নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন হলো এক কাপ গরম চা আর একটি জ্বলন্ত সিগারেটের মতো। গরম চা এক সময় জুড়িয়ে যাবে, সিগারেটের তামাকও পুড়ে শেষ হয়ে যাবে।

পয়গম্বর

The woods are lovely, dark and deep, But I have promises to keep, And miles to go before I sleep, And miles to go before I sleep.---Robert Frost

পয়গম্বর › বিস্তারিত পোস্টঃ

টয়মেকারর্স: দু:স্থ শিশুদের জন্যে দেবতু্ল্য এক প্রতিষ্ঠান

২৬ শে আগস্ট, ২০১৬ রাত ৯:৩০



প্রথমে শুনলে গল্প বলে মনে হতে পারে। কিন্তু গল্পটাই আসলে সত্যি। সত্যিটা আমারও বিশ্বাস হতোনা যদিনা এই জায়গাটিতে ঘুরতে যাবার সৌভাগ্য হতো। সেই সত্যি গল্পটাই আজকে আপনাদের শোনাবো।

টয়মেকারর্স কি?
প্রতিষ্ঠানের নাম 'টয়মেকারর্স অব ইস্ট লেক'। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের পাম হারবারে অবস্থিত একটি অলাভজনক স্বেচ্ছাসেবীদ্বারা পরিচালিত প্রতিষ্ঠান। নাম শুনেই হয়তো বা পাঠক বুঝতে পারছেন এটি বাচ্চাদের খেলনা তৈরি বিষয়ক কোন অর্গানাইজেশন। হ্যাঁ, এটি এমন একটি প্রতিষ্ঠান যার মিশন স্টেটমেন্ট হলো: “Making smiles one toy at a time.” এখানকার ভলান্টিয়াররা নিজের হাতে কাঠ দিয়ে খেলনা বানান। তারপর সেই খেলনাকে রঙিন করে তোলেন। সবশেষে সেই খেলনাগুলো অসুস্থ এবং দু:স্থ শিশুদের উদ্দেশ্যে বিলিয়ে দেন। শুধু কাঠের তৈরি খেলনাই নয় বরং বাচ্চাদের জন্যে বাইসাইকেল তৈরি করা এবং সেগুলো ঠিকঠাক করাও টয়মেকারর্স -এর ভলান্টিয়ার্সদের কাজ।

'টয়মেকারর্স অব ইস্ট লেক'-এর খেলনাগুলো দিয়ে অসুস্থ এবং দু:স্থ শিশুদের খেলার কিছু ছবি চটজলদি দেখে নেই:








সংক্ষিপ্ত ইতিহাস:
যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের পাসকো কাউন্টিতে ১৯৮২ সালে টয়মেকারর্স -এর যাত্রা শুরু হয়। এখন পর্যন্ত প্রায় চার লক্ষ হাতে তৈরি কাঠের খেলনা এই অর্গানাইজেশনে তৈরি হয়েছে এবং সেগুলো বিভিন্ন এজেন্সীর মাধ্যমে আশেপাশের এলাকা যেমন পাইনালেস পার্ক, হিলসবরো, পাসকো, অ্যালাচুয়া কাউন্টি এবং অন্যান্য দেশের দুর্গম এলাকার বিভিন্ন স্থানে দু:স্থ শিশুদের মাঝে বিতরণ করা হয়েছে।

টয়মেকারর্স অব ইস্ট লেক এর কার্যক্রমগুলো East Lake United Methodist Church (ELUMC) দ্বারা পরিচালিত। বর্তমানে এই অর্গানাইজেশনে প্রায় ৩০০ ভলান্টিয়ার কাজ করছেন এবং তারা গত বছর ১৮০০০ ঘন্টা তাদের শ্রম এবং সময় এই অর্গানাইজেশনকে দিয়েছেন। খেলনাগুলো অন্যান্য অর্গানাইজেশনেও দান করা হয় যেমন: All Children’s Outpatient Care of East Lake, The Haven of RCS, Operation PAR, Tampa General Hospital Children’s Medical Center, Pasco-Hernando Early Learning Coalition, Ronald McDonald House, East Lake Fire & Rescue, Francis House, Rosa Valdez Child Care Center এবং A Kid’s Place of Tampa Bay.

টয়মেকারর্স অব ইস্ট লেক ভলান্টিয়ারদের তৈরি কিছু কাঠের খেলনা:







এছাড়াও বন্যাদুর্গত এলাকা এবং হারিকেন আক্রান্ত এলাকা যেমন লুইজিয়ানা, মিসিসিপি, মেক্সিকো, হাইতি, কিউবা এবং ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জেও অসুস্থ এবং সুবিধাবঞ্চিত বাচ্চাদের জন্যে কাঠের রঙিন খেলনাগুলো পাঠানো হয়। ওসব জায়গায় সাধারণত জরুরী মেডিকেল টীম এবং ত্রাণকার্যক্রম পরিচালনাকারী প্রতিষ্ঠানগুলো এই খেলনাগুলো বাচ্চাদের জন্যে নিয়ে যায়। এছাড়া যুদ্ধবিধ্বস্ত ইরাক এবং আফগানিস্থানেও সামরিকবাহিনীর মাধ্যমে খেলনাগুলো বাচ্চাদেরকে দান করা হয়ে থাকে। যুদ্ধবিধ্বস্ত এলাকাগুলোতে ছোট বাচ্চাদের মানসিক বিকাশ এবং আনন্দের জন্যেই খেলনাগুলো বিনামূল্যে বিতরণ করা হয়।

এই অর্গানাইজেশনে কিন্তু কোন বেতনভুক্ত কর্মচারী নেই! এখানে সবাই ভলান্টিয়ার এবং অন্যান্য প্রতিষ্ঠান এবং ব্যাক্তিবিশেষের অনুদানে পরিচালিত।

টয়মেকারর্স অব ইস্ট লেক তাদের কার্যক্রমের জন্যে American Red Cross – The Good Neighbor Award -এ ভূষিত হয়েছে। আসুন দেখে নেই টয়মেকারর্স অব ইস্ট লেক এর ভলান্টিয়ারদের হাতের কাজগুলোর কিছু অংশ:









এবার দেখে নেই তাদের বাইসাইকেল তৈরি ও মেরামতের কিছু ছবি:






পাঠক, আমরাও কি পারিনা আমাদের বাংলাদেশে টয়মেকারর্স অব ইস্ট লেক-এর মতো করে দু:স্থ এবং পথশিশুদের জন্যে এমন একটি কার্যক্রম হাতে নিতে?

সূত্র: http://toymakersofeastlake.org/

মন্তব্য ১০ টি রেটিং +৩/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৭ শে আগস্ট, ২০১৬ সকাল ১১:৪৪

হাসান মাহবুব বলেছেন: বাহ! খুব ভালো লাগলো জেনে।

২৮ শে আগস্ট, ২০১৬ রাত ১:১০

পয়গম্বর বলেছেন: মন্তব্যের জন্যে ধন্যবাদ হাসান মাহবুব ভাই : )

২| ২৯ শে আগস্ট, ২০১৬ রাত ১২:৩৩

ফেরদৌসা রুহী বলেছেন: খুব ভালো কাজ করছে তারা।
আমাদের দেশে এসব কখনো হবে কিনা, বা কেউ উদ্যোগ নিবে কিনা জানিনা। তবে এমন কিছু অবশ্যই দরকার আমাদের দেশে।

৩০ শে আগস্ট, ২০১৬ সকাল ১১:৫৪

পয়গম্বর বলেছেন: ভালো কোন কাজের জন্যে কোন না কোন ব্যাক্তি বা প্রতিষ্ঠানকেতো উদ্যোগ নিতেই হয়। রুহীকে ধন্যবাদ তার মন্তব্যের জন্যে।

৩| ২৯ শে আগস্ট, ২০১৬ দুপুর ১২:০২

অপেক্ষায় নাজির বলেছেন: হবে, টাকা দিলে তবে

৩০ শে আগস্ট, ২০১৬ সকাল ১১:৫৫

পয়গম্বর বলেছেন: নাজিরভাই কেমন আছেন?

৪| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৩:১৪

তামান্না তাবাসসুম বলেছেন: বাহ্ কি চমৎকার উদ্দোগ। নতুন কিছু জানলাম। ধন্যবাদ :)

০৭ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ৮:০৮

পয়গম্বর বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

৫| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:২২

বিদ্রোহী ভৃগু বলেছেন: সুন্দর উদ্যোগ!

আমরা যেদিন রাজনতৈকি দৈনতা, চেতনা বানিজ্য, এনজিও বানিজ্য ছেড়ে মানুষ সবো, সভ্য হবো সেদিন হয়তো সম্ভব!

চেষ্টা করা যেতেই পারে :)

+++++++++

০৮ ই সেপ্টেম্বর, ২০১৬ ভোর ৬:২৮

পয়গম্বর বলেছেন: সেই আশাতেই রইলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.