে।

২৫ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৪২

সোনাগাজী বলেছেন:


আমি সতর্ক আছি; আমি জানি যে, আমাকে জেনারেল করা হতে পারে, কমেন্টব্যান করা হতে পারে; কিন্তু এদেরকে বলতে হয়, পোষ্টের নামে ব্লগে যেন গার্বেজ না'ছাড়েন।

২| ২৫ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:৩৬

বাউন্ডেলে বলেছেন: গাজী ভাই, সারা জীবন দেশ ও মানুষের জন্য কাজ করেছেন। শেষ বেলায় এসে আপনার ব্লগে ফ্রন্ট পেজ ও কমেনট ব্যান - অপরিপক্ক ব্লগারদের তৃপ্তি দিচ্ছে । এটাও আপনার সাফল্য। কিছুদিন আয়েশি ব্লগিং করেন । এটা আপনার মন ও শরীরকে সতেজতা দেবে। আমিও ফ্রন্ট পেজ ব্যান আছি। প্রথমদিকে একটু খারাপ লাগলেও, এখন খুবই ফুরফুরে মেজাজে আছি । নাদান মডুকে এজন্য অসংখ্য ধন্যবাদ।

২৫ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:৪১

সোনাগাজী বলেছেন:



ব্লগিং আমার পেশাও নয়, নেশাও নয়; আমি শিক্ষিত বাংগালীদের অবস্হা বুঝার জন্য এখানে আছি। একই সাথে নিজের ধারণাগুলোর উপর আমাদের শিক্ষিতদের ফিডব্যাক পেতে চাই, এটুকুই।

৩| ২৫ শে নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৩৯

মোহাম্মদ গোফরান বলেছেন: মস্ত্র ২ টি মন্তব্য পেয়ে পোস্ট সর্বাধিক মন্তব্য প্রাপ্ত পোস্টে অথা আলোচিত পাতায় স্থান পাচ্ছে।

চিল্লাই বলেন মারহাবা।

২৫ শে নভেম্বর, ২০২৩ রাত ৮:০৪

সোনাগাজী বলেছেন:



সামুতে যেসব কামসুত্র পদাবলী ও অপ্রোজনীয় বিষয় নিয়ে পোষ্ট আসছে, এসব পড়ে পাঠকেরা পিগমীতে পরিণত হবে।

৪| ২৫ শে নভেম্বর, ২০২৩ রাত ৯:১৬

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: কিছু ব্লগার আমাদের সময় নষ্ট করেন মাত্র।
..........................................................................
এসব বাদ দিন ।
এখন চলমান ইস্যু গুলো নিয়ে আপনার লেখা দিন ।
বিশেষত আমাদের দেশের নির্বাচন টপিক প্রতিদিনের
খোরাক , হামাস যুদ্ধ বিরতিতে কি সুবিধা নেবে তা অনুমান করতে পারলে বলুন ।
এতকিছুর মাঝে হাস কেন দেশ ছেড়ে গেল ,
কেউ বুঝতে পারছে না ।

২৫ শে নভেম্বর, ২০২৩ রাত ৯:৩৪

সোনাগাজী বলেছেন:


বিরতিতে:
হামাস সদস্যদের মাঝে যারা উত্তর গাজায় আটকা পড়েছিলো ( বাড়ীতে, টানেলে ) তারা মুল বাহিনীর সাথে যোগ দিচ্ছে; জিম্মিদের সুবিধাজনক স্হানে নিচ্ছে। এ্যমুনেশন ডিষ্টিবিুশন করছে, মানুষকে ও হামাস সদস্যকে উ্তর গাজায় ফিরিরে যাবার সুযোগ করে দেয়া; ফিলিস্তিনীদের সাথে হামাসের যোগাযোগ বাড়ানো হচ্ছে।

২৫ শে নভেম্বর, ২০২৩ রাত ৯:৪২

সোনাগাজী বলেছেন:



আমেরিকান রাষ্ট্রদূত নিয়মিতভাবে বিবিধ কাজে দেশে ও অন্যদেশে যাওয়া আসা করে; এখন ভোটের আগে হয়তো কোন ধরণের জরুরী বৈঠকে গেছে।

২৫ শে নভেম্বর, ২০২৩ রাত ১০:০৮

সোনাগাজী বলেছেন:



এই বিরতিকে কাজে লাাগাচ্ছে হামাস; ফিলিস্তিনের ভাগ্য নির্ধারণ হবে শীগ্রই, এবং ফিলিস্তিন চালানোর দায়িত্ব পাবে হামাস।

৫| ২৫ শে নভেম্বর, ২০২৩ রাত ৯:৫২

পদাতিক চৌধুরি বলেছেন: পোস্টের বক্তব্য আপনার নিজস্ব মতামত ; যে কোন মানুষের নিজস্ব মতামত থাকবে এটা স্বাভাবিক। পোস্টে এইজন্য যদিও আমি লাইক দেইনি। আমার বক্তব্য অন্য জায়গায়। আবার মডু শৃঙ্খলা রক্ষার্থে ব্যবস্থা নেবে এটাও স্বাভাবিক। কিন্তু কোনো শাস্তি চিরস্থায়ী হতে পারে না। এমতাবস্থায় আপনার দ্রুত সেভ স্ট্যাটাসের প্রত্যাশা করি। মূলত এই জন্যই পোস্টে লাইক দিয়েছি।

২৫ শে নভেম্বর, ২০২৩ রাত ১০:০৬

সোনাগাজী বলেছেন:




আপনাকে ধন্যবাদ।
এডমিনের দায়িত্ব সঠিকভাবে পালন করতে হলে, কিছু কিছু ব্লগারের সাথে মড়ুর ব্যক্তিগত যোগাযোগ রক্ষা করা সঠিক নয়।

৬| ২৬ শে নভেম্বর, ২০২৩ রাত ২:০৩

আঁধারের যুবরাজ বলেছেন: ব্যান হবার পরে আপনি নিজেই কারো মন্তব্যের প্রতিউত্তরে বলেছিলেন যে , আপনি রেগে গিয়েছিলেন। তাই কিছু মন্তব্য করে ফেলেছিলেন যেগুলি ব্লগের নীতিমালার মধ্যে পরে গিয়েছে। আপনি যথেষ্ট পোড় খাওয়া মানুষ , অল্প বয়সের কিছু ব্লগারের সাথে বিবাদে জড়িয়ে যাওয়া আপনাকে মানায় না।

আপনি কিছু ক্ষেত্রে তাদের সাথে অপ্রাসঙ্গিক এবং রূঢ় আচরণ করলেও ,শালীনতার বাহিরে যাননি। পক্ষান্তরে আপনার বিপক্ষে দলবদ্ধভাবে কিছু আক্রমণ আমার কাছে অশালীন লেগেছে। অশ্লীল ছবি আপনার পোস্টে দেওয়া ( অতীতে ) ,আপত্তিকর নানা শব্দে সম্মোধন করা ইত্যাদি দৃষ্টিকটু ছিল।

দেখুন কে কি লিখবে ,পড়বে সেসব তাদের বিষয়। এই ব্লগ সবার জন্য উম্মুক্ত ,যার যে লেখা ভালো লাগবে পড়বে বা লিখবে। আপনার ভালো না লাগলে সেখানে যাবেন না। আপনি যেরকম লেখা পছন্দ করেন বা আপনার লেখা যারা পছন্দ করে ,তারা তাদের মতো লিখবেন। আলোচনা করবেন।

চারদিকের এতো দুঃখের মাঝে , কি লাভ অহেতুক বিবাদে জড়িয়ে। আপনাকে ব্যান মুক্ত করা হবে ,এই আশা করছি ।

২৬ শে নভেম্বর, ২০২৩ ভোর ৫:১৪

সোনাগাজী বলেছেন:


ব্লগার করুণাধারা "শিক্ষ ব্যবস্হা" নিয়ে লিখেছিলেন; সেই ব্লগার যদি নিজের পোষ্টে আমাকে টিটকারী করে, সে যে "শিক্ষা ব্যবস্হা" বুঝে, ইহা আমি কিভাবে বুঝবো? আমি সেই কারণেই বেশী রেগেছিলাম। আরো একটা কারণ ছিলো, করুনাধারা যার বেশী সুনাম করেছিলো লেখায়, সেইজন ব্লগে দীর্ঘ সময় দলাদলি করে, ব্লগের লেখার বিষয়গুলোকে নীচের দিকে নিয়েগেছে।

ব্লগে "কামসুত্র পদাবলি টাইপের কবিতা" নিয়ে কয়েকজন ব্লগার কিভাবে মেতে উঠেন, দেখেছেন? ইহা আমাদের কয়েকজন বিখ্যাত ব্লগারের ব্লগিং'এর বিষয়।

৭| ২৮ শে নভেম্বর, ২০২৩ সকাল ৯:০৫

রানার ব্লগ বলেছেন: কবে যে এই খেলা বন্ধ হবে কে জানে??!! বিরক্তিকর।

২৮ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:৩৫

সোনাগাজী বলেছেন:



আমাকে নিয়ে এক্সপেরিমেন্ট রছেন!

৮| ২৮ শে নভেম্বর, ২০২৩ সকাল ১০:১৫

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: জনগনবিহীন নির্বাচন আপনার আওয়ামীলীগ নমিনেশন দিতাছে তাড়াতাড়ি বিদেশী কোটায় একটা কিনেন ..।

৯| ২৮ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১২:২৭

রাজীব নুর বলেছেন: আসল কথা হলো- কয়েকজন ব্লগার উঠেপরে লেগেছে আপনাকে ব্যানে রাখার জন্য।
এজন্য তারা সব রকম চেষ্টা চালিয়ে যাচ্ছে। তারা সফল হয়েছে। তারা দল বেধে যুক্তি পরামর্শ করে, চেয়েছিলো আপনার মেজাজ গরম করে দিবে। তারপর আপনি একটা কঠিন মন্তব্য করবেন এবং মডারেটর সাহেব আপনাকে ব্যান করবেন। তাদের ফাদে আপনি পা দিয়েছেন। ধরা খেয়েছেন।

আপনি কোন খারাপ মন্তব্য করেননি। অন্তত ব্যান খাওয়ার মতো মন্তব্য করেন নি। কিন্তু আপনাকে ব্যান করার জন্য রেডি হয়ে বসে আছেন মডারেটর। এদিকে যারা আপনার মেজাজ খারাপ করে দিচ্ছিলো তাদের দোষ গুলো মডারেটর সাহেবের চোখে পড়েনি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.