নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষের জীবন প্রতিদিন তার বেঁচে থাকার লাইসেন্স নবায়ন করে ।প্রকৃতি এটা নিয়ন্ত্রন করে,যেদিন নবায়ন হবেনা,সেদিন মৃত্যু অনিবার্য ।

স্বপ্নের শঙ্খচিল

আমার মনের মাঝে শঙ্খচিল ডানা মেলে প্রতিদিন,ভুলতে পারিনি সেই অভিমান আবার ফিরে আসা তোমার কাছে !

স্বপ্নের শঙ্খচিল › বিস্তারিত পোস্টঃ

ভাটিয়ালি এবং পল্লী সঙ্গীতের জনক : আব্বাসউদ্দীন আহমেদ

২৩ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:১১

কুচবিহারের এক গ্রামের বাড়ি ।বাড়ির সামনে বিস্তৃত ধানী জমি। সেই জমিতে কৃষকরা যখন ধান বুনতে আসত, তারা নিজেদের ভাষায় গানের সুরে টান দিত।সেই বাড়ির একটি বালকের মনে তখন কৃষকদের সুরের টান আলোড়ন তুলতো।কৃষকদের গান শুনে শুনে সে শিখে ফেললো ভাওয়াইয়া গান।স্কুলে, পাড়ার থিয়েটারে, ছোট ছোট মজলিসে সেই বালক তার গান সবাইকে শোনাতো। গান শুনে শ্রোতারা সকলে বালকের সঙ্গীত প্রতিভার তারিফ না করে পারতো না।এভাবেই শুনে শুনে শিখে ফেললো পল্লীগীতি,জারি সারি, ভাটিয়ালি গান।

তিনি পরবর্তী সময়ে তিনি হয়ে ওঠেন ভাটিয়ালি এবং পল্লী সঙ্গীতের জনক। নাম- আব্বাসউদ্দীন আহমেদ।যদিও প্রথাগতভাবে তিনি কখনো সঙ্গীত শেখেননি। সেই সময়ে ইসলামে গান ছিল’ হারাম’। কিন্তু আব্বাসের দরদী গলার গান মন ছুঁয়ে গেল ইসলাম ধর্মাবলম্বী মানুষের। তাঁরা এই শিল্পীকে কাছে টেনে নিলেন। তখন সম্ভ্রান্ত পরিবারগুলোতে ভাটিয়ালি বা পল্লীগীত ছিল অভব্য গান।তাদের ড্রয়িংরুমের গ্রামাফোনে এইসমস্ত গান বাজানো হতো না। সেইখানেও জায়গা করে নিল আব্বাসের পল্লীগীতি। ধীরে ধীরে ভাওয়াইয়া গানকে তিনি সারা বিশ্বে ছড়িয়ে দিলেন।
আব্বাসউদ্দীন ছিলেন প্রথম মুসলমান গায়ক যিনি নিজের আসল নামে এইচ এম ভি থেকে গান রেকর্ড করেন।
তাঁর রেকর্ড করা অত্যন্ত জনপ্রিয় দুটি গান ছিল, ওকি গাড়িয়াল ভাই এবং ফান্দে পড়িয়া বগা কান্দেরে।যে গান দুটি আজও জনপ্রিয়। তাঁর গাওয়া উল্লেখযোগ্য গান, যেগুলো আজও আমরা শুনি- ও আমার দরদী আগে জানলে,ও কাজল ভ্রমরারে,আল্লা মেঘ দে পানি দে, নদীর কূল নাই কিনার নাই,আমায় ভাসাইলিরে আমায় ডুবাইলিরে প্রভৃতি।

হিন্দু সমাজে যখন মুসলমান শিল্পীরা ছিলেন অস্পৃশ্য তখন বাংলার সঙ্গীত জগতে এক নূতন দিগন্তের সৃষ্টি করলেন আব্বাসউদ্দীন সাথে কাজী নজরুল। নজরুল লিখছেন, সুর করছেন আর আব্বাসউদ্দীন গাইছেন। তাঁর দরদী কন্ঠের সুর আর নজরুলের হৃদয়স্পর্শী লেখা, এই অপূর্ব যুগলবন্দী মানুষের ঘরে ঘরে পৌঁছে গেল আর দুজনে মিলে জয় করে নিলেন সকলের মন।

তিনি গ্রামাফোন কোম্পানীতে যে দুটি আধুনিক গান প্রথম রেকর্ড করেন, সে দুটি গান ছিল ‘ কোন বিরহীর নয়ন জলে বাদল ঝরে গো’ এবং ‘স্মরণ পারের ওগো প্রিয়’।
শুধু গান নয়, তিনি অভিনয়েও ছিলেন সমান দক্ষ। বেশকিছু চলচিত্রেও তিনি অভিনয় করেন।

তিনি এবং কাজী নজরুল- গানের মাধ্যমে হিন্দু মুসলমানের মধ্যে যে সেতুবন্ধ তৈরী করেছিলেন তা চিরকাল স্মরনীয় হয়ে থাকবে।নজরুলের বেশকিছু ইসলামি গান গেয়ে আব্বাসউদ্দীন মুসলমানদের হৃদয়ে স্হান করে নিয়েছিলেন। শুধু ইসলামি গান নয়, তিনি নজরুলের ভক্তিগীতি গেয়ে সমানভাবে হিন্দুদের মনেও জায়গা করে নিয়েছিলেন।
শুধু দেশে নয় , শিকাগো,নিউইয়র্ক, লন্ডন, প্যারিস, মেলবোর্নসহ পৃথিবীর বহু দেশে তিনি ভাওয়াইয়া, পল্লীগীত, ইসলামি গান পরিবেশন করে- বাংলার গানকে অলংকৃত করে গেছেন।সঙ্গীতে তাঁর অবদান চিরস্মরনীয় হয়ে থাকবে।

আগামী ৩০শে ডিসেম্বর আব্বাসউদ্দীন আহমেদের মৃত্যুদিবস।
শ্রদ্ধাঞ্জলী জ্ঞাপন করলাম।

/ Debjani Purkayastha ................................................................................................................


মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৩ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:২৫

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: Ahmed was born in Tufanganj subdivision of Cooch Behar district (now in India). His father, Zafar Ali Ahmed, was a lawyer at Tufanganj court.[2] His early education was from schools and a college of North Bengal. He came closer to music through the cultural programed at schools and colleges. He was largely a self-taught song composer and singer. For a brief period he learned music from Ustad Jamiruddin Khan in Kolkata.

২| ৩০ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১১:৫৩

বিদেশ পাগলা বলেছেন: চমৎকার তথ্য সমৃদ্ধ পোস্ট । বাংলা লোক গীতির অমর শিল্পী ----আব্বাস উদ্দীন আহমমেদ । এটা হচ্ছে সৃষ্টিকর্চমৎকার তথ্য সমৃদ্ধ পোস্ট । বাংলা লোক গীতির অমর শিল্পী ----আব্বাস উদ্দীন আহমমেদ । এটা হচ্ছে সৃষ্টিকর্তা প্রদত্ত অনন্য প্রতিভা ।

অনেক ধন্যবাদ----আপনাকে
তা প্রদত্ত অনন্য প্রতিভা ।


৩| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১২:৫১

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: আপনার ভাললাগার জন্য আমি বিশেষ ভাবে কৃতজ্ঞ,
২০১৮ নববর্ষের শুভেচ্ছা রইল।

..................................................................

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.