নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানবধর্ম

অ‌প্রিয় সত্য

ধর্ষনের রাজ্যে পৃথিবী পশুময়, তনু, মনু, সাবিত্রী, পূর্ণিমারা যেন রক্তাক্ত মানচিত্র..ধর্ম ও পশু মুক্ত সমাজ চাই । নারী বান্ধব রাষ্ট্র্র চাই।

অ‌প্রিয় সত্য › বিস্তারিত পোস্টঃ

ধর্ম‌নির‌পেক্ষতা ও রাষ্ট্রধর্ম

২৯ শে নভেম্বর, ২০১৬ সকাল ৮:৫৭

ধর্মনিরপেক্ষতা থেকে রাষ্ট্রধর্ম ইসলামে যাত্রা এবং ভোটের রাজনীতির কারনেই এখনও " রাষ্ট্রধর্ম ইসলাম " টিকে আছে। সংক্ষেপে এর উত্থান পর্ব দেখে নিই.....
# সব ধর্মের মানুষের সম্মিলিত সংগ্রামে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালে প্রণীত সংবিধানে রাষ্ট্র পরিচালনার মূলনীতি হিসেবে গৃহীত হয়েছিল ‘ধর্মনিরপেক্ষতা’। পঁচাত্তরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর ক্ষমতা পান সেনা কর্মকর্তা জিয়াউর রহমান। তিনি ‘ধর্মনিরপেক্ষতা’ বাদ দিয়ে সেখানে ‘আল্লাহর ওপর পূর্ণ আস্থা’ স্থাপন করেন।
( আগে আল্লার উপর পূর্ণ আস্থা ছিলো না , ধর্মকে কাজে লাগালেন জিয়া তার ক্ষমতা পাকাপক্ত করতে!)
# ৭৫ এর পর ৮২ পর্যন্ত এইভাবে চলার পর জিয়াউর রহমান এর মৃত্যু হলে আরেক সামরিক শাসক এইচএম এরশাদ অষ্টম সংশোধনী এনে সংবিধানে রাষ্ট্রধর্ম ইসলাম যুক্ত করেন ৮৮ সালে , যা এখনো বহাল আছে। ১৯৮৮ সালে এরশাদ যখন রাষ্ট্রধর্ম চালু করেন, তখন আওয়ামী লীগের নেতৃত্বাধীন আট দল ও পাঁচ দলীয় বাম জোট তার প্রতিবাদে হরতাল পালন করেছিল
( নোটেড দ্যা পয়েন্ট) ..।।
# ৯০ এর সৈরাচার বিরোধী আন্দোলনের মাধ্যমে এরশাদের পতন হওয়ার পর রাষ্ট্রধর্মের বিধান বাদ দেওয়ার দাবি বিভিন্ন সময়ে উঠলেও মুক্তিযুদ্ধের নেতৃত্ব দেওয়া দল আওয়ামী লীগও এতে হাত দেয়নি। ২০১১ সালের ৩০ জুন পঞ্চদশ সংশোধনীতে ’৭২-এর চার মূলনীতি—জাতীয়তাবাদ, সমাজতন্ত্র, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতা ফিরিয়ে আনে দলটি। কিন্তু ‘প্রজাতন্ত্রের রাষ্ট্রধর্ম ইসলাম’ আগের মতোই থেকে যায়। সাম্প্রদায়িক চরিত্রের উত্থান হতেই আছে রাষ্ট্রটির।
( এখন সেই আওয়ামী এবং বিচ্যুতি বাম সমন্বয়ে সরকার রাষ্ট্র ক্ষমতায়, এ জাতি এখনও সাম্প্রদায়িক রাষ্ট্র হিসেবেই রয়ে গেছে!)

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৯ শে নভেম্বর, ২০১৬ সকাল ৯:৪১

এই আমি রবীন বলেছেন: কোন মুসলিম দেশে গনতন্ত্র আছে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.