নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সন্ধ্যা প্রদীপ

আমার সমস্ত চেতনা যদি শব্দে তুলে ধরতে পারতাম

সন্ধ্যা প্রদীপ › বিস্তারিত পোস্টঃ

সামু কতৃপক্ষের দৃষ্টি আকর্ষন করছি

১০ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:৫২

ব্লগার রা নাকি নাস্তিক!!!ব্লগ কি সে সম্পর্কে যার বিন্দুমাত্র জ্ঞান নেই তারাও জানে ব্লগার রা নাস্তিক।এই জঘন্য ট্যাগটি কিভাবে ব্লগারদের গায়ে লাগল তা প্রায় সবাই জানেন।অথচ ব্লগে নানা বিষয়ে কত চমৎকার চমৎকার লেখাই না প্রতিদিন আসে।

এখানে দেখুন

আস্তিকতা নাস্তিকতা মানুষের নিজের ব্যাপার কিন্ত উদ্দেশ্যমূলক ভাবে কোনো ধর্মের বিরূদ্ধে নোংরা কথা বলা বা নেগেটিভ প্রচারনা চালানো নিশ্চয় একটা অপরাধ।উপরের লিংকটির মত লেখা কোন মনিটরিং ছাড়া কিভাবে প্রকাশ হয় এবং বহাল থাকে তা আমার মাথায় ঢুকছে না।

লেখাটি আপত্তিকর কারন এর টাইটেল ভন্ড ইসলামের ভন্ডামি।শুরুতেই ইসলামকে কেঁচোর সাথে তুলনা করা হয়েছে।এসব বক্তব্য ধর্মপ্রান বা সাধারন যেকোনো মুসলমানের জন্য আঘাতের বিষয় হবে।যেকোনো ধর্মের যেকোনো মানুষ ভন্ড হতে পারে কিন্ত ধর্মটা নিজে কিভাবে ভন্ড হয়???ধর্মের নিয়মকানুন অনেকের ভাল না লাগতে পারে,সব ভুয়া বলেও মনে হতে পারে কারন একেক লোকের চিন্তাজগত একেক রকম।তবে নিজের বিশ্বাস যাই হোক কোনো ধর্ম নিয়ে প্রকাশ্যে কটু কথা বলা অন্যায়,অসভ্যতা এবং অপরাধ।

আমাদের প্রিয় ব্লগটিকে এসব অন্যায়ের সূতিকাগার হিসাবে আমি দেখতে চাই না।ব্লগেও এ নিয়ে সুনির্দিষ্ট নীতিমালা রয়েছে বলে জানি।নিজের দেশ নিয়ে বাজে প্রচারনা যেমন দেশদ্রোহিতা ও অপরাধ,ধর্ম নিয়ে নেগেটিভ প্রচারনাও তেমন অপরাধ।এর জন্য অনেক নিরপরাধ লোকের জীবন গেছে,যাচ্ছে এবং যাবে।

অসুস্থতা,বিকৃতি,অশ্লীলতা এবং কুরুচিপূর্ণ জিনিস চর্চার জন্য অনেক ওয়েব সাইট রয়েছে।ওয়ার্ডপ্রেস বা এমনি কিছুতে নিজের একাউন্ট খুলে যে কেউ যা ইচ্ছা প্রচার বা চর্চা করতে পারে যাতে দায়ভার তার নিজেরই থাকে।কিন্ত সামুর মত কমিউনিটি ব্লগে দায়ভার লেখকের কাঁধে যতই দেয়া হোক,দায় কতৃপক্ষ এবং সতীর্থ্য ব্লগারদের ঘাড়েও বর্তায়।যা সমাজের ক্ষতি করে মানুষের জীবন বিপন্ন করে সেসব চর্চায় বাধা দেয়া আমাদের নৈতিক দায়িত্ব।

ব্লগের একজনকে মানুষ গালি দিলে সেটা আমার গায়েও লাগে কারন আমিও ব্লগার।'ব্লগার' নামটাই আমাদের দেশে অনেকটা গালির মত হয়ে গেছে।সবাই ভাবে ব্লগে আমরা না জানি কিসব আকাম-কুকাম করি!

পশ্চিমা বিশ্ব আর আমরা এক নই তাই আমাদের কমিউনিটি ব্লগও একেবারে লাগামছাড়া হওয়া উচিত নয়।বিশেষ করে যখন আমাদের দেশে ধর্ম খুবই সেনসিটিভ ইস্যু।ভবিষ্যৎকালে যদি ধর্মের পার্থক্য ঘুঁচে যায় তখন আর কাওকে এমন করে প্রতিবাদ করতে হবে না।কিন্ত তার আগ পর্যন্ত আমাদের সচেতনতা দেখানো উচিত।

নাস্তিকতা কোনো ধর্ম নয় তাই এর প্রচারের প্রয়োজন নেই।কেন একজন ধর্ম মানে না সেটা যুক্তি দিয়ে লিখতে পারে কিন্ত অবশ্যই শালীনতা বজায় রাখতে হবে।ব্যক্তিগত আক্রোশজনিত কটু বাক্যপূর্ন লেখাগুলি মডারেটরদের আরো তীক্ষ্ণ মনিটরিং করে সরিয়ে দেয়া উচিত।

সবচেয়ে বড় প্রশ্ন হচ্ছে বৈচিত্র্যময় বিষয় চর্চার চমৎকার প্লাটফরম এই সামহোয়্যার ইন ব্লগকে আমরা নাস্তিকতার মত নেগেটিভ বিষয়ে দূষিত দেখতে চাই কিনা?আধুনিকতাবাদ আর মুক্তমনা হওয়ার অর্থ অযথা শত মানুষের অনুভুতিতে আঘাত দেয়া নয় এটা আমাদের বুঝতে হবে।এটাও বুঝতে হবে ধার্মিক হওয়া মানে খ্যাত, আনস্মার্ট আর ব্যাকডেটেড হওয়া নয়।

সেনসিটিভ ইস্যু বলে ধর্ম নিয়ে লেখা ব্লগে অনেকে কমেন্ট বা প্রতিবাদ করা থেকে বিরত থাকে।ব্লগাররা নাস্তিক এই কথাটি শুনতে জঘন্য লাগে বলেই আজকে আমি এধরনের লেখার বিরূদ্ধে প্রতিবাদ করছি।মডারেটরা মনিটরিং এর ব্যাপারে আরেকটু যত্নবান হলেই অনুভুতিতে আঘাত দেয়া বা দাঙ্গাফ্যাসাদ সৃষ্টিকারী লেখা গুলো আসা বন্ধ হবে বলে আমি মনে করি।তাই এজাতীয় লেখার বিরূদ্ধে ব্যবস্থা নেয়ার অনুরোধ জানাচ্ছি সামু কতৃপক্ষের কাছে।

ধন্যবাদ

মন্তব্য ১৭ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ১০ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:০১

চ্যাং বলেছেন: একমত না ভাইয়া। আমিও ইসলামের উপরে আঘাত আসলে রাগ হয়। ঐ পোস্টে আপনি তারে সমালোচনা করে ঝাঁঝাঁ দিয়া আহেন না কেনে??

১০ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:১৩

সন্ধ্যা প্রদীপ বলেছেন: ভাই আমি সাধারন মানুষ।ধর্ম নিয়ে তর্ক করার মত বিজ্ঞ আমি নই।তাই ওই ব্যক্তির সাথে তর্কে লিপ্ত হইনি।কেউ আমাকে কুরআনের ভুলভাল আয়াত গছিয়ে দিয়ে উল্টাপাল্টা বললেও আমি তা খুঁজে দেখে তাকে ধরার ক্ষমতা রাখিনা।

তবে হ্যাঁ আমি সাধারন বুদ্ধি দিয়ে কিছু জিনিস বুঝতে পারি।তারমধ্যে একটা হচ্ছে --যে ব্যাক্তি মনের সুখে ইসলামকে ছোট করে দেড় মাইল লম্বা ব্লগ লিখতে পারে তাকে যত যুক্তি আর রেফারেন্স দিয়েই বোঝান না কেন সে বুঝবে না।

মন্তব্যের জন্য ধন্যবাদ।

২| ১০ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:০৩

তট রেখা বলেছেন: ধন্যবাদ, আপনার সময়োপযোগী পোস্টের জন্য। ইসলাম বিদ্বেষী এ ধরনের পোস্টের জন্য সকল সচেতন ব্লগারেরই রিপোর্ট করা উচিৎ।

১০ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:১৮

সন্ধ্যা প্রদীপ বলেছেন: ধন্যবাদ সহমত জ্ঞাপনের জন্য।

৩| ১০ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:০৮

রূপক বিধৌত সাধু বলেছেন:

১০ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:১৯

সন্ধ্যা প্রদীপ বলেছেন: 'And sensible people protest'

৪| ১০ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:৪৭

ফারুক১ বলেছেন: আমার জানা মতে সম্মান হানীর জন্য মানহানির মারাত্মক আইন আছে। ধর্মীয় সম্প্রদায়ের সম্মানহানী করলে সেজন্য কি কোন আইন আছে? এটা বিশাল অপরাধ। এ ক্ষেত্রে মৌনতা মানায় না।

লেখককে ধন্যবাদ বিষয়টি সামনে আনার জন্য। তবে ধর্ম পরিপন্থী লোকদের খুব কমই এসব ব্যাপারে মুক্তমনা পরিচয় ধরে রাখতে দেখেছি। তারা বরং এসব উপভোগই করেন। আর এসব লোকের জন্যই ব্লগারদের নাস্তিক গালি শুনতে হয়!

১০ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৮:৪৪

সন্ধ্যা প্রদীপ বলেছেন: আমি মনেকরি এসব উপভোগ করা রীতিমত মানসিক অসুস্থতার লক্ষন।ধর্মীয় বিষয়ে প্রশ্ন করা এক জিনিস আর সেটা নিয়ে ফাজলামি করা আরেক জিনিস।

মন্তব্যের জন্য ধন্যবাদ।

৫| ১০ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৮:৫৯

কল্লোল পথিক বলেছেন: শত ভাগ সহমত
এই সর্ম্পকে আমার একটা পোস্ট আছে.

১১ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১:৫৪

সন্ধ্যা প্রদীপ বলেছেন: ধন্যবাদ।
আপনার লেখাটির লিংক দিলে পড়ে দেখতাম।

৬| ১০ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৯:০৫

চোখের কাঁটা বলেছেন: আপনার সাথে সহমত! তবে উক্ত পোস্টটা দেখলাম সরিয়ে ফেলা হয়েছে!

১১ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১:৩৩

সন্ধ্যা প্রদীপ বলেছেন: হ্যাঁ আমিও দেখেছি সরিয়ে ফেলা হয়েছে।তবে পোস্ট টা দেয়া হয়েছিল ৯ ডিসেম্বর সন্ধ্যা ৭টার দিকে।এত সময় পোস্ট থাকল কিন্ত তখন সরিয়ে ফেলা হয়নি।অনেকেই দেখেছি ঐ পোস্টে কমেন্ট করেছিলেন।অনেক যুক্তি দেয়ার চেষ্টা করেছেন অনেকে।

যাই হোক আপনাকে ধন্যবাদ মন্তব্যের জন্য।

৭| ১০ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৯:২৯

জাহিদ হাসান মিঠু বলেছেন: এই পোস্টটা গতকালকে আমি দেখেছি।
কিন্তু কোন মন্তব্য করি নাই, কারন এই ধরনের
লেখা যারা লেখে তারা নিজেকে মনে করে সব জান্তা শমষের।
ওদের সাথে কথা বলে নিজের সময় অপচয় করার কোন মানে হয়না। আপনার লেখাটা এবং প্রথম কমেন্টটা অনেক ভাল লেগেছে।
অনেক ধন্যবাদ।

১১ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১:৫০

সন্ধ্যা প্রদীপ বলেছেন: পিত্তি জ্বালানো লেখাটা দেখে প্রথমেই কমেন্ট করব ভেবেছিলাম।কিছুদূর কমেন্ট লেখার পর মনে হলো লাভ নেই কারন এব্যাপারে আমি আপনার সাথে একমত যে এরা নিজেকে সবজান্তা শমসের মনে করে।

তাই ভাবলাম একটা পোস্ট দিই কারন এমন লেখা এই একটাই নয় বরং প্রতিনিয়ত আসতেই থাকে।

সুচিন্তিত মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

৮| ১২ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৩:৪৮

হু বলেছেন: ভাই আমি নিজেও এই পোস্টটি পড়েছিলাম। পড়ে ম্যাজাজ ব্যগ গরম হয়ে ছিল। কেন যেন এদের নিয়ে কথা বলতে ইচ্ছে হয় না। প্রতিবাদ অনেক ধরনের হতে পারে। যেমন যদি কোন শিরোনাম বা সারাশ পড়ে বুঝা যায়, এরা এই কাজ করছে বা ধর্ম নিয়ে বাজে কথা লিখছে, তাহলে ঐ ব্লগে আমরা না ঢুকলেই একসময় দেখা যাবে তারা হতাশ হয়ে লিখা ছেড়ে দিচ্ছে। এই ধরনের লেখক আছে হাতে গুনা কয়েক জন, আর এই কয়েকজনের জন্য সাবর বদনাম হয়, এটা কোন ভাবে মেনে নেয়া যায় না।

১২ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:৪৫

সন্ধ্যা প্রদীপ বলেছেন: আমিও এধরনের লেখা এড়িয়ে চলি কিন্ত লেখাটি দৃষ্টি আকর্ষন করেছিল এর শিরোনাম। বুঝতে পারছিলাম না লেখাটা কিভাবে মডারেটরের চোখ এড়িয়ে গেল।

আপনার পরামর্শও অবশ্য ভেবে দেখার মত।মন্তব্যের জন্য ধন্যবাদ।

৯| ২৯ শে ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ২:০০

নীল আকাশ বলেছেন: এই লেখকের ব্লগ নিক কী আপনার মনে আছে? আমি জানতে চাই উনি কে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.