নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন হলো এক কাপ গরম চা আর একটি জ্বলন্ত সিগারেটের মতো। গরম চা এক সময় জুড়িয়ে যাবে, সিগারেটের তামাকও পুড়ে শেষ হয়ে যাবে।

পয়গম্বর

The woods are lovely, dark and deep, But I have promises to keep, And miles to go before I sleep, And miles to go before I sleep.---Robert Frost

পয়গম্বর › বিস্তারিত পোস্টঃ

ইমিগ্রেশন টু কানাডা - এক্সপ্রেস এন্ট্রি ১২০০ পয়েন্টের পোস্টমর্টেম - ৪র্থ পর্ব

১১ ই সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:১৫



Website Address: http://www.immigrationandsettlement.org/

ইমিগ্রেশন টু কানাডা - এক্সপ্রেস এন্ট্রি ১২০০ পয়েন্টের পোস্টমর্টেম - ৪র্থ পর্ব (আপডেটেড)
ইমিগ্রেশন টু কানাডা - এক্সপ্রেস এন্ট্রি ১২০০ পয়েন্টের পোস্টমর্টেম - ৩য় পর্ব

আমি নিশ্চিত যে এখন পর্যন্ত যারা ধৈর্য্যসহকারে নিজের CRS Score হিসেব করে আসছেন তারা যারপরনাই হতাশ। কেননা মাস্টার্স, নুন্যতম IELTS score, ৪/৫ বছরের কর্ম অভিজ্ঞতা নিয়েও অনেকেই ৩০০-৩৩০ এর মধ্যে পড়ে আছেন। যেখানে এখন এক্সপ্রেস এন্ট্রির ড্র হয়ে থাকে সাধারণত ৪৫০-৪৯০ এর মধ্যে। এমনকি ৪৫০ CRS Score এ ২০১৫ সালে একবারই মাত্র ড্র সম্পন্ন হয়েছিল। তাহলে বুঝতেই পারছেন এক্সপ্রেস এন্ট্রি রাউন্ড অফ ইনভাইটেশনে সেলেক্ট হতে হলে আরও এক থেকে দুই শত পয়েন্ট যোগাড় করতে হবে!

এই বাড়তি পয়েন্ট কোন কোন খাত থেকে আসতে পারে সেটি নিয়েই আজকের এই পর্ব।

হিউম্যান ক্যাপিটাল ও স্পাউস ফ্যাক্টরের পর আজকে আলোচনা করা হবে স্কিল ট্রান্সফারিবিলিটির ১০০ পয়েন্ট ও বোনাস ৬০০ পয়েন্ট নিয়ে।

স্কিল ট্রান্সফারিবিলিটি ফ্যাক্টর:
এই ফ্যাক্টরে ধাপে ধাপে বিভিন্ন ভাবে সর্বোচ্চ ১০০ পয়েন্ট অর্জন করা যাবে। কানাডার বাইরের শিক্ষাগত যোগ্যতা, কর্ম অভিজ্ঞতা ও কানাডিয়ান কর্ম অভিজ্ঞতার জন্য এই ফ্যাক্টরে পয়েন্ট বন্টন করা হয়েছে। তবে শিক্ষাগত যোগ্যতা ও কর্ম অভিজ্ঞতার পয়েন্টের সাথে শর্তস্বরূপ IELTS এর লেজ জুড়ে দেয়া হয়েছে। কি, খুব খটমটে লাগছে? আচ্ছা নিচের ছবিতে দেখুন কিভাবে এডুকেশন+IELTS এর উপরে পয়েন্ট নির্ধারণ করা হয়েছে ।


লক্ষ্য করুন, আবেদনকারীর যদি পোষ্ট-সেকেন্ডারি ডিগ্রী থাকে যা কিনা এক বছর মেয়াদী এবং IELTS এর প্রতি ব্যান্ডে তার CLB 7 থাকে, তাহলে তিনি বাড়তি ১৩ পয়েন্ট পাবেন। কিন্তু এই শিক্ষাগত যোগ্যতাতেই যদি তিনি IELTS এর প্রতি ব্যান্ডে CLB 9 তুলতে পারেন তাহলে সেই ১৩ পয়েন্ট বেড়ে গিয়ে ২৫ হয়ে যাবে।

আবার আবেদনকারীর যদি ৩ বছর মেয়াদি ডিগ্রির পাশাপাশি একাধিক ডিগ্রী থাকে (মাস্টার্স বা পিএইচডি) এবং IELTS এর প্রতি ব্যান্ডে তার CLB 7 থাকে তাহলে তিনি বাড়তি ২৫ পয়েন্ট পাবেন। কিন্তু এই শিক্ষাগত যোগ্যতাতেই যদি তিনি IELTS এর প্রতি ব্যান্ডে CLB 9 তুলতে পারেন তাহলে সেই ২৫ পয়েন্ট বেড়ে গিয়ে ৫০ হয়ে যাবে। এবার একই নিয়মে কর্ম অভিজ্ঞতা+IELTS এর জন্য প্রাপ্ত পয়েন্টের হিসাব কষা যাক।



আবেদনকারীর যদি ১/২ বছরের কর্ম অভিজ্ঞতা থেকে থাকে এবং IELTS এর প্রতি ব্যান্ডে তার CLB 7 থাকে তাহলে তিনি বাড়তি ১৩ পয়েন্ট পাবেন। কিন্তু এই কর্ম অভিজ্ঞতাতেই যদি তিনি IELTS এর প্রতি ব্যান্ডে CLB 9 তুলতে পারেন তাহলে সেই ১৩ পয়েন্ট বেড়ে গিয়ে ২৫ হয়ে যাবে। পুনরায় আবেদনকারীর যদি ৩ বছর বস এর অধিক কর্ম অভিজ্ঞতা থেকে থাকে এবং IELTS এর প্রতি ব্যান্ডে তার CLB 7 থাকে তাহলে তিনি বাড়তি ২৫ পয়েন্ট পাবেন। কিন্তু এই কর্ম অভিজ্ঞতাতেই যদি তিনি IELTS এর প্রতি ব্যান্ডে CLB 9 তুলতে পারেন তাহলে সেই ২৫ পয়েন্ট বেড়ে গিয়ে ৫০ হয়ে যাবে।

আশা করি পাঠক বুঝতেই পারছেন IELTS এর প্রতি ব্যান্ডে CLB 9 ( L-8, R/W/S- 7) এর গুরুত্ব কেন এত বেশি ।
নিচের ছবিতে দেখে নিন এডুকেশন + কানাডিয়ান ওয়ার্ক এক্সপেরিয়েন্স থেকে প্রাপ্ত পয়েন্ট এর তালিকা।



বোনাস পয়েন্টঃ
IELTS এ সকল ব্যান্ডে CLB 9 পাওয়া যে ছেলের হাতের মোয়া না, সেটা কিন্তু কানাডিয়ান ইমিগ্রেশন অথরিটিও বোঝে। আর সে জন্যই এডিশনাল 600 পয়েন্টের ব্যাবস্থা রেখেছে যাতে একজন আবেদনকারী এক ধাক্কায় তার CRS score ৯০০ থেকে ১০০০ এ নিয়ে গিয়ে সফল ভাবে ITA ( Invitation To Apply) পেতে পারেন।

এই বোনাস পয়েন্ট পেতে হলে আবেদনকারীকে নিচের যেকোন একটি শর্ত পূরণ করতে হবে।

১। Valid Job Offer বা কাজের প্রস্তাব
২। প্রভিন্স নমিনেশন

আমি এই সিরিজের শুরুতেই বলেছি যে ১ নং শর্ত পূরণ করা ঠিক কতটা অসম্ভব। কিন্তু এরপরেও অনেক কন্স্যাল্টান্ট কিংবা ভুয়া চাকুরীর সাইট (যেমনঃ উইলসন ওয়াকার) জব অফার এনে দেয়ার নাম করে মোটা অংকের অর্থ হাতিয়ে নেয়। তাই এরকম কোন অফার পেলেই খুশিতে ডগমগ হয়ে কোন কন্ট্র্যাক্ট পেপারে সাইন করে বসবেন না যেন। মনে রাখবেন আপনাকে অর্থাৎ একজন ফরেন এপ্লিক্যান্ট কে কোন কানাডিয়ান প্রতিষ্ঠান তখনি নিয়োগ করতে পারবেন যদি সে কানাডিয়ান সরকারকে আশ্বস্ত করতে পারে যে এই পদের জন্য কোন কানাডিয়ান যোগ্য অধিবাসী পাওয়া যায়নি। পাশাপাশি এটাও জেনে রাখুন, NOC গ্রেডের O,A,B তালিকা ব্যাতীত অন্য কোন ধাপের চাকুরীর অফার লেটার আপনাকে এই বোনাস ৬০০ পয়েন্ট পেতে কোন রকম সহযোগিতা করবেনা।

কাজেই ১ নং শর্ত পূরনের আশার গুড়ে বালি দিয়ে চলুন আমরা বরং ২ নং শর্ত বা প্রভিন্স নমিনেশন নিয়ে চিন্তা করি।

হ্যাঁ, এই শর্ত পূরণ করাও খুব সহজ ব্যাপার নয় তবে Valid Job Offer বাগিয়ে নেয়ার মত অসম্ভব ও নয় ।

পরবর্তী পর্বগুলোতে আমরা ধাপে ধাপে জানবো , কোন প্রভিন্সে আবেদনের জন্য কি কি যোগ্যতা থাকতে হয় । আর প্রভিন্স আবেদনের পরেই আসছি ডকুমেন্ট চেকলিস্ট ও খরচের বিস্তারিত হিসাব নিয়ে।

সকলের জন্য শুভ কামনা।

ইমিগ্রেশন টু কানাডা - কিভাবে পেতে পারি প্রভিন্স নমিনেশন ও বোনাস ৬০০ পয়েন্ট? - পর্ব ০১

লক্ষ্য করুন:
*বাংলাদেশ সময় প্রতি সোম থেকে বুধবার এই সিরিজের নতুন পর্ব ব্লগে ও ফেসবুক পেইজে পোষ্ট করা হবে।
*ইমিগ্রেশন বিষয়ক আপনার সুনির্দিষ্ট কোন প্রশ্ন থাকলে [email protected] -এই ইমেইল-এ প্রশ্নগুলো পাঠিয়ে দিন।
*কানাডা'র নতুন অভিবাসী/ ইমিগ্র্যান্ট বিষয়ক কোন প্রশ্ন থাকলে [email protected] -এই ইমেইল-এ প্রশ্নগুলো পাঠিয়ে দিন।
*ফেসবুক পেজেও আপনার কাঙ্খিত প্রশ্নটি করতে পারেন: Click This Link

মন্তব্য ৭ টি রেটিং +৩/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ১১:০০

সুমন্ত বলেছেন: how often express entry draw held?

১৩ ই সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৫১

পয়গম্বর বলেছেন: সাধারণত: প্রতিমাসে ২ বার।

২| ০১ লা ডিসেম্বর, ২০১৬ রাত ১:০০

সুমন্ত বলেছেন: if i ve CLB8 & graduate degree how much points i can get from Skill transferability factors ?

০২ রা ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:০০

পয়গম্বর বলেছেন: 25 points

৩| ০২ রা ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:১৯

সুমন্ত বলেছেন: my CRS point 315. so no other alternatives other then get a provincial nominee to be selected from FSW pool? seking ur comments.. thanks

৪| ০৭ ই ডিসেম্বর, ২০১৬ রাত ২:০০

আমার আমি ঙ বলেছেন: আপনার পোস্ট আমি নিয়মিত পড়ি, পোস্ট গুলো অনেক উপকারী।ধন্যবাদ ভাইয়া।
আপনার কাছে আমার একটা প্রশ্ন ছিল-
বিবাহিত হয়েও যদি কেউ শুধু নিজের এবং তার বাচ্চার জন্য ইমিগ্রেশন অ্যাপ্লাই করতে চায় তাহলে কি করা যাবে? ডিভোর্স হয়নি কিন্তু আলাদা থাকে এমন ।

০৭ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ৭:২৩

পয়গম্বর বলেছেন: ডিভোর্স হলে আনুসঙ্গিক ডকুমেন্ট দেখাতে হবে। আর বিবাহিত হলে বিবি বাচ্চাসহ অ্যাপ্লাই করতে হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.