নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি কেমন করে গান করো হে গুনী, আমি অবাক হয়ে শুনি, কেবল শুনি ।।

ঠাকুরমাহমুদ

sometimes blue sometimes white sometimes black even red, even golden ! yes dear - its me - i am sky ! color your life, than your life will be colorful

ঠাকুরমাহমুদ › বিস্তারিত পোস্টঃ

বেঁচে থাকার আনন্দ !!!

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:০৫



জুন ২০০৭, মধ্যরাত হঠাৎ ঘুম ভেঙ্গে উঠে বসি, না কোনো দুঃস্বপ্ন দেখে না, শ্বাস কষ্ট হচ্ছে অত্যাধিক আর গরম, অথচ রুমে এসি চলছে ২৩ ডিগ্রি সেলসিয়াসে, আমার মনে হচ্ছিলো আমি অথৈ সাগরে হাবুডুবু খাচ্ছি, প্রাণপন চেষ্টা করছি ভেসে থাকার কিন্তু শরীর সিসার মতো অসম্ভব ভারী তাই পানিতে তলিয়ে যাবো, বিছানা ছেড়ে উঠে দাড়াই - আমি একবার এদিকে যাই, একবার ওদিকে যাই। একবার শুয়ে পরি, একবার বসি। কখনো বা দরজা খুলে বাইরে গিয়ে হাটাহাটি করি !!! - আমার স্ত্রী ততক্ষনে উঠে বসেছেন তিনি চিন্তিত, কিন্তু বুঝতেও পারছেন না আমি কতোটা অসুস্থ, আমার দিকে অবাক হয়ে তাকিয়ে আছেন, হয়তো ঘুমের রেশ তখনো কাটিয়ে উঠতে পারেন নি, অথবা আমার সমস্যা বুঝতেই পারছেন না !!!

এখন আমার কোন চাহিদা নেই। শুধু স্বাভাবিক ভাবে একটু নিশ্বাস নিতে পারলেই আমি পৃথিবীর সুখী মানুষদের একজন হই। অথচ, গতকাল ও আমি সুস্থ ছিলাম, কত তুচ্ছ তুচ্ছ ব্যাপার নিয়েই কতো অসুখী হয়ে পরতাম আমি।

মানুষেরা যখন সুস্থ থাকে, যখন তার মৌলিক চাহিদা গুলো মিটে, যখন সে স্বাধীন থাকে, পরিবারের যার যার মতো সে ভালো থাকে, তখন একজন মানুষের এরকম ভাবার কথা যে “আমি ভালো আছি”। ভালো থাকা অবস্থায়, মনের মাঝে একটা সন্তোষ নিয়ে আর একটু ভালো থাকার জন্য তিনি কাজ করবেন, নানান উদ্যোগ নেবেন, এটি তার জন্য, তার পরিবারের জন্য, সমাজ ও দেশের জন্য ভালো। এইসব প্রয়াস, উদ্যোগ এবং কর্মকান্ড গুলো হয় আইন মাফিক সত্য, সুন্দর, কল্যাণকর এবং সমাজ ও পরিবেশ বান্ধব। সে অবস্থায় একজন ব্যক্তি, বাজারে কেনা যায় এমন ভালো লাগার বাইরেও প্রকৃতিতে, পরিবেশে, সম্পর্কে, সংস্কৃতিতে যে অফুরন্ত ক্ষুদ্র ক্ষুদ্র ভালো লাগা ছড়িয়ে ছিটিয়ে আছে সেটা দেখতে পান এবং সেসব সে নানান ভাবে অনুভব-উপভোগ করে, কখনো একাকি, কখন অন্যের সাথে মিলে মিশে।

***মনীষা কৈরালা - নেপালের মেয়ে, এক সময়ের বলিউডের উজ্জল তারকা বলেন, "যখন দেখি, সবুজ ঘাসের উপর যে পা সেটি আমার তখন ভীষন ভালো লাগে, যখন গায়ে একটু হাওয়া লাগে, একটু নীলাকাশ দেখতে পাই তখন জীবনকে বড় সুন্দর মনে হয়।" দীর্ঘদিন ক্যান্সারে ভোগে সুস্থ হয়ে এমন উপলব্দি হয়েছিল তার।

অসুস্থ হলে মানুষেরা ছোট ছোট নানান উপাদানে আনন্দ পায়, সুস্থ অবস্থায় যার তেমন আবেদন নেই। ভালো লাগা এবং ভালো থাকা যখন প্রতিযোগিতার বিষয় হয়ে উঠে তখন তার কোন মাধুর্য থাকেনা। তখন ব্যপারটা সম্পুর্ন বানিজ্যিক হয়ে উঠে। প্রকৃতি, রুচী, মনন, মানবতা সেখানে কাজ করেনা। এ ধরনের ভালো থাকার রুপ কদর্য। সমাজ ও দেশের জন্য হুমকি। এক চিলতে রোদ, এক পশলা বৃস্টি, একটি মিষ্টি হাসি আমাদের ভালো লাগার উপাদান হতে পারে। আমরা যখন অসুস্থ হয়ে পড়ি তখন সুস্থতায় আরাধনা হয়ে উঠে। শুদ্ধতা চাইতে হবে সুস্থ সময়। চলুন সুস্থ থাকি। চলুন শুদ্ব হই।

*** জুন, ২০০৭ এ - আমার হাই ব্লাড প্রেসার ১৮০/১২০ ধরা পরে ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে আনুমানিক ভোর ০৫:০০ টায় । আর্মি ডাক্তার ও নার্সদের অক্লান্ত চেষ্টা ও চিকিৎসা আর পরম করুণাময়ের দয়ায় আমি আবার ফিরে আসি নিজ বাসায়, নিজ অফিসে, নিজ ভূবনে - আমার আম্মা, চাচী, ফুফু, আমার স্ত্রী, একমাত্র ছেলে - বাসায় সবাই আমাকে জড়িয়ে ধরে কাঁদছেন - আমি ধমকে উঠি তারা অশ্রুচোখে হাসেন, আমার ফুফু আমাকে বলেন “বাবা তুই আরো ধমক দে, তোর ধমক শুনতে ভালো লাগে রে বাপধন” ! - বুক ভরে শ্বাস নিতে ভালো লাগে, আহঃ এটাই হয়তো বেঁচে থাকার আনন্দ ।


মন্তব্য ৫৪ টি রেটিং +৮/-০

মন্তব্য (৫৪) মন্তব্য লিখুন

১| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:২৯

কাজী ফররুখ আহমেদ বলেছেন: জীবনে সুস্থতার চেয়ে ভালো থাকা আর কিছুই হতে পারে না, আপনি জানেন জীবনের মুল্য । - দোয়া দরখাস্ত

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৩৬

ঠাকুরমাহমুদ বলেছেন: সুস্থতা আর বেঁচে থাকার আনন্দ - নির্মল নীল আকাশে সাদা ঘুড়ির মতো উড়ে বেড়োনো । - দোয়া দরখাস্ত

২| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৩০

সাাজ্জাাদ বলেছেন: সুস্থতা কতো বড় নিয়ামত তা অসুস্থ হলে বুঝা যায়।
আল্লাহ আপনাকে সুস্থ রাখুক।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৩৭

ঠাকুরমাহমুদ বলেছেন: পরম করুণাময় প্রতিটি জীবকে সুস্থ রাখুন,ভালো রাখুন - আমেন ।

৩| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৩২

হাবিব ইমরান বলেছেন: আল্লাহ সবাইকে সুস্থ রাকুন।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৪০

ঠাকুরমাহমুদ বলেছেন: ধন্যবাদ, ভালো থাকা প্রতিটি জীবের অধিকার - পরম করুণাময় প্রতিটি জীবকে সুস্থ রাখুন,ভালো রাখুন - আমেন ।

৪| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৪১

নীল আকাশ বলেছেন: জীবনে সুস্থতার চেয়ে ভালো থাকা আর কিছুই হতে পারে না। এবং সেটা সম্পুর্ন মহান আল্লাহর রহমত। এটা চরম সত্য কথাটা আমরা মাঝে মাঝে ভূলে যাই। আল্লাহ আপনাকে সুস্থ রাখুক। এবং সবসময় সাবধানে থাকবেন। পরিবারের মাঝে, আমাদের মাঝে, সবার মাঝে সুস্থ সুন্দর ভাবে আপনার দিন গুলো কাটুক হাসি আর আনন্দে।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৫৫

ঠাকুরমাহমুদ বলেছেন: নীলআকা৩৯ ভাই ধন্যবাদ, ২০০৭ সনের ঘটনা আজকে ১১ বছর বেঁচে আছি, রক্তের উচ্চ চাপ ও স্বাভাবিক এটা পরম করুণাময়ের নেয়মাত তো অবস্যই, জীবন আমাদের নানা ধরনের শিক্ষা দেয়, ২০০৭ সনে আমার শিক্ষা ছিলো কানের পাশ দিয়ে কামানের গোলা গিয়ে শিক্ষা । পরম করুণাময় সবাইকে ভালো রাখুন সুস্থ রাখুন এই দোয়া প্রার্থনা । আপনার ও দিন কাটুক হাসি আর আনন্দে ।

৫| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৪৭

নজসু বলেছেন: সত্যি বলেছেন। প্রিয় মানুষের মুখগুলো তখন আরও কতো আপন মনে হয়েছিল তাইনা? প্রার্থণা করি সুস্থ থাকুন। বেঁচে ফেরার আনন্দ দীর্ঘস্থায়ী হোক।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৫৮

ঠাকুরমাহমুদ বলেছেন: প্রিয় মানুষের ভালোবাসা কতো মুল্যবান তার ব্যাক্ষা অপরিসীম । আপনার জন্য ও প্রার্থনা ভালো থাকুন, সুস্থ থাকুন ।

৬| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৪৮

রাজীব নুর বলেছেন: আমি আল্লাহকে সব সময় বলি- আল্লাহ আমাকে সুস্থ রাখো।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:০১

ঠাকুরমাহমুদ বলেছেন: রাজীব নুর ভাই, আমি আল্লাহর কাছে অনেক কিছু চাই না, শুধু চাই ঈমানের সাথে থাকতে আর সুস্থ থাকতে । বাদবাকী কাজ আমার ।

৭| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৪১

কাওসার চৌধুরী বলেছেন:



গুরু,.. B-)......
একজন মানুষের জীবনে ঠিক কোনটা বেশি গুরুত্বপূর্ণ এটা নির্দিষ্ট করে বলাটা সম্ভব নয়। আর এটা নির্দিষ্ট করে বলার চেষ্টা করাটাও বোকামি। জীবনের অনেক গুলো ধাপ আছে। প্রতিটা ধাপে এক একটা জিনিষের দরকার পড়ে। অবশ্য এটাকে জিনিষ না বলে গুন ও বলাটাই শ্রেয়। আর গুন জন্ম থেকে কেউ পায় না, এটা অর্জন করতে হয়। মানুষের জীবনের প্রথম ধাপে যেটা বেশি প্রয়োজন সেটা হলো নিজেকে যাচাই করা আর সে অনুযায়ী একজন মানুষ হিসেবে মনুষ্যত্বকে অর্জন করা।

জীবনে সব থেকে গুরুত্বপূর্ণ হছে শান্তি। আমি আমি যদি সারাদিন কাজ করার পর রাত এ নিশ্চিন্ত মনে সারারাত নিবির ভাবে সারারাত ঘুমাতে পারি, তাহলাই আমি খুশি। এছাড়া নিজেকে সঠিকভাবে চিনতে, জানতে ও বুঝতে পারা। কারন নিজের সম্বন্ধে সঠিক ধারনা থাকলে জীবনের সব সময় সর্বক্ষেত্রে সঠিক সিদ্ধান্ত নিতে পারা সহজ হয়, অকারন কষ্ট পাওয়ার সম্ভাবনা অনেক কমে যায়।

নিজে সুখে থাকা এবং পরিবারের সবার মুখে হাঁসি দেখাও খুব গুরুত্বপূর্ণ। গুরু, আপনি অসুখকে জয় করে পরিবারের কাছে ফিরে এসেছেন, ব্লগিং করছেন এটাই তো জীবনের বড় সুখ। বাকি জীবনটা আরো আনন্দময় হোক, সুস্থ থাকুন এই আশীর্বাদ রইলো।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:০৭

ঠাকুরমাহমুদ বলেছেন: গুরু, মানুষের জীবনে চাওয়ার শেষ নেই আর পাওয়ার ও শেষ নেই, তবে চাওয়া যার কম সে সম্ভবত বেশী সুখী - এটা আমার ধারণা । আমি জীবনে অসংখ্য মানুষের কাছে ভালোবাসা পেয়েছি - তাদের কাছে আমি কৃতজ্ঞ, কৃতজ্ঞ ব্লগে ব্লগার ভাইদের কাছেও - যাদের কাছে আমি পেয়েছি ভালোবাসা উৎসাহ আর উদ্দিপণা । গুরু, আপনিও ভালো থাকুন, সুস্থ থাকুন ।

৮| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৪৬

চাঁদগাজী বলেছেন:


ব্লেড প্রেসার ১৮০/১২০ বা তার কাছাকাছি হওয়ার পর, লাখ লাখ বাংগালী কোন হাসপাতালে যাবার সোযোগ পাননি গত ৪৭ বছরে; আমাদের প্রেসিডেন্টগুলো মানুষের এই জরুরী প্রয়োজন গুলো কোনদিন বুঝতে পারেনি; কিন্তু তারা মরেছে সিংগাপুরে, চিকিৎসা নেয় দেশের বাইরে।

আপনার সুস্হতা কামনা করছি।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:১৫

ঠাকুরমাহমুদ বলেছেন: চাঁদগাজী ভাই, ধন্যবাদ আপনাকে, অসংখ্য ধন্যবাদ । আমাদের দেশে হাসপাতাল আছে তবে চিকিৎসা নেই আর সু চিকিৎসার কথা চিন্তা করা অবান্তর, ডাক্তারী পেশা তারা কেনো বেছে নেন যদি তারা মহৎ না হতে পারেন - দেশে আরো শত শহস্র পেশা আছে যেখানে অঢেল টাকা আছে, ডাক্তারী পেশা মানুষের জীবন-মরণ নিয়ে প্রশ্ন করে প্রতিক্ষণ প্রতিসময় । আপনার সুস্থতার কামনা করছি ভালো থাকুন, সুস্থ থাকুন ।

৯| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:০৪

নিউজপ্রিন্ট বলেছেন: আল্লাহর অশেষ রহমত, ২০০৭ সনের ঘটনা অর্থাৎ মৃত্যুর হাতছানি আপনি এখনো ভুলেননি, এটাই ভালো বিষয়। দোয়া রইলো ভালো থাকুন।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৩০

ঠাকুরমাহমুদ বলেছেন: ভাই, মানুষের ভালোবাসা, আর দোয়াতে বেঁচে গেছি - আমি সকলের কাছে কৃতজ্ঞ । পরম করুণাময় আমাদের নানা ভাবে তাঁর উপস্থিতির ইশারা দেন - আমি আমার জীবনে অসংখ্যবার ইশারা পেয়েছি আমি পরম করুণাময়ের ভালোবাসায় শিক্ত । ধন্যবাদ ভালো থাকুন ।

১০| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:২৮

ফারিহা হোসেন প্রভা বলেছেন: পোষ্ট টি পড়ে অনেক ভালো লাগলো। আপনার সম্পূর্ণ সুস্থতা কামনা করছি।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৩২

ঠাকুরমাহমুদ বলেছেন: আপনার ও সুন্দর জীবন আর সুস্থতা কামনা করছি । ভালো থাকুন সুস্থ থাকুন । ধন্যবাদ ।।

১১| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০৪

অন্তরন্তর বলেছেন: ঠাকুর সাহেব সুস্থ থাকা পৃথিবীর সবচেয়ে বড় সম্পদ। আপনার পোস্ট পড়ে আমার জীবনের এখনকার অবস্থা একাকার। খুব কষ্ট অসুস্থ থাকা। আমি বুঝি তা। সৃষ্টিকর্তা আপনাকে ভাল রাখুক।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৩৫

ঠাকুরমাহমুদ বলেছেন: ভাই, সুস্থ থাকা আসলেই পৃথিবীর বড় সম্পদ। ছোট ছোট আনন্দ কখন সুখে পরিনত হয় আর তা নীল আকাশে সাদা মেঘের মতো ভেসে বেড়ানোর মতো আনন্দের মনে হয় - তা ভাষায় প্রকাশ করা সহজ না । আপনার জন্য রইলো অনেক অনেক ভালোবাসা আর দোয়া - ভালো থাকুন, সুস্থ থাকুন ।

১২| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৪

সোনালী ঈগল২৭৪ বলেছেন: আপনার সর্বাঙ্গিন সুস্থতা ও দীর্ঘ জীবন কামনা করছি

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৩৭

ঠাকুরমাহমুদ বলেছেন: ভাই সোনালী ঈগল, আপনার জন্য ও রইলো অনেক অনেক ভালোবাসা আর সুস্থ জীবনের কামনা । ধন্যবাদ ।

১৩| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
বিপদের কথা, সুসময়ে
ভুলে না যাওয়ার জন্য ধন্যবাদ।
অতীতকে ভুলে যাওয়া বুদ্ধিমানের
কাজ নয়।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৪১

ঠাকুরমাহমুদ বলেছেন: নূর মোহাম্মদ নুর ভাই, আমি সুসময় আর দুঃসময়ের কথা কোনোদিন ভুলি না । জীবনের কাছ থেকে জীবনের শিক্ষা পেয়েছি অনেক তাই পথ চলা - চলছি ।

১৪| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:১৭

আহমেদ জী এস বলেছেন: ঠাকুরমাহমুদ ,




আহঃ বেঁচে থাকাটাই আনন্দের ।
কিন্তু আমরা শুধু থেকে যাই , বেঁচে নয় । জীবনটাকে মাপি ক'বার শ্বাস ফেলেছি তা দিয়ে , জীবনের আনন্দের মুহূর্তগুলি কতোবার আমাদের শ্বাসরূদ্ধ করে দিয়েছে মাপিনে তা দিয়ে ।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৫৩

ঠাকুরমাহমুদ বলেছেন: আহমেদ জী এস ভাই, আমি জীবনের কাছে শিখেছি জীবন সম্পর্কে । প্রবল ঝড়ে, উত্তাপে, খড়ায়, বন্দুর পথ চলেও আশা ছাড়ি নি - দায়ীত্ব অবহেলা করিনি, তারপর ও মিত্র আছে - আছে শত্রু ও । - হিসাবের খাতা মেলানোর চেষ্টা অবান্তর, কাজ করে যাই ফল যিনি দেবেন তাঁর কাছে “যেমন কর্ম তেমন ফল” নামক লেজার খাতা। আনন্দ, সুখ, শান্তি কি ? - আমারা আনন্দ, সুখ, শান্তির খোঁজে পথ চলি অবিরাম ।

১৫| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৫৯

জুন বলেছেন: ছোটবেলায় বই এ যখন পড়তাম "স্বাস্থ্যই সকল সুখের মুল " তখন সত্যি বলতে কি অবাক হওয়ার সাথে সাথে হাসিই পেতো। ভাবতাম কি লিখেছে এটা! এখন হাড়ে হাড়ে বুঝি সেদিনের না বোঝা কথাটা।
এখন সবচেয়ে গুরুত্বপুর্ন কথাটির উত্তর দিয়েন। আপনি কি অন্য অসুখে আক্রান্ত হয়ে হসপিটালে ছিলেন যখন আপনার প্রেশার এত বেশী উঠেছিল?
আমার কর্তা জরুরি কাজে ঢাকা গেলে আমি ব্যংককে দুদিন একা ছিলাম। সে সময় হঠাৎ আমার প্রচন্ড ঘাড় ব্যাথা করায় ঘরের পাশে বুটসের ফার্মাসিস্ট এর কাছে গেলাম। উনি প্রেশার মেপে দেখে ১৮০/১২০। সে আমাকে জরুরি হসপিটালে যেতে বল্লো। আর কম্পলিট রেস্টে থাকতে বল্লো। কিন্ত আমি একা কোন হসপিটালে যাবো কিছুই বুঝতে পারছি না। ঢাকায় পরিচিত ডাক্তারকে ফোন করলে উনি স্টিমিটিল জাতীয় টাবলেট খেয়ে রেস্টে থাকতে বললেন। কিন্ত বুটসের আমার এত পরিচিত সেই ফার্মাসিস্ট জানালেন এসব ঔষধ তারা ওভার দ্যা কাউন্টার বিক্রি করে না।কি আর করা শেষ ভরসা আল্লাহকে স্মরণ করতে লাগলাম । দুদিন পর ঢাকা থেকে ঔষধটি আসলো যা আমাদের দেশের সব ফার্মেসিতেই সহজলভ্য। এরপর ঢাকা এসে আমার ডাক্তারের পরামর্শ নিলাম। আপনার ঘটনা শুনে এখন মনে হচ্ছে আল্লাহর ইচ্ছেতেই বেচেছি সেবার। আমার হাই প্রেশার ৮০/১২০ থাকে ঔষধ খেয়ে সব সময়।
অসুস্থ হলেই সুস্থ থাকার ব্যাপারটা বোঝা যায়। অনেক কিছু লিখলাম আশাকরি মনে কিছু করবেন না :)

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:২১

ঠাকুরমাহমুদ বলেছেন: আমি জেনেটিক পরিশ্রমী মানুষ, আমার দাদা প্রচন্ড পরিশ্রমী ছিলেন, আমার আব্বা ডিফেন্সে, আমি নিজে ইউনিফর্মড ডিওটি করেছি ৮ বছর, তাছাড়া আমি সাতারে বাংলাদেশ ন্যাশনাল টিমে সাতারু ১৯৯০-১৯৯৮, বাসায় নিয়মিত ট্রেড মিলে দৌড়াই, তারপর ও সমস্যা হয়েছিলো - সমস্যাটি ঘনিষ্ট আত্মীয় দ্বারা আর্থিক ও মানষিক প্রতারণা !!! সেই সময়ে আমার জীবনে নেমে এসেছিলো বাংলা সিনেমার করুণ কাহিনী ! সেসব ভুলে গেছি।

সেবারের শিক্ষা:- অর্থ পুরুষ মানুষেই আয় করে, পুরুষেই ব্যায় করে, বেঁচে থাকলে অর্থ বিত্ত সমস্যা নাহঃ - বেঁচে থাকাটাই সবচেয়ে আনন্দের । সম্মান যশ প্রতিপত্তি গেলে ফিরে পাওয়া যায় না, তবে অর্থ বার বার ফিরে আসে।

ঘটনাটি ২০০৭ এর, বর্তমানে আমার ব্লাড প্রেসার ১২০/৮০ তবে নিয়মিত ঔষধ খেতে হয় আর ২০০৭ থেকে আমি নিরোমিষভোজী, আপনাকে অনেক অনেক ধন্যবাদ ।

১৬| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:০০

আহমেদ জী এস বলেছেন: ঠাকুরমাহমুদ ,



প্রতিমন্তব্যের জন্যে ধন্যবাদ ।

আনন্দ, সুখ, শান্তি কি ?
নিজের গহীন ভেতরে একাকী ডুব দেয়া ।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:০৩

ঠাকুরমাহমুদ বলেছেন: আহমেদ জী এস ভাই, নিজের গহীনে ডুব দেওয়া কঠিন কাজ, সবাই হয়তো পারে না, আমি না পারার দলের একজন, ভালো আছি ভাবনায় প্রশান্তি দেয় এই বা কম কি ! ধন্যবাদ ভাই ।

১৭| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:০৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: গত কয়েকদিন ব্যাক পেইন ছিল। একটু নড়াচড়া করলেই মনে হত আমরা কত অসহায় এই পৃথিবীতে। আর কদিনই বা আছি। আল্লাহ আপনাকে সুস্থ রাখুক...

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:২২

ঠাকুরমাহমুদ বলেছেন: তালগাছ ভাই, বিশাল ভ্রম্মান্ডের একটি ছোট নক্ষত্র আমাদের সুর্য আর সেই সুর্যের ছোট একটি গ্রহ পৃথিবীর মাত্র ৫৬,০০০ বর্গ মাইলের দেশ বাংলাদেশে ১১৮ বর্গ মাইলের ঢাকার ১,০০০-১,৬০০ স্কয়ার ফিটের খুপড়িতে বাস করে বিশ্ব নিয়ে যখন ভাবি তখন মনে হয় আসলেই আমরা কি উম্মাদ নই ???

পরম করুনাময় আল্লাহপাক আপনাকে সুস্থ রাখুন, ভালো রাখুন - আমেন ।।

১৮| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:৩৬

বলেছেন: স্যালুট গুরু
এই বেঁচে থাকতে গিয়ে আমার প্রতিনিয়ত কত অনাচার আর অবিচারের জন্ম দিয়ে চলছি।

আসলেই বেঁচে থাকাই সবচেয়ে সুখকর

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:২৮

ঠাকুরমাহমুদ বলেছেন: আপনাকে এক লক্ষ সশস্ত্র পদাতিক বাহিনীর সৈনিকের গর্বিত স্যালুট । বেঁচে থাকাই সবচেয়ে সুখকর । জীবনে চলার পথ মসৃন হয়তো সব সময় হবে না - কিন্তু তার অর্থ এই নয় পথ চলা থেমে যাবে ! ধন্যবাদ গুরু, ধন্যবাদ ।।

১৯| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:৩৩

অভিশপ্ত জাহাজী বলেছেন: একেবারে জীবন থেকে নেওয়া কথা। শেয়ার করার জন্য ধন্যবাদ।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:৪২

ঠাকুরমাহমুদ বলেছেন: বেঁচে থাকার আনন্দ !!! ধন্যবাদ সী ম্যান/ স্যাইলর/ জাহাজী ভাই

২০| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:২৫

বলেছেন: সশস্ত্র পদাতিক বাহিনীর গর্বিত সৈনিক
মোরা দূর্বার, মোরা চৌকস
মোরা সত্য ন্যায়ের সুলতান
মোরা মানি ,
বেঁচে থাকা খোদার অপার মহিমার ।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:১৪

ঠাকুরমাহমুদ বলেছেন: দুর্গম গিরি কান্তার-মরু দুস্তর পারাবার
লঙ্ঘিতে হবে রাত্রি নিশীথে যাত্রীরা হুশিয়ার!
দুলিতেছে তরী, ফুলিতেছে জল, ভূলিতেছে মাঝি পথ,
ছিঁড়িয়াছে পাল, কে ধরিবে হাল, আছে কার হিম্মৎ?
কে আছ জোয়ান, হও আগুয়ান, হাঁকিছে ভবিষ্যত।
এ তুফান ভারী, দিতে হবে পাড়ি, নিতে হবে তরী পার!

ধন্যবাদ গুরু, ধন্যবাদ ।

২১| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৪:০০

অভিশপ্ত জাহাজী বলেছেন: ঠাকুরদা , আমার নামকে বিশ্লেষণ করার জন্য ধন্যবাদ রইল।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:১৩

ঠাকুরমাহমুদ বলেছেন: নাবিক, আপনাকেও ধন্যবাদ

২২| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৪৪

নতুন নকিব বলেছেন:



সুস্থতার দুআ আপনার জন্য। আমরাও দুআপ্রার্থী।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:১৫

ঠাকুরমাহমুদ বলেছেন: আপনার জন্যও দোয়া রইলো, ভালো থাকুন, সুস্থ থাকুন ।

২৩| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৫২

মোস্তফা সোহেল বলেছেন: একটা অসুস্থতা হয়তো মানুষকে নতুন করে বাঁচতে শেখায়।
লেখাটি পড়ে অনেক ভাল লাগল।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:২০

ঠাকুরমাহমুদ বলেছেন: সত্যি বলেছেন নতুন জীবনের প্রেরণা, বার বার মনে করে দেয় আমি আজ নাও থাকতে পারতাম, তাই ফেলে আসা ভুলগুলো সুধরোতে হবে । ধন্যভাদ ভাই, ধন্যবাদ ।

২৪| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:১৫

কথার ফুলঝুরি! বলেছেন: সুস্থতা আল্লাহ্‌ এর অনেক বড় একটি নেয়ামত । তিনি আমার হাত পা নাক মুখ সব ঠিক দিয়েছেন এবং আমি সুস্থ আছি আলহামদুলিল্লাহ। জীবনে ছোট ছোট অনেক বিষয়ে সন্তুষ্টি খুজে নিলে তখন নিজেকে অনেক ভাগ্যবতী মনে হয় । কেননা এ পৃথিবীতে অনেকের চেয়ে আমি অনেক বেশী ভালো আছি ।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:১৭

ঠাকুরমাহমুদ বলেছেন: আপনি সত্যি বলেছেন, এই সত্যতার উপরে আর কোনো স্বীকৃতি নেই । ধন্যবাদ, ভালো থাকুন ।

২৫| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:২০

তারেক ফাহিম বলেছেন: অতিতকে মনে রাখাই শ্রেয়।


সুস্থবস্থায় আল্লাহর শুকরিয়া আদায় করা উচিত।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:১৮

ঠাকুরমাহমুদ বলেছেন: ফি আমান ইল্লাহ । আলহামদুলিল্লাহ ।

২৬| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৫৬

মোঃ মাইদুল সরকার বলেছেন:
মাঝে মাঝে বেচে থাকাটাই আনন্দের ও আশ্চার্যের মনে হয়।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:২২

ঠাকুরমাহমুদ বলেছেন: সত্যি কথা বেঁচে থাকাটাই আশ্চর্য্যে - বরং মৃত্যুটা অনেক সহজ । ধন্যবাদ ভাই ।।

২৭| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:০১

হাসান কালবৈশাখী বলেছেন:
ইউনিফর্মড ডিওটি ৮ বছর,
সাতারে বাংলাদেশ ন্যাশনাল টিমে সাতারু ১৯৯০-১৯৯৮

আপনি গুনি ব্লগার!

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:২৪

ঠাকুরমাহমুদ বলেছেন: হাসান কালবৈশাখী ভাই, আপনি নিজে একজন গুণী মানুষ তাই অন্যর গুণ আপনার চোখে পরে সহজে,
ধন্যবাদ ভাই, অনেক অনেক ধন্যবাদ ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.