নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানবধর্ম

অ‌প্রিয় সত্য

ধর্ষনের রাজ্যে পৃথিবী পশুময়, তনু, মনু, সাবিত্রী, পূর্ণিমারা যেন রক্তাক্ত মানচিত্র..ধর্ম ও পশু মুক্ত সমাজ চাই । নারী বান্ধব রাষ্ট্র্র চাই।

অ‌প্রিয় সত্য › বিস্তারিত পোস্টঃ

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর গুরুত্বপূর্ণ ধাপ সমূহ

০৬ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ১২:২৭

র্চ ইঞ্জিন অপটিমাইজেশন অনেকগুলো ধাপের সমষ্টি । অর্থাৎ, একটি ওয়েব পেইজকে সার্চ ইঞ্জিন এর প্রথম পেইজ এ আনতে হলে আপনাকে অনেক ধাপ পার হতে হবে । কেননা, এসইও একটি চলমান প্রক্রিয়া । আজ আমি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর কিছু গুরুত্বপূর্ণ দিক নিয়ে আলোচনা করবো । ওয়েব এসইও গাইড এ এটাই আমার প্রথম পোস্ট । তাই, ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন সেই সাথে ভুলগুলো ধরিয়ে দিবেন ।
SEO Factor
ডোমেইন নেম
একটি সাইটকে সার্চ ইঞ্জিনের প্রথম পেইজ এ আনতে ডোমেইন নেম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । একটি ভাল ডোমেইন নেম খুব সহজেই আপনার সাইটকে প্রথম পেইজ এ নিয়ে আসতে পারে । তাই, সাইটের কিওয়ার্ড এর সাথে মিল রেখে ডোমেইন নেম নির্বাচন করুন এবং সেটি যেন সার্চ ইঞ্জিন এবং ভিজিটর উভয়ের কাছেই সহজ মনে হয় । ভাল ডোমেইন নেম খুঁজে পেতে এই লিংক এ দেখতে পারেন । এছাড়া, ডোমেইন নেম নির্বাচনের ক্ষেত্রে গুগল এডওয়ার্ড টুলের সহায়তা নিতে পারেন ।
কিওয়ার্ড
কিওয়ার্ড হচ্ছে কতগুলো বর্ণ বা শব্দসমষ্টি । যেমন; আমাদের যদি বাংলা ই-বুক ডাউনলোড করার প্রয়োজন হয় তখন আমরা গুগলে ‘বাংলা ই-বুক’, ‘বাংলা ই-বুক ডাউনলোড’ এরকম কিছু শব্দ লিখে লিখে সার্চ দিব । এখানে আমাদের সার্চকৃত ‘বাংলা ই-বুক’, ‘বাংলা ই-বুক ডাউনলোড’ শব্দগুলো-ই হচ্ছে কিওয়ার্ড । কিওয়ার্ড এর ভিত্তিতে-ই সার্চ ইঞ্জিন একটি সাইটকে র্যাঙ্কিং করে । কোন সাইটকে সার্চ ইঞ্জিনের প্রথম পেইজ এ আনতে আপনাকে প্রথমে কিওয়ার্ড রিসার্চ করতে হবে । মূলত, নির্দিষ্ট কিওয়ার্ডের ভিত্তিতে-ই ওয়েবপেইজকে সার্চ ইঞ্জিনের প্রথম পেইজ এ আনা হয় ।
ব্যাকলিংক
ব্যাকলিংক তৈরি করা অফপেইজ এসইও এর একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ । কোন ওয়েবপেইজ কে সার্চ ইঞ্জিনের এর প্রথম পেইজ এ আনতে ব্যাকলিংক সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । এমনকি, একটি ওয়েবসাইটের পেইজর‌্যাঙ্ক বাড়াতে ব্যাকলিংক এর ভূমিকা সর্বাধিক । তাই, যথাসম্ভব কোয়ালিটি ব্যাকলিংককে গুরুত্ব দিন ।
পেইজ লোডিং টাইম
সার্চ ইঞ্জিন একটি ওয়েবসাইটের পেইজ লোড হওয়ার সময়কে যথেষ্ট গুরুত্ব দেয় । এক্ষেত্রে, সাইট ডিজাইন করার সময় সাইটটি হালকা রাখুন । যেন দ্রুত পেইজ লোড হয় । ওয়েবপেইজ এ অতিরিক্ত জাভাস্ক্রিপ্ট ব্যবহার করবেন না । এতে, পেইজ লোডিং টাইম বেড়ে যায় । অপরদিকে, সার্চ ইঞ্জিন জাভাস্ক্রিপ্ট এ থাকা হাইপারলিঙ্ক এক্সেস করতে পারে না ।
হোস্টিং
অনেকে এ বিষয়টি তেমন গুরুত্ব দেয়না । অথচ, ওয়েবসাইটের সিকিউরিটি সার্চ ইঞ্জিনের জন্য গুরুত্বপূর্ণ । এক্ষেত্রে, সর্বদা ভাল মানের ওয়েব হোস্টিং ব্যবহার করুন । এতে একদিকে আপনার ওয়েবসাইট নিরাপদে থাকবে অপরদিকে আপনার সাইটে সার্চ ইঞ্জিনের র্যাঙ্কিং এর জন্য ভাল হবে ।
ভিজিটর
একটি সাইটের ভিজিটর এর ভিত্তিতে সার্চ ইঞ্জিন সাইটের র্যাঙ্কিং দিয়ে থাকে । ভিজিটর সাইটে কেমন সময় ব্যয় করছে তাও সার্চ ইঞ্জিন খোঁজ রাখে । এক্ষেত্রে, সাইটে ভাল মানের কনটেন্ট রাখুন যেন ভিজিটর আপনার সাইটে দীর্ঘ সময় কাটায় ।
For More Info Visit : http://www.bandarbantours.com/

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৬ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ১:৩২

নতুন বলেছেন: ভাই আপনি কি এই ক্ষেত্রে কাজ করেন? আমার ওয়েবসাইটের জন্য সাহাজ্য দরকার।

২| ১৯ শে এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:৩০

অ‌প্রিয় সত্য বলেছেন: https://www.facebook.com/tahasin.chowdhury

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.