নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি কেমন করে গান করো হে গুনী, আমি অবাক হয়ে শুনি, কেবল শুনি ।।

ঠাকুরমাহমুদ

sometimes blue sometimes white sometimes black even red, even golden ! yes dear - its me - i am sky ! color your life, than your life will be colorful

ঠাকুরমাহমুদ › বিস্তারিত পোস্টঃ

ছাত্র রাজনীতি বন্ধ করা হবে না। - একটি কাউন্টার পোষ্ট

০৭ ই অক্টোবর, ২০১৯ রাত ১০:৩৪



প্রিন্ট ও অনলাইন পত্রিকা, টিভি চ্যানেল, সামাজিক যোগাযোগ মাধ্যম ও ব্লগে কিছুদিন পরপর একটি ঢেউ আসে আবার যথারিতি চলেও যায়, সবাই মহা বিবেকবান হয়ে প্রশ্ন রাখেন - “ছাত্র রাজনীতি কবে বন্ধ হবে”? কোনো ব্যাক্তি - দল - প্রতিষ্ঠান কি তাঁর নিজের দু হাত কাটতে রাজি হবেন? বিএনপি, জামাত ও আওয়ামী লীগের দু হাত হচ্ছে ছাত্র রাজনীতি। ১৯৭১ এ ছাত্র রাজনীতি সহ সকল প্রকার রাজনীতির সঙ্গে যারা জড়িত ছিলেন তারমধ্যে একজনও যুদ্ধে যাননি। এরা সবাই এক দৌড়ে কোলকাতা গিয়ে বোতল নিয়ে ডুব দিয়েছিলেন। যুদ্ধ শেষে জানা যায় সকলেই গান্ধী জ্বীর সঙ্গে বৈঠকে ব্যস্ত ছিলেন!!! আর ইসলামী ছাত্র রাজনীতি পাক বাহিনীর সেবায় মত্ত ছিলেন। প্রতিষ্টিত হওয়ার সবচেয়ে সহজ পথ ছাত্র রাজনীতি - তথা রাজনীতি। যেমন অজ্ঞাতনামা নূর হোসেন মারা যাওয়ার পর জানা গেলো সে ঢাকা জেলা আওয়ামী মটর চালক লীগের বনগ্রাম শাখার প্রচার সম্পাদকের দায়িত্বে ছিলেন!!! - লাশের সাথে আইডি ঝুলিয়ে দেওয়ার কাজটি খুবই পুরাতন, এটিএম শামসুজ্জামান অভিনীত বহুল প্রচলিত প্রচারিত হাস্যকর সিনেমার অংশ।

যেকোনো হত্যাকাণ্ড রচনার পেছনে যথেষ্ট কারণ থাকে। রাজনৈতিক ও প্রেম ভালোবাসা (সম্প্রতি ত্রিভুজ প্রেমের কাহিনী মিন্নি, নয়ন বন্ড, রিফাত) জনিত হত্যা হলেতো আরো জোরালো কারণ থাকে। কারণ ছাড়া হত্যা হতেই পারেনা। বাংলাদেশের প্রায় প্রতিটি পরিবারে এখন একটি ট্রেন্ড চালু হয়ে আছে, পরিবারের ছেলেমেয়ে ছাত্র রাজনীতি করে - এটি একটি ব্যাপার স্যাপার। সরকারী বেসরকারী কলেজ বিশ্ববিদ্যালয়ে ছেলেমেয়ে লাম্পট্য করছে এগুলো পরিবারের কাছে আধুনিকতা!

জীবন অমূল্য সম্পদ, মৃত্যুর পর কারো জীবন ফিরে এসেছে এগুলো ভারতবাংলা সিনেমায় সম্ভব! বাস্তবে মৃত লোকের প্রাণ ফিরিয়ে দিতে পারবে না পৃথিবীর তাবত ধর্ম নামক অধর্ম ব্যাবসা! হাসির রাজা রাষ্ট্রপতি বা মহাশক্তিধর প্রধানমন্ত্রীর পক্ষেও সম্ভব নয় কারো প্রাণ ফিরিয়ে দেওয়া। যে বা যারা হত্যা করেছে তারা খুনি হত্যাকারী - নিঃসন্দেহে দেশের আইনে সর্বোচ্চ সাজা তাদের হতে হবে - হওয়া উচিত। তবে এখানে সমাজের কাছে, পরিবারের কাছে প্রশ্ন থেকে যায়, আপনার সমাজের - আপনার পরিবারের ছেলেমেয়ে কেনো হত্যা হয়েছে - সে কি করেছে যে, তাকে হত্যার মতো পথ দিয়ে পৃথিবীর মায়া ত্যাগ করতে হয়েছে?

ছাত্র রাজনীতি বাংলাদেশের ঐতিহ্য যেমনটি পহেলা বৈশাখে পান্তা ইলিশ। ছাত্র রাজনীতি ছিলো - আছে - থাকবে। - এরা সরকার ও বিরোধী দলের পালিত ছেচরা গুন্ডা পান্ডা। সরকার ও বিরোধী দল এদের হাত ছাড়া কেনো করবেন?

উপসংহার:- বিএনপি জামাত আওয়ামী লীগ একটি রাজনৈতিক দলের তিনটি ভগ্নাংশ মাত্র। পরিবারের সন্তানটি যখন ছাত্র রাজনীতি তথা রাজনীতিতে জড়িত হোন তখন পরিবারের ভাবা উতিত - “রাজনীতিও একটি জুয়াখেলা! এখানে হয় পাশ হবেন নয় লাশ হবেন”।


কৃতজ্ঞতা: - সামহোয়্যারইন ব্লগ কর্তৃপক্ষ। সামহোয়্যারইন ব্লগ কর্তৃপক্ষকে এক দিগন্ত ভালোবাসা ও ধন্যবাদ লেখাটি নির্বাচিত পোষ্টে স্থান দেওয়ার জন্য।

ছবি: গুগল সার্চ ইঞ্জিন






মন্তব্য ৫৬ টি রেটিং +১৩/-০

মন্তব্য (৫৬) মন্তব্য লিখুন

১| ০৭ ই অক্টোবর, ২০১৯ রাত ১১:০০

ভুয়া মফিজ বলেছেন: ছাত্র রাজনীতি হলো একটা অপ-রাজনীতি, বন্ধ হচ্ছে না বা করছে না....সেটা ভিন্ন কথা। কিন্তু ক্যাম্পাসে যেসব হত্যাকান্ড ঘটে তার সবই রাজনৈতিক কোন্দলে ঘটে না। অনেক নিরীহ ছাত্রও এর শিকার হয়। যেমন, এবারের এই ঘটনা। তাকে এখন শিবিরের ট্যাগ দেয়া হচ্ছে শ্রেফ ছাত্রলীগ নামক ফ্র্যাঙ্কেনস্টাইনের ইতরামীমূলক কুকর্ম ঢাকার জন্য।

দেশে এখন কোন হত্যাকান্ডের জন্য কোন কারন লাগে না। সকালে বাড়ী থেকে বের হয়ে আপনিও লাশ হয়ে যেতে পারেন......কোন কারন ছাড়াই। হ্যা, কিছু ফালতু কারন তো থাকতেই হবে.....যেমন, আপনার পকেটে টাকা ছিল, আপনি ব্লগার ছিলেন, আপনার বোনের উত্যক্তকারীকে রাগ করে কোন একদিন কিছু বলেছিলেন....ইত্যাদি ইত্যাদি।

এগুলোকে কারন মনে করলে অবশ্য ভিন্ন কথা।

০৭ ই অক্টোবর, ২০১৯ রাত ১১:০৭

ঠাকুরমাহমুদ বলেছেন: ভুয়া মফিজ ভাই, দেশে বেড়াতে আসেন ক্যাম্পাসগুলো দেখে যান। শালা দুধের দাঁত পড়ে নাই ছোট্ট ছোট্ট বাচ্চা পোলাপান কি করছে তা দেখে তারপর মন্তব্য করেন - যা বলবেন মেনে নিবো। পিচ্চি পিচ্চি ছেলেমেয়ের লাম্পট্য আর রাজনৈতিক লম্ফ দেখলে মনে হয় - এই সবের নাটের গুরু হচ্ছে পরিবার। দায়ী কে? আমার উত্তর: - পরিবার।

২| ০৭ ই অক্টোবর, ২০১৯ রাত ১১:০৫

ঢাকার লোক বলেছেন: মধ্যবিত্ত পরিবারের ছেলে বা ছোট ভাই কলেজে গিয়ে ছাত্রসংসদের ভিপি বা জিএস হতে পারলে, বিশেষত সরকারি দলের হলে তো কথাই নেই, নেতাগিরি করে কিছু টাকা পয়সা ছাত্রবস্থায়ই বাড়ি পাঠাতে শুরু করে, তখন বাবা বা বড় ভাইদের গর্বের সীমা থাকে না! কিন্তু সেই সাথে যে দলাদলির বিপদও ঘাপটি মেরে আসে তা তখন আঁচ করতে ব্যর্থ হয় ।
ছাত্র রাজনীতি বন্ধ হওয়া উচিত, এবং তা এখনই ! পাশ করে যাদের যোগ্যতা আছে তারা পছন্দ মাফিক দলে যোগ দিয়ে রাজনীতি করুন কারো আপত্তি থাকবে না !!

০৭ ই অক্টোবর, ২০১৯ রাত ১১:২০

ঠাকুরমাহমুদ বলেছেন: মদনপুর গ্রামের মদন মিয়ার ছেলে ঢাকায় ছাত্র রাজনীতির হেনতেন অর্থ মদন মিয়ার পরিবারের কলার উঁচু মুরগি কাট লাল টি শার্ট পালসার মটর সাইকেলে মদনপুর গ্রামের গর্ব।

৩| ০৭ ই অক্টোবর, ২০১৯ রাত ১১:১৫

জুনায়েদ বি রাহমান বলেছেন:
বুয়েট বা দেশসেরা ভার্সিটিগুলাতে যারা ছাত্র রাজনীতি করছে, তারা মেধাবী। এদের ফ্যামিলি চাইবে না, তাদের সন্তান রাজনীতি করুক। আমার ধারণা এদের অনেকেই যখন ফ্যামিলির সাথে থাকতো(স্কুল, কলেজ লাইফে) তখন বখাটেপনা করার সুযোগ পায়নি। ভার্সিটির হলে এসে মুক্ত হয়েছে, ফলে দুষ্টুমি, শয়তানি করছে। রাজনীতি থাকার কারণে সঙ্ঘবদ্ধ হয়ে দুষ্টুমি শয়তানি করার সুযোগ পাচ্ছে।

আপনি ঠিক বলেছেন। রাজনীতির সাথে জড়িত থাকলে সহজে প্রতিষ্ঠিত হওয়া যায়।
ছাত্র রাজনীতির সাথে জড়িত থাকলে, ঐ সংগঠনের সরকার ক্ষমতায় থাকলে সহজে বড়বড় চাকুরী পাওয়া যাবে। প্রমোশন হবে।
এইদেশে যে সরকার ক্ষমতায় যায়, তাদের লোক নিয়োগ দেয়।

০৭ ই অক্টোবর, ২০১৯ রাত ১১:২৯

ঠাকুরমাহমুদ বলেছেন: দেশে নামী স্কুল কলেজ, মেডিক্যাল সহ বিশ্ববিদ্যালয়েও রাজনৈতিক ভর্তি চলে। আর বুয়েট কোন গ্রহের?

৪| ০৭ ই অক্টোবর, ২০১৯ রাত ১১:২২

ভুয়া মফিজ বলেছেন: আপনি বলেছেন, কারণ ছাড়া হত্যা হতেই পারেনা। সে পরিপ্রেক্ষিতেই এটা বলা। আমি যখন ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়েছি, আর এখন......সব সময়েই কিছু ছাত্র/ছাত্রী ছিল বা আছে, যারা এসবের ধারে কাছেও থাকে না। কিন্তু তারাও এর শিকার হয়। আমার কাছে বাস্তব উদাহরন আছে বলেই বলছি।

আমি দেশে আসলেই এখনও একটা বড় সময় ক্যাম্পাসে /টিএসসিতে কাটাই। বাচ্চা পোলাপান কি করছে দেখি। আমার এবং আমার শ্বশুড়বাড়ীর দিকেও আজকালকার অনেক বাচ্চা পোলাপান আছে, তাদেরকেও দেখছি। ভালো যেমন আছে, তেমনি খারাপও আছে। তাই বলছি, জেনারালাইজ করা ঠিক না।

তাই আবারও বলি, দেশে আজকাল ক্যাম্পাসে বলেন আর যে কোনও জায়গাতেই বলেন, হত্যাকান্ডের জন্য কোন কারন লাগে না। তবে হ্যা, কোন জারজ সন্তান কাউকে খুন করতে চাইলে কোন একটা কারন তো খুজে বের করবেই।

ওই নেকড়ে আর মেষশাবকের গল্প তো নিশ্চয়ই জানেন। নেকড়ে ওখানেও একটা কারন বের করেছিল......আপনার কাছে কি তা ভ্যালিড মনে হয়?? :)

০৭ ই অক্টোবর, ২০১৯ রাত ১১:৩৬

ঠাকুরমাহমুদ বলেছেন: অবস্যই ভ্যালিড।
সমস্যা হচ্ছে রাজনীতি, ইউটিউব, ফেসবুক, মডেলিং, লাম্পট্য এখন প্যাশন হয়ে গেছে। পরিবারে এগুলোকে ছেলেমেয়ের আধুনিকতা হিসেবে দেখে। জেনারেলাইজড করছি না, ভালো তো অবস্যই আছে তবে যা যতোটুকু ভালো সব খারাপের আড়ালে চলে যাচ্ছে।

৫| ০৭ ই অক্টোবর, ২০১৯ রাত ১১:৩৫

রাজীব নুর বলেছেন: যেদিন বিশ্বজিতকে হত্যা করা হলো দিনের বেলা সবার সামনে। সেদিন থেকেই ওদের অফ করা দরকার ছিল। ওরা বড় ভয়ঙ্কর।

০৭ ই অক্টোবর, ২০১৯ রাত ১১:৪০

ঠাকুরমাহমুদ বলেছেন: অফ করার কোনো সুইচ নেই! অফ হবে কিভাবে?

৬| ০৮ ই অক্টোবর, ২০১৯ রাত ১২:০২

কর্ণফুলী এক্সপ্রেস বলেছেন: ১৯৭১ সালে ছাত্র রাজনীতিসহ সকল প্রকার রাজনীতির সাথে জড়িত ছিলেন তার মধ্যে একজনও যুদ্ধে যাননি । এরা সবাই এক দৌড়ে কলকাতা গিয়ে বোতল নিয়ে ডুব দিয়েছিলেন ।
মহান মুক্তিযুদ্ধে নেতৃত্ব দিয়েছিলেন কারা ???
মহান মুক্তিযুদ্ধে রাজনীতিবিদদের ভূমিকা সম্পর্কে আপনার জ্ঞান অপ্রতুল বলে মনে হচ্ছে ।
যুদ্ধে আপনার সামরিক বাহিনীর কত শতাংশ লোক অংশ নিয়েছিল ???

০৮ ই অক্টোবর, ২০১৯ রাত ১২:১৭

ঠাকুরমাহমুদ বলেছেন: আপনি সঠিক।

৭| ০৮ ই অক্টোবর, ২০১৯ রাত ১২:০৪

চাঁদগাজী বলেছেন:



জামাত ও আওয়ামী লীগ একই রাজনৈতিক দলের অংশ নয়।

০৮ ই অক্টোবর, ২০১৯ রাত ১২:১৪

ঠাকুরমাহমুদ বলেছেন: ১৯৯০ সনের গণ অভ্যুত্থান ও স্বৈরাচার এরশাদ হটাও আন্দলোনে প্রমাণ করে বিএনপি জামাত আ্ওয়ামী লীগ তিনটি ভগ্নাংশ দল মিলে পূর্ণাঙ্গ একটি দল। এখন দলের ভেতর অভ্যন্তরীণ কোন্দল চলছে।

৮| ০৮ ই অক্টোবর, ২০১৯ রাত ১২:১৪

বলেছেন: লেখক বলেছেন: ভুয়া মফিজ ভাই, দেশে বেড়াতে আসেন ক্যাম্পাসগুলো দেখে যান। শালা দুধের দাঁত পড়ে নাই ছোট্ট ছোট্ট বাচ্চা পোলাপান কি করছে তা দেখে তারপর মন্তব্য করেন - যা বলবেন মেনে নিবো। পিচ্চি পিচ্চি ছেলেমেয়ের লাম্পট্য আর রাজনৈতিক লম্ফ দেখলে মনে হয় - এই সবের নাটের গুরু হচ্ছে পরিবার। দায়ী কে? আমার উত্তর: - পরিবার।--------------সহমত


--------------------------------------------------------------------
ছাত্র রাজনীতি যুগে যুগে বহু নিরীহ ছাত্রের প্রান কেড়ে নিয়েছে.....আর নিবে ।

০৮ ই অক্টোবর, ২০১৯ রাত ১২:২৭

ঠাকুরমাহমুদ বলেছেন:





এই সকল পথভ্রষ্ট পরিবারের পথভ্রষ্ট ছেলেমেয়ের জন্য আমার একটি প্রেসক্রিপশন আছে।


রোগীর নাম: -------------------------------------------------
রোগীর বয়ষ:-------------------------------------------------
রোগীর সমস্যা: অকালপক্ক, কাঁচা আলাপ, ফেসবুকিং, ধর্ম বিবাদ, মানসিক ভারসাম্যহীনতা

Rx.
চিরতার রস এক মগ করে
১+০+১ (চলবে)

ভাতের মাড় এক মগ করে
১+১+১ (চলবে)

মাদ্রাসার তালেবুল আলেম দ্বারা পাহাড়ী বেতের মাইর
১০+১০+১০ (চলবে)



৯| ০৮ ই অক্টোবর, ২০১৯ রাত ১২:৪০

সুপারডুপার বলেছেন: মাহমুদ ভাই, জটিল কথা বলেছেন !!: '' ছাত্র রাজনীতি ছিলো - আছে - থাকবে। - এরা সরকার ও বিরোধী দলের পালিত ছেচরা গুন্ডা পান্ডা। সরকার ও বিরোধী দল এদের হাত ছাড়া কেনো করবেন?''

যে ছাত্ররা রাজনীতি করে , তাদের অনেকের বাবা-মা , নিজের ছেলের রাজনৈতিক পরিচয় অন্যকে বলে গর্ববোধ করেন , নিজের ছেলের রাজনৈতিক পরিচয় অন্যকে বলে ভয় দেখান।

এখানেও আপনি জটিল কথা বলেছেন : '' পরিবারের সন্তানটি যখন ছাত্র রাজনীতি তথা রাজনীতিতে জড়িত হোন তখন পরিবারের ভাবা উতিত - “রাজনীতিও একটি জুয়াখেলা! এখানে হয় পাশ হবেন নয় লাশ হবেন”। ''

আপনার কাউন্টার পোষ্ট টায় জটিল !!! কারণ এই পোস্ট দিয়ে আপনি ছাত্র রাজনীতির মূলে আঘাত করেছেন !!!

০৮ ই অক্টোবর, ২০১৯ রাত ১২:৫৮

ঠাকুরমাহমুদ বলেছেন:



উদাহরণ: আপনার বাসা ১৩ নম্বর রোডে, আর ১৩ নম্বর রোডের শেষ সীমানায় মদন মিয়া ভাড়া থাকেন আর তার ছেলেমেয়ে ঢাবি/ইডেনের রাজনৈতিক সান্ডা পান্ডা !!! - আপনি যদি বাড়ীওয়ালাও হোন তারপরও প্রতিদিন মনে হবে ১৩ নম্বর একটি বিপদজনক নম্বর।

একটি কথা না বলে পারছি না - মিষ্টির দোকানের মাছি কোনোদিন ডাষ্টবিনে যায় না, আর ডাষ্টবিনের মাছি কোনোদিন মিষ্টির দোকানে আসে না। যারা খারাপ হবার তাদের ধরে বেধে খারাপ করতে হয় না এটি জেনেটিক। ধন্যবাদ সুন্দর মন্তব্য করেছেন। আপনার লেখা পোস্ট কোথায়?

১০| ০৮ ই অক্টোবর, ২০১৯ রাত ১২:৫২

চাঁদগাজী বলেছেন:


@জুনায়েদ বি রাহমান,
আপনি বলেছেন, " বুয়েট বা দেশসেরা ভার্সিটিগুলাতে যারা ছাত্র রাজনীতি করছে, তারা মেধাবী। "

-বাংলাদশে মেধাবী ছাত্র নেই, আছে পড়ুয়া ছেলেমেয়ে

০৮ ই অক্টোবর, ২০১৯ রাত ১:১১

ঠাকুরমাহমুদ বলেছেন: মেধা ঘুলিয়ে খেয়ে বসে আছে। মেধা থাকবে কোথায়? সব ধর্মীয় চিন্তাবিদ। কাশ্মীর ইস্যু নিয়ে বাংলাদেশের মানুষের লম্ফ দেখে মনে হচ্ছে অনতিবিলম্বে ভারতের সাথে যুদ্ধ ঘোষণা করা্ উচিত আর রোহিঙ্গা ট্রেইনিং দিয়ে বার্মা পাঠানো উচিত !!! - একে যদি মেধা বলে তাহলে আমার বাসার পিঁপড়াগুলো বাংলাদেশী মানুষের চাইতে মেধাবী - ফোন ছাড়া ইন্টারনেট ছাড়া একজন আরেকজনের সাথে যোগাযোগ করছে !!!

১১| ০৮ ই অক্টোবর, ২০১৯ রাত ১২:৫২

জুনায়েদ বি রাহমান বলেছেন: আপনি বলেছেন বুয়েটেও রাজনীতিবিদদের সুপারিশে চান্স পায়। এটা সত্যিই দুঃখজনক!
২০১০-১১ আওয়ামী ক্ষমতায়। তখনও শিবিরের কর্মিরা বলতো, শিবির করলে শাহজালাল, চিটাগাং, ঢাকা বিশ্ববিদ্যালয়গুলোর যেকোনো একটাতে চান্স হবেই। ভালো ভার্সিটিতে পড়তে হলে শিবির করো।

বুয়েটে পড়ুয়ারা মেধাবী হয়, ভালো'রা সুযোগ পায় বলেই জানতাম।

০৮ ই অক্টোবর, ২০১৯ রাত ১:০৪

ঠাকুরমাহমুদ বলেছেন: আর কিছুদিন পর রাস্তায় চলতে হলে রাজনৈতিক ছত্রছায়াতে চলতে হবে। গলায় রিবন সহ বিশেষ রাজনৈতিক দলের ডিজিটাল আইডি কার্ড (ফিঙ্গার প্রিন্ট সহ) প্রয়োজন পড়তে পারে (হয়তোবা)।

১২| ০৮ ই অক্টোবর, ২০১৯ রাত ১:১২

নতুন বলেছেন: সহমত, ভাই।

আপনি যখন নিজেই দূনিতিবাজ, তখন আপনার নৈতিক অধপতনের ফলে আপনি বুঝতে পারবেন না আপনি আরো অন্যায় সমথ`ন করবেন।

তার প্রকাশ হয় নিজের ছেলের অন্যায় কাজে সমথ`নে, কোথা থেকে টাকা আয় করছে সেটা খোজ নেয় না বাবা।
বাচ্চা ছেলের জন্য প্রশ্নপত্র ফাস হলে বাবা কিনে দেয় ছেলে মেয়ের জন্য।

নস্ট সমাজের সাইড ইফেক্ট এই গুলি....

দাবী একটাই ছাত্ররাজনীতি বন্ধ করতে হবে।

০৮ ই অক্টোবর, ২০১৯ রাত ১:২৮

ঠাকুরমাহমুদ বলেছেন:




বাংলাদেশে বাংলা ভাষার বেশ কয়েকটি শব্দ ব্যান করার জন্য বাংলা একাডেমিতে আবেদন করা উচিত তার মধ্য অন্যতম: - সততা ও দুর্নীতি।

১৩| ০৮ ই অক্টোবর, ২০১৯ রাত ১:২৫

সুপারডুপার বলেছেন: মাহমুদ ভাই , পোস্ট করেছি। হয়তোবা একটু ভিন্ন চিন্তার পোস্ট, অথবা দীর্ঘদিন বাংলা না লেখায় , লেখা ঐ ভাবে ফুটে তুলতে পারি নি। তাই, সেফও হই নি পোস্টটিও প্রথম পাতায় আসে নি।

আপনাদের লেখা পড়ি , ছোট ছোট মন্তব্য করি। এটাই অনেক ভালো লাগে !!!

আমাকে মনে রাখার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

০৮ ই অক্টোবর, ২০১৯ রাত ১:৩৫

ঠাকুরমাহমুদ বলেছেন: ভাই প্লিজ আপনার মনের কথা মনের ভাবনা নিয়ে লেখা লিখে যান। নিজের মনের শান্তির জন্য হলেও লিখতে থাকুন আপনার লেখা প্রথম পাতায় আসবেই আসবে।

১৪| ০৮ ই অক্টোবর, ২০১৯ ভোর ৫:২৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
যদি ভালো একটি দেশ ও জাতি আমরা চাই তাহলে ছাত্র ও শিক্ষক রাজনীতি বন্ধ করতে হবে সবার আগে। তারপরও আরো কিছু বন্ধ করা বাকি থাকে । তবে সেগুলো পরের পর্ব।

০৮ ই অক্টোবর, ২০১৯ রাত ৮:২৬

ঠাকুরমাহমুদ বলেছেন: আপাত সমাধান ছাত্ররা ছাত্র রাজনীতি বিমুখ হতে হবে। গ্রাহক আছেন তাই পণ্যসেবাও আছে - গ্রাহক যদি না থাকেন তাহলে পণ্যসেবা বন্ধ হতে বাধ্য। এছাড়া এই মুহুর্তে এরচেয়ে ভালো সমাধান জানা থাকলে জানান।

১৫| ০৮ ই অক্টোবর, ২০১৯ ভোর ৬:৪০

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: ছাত্র রাজনীতির নামে বাংলাদেশে যা হচ্ছে তা হলো নিজের আখের গোছানো বা ক্যারিয়ার বিল্ডিং | পড়াশোনা করে যে টুকু অগ্রসর হয় যায় ছাত্র রাজনীতি করে তা থেকে অনেক সহজেই অনেক কিছু বাগিয়ে ফেলা সম্ভব | সুতরাং বর্তমানে ছাত্ররাজনীতির পিছনে কোনো আদর্শ বা দেশপ্রেম কাজ করে না - কাজ করে সীমাহীন অর্থ ও ক্ষমতার লোভ |

এই ধরণের নিষ্ঠুরতার কোনো শেষ হবে না | মানুষ দিন দিন আরো বেপরোয়া হয়ে যাচ্ছে এবং যাবে | বাংলাদেশে জনগণের এক বিশাল অংশ দলমত নির্বিশেষে চরম হিংস্র হয়ে গেছে | সমাজে অন্যায়, দুর্নীতি, লোভ, লাম্পট্য, নিষ্ঠুরতা সহ সকল অনৈতিক কর্মকান্ডকে এক ধরণের স্বাভাবিকরণ করে ফেলেছে সবাই | বরং দেশে যে গুটি কয়েক সৎ ও নীতিবান ব্যক্তি এখনো কোনোক্রমে বেঁচে আছেন তাদেরকে তার নিজের পরিবারের লোকজনসহ সমাজের সবাই বেকুব হিসাবেই মনে করে |

০৮ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৩:০৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




ছাত্র রাজনীতিকে সবাই উচ্চ শিখরে উঠার একটি প্লাটফর্ম হিসেবে ব্যাবহার করছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ডাকসু নির্বাচনে বিজয়ী ও হারু দলের সমর্থক তথা ছাত্রছাত্রীর গগন উচ্চ চিৎকার ও রাজনৈতিক প্রভাব প্রমাণ করে দেশে ছাত্র রাজনীতির মূলে ছাত্রছাত্রীর উচ্চাশা জড়িত।

ছাত্র রাজনীতিকে সমর্থন করছে পত্রিকা মিডিয়া ও সমাজ সহ প্রতিটি ছাত্রছাত্রীর নিজ নিজ পরিবার পরিজন। এটি পরিবারের পাওয়ার। পরিবার এই পাওয়ার ব্যাবহার করে আশে পাশের পরিবারকে হেস্তনেস্ত করে প্রমাণ করে সমাজে তারা প্রভাবশালী। আর যখন মারা পড়ে তখন শুরু হয় পারিবারের মরাকান্না আহাজারি।

সরকার ও বিরোধী দলের হাতের সর্বাধিক সর্বশক্তির মারনাস্ত্রের নাম ছাত্র রাজনীতি - এহেন মহৎ কর্মে কেউ হত্যা হলে সারা দেশে তোলপাড় হয়। আপাত সমাধান ছাত্ররা ছাত্র রাজনীতি বিমুখ হতে হবে। গ্রাহক আছেন তাই পণ্যসেবাও আছে - গ্রাহক যদি না থাকেন তাহলে পণ্যসেবা বন্ধ হতে বাধ্য। এছাড়া এই মুহুর্তে এরচেয়ে ভালো সমাধান জানা থাকলে জানান।

বুয়েট কি ফেনী নদী-কাশ্মীর বাঁচাও / ঠেকাও সহ ভারত প্রেম ভারতবিদ্ধেষ প্রতিষ্ঠান?

১৬| ০৮ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১২:৩৯

অগ্নিবেশ বলেছেন: পান্তাভাতে ডিমসেদ্ধ?

০৮ ই অক্টোবর, ২০১৯ দুপুর ২:০৩

ঠাকুরমাহমুদ বলেছেন: রাজনৈতিক ফমূর্লা পান্তা ভাতে প্রয়োজনে ঘি ব্যাবহার হতে পারে। আবার প্রয়োজনে ডাষ্টবিনে ছুড়ে ফেলে দিতে হবে।

১৭| ০৮ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১:৩৮

রাজীব নুর বলেছেন: ছাত্র রাজনীতি আমি ঘৃণা করি।
আশা করবো শেখ হাসিনা ছাত্রারজনীতি বন্ধ ঘোষনা করবেন।

০৮ ই অক্টোবর, ২০১৯ দুপুর ২:০৭

ঠাকুরমাহমুদ বলেছেন: শেখ হাসিনা কোন দুঃখে ছাত্র রাজনীতি বন্ধ করবেন? আপনি ছাত্র রাজনীতি ঘৃণা করেন তাতে ১৭ কোটি বাংলাদেশীর পরিবারে কিছু যায় আসে না। বুয়েটে হত্যা হয়েছে সড়ক অবরোধ হয়েছে ঢাকা ও মহাসড়ক !!! মহাসড়কে চলাচলকৃত যাত্রীদের কি দোষ? ছাত্র রাজনীতি একটি উচ্চমূল্য পণ্যসেবা। আর আপনি গ্রাহক, আপনার মতো ১৭ কোটি গ্রাহক আছেন বাংলাদেশে!!!

১৮| ০৮ ই অক্টোবর, ২০১৯ দুপুর ২:২৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: কাল পরশু আরেকটা ঘটনা ঘটবে আর আমরা ভুলে যাব এই ঘটনা...

০৮ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৩:০৫

ঠাকুরমাহমুদ বলেছেন:




ছাত্রলীগকে সবাই এত ভয় পায় যে অবস্থা কতটা ভয়াবহ, একজনকে রুম থেকে ডেকে নিয়ে গেল ছাত্রলীগ। আর তার রুমমেট, বন্ধু, আশে পাশের রুমের কেউ প্রতিবাদ করল না। অথচ এই তরুণ রক্তগুলো একটা পকেটমার ধরা পড়লে কী উৎসাহ নিয়ে মাইর দেয়(সবাই না), এই তরুণরা বাসের কন্ডাক্টরের কাছে ৫ টাকার হাফ ভাড়ার জন্য প্রতিবাদ করে (সবাই না), এই তরুণরা গাউছিয়া, নিউমার্কেটে কোন বন্ধুর সাথে কেউ খারাপ আচরণ করলে মার্কেট অচল করে দেয়...

সড়ক মহাসড়ক অবরোধ করে যারা মিছিল করছে তারা ছাত্রলীগের পাঁচ-দশ জনকে ধরতে পারেনি? রাস্তায় জনদুর্ভোগ সৃষ্টি করার কারণ কি? হত্যা কি বহিরাগত কেউ করেছেন? এই সব হচ্ছে এক ধরনের পাবলিক টর্চার ম্যানিপুলেট করণ - আর কিছুই না।

বুয়েট কি ফেনী নদী-কাশ্মীর বাঁচাও / ঠেকাও সহ ভারত প্রেম ভারতবিদ্ধেষ প্রতিষ্ঠান?



১৯| ০৮ ই অক্টোবর, ২০১৯ দুপুর ২:৪৯

করুণাধারা বলেছেন: ছাত্র রাজনীতি বাংলাদেশের ঐতিহ্য যেমনটি পহেলা বৈশাখে পান্তা ইলিশ। ছাত্র রাজনীতি ছিলো - আছে - থাকবে। - এরা সরকার ও বিরোধী দলের পালিত ছেচরা গুন্ডা পান্ডা। সরকার ও বিরোধী দল এদের হাত ছাড়া কেনো করবেন?


এই একটি মাত্র ঘটনায় যারা মনে করছেন, ছাত্র রাজনীতি বন্ধ করে দেওয়া সম্ভব, তারা ভুল করছেন!! ছাত্ররাজনীতি কখনোই বন্ধ হবে না বরং ধীরে ধীরে তা স্কুল পর্যায় পর্যন্ত পৌঁছে যাবে। এখনই তার আলামত দেখা যাচ্ছে। ছাত্র রাজনীতি চলুক, হয়তো এর দরকারও আছে, তবে খুনের রাজনীতি বন্ধ হওয়া প্রয়োজন।

০৮ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৩:১৩

ঠাকুরমাহমুদ বলেছেন:





নাহঃ ছাত্র রাজনীতি বরং নার্সারী থেকে শুরু হতে হবে তাতে নার্সারীতে পড়ুয়া শিশুদের মাতাপিতা কিন্ডারগার্টেন স্কুল থেকে প্রভাবশালী মাতাপিতা হিসেবে ক্ষমতা বিস্তার লাভ করতে পারবেন। এপার্টমেন্ট ফ্লাট বস্তি মহল্লায় মাতাপিতা তাদের নার্সারী পড়ুয়া সন্তান নিয়ে তান্ডব করে বেড়াবেন। দেশের ১৭ কোটি জনগণকে এই সুযোগ থেকে সরকার বঞ্চিত করছেন, প্রতিটি কিন্ডারগার্টেন স্কুলে বিএনপি জামাত আ্ওয়ামী লীগ সমর্থন প্যানেলে নির্বাচন দিতে হবে।

ছাত্র রাজনীতির শুরুটা নিজ নিজ পরিবারে, ঘরে। মাতাপিতা হচ্ছে এর অন্যতম ফ্যাক্টোরী!!!


২০| ০৮ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৩:০৫

করুণাধারা বলেছেন: ১৮ নম্বর প্রতিমন্তব্যে লাইক। চমৎকার বলেছেন।

০৮ ই অক্টোবর, ২০১৯ রাত ৮:২৮

ঠাকুরমাহমুদ বলেছেন: নিহত ও খুনী উভয়ে রাজনৈতিক পকেটের বিড়াল।
উদাহরণ: - আমি বলেছি আগামীকাল ক্যাম্পাসে আপনাকে দেখে ছাড়বো! - আর আপনি আজকেই আমাকে দেখে ছেড়েছেন!! - কি বুঝলেন?

২১| ০৮ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৩:১১

ঢাবিয়ান বলেছেন: ভুয়া মফিজের মন্তব্যর সাথে একমত। আবরার কোন রাজনৈতিক দলের সাথে যুক্ত ছিল না। সরকারের কোন সমালোচনা করার অর্থ এই নয় যে তাকে অন্য আরেকটি রাজনৈতিক দলের সমর্থক হতে হবে। এটা এই সরকারের দালালদের কৌশল। ভিন্নমতের যে কাউকেই শিবির , রগকাটা বা বিএনপি হিসেবে ট্যগিং করে মুলত বাকস্বাধীনতা কেড়ে নেবার প্রয়াসে।

০৮ ই অক্টোবর, ২০১৯ রাত ৮:৩০

ঠাকুরমাহমুদ বলেছেন:




ভুয়া মফিজ ও আপনার সাথে আমিও একমত। তবে ফেসবুকে ছোট বাচ্চা পোলাপান তর্ক বিতর্ক করে কি পরিনাম হয় তার নমুনাটা তো দেখতে পাচ্ছেন। এর অনাদায়ী জের কিন্তু ছাত্র রাজনীতির। আর নিহত ও খুনী উভয়ে রাজনৈতিক পকেটের বিড়াল। ঠিক সেই সময়ে কে ক্ষমতা বিস্তার করতে পেরেছে তার ফলাফল আমরা দেখতে পাচ্ছি।

উদাহরণ: - আমি বলেছি আগামীকাল ক্যাম্পাসে আপনাকে দেখে ছাড়বো! - আর আপনি আজকেই আমাকে দেখে ছেড়েছেন!! - কি বুঝলেন?

২২| ০৮ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৩:৩১

রাকু হাসান বলেছেন:

সেটাই একমত আপনার সাথে । ছাত্ররাজনীতি বন্ধ করা উচিত সেটা বিবেকবান মানুষ বলতে অনুধাবন করার কথা । দলগুলোও জানে কিন্তু করবে না । সেখানে দলগুলোর অস্তিত্বে স্বার্থ জড়িত । বন্ধ না করতে চাইলে আমূল পরিবর্তন অনন্ত আনতে পারে । দরকার সাহসী পদক্ষেপ ,সৎ,সুদূরপ্রসারী ইচ্ছা ।
ব্যাস্ত<ব্যস্ত ।

০৮ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৪:৫৯

ঠাকুরমাহমুদ বলেছেন:




বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া ছাত্রছাত্রীর হাতে যখন ইজি মানি চলে আসে আর সেই মানি যদি হয় রাজনৈতিক ছত্রছায়ায় থাকার কারণে তখন তার পরিনাম চাক্ষুষ সাক্ষী হতে হচ্ছে আমাদের। তারপরও জনগণ তা থেকে কোনো কিছুই শিক্ষা নেবে না। ঘটনার আড়ালে ঘটনা চাপা পড়বে। নতুন কিছু ঘটবে সপ্তাহ দুই সপ্তাহের মধ্য।

বাংলাদেশে ছাত্র রাজনীতির সাথে জড়িত ছাত্রছাত্রীর মাতাপিতার বক্তব্য কি? আপনি আমি ছাত্র রাজনীতি বন্ধ চাইলে তো হবে না। মূল ভোক্তা যারা তাদের মতামত জরুরী।

২৩| ০৮ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:৪০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: যুবলীগ ও কিন্তু ধোয়া তুলসী পাতা নয়।

০৮ ই অক্টোবর, ২০১৯ রাত ৮:২৫

ঠাকুরমাহমুদ বলেছেন: বাংলাদেশে সান্ডা পান্ডা গুন্ডা নিয়ে ক্ষমতার লোভে গঠিত রাজনৈতিক সকল প্রকার দল। যতোই ভদ্রলোকের সন্তান হোক রাজনীতির সাথে জড়িত অর্থ সে আস্ত একটা লম্পট, চাঁদাবাজ - - - - - - বাদবাকী কথা গুলো সেন্সর করছি (বোঝে নিন)।

২৪| ০৮ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:৪৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনি বলেছেন, " বুয়েট বা দেশসেরা ভার্সিটিগুলাতে যারা ছাত্র রাজনীতি করছে, তারা মেধাবী। "

-বাংলাদশে মেধাবী ছাত্র নেই, আছে পড়ুয়া ছেলেমেয়ে।

100% সহমত পোষণ করছি।

০৮ ই অক্টোবর, ২০১৯ রাত ৯:২৬

ঠাকুরমাহমুদ বলেছেন:




ছাত্র অর্থ কি?
ছাত্রছাত্রীর কাজ পড়ালেখা করা, রাজনীতি করার জন্য খুব বেশী পড়ালেখা করার প্রয়োজন আছে কি? যারা রাজনীতি করতে চান সরাসরি রাজনীতিতে ভর্তি হতে পারেন - দরজা খোলা আছে ২৪/৭, বিশ্ববিদ্যালয় নষ্ট করার অর্থ কি? তারা আসলে কেউ ছাত্র নয় এরা ছাত্র নামের কলংক।

২৫| ০৯ ই অক্টোবর, ২০১৯ রাত ১২:১১

ডঃ এম এ আলী বলেছেন: লেখা পড়ার পবিত্র স্থান টিকে অপিবত্র ও দুষিত করে আসছে যুগ যুগ ধরে বিবিধ নামদারী রাজনৈতিক দল ও ছাত্র নামদারী অংগ সংগঠন সাথে রাজনীতির সাথে যুক্ত শিক্ষক নামদারী দলবাজেরা। সব জায়গায় শুদ্ধি অভিযান প্রয়োজন । তবে দেশের সব রাজনৈতিক দলগুলি মিলে একদল হলেও নীজেরা নীজেরা কামড়া কামড়ি করে মরবে ক্ষমতা ও লুটপাটের ভাগবাটোয়ারা নিয়ে।
আইন করে গুটি কয়েকের বিচার করে সমাজ হতে এই বিষ বৃক্ষ উৎপাটন করা যাবেনা । আপনি যতার্থই বলেছেন এটাকে দমাতে হলে প্রধান দায়িত্ব পালন করতে হবে পরিবারকে । সন্তান প্রাপ্ত বয়স্ক হয়ে গেলেও পরিবারের একটি দায়িত্ব থেকেই যায়। আর আইন শৃংখলা বজায় রাখার দায়িত্ব সরকারের । এর বর্থতার দায়ভার তাদেরকে বহন করতে হবে ।

০৯ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৪:২৭

ঠাকুরমাহমুদ বলেছেন:




ডঃ এম এ আলী ভাই, ছাত্র রাজনীতির জন্য সবচেয়ে দায়ী পরিবার। পরিবার তাদের সন্তানদের প্রণোদনা দেয়। কোনো পরিবারে যখন তাদের সন্তান রাজনীতি করে সেই পরিবার তা নিয়ে অহংকার করে আর সেই অহংকারের তাপে আশেপাশের পরিবার পরিজন, প্রতিবেশী এমন কি তাদের ভয়ে সমাজ পর্যন্ত অস্থির থাকে।

উদাহরণ: আপনার বাসা ১৩ নম্বর রোডে, আর ১৩ নম্বর রোডের শেষ সীমানায় মদন মিয়া ভাড়া থাকেন আর তার ছেলেমেয়ে ঢাবি/ইডেনের রাজনৈতিক সান্ডা পান্ডা !!! - আপনি যদি ৫০ বছরের পুরোনো বাড়ীওয়ালাও হোন এমনকি দাদা পরদাদার বাড়ীও হয় তারপরও প্রতিদিন মনে হবে ১৩ নম্বর একটি মহা বিপদজনক নম্বর।


২৬| ০৯ ই অক্টোবর, ২০১৯ রাত ১:৪৬

সুপারডুপার বলেছেন: হল জীবনের অভিজ্ঞতা থেকে বলবো, আবরার মারপিট হত্যার ঘটনার একটা বড় ফ্যাক্টর হল প্রভোস্টের ছাত্রলীগ / ক্ষমতাসীন দলীয় ছাত্র প্রীতি।

§ শেরে বাংলা হলের গার্ড অবশ্যই ঘটনা ঘটার সময় বা আগেই গন্ধ পেয়েছিলো।
- সাধারণত এই রকম ক্ষেত্রে গার্ড হলের প্রভোস্টকে ফোন করে। হল প্রভোস্ট শুনে হয়তোবা কোনো পাত্তা দেয় নি।
- অথবা, হল প্রভোস্টের সোনার ছেলেদের প্রতি এতো প্রেম দেখে, গার্ড ভয়েয় ফোন দেয় নি। কারণ এই ক্ষেত্রে সোনার ছেলেদের হাতে মার খাওয়া ও চাকরি যাওয়ার, দুইটার-ই ভয় ছিলো ।

আপনার কাছে থেকে শিক্ষক রাজনীতির উপর একটি পোস্ট আশা করছি

০৯ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৩:৩৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




উদাহরণ: - আমি বলেছি আগামীকাল ক্যাম্পাসে আপনাকে দেখে ছাড়বো! - আর আপনি আজকেই আমাকে দেখে ছেড়েছেন!! - কি বুঝলেন? প্রফেশনালদের (চিকিৎসক, শিক্ষক, সহ সকল প্রকার বিসিএস) নোংরা রাজনীতি নিয়ে আমি লিখবো।
বাংলাদেশের নোংরা রাজনীতি - ছাত্র রাজনীতিও বন্ধ হবে না। এর জন্যও আস্ত একটি পোষ্ট দিতে হবে।


২৭| ১১ ই অক্টোবর, ২০১৯ সকাল ১০:২২

সোহানাজোহা বলেছেন: আইনীভাবে ছাত্র রাজনীতি রাজনীতি বন্ধ করা উচিত, তবে সর্বাগ্রে অভিশপ্ত ফেসবুক বাংলাদেশ থেকে অবস্যই অবস্যই ব্যান করা উচিত। বাংলাদেশে ফেসবুকের কারণে কি পরিমান ছেলেমেয়ে আত্মহত্যা করছে, হত্যা হচ্ছে তা কি সাধারণ মানুষ বোঝার জ্ঞান রাখেন - এ বিষয়ে কি একটি পোষ্ট দেওয়া সম্ভব?

১১ ই অক্টোবর, ২০১৯ সকাল ১১:২৬

ঠাকুরমাহমুদ বলেছেন: ধন্যবাদ। অত্যন্ত প্রাসঙ্গিক কথা বলেছেন। সমস্যা হচ্ছে আমার হাতে অনেক লেখা জমে স্তুপ হয়ে আছে, সময় করে লিখতে পারবো কিনা ঠিক জানিনা। আপনি লিখুন আপনার মতামত। ধন্যবাদ।

২৮| ১১ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:৩৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: বুয়েট ছাত্র আবরার ফাহাদ হত্যায় জড়িত একটি ছাত্রের পিতা রিক্সা চালিয়ে সংসার চালাতেন। ভাবতে পারেন, এক জন পরিশ্রমী কর্মবীর পিতার কি অবস্থা!

নষ্ট ছাত্র রাজনীতি ও নষ্ট শিক্ষক রাজনীতি বন্ধ করা এখন সময়ের দাবি।

১১ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:৪৩

ঠাকুরমাহমুদ বলেছেন: মোহাম্মদ সাজ্জাদ হোসেন ভাই, বাংলাদেশের প্রতিটি সরকারী কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রাজনৈতিক পকেটে থেকে চাকুরী নামক পাপ করে যাচ্ছে, আর তারা তৈরি করছে একঝাক খুনী ছাত্রছাত্রী যারা রজনৈতিক ব্যানারে যতো অন্যায় আছে সব করে যাচ্ছে। এর আগেও হাতুড়ি দিয়ে পিটিয়েছে - শালা সব খুনী, এদের ধরে ধরে যাবজ্জীবন কারাদন্ড দেওয়া উচিত সরকারের।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.