নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন হলো এক কাপ গরম চা আর একটি জ্বলন্ত সিগারেটের মতো। গরম চা এক সময় জুড়িয়ে যাবে, সিগারেটের তামাকও পুড়ে শেষ হয়ে যাবে।

পয়গম্বর

The woods are lovely, dark and deep, But I have promises to keep, And miles to go before I sleep, And miles to go before I sleep.---Robert Frost

পয়গম্বর › বিস্তারিত পোস্টঃ

ইমিগ্রেশন টু কানাডা - আমি কি ইমিগ্রেশন অ্যাপ্লিকেশন করার জন্যে এলিজিবল? ১ম পর্ব

০৪ ঠা আগস্ট, ২০১৬ ভোর ৫:২১



Website Address: http://www.immigrationandsettlement.org/

ইমিগ্রেশন টু কানাডা: শুরুর কথা

শুরুতেই বলে নেয়া ভালো যে, কানাডা’র ইমিগ্রেশন এর পুরো প্রসেসিং পদ্ধতিটি আমি যেহেতু বিস্তারিত আলোচনা করবো, কাজেই ইমিগ্রেশনের প্রতিটি স্টেপের খুঁটিনাটি আমি আলোচনায় আনবো। যারা ইতিমধ্যে অনেক কিছুই জানেন, তারা হয়তোবা কিছুটা বিরক্ত হবেন এত আলোচনা দেখে। আর যারা জানেননা, তাদের জন্যে এটি হবে সুনির্দিষ্ট একটি গাইডলাইন।

ইমিগ্রেশন নামক অকুল পাথার পাড়ি দেয়ার কথা চিন্তা করলে প্রথমেই যে প্রশ্নটা সবার মনে ঘুরপাক খায়, সেটা হল "আমি কি ইমিগ্রেশনের আবেদন করার জন্য যোগ্য?"

আজকের আলোচনা সেই এলিজিবিলিটি নিয়েই। আশা করি এই সিরিজের প্রথম কয়েকটি পর্বের শেষে আর কোন পাঠককেই কন্সাল্টেন্সি ফার্মে গিয়ে টাকার বিনিময়ে দুই পাতার অ্যাসেসমেন্ট ফর্ম পূরণ করে নিজের যোগ্যতা জানতে হবেনা। নিজের ক্যালকুলেশন নিজেই করে জানতে পারবেন যে আপনার জন্য ইমিগ্রেশনের দ্বার উন্মুক্ত কি না। আমি মনে করি, কারো চটকদার মিথ্যা সান্ত্বনায় টাকা পয়সা আর অমানুষিক শ্রম ব্যয় করার আগেই নিজের এলিজিবিলিটি যাচাই করে সত্য কে মেনে নেয়া ভালো। কারন এতে অন্তত: আপনার হাতে সুযোগ থাকবে নিজের দুর্বলতাগুলো জেনে সেগুলোকে শক্তিতে পরিণত করার।

কাজের কথায় আসি এবার।

কানাডা ইমিগ্রেশনের ৩ টি ইকোনমিক প্রোগ্রাম রয়েছে। সেগুলো হলো:
১. Federal Skilled Worker Program
২. Federal Skilled Trades Program এবং
৩. Canadian Experience Class.

এই ৩টি ইকেনোমিক প্রোগ্রামের সমন্বয়ে ২০১৫ সালে 'এক্সপ্রেস এন্ট্রি' প্রোগ্রাম চালু করা হয়েছে। এই ৩ টি প্রোগ্রামের যে কোন একটি প্রোগ্রামের আওতায় আবেদন করার যোগ্যতা থাকলেই একজন আবেদনকারী এক্সপ্রেস এন্ট্রি প্রোগ্রামে মাধ্যমে ইমিগ্র্যান্ট হওয়ার সুযোগ পাবেন (শর্ত সাপেক্ষে)।

মজার ব্যাপার কি জানেন? উপরিউক্ত ২ এবং ৩ নং প্রোগ্রামে বাংলাদেশ থেকে কেউ এলিজিবল হবার সম্ভাবনা খুবই কম। কারণ ২ নং প্রোগ্রাম বা 'স্কিল্ড ট্রেডস' হচ্ছে মুলত ইলেক্ট্রেশিয়ান, কসাই, কুক, হেয়ার-ড্রেসার এই ধরনের পেশাজীবিদের জন্য। দুঃখজনক হলেও সত্যি যে আমাদের দেশের এই দক্ষ শ্রেণীর না আছে ইংরেজি ভাষার জোর আর না আছে একাডেমিক সার্টিফিকেট। অপরদিকে ৩ নং প্রোগ্রাম বা 'কানাডিয়ান এক্সপেরিয়েন্স ক্লাস' হচ্ছে ওই সকল পেশাজীবিদের জন্য যাদের অলরেডি কানাডায় 'জব এক্সপেরিয়েন্স' আছে। মূলত: কানাডায় স্টুডেন্ট ভিসায় পড়তে যাওয়া মানুষ জন পরবর্তিতে এই প্রোগ্রামের আওতায়ই নিজেদের সেখানে পাকাপাকি ভাবে থাকার ব্যাবস্থা করে থাকেন।

রইল বাকি FSW বা 'Federal Skill Worker Program' যা কিনা সবদিক থেকেই বাংলাদেশি শিক্ষিত (নূন্যতম স্নাতক) ও দক্ষ পেশাজীবিদের কানাডায় মাইগ্রেট হওয়ার জন্য উপোযোগী। উল্লেখ্য যে, আমি নিজেও এই প্রোগ্রামেও অধীনেই বেশ ক'বছর আগে আমার আবেদনপত্র জমা দিয়ে কানাডায় মাইগ্রেট হয়েছিলাম। তাহলে নিশ্চয়ই এখন বুঝতে পারছেন যে এক্সপ্রেস এন্ট্রি প্রোগ্রামে আবদনের যোগ্যতা আর FSW প্রোগ্রামে আবেদনের যোগ্যতা একই ! পার্থক্য শুধু এতটুকুই যে এখন আর আবেদনকারী সরাসরি FSW প্রোগ্রামের আওতায় আবেদন করতে পারবেনা বরং এক্সপ্রেস এন্ট্রির মাধ্যমে এগুবেন।

পাঠক এখন নিশ্চই ভাবছেন যে, কি তাহলে সেই কোয়ালিফিকেশনস যা থাকলে একজন আবেদনকারী এক্সপ্রেস এন্ট্রি প্রোগ্রামে আবেদনের জন্য যোগ্য হিসেবে বিবেচিত হবে?

উত্তর হচ্ছে, আবেদনকারীকে FSW গ্রীডে ১০০ তে নূন্যতম ৬৭ পয়েন্ট পেতে হবে। মনে রাখতে হবে যে এই ৬৭ পয়েন্ট শুধুমাত্র আবদনকারীর আবেদন করার এলিজিবিলিটি প্রকাশ করে। এর সাথে পরবর্তী আর কোন স্টেপের লেনদেন নেই। অর্থাৎ এই ৬৭ পয়েন্ট কারো থাকলে সে এক্সপ্রেস এন্ট্রী প্রোফাইল খুলতে পারবে এবং অংশ গ্রহন করতে পারবে এক্সপ্রেস এন্ট্রি প্রোগ্রামের ১২০০ পয়েন্টে ড্র তে । সেই ১২০০ পয়েন্টের বিস্তারিত আমরা পরবর্তী পোস্টে ধারাবাহিক ভাবে জানবো। আজকে বিষয়ঃ এন্ট্রি রিকুয়ারমেন্ট হিসেবে কি কি যোগ্যতা থাকলে একজন এপ্লিক্যান্ট FSW গ্রীডে ৬৭ পয়েন্ট সিকিউর করতে পারে।

উপরের প্যারাটি যদি সংক্ষেপে বলতে চাই তাহলে ব্যাপারটা এরকম দাঁড়ায়:
১. FSW Program এর ১০০ পয়েন্টে যদি কারও স্কোর কমপক্ষে ৬৭ আসে, তাহলে সে কানাডা’র ইমিগ্রেশন অ্যাপ্লিকেশন করার জন্যে এলিজিবল।
২. এই মিনিমাম ৬৭ স্কোর কেউ তুলতে যখন তুলতে পারবে, তখন সে এক্সপ্রেস এন্ট্রি প্রোফাইল খুলতে পারবে।
৩. এক্সপ্রেস এন্ট্রিতে সে তখন ১২০০ পয়েন্ট-এর ড্র -তে খেলতে পারবে।

FSW Program এর ১০০ পয়েন্টকে ৬ টি ফ্যাক্টরের উপরে ভাগ করা হয়েছে। সেই ফ্যাক্টরগুলো হচ্ছেঃ


ভাষা দক্ষতার হিসেব-নিকেষ
এবার তালিকার প্রথম ফ্যাক্টর অর্থাৎ ভাষাগত দক্ষতার হিসেব কষবো। এখানে বেশ কিছু বিষয় বিবেচনা করে পয়েন্ট ক্যাল্কুলেট করতে হয় বলে বিস্তারিত আলোচনার প্রয়োজন। তাই আজকের পর্বে আমি শুধু এ বিষয়টি নিয়েই আলোচনা করবো।

কানাডা'র ইমিগ্রেশনের জন্যে IELTS GT Module মডিউলটি প্রয়োজন, IELTS AC Module প্রযোজ্য নয়। প্রথমেই জানিয়ে রাখি IELTS GT Module এ কোন আবেদনকারী CLB (Canadian Language Benchmark) level 7 এর নিচে পেলে সে আবদনের যোগ্যতা হারাবে। CLB level 7 হচ্ছে IELTS এর সকল ব্যান্ডে (Listening, Reading, Writing and Speaking) ৬ পাওয়ার সমান। অর্থাৎ কোন ব্যান্ডে (Listening/ Reading/ Writing/ Speaking) কেউ ৬ এর নিচে পেলে সে আবেদনের জন্য এলিজিবল হবেনা। এখানে দেখুন IELTS এ কত পেলে তা CLB কোন level এর সমান।
লিঙ্ক: view this link

লিংক থেকে বুঝতে সমস্যা হলে নিচের ছবিটি লক্ষ্য করুন:


FSW Program এ প্রতি CLB level এর জন্য পয়েন্ট নির্দিস্ট করে দেয়া হয়েছে যা কিনা লিসেনিং, রিডিং, রাইটিং ও স্পিকিং মডুলের জন্য আলাদা ভাবে ক্যাল্কুলেট হবে। নিচে দেখুন সেই ক্যাল্কুলেশন ।


অর্থাৎ IELTS এর সকল ব্যান্ডে ৬ বা CLB 7 করে পেলে একজন আবেদনকারী প্রথম ফ্যাক্টরে ২৮ এর মধ্যে ১৬ পাবেন। আবার যদি কোন ব্যান্ডে CLB 8 পান তাহলে ১ পয়েন্ট বেড়ে সেটি দাঁড়াবে ১৭ তে।

একটা রিয়েল টাইম উদাহরণ দিয়ে আর একটু পরিস্কার করছি।

জনাব আমিন IELTS G T Module এ লিসেনিং এ 7.5 (CLB 8), রিডিং এ 7 (CLB 9), স্পিকিং এ 6.5 (CLB 8) আর রাইটিং এ 6 (CLB 7) পেয়ে ওভার অল ব্যান্ড 7 স্কোর করেছেন। তাহলে FSW গ্রীডের ১ম ফ্যাক্টরে তিনি লিসেনিং এর জন্য ৫, রিডিং এর জন্য ৬, স্পিকিং এর জন্য ৫ , রাইটিং এর জন্য ৪ করে মোট ২০ পাবেন ২৮ এর মধ্যে।

এখন অভিবাসন প্রত্যাশী যারা যারা ইতিমধ্যে IELTS এর রেজাল্ট হাতে পেয়ে গেছেন , তারা নিজ নিজ পয়েন্ট ক্যাল্কুলেট করে ফেলুন। পয়েন্ট ক্যালকুলেশনে যদি তারপরেও সমস্যার সম্মুখীন হন, তাহলে নির্দ্বিধায় ব্লগে মন্তব্য করুন অথবা আমাকে ইমেইল করুন অথবা ফেসবুকের পাতায় আপনার সমস্যাটি জানান।

পরবর্তী ৫ টি ফ্যাক্টর নিয়ে আমি আসছি আগামী পর্বে। আশাকরি সাথেই থাকবেন!

আপনার জন্যে শুভকামনা।

লক্ষ্য করুন
*বাংলাদেশ সময় প্রতি সোম থেকে বুধবার এই সিরিজের নতুন পর্ব ব্লগে ও ফেসবুক পেইজে পোষ্ট করা হবে।
*ইমিগ্রেশন বিষয়ক আপনার সুনির্দিষ্ট কোন প্রশ্ন থাকলে [email protected] -এই ইমেইল-এ প্রশ্নগুলো পাঠিয়ে দিন।
*কানাডা'র নতুন অভিবাসী/ ইমিগ্র্যান্ট বিষয়ক কোন প্রশ্ন থাকলে [email protected] -এই ইমেইল-এপ্রশ্নগুলো পাঠিয়ে দিন।
*ফেসবুক পেজেও আপনার কাঙ্খিত প্রশ্নটি করতে পারেন: Click This Link

ফেসবুক গ্রুপ: Click This Link

ইমিগ্রেশন টু কানাডা - আমি কি ইমিগ্রেশন অ্যাপ্লিকেশন করার জন্যে এলিজিবল? ২য় পর্ব

মন্তব্য ৩২ টি রেটিং +২৪/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা আগস্ট, ২০১৬ সকাল ৭:০০

বিষন্ন পথিক বলেছেন: ধন্যবাদ সুন্দর পোষ্টের জন্য।
এক্সপ্রেস এন্ট্রির ব্যাপারটা একটু গোলমেলে।
ধরুন কারো ৩ বছরের এক্সপেরিএন্স আর ১২ বছরের এক্সপেরিএন্স, সমান পয়েন্ট?
আইএলটিএস, আর একাডেমিক কোয়ালিফিকেশন ভ্যারিফাই করে রেখেছি, কিন্তু পয়েন্ট টা গোলমেলে লাগছে, অ্যাপ্লাই করব কিনা বুঝতে পারছিনা :(

০৪ ঠা আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:১৪

পয়গম্বর বলেছেন: গোলমেলে লাগবেনা, ধীরে ধীরে প্রতিটি ক্ষুদ্রাতিক্ষুদ্র বিষয়গুলোও উন্মোচন করা হবে। অনুগ্রহ করে সাথে থাকুন আর পরবর্তী পর্বগুলোতে চোখ রাখুন।

২| ০৪ ঠা আগস্ট, ২০১৬ সকাল ৭:০৫

মাহী চৌধুরী বলেছেন: আই.এল.টি.এস একাডেমিক স্কোর দিয়ে কি অ্যাপ্লাই করা যাবে?

০৪ ঠা আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:১৫

পয়গম্বর বলেছেন: অ্যাকাডেমিক স্কোর কাজে লাগে মূলত: উচ্চশিক্ষার্থে। ইমিগ্রেশনের জন্যে GT Module এর প্রয়োজন।

৩| ০৪ ঠা আগস্ট, ২০১৬ সকাল ৭:১১

বাঘাবাইন বলেছেন: আমি রিডিং সেকশনে বরাবর খারাপ করছি। এ পর্যন্ত ৫ বার আইএলটিএস দিয়েছি। রিডিং এবং স্পিকিং-এ শেষবার পেলাম ৬ এবং ৬.৫। কি করবো, বুঝতে পারছিনা। আপনার কোন পরামর্শ আছে কি?

০৪ ঠা আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:১৭

পয়গম্বর বলেছেন: আই.এল.টি.এস-এ ভালো করার টিপসগুলো নিয়ে পর্ব লেখার কাজ চলছে। একটু ধৈর্য্য ধরুন আর আপনার মতো করে প্র্যাকটিস চালিয়ে যান আপাতত।

৪| ০৪ ঠা আগস্ট, ২০১৬ সকাল ১০:৩৯

মাধবী দেবনাথ বলেছেন: ভাইয়া ব্রিটিশ কাউন্সিল নাকি বাংলাদেশে বন্ধ এখন? আর আইডিপি থেকে এক্সাম দিলে বেশি স্কোর পাওয়া যায় এই তথ্য কতটুকু সঠিক?

০৪ ঠা আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:২১

পয়গম্বর বলেছেন: আমি নিজে ব্রিটিশ কাউন্সিল থেকে আই.এল.টি.এস দিয়েছিলাম। অনেকের মুখে শুনেছিলাম, ব্রিটিশ কাউন্সিল ঢাকা থেকে পরীক্ষা না দিয়ে চট্টগ্রামের সেন্টার থেকে পরীক্ষা দিলে বেশি স্কোর পাওয়া যায় ইত্যাদি। আমার ব্যক্তিগত মতামত হলো, সঠিক প্রস্তুতি থাকলে যেকোন স্থান থেকেই স্কোর ভালো আসবে। আর নিরাপত্তার স্বার্থে ব্রিটিশ কাউন্সিল-এর কিছু কার্যক্রম বন্ধ থাকলেও পরীক্ষা নেওয়া কি বন্ধ আছে? অনুগ্রহ করে ব্রিটিশ কাউন্সিল-এ যোগাযোগ করুন।

৫| ০৪ ঠা আগস্ট, ২০১৬ সকাল ১১:১১

রুবু রুবু বলেছেন: আয়েল্টস এর পিছনে বহু টেকা ঢালছি, আর না । |-)
আচ্ছা সব ব্যান্ডে ৫ করে থাকলে কি কোন আশা আছে? শুনলাম কুইবেকে নাকি করা যাবে। ইজ ইট ?

০৪ ঠা আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:২৯

পয়গম্বর বলেছেন: হ্যাঁ যাবে, যদি সিঙ্গেল হিসেবে ৪৯ এবং কাপল হিসেবে ৫৭ পয়েন্ট থাকে।

৬| ০৪ ঠা আগস্ট, ২০১৬ দুপুর ২:৩০

বিদ্রোহী ভৃগু বলেছেন: মিশন ইম্পসিবল ষ্টার্ট ;)

যোগ্যতমেরাই জিতবে :)

শুভকামনা শুভযাত্রায় শুভারম্ভে :)

০৪ ঠা আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:৩১

পয়গম্বর বলেছেন: আপনি কি জানেন যে, আপনার লেখার আমি একজন ভক্ত? আপনার লেখা পেলেই শত ব্যস্ততার মাঝেও একবার চোখ বুলিয়ে নেই। :) আপনার অনুপ্রেরণা আমার লেখনী শক্তি।

৭| ০৪ ঠা আগস্ট, ২০১৬ বিকাল ৩:১৬

আমিআবির বলেছেন: ওহ , আমি তো ভুল ক্যাল্কুলেশন করেছি এতদিন তাহলে ।

০৪ ঠা আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:৩৩

পয়গম্বর বলেছেন: এখন তাহলে নতুন করে সঠিক ক্যালকুলেশন করুন আমার সাথে।

৮| ০৪ ঠা আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৪৩

পালবিহীন জাহাজ বলেছেন: GRE kore jaoa jabena ?

০৪ ঠা আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:৩৫

পয়গম্বর বলেছেন: GRE স্কোর প্রয়োজন মূলত: মাস্টার্স/ পিএইচডি অ্যাডমিশন/ ফাণ্ডিং ইত্যাদির জন্যে। কানাডা'র ইমিগ্রেশনের জন্যে আই.এল.টি.এস GT Module এর প্রয়োজন।

৯| ০৪ ঠা আগস্ট, ২০১৬ রাত ১০:৩৫

অশ্রুকারিগর বলেছেন: কানাডার উপর নজর আছে। আগে মাস্টার্স/ পিএইচডি কিছু একটা লাগাই কানাডাতে তারপর বুঝা যাবে থাকা হবে কিনা।

০৪ ঠা আগস্ট, ২০১৬ রাত ১০:৪৯

পয়গম্বর বলেছেন: খুবই উত্তম সিদ্ধান্ত!

১০| ০৪ ঠা আগস্ট, ২০১৬ রাত ১০:৪৪

লাবিবা তানজিম খান বলেছেন: আমি কুইবেক ইমিগ্রেশনের জন্যে চেষ্টা করছি। আপনি কি অ্যাপ্লিকেশন বিষয়ক ফর্ম ফিল আপ এ সাহায্য করবেন আমাকে?

০৪ ঠা আগস্ট, ২০১৬ রাত ১০:৫৪

পয়গম্বর বলেছেন: লাবিবা, আপনার মন্তব্যের জন্যে ধন্যবাদ। আমি আপনাকে সহযোগীতা করতে পারবো আশা করি। ফেসবুকে আপনার প্রশ্নগুলো পাঠিয়ে দিন/ মেইল করে দিন প্লীজ।

১১| ০৫ ই আগস্ট, ২০১৬ দুপুর ১:০৭

হসান বলেছেন: Onek dhonnobad bhaia for a lot of information. Amar score 316. So PNP chara upai nai.
Ami software engineer. Saskachewan PNP chara to kono option passi na. But Saskachewan a ki IT job paio jabe? Ar Ontario te job offer ki paoa jai?

Thanks

০৫ ই আগস্ট, ২০১৬ দুপুর ২:০৮

পয়গম্বর বলেছেন: সাস্কাচোয়ানের অকুপেশন ডিম্যান্ড লিস্টে আপনার পেশা উল্লেখ থাকলে, সকল ডকুমেন্টস গুছিয়ে রেডি থাকুন। বছরের শেষ দিকে বেশ কবার আবেদন করার সুযোগ পাবেন বলে আশা করা যায়।
অন্টারিও প্রভিন্স ২০১৬ এর জন্য তাদের নমিনেশন দেয়া অফিশিয়ালি বন্ধ ঘোষনা করেছে যা কিনা ১৭ এর জানুয়ারি থেকে শুরু হবে।
জব অফার ব্যাপারটা সত্যিই অসম্ভব অন্তত বাংলাদেশ থেকে।
IELTS এর খুব ভালো স্কোর বা PNP এর দিকে মনযোগী হন।
ধন্যবাদ।

১২| ০৫ ই আগস্ট, ২০১৬ বিকাল ৫:২০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: যারা ট্রাই করবেন বা করছেন তাদের জন্য শুভ কামনা ।
শুভ কামনা রইল লিখকের জন্য ।

০৫ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:০১

পয়গম্বর বলেছেন: সবার জন্যেই এটা হবে একটা পূর্ণাঙ্গ গাইড - এই চেষ্টাই করছি। আপনাকে ধন্যবাদ ব্লগে পদচারণার জন্যে।

১৩| ০৫ ই আগস্ট, ২০১৬ রাত ১০:১৪

অশ্রুকারিগর বলেছেন: [link|http://www.cbc.ca/news/business/jobs-canada-july-1.3708611|Canada sheds 31,200 jobs in July, unemployment rate rises to 6.9%

এই নিউজগুলো দেখলে তো আবার ভয় হয়।

০৬ ই আগস্ট, ২০১৬ রাত ২:৪৭

পয়গম্বর বলেছেন: অনিশ্চয়তা কিন্তু সবজায়গাতেই আছে। কিন্তু ভবিষ্যত প্রজন্মের কথা চিন্তা করেছেন কি একবার? দুর্নীতিগ্রস্থ অসুস্থ এক পরিবেশ থেকে আপনার নিজেকে আর আপনার ভবিষ্যত প্রজন্মকে বের করে সুন্দর একটা পরিবেশে নিয়ে আসাটা কি বুদ্ধিমানের কাজ নয়? মন্তব্যের জন্যে ধন্যবাদ।

১৪| ০৬ ই আগস্ট, ২০১৬ দুপুর ২:০১

পেজা তুলো বলেছেন: CRS স্কোর কি কখনো কমবে? ৩১৭ নিয়ে এক্সপ্রেস এন্ট্রি পুলে ঝুলে আছি আজ ১ বছর ৪ মাস। কোন কি আশা আছেআপনার লেখার জন্য অনেক ধন্যবাদ।

০৬ ই আগস্ট, ২০১৬ দুপুর ২:৪৭

পয়গম্বর বলেছেন: আমি মনে করি, স্কোর না বাড়িয়ে মাসের পর মাস পুলে অবস্থান করে হতাশা বাড়ানোর কোন মানে নেই। বরং, PNP বা IELTS এ ভালো স্কোর তুলে সফলতার সম্ভাবনা বাড়ানোর দিকেই লক্ষ্য রাখা উচিত।
ধন্যবাদ।

১৫| ১৭ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:২৭

কাকলী ভৌমিক বলেছেন: প্রতিটা সেকশন এ CLB 9 করে পেলেও 24 হচ্ছে , তাই না ভাইয়া? 28 এর পেতে গেলে কি CLB 10 লাগবে?

১৯ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৩:৩৩

পয়গম্বর বলেছেন: কোন গ্রীড? EE, FSW na SINP?

১৬| ১৯ শে জুন, ২০১৮ ভোর ৫:৫৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আসলেই অনেক কঠিন । জান বেড়িয়ে যাবে এই সব স্কোর পেতে।

২০ শে জুন, ২০১৮ ভোর ৫:৪৮

পয়গম্বর বলেছেন: একটু লেগে থাকুন। হয়ে যাবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.