নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুফি ফারুক এর ব্লগ

জোর হোক শুধু গলার আওয়াজ, গায়ের জোরটা তোলাই থাকুক

সুফি ফারুক

বিশ্বাস রাখি - মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশে। চাই - প্রযুক্তি নির্ভর দক্ষ পেশাজীবী ও উদ্যোক্তাদের বাংলাদেশ। এবং সেই দিন বদলের সংগ্রামের সাথে থাকতে। কাজ - পলিসি, আইসিটি, উদ্যোক্তা, কারিগরি শিক্ষা নিয়ে। করি - পথ দেখা-দেখানো। ধাক্কা দিয়ে শুরু করানো। সরকারি ও বেসরকারি - অবকাঠামো ও নীতিমালা নিয়ে ঠেলাঠেলি। হাতিয়ার - লেখালেখি, প্রশিক্ষণ, বক্তৃতা, রেডিও-টেলিভিশনে অনুষ্ঠান, পেশাজীবী ও গন-সংগঠন, বাণিজ্যিক ও অবাণিজ্যিক প্রতিষ্ঠান, রাজনীতি এবং যখন যা লাগে।

সুফি ফারুক › বিস্তারিত পোস্টঃ

জিয়া হায়দার রহমান ফ্যান ক্লাবের প্রতি

২৫ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:১৩

সম্প্রতি জিয়া হায়দার নামে একজন বাংলাদেশি বংশোদ্ভূত তরুণ লেখক এসেছিলেন নাকি বাংলাদেশে। কদিন বাংলাদেশ ঘুরে তিনি এক মৌলিক (!) থিওরি দিয়ে গেছেন - বাংলাদেশে মৃত চিন্তা ভাবনার দেশ !!!
তার এই থিওরি নিয়ে বাংলাদেশের কুবুদ্ধিজীবী মহলের আনন্দ আর ধরে না। তাদের ফ্যান ক্লাবের এসব নিয়ে রীতিমত spanking joy (বাংলাতে না হয় নাই বললাম)।

বেগার খাটা, ব্যবসা-বাণিজ্য, লেখাপড়া, আলসেমি নিয়ে বেশ ব্যস্ততা যাচ্ছে ইদানীং। এসব খবরে মনোযোগ দেয়ার সময় পাইনি। কিন্তু জাফর ইকবাল সার যখন সেসব নিয়ে লিখলেন, তখন একটু মনোযোগ দিতেই হল। দেখলাম রাজার বিষ্ঠালয় থেকে কাক উড়ে যাবার পুরনো গল্পের মতো। যেটার শুরু হয়েছিল রাজার বিষ্ঠালয়ের উপর দিয়ে কাক উড়ে যাওয়া নিয়ে, শেষ হয়েছিল রাজার মলদ্বার দিয়ে কাক বেরোনো দিয়ে। তেমনই এদেশের কুবুদ্ধিজীবীগণ সেই খবরকে বানিয়ে ফেলেছেন - বাংলাদেশ মৃত (!)

উক্ত থিয়োরিস্ট, সাপোর্টর বুদ্ধিজিবীদল ও তাদের ফ্যান ক্লাবের লেখাগুলো দেখলাম। সবগুলো বক্তব্যে বাংলাদেশের আশাবাদী সাধারণ মানুষ, রাজনীতি, সরকার, মুক্তিযুদ্ধ, নারী নেত্রর উপরে সাংঘাতিক ক্ষোভ। কিন্তু বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে সেই ক্ষোভের হেতু কেউই খুব পরিষ্কার যুক্তি দিয়ে উপস্থাপন করতে পারেন নি। শুধু জটিলতর বাংলাভাষায় তেনার প্যাঁচ।

শুনেছি বুদ্ধিবৃত্তিক চর্চার শুরুর ধাপে মানুষকে নেতিবাচক বিষয়গুলো বেশি আকর্ষণ করে, বিনোদন দেয়। আমাদের দেশে এ ধরনের নয়া নেতিবাচক বুদ্ধিজীবীর অভাব নাই। এমনকি আমাদের দেশের বুদ্ধি চর্চা সমাজের উদারতার কারণে, অনেক পুরনো নেতিবাচক কূবুদ্ধিজীবীও বহাল তবিয়তে আছেন (অনেক উন্নত দেশের উন্নয়নের সময়ে এদেরকে স্রেফ মেরে ফেলা হতো), তাদের ফ্যান ক্লাবও আছে। তাই এই খাতে বিদেশ থেকে থিয়োরিস্ট আমদানি করার প্রয়োজন কি খুব বেশি?

আচ্ছা বুদ্ধিজীবীগণ,
নেই দশা জয় করার যদি হাজার-লক্ষ উদাহরণ আছে। তবে এদেশ কিভাবে মৃত চিন্তার দেশ হয়?
এদেশের ছেলে-মেয়েরা গ্রাম থেকে গিয়ে যদি জিয়া হালদারের চেয়ে অনেক বেশি সফল হয় বা তারচেয়ে বড় আন্তর্জাতিক রিকগনিশন যদি পায় তবে এদেশ কিভাবে মৃত চিন্তার দেশ হয়?
বাংলাদেশিদের চিন্তার সফলতার সংখ্যা আপনি হাতে গুনে বলতে পারবেন? এক বক্তৃতায় বলতে পারবেন? এক বসায় এ লিখতে পারবেন? এমনকি আপনাদের একজন এক জীবনে সংগ্রহ করতে পারবেন? তাহলে সেই সাফল্যকে হাতেগোনা বলার কি হেতু?

আপনারা যারা এদেশকে মৃত মনে করেন, জিয়া হায়দারের পূর্ব পুরুষদের মতো মাইগ্রেন্ট হয়ে কোন জীবিত (!) দেশে চলে যান (তবে নিজেদের ওয়েজ আর্নাার প্রবাসীদের কাতারে ফেলে আমাদের প্রতারিত করার চেষ্টা করবেন না)।

আমরা এদেশের বর্তমান এবং ভবিষ্যতের সম্ভাবনা নিয়ে বেশ আছি, আনন্দে আছি। আপনারা এদেশ ছেড়ে গেলে আরও ভাল থাকবো।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৫ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:৩০

অপূর্ণ রায়হান বলেছেন: আমরা এদেশের বর্তমান এবং ভবিষ্যতের সম্ভাবনা নিয়ে বেশ আছি, আনন্দে আছি। আপনারা এদেশ ছেড়ে গেলে আরও ভাল থাকবো।

ধ্রুপদী লিখেছেন ভাই। তোফা!

২| ২৫ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:৫৯

ডার্ক ম্যান বলেছেন: ফ্যান ক্লাব গঠণ তাদেরকে মানায় যারা আমাদের নিত্য নতুন বিনোদন দিতে পারবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.