নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সব থেকে বড় পরিচয় মানুষ। লেখালেখি করার চেস্টা করি; কিন্তু কেন জানি লেখালেখি টা হয় না আমাকে দিয়ে! তাই আপাতত পড়ায় মন দিয়েছি। তবে মাঝে মাঝে আবোলতাবোল লিখি।

সাদাত সায়েম

গল্প লিখি, কবিতা লিখি। জঘন্যসব গল্প-কবিতা। কোথাও ছাপাই না, ব্লগেও না।

সাদাত সায়েম › বিস্তারিত পোস্টঃ

নির্বাচনের পরিবেশ ও কমিশনের অগ্নিপরীক্ষাঃ একটি নিরপেক্ষ ভাবনা

১৭ ই নভেম্বর, ২০১৮ রাত ১:৪১

(আমার প্রথম ব্লগপোস্ট, ভুলত্রুটি নিজগুণে মাফ করবেন)

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হয়ে গেছে। অর্থাৎ নির্বাচনের আনুষ্ঠানিকতা শুরু হয়ে গেছে।বিএনপির নেতৃত্বাধীন উভয় জোটই নির্বাচনে আসার বিষয়ে ইতিবাচক সাড়া দিয়েছে। বলা যেতেই পারে এবারের নির্বাচন আর যাইহোক আরেকটি ৫ জানুয়ারি হচ্ছে না। ক্ষমতাসীনদের প্রতিটি পদক্ষেপ নিতে হচ্ছে অনেক সাবধানে।মাননীয় প্রধানমন্ত্রীর কাছ থেকে অনেক ভাল ভাল কথা শোনা যাচ্ছে। তিনি সকলকে নিয়ে শান্তিপূর্ণ নির্বাচন করতে চান। যদিও তাঁর দলের নেতাদের "নৌকার বিরোধীতাকারীদের গুলি করা হবে" বলে দেওয়া ভাষণ আমরা অনলাইনে ভাইরাল হতে দেখেছি।তবে আমরা সাধারণ জনগণ প্রধানমন্ত্রীর উপর ভরসা রাখতে চাই।

তার থেকেও বেশি ভরসা রাখতে চাই নির্বাচন কমিশনের উপর। বাংলাদেশের সংবিধান অনুযায়ী বর্তমানে সবথেকে বেশী ক্ষমতা হচ্ছে নির্বাচন কমিশনের। কমিশন এই তিন মাস কারো কাছে জবাবদিহি করতে বাধ্য নয়। একমাত্র নিজ ইচ্ছায় পদত্যাগ না করলে তাঁদের কেউ বরখাস্তও করতে পারবে না। সুষ্ঠ নির্বাচনের স্বার্থে যেকোন পদক্ষেপ নিতে পারে কমিশন। কিন্তু প্রশ্ন হলো তাঁদের কি সেই সৎ সাহস আছে? তারা কি পারবে দেশের সাধারণ জনতার আশা পূরণ করতে?

জাতির উদ্দেশ্যে ভাষণে অবশ্য সিইসি অনেক বড় বড় কথা বলেছেন। কিন্তু তিনি কি পারবেন তার দেয়া আশ্বাস রাখতে? পাঁচ সিটি করপোরেশন নির্বাচনের সময়ও ইসির পক্ষ থেকে এ ধরনের আশ্বাস দেওয়া হয়েছিল, কিন্তু সেসময়ের অবস্থা আমরা সকলেই দেখেছি। অধিকাংশ ভোটকেন্দ্রে নজিরবিহীন সন্ত্রাস ও দখলবাজির ঘটনা ঘটেছে। বিরোধী দলের এজেন্টদের বাড়ি বাড়ি তল্লাশি চালিয়ে গ্রেপ্তার এবং কেন্দ্র থেকে বের করে দেওয়া হলেও কমিশন কোনো ব্যবস্থা নিতে পারেনি।

জনমনে প্রশ্ন দেখা দিয়েছে সারাদেশব্যাপী এত বড় নির্বাচন বাস্তবায়ন আদৌ এই কমিশনের দ্বারা সম্ভব কিনা। নাকি তাঁরা একটা নামেমাত্র নির্বাচন অনুষ্ঠানের পাঁয়তারা করছেন। কমিশন যদি আসলেও নিরপেক্ষ থাকতে চান তাহলেও তাঁদের সামনে অনেক বড় চ্যালেঞ্জ অপেক্ষা করছে। তাদের সব থেকে বড় চ্যালেঞ্জ লেভেল প্লেয়িং ফিল্ড তৈরী করা। যদিও তাঁদের কর্মকান্ডে মনে হয়না তাঁদের তেমন কোন ইচ্ছা আছে।নির্বাচনের তফসিল ঘোষণার পর বিরোধী নেতা-কর্মীদের বিরুদ্ধে আরো বেশি মামলা ও গ্রেফতার করা হচ্ছে। নির্বাচনী সহিংসতায় ইতঃমধ্যে দুই জন নিহত হয়েছেন। জনমনে আতংক ঘণিভূত হচ্ছে। মানুষ ভোট দিতে চায় কিন্তু ভোটকেন্দ্রে যাওয়ার মত পরিবেশ নির্বাচন কমিশন তৈরী করতে পারবে কিনা সেটাই প্রশ্ন। আরেকটি প্রশ্ন হল বিরোধীরা শিবির কতটা স্বাধীনভাবে প্রচার প্রচারণা চালাতে পারবে, আদৌ পারবে কিনা। মাননীয় সংসদ সদস্যরা যেখানে স্বপদে বহাল থেকে, সকল সুযোগ সুবিধা নিয়ে নির্বাচনে অংশগ্রহণ করবেন সেখানে নির্বাচন কমিশন বিরোধীদের কতটাই বা নিরাপত্তা দিতে পারবে সেটিও একটি বড় প্রশ্ন।

এতসব সমস্যা নিয়ে একটি নির্বাচন সুষ্ঠূভাবে সম্পাদন করা অগ্নিপরীক্ষারই নামান্তর। তবে জনগণ মনে করে এই অগ্নিপরীক্ষা তাঁরা উত্তীর্ণ হতে পারবেন যদি তাঁরা নিজেদের সৎ সাহস দেখাতে পারেন, নিরপেক্ষতার প্রমাণ দিতে পারে।

১৭.১১.১৮
সাদাত মোহাম্মদ সায়েম
গাইবান্ধা

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৭ ই নভেম্বর, ২০১৮ রাত ১:৪৬

চাঁদগাজী বলেছেন:


আপনি কি গরুর রচনা মুখস্হ পারেন?

১৭ ই নভেম্বর, ২০১৮ রাত ১:৫০

সাদাত সায়েম বলেছেন: ছোটবেলায় পারতাম।
এখন ভুলে গেছি।

(আমার ৫ বছরের ব্লগীয় জীবনের প্রথম পোস্টের প্রথম কমেন্ট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। মন থেকে ধন্যবাদ। সত্য বলছি)

২| ১৭ ই নভেম্বর, ২০১৮ রাত ১:৫৩

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: যদি তাঁরা নিজেদের সৎ সাহস দেখাতে পারেন, নিরপেক্ষতার প্রমাণ দিতে পারে।
,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,, নিরপক্ষ বলে এখন কি কিছু আছে ???

১৭ ই নভেম্বর, ২০১৮ রাত ১:৫৮

সাদাত সায়েম বলেছেন: এটাই তো অগ্নিপরীক্ষা।
আপনার আমার সবার পরীক্ষা।

দল-মতের উর্ধ্বে উঠে দেশের জন্য কিছু করা।

মন্তব্যের জন্য ধন্যবাদ।

৩| ১৭ ই নভেম্বর, ২০১৮ ভোর ৪:২০

চাঁদগাজী বলেছেন:


দেশের রাজনৈতিক দলগুলোতে পেশাদার সৎ, দক্ষ রাজনীতিবিদ নেই; এখন যারা আছে, তাদের দক্ষতা এত কম যে, ওরা কেহই সঠিক পন্হায় আয় করে নিজের পারিবারও চালাতে পারবে না

১৭ ই নভেম্বর, ২০১৮ ভোর ৫:১৪

সাদাত সায়েম বলেছেন: কথা সত্য বলেছেন।

৪| ১৭ ই নভেম্বর, ২০১৮ দুপুর ১২:৪০

রাজীব নুর বলেছেন: নির্বাচন সঠিক ভাবে হোক বা না হোক। ক্ষমতায় আসবে আওয়ামীলীগ।

১৭ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৩:৫৭

সাদাত সায়েম বলেছেন: জনগণের পছন্দ হলে অবশ্যই আসবে।

৫| ১৭ ই নভেম্বর, ২০১৮ দুপুর ১২:৪৯

রানার ব্লগ বলেছেন: নির্বাচন কমিশান নিয়ে সংশয় বুদ্ধি হওয়া থেকে শুনে আসছি। তাই নির্বাচন কমিশন নিয়ে ভাবছি না। নিরেপেক্ষ বলতে কিছুই নাই, যেমন ধরুন আমি লীগ বা এদের কন অঙ্গের সাথে জরিত নই, সেই সাথে আমি বিএনপি জামাত ও এদের পন্থীদের আমি সহ্য করতে পারি না। ধরুন আমি নির্বাচন কমিশনার হলাম এখন কেউ যদি বলেন আমি নিরেপেক্ষ নই সেটা অবশ্যি সত্য হবে তাই বলে আমি লীগ পন্থী বলে যদি কেউ আমার বিরুদ্ধে অনাস্থা প্রকাশ করেন এটা অন্যায় হবে। ব্যাপারটা এমনি।

১৭ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৩:৫৯

সাদাত সায়েম বলেছেন: তারা নিরপেক্ষ না হোক, আমাদের তো আশাবাদী হতে কোন বাধা নাই

আমরা আশা রাখতে চাই। ভরসা করতে চাই।

৬| ১৮ ই নভেম্বর, ২০১৮ রাত ৩:৪৫

সচেতনহ্যাপী বলেছেন: শুধু একটু ভাবুন, আমাদের চরিত্রের কথা।।

১৮ ই নভেম্বর, ২০১৮ রাত ৮:১৪

সাদাত সায়েম বলেছেন: আমাদের সবার চরিত্র মিলেই তো জাতির চরিত্র।


দলগুলোতেও ঐ চরিত্রই প্রতিফলিত হয়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.