নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এখানে কিছু লিখলে দু দিন পর পর এসে ইডিট করে পরিবর্তন করতে হয়। একজন জীবিত ব্যাক্তির সম্পর্কে স্থায়ী কিছু লেখা যায় না কারন সব কিছুই পরিবর্তনশীল তাই আমার সম্পর্কে এখন লেখার মত কিছু নেই।

তেীহিদুল ইসলাম শওকত

অসীম বিশ্বব্রহ্মাণ্ডের মিল্কি ওয়ে গ্যালাক্সির অংশ সৌরমন্ডলের অধীন পৃথিবী নামক গ্রহের স্থানীয় প্রাণী।

তেীহিদুল ইসলাম শওকত › বিস্তারিত পোস্টঃ

একজন বাংলাদেশীর ভোটাধীকার ও নাগরিক আক্ষেপ।

১৫ ই মে, ২০২৩ বিকাল ৫:৪৫



মানুষের সহজাত অভ্যাস হচ্ছে মানুষ যা পায় না তা পাওয়ার আক্ষেপ তাকে সব সময় তাড়িয়ে বেড়ায়। সেই না পাওয়ার আক্ষেপ থেকে মানুষ দূরবর্তী কিছু থেকে হলেও নিজের না পাওয়ার আক্ষেপ মেটানোর তাড়নায় তাড়িত হয়। আমি জানি না আমার মত কি বাংলাদেশের বাকি সব মানুষের মধ্যে সেই আক্ষেপ তাড়িয়ে বেড়ায় কিনা?
আমি ভোটার হয়েছি সেই ২০১৩ সালে কিন্তু রাষ্ট্রের একজন পরিপূর্ণ নাগরিক হয়েও নিজের অন্যতম প্রধান নাগরিক অধিকার ভোটাধিকার প্রয়োগ ঠিক ভাবে প্রয়োগ করে নিজের পছন্দের নেতা নির্বাচিত করতে পারি নাই আজকে পর্যন্ত।

নির্বাচন নিয়ে প্রতিটি স্বাধীনচেতা মানুষের মধ্যে একধরনের রোমান্স কাজ করে কারন এই পদ্ধতিই পারে তাদের নিজের, জাতির এবং রাষ্ট্রের কাঠামো ঠিক করতে এবং নিজের ভালো মন্দ অন্যের হাতে তুলে দিতে।

সেই অধিকার থেকে বঞ্চিত গত ১ দশকের বেশি সময় ধরে। তাই যখনি পৃথিবীর যেই প্রান্তেই হোক অবাধ মুক্ত ও প্রহসন ছাড়া নির্বাচন দেখলেই সেটার ফলাফল, আপডেট ও নির্বাচনী খবর ও সেখানে মানুষের নির্বাচন কেন্দ্রিক উচ্বাস জানতে খুব আগ্রহ ভরে উঠে মন।

সেটা ভারতের রাজ্যের নির্বাচন থেকে শুরু করে সুদূর ইউরোপ, আফ্রিকা, আমেরিকা , তুরস্ক কিংবা থাইল্যান্ডের নির্বাচনও খুব টানে।
গত কিছুদিন থেকে ভারতের কর্ণাটক রাজ্যের নির্বাচনও গুরুত্বসহকরে লক্ষ্য করেছি তাদের উচ্বাস কিংবা নির্বাচন নিয়ে আনন্দও কিছুটা হলেও কেমন যেন আমাকেও আনন্দ দিয়েছে।

আবার তুরস্কের গতকালের নির্বাচনও অনেক রাত জেগে আপডেট নিয়েছিলাম। এই এক অদ্ভুদ ভালো লাগা কাজ করে যখন দেখি অন্য দেশের মানুষ নিজের নাগরিক অধিকার উৎসাহ নিয়ে পালন করছে।
নিজেরা গত ১০-১২ বছর ধরে না পারি কিন্তু পৃথিবীর অন্য প্রান্তেতো কিছু মানুষ পারছে তাই দেখে হয়তো নিজের না পাওয়া অধিকার ভুলে গিয়েও মন ভালো করার একটা উপায় আমি কিংবা আমার মত এই দেশের অগণিত মানুষ বেঁচে নিয়েছে।

মানুষ বেঁচে থাকার অন্যতম অবলম্বন মনে হয় আশা। আমরাও অসহায় বাংলাদেশিরাও বুক ভরা আশা নিয়ে বেঁচে আছি কোন একদিন হয়তো নাটের গুরুদের নাট গুলো ঢিলে হয়ে পড়বে আর ভেঙে পড়বে তাদের মিথ্যা তাসের ঘর মুক্তি ভাবে জনতা বুজে নিবে তাদের নাগরিক অধিকার।

মন্তব্য ১৩ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ১৫ ই মে, ২০২৩ সন্ধ্যা ৬:২৭

আমি সাজিদ বলেছেন: বাংলাদেশের মানুষ এরদোয়ানের জন্য রাত জেগে ভোটের আপডেট দেখবে কেন? কে এখন ক্ষমতার অধিকারী? এমবিএস নাকি এরদোয়ান? সকালে নিউজ পড়লাম, সেকেন্ড রাউন্ড ভোট হবে। ভোটের আগেই তো বাংলাদেশের মিডিয়া আর অধিকাংশ মানুষ এরদোয়ানকে একমাস আগেই জিতিয়ে দিয়েছে।

১৬ ই মে, ২০২৩ দুপুর ১২:৫৭

তেীহিদুল ইসলাম শওকত বলেছেন: আপনি হয়তো লেখার মূলমন্ত্রটি ধরতে পারেননি তার জন্য আমি আন্তরিক ভাবে দুঃখিত। এরদোয়ানের জয়-পরাজয় এখানে লেখক গ্লোরিফাই করে নাই। লেখক তার ভূখণ্ডে একটা না পাওয়া নাগরিক অধিকার নিয়ে আক্ষেপ প্রকাশ করেছে।

২| ১৫ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:০৯

নিমো বলেছেন: দেখুনতো খানিকটা বাংলাদেশ খুঁজে পান কিনা।

৩| ১৫ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:৩৮

জ্যাক স্মিথ বলেছেন: প্রথম রাউন্ডে গো হারা হারছে এরদোয়ান, দ্বিতীয় রাউন্ডেও হালে পানি পাবে না।

১৬ ই মে, ২০২৩ দুপুর ১২:৫৮

তেীহিদুল ইসলাম শওকত বলেছেন: আপনি হয়তো লেখার মূলমন্ত্রটি ধরতে পারেননি তার জন্য আমি আন্তরিক ভাবে দুঃখিত। এরদোয়ানের জয়-পরাজয় এখানে লেখক গ্লোরিফাই করে নাই। লেখক তার ভূখণ্ডে একটা না পাওয়া নাগরিক অধিকার নিয়ে আক্ষেপ প্রকাশ করেছে।

৪| ১৫ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:৪৯

আমি সাজিদ বলেছেন: নিমো, যারা দেশের ভোটের জন্য কাঁদে, তাদের অনেকে আবার তুরস্কে একনায়কতন্ত্রের জিন্দাবাদ দিতে রাত জেগে থাকে। আবার দেখেন, আজকে মাননীয় প্রধানমন্ত্রীকে কোট করি, র‍্যাবকে স্যাংশন দেওয়ায় উনি আমেরিকা থেকে কিছু কিনবেন না কিন্তু কয়েকদিন আগের সফরে বাংলাদেশের ইন্দো- প্যাসেফিক স্ট্রাটেজির প্রস্তাবমালা নিয়ে আমেরিকা যাওয়া হলো!

এই বিষয়গুলো আমার কাছে পিংপং বলের মতোন মনে হয়। এদিক ওদিক, এদিক ওদিক......

১৬ ই মে, ২০২৩ দুপুর ১:০৩

তেীহিদুল ইসলাম শওকত বলেছেন: আপনি হয়তো লেখার মূলমন্ত্রটি ধরতে পারেননি তার জন্য আমি আন্তরিক ভাবে দুঃখিত। এরদোয়ানের জয়-পরাজয় এখানে লেখক গ্লোরিফাই করে নাই। লেখক তার ভূখণ্ডে একটা না পাওয়া নাগরিক অধিকার নিয়ে আক্ষেপ প্রকাশ করেছে। এরদোয়ানের জয় পরাজয়ের জন্য তাকে জনগনের কাছে যেতে হয়। দীর্ঘ ২০ বছরের অধিক সময় ক্ষমতা থেকেও একটা নিরপেক্ষ নির্বাচন করার জন্য যেই প্রতিষ্ঠান গুলো থাকে সেগুলো ধ্বংস করে নাই। ২০ বছর জনগনের ম্যানডেট নিয়ে ক্ষমতায় থেকেও এখন ৫০ ভাগ ভোট পাওয়া যেকোন রাজনীতিকের জন্য
বড় পাওনা। মোদ্দকথা সে কেমন বা কি করে তার চেয়ে বড় বিষয় সে একটা ফেয়ার ইলেকশনের মাধ্যমে ক্ষমতায় আসে। তার বিরোধীরাও একটা উন্মুক্ত নির্বাচনের পরিবেশে ভোট করে।

৫| ১৫ ই মে, ২০২৩ রাত ৮:২৯

কিরকুট বলেছেন: বাংলাদেশের মানুষ পরের মুখে আইসক্রিম খেতে পছন্দ করে। কোথাকার কোন এরোদোয়ান যে কিনা বাংলাদেশের কাধে রহিংগা নামের এক আজাব চাপাতে বউ নিয়ে এসে পিকনিক করে গেলো সেই খাটাশ টার জন্য বাংলার এমানদারদের কি যে এক মহব্বত।

১৬ ই মে, ২০২৩ দুপুর ১:০৩

তেীহিদুল ইসলাম শওকত বলেছেন: আপনি হয়তো লেখার মূলমন্ত্রটি ধরতে পারেননি তার জন্য আমি আন্তরিক ভাবে দুঃখিত। এরদোয়ানের জয়-পরাজয় এখানে লেখক গ্লোরিফাই করে নাই। লেখক তার ভূখণ্ডে একটা না পাওয়া নাগরিক অধিকার নিয়ে আক্ষেপ প্রকাশ করেছে।

৬| ১৫ ই মে, ২০২৩ রাত ৮:৩১

নিমো বলেছেন: আমি সাজিদ বলেছেন: এই বিষয়গুলো আমার কাছে পিংপং বলের মতোন মনে হয়। এদিক ওদিক, এদিক ওদিক......
কে জানি বলেছিল, রাজনীতিতে শেষ কথা বলে কিছু নেই, সুতরাং...

৭| ১৬ ই মে, ২০২৩ রাত ১২:৩৪

হাসান কালবৈশাখী বলেছেন:



আমরা ভোটাধিকার চাই, একদল সুশীল বলছে।
ভোটাধিকার তো আছে। নির্বাচন আসলে ভোট দিয়েন।

ভোটাধিকার আছে তবে পছন্দের দলকে প্রার্থীকে ভোট দিতে পারি না।
আপনার পছন্দের দল কোনটা?
আমার কোন পছন্দের দল নেই আমি নিরপেক্ষ।

কি বলেন, আপনার প্রার্থী কে নেতা কে?
আপনার এত কিছু জানার দরকার কি? জনগণ যাকে চায় তাকে নির্বাচিত করবে। শূন্যস্থান কখনো খালি থাকে না।

আচ্ছা ঠিক আছে। আপনি ভোট দেওয়ার জন্য এত উদগ্রীব, কিন্তু কাকে দেবেন সেটা জানেন না, পছন্দের দল কোনটা সেটা বলতেও লজ্জা পাচ্ছেন, বলার মত সৎ সাহসও নেই। এতই সুশীল।

১৬ ই মে, ২০২৩ দুপুর ১:০৮

তেীহিদুল ইসলাম শওকত বলেছেন: বর্তমান ভীতির পরিবেশে কেউ তার রাজনৈতিক এফিলিয়েশন বা পছন্দ প্রকাশ করতে চায় না সরকারী দল ছাড়া।
একটা পরিপূর্ন গণতান্ত্রিক পরিবেশ গড়ে তুলতে গণতন্ত্র চালু রাখতে হয়। যদি নিজের নেতাইকেই যোগ্য ভেবে বাকি সব পান্তা ভাত এবং বিকল্প দেখান আমার নেতা ছাড়া মানষিকতা থাকে তাহলে এটা অগণতান্ত্রিক ও স্বৈরাচারী আচরন ছাড়া আর কিছুই না।

৮| ১৬ ই মে, ২০২৩ দুপুর ১২:৫৯

রাজীব নুর বলেছেন: দরিদ্র দেশে জন্ম নেওয়াটাই পাপ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.