নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

[email protected]

"প্রত্যেক সত্ত্বাকে মৃত্যু আস্বাদন করতে হবে। আর তোমরা কিয়ামতের দিন পরিপূর্ণ বদলা প্রাপ্ত হবে। তারপর যাকে দোযখ থেকে দূরে রাখা হবে এবং জান্নাতে প্রবেশ করানো হবে, নিঃসন্দেহে সে হল সফল। আর পার্থিব জীবন ধোঁকা ছাড়া অন্য কোন সম্পদ নয়।" আল ইমরান,আয়াত ১৮৫

মুহাম্মদ জহিরুল ইসলাম

সুস্থ মানসিকতা এবং সুন্দর মনের মানুষদের বন্ধু হিসেবে পেতে চাই...

মুহাম্মদ জহিরুল ইসলাম › বিস্তারিত পোস্টঃ

আফগান কথনঃ স্মৃতিচারণ

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:৩৭

২০০৮ সালের অক্টোবর মাস। গ্রামীনফোনে চাকুরি করি তখন। সেই সময় মোবাইল কমিউনিকেশন্স টেকনোলজিতে কিছু যুগান্তকারী পরিবর্তন আসাতে অনেকেই তখন বাংলাদেশ থেকে আফ্রিকার বিভিন্ন দেশে উচ্চ বেতনে চাকরি নিয়ে যেত। সেই স্রোতে আমিও গা ভাসালাম, ২৮ অক্টোবর জব এজেন্ট কল দিয়ে জানাল এরিকসন উগান্ডা আমাকে তাদের MTN Uganda প্রোজেক্ট এর জন্য সিলেক্ট করেছে, এখনই উড়াল দিতে হবে টাইপ অবস্থা! দুই দিনের মধ্যে ইস্তফা দিয়ে ১ নভেম্বর ২০০৮ এমিরেটস এর সুপরিসর বিমানে চড়ে এনটেবে এয়ারপোর্টের উদ্দেশ্যে রওনা দিলাম।


বিমান থেকে সূর্যাস্ত...


পাখির চোখে ভিক্টোরিয়া হ্রদ



এনটেবে বিমানবন্দর

পোস্টের মূল প্রসংগ সেটা নয়! কাম্পালাতে গিয়ে কিছু দিন পরেই কোরবানির ইদের সময় চলে এল। অগ্রজ মুত্তাকিম ভাই বেড়াতে নিয়ে গেলেন ব্র্যাক উগান্ডার কান্ট্রি অফিসে। গল্প হল বাংলাদেশী কান্ট্রি হেড ভাইয়ার সাথে যিনি মাত্র কাবুল থেকে বদলি হয়ে এসেছেন।

ভাইয়া আফগানিস্তানের গল্প করলেন, যেদিন প্রথম অফিসে গিয়েছেন, দেখেন গেইটে দারোয়ান অস্ত্র হাতে দাঁড়িয়ে আছে! একটু অবাক হলেন, ভেতরে গিয়ে অন্য অফিসারকে জিজ্ঞেস করে জানতে পারলেন, ওটা নাকি ঐ দারোয়ানের ব্যক্তিগত অস্ত্র! ওখানে নাকি সবজির মত বাজারে অস্ত্র আর গুলি বিক্রি হয়! আর উৎসবে ওরা ফাঁকা গুলি ফোটায়। আফগানিস্তানের রাস্তার গতিরোধক অনেক জায়গায় সোভিয়েত ইউনিয়নের ফেলে যাওয়া ট্যাঙ্কের শেকল দিয়ে তৈরি। সেখানে আছে অনেক ‘ওয়ার লর্ড’, যাদের নিজেদের ক্যান্টনমেন্ট আছে, সরকারের কোন নিয়ন্ত্রণ নেই সেখানে। এ যেন অন্য রকম এক জগত!

কৌতুহলভরে গল্পগুলো শুনেছিলাম আর ভাবছিলাম যদি কোন দিন যেতে পারতাম ওখানে সচক্ষে দেখতে! ব্র্যাকের কর্মীদের যেহেতু মাঠে-ঘাটে কাজকর্ম করতে হত, দুষ্কৃতিকারীদের হাতে তারা মাঝে মধ্যে কিডন্যাপ হতো, পরে টাকা দিয়ে ছাড়িয়ে আনা লাগত। মূল কথা হল, আফগান জনগণকে অস্ত্র হাতে ঘুরে বেড়াতে দেখলে আমরা যতটা ভয় পেয়ে যাই, ওদের দেশে সেটা অতটা অস্বাভাবিক নয়। যুগে যুগে ঐ দেশের ওপর বিদেশী আগ্রাসনের কারণে সেখানে এসব ডালভাতের মতই!

পিনাকী ভট্টাচার্যের এই অনুসন্ধানী রিপোর্ট দেখে সেই স্মৃতিগুলোই মনে পড়ে গেল… :)

মন্তব্য ৩২ টি রেটিং +৬/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:৩৭

শাহ আজিজ বলেছেন: আপনি আফগানিস্তানে না গিয়েও একজনের মুখ থেকে শোনা বিষয় তুলে ধরেছেন । চমৎকার লাগছে , আরও লিখুন ।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:০৩

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ভাই, আজ থেকে ১২ বছরের আগের স্মৃতি, আমি ভ্রমণপ্রিয় মানুষ, তাই এক্সোটিক বিষয় সব সময় ভাল লাগে। আফগানিস্তান, পাকিস্তান, এই দেশগুলো কিন্তু প্রাকৃতিকভাবেও খুব সুন্দর! কিন্তু বিশ্বের বাস্তবতা এমন পর্যায়ে যে ঐ দেশগুলোতে ঘুরতে যাওয়াটাই দুস্কর। পাসপোর্টে ভিসা থাকলে অন্যান্য দেশ প্রশ্ন তুলবে শত শত। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। :)

২| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:৪৭

হাসান কালবৈশাখী বলেছেন:
আপনার পোষ্টটি সুন্দর, বর্ননা সুন্দর।
কিন্তু পোষ্টে পিনাকির বিজ্ঞাপনটা ভাল লাগেনি। সে একজন ধুর্ত প্রতারক।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:০৪

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ভাই আপনার মন্তব্যের জন্য। আমার কাছে তার গবেষণালব্ধ ভিডিও, লেখাগুলো ভাল লাগে। এখনো প্রতারণার কিছু পাই নি। যাহোক, ভাল খারাপ মিলিয়েই মানুষ...

৩| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:৪৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক দিন পর আপনাকে ব্লগে আপনার পোস্ট পেলাম।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:০৬

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ভাই, আপনি এসেছেন বলে। এই দুই লাইন লিখতে গিয়ে কতবার যে রান্নাঘর থেকে বউয়ের কথার উত্তর দিতে হল! লেখা কি আর যায় ভাই? :P ;)

৪| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৩৫

নীল-দর্পণ বলেছেন: শিরোনাম দেখে এলাম আফগান কথন, ঢুকে দেখি আফ্রিকার প্লেন! কোথায় যাচ্ছি কোথায় এলুম ভাবতে ভাবতে দেখি আফগান চলে এসেছি আবার। :D

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:০৮

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: হা হা, এটা হল আফ্রিকাফগানিস্তান !! =p~ =p~ =p~
আগে কি সুন্দর দিন কাটাইতাম! আপনি ব্লগে এখনো বেঁচে আছেন দেখে খুব ভাল লাগল। একুশের বই মেলায় একবার দেখা হয়েছিল, আপনি নিকাবাবৃত ছিলেন, আমি ছিলাম বই বিক্রেতা হিসেবে স্টলে! :)

৫| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০৮

নীল-দর্পণ বলেছেন: হাহাহা আমারো মনে আছে বইমেলার সেই কথা। ধুঁকে ধুঁকে আছি এখনো ব্লগে, হাচড়ে পাচড়ে এসে যখন আপনাদের দেখি তখন খুব ভালো লাগে। কী জমজমাট ছিল সেই সময়, এখন যারা নতুন আসছে তারা কখনই জানবে না কী চমতকার একটা সময় কাটাতাম আমরা।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৪০

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ঠিক বলেছেন, আগে কি সুন্দর দিন কাটাইতাম! সেইরকম জমজমাট ছিল সময়টা! :)

বউ, বাচ্চা, সংসার থাকার পরেও যদি কেউ সেই লেভেল এ ব্লগে টাইম দিতে পারে, তাহলে ভাই সে সেই লেভেল এর পারফর্মার! আমি আর সেই সময় পাই নারে ভাই। একটা কিছু যদি লিখতে বসি, তাহলে অন্ততঃ পঞ্চাশবার ইন্টারাপশন আসবে পরিবার পরিজন থেকে, যেটাই এখনকার বাস্তবতা...

তা আপনার খবর কি? বিয়ে থা হয়েছে নিশ্চয়? বাচ্চা-কাচ্চা কয়জন? :)

৬| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৪৮

আহমেদ জী এস বলেছেন: মুহাম্মদ জহিরুল ইসলাম,




অনেকদিন পরে!
পোস্টের সাথে দেয়া পিনাকী ভট্টাচার্য্যের ভিডিওখানি দেখলুম। তবে যে আদর্শ নিয়ে তালেবানরা একসময় যাত্রা শুরু করেছিলো বলে পিনাকী বলেছেন , তা সময়ের পথ ঘুরে এখন বেপথু হয়েছে । যেমন, যে চেতনা নিয়ে আমাদের দেশ স্বাধীন হয়েছিলো , তার ছিঁটেফোটাও এখন নেই ...............

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৪৩

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: তবে একটা ব্যাপার, এই তালিবানতো এখন পর্যন্ত অনেক আধুনিক, মিডিয়ার অনেক গরম জায়গায় পানি ঢেলে দিয়েছে, জমিয়ে উঠতে পারছে না ওরা!

যাহোক, আফগানিস্তানে একটা স্থিতিশীলতা দরকার, এটাই হল মূল কথা। এমেরিকা যদি এবার ওদের দেশে নাক গলানো বন্ধ করে, তবেই ভাল। এমেরিকার পরবর্তী শিকার কারা হয় সেটাই এখন দেখার বিষয়! ভাল থাকবেন।

৭| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৫৩

কামাল১৮ বলেছেন: আফগানরা যুদ্ধবাজ জাতি।যুদ্ধ তাদের রক্তে মিশে আছে।তারা বহু গোত্রে বিভক্ত।তাদের একতাবদ্ধ করে গনতান্ত্রীক রাষ্ট্র করা কঠিন কাজ।রাশিয়া আমেরিকার পরে এবার চীনের পালা।চীন এগুচ্ছে সম্পুর্ন ভিন্নপথে।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৪৪

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: সেটাই, দেখা যাক চীন কতটা সফল হয়...

৮| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:০০

চাঁদগাজী বলেছেন:



উগান্ডার অর্থনীতি ও করোনা পরিস্হিতি কেমন?

চাষবাস করার মতো জমি দেখেছেন?

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৫২

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ভাই, উগান্ডায় ছিলাম সেই ২০০৮-০৯ এ। এরপরে ইউটিউব, ফেইসবুক মারফতে যতদূর দেখেছি, ওরা ভালই এগুচ্ছে। যদিও মিঃ মুসেভেনি সেই ১৯৮৬ সাল থেকে ক্ষমতা দখল করে বসে আছে! আর করোনা পরিস্থিতি https://www.worldometers.info/ মারফত দেখতে পাচ্ছি দিনে ৭/৮ জন করে মারা যাচ্ছে, সেক্ষেত্রেতো ভালই মনে হচ্ছে।

চাষ বাসের জমি বহু আছে। ব্র্যাক ওখানকার কৃষি খাতেও উন্নয়নের কাজ করত। এক সাদা চামড়ার সাথে দেখা হয়েছিল যে কিনা ব্র্যাকে কৃষি ক্ষেত্রে গবেষণায় গিয়েছিল। আর এই দেশের বিশাল সম্পদ হল ভিক্টোরিয়া হ্রদ, যা মজা সেই হ্রদের তেলাপিয়া মাছ!

৯| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৫২

জুন বলেছেন: বেশ কয়েক বছর আগের কাহিনী,আমার ভাই ব্রাক ইন্টারন্যাশনাল এ চাকরি করতো, পোস্টিং ছিল আফগানিস্তান। একদিন রাতে তারা কোন প্রদেশ থেকে কাবুল ফিরছিল প্লেন ল্যান্ড করেই স্কিড করে রানওয়ের বাইরে এক মাঠের মাঝে চলে যায়। রাতের বেলা নিরাপত্তার কারনে এয়ারপোর্ট থেকে সাহায্য আসেনি। ওরা কিছু সাহায্য কর্মী আর ন্যাটো বাহিনীর কিছু সদস্য সেখানেই দরজা খুলে নেমে অন্ধকারে এলোমেলো হাটতে শুরু করে। সেসময় দুজন আফগান টর্চ নিয়ে হাজির হয় আর তাদের পথ দেখিয়ে বের করে তাদের ক্যাম্পে নিয়ে যায়। সেই মাঠে পুরাটাই ছিল মাইন পোতা। আল্লাহর রহমত না থাকলে ওইখান থেকে সবার বেচে ফেরা সম্ভব হতোনা জহির।
মাঝে মাঝে এমন আসবেন ভালো লাগে পুরনো মানুষদের দেখলে।
+

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৫৫

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: অনেক ভাল লাগল আপু, আপনি স্বভাবজাত গল্প বলিয়ে, কত সুন্দর করেই না আফগানের লোমহর্ষক ঘটনা শুনিয়ে দিলেন! :)
ইনশাআল্লাহ চেষ্টা থাকবে মাঝে মাঝে আসার। আপনি কি এখন বাংলাদেশে থাকেন না থাইল্যান্ড?

১০| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:৪৪

পদাতিক চৌধুরি বলেছেন: বেশ ভালো লাগলো পোস্টটা।++

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:৪৯

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ধন্যবাদ। :)

১১| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:০৪

নীল-দর্পণ বলেছেন: এখানে আছে সব কিছুর গল্প :)

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৩৩

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: আলহামদুলিল্লাহ! তা এখন থাকেন কই? আল্লাহ ভাল রাখুক আপনাদের। জান্নাত আপনাদের দু'জনকে ডাকছে, বড় সৌভাগ্যবান আপনারা। :)

১২| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৫১

শেরজা তপন বলেছেন: আপনাকে দেখে ভাল লাগল! ভেবেছিলাম আপনি মনে হয় আফগানে ছিলেন- যাক দুধের স্বাদ ঘোলে মিটল তবু
জিপিতে কোন ডিপার্টমেন্টে ছিলেন? আমার অনেক পেয়ারের বন্ধু ও বন্ধুস্থানীয়রা ছিল জিপিতে
আই আর এর জহির ভাইকে চিনতেন? দুঃখিত ব্যক্তিগত প্রশ্ন করলাম- উত্তর না পেলে সমস্যা নাই

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৪৯

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ভাই আপনার উপস্থিতির জন্য। আমি জিপি নেটওয়ার্ক অপারেশন সেন্টারে ছিলাম। আই আর এর জহির ভাইকে চিনতে পারছি না, ওনাদের সাথে কাজ কম হয়েছে হয়ত। ভাল থাকবেন। :)

১৩| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৫৭

নীল-দর্পণ বলেছেন: এখন ঢাকায় বদলী হয়ে আছি। :)

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৪৯

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: আলহামদুলিল্লাহ!

১৪| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:২৩

রাজীব নুর বলেছেন: পোষ্ট এবং মন্তব্য গুলো ভালো লেগেছে।

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৫০

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ধন্যবাদ রাজীব ভাই। ভাল থাকবেন। :)

১৫| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:২৫

ঠাকুরমাহমুদ বলেছেন:



উগান্ডা যাইনি। তার আশে পাশের দেশে গিয়েছি। সম্ভব হলে নিয়মিত লেখার চেষ্টা করুন। পোস্ট পড়ে ভালো লেগেছে। সুন্দর পোস্টের জন্য আপনাকে অশেষ ধন্যবাদ।

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৫০

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ইনশাআল্লাহ, অনেক ধন্যবাদ আপনার উৎসাহব্যঞ্জক মন্তব্যের জন্য। ভাল থাকবেন। :)

১৬| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:৩১

আমি তুমি আমরা বলেছেন: আফ্রিকা থেকে শুরু করে বেশ আফগানিস্তান ঘুরে এলাম। ব্লগার জুনের মন্তব্যটাও বেশ ইন্টারেস্টিং।

এভাবেই মাঝেমাঝে উপস্থিতি জানান দিয়ে যান। ভাল লাগে পুরনো মানুষদের দেখলে।

১৬ ই অক্টোবর, ২০২১ সকাল ১১:৫১

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: আপনাকে দেখেও অনেক ভাল লাগল ভাই। ভাল থাকুন সবসময়, এই দোয়া রইল। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.