নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশে প্রায় প্রত্যেকেই স্ব স্ব স্হান থেকে সমস্যার সৃষ্টি করেন।

৩০ শে মে, ২০২৪ সকাল ৯:৪৮



শেখ সাহেব পশ্চিম পাকিস্তান থেকে এসে ৩য় দিন ( ১/১২/১৯৭২) দেশের প্রধানমন্ত্রীর পদটা তাজউদ্দিন সাহেব থেকে নিয়ে নিয়েছিলেন; ৯ মাস জেলের পর, উনার দরকার ছিলো কিছুদিন বিশ্রাম নেয়া ও ৯ মাসের যুদ্ধে দেশবাসীর আত্মত্যাগ, বীরত্ব, অবদান, স্বজন হারানোর কষ্ট ও বিজয়ের সুখের কথা অবগত হওয়া। কিন্তু তিনি কিছুই না'জেনে, না'শুনে ক্ষমতা নিয়ে নিজের উপর অকারণ বোঝা চাপিয়ে দেন; ইহা ছিলো ১ম সমস্যা।

১৯৭২ সালে, ততকালীন বিশ্বব্যাংকের চেয়ারম্যান, মেকনেমারা এলেন বাংলাদেশে, চেয়েছিলেন বাংলাদেশকে সাহায্য করতে, ৫ বিলিয়ন ডলার ঋণ দিতে চাইলেন; যুদ্ধে আমেরিকা পাকিস্তানকে সাপোর্ট করায়, তাজউদ্দিন ঋণ নিলেন না। তখন নতুন জাতির ইনফ্রাষ্ট্রাকচার গড়ে তোলার জন্য সেই ঋণটুকু খুবই দরকারী ছিলো; বাংলার তাজ না'বুঝে জাতির জন্য বিরাট সমস্যা সৃষ্টি করলেন। এরপর, বেকুবের মত প্রাণ হারায়ে ২য় সমস্যার সৃষ্টি করে গেলেন।

জিয়া আইয়ুবের মিলিটারীতে থাকাতে ও আইয়ুব খানের সুদৃষ্টিতে থাকায় বুঝতে পারেনি কি কারণে ততকালীন বাংগালীরা আইয়ুবের মিলিটারী সরকারের পতন ঘটায়েছিলো, কিভাবে উহা শেষে স্বাধীনতা যুদ্ধে রূপ নিলো। কিছুই না'বুঝে, শেখকে হত্যা করে ক্ষমতা দখল করলো। নতুন জাতিকে গড়ে তোলার মতো বিদ্যাবুদ্ধি তার থাকার কথা ছিলো না; জাতিকে পুনরায় পাকিস্তানের পথে নিয়ে গেলো; ইহা ছিলো ভয়ানক অপরাধ।

এরশাদ হয়তো জন্মগতভাবেই চোর ছিলো, তার বউও চোর ছিলো; উহার কাজ ছিলো পুরো-প্রশাসনকে চোরে পরিণত করা। বেগম জিয়া মনে করেছিলেন যে, প্রাইম মিনিষ্টারের একমাত্র কাজ হলো চুরি করা।

স্বাধীনতাকামীদের শেষ ভরসা ছিলো শেখার কন্যা; ইন্দিরা গান্ধী উনাকে টুকটাক কিছু কৌশল শিখায়েছিলেন মিলিটারীকে নিয়ন্ত্রনে আনার জন্য; কিন্তু উনার মাথায় রাজনৈতিক তত্ব লোড করার মতো মেমোরী ইন্দিরা খুঁজে পাননি। ফলে, বিপুল সাপোর্ট সত্বেও অকারণ বকবক করায়, মিলিটারী থেকে ক্ষমতা নিতে ১৬ বছর সময় লেগেছিলো; ইহা অবশ্যই বড় ধরণের সমস্যা ছিলো। উনার সর্বশেষ অবদান হলো, বাবার দেয়া রাজনৈতিক দলকে লাঠিয়াল বাহিনীতে পরিণত করা।

৫২ বছর এসব লোক জাতির মাথার উপর বসে সমস্যা সৃষ্টি করাতে, জাতি এখন একটা বিষয়ে দক্ষ, সমস্যা সৃষ্টি করা।

মন্তব্য ২২ টি রেটিং +৪/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ৩০ শে মে, ২০২৪ সকাল ১০:৩৬

নয়ন বড়ুয়া বলেছেন: কেমন আছেন মুরুব্বি? প্রথম পাতায় আপনার কোন লেখা না দেখে, আপনার ব্লগে প্রবেশ করলাম...

৩০ শে মে, ২০২৪ সকাল ১১:০৭

সোনাগাজী বলেছেন:



ধন্যবাদ, ভালো আছি।

সামুটিম তার অবস্হান থেকে সোস্যাল মিডিয়ায় প্রয়োজনীয় পরিমাণ সমস্যার সৃষ্টি করে থাকেন; তাই, আমার পোষ্ট সামনের পাতায় যায় না; আমাকে সেমিব্যানে রাখা হয়েছে এই সার্কাসে।

২| ৩০ শে মে, ২০২৪ বিকাল ৫:০৩

জ্যাক স্মিথ বলেছেন: তাহলে এসব থেকে মুক্তির উপায় কি?

৩০ শে মে, ২০২৪ সন্ধ্যা ৬:২০

সোনাগাজী বলেছেন:


ইহাকে ইয়েমেনে পরিণত করার পর, সবাই মুক্ত হয়ে যাবে। আপনি দেখেছেন, সামুটিম আমাকে কি করে ৮/৯ মাস সেমিব্যানে রাখছে! এরা সোস্যাল মিডিয়ার লোকজন?

৩| ৩০ শে মে, ২০২৪ সন্ধ্যা ৬:২৩

শূন্য সারমর্ম বলেছেন:


বাঙালীদের মাঝে সবচেয়ে মেধাবী,বুদ্ধিমান, সৎ বলতে দিলে,কাদের নাম নিবেন?

৩০ শে মে, ২০২৪ সন্ধ্যা ৬:৪১

সোনাগাজী বলেছেন:



১ জন, শেরে বাংলা

৪| ৩০ শে মে, ২০২৪ রাত ৮:৫৫

কামাল১৮ বলেছেন: প্রায় প্রত্যেকে বলতে কি বুঝাতে চাইছেন।বাকী বক্তব্যের সাথে একমত পোষণ করছি।

৩০ শে মে, ২০২৪ রাত ৯:০৬

সোনাগাজী বলেছেন:



প্রায় প্রত্যেক নাগরিক, সকল সরকারী কর্মচারী, সকল ব্যবসায়ী, সকল রাজনীতিবিদ

৫| ৩০ শে মে, ২০২৪ রাত ৯:৪৭

বিষাদ সময় বলেছেন: বাংলাদেশে প্রায় প্রত্যেকেই স্ব স্ব স্হান থেকে সমস্যার সৃষ্টি করেন।
ভাগ্য ভাল আপনি আমরিকায় না হলে আপনিও তো এই দলেরই হয়ে যেতেন....

৩০ শে মে, ২০২৪ রাত ১০:৩৫

সোনাগাজী বলেছেন:



মনে হচ্ছে, আমেরিকায় প্রবাসী ১ জন বাংগালী দেশে গিয়ে এমপি হত্যা করেছে; এখানেও অনেক বাংগালী আছে, যারা সমস্যার সৃষ্টি করে; তবে, গড়ে দেশের থেকে শতকরা হারে অনেক কম হবে।

৬| ৩১ শে মে, ২০২৪ রাত ১২:৫১

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: আমাদের সমস্যা বিশ্বের দরবারে অত্যন্ত ছোট
কিন্ত এত জুলুম অত্যাচারের পরও ফিলিস্তিনে
কোন মানবাধিকার লঙ্ঘন হয় নাই ?

.....................................................................
সস্তা বুলি আর মানবদরদীরা কি এখন বিশ্রামে গেছেন ???

৩১ শে মে, ২০২৪ রাত ৩:৪০

সোনাগাজী বলেছেন:



ইউরোপে, লন্ডনে ও আমেরিকায় ফিলিস্তিনের জন্য যেই ধরণের মিছিল হয়েছে; কোন মুসলিম দেশে এমন জোরালো মিছিল হয়নি। এখনো আমেরিকান তরুণ তরুণীরা ফিলিস্তিনের পতাকা নিয়ে হাঁটছে।

৭| ৩১ শে মে, ২০২৪ রাত ২:৪৯

কাছের-মানুষ বলেছেন: আপনার পর্যবেক্ষণ সঠিকই বলা যায়! বাংলাদেশে প্রায় প্রত্যেকেই স্ব-স্ব স্থানে সমস্যা করছে, দুর্নীতির রেকর্ড গড়ে তুলেছে, কেউ নিজের দায়িত্ব পালন করছে না।

বিশেষ করে দুর্নীতি দারুণভাবে গ্রাস করেছে, জীবনে টাকার দরকার আছে, তবে আমাদের দেশে অধিকাংশ মানুষ দুর্নীতি করে টাকা উপার্জন করে, ভূমি অফিস থেকে শুরু করে সরকারী অনেক পিয়ন দুর্নীতি করে সম্পদের পাহাড় গড়েও তারা থামে না!

আপনি এখনো ছাড়া পেলেন না!! ব্লগার রাজিব নূর সাহেবের খবর কি, তাকে দেখা যাচ্ছে না!!

৩১ শে মে, ২০২৪ রাত ৩:৪৪

সোনাগাজী বলেছেন:



রাজিব নুরকে নাকি সামুটিম অপমান করেছে; তবে, রাজিবের পরিবার উপকৃত হয়েছে। রাজিব সামুতে না'এলে ভালো হবে।

সরকারী/আধা সরকারী কর্মচারী কোন বাংগালী জীবনে একদিনও ৮ ঘন্টা কাজ করে না; কাজে এলে পারিবারিক কাজ করে ও চুরির ধান্দায় থাকে।

৮| ৩১ শে মে, ২০২৪ দুপুর ১২:৩৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: জাতিগতভাবে বাংলাদেশীরা হিংসুটে ও সমস্যা সৃষ্টিকারী জাতি...

৩১ শে মে, ২০২৪ বিকাল ৪:২৩

সোনাগাজী বলেছেন:



জাতি মোটামুটিভাবে আগাছায় পরিণত হয়েছে, কাজ না করে বেশী আয় করছে দেশের ৪০ ভাগ মানুষ।

৯| ০১ লা জুন, ২০২৪ রাত ১২:৩৯

রূপক বিধৌত সাধু বলেছেন: শূন্য সারমর্ম বলেছেন: বাঙালীদের মাঝে সবচেয়ে মেধাবী, বুদ্ধিমান, সৎ বলতে দিলে কাদের নাম নিবেন?
লেখক বলেছেন: ১ জন, শেরে বাংলা।


একটু ব্যাখ্যা দিন। বুঝতে সুবিধা হবে।

উনার যে জনপ্রিয়তা ছিল, উনি চাইলেই কংগ্রেস বা অখণ্ড ভারতীয় আদর্শের লোকদের সাথে কোয়ালিশন সরকার করতে পারতেন। উনি কেন লাহোর প্রস্তাব উত্থাপন করতে গেলেন? ধর্মভিত্তিক রাজনীতি যে একটা মুলা; এটা উনি বোঝেননি? উনার দল পরবর্তীতে এত পিছিয়ে পড়ল কেন? পাকিস্তান আন্দোলনে উনার সাফল্য কী?

০১ লা জুন, ২০২৪ রাত ৩:১৮

সোনাগাজী বলেছেন:



বর্তমান ভারতে মুসলমানদের অবস্হা কি রকম? কাশ্মীরের অবস্হা বুঝলে ও ভারতের বেকার মুসলমানদের অবস্হা দেখলে, আপনি বুঝতে পারবেন, কেন উনি মুসলমানদের জন্য আলাদা দেশ চেয়েছিলেন।

উনি বৃটিশ কলোনীতে বারবার নির্বাচিত হওয়ায়, বৃটিশদের সাথে চলায় ও জমিদারীর বিপক্ষে থাকায়, মুসলমানরা উনার চেয়ে মুসলিম লীগকে বেশী পছন্দ করতো।

১০| ০১ লা জুন, ২০২৪ সকাল ১০:২৮

রূপক বিধৌত সাধু বলেছেন: লেখক বলেছেন: বর্তমান ভারতে মুসলমানদের অবস্হা কী রকম? কাশ্মীরের অবস্হা বুঝলে ও ভারতের বেকার মুসলমানদের অবস্হা দেখলে, আপনি বুঝতে পারবেন, কেন উনি মুসলমানদের জন্য আলাদা দেশ চেয়েছিলেন।

উনি বৃটিশ কলোনীতে বারবার নির্বাচিত হওয়ায় বৃটিশদের সাথে চলায় ও জমিদারীর বিপক্ষে থাকায় মুসলমানরা উনার চেয়ে মুসলিম লীগকে বেশি পছন্দ করত।


আপনার আরও ভালোমতো জানার কথা খোদ পাকিস্তানে পাকিস্তান আন্দোলন অতটা জনপ্রিয় ছিল না, যতটা জনপ্রিয় বর্তমান বাংলাদেশে ছিল। মুসলিম লীগ ঢাকায় প্রতিষ্ঠিত এবং বাঙালি নেতারাই পাকিস্তান আন্দোলনকে জনপ্রিয় করে তুলেছিল। পাকিস্তান আন্দোলন জনপ্রিয় করার চেয়ে কীভাবে বাংলার নিয়ন্ত্রণ নেওয়া যায় সেটা জরুরি ছিল না? সোহরাওয়ার্দী তো এখানকার মুখ্যমন্ত্রী ছিলেন। আগে থেকে চেষ্টা করলে নিশ্চয়ই সফল হওয়ার সুযোগ ছিল। পাকিস্তান হলে বাঙালিরা যে সুবিধা করতে পারবে না এ বোধটুকু তো আপনার কথিত বুদ্ধিমান শেরে বাংলারও ছিল না, বঙ্গবন্ধুরও ছিল না। ধর্মের ভিত্তিতে যারা দেশ চায়; এরা কি একবারও ভাবল না পাকিস্তান হয়ে গেলে ভারতে থাকা মুসলমানদের কী হবে? সব মুসলমান নিশ্চয়ই পাকিস্তানে চলে যাবে না।

০১ লা জুন, ২০২৪ সকাল ১১:১২

সোনাগাজী বলেছেন:



শেরে বাংলা অনেক জ্ঞান রাখতেন; তিনি জানতেন যে, রাণী জিন্নাঃকে আশ্বাস দিয়ে ছিলেন যে, তার নেতৃত্বে ভারতে ২য় আরেকটি দেশ হতে পারে; ৩য়টি পাওয়া সম্ভব ছিলো না। আপনি আস্হা রাখেন যে, শেরে বাংলা অনেক জ্ঞানী ছিলেন; আপনি আজকে যা বুঝতেছেন, তিনি তখন এর থেকে বেশী অনুধাবণ করতেন।

১১| ০১ লা জুন, ২০২৪ সকাল ১০:৫০

গেঁয়ো ভূত বলেছেন: বাংলাদেশে প্রায় প্রত্যেকেই স্ব স্ব স্হান থেকে সমস্যার সৃষ্টি করেন।

এর মধ্যে কি আপনিও পড়েন?

০১ লা জুন, ২০২৪ সকাল ১১:১৪

সোনাগাজী বলেছেন:




না, আমি উহার মাঝে পড়ার সম্ভাবনা নেই; আমি আরো কয়েকটি জাতির সাথে বসবাস করেছি। আপনার 'নিক'টির অবস্হা দেখেন, উহা কি ১টি উত্তম চয়েস?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.