নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অপূর্ণ তমাল

তাওহীদ৭১তমাল

বর্ষা এলেই নদীর জল বাঁধভাঙ্গা উল্লাসে মেতে ওঠে ,শুষ্ক মৌসুমে আবার শান্ত হয়ে যায় । আমার জীবনে সুখগুলো বর্ষায় নদীর জলের মত। তারপর আবার আমি শান্ত।

তাওহীদ৭১তমাল › বিস্তারিত পোস্টঃ

মৃত্যু এবং মানুষ

১২ ই অক্টোবর, ২০১৪ বিকাল ৫:৩০


প্রতিটি প্রাণীর মৃত্যু জগতের একটি স্বাভাবিক নিয়মের অন্তর্ভুক্ত ।জীবনের মূল উদ্দেশ্যই মৃত্যু বা মৃত্যুর দিকেই জীবন চলতে থাকে। তবে এই মৃত্যুকে কোন ভাবেই নিয়ন্ত্রণ করা যায় না। কোন প্রাণী কবে,কোথায়,কিভাবে মৃত্যুলাভ করবে এরূপ ভবিষৎবাণী কোন মানুষের পক্ষে নির্ধারণ করা সম্ভব না।

তবে মৃত্যুর পূর্বে মানুষ বা ব্যক্তির চিরাচরিত স্বভাব বা ক্রিয়া-কলাপের ব্যতিক্রম দেখা যায় ।অধিকাংশ ক্ষেত্রে মৃত্যুর পূর্বে মানুষের উদারমুখী চিন্তাচেতনা ও কার্যকলাপ লক্ষণীয় হয়। তবে এর ব্যতিক্রম ও ঘটতে পারে। এক্ষেত্রে মানুষ তার ধারাবাহিক চিন্তা চেতনা ও ক্রিয়া কলাপের অবস্থান থেকে কিছুটা সরে আসে। উদাহরন সরূপ বলা যায়, কোন কৃপণ ব্যক্তি মৃত্যুর পূর্বে কৃপনতা ত্যাগ করে উদার মনোভাব প্রকাশ করে। সামান্য সময়ে তার মনের এবং স্বভাবের এমন পরিবর্তন তার আসেপাশের মানুসের চোখে লক্ষণীয় হয় এবং ঐ ব্যক্তির প্রতি সকলের দৃষ্টিভঙ্গির বৃহৎ পরিবর্তন ঘটে।

আমার ধারনা মতে ,জগতের সকল জীবিত মানুষ গুলোর সমালোচনা থেকে কিছুটা হলেও রক্ষা পেতে সয়ং স্রষ্টার ইচ্ছায় মৃত্যুর পূর্বে মানুষের চরিত্রে এই রকম পরিবর্তন ঘটে থাকে। এইভাবে কোন পাষাণ ব্যক্তির মনে কোমলতা, অত্যাচারীর হৃদয়ে ক্ষমা প্রার্থনা এবং মিথ্যাবাদী কোন মানুষের মুখে সত্য প্রকাশ পায়। কখনোবা স্রষ্টার অস্তিত্তে অবিশ্বাসী মানুষের মনেও সৃষ্টিকর্তার প্রতি বিশ্বাস জন্মায় ও তার গুন কীর্তন হয়।

মূলত আল্লাহ ক্ষমাশীল এবং জগতের প্রতিটি বস্তু তার কল্যাণ দ্বারা আবৃত।

( আমার কিছু আপন মানুষের মৃত্যুর পর আমার মনে এই রকম ধারনা আবিষ্কার হয়,আমি এর সত্যমিথ্যা যাচাই করি নি,কোন ধর্ম গ্রন্থে এমন কিছু লিখা আছে কিনা তাও জানিনা। এই সবই আমার অবসর সময়ের নিরর্থক চিন্তা ভাবনা।)

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.