নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অপূর্ণ তমাল

তাওহীদ৭১তমাল

বর্ষা এলেই নদীর জল বাঁধভাঙ্গা উল্লাসে মেতে ওঠে ,শুষ্ক মৌসুমে আবার শান্ত হয়ে যায় । আমার জীবনে সুখগুলো বর্ষায় নদীর জলের মত। তারপর আবার আমি শান্ত।

তাওহীদ৭১তমাল › বিস্তারিত পোস্টঃ

একুশ এখনো শেষ হয়নি

২১ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:৪৪


১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারী , মাতৃভাষাকে রাষ্ট্র ভাষা করার দাবিতে এদেশের অনেক তরুন জীবন দিয়ে গেছেন। পাকিস্তান সরকারের ১৪৪ ধারা ভঙ্গ করে তারা রাজপথে নামেন, প্রানের মায়া উপেক্ষা করে বাংলা ভাষাকে রাষ্ট্র ভাষা করার দাবিতে মিছিল করেন। সেদিন তারা জীবন দিয়ে শহীদ হয়েছিলেন। ভিনদেশী শত্রুদের বুলেট তাদেরকে শহিদের মর্যাদা দিয়েছিল ।
বিনিময়ে আমরা পেয়েছি মায়ের ভাষায় কথা বলার অধিকার অতঃপর এভাবে স্বাধীন দেশ।

এখন সময় অনেক বদলে গেছে। ভিনদেশী কোন শত্রু এখন আমাদের বুকে গুলি চালায় না। বরং আমরা নিজেরাই নিজেদের বুকে গুলি করি।এর জন্য কোন ১৪৪ ধারা ভঙ্গ করতে হয় না।পাকিস্তানিদের সাথে যুদ্ধ করতে হয় না, ককটেল বা পেট্রোল দিয়ে নিজ দেশের মানুষ পুরিয়ে দেই। গনত্রন্ত্র বা স্বাধীনতা রক্ষার অজুহাতে নিজ নিজ স্বার্থ উদ্ধারে আমরা ব্যস্ত থাকি।
৫২ এর ভাষা আন্দোলনে যারা প্রান দিয়েছেন তাদের জীবন সার্থক অন্তত এই কারনে যে ভিনদেশি শত্রুদের আঘাতে তারা শহীদ হয়েছিলেন। নিজের দেশের মানুষের হাতে মরার চাইতে বিদেশি শত্রুর হাতে মরা অনেক সুখের। বাঙালি হয়ে আরেকজন
বাঙ্গালির হাতে মরা তো আত্মহত্যার মতই লজ্জার।


আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী
এখনো আমারা রক্ত দেই ,তোমাদের পথে মরি।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.