নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন হলো এক কাপ গরম চা আর একটি জ্বলন্ত সিগারেটের মতো। গরম চা এক সময় জুড়িয়ে যাবে, সিগারেটের তামাকও পুড়ে শেষ হয়ে যাবে।

পয়গম্বর

The woods are lovely, dark and deep, But I have promises to keep, And miles to go before I sleep, And miles to go before I sleep.---Robert Frost

পয়গম্বর › বিস্তারিত পোস্টঃ

আপনি কি কানাডার নতুন অভিবাসী হয়ে আসছেন? তাহলে এই লেখাটি আপনারই জন্যে - পর্ব ১২

১২ ই আগস্ট, ২০১৬ রাত ১০:৩৪


কানাডা'র নতুন ইমিগ্র্যান্টদের জন্যে ধারাবাহিকভাবে লেখা সিরিজটির ১১তম পর্বে জব ইন্টারভিউ -এর ব্যাপারে আলোচনা শুরু করেছিলাম। আজ আরও একটু বিস্তারিত জানানোর চেষ্টা করবো। প্রসঙ্গত: উল্লেখ্য যে, জব ইন্টারভিউ বিষয়ক এই আলোচনাটি কানাডাতে আমার ব্যাক্তিগত চাকুরীর ইন্টারভিউ-এর অভিজ্ঞতা থেকে নেয়া এবং রায়েরসন ইউনিভার্সিটির ক্যারিয়ার স্পেশালিস্টদের বিজ্ঞ মতামতের ভিত্তিতে লিখিত। শুধুমাত্র প্রফেশনাল জব নয় বরং যেকোন ভলান্টিয়ার জবের ক্ষেত্রেও আমার এই জব ইন্টারভিউ পোস্টটি কাজে দেবে।

খ. ইন্টারভিউ শুরুর আগের করণীয় কাজগুলো:
১. দ্রুত চাকুরীদাতা প্রতিষ্ঠান কে আপনার উপস্থিতি কনফার্ম করুন:
চাকুরীদাতা প্রতিষ্ঠানের থেকে ইন্টারভিউ এর দিন তারিখ জানিয়ে ইমেইল করলে যত দ্রুত সম্ভব, সেই প্রতিষ্ঠানকে ধন্যবাদ জানিয়ে মেইল-এর উত্তর দিন যে আপনি তাদের উল্লেখিত তারিখ এবং সময়ে ইন্টারভিউতে উপস্থিত থাকবেন। চাকুরীদাতা প্রতিষ্ঠানের ইমেইলটি ভালো করে পড়ে দেখুন সেখানে অন্যকোন নির্দেশ দেওয়া আছে কিনা। যেমন কোন কোন প্রতিষ্ঠানে পারফিউম দিয়ে ইন্টারভিউ দিতে যাওয়াটা নিষেধ করা থাকে ইত্যাদি।

২. যারা ইন্টারভিউ বোর্ডে থাকবেন, তাদের ব্যাপারে ধারণা নিন: চাকুরীদাতা প্রতিষ্ঠানের থেকে প্রাপ্ত ইমেইলে কারা ইন্টারভিউ বোর্ডে উপস্থিত থাকবেন, তাদের নাম ও পদবী দেয়া থাকে। গুগল ঘেটে তাঁদের কর্মজীবনের ব্যাপারে জেনে রাখুন। ইন্টারভিউতে প্রশ্নকর্তাকে ইমপ্রেস করার জন্যে এটি একটি ভালো টেকনিক।

৩. ইন্টারভিউ বোর্ডে ঢোকার প্রস্তুতি:
প্রশ্নকর্তাদের দেখে 'হ্যালো'/ গুডমর্নিং/ হাও আর ইউ? ইত্যাদি বলুন এবং প্রাণোচ্ছল হাসি দিন। প্রশ্ন কর্তার নাম যদি মুসলিম হয় এবং আপনি তা দেখে খুশী হয়ে মুসলিম ভাই মনে করে সালাম দিয়ে বসলেন - এটি কখনোই করা যাবেনা। কানাডাতে কোন ব্যাক্তির মুসলিম নাম মানেই যে সে মুসলিম, তা কিন্তু নয়!

প্রশ্নকর্তার সাথে হ্যাণ্ড শেক করুন। খেয়াল রাখবেন হাতের তালু যেন না ঘেমে থাকে এবং হ্যাণ্ড শেকের সময় আপনি প্রশ্নকর্তার হাতে বেশি জোরে চাপ না দিয়ে বসেন! প্রশ্নকর্তার চোখে চোখ রেখে শান্তভাব কথা বলুন এবং প্রশ্নের উত্তর দিন। ইন্টারভিউ বোর্ডে আপনার মোবাইল ফোনটি বন্ধ করে রাখুন।

৪. আইস ব্রেকিং: আপনাকে শুরুতে দেখে প্রশ্নকর্তা হয়তো বলতে পারেন, ওয়েল মি. কামাল, আপনার আজকে ড্রাইভ করে এখানে আসতে কোন সমস্যা হয়নিতো? অথবা, আজকের ওয়েদার কেমন? এই প্রশ্নগুলোর উত্তরে খুব স্বাভাবিকভাবে আপনার মনের কথাটি বলুন। মনে রাখবেন, সঠিক কমিউনিকেশন খুব জরুরী। মিথ্যা কোন কথা বানিয়ে বলার থেকে সত্যি কোন ঘটনা সুন্দরভাবে উপস্থাপন করাটা অনেক সহজ কাজ, কি বলেন?

৫. যেসব কাগজপত্র আপনার সাথে থাকবে:
১. একটি পোর্টফোলিও ব্যাগ
২. ব্যাগের ভেতরে একটি কালো কালির কলম
৩. আপনার resume, coverletter এর কমপক্ষে তিনটি করে কপি
৪. তিনজন রেফারেন্স এর নাম, পদবী, কোথায় কাজ করেন, আপনার সাথে সম্পর্ক, ঠিকানা, ফোন নম্বর, ইমেইল ইত্যাদি একটি ওয়ার্ড ফাইলে টেবিল আকারে এক বা দুই কপি প্রিন্ট করে নিয়ে যাবেন, ইন্টারভিউ শেষে প্রশ্নকর্তাগণ সাধারণত: রেফারেন্সদের উপরিউক্ত তথ্যাবলি চাইতে পারেন। প্রসঙ্গত: উল্লেখ্য যে, রেফারেন্সদেরকে আপনি অবশ্যই জানিয়ে রাখবেন যে, তাদের (রেফারেন্সদের) সাথে চাকুরীদাতা প্রতিষ্ঠান যোগাযোগ করতে পারে। কানাডাতে প্রফেশনাল জবের ক্ষেত্রে চাকুরীদাতা প্রতিষ্ঠান ৯৯.৯৯% সময়ে রেফারেন্সদের সাথে ফোনে কথা বলে থাকেন। সুতরাং চেষ্টা করুন কানাডার ভেতরে অবস্থানকারী ভালো কোন রেফারেন্স-এর নাম দিতে।

৬. ইন্টারভিউ টেবিলে করণীয় কাজ:
ইন্টারভিউ রুমের বাইরে থেকে যখন ইন্টারভিউ রুম -এ প্রবেশ করবেন, যদি প্রশ্নকর্তাদের কোন একজন আপনাকে অভ্যর্থনা কক্ষ থেকে সাথে করে নিয়ে যান, তাহলে চেষ্টা করুন তার সাথে পাশাপাশি এক সাথে হাঁটা। ইন্টারভিউ টেবিলে প্রশ্নকর্তা বসার সাথে সাথে আপনিও বসুন। তিনি আপনাকে বসার অনুরোধ না-ও করতে পারেন, কিন্তু প্রশ্নকর্তাগণ বসার সাথে সাথেই আপনিও বসুন এবং ধন্যবাদ জানান।পোর্টফোলিও ব্যাগটি আপনার সামনের টেবিল-এর রাখুন।


৭. আপনার resume coverletter ভালো করে পড়ে আসুন
যে resume এবং coverletter দিয়ে চাকুরীর অ্যাপ্লাই করেছিলেন, সেগুলো ভালো করে পড়ুন। অনেক ধরনের চাকুরীর জন্যে হয়তোবা আপনার অনেক রকমের resume coverletter তৈরি রয়েছে। যে resume coverletter দিয়ে এই চাকুরীর ইন্টারভিউ দিতে এসেছেন, সেই সঠিক resume coverletter সাথে করে নিয়ে আসুন এবং সেগুলোতে কি লিখেছেন, তা পুনরায় নিজে জেনে নিন।

৮. ইন্টারভিউ-এর দিন কি ধরনের জামা-কাপড় পড়ে আসবেন?
অবশ্যই প্রোফেশনাল ড্রেসআপ। ছেলেদের জন্যে স্যুট, টাই, ভালোমানের চকচকে অফিস 'শু' ইত্যাদি। চুল কেটে শেভ করে আসাটা অত্যাবশ্যক যদি না আপনি দাড়ি রাখেন। আর মেয়েদের জন্যে প্রোফেশনাল পোষাক বলতে যা বোঝায়, তা-ই পড়ে আসুন।

৯. আয়নার সামনে দাঁড়িয়ে প্র্যাকটিস:
অনেকে ভাবতে পারেন যে, চাকুরীর ইন্টারভিউ দেয়া খুবই সহজ একটি কাজ। কিন্তু ইন্টারভিউ এর আগে আয়নার সামনে দাঁড়িয়ে কথা বলার প্র্যাকটিস করাটা খুবই উপকারী। এতে করে জড়তা কাটবে, আত্মবিশ্বাস বাড়বে। রেকর্ডিং যন্ত্রে আপনি আপনার ভয়েস রেকর্ড করেও প্র্যাকটিস করতে পারেন।

গ. ইন্টারভিউ চলাকালীন করণীয় কাজগুলো:
১. ইন্টারভিউ বোর্ডে ৩-৪ জন প্রশ্নকর্তা থাকতে পারেন। যিনি প্রশ্ন করবেন, তার দিকে তাকিয়ে চোখে চোখ রেখে বিনয়ের সাথে উত্তরগুলো দিন।
২. প্রশ্নকর্তা যদি কথা বলা শুরু করেন, তাহলে কোন অবস্থাতেই তাকে থামিয়ে দিয়ে নিজে কথা বলতে শুরু করবেননা।
৩. প্রশ্নকর্তার প্রশ্ন ভালো মতো বুঝে নিন। অসংলগ্ন উত্তর কোনভাবেই গ্রহণযোগ্য নয়।

ঘ. ইন্টারভিউ শেষে করণীয় কাজগুলো:
১. ইন্টারভিউ শেষে বাসায় ফিরে চাকুরীদাতা প্রতিষ্ঠানের যিনি বা যারা ইন্টারভিউ নিয়েছেন, তাদেরকে একটি ধন্যবাদসূচক ইমেইল করুন।
২. ইন্টারভিউ শেষে ৩-৪ সপ্তাহ পর্যন্ত ফলাফলের জন্যে অপেক্ষা করুন। কোন অবস্থাতেই এই সময়ের মধ্যে চাকুরীদাতা প্রতিষ্ঠানের সাথে ইমেইল বা ফোনে যোগাযোগ করা যাবেনা।

পরবর্তী পর্বে বিহেভিয়রাল প্রশ্নোত্তরগুলো আলোচনা করা হবে।

সবাইকে শুভেচ্ছা।

লক্ষ্য করুন:
*কানাডা'র ইমিগ্রেশন বিষয়ক আপনার সুনির্দিষ্ট কোন প্রশ্ন থাকলে [email protected] -এই ইমেইল-এ প্রশ্নগুলো পাঠিয়ে দিন।
*কানাডা'র নতুন অভিবাসী/ ইমিগ্র্যান্ট বিষয়ক কোন প্রশ্ন থাকলে [email protected] -এই ইমেইল-এপ্রশ্নগুলো পাঠিয়ে দিন।
*ফেসবুক পেজেও আপনার কাঙ্খিত প্রশ্নটি করতে পারেন: Facebook page: Click This Link
Email: [email protected]

পর্ব ১৩

(ছবিসূত্র: ইন্টারনেট)

মন্তব্য ০ টি রেটিং +৭/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.