নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কস্তুরী খুঁজে ফিরে তার সুবাস..হায় মৃগ, যদি জানত গন্ধ কার! পাখিও খুঁজে ফিরে শিস--হায়, যদি সে জানত! সুর থাকে ভেতরে, অন্তরে.। চুপটি করে এই তো এখনো ডাকে, ব্যকুল হয়ে - ডাকে আর ডাকে ।।

রাবেয়া রাহীম

মানব মন বুঝে, সাধ্য আছে কার ! কখনো আবেগী গাঁথুনিগুলো যেন নিরেট কনক্রিট কখনো আবার গভীরে সাজানো আবেগগুলো- সৌরভে সুবাসিত হয়ে আনন্দে লীন !

রাবেয়া রাহীম › বিস্তারিত পোস্টঃ

সুফিবাদ বা সুফী দর্শন একটি ইসলামি আধ্যাত্মিক দর্শন (৩য় পর্ব)

২৬ শে মার্চ, ২০১৭ সকাল ৭:২২

সুফিজমে বহুল প্রচলিত চর্চা হোল মিস্টিসিজম। এর বাংলা অর্থ মরমি সাধক বা মরমিয়া, সুফি, মুর্শিদ, দরবেশ, সাধু, সন্ন্যাসী, গুরু ইত্যাদি। ইংরেজি Mysticism এসেছে গ্রিক শব্দ mystes থেকে যার অর্থ চোখ বন্ধ করা। মরমি সাধকেরা চোখ বন্ধ করে অন্তর্দৃষ্টি ও গভীর চিন্তা-তন্ময়তার মাধ্যমে সত্য ও সুন্দরকে উপলব্ধি করার প্রয়াস পান। এই প্রয়াসে মনীষা ও ভাবাবেগের এক প্রকার সংমিশ্রণ ঘটে। এই মিশ্রণের বিচিত্র অনুভূতির প্রকাশ রূপক ও উপমা ছাড়া সম্ভব নয়। সুফিবাদেরও মর্মকথা: ‘হৃদয়ে তোমার চলে যেন আলিফের (আল্লাহ) খেলা। পবিত্র দৃষ্টি দিয়ে যদি তুমি জীবনকে দেখতে শেখো, তুমি জানবে আল্লাহর নামই যথেষ্ট। আল্লাহ প্রেমময় ও সৌন্দর্যময়। তিনি অনন্ত, অবিনশ্বর ও সর্বত্র বিরাজমান। প্রেম ও ভক্তির পথে আধ্যাত্মিক সাধনার মাধ্যমেই তাঁকে পাওয়া যায়। আল্লাহতে অনুগত বা লীন হওয়া সুফি সাধকের চরম লক্ষ্য।

উয়ায়েস কারনী (রাঃ ---

হযরত মোহাম্মদ (সেঃ) বলেন বিশ্বাসী আল্লাহর নুরকে খোজ করবে, এবং কেউ তা অন্তরচক্ষুদ্বারা দেখবে , যা চর্ম চক্ষু দ্বারা পাওয়া যাবে না। এবং জ্ঞ্যান হলো আলো বা নূর যা আল্লাহ যাকে খুশি দান করেন। শারীরিকভাবে কাছাকাছি না থাকলেও সিদ্ধি লাভ হয়। হযরত উয়ায়েস কারনী তারই উদাহরণ। যেহেতু তিনি কখনোই নবিজী (সাঃ) কে চর্মচক্ষু দ্বারা দেখেন নাই কিন্তু তার পরেও তাঁর সকল শিক্ষাই তিনি পেয়েছিলেন।

উয়ায়েস কারনী (রাঃ)ছিলেন ইয়েমেনের কারান নামক স্থানের একজন সুফি, ও দার্শনিক যা এখন সৌদি আরবের অন্তর্ভুক্ত। তিনি হযরত মোহাম্মাদ (সাঃ) এর সমসাময়িক কালের ব্যাক্তি ছিলেন।তাই নবীজি (সাঃ) তাঁকে সাহাবী হিসাবে উল্লেখ করেছেন, যদিও রাসুল (সাঃ) এর জীবদ্দশায় নবিজী (সাঃ) এর সাথে তাঁর ব্যক্তিগত সাক্ষাৎ হয় নাই। আল্লাহর প্রেরিত রাসুলকে দেখার আন্তরিক আকুলতার কারণে তাঁর নাম সাহাবী (রাঃ) দের তালিকায় স্থান পায়।ইবনে বতুতার বর্ণনা অনুযায়ী, উয়াইস করনি সিফফিনের যুদ্ধে আলি ইবনে আবি তালিবের পক্ষে লড়াই করে মারা যান ।

অন্তর দিয়ে তিনি হযরত মোহাম্মদ (সাঃ) এর খুবই কাছাকাছি ছিলেন যার কারণে তিনি হযরতের ব্যাথা নিজেও অনুধাবন করতে চেয়েছেন। জাহেরী এবং বাতেনী জ্ঞ্যানের দ্বারাই তিনি হযরতের দাঁত হারানোর বিষয়টি জানতে পেরেছিলেন। এটা সরাসরি হযরত মোহাম্দ (সাঃ) এর থেকে প্রাপ্ত শিক্ষার সাথে সম্পৃক্ত। বিশ্বাসীগন আল্লাহর নূরকে খুজতে থাকে। এটা ততক্ষন অবধারণ করা যায় না যতক্ষন অন্তরদ্বারা তা অনুধাবন করা না যায়।

তিনি খুবই সাধারণ এবং একাকী জীবন যাপন করতেন। স্বল্প আহার, রোজা ও অন্ধ 'মা'-এর সর্বপ্রকার সেবা-সুস্রশাই ছিল তাঁর জীবনের ব্রত। তিনি ছিলেন মাতৃ ভক্ত । মায়ের আদেশ অক্ষরে অক্ষরে পালন করতেন।শুধু তাই নয় তিনি যেখানেই যেতেন মাকে ঘাড়ে উঠিয়ে নিয়ে যেতেন।এক মুহূর্তের জন্য তাহার মাকে মাটিতে পা ফেলতে দিতেন না। আলি ইবনে আবি তালিব এবং উমর ইবনে আল-খাত্তাবের সাথে সাক্ষাতের পর তাঁর কথা দিকে দিকে ছড়িয়ে পড়ে এবং উৎসুক জনতা তাঁকে এক নজর দেখার জন্য তাঁর আবাসস্থলে গমন করতে থাকে। এতে উয়াইস করনির ধর্ম সাধনায় ব্যঘাত সৃষ্টি হয় এবং নির্বিঘ্ন সাধনার জন্য উয়াইস করনের উদ্দেশ্যে কুফা ত্যাগ করেন। তাঁর সময়ে তাঁকে আলির একজন অনুসারী বলে ধরা হত। তিনি উট পালন করে অর্থ উপার্জন করতেন।

উমর ইবনুল খাত্তাব (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি রাসূলুল্লাহ্ (সাঃ)-কে বলতে শুনেছি যে, অবশ্যই তাবিঈনগণের মধ্যে সেই ব্যক্তি শ্রেষ্ঠ যে ওয়ায়েস নামে পরিচিত। তাঁর একমাত্র মা আছেন এবং তাঁর শ্বেত রোগ হয়েছিল। তোমরা তাঁর কাছে অনুরোধ করবে যেন সে তোমাদের মাগফিরাতের জন্য দু‘আ করে।(তথা আল্লাহর নিকট ক্ষমার জন্য সুপারিশ করে)।(মুসলিম শরীফ, হাদিস নং- ৬২৬০ ইফা)।

ওয়াস করনির সংক্ষিপ্ত জীবনিঃ- ওয়াস করনির পিতা আব্দুল্লাহ ছিলেন একজন মস্ত বড় ইহুদি ধর্মের আলেম।এলাকায় তার খুব নাম যশ ছিল। ওয়াস করনির বয়স যখন মাত্র ১০ বছর তখন তাহার পিতা হঠাৎ মারা যাওয়ায় সংসারের সকল দায়িত্ব তার ওপর আরোপিত হয়। পিতার মৃত্যুতে তাদের আর্থিক অভাব অনটনে দিন অতিবাহিত হতে থাকে।কখনও এমনও দিন গেছে যে শুধু পানি খেয়ে দিন অতিবাহিত হয়েছে। তিনি বছরের অধিকাংশ দিনই রোযা রাখতেন।দিনের শেষে শুধু একটি খেজুর দিয়ে ইফতার করতেন।যেদিন বেশি খেজুর ক্রয় করতেন সেদিন দুইটা একটা খেজুর রেখে বাকি সবই ফকির মিসকিনদের বিলিয়ে দিতেন। শত অভাবে তিনি কারো কাছে হাত পাততে না।ওয়াস করনির বহু আমির ভক্ত ছিল যারা দামি দামি কাপড়, টাকা পয়সা দিয়ে ওয়াস করনিকে সাহায্য করতে চাইত,কিন্তু ওয়াস করনি তা ফিরিয়ে দিয়ে শুধু বলতেন "আমার দয়াল নবী (স) ই যখন উম্মতের জন্য সকল আরাম আয়েশ ছেড়ে দিলেন, তখন আমি তার গোলাম হয়ে কিভাবে আরাম আয়েশ করতে পারি ???"। ক্রমেই যখন ওয়াস করনি খ্যাতি বাড়তে থাকে তখন তিনি তার মাকে নিয়ে জঙ্গলে আত্ম গোপন করেন,যাতে মানুষের কারনে তার ইবাদত করতে কোন প্রকার অসুবিধা না হয়।

মুহাম্মদ (সা) এর জীবদ্দশায় তিনি জীবিত ছিলেন তবে তাদের কখনো দেখা হয়নি। কারণ উয়াইস ধর্ম সাধনায় নিয়ত রত থাকতেন এবং তাঁর অন্ধ মায়ের দেখাশোনা করতেন। লোকে হযরত ওয়াইজ কারনী (রঃ)কে পাগল বলিত এবং পাথর ছুড়িয়া মারিত। তখন তিনি তাহাদেরকে ছোট ছোট পাথর মারতে বলতেন যাতে ইবাদাতের অসুবিধা না হয়।

অন্ধ 'মা'-এর সুস্রশার ব্যাঘাত হবার ভয়ে সর্বকালের সর্বাপেক্ষা শ্রেষ্ঠ আশেক হযরত ওয়াইজ কারনী (রঃ), হযরত রসুলপাকের (দঃ) সাথে সাক্ষাত লাভ সম্ভব হয় নাই। "মা'-এর অনুমতির বাহিরে তিনি কোনও কাজ কোনও দিন করেন নাই। উল্লেখ্য যে হযরত উয়ায়েস এঁর মাতা মারা যাওয়ার পরে তিনি হযরত আলী (রাঃ) এর সাথে মিলিত হওয়ার জন্য বের হন এবং সিফ্ফিনের যুদ্ধে শাহদাৎ বরন করেন।

ঐতিহাসিক বর্ণনা মতে রাসুলুল্লাহ (সাঃ) বলেন " আমার লোকেদের মাঝে এমন একজন আছে যে শেষ বিচারের দিনে সকল বিশ্বাসীদেরকে হেফাজতের ক্ষমতা রাখে"।সাহাবা (রা) গণ জিজ্ঞাসা করলেন " কে সেই ব্যক্তি?" তিনি বল্লেন "সে আল্লাহর বান্দা।" তাঁরা প্রত্যুত্তরে বল্লেন "আমরা সবাই আল্লার বান্দা। আল্লাহ আমাদের সবাইকে পয়দা করেছেন।" তাঁরা প্রশ্ন করলেন " তাঁর নাম কি?" রাসুলে পাক (সাঃ) বল্লেন "উয়ায়েস!" সাহাবা (রা) গণ জিজ্ঞাসা করলেন,"তিনি কোথায়?" তিনি বলেন "ইয়েমেন"। সাহাবা (রা) গণ জিজ্ঞাসা করলেন, "সে যদি আপনাকে ভালোবাসে, তাহলে কেন আপনার খেদমতে হাজির হয় না?" রাসুলে পাক (সাঃ) জবাবে বল্লেন, "সে আমার পথ গ্রহণ করেছে এবং সে একজন বিশ্বাসীর অন্তর্ভুক্ত; শারিরীক ভাবে তাঁর এখানে উপস্থিত হওয়ার কোন প্রয়োজন নাই। অধিকন্তু তাঁর পরিস্থিতি তাঁকে এখানে আসতে সহায়তা করে না এবং সে তার অচল-অন্ধ মায়ের সেবা করে।সে দিনের বেলা উট চরায়। সেই আয় থেকে নিজে ও তাঁর মায়ের ভরণ পোষন করে। সাহাবা (রাঃ) গন প্রশ্ন করলেন আমরা কি তাঁকে দেখতে পাব?" রাসুলুল্লাহ (সাঃ) বলেন," আবু বকর নয়, তবে ওমর এবং আলী পারবে। তোমরা তাঁকে পাবে ইয়ামেনের একটি গ্রাম শারানীতে এবং তাঁর হাতের তালুতে এবং বুকের পাজরের কাছে সাদা দাগ দেখে তোমরা তাঁকে চিহ্নিত করতে সক্ষম হবে।। যখন তোমাদের সাথে তাঁর দেখা হবে, তাঁকে আমার শুভেচ্ছা দেবে আর আর আমার উম্মতদের জন্য দোআ করতে বলবে।

ওয়াস করনি প্রাথমিক জীবনে হযরত মুসা (আঃ)এর অনুসারি অর্থাৎ ইহুদি ছিলেন।পরবর্তীতে আসমানি কিতাবে শেষ পয়গম্বর মুহাম্মাদ (স) এর আগমনের খবর পেয়ে এক মুসলমান আউলিয়ার কাছে ইসলাম ধর্ম গ্রহন করেন এবং সেই সাথে তাহার মাতাকে ও ইসলাম ধর্মে দীক্ষিত করেন।এভাবে সারা জীবন আল্লাহ্ ও রাসুলের প্রেমে নিজেকে উজার করে দিয়ে অবশেষে দুনিয়া থেকে বিদায় নেন।

মন্তব্য ১৯ টি রেটিং +২/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ২৬ শে মার্চ, ২০১৭ সকাল ৭:৪১

রিফাত হোসেন বলেছেন: +

২৬ শে মার্চ, ২০১৭ সকাল ৮:৪৪

রাবেয়া রাহীম বলেছেন: ধন্যবাদ অনেক।

২| ২৬ শে মার্চ, ২০১৭ সকাল ৮:১৩

কি করি আজ ভেবে না পাই বলেছেন: ++++++++++++++++++++++++++++++++

২৬ শে মার্চ, ২০১৭ সকাল ৮:৪৫

রাবেয়া রাহীম বলেছেন: =p~ =p~

৩| ২৬ শে মার্চ, ২০১৭ সকাল ৯:৫৬

আবু মুছা আল আজাদ বলেছেন: ভালাই লাগল । বিষয়টি নিয়ে আরো জানার চেষ্টা করব ..........।

২৬ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:২৪

রাবেয়া রাহীম বলেছেন: হজরত অয়ায়েস করনী (রঃ) সম্পর্কে আমারও আরও অনেক বেশী জানার আগ্রহ। কেননা তিনি রাসুল (সাঃ) এর সাথে মোরাকাবার মাধ্যমে কিভাবে যোগাযোগ করতেন এই ব্যাপারে আমি আরও জানতে চাই --যদি আপনি এই সম্পর্কে কিছু জানতে পারেন আমার সাথে শেয়ার করলে কৃতজ্ঞ থাকবো ।
অনেক ধন্যবাদ। ভাল থাকবেন ।

৪| ২৬ শে মার্চ, ২০১৭ সকাল ১০:১৫

হাসান কালবৈশাখী বলেছেন:
সুফিবাদী পীর মুর্শিদ, সুফি দরবেশরা ভদ্র সভ্য মুসলিম।
দক্ষিন এশীয়াতে ইসলামের প্রচার প্রসার হয়েছিল মুলত এইসব সুফি দরবেশদের মাধ্যমেই, কোন রক্তপাত ছাড়াই।
কিন্তু ইদানিং নব্য উথ্যান পাওয়া বহিরাগত ফ্যাসিস্ট মউদুদিবাদী ও ওদের সমর্থক বিপুলসংখক জাতীয়তাবাদী বেয়াদব এদেরকে সহি মুসলমান মানতে নারাজ। কোন কারন ছাড়াই এদেরকে বিদাত মাজারপুজারি নাফরমান বলছে, সহিংস হামলাও চালাচ্ছে। জবাইও করেছে।
সুফি দরবেশরা এই বাংলার কালচারে মিশে ছিল। এখনো আছে। থাকবে।
বহিরাগত ফ্যাসিস্টরা নিপাত যাক।

২৬ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:১২

রাবেয়া রাহীম বলেছেন: বহিরাগত ফ্যাসিস্টরা নিপাত যাক। ---আপনার সাথে একমত।

অনেক ধন্যবাদ ।

৫| ২৬ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:২১

চাঁদগাজী বলেছেন:



আপনার কবিতাগুলো অনেকটা শারীরিক প্রেমের কবিতা ছিল; এখন কি এক আজগুবি ব্যাপারকে দর্শন বলে চালিয়ে দিচ্ছেন!

২৬ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৪৬

রাবেয়া রাহীম বলেছেন: আমার কাছে "চাঁদগাজী" নামটাই আজগুবি মনে হয়।
চাঁদগাজী আইডি সামু কেন পারমানেন্টলি ব্যান করে না তাই ভাবি ।

৬| ২৬ শে মার্চ, ২০১৭ রাত ৮:১৫

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন,
" আমার কাছে "চাঁদগাজী" নামটাই আজগুবি মনে হয়।
চাঁদগাজী আইডি সামু কেন পারমানেন্টলি ব্যান করে না তাই ভাবি । "

-চাঁদগাজী একটি গ্রামের নাম, ফেনীর দক্ষিণে; সেখান ১৯৭১ সালে, জেডফোর্সের সাথে পাকী বাহিনীর সন্মুখ যুদ্ধ হয়েছিল।

আমি ব্লগে কোনদিন কারো ব্যান চাহিনী, অনেকে আমার পোস্টে এখনো পর্ণ ছবি দিয়ে ফ্লাডিং করে, আমি তাদেরও ব্যান চাহিনী; মনকে উদার করেন।

আপনি ধমীয় আচরণের একাংশকে "দর্শন" বলে চালিয়ে দিচ্ছেন; আমি আপনাকে সাহায্য করার চেস্টা করছি; আধুনিক সভ্যতায়, "দর্শন হচ্ছে, সব বিজ্ঞানের মাতা", অর্থাৎ সব জ্ঞানের সমষ্টি। আপনি লিখেছেন, আমি পড়ে মন্তব্য করছি মাত্র, গালি দিইনি; আপনি ধ্যানের মানুষ, জ্ঞানের মানুষ!

৭| ২৬ শে মার্চ, ২০১৭ রাত ৯:০৫

রিদওয়ান হাসান বলেছেন: আপনার ক্রমবর্ধ্বমান লেখার তৃতীয় কিস্তিতে ওয়ায়েস করনী রাঃ এর এ উক্তিটি বেশ প্রণিধানযোগ্য যে, বিশ্বাসী আল্লাহর নুরকে খোঁজ করবে, এবং কেউ তা অন্তরচক্ষু দ্বারা দেখবে, যা চর্ম চক্ষু দ্বারা পাওয়া যাবে না। প্রকৃতপ্রস্তাবে আমার কাছেও তাই মনে হয়। আমার মতে, অদৃশ্য বস্তু দেখা শুধুমাত্র অন্তর্চক্ষু দিয়েই সম্ভব। চামড়ার চোখ দিয়ে তো কেবল দৃশ্যমান বস্তু দেখা যেতে পারে। ধন্যবাদ নিবেন। অনেক সুন্দর লিখেছেন। তবে এ কিস্তিতে ‘চলবে’টা না পেয়ে হতাশা তৈরি করলো। চলতে থাকুক আপনার কীবোর্ড দোধারি তলোয়ারের মতো। শুভকামনা রইল।

২৬ শে মার্চ, ২০১৭ রাত ১০:১৫

রাবেয়া রাহীম বলেছেন: গভীর সাধনায় তৃতীয় নয়ন বা অন্তরচক্ষু যখন উন্মুক্ত হয় তখনই আল্লাহর নুর বা অদৃশ্য বস্তু দৃশ্যমান হয় --এটা আমার নিজস্ব বিশ্বাস।
আসলে হযরত অয়ায়েস করনি (রঃ) সম্পর্কে আরও জানার ভীষণ আগ্রহ। কেমন করে তিনি রাসুল (সাঃ) এর যোগাযোগ করতেন প্রেম মহব্বত কতটা গভীর হলে অদৃশ্য বস্তু এভাবে দৃশ্যমান হয় এই বিষয়ে আমি আরও জানতে চাই । যদি আপনার সংরহে এমন কিছু থাকে আমার সাথে শেয়ার করলে অত্যন্ত খুশী হবো । ভাল থাকবেন । পাশে থাকার জন্য ধন্যবাদ।

আসলে আল্লাহর পীর আউলিয়াদের নিয়ে লিখতে থাকলে আরও অনেক গুলি পর্ব করা যায়। হয়ত লিখবো আবারো ।

৮| ২৬ শে মার্চ, ২০১৭ রাত ৯:১১

কানিজ রিনা বলেছেন: হা হা চাঁদগাজি অনেকেই আপনাকে পর্ন
দিয়ে ফ্লাডিং করে তবুও আপনি ব্যান চাননা
নিশ্চয় পর্ন ফ্লাডিংয়ের উপর প্রতিবাদ করা
উচিৎ। আপনার ট্রাম্প প্রতিবাদি লেখাগুল
যেমন আজ শেখ মুজিব স্বাধীনতা নিয়ে
লিখছেন লেখাগুল বেশ পড়তেও ভাললাগে।
সুফিবাদ বা দর্শনের উপর যদি একটু
বিশ্লেশন করে বুঝাতেন বেশ ভালহত।
ডাক্তার এমএআলি আরও অনেকে বিশ্লেশন
করেছেন বলুন এরা কেউ কি দার্শনিকতা
বুঝেনা? নিশ্চয় আপনি জ্ঞানী লেখার বেলায়
মন্তব্যের বেলায় জ্ঞান হাড়িয়ে ফেলেন।
আপনাকে শ্রদ্ধা করি বলেই বল্লাম।
দার্শনিক আরজ আলির বই পড়েছেন কিনা
তার দর্শনে লেখা পড়লে মানুষ ইবলিস হয়।
কিন্তু কাজী নজরুলও দার্শনিক ছিলেন।
লালন রবীন্দ্র আরও অনেক অনেক দর্শন
মতবাদ সুফিজম বা সুফিবাদ জ্ঞান বিজ্ঞানের
আলো বয়ে বেড়ায়। জ্ঞানই ধর্ম।

২৬ শে মার্চ, ২০১৭ রাত ১০:০৮

রাবেয়া রাহীম বলেছেন: জ্ঞানই ধর্ম। --- সহস্র মোবারকবাদ ও সালাম আপনাকে। আপনার করা এই উক্তিটি যদি চাঁদগাজী সহ এই রকম মানসিকতা সম্পন্ন লোকদের কিছুটা কাজে আসে তবে আমার এই লেখা কিছুটা হলেও সফল ।
ভাল থাকবেন। পাশে থাকার জন্য অভিনন্দন রইল আপু।

৯| ০২ রা এপ্রিল, ২০১৭ সকাল ১০:৩৬

তাঁতি বলেছেন: সুফিবাদ ... ধর্মটা বাদ দিয়ে শুধু ফিলোসফি হিসেবেও এত গভীর খুব কমই আছে :)

০২ রা এপ্রিল, ২০১৭ রাত ১০:১৭

রাবেয়া রাহীম বলেছেন: ঠিক তাই। অনেক ধন্যবাদ।

১০| ০২ রা এপ্রিল, ২০১৭ সকাল ১১:১৯

মুদ্‌দাকির বলেছেন: ধারনা ছিলো না এই সম্পর্কে!!

০২ রা এপ্রিল, ২০১৭ রাত ১০:১৭

রাবেয়া রাহীম বলেছেন: ধন্যবাদ। ভাল থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.