নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

[email protected]

"প্রত্যেক সত্ত্বাকে মৃত্যু আস্বাদন করতে হবে। আর তোমরা কিয়ামতের দিন পরিপূর্ণ বদলা প্রাপ্ত হবে। তারপর যাকে দোযখ থেকে দূরে রাখা হবে এবং জান্নাতে প্রবেশ করানো হবে, নিঃসন্দেহে সে হল সফল। আর পার্থিব জীবন ধোঁকা ছাড়া অন্য কোন সম্পদ নয়।" আল ইমরান,আয়াত ১৮৫

মুহাম্মদ জহিরুল ইসলাম

সুস্থ মানসিকতা এবং সুন্দর মনের মানুষদের বন্ধু হিসেবে পেতে চাই...

মুহাম্মদ জহিরুল ইসলাম › বিস্তারিত পোস্টঃ

নিজের অধিকার সম্পর্কে সচেতন হইঃ ভোক্তা অধিকার আইন

১৯ শে জানুয়ারি, ২০১৯ রাত ৯:৫২

গতকাল বাণিজ্য মেলায় Classical Hometext এর প্যাভিলিয়ন থেকে ২৯০০ টাকা বিকাশ পেইমেন্ট করে ৩ টি বিছানার চাদর কিনি। বাসায় ফিরে দেখি, একটি চাদর যেটা চেয়েছিলাম সেরকম নয়। তাই আজ আবার ঐ দোকানে গিয়ে চাদর বদলে নিতে গিয়ে যে চাদরটি পছন্দ হল সেটির মূল্য ছিল আগেরটির চেয়ে ১৫০ টাকা বেশী। যেহেতু বিকাশ পেইমেন্টে ১৫% ক্যাশ ব্যাক ছিল তাই আমি দেড়শ টাকা বিকাশে দিতে চাইলে দোকানি বলল, ৩০০ টাকার কম পেইমেন্ট হলে ওনারা বিকাশে নেন না। জিজ্ঞেস করাতে জবাব মিলল, এটা ওনাদের কর্তৃপক্ষের নির্দেশ! ম্যানেজারকে অনুরোধ করেও কোন সহযোগিতা পেলাম না। কিন্তু, এই নির্দেশনাটি দোকানের কোথাও লেখা ছিল না।

হাটতে হাটতে মেলার শেষ মাথায় “জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর” এর কার্যালয় চোখে পড়ল।



ভেতরে প্রবেশ করে কর্তব্যরত কর্মকর্তাকে ঘটনাটি সবিস্তারে বলে জিজ্ঞেস করলাম, এটা কি ভোক্তা অধিকার লংঘনের আওতায় পড়ে কি না। তিনি বললেন, জ্বি পড়ে। নির্ধারিত ফর্মে অভিযোগ নিলেন এবং দোকানিকে তার ম্যানেজারসহ ডাকালেন। ছোটখাট একটা শুনানিতে তারা তাদের দোষ স্বীকার করে নিলেন। দোকানি একটি মিথ্যে বলেছিল, ওটা ঐ কোম্পানির কোন নির্দেশনা ছিল না।

ভোক্তা অধিকার আইন অনুসারে, অপরাধের ধরণ বিচারে সর্বনিম্ন ১০,০০০ টাকা জরিমানা করলেন তিনি। (সর্বোচ্চ জরিমানা হতে পারত দুই লক্ষ টাকা!) একই আইনে ভুক্তভোগিকে জরিমানার ২৫%, ২৫০০ টাকা নগদে পরিশোধ করা হল!



পরিবর্তন আসবে ইনশাআল্লাহ এবং তার জন্য আমাদেরও নিজের অধিকার সম্পর্কে সচেতন হবে। যথাযথ কর্তৃপক্ষের কাছে প্রমাণসহ অভিযোগ দিতে হবে। আশা করা যায়, এতে ব্যবসায়ী/সেবা প্রদানকারীরা ভোক্তার অধিকার সম্পর্কে সচেতন হবে এবং মানসম্মত পণ্য/সেবা প্রদান করবে।

ভোক্তা অধিকার আইনের কিছু ধারা যেটা ওনাদের অফিসে পেলামঃ




http://dncrp.portal.gov.bd

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৯ শে জানুয়ারি, ২০১৯ রাত ১১:০৬

রাকু হাসান বলেছেন:


পোস্ট করে ভালো করেছেন। অন্যদের কাজে আসবে । ভোক্তা অধিকারে গিয়ে অনেকজন কে পুরষ্কৃত হতে দেখেছি পাশের জনদের । নিজে কখনও এমন পরিস্থিতিতে পড়ি নাই ্ যাক সুবিচার পেয়ে ,ভালো লাগছে । শুভকামনা জানবেন ।

১৯ শে জানুয়ারি, ২০১৯ রাত ১১:৫২

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: জাজাকাল্লাহু খায়রান। :)

২| ২০ শে জানুয়ারি, ২০১৯ সকাল ৭:৫৯

রাজীব নুর বলেছেন: গ্রেট।
ধন্যবাদ আপনাকে।

২০ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ২:০৭

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: আপনাকেও ধন্যবাদ ভাই পোস্ট পড়ার জন্য। :)

৩| ২০ শে জানুয়ারি, ২০১৯ সকাল ১১:১২

কনফুসিয়াস বলেছেন: উনাদের আওতা কতদুর ? রাজশাহি সদরে আছেন?

২০ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ২:০৮

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: সারা দেশেই থাকার কথা। আপনি ওনাদের ওয়েবসাইট চেক করে দেখুন।
http://dncrp.portal.gov.bd/

৪| ২৭ শে অক্টোবর, ২০১৯ দুপুর ১২:২৬

জুন বলেছেন: মাত্র ১৫০ টাকার জন্য ১০ হাজার টাকা জরিমানা দিতে হলো জহির!! :(

০৯ ই নভেম্বর, ২০১৯ রাত ৯:৫৭

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: জ্বি আপু, ইদানিং ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর অনেক সক্রিয়, নিয়মিত অভিযান পরিচালনার মাধ্যমে অনেক প্রতিষ্ঠানকেই সতর্ক এবং জরিমানা করছে। ভোক্তাদের জন্য অবশ্যই এটা ভাল। পণ্যের মান উন্নয়ন হবে এবং ক্রেতাদের ঠকানোর প্রবনতা কমবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.