নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

কমেন্ট ক্ষমতাহীন ব্লগিং

১১ ই জুলাই, ২০২৪ বিকাল ৪:২৩



**** এই পোষ্টটি বারবার সামনের পাতা থেকে আমার ব্লগ এলাকয় চলে যাচ্ছে; মডারেশন টিম যদি ইহা করে থাকেন, আমাকে নোটিশে জানাবেন ****

কমেন্ট ক্ষমতাহীন ব্লগিং হলো, পংগু ব্লগিং; ব্লগিং'এ লেখার ক্ষমতা ও কমেন্ট করার ক্ষমতা, উভয়েই সমান গুরুত্বপুর্ণ। কমেন্ট করা মানে রিয়েল টাইমে লেখার উপর ফিডব্যাক দেয়া। মন্তব্যের মান ও সংখ্যা থেকে লেখার মান অনুমান করা সম্ভব।

ব্লগারেরা সব সময় চান যে, উনার লেখা পাঠকের সমাদর পাক, পাঠকেরা ফিডব্যাক দেক; যাঁদের পোষ্টে কোন রকম মন্তব্য আসে না, আমার ধারণা, তাঁরা কখনো তাঁর নিজের লেখার সঠিক মান বুঝতে পারেন না। ভালো লেখা সব সময় পাঠক পেয়ে থাকে, মন্তব্যও (ফিডব্যাক ) পেয়ে থাকে।

আমি নিজের পোষ্টে মন্তব্যের সংখ্যা ও মন্তব্যের মান থেকে নিজের লেখার মান বুঝার চেষ্টা করি; সামুতে কারো লেখা দীর্ঘ সময় কোন মন্তব্য না'পেলে উহা আমি বারবার পড়ে দেখি, কেন এই লেখা মন্তব্য পাচ্ছে না।

বাংলাদেশে যাঁরা পত্রিকায় লেখেন, তারা নিজের লেখার উপর ফিডব্যাক পাবার সম্ভাবনা মোটামুটি নেই বললেই চলে; ব্লগ হলো একমাত্র যায়গা যেখানে, রিয়েল টাইমে ফিডব্যাক পাওয়া যায়। সময় ছিলো, আমি পোষ্ট পড়লেই মন্তব্য করতাম। সাম্প্রতিক সময়ে আমি পোষ্ট পড়ার পর মন্তব্য করতে পারি না।

যখন ব্লগের মডারেশন কোন ব্লগারের কমেন্ট ক্ষমতা কেড়ে নেন, সেই ব্লগার বেশী টিকেন না; কারণ, সেই ব্লগারের লেখা ক্রমেই মন্তব্যহীন হয়ে যায়, ব্লগার হতাশ হয়ে যান। শতবার দীর্ঘ সময়ের জন্য কমেন্ট ক্ষমতা হারিয়েও আমি চেষ্টা করেছি ব্লগিং চালিয়ে যেতে।

আমার ব্লগিং কখনো সহজ ছিলো না; অনেকই আমার দেয়া ফিডব্যাক পছন্দ করেননি; কিন্তু আমি এখনো আমি বিশ্বাস করি যে, আমি লেখার উপর সঠিক ফিডব্যাক দেয়ার চেষ্টা করে আসছি সব সময়।

ব্লগারেরা যখন আমার পোষ্টে কমেন্ট করেন, তাঁরা অবশ্যই আশা করেন যে, আমিও উনার লেখার উপর ফিডব্যাক দেবো; কিন্তু বারবার কমেন্ট ক্ষমতা হারানোর কারণে, আমি সব সময় ফিডব্যাক দিতে পারিনি; এরপরও শতশত ব্লগার মাসের পর মাস, বছরের পর বছর আমার পোষ্ট পড়েছেন ও ফিডব্যাক দিয়েছেন।

আমার বিপক্ষে যাঁরা 'ব্যক্তি আক্রমণ'এর অভিযোগ এনেছেন বিবিধ সময়ে, উনারা কখনো সঠিক ছিলেন না। আমি প্রবাসে এমন দেশে থাকি যেখানে আইন-কানুন, রীতিনীতি মেনে চলতে হয়, এবং আমি তাতে ভালো করছি; সেই তুলনায়, আমাদের দেশের মানুষ রীতিনীতি মেনে চলার ব্যাপারে পাকিস্তানের সীমান্ত প্রদেশের আফ্রিদি পাঠানদের মতো স্বাধীনতা ভোগ করেন।


মন্তব্য ১৪ টি রেটিং +২/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১১ ই জুলাই, ২০২৪ বিকাল ৪:৪৪

শাহ আজিজ বলেছেন: আহলান আহলান ওহে সোনাগাজি ।

১১ ই জুলাই, ২০২৪ বিকাল ৪:৪৮

সোনাগাজী বলেছেন:



অনেক ধন্যবাদ।
আমি পংগু ব্লগারে পরিণত হয়েছি।

২| ১১ ই জুলাই, ২০২৪ বিকাল ৪:৫৬

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
যাদের /যে পোস্টে মন্তব্য করতে চান সেই মন্তব্য গুলো নিয়ে একটা পোস্ট করুন।
যেমন :
পোস্ট ১
আমার বাবা যখন ছোটো : ইশকুলে যাবার আগে বাবার পেট কামড়াতো।
ব্লগার : স্বপ্নবাজ সৌরভ
মন্তব্য :
পোস্ট ২
হলদে আভার হলুদ জবা
ব্লগার : মরুভূমির জলদস্যু


একবার পোস্ট দিয়ে দেখতে পারেন।

১১ ই জুলাই, ২০২৪ বিকাল ৫:০০

সোনাগাজী বলেছেন:



ধন্যবাদ, ইহা ১টি ভালো উপায়; তবে, শারীরে কিছু সমস্যার কারণে, আজকাল এত বেশী টাইপ করা সম্ভব হচ্ছে না।

৩| ১১ ই জুলাই, ২০২৪ বিকাল ৫:১০

কাজী ফাতেমা ছবি বলেছেন: হাহাহা সৌরভ ভাইয়ার মতামত ভালো লাগছে। এছাড়া উপায় দেখছি না

১১ ই জুলাই, ২০২৪ বিকাল ৫:১৫

সোনাগাজী বলেছেন:


আমি ২/১ বার ঐভাবে কমেন্ট করার চেষ্টা করেছিলাম; সমস্যা হলো, তখন আমার-করা কমে্টের উপর নতুন কমেন্ট আসে, অনেক টাইপ করতে হয়।

আমার মনে হয়, কবিতা লেখার শুরু করলে কমেন্ট-ক্ষমতা ফিরে পাবো!

৪| ১১ ই জুলাই, ২০২৪ বিকাল ৫:২৫

কলাবাগান১ বলেছেন: এমন ভাব দেখাচ্ছে যেন দয়া করছে?? গতকাল থেকে মনটা ভীষন ক্ষিপ্ত......আমি মনে করেছিলাম আপনাকে পুরাপুরি সেইফ করেছে....

১১ ই জুলাই, ২০২৪ বিকাল ৫:৩২

সোনাগাজী বলেছেন:



মন খারাপ করবেন না, বাংলাদেশে সবকিছু এভাবেই চলে।

আপনি MRNA টেকনোলোজীর সাইড-এপেক্ট নিয়ে নিয়ে কিছু পেলে, সেটা নিয়ে লেখেন।

৫| ১১ ই জুলাই, ২০২৪ বিকাল ৫:৪১

কামাল১৮ বলেছেন: আপনার শরীরের কথা চিন্তা করেই মডু সাহেব এই ব্যবস্থা নিয়েছেন।থাকেন কয়েকদিন,দেখেন কি হয়।আলাপ চারিতায় যা দেখা যাচ্ছে ব্লগ হয়তো বেশি দিন নেই।

১১ ই জুলাই, ২০২৪ বিকাল ৫:৪৫

সোনাগাজী বলেছেন:



সোস্যাল মিডিয়া কোম্পানীগুলো সবদেশে ভালো করছে; বাংলাদেশে কেহ টিকেনি; সামু টিক আছে জানার পয়সায়; কারণ কি? আমার ধারণা, সোস্যাল মিডিয়াকে সঠিকভাবে চালানো হয়নি।

৬| ১১ ই জুলাই, ২০২৪ বিকাল ৫:৪৫

ঢাবিয়ান বলেছেন: ব্লগাররা কেউই আপনার ফিডব্যক প্রত্যাশা করে না। এমনকি আপনার মুরিদরাও না। কাজেই ব্লগারদের কথা মাথা থেকে ঝেড়ে ফেলে , বিভিন্ন বিষয়ে লিখুন এবং ব্লগিং এঞ্জয় করুন।

১১ ই জুলাই, ২০২৪ বিকাল ৫:৫০

সোনাগাজী বলেছেন:



আমি ব্লগিং ভালোবাসি; যাঁরা আমার ফিডব্যাক নিয়ে সমস্যা থাকেন, তাঁদের ব্লগিং'এ সমস্যা আছে।

৭| ১১ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:২৯

শায়মা বলেছেন: ভাইয়া
কয়েক মাস সেমিব্যানে থাকার পর তোমার লেখা প্রথম পাতায় এক্সেস দেওয়া হয়েছে। আপাতত এটাই এনজয় করো না। কয়েকদিন যাক তখন না হয় আবার কমেন্ট ক্ষমতা পুনরুদ্ধার নিয়ে বলবে। এখুনি এমন পোস্ট মানে আবারও ব্লগ রুল ভঙ্গ করা মানে পরিবেশ উত্তেজিত করার চেষ্টা। তুমি নিজেই ভেবে দেখো তাই নয় কি?

বার বার প্রথম পাতা থেকে তোমার ব্লগ এলাকায় কেনো যাচ্ছে ? মানে প্রথম পাতায় এই পোস্ট রাখা যাবে না তাই। তুমি বার বার কষ্ট করে প্রথম পাতায় আনছো। যাইহোক আবার যেন ভুল ধারনা করে রেগে মেগে কাই হয়ে যেও না। নিজেই বুঝতে চেষ্টা করো। আমার ধারণা তুমি ঠান্ডা মাথার মানুষ। একটু ভেবে চিন্তে তুমি নিজেই সঠিক সিদ্ধান্ত নিতে পারো আসলেই কি করা উচিৎ আর কি করা উচিৎ না। ভাইয়া বোকার হদ্দদের কথায় কান না দিয়ে নিজে যা ভালো বুঝো তাই করো। আমি সত্যিই চাই তুমি আর ব্যান না হও।

১১ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:৪০

সোনাগাজী বলেছেন:


ঠিক আছে, পোষ্ট আমি সরায়ে ফেলছি।

৮| ১১ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:৪৭

মরুভূমির জলদস্যু বলেছেন:
- পোস্টে আপনার মন্তব্য পাওয়া না গেলেও যখন দেখি পছন্দের ঘরে আপনার নাম আছে তখন বুঝি ভালো বা মন্দ কিছু একটা আপনার লেগেছে। এইটা কম কি! মন্তব্য করতে গেলে হয়তো এবার আপনার এই নিকটাই হারাবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.