নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজের সম্পর্কে কী বলা যেতে পারে? এ তো বড় চিন্তার বিষয়।

দ্য ইলিউশনিস্ট

তা্হসিন কামাল। ফেসবুক প্রোফাইলঃ https://www.facebook.com/tahsin4444

দ্য ইলিউশনিস্ট › বিস্তারিত পোস্টঃ

"ব্লগার(!)" দ্য ইলিউশনিস্ট

২১ শে এপ্রিল, ২০১৪ রাত ১১:৪৬



বেশ কিছুদিন হল প্রথম পাতায় একসেস পেলাম। প্রায় ৩ মাস পর।



ফেসবুককে লেখালেখি করার একটা মাধ্যম হিসেবে তৈরী করতে চেয়েছলাম। কিন্তু তা সম্ভব হয়নি। অনেক সময় নিয়ে খুব সুন্দরভাবে গুছিয়ে কোন লেখা স্ট্যাটাস দেয়ার পর কারো সাড়া না পেলে যেই অনুভূতিটা হয় তা আর আলাদা করে ব্যাখ্যা করার প্রয়োজন বোধ করছি না। ফেসবুকে অপরিচিত কোন মানুষের বড় লেখা পড়ার ক্ষেত্রে মানুষের আলসেমি বেশি কাজ করে। ব্লগে হয়তো মানুষ লেখা পড়ার উদ্দেশ্যে আসে বলে এমন হয় না। তাছাড়া ফেসবুকে লেখালেখি করার উৎসাহ না পাওয়ার আরো একটা কারন আছে। ছোটবেলা থেকে বেশ কয়েকবার স্কুল বদলানোর ফলে আমার বন্ধুর সংখ্যা প্রচুর। যদিও খুব কাছের বন্ধু যতটুকু সম্ভব কম রাখার চেষ্টা করি। বন্ধুর সংখ্যা প্রচুর হলেও তারা সবাই ইংলিশ ভার্সনের। সাহিত্যের রসকষ কিছুই বোঝে না। কয়েকজন ছাড়া বাকি সবাই জীবনে একটা উপন্যাসও পড়েছে কিনা সন্দেহ। আমি বাংলাই স্ট্যাটাস দেই দেখেই তাদের কত অভিযোগ। পড়তে বিরক্ত লাগে, মুবাইলে বাংলা সাপোর্ট করে না, হাবিজাবি, এই সেই। আবার কারো কারো ভাল লাগলে বলে, ইংলিশে দিস, শেয়ার করব। আমি নীরবে শুনে যায়। ফেসবুকে লেখালেখি করার জন্য একটু হলেও জনপ্রিয়তা লাগে। এভাবেই কিছুটা হলেও বুঝতে পারি আমার মত মানুষদের জন্য ফেসবুক লেখালেখি করার মাধ্যম হতে পারে না।



লেখালেখি করার ইচ্ছা দিন দিন বাড়তে থাকে। লেখক হওয়ার স্বপ্ন দেখতে শুরু করি। সে স্বপ্ন রাতের স্বপ্নের মত অর্থহীন নয়। কারন এই স্বপ্ন আমি দেখি চোখ খোলা রেখে- কখনো পড়ার টেবিলে, আবার কখনো টয়লেটের ইংলিশ কমোডে বসে। যত দিন যায় স্বপ্ন বাস্তবায়নের ইচ্ছা তত তীব্র হতে থাকে। মাঝে মাঝে টেবিলে খাতা কলম নিয়ে লেখতে বসে যায়। মন খারাপ থাকলে কিংবা ক্রোধের অনুভূতিতে আচ্ছন্ন থাকলে লেখার মুড আপনা আপনি চলে আসে। মাথায় নানা ধরনের, নানা রঙের চিন্তাভাবনা খেলা করে রিকশায় বাতাসের স্পর্শে, নীরবে ক্লাসের এক কোণে বসে জানালা দিয়ে বাইরে তাকিয়ে থাকার সময়, দিনশেষে জীবনের হিসাব নিকাস কষে ছাদে তারা ভরা আকাশের নিচে কিংবা বিকেলের মেঘলা আকাশের নিচে হেটে আশেপাশের সবকিছু পর্যবেক্ষণ করার সময়। আমি এইসব চিন্তাভাবনা এলোমেলো ভাবে ডাইরিতে শব্দবন্দি করার চেষ্টা করি ঠিক যেরকম অগোছালো ভাবে লিখে যাচ্ছি এই পোস্ট। না কাউকে কখনো সে লেখা গুলো দেখিয়েছি না কোথাও প্রকাশ করেছি। মাধ্যমও অবশ্য ছিল না। তাই ভাল লেখি নাকি খারাপ লেখি বেশীর ভাগ সময় বুঝতে কষ্ট হয়। নিজেকে নিয়ে কে কি ভাবল না ভাবল তা নিয়ে মাথা ঘামাতে না পারাই সবচেয়ে বড় স্বাধীনতা যা আমার পক্ষে আজ পর্যন্ত অর্জন করা সম্ভব হয়নি। তবে এখনো চেষ্টা করে যাচ্ছি। সেজন্য আমার অখাদ্য লেখা গুলো পড়ে কে কি ভাববে না ভাববে এই ভেবে সেগুলো আর ফেসবুকেও দেয়া হত না। মনে কেমনে জানি 'আমি লেখালেখি করতে পারি না, ভ্যা ভ্যা' টাইপের একটা ধারনা সৃষ্টি হয়। আবার মাঝে মাঝে এই ধারনা ভুলও মনে হয়। ইদানিং প্রথম পাতায় একসেস পাওয়ার পর থেকে ব্লগে প্রায় যাওয়া আসা করা হচ্ছে। অনেক ব্লগারদের গল্প পড়ে আবার মনে হয় আমার ধারনাই ঠিক। তাদের তুলনায় আমাকে লেখালেখি জগতের মুর্গি বললেও বেশি হয়ে যাবে।



আমার মতে ব্লগের আসল মজাই কমেন্ট বক্সে। আমি যেহেতু আগে কখনো কারো মুখে নিজের লেখা সম্পর্কে কোন কথা শুনিনি, আমার কাছে প্রথম পাতায় একসেস পাওয়া কতটা আনন্দের বিষয় তা প্রকাশ করতে গেলে অনেক হাবিজাবি কথাবার্তা চলে আসবে। ফেসবুকের ২০০ টা লাইকের চেয়ে নিজের লেখা সম্পর্কে ১০ জনের ১০ টা মন্তব্য পড়ার অনুভূতিতে অনেক গুণ বেশী ভালো লাগা মিশে থাকে বলে মনে হয়। তাছাড়া আজকাল এডমি পাবলিক আর লাইক ব্যাক ভিক্ষুকরা ফেসবুকের সুন্দর পরিবেশ দুষিত করার ক্ষেত্রে ভালই ভূমিকা পালন করে যাচ্ছে। অনেকে গুড মর্নিং লেখে ২০০ লাইক পায় আর অনেকে ভাল লেখে ২০ টা লাইকও পায় না। ব্লগে এই ছাগলামি করার সুযোগ নেই। যারা মন্তব্য করছে তারা সকলেই নিজ যোগ্যতায় সে ক্ষমতা অর্জন করে নিয়েছে। এত এত অসাধারন ব্লগার! অল্প কয়েকদিনেই সামুর প্রতি এক ধরনের আসক্তি তৈরি হয়ে গেল। ফেসবুকে অনেক সময় দেখি কুয়ালিটি ছাড়া পোস্টেও কুয়ান্টিটির অভাব নাই। আর ব্লগে কুয়ালিটির ছড়াছড়ি। এন্ড কুয়ালিটি বিটস কুয়ান্টিটি অল দ্য টাইম।



আমার লেখালেখি করার প্রবল ইচ্ছা থেকে সামুতে আসা। লেখা খারাপ হলেও প্রকাশ করতে তো সমস্যা নেই। তখন আমি ব্লগ সম্পর্কে তেমন কিছু জানতাম না। একাউন্ট খুলার পর ধাক্কাটা খেলাম। লেখা প্রথম পাতায় প্রকাশ হবে না, প্রথম পাতায় একসেস না পাওয়া পর্যন্ত নিজের পোস্ট ছাড়া অন্য কোন পোস্টে মন্তব্য করা যাবে না। অতঃপর অপেক্ষা, অপেক্ষা, অপেক্ষা। একসময় ধৈর্য হাড়িয়ে সামুর আশাও ছেড়ে দেই। সেইদিন মেইলে ঢুকে প্রথম পাতায় একসেস পাওয়ার খবর পেয়ে, এই কয়েকদিন ব্লগের আসল মজা বুঝতে পেরে, আবেগে আপ্লুত হয়ে কিছু সুখের অনুভূতি লেখতে বসে অনেক কিছুই বলে ফেললাম। এখন আর কাটা ছিড়াও করতে ইচ্ছা করছে না। জ্বী, আমি প্রচন্ড অলস। আপনারা ভুল ত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখে নিবেন। আমি লেখালেখির ভুবনে নতুন, পিউর কাঁচা। পাকা হওয়ার প্রত্যাশায় শেষ করছি। ধন্যবাদ!

মন্তব্য ৫০ টি রেটিং +২/-০

মন্তব্য (৫০) মন্তব্য লিখুন

১| ২১ শে এপ্রিল, ২০১৪ রাত ১১:৫৪

মামুন রশিদ বলেছেন: লেখালেখি করতে থাকেন, এক সময় কাঁচা লেখা পাকা হয়ে যাবে । ইচ্ছে মত লিখে যান । ব্লগ নতুন লেখকদের জন্য চমৎকার একটা প্লাটফর্ম ।

শুভ কামনা ।

২৬ শে এপ্রিল, ২০১৪ রাত ৯:১২

দ্য ইলিউশনিস্ট বলেছেন: ধন্যবাদ মামুন ভাই। আপনারা পাশে থাকলে ইনশাল্লাহ একসময় হয়ে যাবে।

২| ২২ শে এপ্রিল, ২০১৪ রাত ১২:০৬

শ্রাবণধারা বলেছেন: ব্লগে স্বাগতম।

লিখতে থাকুন না। মানুষ পড়লে পড়ুক না পড়লে নাই, মন্তব্য করলে করুক না করলে নাই। লিখতে ভাল লাগলে লিখুন, যেভাবে ডায়রিতে লিখতেন সেভাবেই লিখুন না।

শুভকামনা..........।

২৬ শে এপ্রিল, ২০১৪ রাত ৯:১৪

দ্য ইলিউশনিস্ট বলেছেন: লিখতে উৎসাহ দেয়ার জন্য ধন্যবাদ

৩| ২২ শে এপ্রিল, ২০১৪ রাত ১২:৪২

প্রবাসী পাঠক বলেছেন: ফেসবুকের ২০০ টা লাইকের চেয়ে নিজের লেখা সম্পর্কে ১০ জনের ১০ টা মন্তব্য পড়ার অনুভূতিতে অনেক গুণ বেশী ভালো লাগা মিশে থাকে বলে মনে হয়।

সহমত।

লিখতে থাকুন, এক সময় দেখবেন কাঁচা লেখা পাকা হয়ে গেছে।

প্রথম পাতায় স্বাগতম। হ্যাপি ব্লগিং।

২৫ শে এপ্রিল, ২০১৪ দুপুর ১:৪২

দ্য ইলিউশনিস্ট বলেছেন: সেই অপেক্ষায় আছি। ধন্যবাদ।

৪| ২২ শে এপ্রিল, ২০১৪ সকাল ১০:৪৫

আমিনুর রহমান বলেছেন:



হেই ব্রাদার আপনা ভাবনাগুলো কিন্তু মুর্গি হয়নি :P
প্রথম থেকে শেষ পর্যন্ত আপনার ভাবনা লিখে এই পোষ্টটি মনোযোগ সহকারে পড়লাম। আপনি নতুন ব্লগার বলে হয়ত প্রথমে আপনার পোষ্টে হয়ত অনেকের পদাচারনা ঘটবে না। লিখতে থাকুন আসতে আসতে সবাই আসবে আপনার নিক যখন পরিচিতি লাভ করবে, আপনি ভালো লিখবেন। আরো একটা কথা এটা কমিউনিটি ব্লগে এখন যেমন আপনার পোষ্ট পড়ে অন্য মন্তব্য করে তেমনি আপনারও অন্যদের ভালো লিখাগুলোতে অবশ্যই মন্তব্য করা উচিৎ। উপদেশ না সহ-ব্লগার হিসেবে পরামর্শ।

হ্যাপি ব্লগিং
ভালো থাকুন নিরন্তর।

২৫ শে এপ্রিল, ২০১৪ দুপুর ১:৩৭

দ্য ইলিউশনিস্ট বলেছেন: ধন্যবাদ ব্রাদার। ভাবনা গুলো তাহলে এখনো জাতের আছে

মনোযোগ দিয়ে পড়েছেন জেনে খুশি হলাম। ভাল লেখা চোখে পড়লে ভাল মন্তব্য করার চেষ্টা সবসময় করি। পরামর্শের জন্য আবারো ধন্যবাদ।

আপনিও ভাল থাকবেন।

৫| ২২ শে এপ্রিল, ২০১৪ সকাল ১১:০৪

কান্ডারি অথর্ব বলেছেন:



শুভ কামনা রইল।

২৫ শে এপ্রিল, ২০১৪ দুপুর ১:৪০

দ্য ইলিউশনিস্ট বলেছেন: আপনাদের মত অসাধারন ব্লগারদের শুভকামনা আমাদের মত নতুনদের উৎসাহ। ধন্যবাদ

৬| ২২ শে এপ্রিল, ২০১৪ সকাল ১১:২৩

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: শুভ হোক পথচলা।

২৫ শে এপ্রিল, ২০১৪ দুপুর ১:৩১

দ্য ইলিউশনিস্ট বলেছেন: ধন্যবাদ

৭| ২২ শে এপ্রিল, ২০১৪ দুপুর ১:২২

অদৃশ্য বলেছেন:






আপনার লিখাটির ভেতরে যা রেখেছেন তা মোটেও ফেলে দেবার মতো কিছু নয়... চমৎকার ভাবনার ও বাস্তবতার প্রকাশ করেছেন... ব্লগ আর ফেসবুক নিয়ে কিছুই বলতে চাইনা...

শুধু এটুকু বলি... সামু সামুই, এর ধারে কাছে বাংলায় আলোচনা সমালোচনা গল্প কথা কবিতা লিখবার মতো আর কিছু আছে বলে আমার এখনো মনে হয়নি... কেউ যদি সত্য সত্যই লেখক হবার স্বপ্ন দ্যাখে তবে তাকে আমার পরামর্শ হলো নিজে চর্চার পাশাপাশি সামুর পাঠক হোন, সদস্য হোন... সবার সাথে মিশুন আর লিখুন... এখানে সত্য সত্যই আপনাকে হেল্প করবার মতো মানুষ আপনি পেয়ে যাবেন... বিনা পয়সাতে... এটা এক অদ্ভুত সুন্দর জায়গা... অসাধারণ জায়গা... আপনার যদি ইচ্ছা থাকে তাহলে এখানকার পরিবেশ আপনাকে আপনার ইচ্ছা পূরণের পথে চলতে দারুনভাবেই সাহায্য করবে...

পথচলা সুন্দর হোক...
শুভকামনা...

২৫ শে এপ্রিল, ২০১৪ দুপুর ১:২৭

দ্য ইলিউশনিস্ট বলেছেন: অসংখ্য ধন্যবাদ। অসাধারন কিছু কথা বললেন। অনেকদিন মনে থাকবে আপনার এত সুন্দর মন্তব্যের ২য় প্যারাটা ...

৮| ২২ শে এপ্রিল, ২০১৪ দুপুর ১:২৯

হোসাইনের ছেলে বলেছেন: চালিয়ে যান ভাই। একদিন হইবোই।

২৫ শে এপ্রিল, ২০১৪ দুপুর ১:২৮

দ্য ইলিউশনিস্ট বলেছেন: হতেই হবে।

৯| ২৪ শে এপ্রিল, ২০১৪ রাত ১০:৪৩

সাইলেন্স বলেছেন: লিখতে লিখতে লেখক হবেন, শুভ কামনা।

২৫ শে এপ্রিল, ২০১৪ দুপুর ১:৩০

দ্য ইলিউশনিস্ট বলেছেন: ধন্যবাদ

১০| ২৫ শে এপ্রিল, ২০১৪ দুপুর ২:২৭

স্বপ্নবিলাসী আমি বলেছেন:




স্বীকার করতে দ্বিধা নেই। চমৎকার লিখছেন।
চালিয়ে যান। হ্যাপি ব্লগিং!!

২৬ শে এপ্রিল, ২০১৪ রাত ৯:১৫

দ্য ইলিউশনিস্ট বলেছেন: অনেক ধন্যবাদ

১১| ২৫ শে এপ্রিল, ২০১৪ রাত ১০:৩৮

ইমিনা বলেছেন: অভিনন্দন :) :)
প্রোপিক টা মনে হয় চেঞ্জ করেছেন ...

২৫ শে এপ্রিল, ২০১৪ রাত ১১:০৭

দ্য ইলিউশনিস্ট বলেছেন: হুম, আবার চেঞ্জ করতে পারি

১২| ২৬ শে এপ্রিল, ২০১৪ রাত ৯:৪৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
প্রথম পোস্টেই তো বাজিমাৎ! ফেইসবুক আর ব্লগের মধ্যে একটি পরিচ্ছন্ন পার্থক্য তুলে ধরেছেন। ভালো লাগলো....

আপনার লেখার স্টাইলটিও ভালো লেগেছে... লেখক তো হয়েই আছেন!
শুধু আলসেমিটা ছেড়ে নিয়মিত লিখতে থাকুন... ;)


শুভ ব্লগিং :)

২৯ শে এপ্রিল, ২০১৪ দুপুর ১:৩০

দ্য ইলিউশনিস্ট বলেছেন: অসংখ্য ধন্যবাদ...

১৩| ২৬ শে এপ্রিল, ২০১৪ রাত ৯:৫২

সেলিম আনোয়ার বলেছেন: শুভকামনা থাকলো ।

২৯ শে এপ্রিল, ২০১৪ দুপুর ১:৩২

দ্য ইলিউশনিস্ট বলেছেন: ধন্যবাদ

১৪| ২৭ শে এপ্রিল, ২০১৪ রাত ১:৩৪

অঘটনঘটনপটীয়সী বলেছেন: আপনি মোটেও মুর্গি মার্কা লেখক না। :D
হ্যাপি ব্লগিং। B-))

০২ রা মে, ২০১৪ সন্ধ্যা ৬:০৮

দ্য ইলিউশনিস্ট বলেছেন: মুর্গি মার্কা লেখক না জেনে খুশি হলাম :)

১৫| ২৭ শে এপ্রিল, ২০১৪ সকাল ১১:৩১

রুদ্রাক্ষী বলেছেন: লিখতে থাকেন ভাই। আমি পড়বো ।নেন আপনাকে অনুসরন করলাম যেন আপনার পোস্ট চোখ না এড়ায়। শুভ হোক আপনার ব্লগিং মাঠে বিচরন।

০২ রা মে, ২০১৪ সন্ধ্যা ৬:২১

দ্য ইলিউশনিস্ট বলেছেন: অনেক অনেক ধন্যবাদ রুদ্রাক্ষী। এখন পরীক্ষা চলছে। পরীক্ষার পর কিছু লিখার চেষ্টা করবো...

১৬| ২৭ শে এপ্রিল, ২০১৪ সকাল ১১:৪৫

রাজারাজপথ বলেছেন: Most welcome to blog and for the nice wrtighting.

০১ লা মে, ২০১৪ রাত ১০:০৬

দ্য ইলিউশনিস্ট বলেছেন: থেঙ্কু

১৭| ২৯ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৪:২৭

অপর্ণা মম্ময় বলেছেন: লেখালেখির ভুবনে নতুন, পিউর কাচা ইলিউশনকে স্বাগতম প্রথম পাতায় এক্সেস পাবার জন্য।

লেখালেখি চলুক। সময় পেলে ফাঁকে ফাঁকে এসে ঢু মেরে যাবো। আর ফেবুতে কি কি লেখালেখির নমুনা দিয়েছিলেন স্ট্যাটাস হিসাবে এখানে দুই একটা পাব্লিশ করেন, পড়ে দেখি ভাবনাগুলি মুর্গি হইছে কিনা ! B-)

শুভকামনা আপনার জন্য।

০২ রা মে, ২০১৪ সন্ধ্যা ৬:২৫

দ্য ইলিউশনিস্ট বলেছেন: ধন্যবাদ অপর্ণা আপু।

নাহ, পাবলিশ করা যাবে না। আমার লেখার মান ভাল না। তাছাড়া এত ছোট লেখা ব্লগে দিব না। দেখি নতুন কিছু লিখার চেষ্টা করবো। আগের গুলো সব বাদ। অইগুলি সব মুর্গি হিসেবেই ধরে নেন :P

১৮| ০১ লা মে, ২০১৪ রাত ১০:০২

মাহমুদ০০৭ বলেছেন: লেখালেখি করার ইচ্ছা দিন দিন বাড়তে থাকে। লেখক হওয়ার স্বপ্ন দেখতে শুরু করি। সে স্বপ্ন রাতের স্বপ্নের মত অর্থহীন নয়। কারন এই স্বপ্ন আমি দেখি চোখ খোলা রেখে- কখনো পড়ার টেবিলে, আবার কখনো টয়লেটের ইংলিশ কমোডে বসে। যত দিন যায় স্বপ্ন বাস্তবায়নের ইচ্ছা তত তীব্র হতে থাকে। মাঝে মাঝে টেবিলে খাতা কলম নিয়ে লেখতে বসে যায়। মন খারাপ থাকলে কিংবা ক্রোধের অনুভূতিতে আচ্ছন্ন থাকলে লেখার মুড আপনা আপনি চলে আসে। মাথায় নানা ধরনের, নানা রঙের চিন্তাভাবনা খেলা করে রিকশায় বাতাসের স্পর্শে, নীরবে ক্লাসের এক কোণে বসে জানালা দিয়ে বাইরে তাকিয়ে থাকার সময়, দিনশেষে জীবনের হিসাব নিকাস কষে ছাদে তারা ভরা আকাশের নিচে কিংবা বিকেলের মেঘলা আকাশের নিচে হেটে আশেপাশের সবকিছু পর্যবেক্ষণ করার সময়। আমি এইসব চিন্তাভাবনা এলোমেলো ভাবে ডাইরিতে শব্দবন্দি করার চেষ্টা করি

আপনার কথা মন ছুয়ে গেল । দোয়া করি আপনি একদিন অনেক বড় লেখক হবেন ।

ভাল থাকুন আপনি । আপনার সময় সুন্দর অ সার্থক কাটুক ।

০৬ ই মে, ২০১৪ সন্ধ্যা ৬:৫৩

দ্য ইলিউশনিস্ট বলেছেন: অনেক অনেক ধন্যবাদ মাহমুদ ভাই

১৯| ০১ লা মে, ২০১৪ রাত ১১:৫৬

অতঃপর জাহিদ বলেছেন: আমি অনুমতি পেয়েছি মাত্র দুইসপ্তাহ, আসলেই অনুভূতি টা বলে বোঝানো যাবে না।শুভ কামনা।

০৬ ই মে, ২০১৪ সন্ধ্যা ৭:০৯

দ্য ইলিউশনিস্ট বলেছেন: আপনার জন্যও শুভ কামনা।

আপনি ফেসবুক সেলিব্রেটি অতঃপর জাহিদ?

২০| ০৬ ই মে, ২০১৪ সন্ধ্যা ৭:১১

“অন্ধ নিরাঙ্গম” বলেছেন: শুভ কামনা ।

০৬ ই মে, ২০১৪ রাত ৮:০০

দ্য ইলিউশনিস্ট বলেছেন: ধন্যবাদ

২১| ১২ ই মে, ২০১৪ রাত ১২:১৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনার লেখার হাত ভালো। আপনার লেখা পড়েছি এবং আপনি আমার অনুসারিত তালিকায় আছেন। :) নতুন পোষ্ট দেন।

হ্যাপি ব্লগিং! :)

১৩ ই মে, ২০১৪ রাত ৮:০৬

দ্য ইলিউশনিস্ট বলেছেন: ধন্যবাদ। মাঝে মাঝে নতুন পোস্ট দিতে ইচ্ছা করে। বাট এখানে সবাই যেই মানের লেখালেখি করে, দিতে পারি না। এত ভাল ভাল লিখার মাঝে আমি কেমনে এমন পোস্ট দিব এই ভেবে... যদি কিছুই না হয়..
যেমন, হাসান মাহবুব ভাইয়ের গল্প পড়লে মনে হয়, আমি গল্পের গ লিখতে পারি না। আরও মনে হয়, নাহ আমি কখনো ব্লগে নিজের লিখা কোন গল্প দিতে পারব না।
দেখি, ভাল কিছু লিখতে পারলে নতুন পোস্ট দিব।

২২| ২৩ শে মে, ২০১৪ রাত ১:৩৬

প্রোফেসর শঙ্কু বলেছেন: নতুন পোস্টের দাবি জানিয়ে গেলাম।

৩০ শে মে, ২০১৪ রাত ১২:০৩

দ্য ইলিউশনিস্ট বলেছেন: শঙ্কু ভাই আপনাদের এমন সব মন্তব্য দেখে নতুন কিছু লিখার জন্য খুব উৎসাহ পাই। কিন্তু কি করবো বলেন। যাই লিখি না কেন, শেষ করে মনের তৃপ্তি পাই না। গল্পের কোথাও যেন অপূর্ণতা থেকে যায়। গল্পে আরো নতুন কিছু এড করে আরো ভালোভাবে লিখবো এই ভেবে আর ব্লগে দেয়া হয় না। অর্ধেক লিখা গল্প বেশ কয়েকটা পরে আছে বাট পুরো লিখা একটাও নাই।

২৩| ২২ শে আগস্ট, ২০১৪ রাত ১২:৩২

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: শুভকামনা, সামহোয়্যারে শুভেচ্ছা এবং সু-স্বাগতম ...

প্রায় ৭ মাস তো হয়ে গেল দেখি ব্লগে এসেছেন ... এবার পোস্ট করেন, লেখক তো আগে থেকেই হয়ে আছেন, এবার চলুক তবে ব্লগিং ...

হ্যাপি ব্লগিং ...

২২ শে আগস্ট, ২০১৪ রাত ১:১১

দ্য ইলিউশনিস্ট বলেছেন: আপনার মন্তব্য পড়ে পোস্ট করার ইচ্ছা জাগছে। আগেও অবশ্য ছিল। এখন আবার নতুন করে জাগলো। ধন্যবাদ নাসিফ ভাই। পোস্ট করার মত কিছু লেখা অবশ্য আছে। কিছু পার্ট লেইম মনে হওয়ায় আর পোস্ট করা হয় নাই। দেখি কয়েকদিনের মধ্যে পোস্ট করা যায় কিনা। লেখা খারাপ হলেও পোস্ট করতে বোধহয় খুব একটা সমস্যা নাই। সব লেখা ভাল হতেই হবে এমন কোন ব্যাপার থাকলে সেই লেখালেখি ভুবনের নতুন আমি চিরকাল নতুনই থেকে যাব। তারচে বরং খারাপ হলে হোক, ব্যাপার নাহ, পোস্ট করি। আপনারা সমালোচনা করবেন। আর আমি কাঁচা জিনিসপাতি পাকা কইরালামু!

২৪| ২২ শে আগস্ট, ২০১৪ রাত ১:১৯

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: হাহাহা....! এইতো চমৎকার বুঝছেন ..

এইটা লেইম, ওইটা কাঁচা হিসাব গুনতে ক্যালকুলেটর চাপতে থাকলে ক্যালকুলেটর নিয়াই বসে থাকা লাগবে, ব্লগিং, লেখালেখি আর হবে টবে নাহ!

পোস্ট করে দেন ... পাঠক পেয়ে যাবেন ...

আর ব্লগে যারা পড়েন, পড়বেন অবশ্যই মন্তব্য করেন, করবেন ...
ফেসবুকের মত আধা লাইন পড়ে লাইক দিয়া ভাগিবেন নাহ ... B-)

তবে, আর দেরী কেন!?

২৪ শে আগস্ট, ২০১৪ দুপুর ১:৪৯

দ্য ইলিউশনিস্ট বলেছেন: সেটাই! ক্যালকুলেটর দিলাম ফালায়।
সারা বছর হেলে দুলে কাটানোর ফলে এখন পড়ালেখার চাপে ভর্তা হওয়ার অবস্থায় আছি। পরে সময় করে নতুন পোস্ট দিব।

২৫| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ১১:৩৫

আলম দীপ্র বলেছেন: আমি তো ভাই আরও নতুন !

০৯ ই অক্টোবর, ২০১৪ দুপুর ২:১৮

দ্য ইলিউশনিস্ট বলেছেন: নতুন হলে কি হবে, পোস্টের সংখ্যার দিক থেকে তো পুরাতন হয়ে গেলেন। এত অল্প সময়ে এত কিছু লিখলেন ক্যামতে ভাই! আপাতত ব্যস্ততার কারনে ব্লগে আসার সময় খুব একটা পাচ্ছি না। পরে পড়ে দেখার ইচ্ছা আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.