নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

কোটা হচ্ছে পিগমীদের সমাধান, আসল সমাধান হচ্ছে, "সবার জন্য চাকুরী"।

২৫ শে জুলাই, ২০২৪ সকাল ৯:২৬



দেশে চাকুরী নেই; যেই চাকুরী নেই, সেই চাকুরীর ভাগ পাওয়ার জন্য কোটা আন্দোলন হয়ে গেলো।

কোরিয়া, মালয়েশিয়া, জাপান, আরব আমিরাতে কোন ধরণের কোটা নেই; কোটা আছে বাংলাদেশে, পাকিস্তানে, সুদানে, দক্ষিণ আফ্রিকায়; আমাদের ইউনিভার্সিটর ছাত্ররা পড়ালেখা করছে না সঠিক মতো; ওরা যদি সঠিক মতো লেখাপড়া করতো, ওরা বুঝতো যে, কোটা নয়, চাকুরীর সংখ্যাই বেকারত্বের একামত্র সমাধান।

আরব আমিরাত নিজের সব মানুষকে চাকুরী দেয়ার পরও, আরও খালি পদ ছিলো ২৮ লাখ; তারা ২৮ লাখ বিদেশীকে চাকুরী দিয়েছে। আমাদের ৪০ লাখ শিক্ষিত বেকার আছে; গত ৫৩ বছর সরকারগুলো যদি চাকুরী সৃষ্টি করতো, তা'হলে কখনো কোটার দরকার হতো না; এই সোজা ব্যাপারটা বুঝতে কারো কষ্ট হওয়ার কথা নয়।

আপনাদের মাঝে কেহ কি সরকারের কোন ক্ষমতাশালী কর্ণধার কিংবা কর্মচারীকে বলতে শুনেছেন, "আমি দেশের মানুষের জন্য চাকুরী সৃ্ষ্টি করবো"? শুনেনি। কারণ, ১৯৭২ সাল থেকে শুরু করে আজ অবধি কোন সুশিক্ষিত, জ্ঞানী ও দেশপ্রেমিক মানুষ দেশের সরকারে ছিলো না।

সভ্যতার এই সময়ে, কোন জাতির জন্য প্ল্যান করে চাকুরী সৃষ্টি করতে কি কি দরকার? দরকার অর্থনীতিতে গভীর জ্ঞান, সুস্হ রাজনীতিতে বিশ্বাসী, জাতির সুখ শান্তিতে আগ্রহী ও দেশপ্রেমিক। এক সময় ছিলো, ক্যাপিটেল যোগাড় করতে বেগ পেতে হতো, আজকে দক্ষতা ও মগজ থাকলে ক্যাপিটেল দেয়ার জন্য অনেক সংস্হা আছে।

যতদিন কোন বাংগালী সরকারে এসে চাকুরী সৃষ্টি করবে না, ততদিন বাংগালী জাতি যাযাবরের মত মরুভুমিতে দাস হয়ে থাকবে ও ভুমধ্যসাগরে ডুবে প্রাণ হারাবে; কিংবা মাতৃভুমিকে ফেলে অন্য দেশে চলে যাবে চিরতরে।


মন্তব্য ২৩ টি রেটিং +২/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ২৫ শে জুলাই, ২০২৪ সকাল ৯:৫২

নূর আলম হিরণ বলেছেন: সবাই সচিব আমলা বিসিএস ক্যাডার হতে চায়। এত সচিব, আমলা, বিসিএস ক্যাডারের জন্য চাকুরী সৃষ্টি করা যাবে?

২৫ শে জুলাই, ২০২৪ সকাল ৯:৫৭

সোনাগাজী বলেছেন:


বিসিএস ক্যডার কেহ না কেহ হচ্ছে, সেটার জন্য হতে হবে ছাত্রলীগের ক্যাডার, এলিট পরিবারের ছেলেমেয়ে, সচীবদের ছেলেমেয়ে, ব্যবসায়ীর ছেলেমেয়ে, কিংবা আসলে ভালো ছাত্র; এটাই কোটা।

২| ২৫ শে জুলাই, ২০২৪ সকাল ১০:১৬

শ্রাবণধারা বলেছেন: "কোটা হচ্ছে পিগমীদের সমাধান"

আসলে তা নয়। কোটা বিষয়টি কি সেটি "সায়েমার ব্লগ" এই লেখিকা পরিষ্কার করেছেন। অবশ্য তার লেখাটি আপনার মত পাঠকের জন্য কিছু কঠিন হয়ে গেছে। লেখাটির প্রাসঙ্গিক অংশটুকু লেখিকার অনুমতি ছাড়াই আপনার জন্য কপি করলাম।

"বিদ্যমান বাস্তবতায় কোটা সংস্কারকে রাষ্ট্র সংস্কারের প্রথম ধাপ বলা যেতে পারে।এই জন্যে যে, আওয়ামী স্বৈরাচারী সরকারের পক্ষে নির্বাচনী গণতান্ত্রিক ব্যবস্থাকে সম্পূর্ণ অকার্যকর করে অনির্দিষ্ট কাল পর্যন্ত ক্ষমতায় থাকবার জন্যে যে কাঠামো সৃষ্টি করেছে, কোটার সংস্কারের মধ্য দিয়ে শিক্ষার্থীরা রাষ্ট্র সংস্কারের আগে সেই জঞ্জাল সরানোর কাজের প্রথম ধাপে পা রেখেছে।"

২৫ শে জুলাই, ২০২৪ সকাল ১০:২২

সোনাগাজী বলেছেন:



সব পিগমীই কোটা নিয়ে গরুর ভালো রচনা লেখার কথা।

আপনি উত্তর আমেরিকায় আছেন, কিন্তু এই সভ্যটার কিছুই শেখেননি, মনে হয়।

৩| ২৫ শে জুলাই, ২০২৪ সকাল ১১:১৫

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



নতুন ব্যাবসা সৃষ্টি করলে সবার জন্যে চাকরী নিশ্চিত করা সম্ভব হবে।

২৫ শে জুলাই, ২০২৪ বিকাল ৩:৫৭

সোনাগাজী বলেছেন:



আজকের বাংলাদেশে নতুন ব্যবসা কি ধরণের মানুষ খুলতে পারে?

৪| ২৫ শে জুলাই, ২০২৪ দুপুর ১২:০৭

নাহল তরকারি বলেছেন: আপনার বিশ্লেষণ সুন্দর। আমিও ফেসবুকে বলেছিলাম “ভালো করে পড়েন। লোক নিয়োগ দিবে ১০ জন। ১০০ তে ৯৮ পেয়েছে ৭০ জন। তখন নিয়োগকর্তা কাকে রেখে কাকে নিবে? সুতরাং ভালো করে পড়েন। নিজেকে যোগ্য করে তুলুন।” সবাই আমাকে নিদিষ্ট দলের দালাল মনে করেছে।

২৫ শে জুলাই, ২০২৪ বিকাল ৩:৫৮

সোনাগাজী বলেছেন:




কোটা আন্দোলনে যাননি?

৫| ২৫ শে জুলাই, ২০২৪ দুপুর ১২:২৬

রবিন_২০২০ বলেছেন: আপনার প্রিয় প্রধান মন্ত্রী তো একটানা ১৪ বছর ধরে সিংহাসন আঁকড়ে আছেন। উনি কেন কিছুই করলেন না? পশ্চিমারা তাদের ফ্যাক্টরি চীন থেকে সরাতে চাইছে কিন্তু কোথায় সরাবে দেশ খুঁজে পাচ্ছেনা। ভিয়েতনাম কিছুটা সেই সব ফ্যাক্টরি পাচ্ছে আমরা কেন পাচ্ছিনা?

২৫ শে জুলাই, ২০২৪ বিকাল ৪:০০

সোনাগাজী বলেছেন:



প্রধানমন্ত্রীকে বিশ্বের লোকজন পাত্তা দেন না।

কোটা আন্দোলন কি '৭১ জন পরাজিত লোকজনের আক্রমণ ছিলো?

৬| ২৫ শে জুলাই, ২০২৪ দুপুর ১২:৫৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



রবিন_২০২০ বলেছেন: আপনার প্রিয় প্রধান মন্ত্রী তো একটানা ১৪ বছর ধরে সিংহাসন আঁকড়ে আছেন। উনি কেন কিছুই করলেন না? পশ্চিমারা তাদের ফ্যাক্টরি চীন থেকে সরাতে চাইছে কিন্তু কোথায় সরাবে দেশ খুঁজে পাচ্ছেনা। ভিয়েতনাম কিছুটা সেই সব ফ্যাক্টরি পাচ্ছে আমরা কেন পাচ্ছিনা?



যেই ভাবে জ্বালাও আর পোড়াও করেছেন তাতে কে আসবে এই দেশে কারখানা গড়তে?

২৫ শে জুলাই, ২০২৪ বিকাল ৪:০১

সোনাগাজী বলেছেন:



ব্লগার অর্ক বললেন যে, তিনি উপস্হিত থেকে সব দেখেছেন, এটা ছিলো '৭১এর পরাজিতদের আক্রমণ!

৭| ২৫ শে জুলাই, ২০২৪ দুপুর ১:০৫

ধুলো মেঘ বলেছেন: কোটা আসলে কোন ইস্যুই না। আসল ইস্যু হল মুক্তিযুদ্ধ নিয়ে অবৈধ চেতনা ব্যবসা বন্ধ করা। লজ্জা শরমের মাথা বলে কিছু থেকে থাকলে আওয়ামী নেতারা আর কখনও কাউকে রাজাকার ট্যাগিং দেবেনা। মুক্তিযুদ্ধকেও বাপের সম্পত্তি মনে করবেনা।

২৫ শে জুলাই, ২০২৪ বিকাল ৪:০৪

সোনাগাজী বলেছেন:



আসলে, কোটা আন্দোলনের নামে কি স্বাধীনতা-বিরোধীদের আক্রমণ ছিলো এটা?

৮| ২৬ শে জুলাই, ২০২৪ সকাল ৮:২৮

ইফতেখার ভূইয়া বলেছেন: কোটা সমস্যা নয় আর এই আন্দোলন কোটা প্রথা বন্ধ করার জন্যেও নয়। আন্দোলন কোটা "সংস্কার" নিয়ে। প্রতিবন্ধীদের জন্য কোটার প্রয়োজন রয়েছে, অনগ্রসর তথা উপজাতিদের জন্যও কোটার প্রয়োজন রয়েছে বলে আমি মনে করি। জাতির সূর্য সন্তানদের কেউই অসম্মান করে না, ছাত্ররা তো নয়ই। আন্দোলনরত ছাত্ররা যতবারই জেনেছে আমি মুক্তিযোদ্ধার সন্তান তারা বরাবরই আমাকে আমার বাবাকে সম্মান জানিয়েছেন। মুক্তিযোদ্ধাদেরকে সরকার সর্বোচ্চ সম্মান জানাবে, রাষ্ট্রীয় সুযোগ-সুবিধা দেবে, এটা তাদের প্রাপ্য বলে আমি ব্যক্তিগতভাবে মনে করি। তবে স্বাভাবিকভাবে তার সন্তান বা নাতি-পুতিদের কোন বিশেষ সুবিধা দেয়ার প্রয়োজন নেই বলে আমার মনে হয়। কিছু ক্ষেত্রে (যুদ্ধাহত, শারীরিকভাবে অক্ষম, কোন অসুখে আক্রান্ত ইত্যাদি) তাদের সন্তানদের কিছু চাকুরির ব্যবস্থাও করা যেতে পারে তবুও নাতি-পুতির কোন প্রশ্নই আসা উচিত নয় বিশেষ করে সরকার যখন ইতোমধ্যেই অনেক মুক্তিযোদ্ধাদের আর্থিক ভাতা দিচ্ছেন। কিন্তু সার্বিক দিক দিয়ে স্বাধীনতার ৫০ বছর পরেও ৩০% কোটার কোন প্রয়োজন নেই, এটা কিভাবে ব্যবহার হচ্ছে তা বোঝার মত জ্ঞাণ ছাত্রদের আছে। এ ব্যাপারে সুপ্রিম কোর্টের বর্তমান সিদ্ধান্তকে স্বাগত জানাই। তবুও সংসদ থেকে এ সংক্রান্ত একটি নতুন আইন প্রণয়নের প্রয়োজন রয়েছে বলে আমার মনে হয় কারন দিন শেষে এটি প্রশাসনের কর্তব্যের মধ্যেই বর্তায়। ধন্যবাদ।

২৬ শে জুলাই, ২০২৪ বিকাল ৫:১৭

সোনাগাজী বলেছেন:



কোটা সমস্যা নয়? আমেরিকায় চাকুরী করে এই কথা বলছেন? আপনি কোটায় চাকুরী পেয়েছেন নিউইয়র্কে? আপনি ভালো মানুষ হওয়ার চেষ্টা করছেন, আমি জানি; কিন্তু আপনার ভাবনাচিন্তা এখনো অপক্ক।

৯| ২৬ শে জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:০৩

সেলিম আনোয়ার বলেছেন: ভারত কি বাংলাদেশের স্বাধীনতা বিরোধী?

২৬ শে জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:০৮

সোনাগাজী বলেছেন:


আপনি প্রফেশানেল চাকুরী করেন, আপনি কবি মানুষ, বাচ্ছাদের মতো প্রশ্ন করার কারণ কি?

ভারত আমাদের খারাপ প্রতিবেশী; তবে, আমাদের স্বাধীনতার সময় তারা সাহায্য করেছে।

১০| ২৬ শে জুলাই, ২০২৪ রাত ৮:১০

ইফতেখার ভূইয়া বলেছেন: কোটা সমস্যা নয়? আমেরিকায় চাকুরী করে এই কথা বলছেন? আপনি কোটায় চাকুরী পেয়েছেন নিউইয়র্কে? আপনি ভালো মানুষ হওয়ার চেষ্টা করছেন, আমি জানি; কিন্তু আপনার ভাবনাচিন্তা এখনো অপক্ক।

৫৬% কোটা অবশ্যই সমস্যার বিষয় তবে ৭% কোটা যে কোন সমস্যার বিষয় নয় সেটা বোঝার জন্য পড়াশোনার প্রয়োজন নেই। জ্বী, আমেরিকায় চাকুরী করেই এ কথা বলছি কারন বাংলাদেশ আর আমেরিকা এক নয়। কারো সামনে ভালো মানুষ সাজার বা হওয়ার চেষ্টা করার কোন কারণ নেই, বিশেষ করে বাংলাদেশ তথা বাংলাদেশীদের কাছে তো নয়ই কারন এতে আমার কোন স্বার্থ সংরক্ষণ হচ্ছে না। আপনার কাছে আমার ভাবনা অপক্ক মনে হতে পারে তাতে কোন সমস্যা নেই, কারন আমিও মনে করি আপনার ভাবনা সেকেলে আর অচল। দেশ নতুন প্রজন্ম চালাবে আর পুরোনোরা যাবে বাতিলের খাতায়, সেটাই চিরকাল হয়ে এসেছে আর সেটাই হবে।

২৬ শে জুলাই, ২০২৪ রাত ৮:২৩

সোনাগাজী বলেছেন:



অপক্ক বলছি এজন্য, চাকুরী বেশী থাকতে হবে, নাহয় কোটার কোন মুল্য নেই; ৪০ লাখ বেকারের জন্য যদি ৩ হাজার চাকুরী থাকে, সেখানে কোটা থাকলেও কোটার লোকেরা চাকুরী পাবে না; কারণ, ৩০০০ চাকুরী ক্ষমতাশীলরা নিয়ে নিবে, কোটার জন্য কিছু থাকবে না।

১১| ২৮ শে জুলাই, ২০২৪ দুপুর ২:৫৯

ইফতেখার ভূইয়া বলেছেন: অপক্ক বলছি এজন্য, চাকুরী বেশী থাকতে হবে, নাহয় কোটার কোন মুল্য নেই; ৪০ লাখ বেকারের জন্য যদি ৩ হাজার চাকুরী থাকে, সেখানে কোটা থাকলেও কোটার লোকেরা চাকুরী পাবে না; কারণ, ৩০০০ চাকুরী ক্ষমতাশীলরা নিয়ে নিবে, কোটার জন্য কিছু থাকবে না।
সেটা বুঝতে পারি। কিন্তু চাকুরী সৃষ্টি করাতো সরকারের কাজ নয়। একটি দেশের বেশীরভাগ চাকুরী মূলত তৈরী হয় প্রাইভেট সেক্টর থেকে। তবে সরকার অবশ্যই বিনিয়োগমুখী পদক্ষেপ নিয়ে এ ব্যাপারে অবশ্যই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে সন্দেহ নেই। কার্যকরী চেষ্টা অব্যাহত রাখতে হবে।

২৮ শে জুলাই, ২০২৪ বিকাল ৫:৩৯

সোনাগাজী বলেছেন:



আমাদের মতো ৩য় বিশ্বে অনেক সেক্টরে লাভ করা সম্ভব নয়, অনেক সেক্টর প্রাইভেটের হাতে গেলে ডাকাতী হয়; সেইসব এলাকায় সরকার ও জনতা মিলে বিনিয়োগ করতে হয়; আমাদের সরকার সেই ধরণের কিছু করছে না, কিংবা সরকারী টাকা ডাকাতী হওয়ায়, সরকার সেখানে বিনিয়োগ করতে পারছে না; কিংবা সরকার বিনিয়োগ করার মতো দক্ষ নয়।

১২| ২৮ শে জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:১১

রূপক বিধৌত সাধু বলেছেন: ছোটো থেকে বড়ো সবাই নিজেরা ভালো থাকতে চায়, অন্যরা ধ্বংস হয়ে গেলেও কারও ভ্রুক্ষেপ নেই। গত কয়েকদিনে যে ধ্বংসযজ্ঞ হলো, এ দেশে বাইরের কোনো বিনিয়োগ আসার সাহস পাবে না। প্রতিবছর লাখ লাখ বেকার সৃষ্টি হচ্ছে, বানরের রুটি ভাগাভাগি নিয়ে কামড়াকামড়ি হবে।

২৮ শে জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:৩৯

সোনাগাজী বলেছেন:



বিদেশের চোর-ডাকাত ছাড়া, কোন সঠিক বিনিয়োগকারী বাংলাদেশে কখনো বিনিয়োগ করেনি; ওরা জানে যে, বাংলাদেশে আরেকটা ইয়েমেন, এখানে বিনিয়োগ করলে লাভ হবে; তবে, সরকারী ডাকাতদেের সাথে মিলিমিশে চলতে হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.