নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কমবুঝি কিন্ত কিছু একটা নিয়ে বোঝার চেস্টা করি তাই যত পারি বই পড়ি ।

ঠ্যঠা মফিজ

ঠ্যঠা মফিজ › বিস্তারিত পোস্টঃ

নেপলীয় যুদ্ধের সংক্ষিপ্ত ইতিহাস

০১ লা অক্টোবর, ২০১৬ বিকাল ৩:১০


নেপলীয় যুদ্ধ বলতে নেপোলিয়ন বোনাপার্টের ফরাসি সাম্রাজ্য এবং গ্রেইট ব্রিটেন নেতৃত্বাধীন বিরোধী পক্ষের মধ্যে সংগঠিত ধারাবাহিক যুদ্ধকে বোঝানো হয়। এটি ফরাসি বিপ্লব দ্বারা উদ্ভাসিত হওয়া যুদ্ধসমূহের ধারাবাহিক ফল, তারা অভূতপূর্ব রূপে ইউরোপীয় সেনাবাহিনী গুলোতে বিপ্লব করে। নেপলিয়ানের সৈন্যদের ইউরোপ বিজয়ের পর ফরাসি শক্তি দ্রুত অবস্থান জানান দেয় কিন্তু তার আকস্মিক পতনও ঘটে অতি দ্রুত যখন ১৮১২ সালে রুশরা ফ্রান্সে আক্রমণ করে। নেপলীয়ান ১৮১৪ সালে প্রথমবারের মতো পরাজয় বরণ করেন এবং তিনি ফিরে গিয়ে ওয়াটারলু যুদ্ধে। যুদ্ধের পর বিজয়ীরা ফরাসিদের সকল উপার্জন কেড়ে নেয়।
চূড়ান্ত বিজয়ের পূর্বে সাত জোটের মধ্যে পাঁচটিই ফরাসিদের কাছে পরাজয় লাভ করে। প্রথম ও দ্বিতীয় জোটকে ফরাসিরা হারায় ফরাসি বিপ্লবের সময়; তৃতীয়, চতুর্থ ও পঞ্চম জোটকে নেপলীয় ফ্রান্স হারায়। এই মহান বিজয়গুলো ফরাসিদের মধ্যে অকত্র বোধ জন্ম দেয়, বিশেষ করে যখন তারা মস্কো প্রবেশ করে। কিন্তু রুশরা হঠিয়ে দেবার পর ফরাসিদের ভাগ্য বদলাতে থাকে, ফ্রান্স ষষ্ঠ জোটের কাছে লিপজিগ যুদ্ধে এবং ওয়াটারলু যুদ্ধে সপ্তম জোটের হাতে পরাজয় বরণ করে।
এই যুদ্ধ সমূহের ফলাফল পুণ্য রোমান সাম্রাজ্য শিথিলকরণ করে এবং জার্মানি এবং ইতালিতে জতীয়তাবাদের বীজ বপণ করে। যা সেই শতাব্দীর শেষের দিকে দুই রাষ্ট্রকে একাত্ম করতে সক্ষম হয়। ঠিক সেই সময়ই, ফরাসিদের স্পেন দখলের কারণে বিশ্ব ব্যাপী ছড়িয়ে থাকা স্পেনীয় সাম্রাজ্য দুর্বল হতে থাকে, যা পরবর্তীতে মার্কিন স্পেনে স্বাধীনতা সংগ্রামের সূচনা ঘটায়। ব্রিটিশ সাম্রাজ্যে নেপলীয় যুদ্ধের সরাসরি প্রভাব ঘটে, তারা পরবর্তী শতাব্দীতে শীর্ষস্থানীয় পরশক্তিতে পরিণত হয়।

মন্তব্য ৫ টি রেটিং +৪/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০১ লা অক্টোবর, ২০১৬ বিকাল ৩:২৭

লেখা পাগলা বলেছেন: লেখাটির জন্য ধন্যবাদ ।

০৫ ই অক্টোবর, ২০১৬ সকাল ৮:০৫

ঠ্যঠা মফিজ বলেছেন: ধন্যবাদ ভাই লেখা পাগলা।

২| ০১ লা অক্টোবর, ২০১৬ বিকাল ৩:৫৩

পবন সরকার বলেছেন: অনেক কিছু জানা হলো।

০৫ ই অক্টোবর, ২০১৬ সকাল ৮:০৯

ঠ্যঠা মফিজ বলেছেন: ধন্যবাদ ভাই পবন সরকার।

৩| ০২ রা অক্টোবর, ২০১৬ রাত ১২:০১

রক্তিম দিগন্ত বলেছেন:
আসলেই বেশি সংক্ষিপ্তভাবে ইতিহাস জানালেন। তবে, মূল বিষয়টা ঠিকই জানিয়েছেন।

+

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.