নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কস্তুরী খুঁজে ফিরে তার সুবাস..হায় মৃগ, যদি জানত গন্ধ কার! পাখিও খুঁজে ফিরে শিস--হায়, যদি সে জানত! সুর থাকে ভেতরে, অন্তরে.। চুপটি করে এই তো এখনো ডাকে, ব্যকুল হয়ে - ডাকে আর ডাকে ।।

রাবেয়া রাহীম

মানব মন বুঝে, সাধ্য আছে কার ! কখনো আবেগী গাঁথুনিগুলো যেন নিরেট কনক্রিট কখনো আবার গভীরে সাজানো আবেগগুলো- সৌরভে সুবাসিত হয়ে আনন্দে লীন !

রাবেয়া রাহীম › বিস্তারিত পোস্টঃ

মুভি রিভিউ নয়। মুভি দেখার পর কিছু অনুভব

১৭ ই আগস্ট, ২০২০ রাত ১০:৪৫

এই উইক এন্ডে দুটি মুভি দেখলাম। গুঞ্জন সাক্সেনা ও শকুন্তলা দেবী।

মুভি রিভিউ কিভাবে লিখতে হয় আমার জানা নেই। তাই শুধুমাত্র ভালোলাগা থেকেই এসম্পর্ক কিছু আলোচনা করতে ইচ্ছে করলো।

গুঞ্জন সাক্সেনা ছবিটা দেখতে দেখতে নিজের ফেলে আসা কিছু ইচ্ছার কথা মনে পড়ছিলো খুব। ইন্টারমিডিয়েট পাশ করার পর আমার খুব ইচ্ছে ছিলো আকাশ পথে দেশ বিদেশ ঘুরে বেড়ানো । রাস্তার পাশে বড় বড় বিলবোর্ড জুড়ে বাংলাদেশ বিমানের বিজ্ঞাপনে হাসিখুশি বিমান বালাদের সেবা দেওয়ার ছবির দিকে তাকিয়ে এই আকর্ষণ জন্মেছিলো ।

বিমান বালা হওয়ার দূরনিবার ইচ্ছে নিয়ে ফর্ম যোগাড় করি ।কিন্তু বাসায় জানাজানি হওয়ার পর ভীষন আপত্তির মুখে আমার বিমান বালা হওয়ার স্বপ্ন ঐ ফর্ম জোগাড় করা পর্যন্ত । আমার দেখা জীবনের প্রথম স্বপ্ন ধুলিসাৎ হওয়াতে এখন আর আফসোস হয় না ।

ভীষণ রক্ষনশীল পরিবারে আমার বাপ ও মায়ের চৌদ্দ+চৌদ্দ আটাশ গুষ্ঠিতে এমন স্বপ্ন আর কেউ দেখেছে বলে মনে হয না। তবে পাইলট হওয়ার স্বপ্ন দেখার সাহস কেনো হয়নি ? এটা মনে হয় আমার হাইট ফোবিয়ার কারনে। খুব উপর থেকে নীচের দিকে তাকাতে আমার খুব ভয় হয়।

একদিন মনের দুখের কথা কাছের বান্ধবী কে বলেছিলাম। উত্তরে সেই বান্ধবী সান্তনা দিয়েছিলো “তুই তো শাড়ী পরতে পারিস না । বিমান বালা হতে হলে অনেক সুন্দর করে টাইট ফিট শাড়ী পরা জানতে হয়।”

যাইহোক আল্লাহর সিদ্ধান্তের উপর কারোর হাত নেই। তিনি চাননা আমি বিমানে মানুষের সেবা করি। আমার মায়ের ভাষায় কাজের মেয়েদের মতন সবার ঝুটা থালা বাসন পরিস্কার করি। তবে মহান রবের ইচ্ছায় আজ আমেরিকায় আমার সথায়ী বসবাস। বিমান বালাদের সেবা নিয়ে ইউরোপ আমেরিকা এশিয়া ঘুরে বেড়াই । বিমান বালা পাশে এসে মিহি সুরে জানতে চায় “ ম্যাডাম উড ইউ প্লিজ লাইক জুস কফি ওর টি? “

নিউ ইয়রক থেকে ঢাকা বা ঢাকা থেকে নিউইয়র্ক আকাশ পথে দীর্ঘ ভ্রমনের বিমান বালাদের আন্তরিক আতিথেয়তায় মুগ্ধ হয়ে যাই। দুবাই থেকে নিউইয়রক ১৪ ঘন্টার উড়ালে আমিরাতের বিমান জে এফ কে এয়ারপোরটে খুব ভোরে ল্যানড করে।প্লেন ল্যানডিংয়ের ঘন্টা দুয়েক আগে ঘুম ঘুম চোখে বিমান বালারা এতোগুলো মানুষকে ব্রেক ফাস্ট সার্ভ করে কি ভীষণ আন্তরিকতায় ! লম্বা ভ্রমনের ক্লান্তি নিয়েও তারা তাদের কাজে কোন রকম বিরক্তি প্রকাশ করেনা। হাসিমুখে দায়িতত পালন করে যায়।


এখন মুভি নিয়ে কিছু কথা । গুঞ্জন সাক্সেনার গল্পটা শুরু ভারতে জন্ম নেয়া এক মেয়ে ছোটবেলা থেকেই স্বপ্ন দেখে আকাশে ওড়ার। প্রাইভেটে পাইলট ট্রেনিং নেয়ার সামর্থ্য পরিবারের নেই, তাই এয়ারফোর্সে যোগ দেয়া। সেখানেও সে টেকে না। ফিজিক্যাল ডিজেবিলিটির কারনে রিজেক্টেড হয়। স্বপ্ন ভাঙ্গে। পিতা এগিয়ে আসে কন্যার স্বপ্ন পূরনের বাহন হিসেবে। এক অসাধারন পিতা-কন্যার সম্পর্কের সিনেমা এটি। “গুঞ্জন সাক্সেনা - the Kargil girl" দেখা উচিৎ পিতা কন্যার সম্পর্কের জন্য। কন্যা সন্তানের প্রতি নেগেটিভ দৃষ্টিভঙ্গি পালটানোর জন্য।

এমন পিতা যদি দেশের ঘরে ঘরে জন্ম হয়, তাহলে উপমহাদেশের মেয়েদের ভাগ্য বদলে যাবে একশত ভাগ।

সিনেমাটি প্রতিটা মেয়ের দেখা উচিৎ, কিভাবে নিজের স্বপ্নকে বাস্তব রুপ দিতে হয় এই প্রেরনার জন্য।পংকজ ত্রিপাঠি এবং জাহ্নবী কাপুরের অভিনয় ভালো লেগেছে।

এই ছবির একটি একটি চমৎকার সংলাপ মন ছুয়েছে। পংকজ ত্রিপাঠীর কণ্ঠে, "প্লেন ছেলে ওড়াক অথবা মেয়ে, দুইজনকেই "পাইলট" বলে। যখন প্লেনের কোন সমস্যা নাই তাকে কে ওড়াচ্ছে, তাহলে তোমার কী আপত্তি?" এই সংলাপটি ভীষণ সাম্যবাদী আর নারীবাদী মনে হয়েছে । আলাদা করে ধন্যবাদ জানাই এই সংলাপ রচয়িতা কে।

'শকুন্তলা দেবী' মুভিতে নাম চরিত্রে বোধ হয় বিদ্যা বালান ছাড়া অন্য কেউকে মানাতোই না। বাবা মা আর সন্তানের সম্পর্কের টানাপোড়েন দেখে নিজের ফেলে আসা অনেক অতীত মনে হয়ে চোখ ভিজে পানি গড়িয়ে পরেছে। অনুভব করলাম অনেক কিছু। নিজে বাবা - মা না হলে এই যন্ত্রণা উপলব্ধি করা যায় না। জীবন সত্যি খুব বেশী জটিল হয় কখনো কখনো। এই ছবিটার কোনও অংশেই নেই একঘেয়েমি।

Rabiya Rahim
নিউ ইয়রক
ইউ এস এ
১৭/০৮/২০২০

মন্তব্য ১৯ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ১৭ ই আগস্ট, ২০২০ রাত ১১:১৬

চাঁদগাজী বলেছেন:


ভালো আছেন, ব্যস্ত আছেন, মুভি টুভিও দেখছেন, এটাই বড় কথা!

মেয়ে এয়ারফোর্স চান্স না পাবার পর, বাবা কিভাবে সাহায্য করলেন?

১৮ ই আগস্ট, ২০২০ রাত ১২:৩৭

রাবেয়া রাহীম বলেছেন: জী এই মহামারীর মধ্যে ভালো আছি এটাই পরম পাওয়া

কিভাবে এতজন পিতা তার কন্যা পূরনে উৎসাহ আর সহযোগিতা করতে পারে সেটা জানতে হলে মুভিটি দেখতে হবে ।

অনেক ধন্যবাদ আপনাকে

২| ১৭ ই আগস্ট, ২০২০ রাত ১১:১৭

ঠাকুরমাহমুদ বলেছেন:




বিমান বালাদের ব্যবহার আমাকে সব সময় মুগ্ধ করে। তারা সত্যি সত্যি অসাধারণ মানুষ। নির্দিধায় প্রবাসে নিম্ন আয়ের একজন কন্সট্রাকশন শ্রমিককেও তারা স্যার বলছেন - নট ওনলি গুড! গ্রেট জব। ছবি দুটো অবস্যই অবস্যই দেখবো। ধন্যবাদ।


১৮ ই আগস্ট, ২০২০ সকাল ৭:২৮

রাবেয়া রাহীম বলেছেন: দুঃখ প্রকাশ করছি নিজের অজ্ঞতার জন্য। আমি কোন পেশা কে ছোট করে দেখিনা কখনো । তবে আমাদের দেশের কিছু রখখনশীল পরিবারে এই পেশাকে এখনো পছন্দ করেনা।

নিউ ইয়রক থেকে ঢাকা দীর্ঘ ভ্রমনে বিমান বালাদের আন্তরিক সেবায় আমিও মুগ্ধ হয়ে যাই। দুবাই থেকে নিউ ইয়র্ক সুদীর্ঘ ১৪ ঘন্টার উড়ালে আমিরাতের প্লেন নিউইয়র্ক সময় ভোরে ল্যান্ড করার আগে আগে বিমান বালারা ঘুম ঘুম চোখে এত গুলো মানুষ কে সেবা দিয়ে থাকে তখন সত্যিই তাদের আন্তরিকতায় মুগ্ধ হয়ে যাই।

আপনাকে অনেক ধন্যবাদ।

৩| ১৭ ই আগস্ট, ২০২০ রাত ১১:৪৫

রাজীব নুর বলেছেন: শকুনতলা মুভিটা দেখেছি। ভালো লেগেছে।

১৮ ই আগস্ট, ২০২০ সকাল ৭:৩০

রাবেয়া রাহীম বলেছেন: গুঞ্জন সাক্সেনা দেখবেন। আপনার পরির জন্য এমন বাবা হবার চেষ্টা করবেন।

অনেক ধন্যবাদ

৪| ১৮ ই আগস্ট, ২০২০ রাত ১২:৪০

ঘরহীন বলেছেন: পংকজ ত্রিপাঠি নামটা এখন মনোজ বাজপেয়ি, নওয়াজুদ্দীন সিদ্দিকী, রণদীপ হুদাদের সমতুল্য যার অভিনয় না দেখাটাই মূর্খতা। আর বিদ্যা তো বিদ্যাই। দেখা হয় নি, তবে অনলাইনে প্রচুর পোস্ট পড়ে যা বুঝলাম শকুন্তলা দেবীর প্রতিভাকে পাশে সরিয়ে তার সাংসারিক জীবনের কাহিনী বেশি ফোকাস করা হয়েছে। সেই তুলনায় গুঞ্জন সাক্সেনা-র রিভিউ খুবই ভালো।

১৮ ই আগস্ট, ২০২০ সকাল ৭:৩০

রাবেয়া রাহীম বলেছেন: দুটি ছবিই আমার কাছে খুব খুব ভালো লেগেছে অনেক দিন পর।

৫| ১৮ ই আগস্ট, ২০২০ রাত ১:৩৭

অজ্ঞ বালক বলেছেন: শকুন্তলা দেবী ভাল্লাগে নাই। গুঞ্জন সাক্সেনা দেখতে হইবো।

১৮ ই আগস্ট, ২০২০ সকাল ৭:৩১

রাবেয়া রাহীম বলেছেন: দেখে নিবেন । আপনার ভালো লাগবে।

৬| ১৮ ই আগস্ট, ২০২০ রাত ১:৫৩

নেওয়াজ আলি বলেছেন: ভালো হয়েছে লেখা আর মুভির কাহিনী আপনার ডীবনের সাথে মিলেছে বিধায় আপনার কাছে বেশী ভালো লেখেছে

১৮ ই আগস্ট, ২০২০ সকাল ৭:৩১

রাবেয়া রাহীম বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে।

৭| ১৮ ই আগস্ট, ২০২০ দুপুর ১২:৩৩

রাজীব নুর বলেছেন: গুঞ্জন সাক্সেনা মুভিটা খুঁজে পাচ্ছি না।

১৮ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৫৪

রাবেয়া রাহীম বলেছেন: আমি নেটফলিকসে দেখেছি।

৮| ১৮ ই আগস্ট, ২০২০ দুপুর ১২:৫৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




বোন রে, মন্তব্যে আপনাকে অজ্ঞতার জন্য বলা হয়নি। এই পৃথিবীতে আমরা সবাই অজ্ঞ, কে আর কতোটুকু জানি - বুঝি বলুন? প্লিজ মন্তব্যে মনে কষ্ট পেয়ে থাকলে আমি আন্তরিকভাবে দুঃখিত। আপনি যেহেতু সিনেমা দেখতে পছন্দ করেন, বিমানবালার জীবন কাহিনী ও ত্যাগ নির্ভর একটি হিন্দি ছবি Neerja না দেখে থাকলে দেখতে পারেন, আপনার অবস্যই ভালো লাগবে আশা করি।

আপনার জন্য শুভ কামনা রইলো বোন।

১৮ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৫৫

রাবেয়া রাহীম বলেছেন: নীরজা দেখেছিলাম। ভালো লেগেছিলো নীরজার আত্মত্যাগ । সোনম কাপুর অসাধারন অভিনয় করেছে।

অনেক ধন্যবাদ আপনাকে

৯| ০৯ ই অক্টোবর, ২০২০ দুপুর ২:৪২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
না ফেরার দেশে চলে গেলেন। ভাল থাকুন অনন্তের ওপারে।

১০| ০৯ ই অক্টোবর, ২০২০ বিকাল ৩:৪১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সব খবর মিথ্যা হোক, এই কামনা করছি। আপনি হন্তদন্ত হয়ে ফিরে এসে বলুন- আপনার ফেইসবুক আইডি হ্যাক্‌ড হয়েছিল।

২৭ শে অক্টোবর, ২০২০ রাত ৯:৫৬

রাবেয়া রাহীম বলেছেন: সব খবর মিথ্যা খলিল ভাই ।

আসলে পেশাগত কারনে বেশ ছিলাম বলে ব্লগে আসতে পারছিলাম না তাই উত্তর দিতে দেরী হলো। যেই না একটু সময় পেয়েছি হনত দন্ত হতেই ছুটে এসেছি এবং বলছি আলহামদুলিললাহ এখনও পর্যন্ত সুস্থ শরীরে বেঁচে আছি ।

তবে খলিল ভাই একটা কথা সত্য যে এই ব্লগটি থেকে যাবে আমরাই একদিন এক এক করে চলে যাবো । এমন করে হয়ত সামু ব্লগ আমাদের স্মরণ করবে। তবে সেই দিন আর আমরা কিছুই জানতে পারবো না।

সত্য কথা এই যে আমাকে এমন আন্তরিকতার সাথে মনে করার জন্য আমি কৃতজ্ঞ ।

খুব খুব ভালো থাকবেন আপনিও ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.